নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দূরে থাকুন; ভালো থাকুন।

ঋণাত্মক শূণ্য

নেগেটিভিটিতে বিশ্বাস করি না; তাই এমন নাম বেছে নিলাম, যা বাস্তব নয়!

ঋণাত্মক শূণ্য › বিস্তারিত পোস্টঃ

এন্টারপ্রেনরশিপ ও আত্মউন্নয়ন সংক্রান্ত কোন কোন বাংলা বই পড়া উচিৎ বলে মনে করেন?

২০ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৪৮

আমার বই পড়ার শুরু আমার মা এর কাছ থেকে। বাবার বইয়ের দোকান ছিলো, সেখান থেকে বই পড়ার নেশার শুরু।



উপন্যাস হিসাবে হুমায়ুনের বই প্রচুর প্রচুর পড়েছি। উপন্যাস আর কয়েক লেখক যেমন আনিসুল, বুদ্ধদেব গুহ, শীর্ষেন্দু সহ কিছু লোকের পড়েছি, কিন্তু যুত করতে পারি নি। সব লেখার ৯৯%ই ছ্যাবলামী মনে হয়েছে!

বিদেশী বই প্রচুর পড়া হয়েছে, উপন্যাস যেমন পড়া হয়েছে, তেমনি পড়া হয়েছে এন্টারপ্রেনরশিপ ও আত্মউন্নয়ন সংক্রান্ত বই।

দেশী লেখকদের বেশী পড়া হয়েছে মুনির হাসান স্যার এর বই গুলি। তার লেখা ইমোশনাল মার্কেটিং, বিলিয়ন ডলার স্টার্টআপ, শরবতে বাজিমাত, গ্রোথ হ্যাকিং মার্কেটিং এবং পড়ো পড়ো পড়ো বই গুলি পড়া হয়েছে।

তার লেখা ময়াল (বৈজ্ঞানিক কল্পকাহিনী) পড়বার বেশ ইচ্ছা ছিলো, কিন্তু দেশে যাওয়া হচ্ছে না, আবার বই আনানোর মতোও কাউকে পাচ্ছি না দেখে পড়া হচ্ছে না!

এছাড়া প্যাট্রিক লিঞ্চিওনি এর লেখা দ্য ফাইভ ডিসফাংশনস অব এ টিম এর অনুবাদ করেছিলেন ফারজানা মোবিন, সেটাও পড়া হয়েছে।

বর্তমানে পড়ছি এটমিক হ্যাবিটস বইটি। এর একটা বাংলা অনুবাদ হাতে এসেছিলো, কয়েক লাইন পড়ে বাংলার অবস্থা দেখে হাসতে হাসতে পেটে খিল ধরে গিয়েছিলো, তাই রেখে দিয়েছি এবং ইংরেজীটাই পড়ছি। সেই অর্থে ফারজানা মোবিন বেশ ভালো করেছেন।

দেশ থেকে এক ভাই আসছেন, আমাকে বলেছেন ২০ কেজি পর্যন্ত মাল-সামান আনতে পারবেন। তাই ভাবছি তাকে দিয়ে কিছু বই আনাবো!

---------------

এজন্য, আপনার কাছ থেকে জানতে চাচ্ছি, বাংলায় লেখা এন্টারপ্রেনরশিপ ও আত্মউন্নয়ন সংক্রান্ত কিছু বইয়ের নাম, যেগুলি পড়া যায় বা পড়া উচিৎ। জানিয়ে বাধিত করবেন :)




Photo by Prateek Katyal on Unsplash

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২০ শে আগস্ট, ২০২৩ সকাল ৯:২২

অপু তানভীর বলেছেন: ময়াল বইটা আমার পড়া । কল্প কাহিনী হিসাবে খুব যে উন্নতমানের সেটা বলা যাবে না । আপনি বিদেশের মাটি থেকে বই কিনতে রকমারিতে চেষ্টা করতে পারেন । আপনি যেখানে থাকেন সেখানে ওরা বই পাঠাতে পারে কিনা দেখেন !


আর আমার ব্যক্তিগত ভাবে এন্টারপ্রেনরশিপ ও আত্মউন্নয়ন টাইপের বই অপ্রয়োজনীয় মনে হয় । এদেশী রাইটারদের কয়েকটা বই আমি পড়েছি । অকাজের মনে হয়েছে কেবল !

২০ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:২৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: আর আমার ব্যক্তিগত ভাবে এন্টারপ্রেনরশিপ ও আত্মউন্নয়ন টাইপের বই অপ্রয়োজনীয় মনে হয় ।sb] - আমার কাছে প্রয়োজনীয় মনে হয়। কারণ আমি নিজে বলতে পারি আমার মধ্যে বড় বড় অনেক পরিবর্তন এসেছে এই ধরণের বই পড়ে।

এদেশী রাইটারদের কয়েকটা বই আমি পড়েছি । অকাজের মনে হয়েছে কেবল ! - হুম, এটা হতে পারে।

২| ২০ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৪৮

কামাল১৮ বলেছেন: আপনার চিন্তা চেতনায় যদি উন্নয়নের ভিত্তি না থাকে বই পড়ে কিছু হবে না।

২০ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:২৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: আলহামদুলিল্লাহ, আমার চিন্তা চেতনায় উন্নয়নের ভিত্তি আছে বলেই মনে করি।

৩| ২০ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৪০

রাজীব নুর বলেছেন: হুমায়ূন আহমেদ, শীর্ষেন্দু, বুদ্ধদেব গুহ- এদের লেখা আপনার কাছে ৯৯% ছ্যাবলামি মনে হয়েছে?

এরকম ফালতু কথা বললেন কি করে??

২০ শে আগস্ট, ২০২৩ বিকাল ৫:১৪

ঋণাত্মক শূণ্য বলেছেন: হুমায়ুনের কথা বলিনি। বাকিদের কথা বলেছি।

৪| ২১ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৪৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: এককালে আত্মউন্নয়নের বই পেলেই পড়তাম। তবে ডেল কার্নেগীর বই আমার কাছে সেরা। তার লেখার স্টাইলটা অন্য রকম। বর্তমানে আত্মউন্নয়নের বইগুলি মুলত বাজারি টাইপের। ব্যবসা করার উদ্দেশ্যে লেখা হয়।

২১ শে আগস্ট, ২০২৩ রাত ৩:৪৩

ঋণাত্মক শূণ্য বলেছেন: পুরাপুরি একমত!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.