নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

রেষ্টুরেন্টে ভুল অর্ডার সার্ভ করলে আপনি কি করেন?

০৬ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৫০

তখন ভার্সিটিতে পড়ি, ভার্সিটির এলাকায় মেডিনোভার বিল্ডিং এর ছাদে Sky Chef রেষ্টুরেন্ট। যেহেতু ছাদে রেষ্টুরেন্ট, খাবার খরচ বেশী হবে এটাই স্বাভাবিক।



কয়েকজন মিলে বেশ কয়েক মাসের প্লানিং এর পর গেলাম খেতে। খাবার অর্ডার করবার প্রায় ৩০ মিনিট পর খাবার আসলো, কিন্তু ভুল অর্ডার! আমার সাথে যারা ছিলো, তারা বেশ কাই-কুই করলো। কারণ আমরা যে খাবার অর্ডার দিয়েছি, আর যা এসেছে তার মধ্যে দামের বেশ বিস্তর ফারাক আছে। আর ওয়েটারের কথা, আমরা যদি এটা খাই, তাহলে এর দামই আমাদের দিতে হবে। খাবার ফেরৎ দেওয়ার কিছু সময় পর আমাদের আসল অর্ডার আসলো, সবাই খেলাম, সবাই মিলে সিদ্ধান্ত নিলাম যে ভুল খাবার দেওয়ার কারণে আর ওয়েটারের আচারণের কারণে তার টিপস বাতিল! ঐ টাকায় আমরা নিচে গিয়ে মুড়ি মাখা খাবো!

রেষ্টুরেন্টে গিয়ে ভুল অর্ডার আসার ঘটনা আমার জীবনে ঐটাই প্রথম বা শেষ না। বহুবার এমন হয়েছে। কখনও বা একলা, কখনও বা অনেকের সাথে থাকা অবস্থায়।

আমি একলা থাকলে সাধারণত ভুল অর্ডার আসলে কেন যেন বলতে পারি না যে আমার অর্ডার ভুল এসেছে! যদি সামর্থের মধ্যে হয়, চুপচাপ খেয়ে নেই। কখনও কখনও এমন হয়েছে যে খাবার শেষ হবার পর বিল দিতে নিয়ে ওয়েটার বুঝেছে যে কি ঘটনা ঘটেছে।

কল্যানপুরে থাকার সময় শ্যামলীতে একটা রেষ্টুরেন্টের খিচুড়ি খেতাম। প্রায় দিন সকালে সেখানে গিয়ে খিচুড়ি খেতাম। তারা আমাকে এতটাই চিনে গিয়েছিলো যে আমি বসলেই আমাকে এক প্লেট খিচুড়ি আর একটা ডিম ভাজি দিয়ে যেতো, কিছু বলা লাগতো না। বিপত্তি হতো যেদিন আমি ওদের কাছে অন্য কিছু চাইতাম। মালিক/ম্যানেজার চিৎকার করে আমার অর্ডার কিচেনে জানান দিলেও ওয়েটার আমাকে আমার খিচুড়ি দিয়ে যেতো, আর আমি যা অর্ডার করেছি তা নিয়ে ঘুরে বেড়াতো যে কে এটা অর্ডার করলো! অধিকাংশ সময়ই আমি কিছু না বলে চুপচাপ খিচুড়ি খেয়ে বিল দিয়ে বের হয়ে আসতাম।

যাই হোক; এক সময় আমি খেয়াল করেছি যে এটা সাধারণত আমি শুধু রেষ্টুরেন্টের বেলায় না, অন্য অনেক কিছুতেই করি!

বাসে উঠলাম, দেখা গেলো আমার সিটে কেউ বসা, তাকে কিছু না বলে অন্য সিটে বসতাম। ভার্সিটির কারও এসাইনমেন্টে হেল্প লাগবে, আমার নিজের হাতেই সময় নেই, তারপরও চুপচাপ তাদের এসাইনমেন্টে হেল্প করতাম। মেসে আমার খাবার কেউ ভুলে খেয়ে ফেলেছে, আমি নিচে গিয়ে কলা পাউরুটি দিয়ে কাজ সেরে ফেলতাম।

বেশ আগে কোথাও পড়েছিলাম এই সমস্যার বৈজ্ঞানিক নাম, ভুলে গেছি। জেনেছি আমি একা নই, আমার মত আরও মানুষ আছে। ঐ লেখাটায় এটাকে বড় একটা সমস্যা হিসাবে দেখানো হয়েছে। যদিও আমি এগুলিতে যে সব সময় খুব কষ্ট হতো তা ঠিক না! তবে মাঝে মধ্যে একটু বিপাকে পড়া লাগতোই।

------------------------

আপনি কি করেন? যদি রেষ্টুরেন্টে এমন ভাবে আপনাকে ভুল অর্ডার দিয়ে দেয়? ফিরিয়ে দেন? চুপ থাকেন? চিল্লা পাল্লা করেন?



