নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

বিশ্বাস (শেষপর্ব)

১৯ শে ফেব্রুয়ারি, ২০১২ সন্ধ্যা ৭:৫১

বিশ্বাস (পর্ব ০১)





দুইদিন হয়ে গেছে মিতুর সাথে কথা বলি না এই দুইদিনে আমার পুরো পৃথিবীটাই এলোমেলো হয়ে গেছে ।

প্রতিদিন সকালে মিতুর ফোনে আমার ঘুম ভাঙ্গত । প্রতিদিন সকাল বেলা ও ফোন দিয়ে বলত গুড মর্নিং । আমি বরাবরই আলসে ছিলাম । সকালে উঠতে চাইতাম না ।ওর জ্বালাতনে একটু ঘুমুবার উপায় ছিল না । না উঠে যে মিথ্যা কথা বলব তারও উপায় ছিল না । মিতু ঠিকই ধরে ফেলত ।

এতো কিছু বুঝতো আমার মনটা ও একবারের জন্যও বুঝল না ।

আজকে ফোন করে উঠতে বলার কেউ নাই । তবুও কেন জানি শুয়ে থাকতে ইচ্ছা করছিল না কিছুতেই । খানিকক্ষন এপাশ ওপাশ করে উঠে পড়লাম ।

ক্লাসের এখনও দেরি আছে তবুও ক্যাম্পাসের দিকে রওনা দিলাম । বহুদিন পর আজ ক্লাস রুটিনটা বের করে দেখলাম প্রথম ক্লাস টা কার । আমার কথন কোন স্যায়ে ক্লাস কখন শুরু হবে কখন শেষ হবে সব ওর মুখস্ত ছিল । ক্লাস শুরু আগে ও আমাকে ফোন করতো মন দিয়ে ক্লাস করতে বলত । ক্লাস শেষ করার পরপরই ওর ফোন চলে আসত । স্যার কি করিয়েছে ? মন দিয়ে বুজেছি কিনা কোন বাড়ির কাজ দিয়েছে কিনা ।

এমন কি ক্লাসের মাঝেও ও এসএমএস পাঠাতো । এই ছেলে আমার কথা ভাবছ কেন । ক্লাসে মন দাও ।

অবাক হতাম । একজন মানুষ আর একজনকে এভাবে বোঝে কিভাবে এই ভেবে অবাক হতাম । মিতু এমন ভাবে আমাকে টেককেয়ার করতো আমাকে নিজ থেকে আর কিছু করারই দরকার হত না । ও যে আমার জীবনের সাথে এমন ভাবে মিশে গেছিল এই দুই দিনে আমি তা হাড়ে হাড়ে টের পেয়েছি ।

ওকে খুব মিস করছি । কিন্তু ওর উপর অভিমানটা কিছুতেই কমাতে পারছি না । আমাকে যে ও বিশ্বাস করেনি ঠিক মত এটা আমি কিছুতেই মেনে নিতে পারছি না । আমার ভালবাসার উপর যে ও ভরশা করতে পারে নাই এটা বড় বেশি পীড়া দিচ্ছে ।

ক্লাস শেষে বের হয়েছি ডিপার্টমেন্টের সামনে মিতুকে দেখতে পেলাম । মিতুকে মানে ঐ দিন যে এসেছিল মিতু সেজে । মিতুর রুমমেট ।

“শুভ ভাইয়া একটু শুনেন প্লিজ” ।

“কেন শুনবো বল” ?

“একটু বোঝার চেষ্টা করেন । মিতু আপনাকে সত্যি ভালবাসে । ও খুব কষ্ট পাচ্ছে । যেমনটা আপনি পাচ্ছেন” ।

কথাটা সত্যি । আমি সত্যি কষ্ট পাচ্ছি । বললাম “আমার কষ্ট পাওয়া নিয়ে তো তোমার বা তোমার বন্ধুর কিছু যায় আসার কথা না । যদি এসে যেত তাহলে মিতু এমনটা করতো না” ।

“ দেখুন ভাইয়া ও এমন মোটেও না । আমার কথাতে ও এমনটা করেছে । মিতু আমার অনেক কাছের বন্ধু । আমি চাচ্ছিলাম ও যেন কোন ভুল না করে । ও যেন পারফেক্ট একজনকে পায় । আমি বুঝতে পারি নি এমন হয়ে যাবে” !

