নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

গাড়ির জন্য করা বিমা কিভাবে কাজ করে? জানা আছে কারও?

২৪ শে মে, ২০২৩ দুপুর ২:১০

দেশে থাকতে আমি মটর সাইকেল চালাতাম। প্রথমে বড় ভাইয়ের মটর সাইকেল, পরে অফিসের মটর সাইকেল। নিজে কখনও বিমা করা লাগে নি।

সৌদীতে এসে নিজের গাড়ির জন্য বিমা করা লেগেছে। দুইবার আমার গাড়ি অন্য মানুষে ঠুকে দিয়েছে, তাই বিমার সাহায্যও নেওয়া লেগেছে। তাই এখানের নিয়ম সামান্য কিছু জানি। কিন্তু দেশের সিষ্টেম কি?

সৌদীর সিষ্টেম কিছুটা জানি, তাই সেটা সম্পর্কে বলছি।

এখানে গাড়ি এক্সিডেন্ট হলে দোষ যারই হোক, কোন চিৎকার-চ্যাচামেচি-মারামারি করা যায় না। এর জন্য আলাদা কড়া বিচার আছে। আমি বহু এক্সিডেন্ট এমন দেখেছি যে দুই পক্ষ মিলে এক সাথে চা খাচ্ছে, গল্প করছে। আমার যে দুবার এক্সডেন্ট হয়েছে, দুইবারই আমার সাথে ভালো ব্যবহার করা হয়েছে। কোন উচ্চ-বাচ্য নেই।

এক্সিডেন্ট হবার পর ট্রাফিক ডিপার্টমেন্টে কল করতে হয়। তারা কিছু তথ্য নেয়। এর মাঝে একটা তথ্য থাকে যে দুইপক্ষেরই ইন্সুরেন্স আছে কি না। যদি থাকে, তাহলে নাজম নামে একটা টিম আসে, এরা খুব সম্ভবত আধাসরকারী। আর যদি দুইজনেরই বা দুইজনের মধ্যে একজনের ইন্সুরেন্স না থাকে, তাহলে মরুর (ট্রাফিক পুলিশ) আসে।

নাজম ও মরুর এর কাজ হচ্ছে ঘটনা দেখে কার কতটুকু দোষ তা নির্ধারণ করা। সে অনুযায়ী পেপারওয়ার্ক তৈরী করা। এবার আমার গাড়ি নিয়ে আমাকে তাকদির (গাড়ি চেক করার সরকারী প্রতিষ্ঠান) এ যেত হবে। ওরা নির্ধারণ করবে আমার গাড়ির কত খরচ হলো। এই হিসাব তারা অনলাইনে আমার গাড়ির রেকর্ডে ঢুকিয়ে দিবে।

যদি দুজনেরই ইন্সুরেন্স থাকে তাহলে, ইন্সুরেন্স কম্পানি অন্য ইন্সুরেন্স কম্পানিকে নোটিফিকেশন পাঠাবে টাকার জন্য, সেই টাকা পেলে আমার একাউন্টে দিয়ে দিবে।

আর যদি দুইজনেরই বা একজনের ইন্সুরেন্স না থাকে, ট্রাফিক পুলিশ থেকে নোটিফিকেশন যাবে কার কত টাকা কাকে দিতে হবে। সে অনুযায়ী টাকা পে করে দিতে হবে নির্দিষ্ট সময়ের মধ্যে।

নো মারামারি, নো কাটাকাটি, নো কোর্টে যাওয়াযায়ি!

============

দেশে বহুবার এক্সিডেন্ট দেখেছি। এক্সিডেন্ট হবার সাথে সাথে মারামারি হতে দেখিছি। কিন্তু ঠিক জানি না যে ক্ষতিপূরণ কিভাবে করা হয় আর সেখানে ইন্সুরেন্স কম্পানিরই বা ভূমিকা কি?

কারও জানা থাকলে জানাবেন প্লিজ।

Photo by Michael Jin on Unsplash

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৪ শে মে, ২০২৩ দুপুর ২:১৮

রোকসানা লেইস বলেছেন: দেশে আগে বিমার টাকায় দূর্ঘটনার গাড়ি ঠিক হতো জানতাম। এখন জেনেছি দেশে বিমা করা উঠিয়ে দিয়েছে।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:১২

ঋণাত্মক শূণ্য বলেছেন: অনেকেই হয়ত বিমা ছাড়া চালান, কিন্তু বিমা থাকা বাধ্যতামূলক সেটা আগে থেকেই জানি। সরকার আরও কড়াকড়ি আইন করতেছে শুনলাম!

