নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

একজনকে কতটুকু বিপদে ফেলা উচিৎ হবে?

১৪ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:০১

আমি খুব সম্ভবত আলসে মানুষ। বিল গেটস এর বলা একটা কথা প্রচলিত আছে (যদিও এটা তার কথা কিনা আমি জানি না), "I choose a lazy person to do a hard job. Because a lazy person will find an easy way to do it."।



আমার কাছে আমাকে এই ধরণের মানুষ মনে হয়।

আমি আগেও আমার জব রিলেটেড কিছু কাজের কথা শেয়ার করেছি ব্লগে, ব্লগারগন আমাকে বেশ কিছু বুদ্ধি দিয়েছেন, সাজেশন দিয়েছেন। আমার কাছে মনে হয়েছে সেগুলি বেশ ইফেক্টিভ ছিলো। আমি তার কিছু বাস্তবে প্রয়োগও করেছি।

------------

গত ডিসেম্বর ২০২১ এ আমাদের কাজের জন্য একটা নতুন সফটওয়্যার আনা হয়। এটায় আগের সফটওয়্যার থেকে অনেক অনেক সুবিধা বেশী থাকলেও এমন কিছু ফিচার ছিলো, যা আমরা প্রতি নিয়ত ব্যবহার করি, কিন্তু এই নতুন সফটওয়্যারে তা নাই। কিন্তু এগুলি এতই দরকারী যা বলে বোঝানোর মত নয়।

সফটওয়্যারটিকে আরও রিফাইনের জন্য রিকোয়েষ্ট করা হলেও দেখা গেল এর জন্য বিশাল বাজেট দরকার, তা আমরা এই মুহুর্তে খরচ করতে রাজি নই।

আমি এক্সেলে মোটামুটি দক্ষ মনে করি নিজেকে, তাই সেটা দিয়েই ঐ মিসিং ফিচার গুলি এক্সেলের ভিতরে তৈরী করার উদ্যোগ নেই। এবং দুই সপ্তাহের মধ্যেই তা করে ফেলি। করে টেষ্টিং এর জন্য আমার ম্যানেজারকে দেখাই।

পরের সপ্তাহে আমি ছুটিতে ছিলাম। ব্যাটা সেই সুযোগে এটার ভিতরের কিছু টেক্সট চেঞ্জ করে (কোন ফাংশন না) তার তৈরী হিসাবে প্রচার করে ফেলে! সে বেশ বাহবা পায়, এবং এক সময় এটা তার পারফরমেন্সেও ঢুকে যায়। ফলে পরের বছর সে একটা পারফরমেন্স বোনাসও পায়! পুরা টাইম আমি নির্বাক ছিলাম। এবং ম্যানেজার আমাকে এই-সেই বুঝিয়ে ঠান্ডা করার পায়তারায় ছিলো।


-----------

গত মাসে হঠাৎ একটা আপডেটের ফলে ঐ এক্সেল ফাইল পুরাই বিকল হয়ে গেছে। অথরিটি এখন তাকে রিকোয়েষ্ট করতেছে এটা এডিট করতে।

সমস্যা হচ্ছে, এই ফাইলটা তৈরী করতে আমার একটা প্রোটেক্টেড শীট ও কিছু কোডিং করা ছিলো। তার কাছে না ঐ শীটের পাসওয়ার্ড আছে, আর না সে কোডিং এর কিছু পারে।

সে নিজে কিছু করার চেষ্টা করে সপ্তাহ দুয়েক যাওয়ার পর এখন আমার সাথে যোগাযোগ করতেছে। আমাকে রিকোয়েষ্ট করতেছে এটা ঠিক করে দিতে। আমি তাকে বললাম যে এটাতো তোমার তৈরী ছিলো!