“তার মানে কি দাড়াল অন্য কারো কথায় মিতু আমাকে সন্দেহ করবে । আমাকে অবিশ্বাস করবে । বল এটা আমি কিভাবে মেনে নেব ? আমি ওকে আমার মন থেকে ভালবাসেছি । এখনও বাসি । আমি কখনও ওর সৌন্দর্যকে প্রাধান্য দেয় নি । কিন্তু মিতু এটা বিশ্বাস করে নি । আমাকে বিশ্বাস করে নি । আমার ভালবাসাকে বিশ্বাস করে নি । বল আমি এটা কিভাবে মেনে নেব” ?

“কিন্তু আমি তো তোমাকে ভালবাসি” ।

কথাটা আসল আমার পিছন থেকে । আমি পিছন ঘুরে তাকালাম । কি বলব ? মেয়েটা যে মিতু বলার অপেক্ষা রাখে না । এই প্রথম আমি মিতু কে দেখলাম । আহারে কি চমত্কারই না দেখতে ও । কিন্তু মিতু চোখ গুলো দেখলাম অনেক লাল । আর ফোলা ফোলা । অনেক কেঁদেছে মনে হয় ।

মিতু আবার কথাটা বলল “আমিতো তোমাকে ভালবাসি” ।

“ কিন্তু বিশ্বাস কর না” ।

“ করি” ।

“তাহলে আমার সাথে এমনটা কেন করলে” ?

মিতু কোন কথা বলল না । কেবল নিরব চোখে আমার দিকে চেয়ে থাকল । ওর চোখে কি এক কষ্ট ছিল । আমারও কেন যেন কষ্ট হতে লাগল ।

“মিতু তুমি আমার কাছে যেমনটা ছিলে সারা জীবন তেমনটাই থাকবে । কিন্তু তুমি আমার সাথে যে খেলাটা করেছ সেটা আমি কোন দিন ভুলতে পারবো না । কাঁটার মত সারা জীবন আমার বুকে বিধে থাকবে । এটা আমি মেনে নিতে পারবো না” । মিতু চুপ করে থাকল ।

আমি বললাম “মিতু ভালবাসায় কোন প্রমিজের দরকার হয় না । কোন পারফেক্টশনের দরকার হয় না । ভালবাসায় কেবল বিশ্বাসের দরকার হয় । একে অপরের প্রতি বিশ্বাস । যেখানে এটা অনুপস্থিত সেখানে আর যাই হোক ভালবাসা টেকে না । তোমাকে হয়তো আমি কষ্ট দিচ্ছি । কিন্তু আমি এটার সাথে কোন দিন কম্প্রমাইজ করতে পারবো না । কোন দিন না” ।

মিতুকে আর কিছু বলার সুযোগ না দিয়ে আমি হাটা দিলাম । কেন জানি বুকের মধ্যে কিসের একটা ব্যাথা করতে লাগল । খুব ইচ্ছা করছিল সব কিছু ভুলে যাই । কিন্তু কাঁটাটা বিধেই রইল । আর কষ্ট হতেই লাগল ।



গল্প টা হয়তো এখানেই শেষ । হয়তো শুভ মিতুকে ক্ষমা করেছিল । হয়তো করে নি ।

ক্ষমা করুক বা না করুক এই ক্ষতটা ওর বুকে সারা জীবনই থেকে যাবে ।

দুইদিন হয়ে গেছে মিতুর সাথে কথা বলি না এই দুইদিনে আমার পুরো পৃথিবীটাই এলোমেলো হয়ে গেছে ।