Photo by Jonathan Borba on Unsplash

মন্তব্য ২৪ টি রেটিং +১/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১১

সোনাগাজী বলেছেন:



খাবার বদলায়ে দিতে বলি।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ৮:৩৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: যাক, অন্তত ব্লগে বাজে রিভিউ এর ডর দেখান না!

২| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৪২

শেরজা তপন বলেছেন: আমি একটু কাই কুই করি! মাঝে মধ্যে একটু সিরিয়াস হয়ে যাই- নাইলে পাত্তা দেয় না :)

০৬ ই মার্চ, ২০২৩ রাত ৮:৩৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি দ্রুত সিরিয়াস হয়ে যাই দেখেই চুপ থাকার ট্রাই করি।

৩| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমি কিছুই করি না কারণ আমি রেস্টুরেন্টে খাই না । বাবার হোটেলেই দারুণ আছি !!

০৬ ই মার্চ, ২০২৩ রাত ৮:৩৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: শান্তির জায়গা!

৪| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১০

কামাল১৮ বলেছেন: সঠিক অর্ডার হলেও খাবার দেখে পছন্দ না হলে পাল্টে দিতে বলি।এটা নিয়ে খুব একটা সমস্যা হয় নাই।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ৮:৩৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: সব্বোনাশ! আমি রেস্টুরেন্ট বানালে নোটিস বোর্ডে লিখে দিবো যে কামাল১৮ এখানে এলাউড না!

৫| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১২

দারাশিকো বলেছেন: ভুলভাল অর্ডারের অভিজ্ঞতা তেমন নাই বোধহয়। একটাও মনে করতে পারলাম না।

০৬ ই মার্চ, ২০২৩ রাত ৮:৩৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: বাহ্‌ বেশতো!

৬| ০৬ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫৮

নতুন বলেছেন: এখন দিন পাল্টে যাচ্ছে, সোসাল মিডিয়াতে রিভিও চালু হয়েছে, রেস্টুরেন্টের সংখ্যা বেড়েছে।

খাবার পছন্দ না হলে ওয়েটার কে ডাকুন। তার জবাব পছন্দ না হলে ম্যেনেজারকে ডাকুন।

আপনি টাকা দিয়ে খাবার খেতে গিয়েছেন, ফ্রী না। এবং আপনি পরের বার না আসলে তাদেরই লস। কিছুদিন পরে তাদের দোকান বন্ধ করে দিতে হবে।

এই জিনিসটা জনগন বুঝতে পারলে সব রেস্টুরেন্ট মালিক সোজা হয়ে যাবে... =p~

০৬ ই মার্চ, ২০২৩ রাত ৮:৪২

ঋণাত্মক শূণ্য বলেছেন: এগুলি আমি বুঝি। ঝামেলার রেষ্টুরেন্ট সহ ঝামেলার কোন জায়গায় আমি দ্বিতীয়বার সহজে যাই না। তবে ততক্ষনাত ঝামেলা করতে ইচ্ছা করে না। আমি খুব দ্রুত রেগে যাই। তাই রাগ শুরুই করতে চাই না।

বর্তমানে "Can I speak to your manager" কথাটা একটা ট্রেন্ডে প্রচলিত হয়েছে! এটা নিয়ে সামনে একটা লেখা লেখার ইচ্ছা আছে।

৭| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ৯:৩১

রাজীব নুর বলেছেন: আমি কিছু বলি না। চুপচাপ খেয়ে নিই।
এই তো গত পরশু স্ত্রী আর কন্যাকে নিয়ে খেতে গিয়েছি। অর্ডার করলাম কাবাব আর নান রুটি। আমাকে দিলো মূরগীর চাপ আর তন্দুর রুটি। আমি কিছু বলি নাই। হাসি মুখে খেয়ে নিয়েছি।

০৭ ই মার্চ, ২০২৩ রাত ১:৩৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আপনার আর আমার এই দিকটায় তাহলে মিল আছে!

৮| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪৩

নতুন বলেছেন: বর্তমানে "Can I speak to your manager" কথাটা একটা ট্রেন্ডে প্রচলিত হয়েছে! এটা নিয়ে সামনে একটা লেখা লেখার ইচ্ছা আছে। =p~

ভাই এই রকমের কিছু গেস্ট আছে, তারা ইচ্ছা করেই ঝামেলা তৌরি করে।

যারা এটা করে তারা খুবই ইগোইস্টিক এবং লোক দেখানোর জন্যই করে।

বেশিরভাগ ভালো রেস্টুরেনটেই ম্যানেজারকে ভালো ভাবে বললেই তারা সমস্যার সমাধান করে ফেলে।

কিন্তু কিছু মানুষ ইচ্ছা করেই রাগ দেখায়, বেশি ঝামেলা করে। এরা সম্ভবত ব্যক্তি জীবনেও প্যাড়ার মাঝে থাকে।

০৭ ই মার্চ, ২০২৩ রাত ১:৩৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: বেশিরভাগ ভালো রেস্টুরেনটেই ম্যানেজারকে ভালো ভাবে বললেই তারা সমস্যার সমাধান করে ফেলে। - এইটাই অধিকাংশ মানুষ বুঝতে চায় না!