----------

এখন আমার হাতে কয়েটা অপশন আছেঃ
১. আমি এটা না করে বসে থাকতে পারি। ফলাফল হবে বেচারা ঝামেলায় পড়বে, সে এক সময় সারেন্ডার করবে যে সে পারবে না। এবং সবাই ভুলে যাবে। শুধু ভুলবে না সে। সে আমাকে কখনও না কখনও বিপদে ফেলার চেষ্টায় থাকবে।

২. আমি এটা করে সবার কাছে পুরা বিষয়টা ক্লিয়ার করতে পারি। তাতে বেচারা বিশাল ঝামেলায় পড়বে কারণ সে অলরেডি বিশাল ক্রেডিট নিয়ে ফেলেছে। তাকে পাঠানো ইমেইলটা আমার কাছে এখনও আছে। ফলে আমি আমার সব কিছু প্রমাণ করতে পারবো। কিন্তু সে সহ তার গোষ্ঠির সবাই আমার উপর ক্ষেপবে, এবং এক সময় আমাকে বিপদে ফেলতে চাইবে। এমনকি এতে তার চাকরীও চলে যেতে পারে। তবে আমি সবার কাছে খারাপ প্রমানিত হয়ে যাব তাতে।

৩. আমি চুপচাপ এটা করে দিতে পারি। যেহেতু আমি আগে চুপচাপ ছিলাম, এবারও আমি চুপচাপ থাকতে পারি। শুধুমাত্র ভবিষ্যতে ঝামেলায় পড়া এড়ানো ছাড়া এতে আমার আসলে কোন লাভ নাই।

৪. আমি কাজটি করে দিয়ে অংশিদার ক্রেডিট চাইতে পারি। এতে জনতা জানবে যে এই নতুন কাজটি করায় আমি সহায়তা করেছি। আমি কিছু তালিয়া পাবো। কিন্তু তার মত পারফরমেন্স বোনাস পাওয়ার সম্ভাবনা খুবই কম।

---------

এখন আমার কি করা উচিৎ?

Photo by Carlos Muza on Unsplash

মন্তব্য ২২ টি রেটিং +২/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:২৩

সোনাগাজী বলেছেন:


টিমের কে কি করছে, প্রোজেক্টলীড ও ম্যানেজার জানে না?

১৪ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার ম্যানেজারই তো আমার কাজ নিজের নামে চালিয়ে দিয়েছে

২| ১৪ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৩৯

সোনাগাজী বলেছেন:



উহা তো আরেক বাংলাদেশ!

১৪ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার ম্যানেজার, ম্যানেজারের ম্যানেজার, ম্যানেজারের ম্যানেজারের ম্যানেজার, তিনজনের বাড়িই বাংলাদেশের কাছে, ভারতে।

৩| ১৪ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১১

দারাশিকো বলেছেন: ২

১৪ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। ভেবে দেখি।

৪| ১৪ ই মার্চ, ২০২৩ রাত ৮:১০

মৌন পাঠক বলেছেন: আমি নিজেও খুব অলস!

২ নং অপশনটা ই বেটার।

ডিসিশান ইজ ইয়োরস।

১৪ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৫

ঋণাত্মক শূণ্য বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। ভেবে দেখি।

৫| ১৪ ই মার্চ, ২০২৩ রাত ৯:০২

সাখাওয়াত হোসেন বাবন বলেছেন: লেখাটি আগে পড়েছি বলে মনে হচ্ছে৷

১৪ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৬

ঋণাত্মক শূণ্য বলেছেন: না, আগে পড়েন নি। কারণ লেখাটা আজকেই লেখা।

এর আগে হয়ত পড়েছিলেন অন্য একটা জিনিষ যা আমি তৈরী করেছিলাম, যা ৬/৭ ঘন্টার কাজ ১৫-২০ মিনিটে করে ফেলতে পারবে সেটা।

৬| ১৪ ই মার্চ, ২০২৩ রাত ৯:২৪

বিষাদ সময় বলেছেন: আমার চেম্বার এ আমার করা এক্মেল এবং ভিবিএ এর একটা এপ্লিকেশন প্রায় ১০ বছর ধরে রান করছে। প্রতি বছর এই এপ্লিকেশন্ ইউজ করে ইনকাম ট্যাক্স এর প্রায় ১০০০ ফাইল তোলা হয়। আমিও এটা নিয়ে নানা রাজনীতির শিকার।

