নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

মন ভালো নাই, তাই কুত্তা তাড়াই....

০১ লা মে, ২০২৩ বিকাল ৫:২২

কয়েকমাস আগে অফিসের কাজে তাবুক গিয়েছিলাম। এয়ারপোর্টে নেমে আবিস্কার করলাম জ্যাকেট আনা হয়নি। তাবুকে যে এখন শীতের সময় বরফ পড়ে তা অনেকেই হয়ত জানেন। তাবুক এয়ারপোর্ট এলাকায় তখন তাপমাত্রা ৮ এর মত।



হাফ হাতা একটা টিশার্ট পরে এগিয়ে গেলাম রেন্ট-এ-কারের অফিসের দিকে। গাড়ি ভাড়া করে ওদের রিকোয়েষ্ট করলাম কাউকে দিয়ে গাড়িটা এরাইভাল গেট এর সামনে আনতে, আমি বাইরে গেলে ঠান্ডায় সমস্যা হতে পারে। কারণ এরাইভাল থেকে গাড়ির পার্কিং প্রায় ২০০-৩০০ মিটার দূরে, এবং প্রচন্ড বাতাস হচ্ছে।

গাড়ি চলে আসলো। কাজটা ছিলো শুক্রবারে। কিন্তু কিছু কারণে আমাকে শনিবার পর্যন্ত থাকতে হবে। দুপুর ২টায় হোটেল থেকে চেকআউট টাইম, আর ফিরতি ফ্লাইট রাত ১১:৫৯ এ!

হোটেলে বলে ৪টায় চেক আউট করলাম। চলে গেলাম তাবুক ইউনিভার্সিটিতে। এখানের ইউনিভার্সিটি গুলি শুক্র-শনিবারে চরম ফাঁকা থাকে। ভার্সিটির শেষ প্রান্তের দিকে গেলাম। ওখানে তখনও পাহাড় কাটা হচ্ছে, পার্কিং তৈরীর কাজ চলছে।

কয়েক কিলোমিটারের মধ্যে কাউকে দেখা যাচ্ছে না। গাড়ি খুব ধীরে ধীরে চালাতে চালাতে মোবাইলে কি যেন দেখছি। হঠাৎ মনে হলো গাড়ির সামনে কিছু একটা পড়ছে মনে হয়। দ্রুত ব্রেক করলাম। দেখি গোটা বিশেক কুত্তা! সব এক সাথে গাড়ি ঘিরে ঘেউ ঘেউ করছে। আমি পা্ত্তা না দিয়ে এগিয়ে যাচ্ছি, ওরা পিছু পিছু হাটছে আর ঘেউ ঘেউ করছে। গাড়ি ঘুরিয়ে সব গুলাকে একটা ধাওয়া দিলাম।

ধাওয়া মানে চরম ধাওয়া। যেটা যেদিক যায়, আমি গাড়ি সেদিক ঘুরাই। ২ মিনিটের মধ্যে এলাকা পুরা ধুলা ধুলা হয়ে গেলো। কুকুরও ক্লান্ত। লিডার টাইপের একটা কুত্তা একটা ছোট্ট টিলার উপরে উঠে কাইকুই করে কি যেন শব্দ করলো, বাকি কুত্তা ওদিকে চলে গেলো। আমি তার পরও একটা ধাক্কা দিতেই ওরা টিলার অপর পাশে চলে গেলো।

আর একটু দূরে যেতে না যেতেই আর এক দল কুত্তা। ওরা কিছু করার আগে ওদের হুদাই একটা ধাওয়া দিলাম। ওরাও পগার পার। এরপর আরও ঘুরে ঘুরে বেশ কয়েকটা কুত্তা তাড়ালাম!

