নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আমার আর রাশিনের গল্প

১২ ই মার্চ, ২০১২ রাত ১০:০১

আমার পাশে একটা পরী থাকে । পাশে মানে আমার পাশের ফ্লাটে । পরীর মতই দেখতে মেয়েটা । আহা । প্রতিবার যখন মেয়েটাকে দেখি বুকের মাঝে কেমন যেন একটা হাহাকার তৈরি হয় । মনে হয় কাস ! কাস এই মেয়েটা আমার বউ হত । কিংবা গালফ্রেন্ড । কিন্তু আমার সে কপাল নাই । ঢাকার মেয়েদের বয়ফ্রেন্ড কিংবা স্বামী হবার জন্য যা যা থাকা দরকার তার খুব কমই আমার মধ্যে বিদ্যমান । তাই কেবল দুর থেকেই দির্ঘ্য শ্বাস ফেলি । পরীটার নাম রাশিন । এই গল্প টা আমার আর রাশিনের ।

আমাদেয় বাড়ির গেটটা সব সময় বন্ধ থাকে । দারয়ান থাকলে তো কথা নাই । কিন্তু যখন দারয়ান থাকে না তখন বাড়ির লোকজন বেশ বিপদেই পরে । আমিও বিপদে পড়তাম । কিন্তু এখন আর পড়ি না ।

দুপুরের দিকে দারয়ান সাধারন থাকে না । সেদিনও ছিল না । ভাগ্যিস ছিল না । ছিল না বলেই আজ রাশিনের সাথে দেখা হল । রাশিন আমার পাশের ফ্লাটে থাকে । অল্প কথায় বলতে গেলে রাশিন দেখতে ভয়াভহ রকমের সুন্দর । আর সুন্দর বলেই সব সময় খুব মুডে থাকে । মুডে থাকে বলতে সবসময় মুখে একটা বিরক্তির ছাপ । যেন সব কিছুর উপর , সবার উপর সে বিরক্ত । আমি আজ পর্যন্ত রাশিন কে হাসতে দেখি নি । জানি না দেখবো কিনা ।

ক্যাম্পাস থেকে ফিরেছিলাম । বাড়ির সামনে এসে দেখি রাশিন দাড়িয়ে আছে গেটের সামনে । এজইউজাল বিরক্ত মুখে । পাশে এক রিক্সা ওয়ালা তার রিক্সা নিয়ে অপেক্ষা করছে । তবে রাশিন কে আজ অন্য দিনের থেকে যেন বেশি বিরক্ত লাগছে । বারবার কলিংবেল চাপছিল । আমি চুপচাপ দাড়িয়ে আছি একটু দুরে ।

“আফামনি আমার ভাড়াটা দিয়া দেন । চইলা যাই” ।

“আরে আশ্চর্য ভাড়া দেব কোথ্থেকে ? আপনাকে বলিনি আমার ব্যাগ ছিনতাই হয়ে গেছে । বাসা থেকে টাকা দিতে হবে” ।

“কিন্তুক গেট তো কেউ খুলে না । সারা দিন কি বইসা থাকবার পারি” ।

“বসে থাকেন । আপনার ভাড়া আপনি পেয়ে যাবেন” । রাশিন এবার আমার দিকে তাকাল । বলল “আমি অনেকক্ষন ধরে বেল বাজাচ্ছি । কেউ আসছে না । আপনি কি একটু দেখবেন আপনার বাসা থেকে কেউ আসে কি না” !

“মনে হয় কারেন্ট নাই” ।

“তাহলে” ? রাশিনকে আবার অস্থির মনে হল ।

“আর একটা উপায় কি আছে” ? আমি বলি ।

“ কি “?

“আপনি একটু সরে আসেন আমার কাছে চাবি আছে” ।

“আপনার কাছে চাবি আছে” ? রাশিন কে আমার উপর বিরক্ত মনে হল । “চাবি ছিল তো এতোক্ষন দাড়িয়ে ছিলেন কেন ? প্রথমে ফলা যেত না” ?

“আসলে আমি সুযোগই পাই নি । আপনি যেভাবে বিরক্ত মুখে কলিংবেল টিপ ছিলেন বলতে সাহস হয় নি” ।

আমার কথা মনে হল রাশিনের পছন্দ হল না । বলল “ঠিক আছে দরজা খুলুন” । খানিকটা হুকুমের মত শোনাল ।

আচ্ছা এখন যদি গেট না খুলি । একবার মনে হল বলি যে আমার চাবি আমি খুলব না । কিন্তু বলা হল না । গেট খুলে দিলাম । রাশিন ভিতরে চলে গেল ।

আমি রিক্সা ওয়ালাকে ভাড়া দিয়ে দিলাম । সিড়ি ঠেলে উপরে উঠল । দেখলাম রাশিন এখানেও ওদের ঘরের গেটের সামনে দাড়িয়ে বেল টিপছে । বিরক্ত মুখে ।