এ ধরণের খাস বাংলায় গিরিঙ্গিবাজ লোকদের সাথে পেরে উঠবেন না, তাই সহজ সরল পথ অবলম্বন করাই মনে হয় উত্তম ।

অফটপিকঃ গতদিন আপনার পোস্টে আমার করা মন্তব্যের প্রেক্ষিতে দেয়া আপনার পরামর্শের জন্য ধন্যবাদ।

১৪ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার ভয়টা এখানেই। আমি সামনে যতদূর তাকাই, নিজেকে এই প্রতিষ্ঠানেই দেখি। কারণ সৌদী আরবে বিদেশীদের জন্য কম্পানি পরিবর্তন সহজ বিষয় না। এই প্রতিষ্ঠানে থাকতে হলে এদেরই সাথে কাজ করে যেতে হবে।

মন্তব্যের জন্য ধন্যবাদ।

৭| ১৪ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪৪

মামুinসামু বলেছেন: ঋণাত্মক শূণ্য বলেছেন: আমার ম্যানেজার, ম্যানেজারের ম্যানেজার, ম্যানেজারের ম্যানেজারের ম্যানেজার...
সম্ভাবনা আছে উপরের দুই জনের একজন "সেই লোককে" পছন্দ করেন না, এটা কাজে লাগানো যায় কিনা দেখেন।... Best of luck, my friend.

১৪ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: না, বিষয়টা এমন না। উল্টা। তারা একজোট! অফিসে আমরা মাত্র ২জন বাংলাদেশী। অপর বাংলাদেশী ভাই আমার সাথে কথা বলেন না, তিনি আমার থেকে এক লেভেল উপরে অন্য ডিপার্টমেন্টে কাজ করেন। আমি নিচু লোক, তাই কথা বলতে বাধে।

৮| ১৪ ই মার্চ, ২০২৩ রাত ৯:৪৭

রাজীব নুর বলেছেন: আপনি নিশ্চয়ই আমার চেয়ে বেশী অলস না। আমি তো এক গ্লাস পানি ঢেলে খেতে হবে, তাই পানি না খেয়ে বসে থাকি। অপেক্ষা করি কাউকে দেখলে বলব, প্লীজ এক গ্লাস পানি দাও।

১৫ ই মার্চ, ২০২৩ রাত ১২:০০

ঋণাত্মক শূণ্য বলেছেন: হেহ! আমার সম্পর্কে আপনি জানেনই না। আমার অন্যের কাছে পানি চাইতেও আলসেমী লাগে ;)

৯| ১৫ ই মার্চ, ২০২৩ সকাল ৯:২৬

রাােসল বলেছেন: I also suffered like that. However, I follow serial 4.

I hope you will present us this type of illustration in future for our lesson/ decision making.

১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: অভিজ্ঞ একজন পাওয়া গেলো। সাজেশনটা মাথায় থাকবে।

ধন্যবাদ।

১০| ১৫ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:৪০

রানার ব্লগ বলেছেন: কোন কিছু না করে ঘুমিয়ে পরা ভালো । যাবার সময় লাইট টা অফ করে যাবেন ।

১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: ওকে!

১১| ১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:২০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: হেহ! আমার সম্পর্কে আপনি জানেনই না। আমার অন্যের কাছে পানি চাইতেও আলসেমী লাগে

আপনাকে মেডেল দেওয়া হোক।

১৫ ই মার্চ, ২০২৩ বিকাল ৫:৩৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: আমি বিভিন্ন জায়গায় বিভিন্ন সময়ে বিভিন্ন এওয়ার্ড পেয়েছি। কখনও আনতে যাই নি। বহু বছর আগে "আমরা ব্লগার" এর পক্ষ থেকে টেকি লেখক এর সম্মাননা পেয়েছিলাম। ভদ্রলোক ২ মাস আমার পিছে ঘুরে ঘুরে শেষে আমার অফিসে এসে সার্টিফিকেটটা দিয়ে গিয়েছিলেন ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.