প্রতিদিন সকালে মিতুর ফোনে আমার ঘুম ভাঙ্গত । প্রতিদিন সকাল বেলা ও ফোন দিয়ে বলত গুড মর্নিং । আমি বরাবরই আলসে ছিলাম । সকালে উঠতে চাইতাম না ।ওর জ্বালাতনে একটু ঘুমুবার উপায় ছিল না । না উঠে যে মিথ্যা কথা বলব তারও উপায় ছিল না । মিতু ঠিকই ধরে ফেলত ।

এতো কিছু বুঝতো আমার মনটা ও একবারের জন্যও বুঝল না ।

আজকে ফোন করে উঠতে বলার কেউ নাই । তবুও কেন জানি শুয়ে থাকতে ইচ্ছা করছিল না কিছুতেই । খানিকক্ষন এপাশ ওপাশ করে উঠে পড়লাম ।

ক্লাসের এখনও দেরি আছে তবুও ক্যাম্পাসের দিকে রওনা দিলাম । বহুদিন পর আজ ক্লাস রুটিনটা বের করে দেখলাম প্রথম ক্লাস টা কার । আমার কথন কোন স্যায়ে ক্লাস কখন শুরু হবে কখন শেষ হবে সব ওর মুখস্ত ছিল । ক্লাস শুরু আগে ও আমাকে ফোন করতো মন দিয়ে ক্লাস করতে বলত । ক্লাস শেষ করার পরপরই ওর ফোন চলে আসত । স্যার কি করিয়েছে ? মন দিয়ে বুজেছি কিনা কোন বাড়ির কাজ দিয়েছে কিনা ।

এমন কি ক্লাসের মাঝেও ও এসএমএস পাঠাতো । এই ছেলে আমার কথা ভাবছ কেন । ক্লাসে মন দাও ।

অবাক হতাম । একজন মানুষ আর একজনকে এভাবে বোঝে কিভাবে এই ভেবে অবাক হতাম । মিতু এমন ভাবে আমাকে টেককেয়ার করতো আমাকে নিজ থেকে আর কিছু করারই দরকার হত না । ও যে আমার জীবনের সাথে এমন ভাবে মিশে গেছিল এই দুই দিনে আমি তা হাড়ে হাড়ে টের পেয়েছি ।

ওকে খুব মিস করছি । কিন্তু ওর উপর অভিমানটা কিছুতেই কমাতে পারছি না । আমাকে যে ও বিশ্বাস করেনি ঠিক মত এটা আমি কিছুতেই মেনে নিতে পারছি না । আমার ভালবাসার উপর যে ও ভরশা করতে পারে নাই এটা বড় বেশি পীড়া দিচ্ছে ।

ক্লাস শেষে বের হয়েছি ডিপার্টমেন্টের সামনে মিতুকে দেখতে পেলাম । মিতুকে মানে ঐ দিন যে এসেছিল মিতু সেজে । মিতুর রুমমেট ।

“শুভ ভাইয়া একটু শুনেন প্লিজ” ।

“কেন শুনবো বল” ?

“একটু বোঝার চেষ্টা করেন । মিতু আপনাকে সত্যি ভালবাসে । ও খুব কষ্ট পাচ্ছে । যেমনটা আপনি পাচ্ছেন” ।

কথাটা সত্যি । আমি সত্যি কষ্ট পাচ্ছি । বললাম “আমার কষ্ট পাওয়া নিয়ে তো তোমার বা তোমার বন্ধুর কিছু যায় আসার কথা না । যদি এসে যেত তাহলে মিতু এমনটা করতো না” ।

“ দেখুন ভাইয়া ও এমন মোটেও না । আমার কথাতে ও এমনটা করেছে । মিতু আমার অনেক কাছের বন্ধু । আমি চাচ্ছিলাম ও যেন কোন ভুল না করে । ও যেন পারফেক্ট একজনকে পায় । আমি বুঝতে পারি নি এমন হয়ে যাবে” !