বহু আগে কিছু পোলাপাইন "মন ভালো নাই, তাই কুত্তা তাড়াই...." একটা গান গেয়েছিলো। সেইটার কথা মনে পড়ে যাচ্ছিলো।

আবার ঐ কাজেই এই শুক্রবারও তাবুক গিয়েছিলাম। কাজ শুক্রবার সকালেই শেষ। তাই গাড়ি নিয়ে আবার গেলাম ভার্সিটিতে। আবার কুত্তা খুঁজে ................ না, এবার তাড়াই নি। ওদের জন্য খাবার নিয়ে গিয়েছিলাম।

---------------------

কুত্তা তাড়ানোর কথা শুনে হয়ত কেউ হাসবেন, কেউ হয়ত রাগবেন। এর পিছনে সাইকোলজিকাল একটা বিষয় আছে। আমি ছট বেলা থেকে কুকুর বিড়াল পছন্দ করতাম। একটা ঘটনার পর কুকুরের উপরে ভয় চলে আসে। তারপর থেকে হঠাৎ যদি এমন কুত্তার সামনে পড়ি, তাহলে পরে ঘুমের ঘোরে সেই ভয়ের দৃশ্য গুলি সামনে চলে আসে। কিন্তু আমি যদি কুত্তা তাড়াই, তাহলে বিষয়টা্ আর তেমন হয় না।

------------------

একটা জিনিষ খেয়াল করেছেন কি, আমি বারবার কুত্তা এবং কুকুর লিখছি। কুত্তা বলতে আমি যেগুলি ঘেউ ঘেউ করে, সেগুলিকে বুঝিয়েছি। আর কুকুর হচ্ছে জেনারেল সেন্সে কুকুর।

আমি রাস্তায় গাড়ি চালালে খুব কম হর্ণ বাজাই। কাউকে রাগ দেখানোর জন্য বাজাই না বলা চলে। নিজে সতর্ক হয়ে চালাই, তাই অন্য ভুল কিছু করলেও মানিয়ে নেওয়া সহজ হয়।

ব্লগেও আমি কারও সাথে ক্যাচালে সরাসরি জড়াই না। তবে কেউ যখন যন্ত্রণা শুরু করে, তখন তাকে এমন ভাবে খোঁচা দেই, যে শুধু সেই বুঝবে! বাকিরা খালি বিনোদন নিবে ;)

Photo by NEOM on Unsplash

লো লেভেলের আইকিউ ওয়ালা লোকেরা আবার পাছে মনে করে যে আমি ব্লগারদে কুকুরের সাথে তূলনা করেছি, তাই আগেই বলিঃ আমিও একজন ব্লগার।

মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ০১ লা মে, ২০২৩ রাত ৮:৪৫

রানার ব্লগ বলেছেন: কুত্তা বলেন আর কুকুর বলেন জিনিস ওই একি। যারা কুত্তার দৌড়ানি খায় নাই তাদের হয়তো মাইন্ডে লাগবে কিন্তু যারা খেয়েছে তারা জানে উহার কি মজা। কুকুর আমার নিজেরও ছিলো। কিন্তু আমার নিজের কুকুর ছাড়া অন্যসব কুকুর কে কুত্তাই মনে হতো।

০২ রা মে, ২০২৩ ভোর ৬:৪৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: ুমায়ূন আহমেদের একটি নাটকে বলা হয়েছিল, কুকুরকে কুত্তা বললে মাইন্ড ররে।! তথন কথাটার পরিপূর্ণ অর্থ বুঝতাম না। এখন বুঝি।

২| ০১ লা মে, ২০২৩ রাত ১০:০১

ভুয়া মফিজ বলেছেন: আমি অবশ্য মন ভালো থাকলেই কুত্তা তাড়াই। কুকুর আর কুত্তার পার্থক্য পছন্দ হয়েছে। :P

০২ রা মে, ২০২৩ ভোর ৬:৫০

ঋণাত্মক শূণ্য বলেছেন: ধইন্যবাদ

৩| ০১ লা মে, ২০২৩ রাত ১০:৩৮

নান্দনিক নন্দিনী বলেছেন: বেশ গোছানো লেখা...