২| ২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:০২

আফলাতুন হায়দার চৌধুরী বলেছেন: @রোকসানা লেইস:
কি বলেন, গাড়ী চলে বীমা ছাড়া?

২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:১৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: ঐযে, চলে আরকি। কিন্তু সরকারী আইনে চলে না।

৩| ২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: বাংলাদেশে দুর্ঘটনা ঘটলে আপনি গাড়ি নিয়ে বাসায় চলে যাবেন। বিমা কোম্পানির পক্ষ থেকে সারভেয়ার আপনার বাসায় এসে গাড়ির ছবি তুলবে এবং অন্যান্য তথ্য লিখে নিয়ে যাবে। তাদের রিপোর্টের উপর ভিত্তি করে বীমা কোম্পানি আপনাকে টাকা দেবে।

বাংলাদেশে আগে থার্ড পার্টি বীমা বাধ্যতামূলক ছিল। এখন থার্ড পার্টি বীমা বলে কিছু নাই। কেউ চাইলে ফার্স্ট পার্টি বীমা করতে পারে। দুর্ঘটনা ঘটলে উপরের নিয়মে বীমা কোম্পানির থেকে টাকা পাবে। বীমা পলিসি কত টাকার উপর আছে সেটার উপর নির্ভর করে আপনি সর্বোচ্চ কত টাকা পেতে পারেন। পলিসির সীমার বাইরে কেউ টাকা পাবে না। একবার দুর্ঘটনা ঘটলে পরের বছর বিমার প্রিমিয়াম বেড়ে যায়।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:১৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: বিষয়টা ক্লিয়ার করবার জন্য ধন্যবাদ।

আচ্ছা, ধরেন আমি অন্যের গাড়ি পিছন থেকে মেরে দিলাম, দোষ আমার ১০০%। সেক্ষেত্রেও কি অন্য লোকের বীমা তার খরচ বহণ করবে? নাকি আমার বিমা তার খরচ বহন করবে?

৪| ২৪ শে মে, ২০২৩ বিকাল ৩:৪০

রাজীব নুর বলেছেন: সাড়ে চুয়াত্তর যা বলার বলে দিয়েছেন।

২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:১৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: কনফার্ম করবার জন্য ধন্যবাদ। একটা সম্পূরক প্রশ্ন করেছি, যদি সেটার উত্তর দিতে পারতেন....

৫| ২৪ শে মে, ২০২৩ বিকাল ৪:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কাভার নিলে নিজের গাড়ির ক্ষতি সহ অন্যের গাড়ি, অন্যের মালামাল, মানুষের জীবন বা পথচারী বা অন্য কারও জান বা মালের ক্ষতি পূরণ পাওয়ার সুযোগ আছে। বীমা করার সময় এই কাভারগুলি নিতে হবে।

২০১৮ সালের পরে থেকে থার্ড পার্টি বীমা করা বাধ্যতামূলক না। তবে কেউ চাইলে কম্প্রিহেন্সিভ বীমা করতে পারে যার মধ্যে থার্ড পার্টি বীমাও অন্তর্ভুক্ত করা যায়। এইভাবে কম্প্রিহেন্সিভ বীমা নিলে আপনি দুর্ঘটনা ঘটালে ক্ষতিগ্রস্ত পার্টিকে আপনার বীমা কোম্পানি টাকা দিবে।

২৪ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: আচ্ছা, তাহলে কম্প্রিহেন্সিভ ও থার্ডপার্টির নিয়মটা প্রায় একই।

ধন্যবাদ।

৬| ২৪ শে মে, ২০২৩ বিকাল ৫:২১

শেরজা তপন বলেছেন: কোন মাল্টি ন্যাশনাল কোম্পানীর কোন কর্মচারী গাড়ির ফার্স্ট পাটি বিমা করালে তারা এক্সিডেন্ট করলে চুরি হলে মোটামুটি ভাল টাকা উঠিয়ে নেয়। ইন্সুরেন্স কোম্পানী জানে এখানে তাদের বড় স্কোপ আছে। ব্যক্তিগতভাবে ইন্সুরেন্স করলে অনেক হ্যাপা আর আইনের খাড়া!
গাড়ি দ্বীতিয়বার হাত বদল হলে সম্ভবত ফার্স্টপার্টি ইন্সুরেন্স আর হয় না।

২৪ শে মে, ২০২৩ সন্ধ্যা ৬:০৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: নতুন ইনফরমেশন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.