“তার মানে কি দাড়াল অন্য কারো কথায় মিতু আমাকে সন্দেহ করবে । আমাকে অবিশ্বাস করবে । বল এটা আমি কিভাবে মেনে নেব ? আমি ওকে আমার মন থেকে ভালবাসেছি । এখনও বাসি । আমি কখনও ওর সৌন্দর্যকে প্রাধান্য দেয় নি । কিন্তু মিতু এটা বিশ্বাস করে নি । আমাকে বিশ্বাস করে নি । আমার ভালবাসাকে বিশ্বাস করে নি । বল আমি এটা কিভাবে মেনে নেব” ?

“কিন্তু আমি তো তোমাকে ভালবাসি” ।

কথাটা আসল আমার পিছন থেকে । আমি পিছন ঘুরে তাকালাম । কি বলব ? মেয়েটা যে মিতু বলার অপেক্ষা রাখে না । এই প্রথম আমি মিতু কে দেখলাম । আহারে কি চমত্কারই না দেখতে ও । কিন্তু মিতু চোখ গুলো দেখলাম অনেক লাল । আর ফোলা ফোলা । অনেক কেঁদেছে মনে হয় ।

মিতু আবার কথাটা বলল “আমিতো তোমাকে ভালবাসি” ।

“ কিন্তু বিশ্বাস কর না” ।

“ করি” ।

“তাহলে আমার সাথে এমনটা কেন করলে” ?

মিতু কোন কথা বলল না । কেবল নিরব চোখে আমার দিকে চেয়ে থাকল । ওর চোখে কি এক কষ্ট ছিল । আমারও কেন যেন কষ্ট হতে লাগল ।

“মিতু তুমি আমার কাছে যেমনটা ছিলে সারা জীবন তেমনটাই থাকবে । কিন্তু তুমি আমার সাথে যে খেলাটা করেছ সেটা আমি কোন দিন ভুলতে পারবো না । কাঁটার মত সারা জীবন আমার বুকে বিধে থাকবে । এটা আমি মেনে নিতে পারবো না” । মিতু চুপ করে থাকল ।

আমি বললাম “মিতু ভালবাসায় কোন প্রমিজের দরকার হয় না । কোন পারফেক্টশনের দরকার হয় না । ভালবাসায় কেবল বিশ্বাসের দরকার হয় । একে অপরের প্রতি বিশ্বাস । যেখানে এটা অনুপস্থিত সেখানে আর যাই হোক ভালবাসা টেকে না । তোমাকে হয়তো আমি কষ্ট দিচ্ছি । কিন্তু আমি এটার সাথে কোন দিন কম্প্রমাইজ করতে পারবো না । কোন দিন না” ।

মিতুকে আর কিছু বলার সুযোগ না দিয়ে আমি হাটা দিলাম । কেন জানি বুকের মধ্যে কিসের একটা ব্যাথা করতে লাগল । খুব ইচ্ছা করছিল সব কিছু ভুলে যাই । কিন্তু কাঁটাটা বিধেই রইল । আর কষ্ট হতেই লাগল ।



গল্প টা হয়তো এখানেই শেষ । হয়তো শুভ মিতুকে ক্ষমা করেছিল । হয়তো করে নি ।

ক্ষমা করুক বা না করুক এই ক্ষতটা ওর বুকে সারা জীবনই থেকে যাবে । ভালবাসায় সত্যি একে ওপর কে কেবল বিশ্বাস করতে হয় । তা না হলে ভালবাসা টেকে না ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১২ রাত ১০:১৮

আজমান আন্দালিব বলেছেন: লেখাটা দুইবার এসেছে এডিট করে দিন আর ১ম পর্বের যে লিংক দিয়েছেন সেটিও কাজ করছে না।

১১ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:১৩

অপু তানভীর বলেছেন: এডিট করে দিয়েছি ! :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.