কিন্তু কিছু মানুষ ইচ্ছা করেই রাগ দেখায়, বেশি ঝামেলা করে। এরা সম্ভবত ব্যক্তি জীবনেও প্যাড়ার মাঝে থাকে। - আমারও তেমনই ধারণা।

৯| ০৬ ই মার্চ, ২০২৩ রাত ১১:১৬

মোঃ মাইদুল সরকার বলেছেন: মাঝে মাঝে খেয়ে নিই মাঝে মাঝে ফিরিয়ে দিই।

০৭ ই মার্চ, ২০২৩ রাত ১:৩৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: কোনটা বেশী করেন?

১০| ০৭ ই মার্চ, ২০২৩ সকাল ৯:৩৭

বিটপি বলেছেন: আমি ওয়েটারকে ডেকে বলি, "এই ারামী, কি চাইছি আর দিছস? কানে কম শোনছ না চৌক্ষে কম দেখস? থাপড়াইয়া কান পট্টি গরম কইরা ফেলামু, চিনস আমারে?" তখন ঝামেলা দেখে ক্যাশিয়ার/ম্যানেজার এলে আমি আরো রাগ দেখিয়ে বলি, "কিসব লোকজন রাখছেন দোকানে, বলি এক আর শুনে আর এক। এক্ষুনি এরে লাথি মাইরা বিদায় করেন, নইলে আপনার ব্যবসায় লাল বাত্তি জ্বালানোর জন্য এইরকম দুই একটাই যথেষ্ট।"

ম্যানেজার বলে, "আপনি শান্ত হোন স্যার, আমি দেখি কি করা যায়"

আমি বলি, "যাই করেন, খেয়াল রাইখেন এই ারাম াদা যেন আমার সামনে না পড়ে, তাইলে আপনার অপেক্ষায় থাকবনা, কিক আঊট আমিই করব"

এইভাবে পুরা রেস্তোরার নিয়ন্ত্রণ আমি কিছুক্ষণের জন্য আমার হাতে নিয়ে নেই।

০৭ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৪৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: একবার এক ওয়েটারের কাছে শুনেছিলাম যে যারা খারাপ ব্যবহার করে, তাদের খাবারের সাথে ওয়েটাররা খারাপ আচরণ করে! বিষয়টা সত্য কিনা জানি না, তবে ওদের দ্বারা এমন ঘটনা ঘটানো অস্বাভাবিক কিছু না!

১১| ০৭ ই মার্চ, ২০২৩ সকাল ১০:১১

স্বপ্নবাজ সৌরভ বলেছেন:
স্টারে একবার কাচ্চি অর্ডার করেছিলাম দিয়েছিলো ভুনা খিচুড়ি। বাদ দিয়েছিলাম। আরেকদিন চেয়েছিলাম কাবাব আর পরোটা। দিয়েছিলো পরোটা আর ঝাল ফ্রাই । শুধু পরোটা ফেরত দিয়ে নান নিয়েছিলাম।
আসলে অনেকটাই নির্ভর করেছে পছন্দের খাবারের উপর।

০৭ ই মার্চ, ২০২৩ সকাল ১০:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুম। এটা ঠিক যে পছন্দের খাবারের উপর নির্ভর করে। একবার আমি কোন একটা পার্টিকুলার সবজি চেয়েছিলাম, কিন্তু রান্না করা বেগুন এনে দিয়েছিলো। তখন আমি রান্না করা বেগুন খেতাম না, তাই ফেরৎ দিয়েছিলাম।

১২| ০৭ ই মার্চ, ২০২৩ দুপুর ১:২০

অপু তানভীর বলেছেন: আমার সাথে এই রকম ঘটনা এখনও পর্যন্ত ঘটে নি । আমি প্রতিদিনই বাইরে খাওয়া দাওয়া করি ।
ভুল অর্ডার হলে অবশ্যই বদলে দিতে বলবো।

০৭ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:৩০

ঋণাত্মক শূণ্য বলেছেন: প্রতিদিনই বাইরে খান, আর ভুল অর্ডার আসে নি! আপনার চেহারার মধ্যে নিশ্চিত খুব গুরুত্বপূর্ণ ব্যক্তির ভাব আছে; নচেৎ দু একবারতো ওয়েটারদের ভুল হবার কথা ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.