০২ রা মে, ২০২৩ ভোর ৬:৫১

ঋণাত্মক শূণ্য বলেছেন: ধইন্যবাদ

৪| ০১ লা মে, ২০২৩ রাত ১০:৫৭

কামাল১৮ বলেছেন: তাবুক কোন দেশে।প্রথম শুনলাম তাই।

০২ রা মে, ২০২৩ সকাল ১০:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: হতেই পারে যে আপনি প্রথমবার শুনেছেন। কাউকে কোন জিনিষ প্রথমবার শুনানো আনন্দের। সেইটা আমি পেয়ে গেলাম। :)

৫| ০২ রা মে, ২০২৩ দুপুর ১:০৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: কুত্তা মাঝে মাজে তাড়াইতে হয়। আমি তাড়াইতে পারি না আমি ব্যর্থ

০৩ রা মে, ২০২৩ সকাল ১০:৩৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: চেষ্টা করেন। উপকার আছে। আমার এই পোষ্টের পর যাকে উদ্দেশ্য করে লিখেছিলাম, তিনি আবার একটু ভদ্র আচরণ করছেন!

৬| ০২ রা মে, ২০২৩ দুপুর ১:২০

রাজীব নুর বলেছেন: ছোটবেলা একবার সকালে বিস্কুট খেতে খেতে স্কুলে যাচ্ছিলাম।
হঠাত এক কুকুর আমার সামনে এসে ঘেউ ঘেউ শুরু করলো। এমনিতেই আমি কুকুর ভয় পাই। কুকুরকে একটা বিস্কুট দিলাম। সাতেহ সাথে সে সেটা খেয়ে নিলো। এবং আরো খেতে চাইলো। কুকুর কে যদি সব বিস্কুট দিয়ে দেই তাহলে আমি খাবো কি? এদিকে কুকুর সমানে বিস্কুটের জন্য ঘেউ ঘেউ করেই যাচ্ছে।

আমি চোখ মুখ খিচে দিলাম ঝেরে এক দৌড়।
আমি ছোট মানুষ কুকুরের সাথে দৌড়ে পারবো না। কুকুর দোউড়াচ্ছে আমিও দউড়াচ্ছি। শেষমেশ কুকুর কামড় দিতে পারে নি।
সেই ঘটনার পর থেকে আমি কুকুর ভয় পাই।

০৩ রা মে, ২০২৩ সকাল ১০:৪০

ঋণাত্মক শূণ্য বলেছেন: ঐ কুকুরের খিধা লেগেছিলো, কামড়াতো না। ভয়ের কিছু নাই। আমি কুত্তার দৌড়ানি অনেকবার খাইছি, কিন্ত ভয়টা ওখানে পাইনি। খুবই খারাপ কিছু জিনিষ সামনে হয়ে গিয়েছিলো। বলতে চাই না।

৭| ০৩ রা মে, ২০২৩ ভোর ৫:২৩

জটিল ভাই বলেছেন:
টুইস্ট আছে বলতে হবে =p~

০৩ রা মে, ২০২৩ সকাল ১০:৪০

ঋণাত্মক শূণ্য বলেছেন: কুথায়?

৮| ০৩ রা মে, ২০২৩ সকাল ১০:৫৩

জটিল ভাই বলেছেন:
কুকুর আর কুত্তার মাঝে =p~

০৫ ই মে, ২০২৩ দুপুর ১২:২০

ঋণাত্মক শূণ্য বলেছেন: আচ্ছা!

৯| ০৩ রা মে, ২০২৩ সকাল ১১:৫০

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এইটাও কোরো দিকে খোঁচা; যার খোঁচা সে বুঝুক, আমরা পাঠে আনন্দ পেলেই হলো। কুকুর তাড়ানো ভালো হয়েছে।

০৫ ই মে, ২০২৩ দুপুর ১২:২১

ঋণাত্মক শূণ্য বলেছেন: খোঁচা মানে চরম খোঁচা। বেচারা ব্লগে কিছু বলতে পারতেছে না দেখে ফেসবুকে পোষ্ট দিয়ে বেড়াচ্ছে! ব্লগে বলতে গেলে অত খারাপ ভাষা প্রয়োগ করতে পারবে না ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.