রাশিন আমাদের পাশের ফ্লাটেই থাকে । আমি দরজা খুলতে খুলতে ওর দিকে তাকালাম । দেখলাম রাশিন আমার দিকে কেমন বিরক্ত চোখে তাকিয়ে আছে । আমি তাড়াতাড়ি বললাম “দেখুন আপনার ঘরের চাবি কিন্তু আমার কাছে নাই । আগে থেকে বলে দিলাম” ।

রাশিন মনে ঠাট্টাটা পছন্দ করল না । সুন্দরীরা খুব একটা ঠাট্টা পছন্দ করে না । কিছু বলার আগেই আমি ঘরে ঢুকে পড়লাম । কিছুক্ষন পর দরজায় কড়া নড়ল । দরজা খুলে দেখি রাশিন ।

আমার দিকে ৫০ টাকা বাড়িয়ে দিয়ে বলল “আপনি রিক্সা ভাড়াটা দিয়েছেন । এই নিন” । আমি খানিকটা অবাক হলাম । ভান করলাম আর কি । বললাম “কই না তো । আমি দেইনি” ।

“দেখুন আমি জানি ভাড়াটা আপনিই দিয়েছেন । নিন । আমি কারো কাছে ঋনি থাকতে পছন্দ করি না” ।

আমি টাকা টা নিলাম । রাশিন ঘুরে যাচ্ছিল এমন সময় আমি ডাকলাম ওকে ।

“শুনুন” ।

রাশিন ঘুরে দাড়াল । “বলেন” !

“আপনি মানুষের কাছে ঋনি থাকেন না” ?

“না” ।

“তারমানে কেউ আপনাকে কিছু দিলে তা আপনি ফেরত্ দিয়ে দেন” ?

“জি” ।

“কিন্তু আমাকে তো দেন নি” ।

“মানে ? আপনি আমাকে কি দিয়েছেন যা আমি ফেরত্ দেই নি” ?

“কিছুতো একটা অবশ্যই আমি আপনাকে দিয়েছি । তা না হলে আমি এমনি এমনি বলতাম না” ।

রাশিনকে আবার বিরক্ত মনে হল । “দেখুন আমি হেয়ালি পছন্দ করি না । কি দিয়েছেন বলেন” ।

“ দেখুন রিক্সা ভাড়াটা যে আমি দিয়েছি তা আমি কিন্তু আপনাকে বলি নি । বলেছি বলেন ? তারপরও কিন্তু ভাড়াটা দিয়ে গেলেন” ।

রাশিন কিছু বলল না । ঘরের ভিতর চলে গেল ।

ঘরের ভিতর এসে মনে হল এমন কথা কেন বললাম ?

ও কি কিছু বুঝতে পেরেছে ?

নাকি বুঝবে ?

জানি না ।

বুঝলে বুঝবে ।

কত দিন আর চুপ করে থাকবো । এটা দিয়েই না হয় এক ধাপ এগিয়ে যাবো । আমার মনে ক্ষন আশা ছিল হয়তো রাশিনের মনে আমি কৌতুহল ঢোকাতে সক্ষম হয়েছি । এবার যখন দেখা হবে ও নিশ্চই আমার সাথে কথা বলবে । একবার হলেও জানতে চাইবে আমি আসলে ওকে কি দিয়ে ছিলাম । কিন্তু সেরকম কিছুই হল না ।

পরদিন যখন দেখা হল ওর চোখ মুখে সেই চিরো চেনা বিরক্তির ছাপ । আমাকে দেখে এমন একটা ভাব করল যেন আমাকে চিনেই না । খানিকটা খারাপই লাগল । একটু চেষ্টা করেছিলাম । কাজ হল না ।

নিজের মন কে বোঝালাম এ মেয়ে তোমার জন্য না । অন্য দিকে হাটো । কিন্তু মন থেকে সাপোর্ট পেলাম না ।

থাক না হয় । হয়তো কোন রাশিনকে কাছে পাওয়া হবে না । না হোক । চোখের সামনে সে আছে । এভাবেই দিন চলে যাচ্ছিল । তারপর আবার একদিন রাশিনের সাথে কথা বলার সুযোগ এল ।

রাতের বেলা । সেদিন রাতের বেলা কারেন্ট চলে গেছিল । গরম কাল । কারেন্ট গেলে ঘরে টেকা দায় । তাই ছাদে এসেছিলাম হাওয়া খেতে । কিন্তু হাওয়া খেতে এসে যে হাওয়া টাইট হয়ে যাবে বুঝতে পারি নি । যখনই ছাদে পা দিলাম ছাদের একেবারে কোনায় একটা .... । এই বিজ্ঞানের যুগে বলতে লজ্জা লাগছে । কিন্তু নিজের চোখ কে কিভাবে অবিশ্বাস করি । সাদা পোশাক পরে দাড়িয়ে আছে । আমি ভয়ে কাঠ হয়ে গেলাম । ঘুরে পিছনে যাবো তারও পারছি না । পা টা যেন ছাদের সাথে লেগে গেছে । কি করবো ভাবছি এমন সময় লক্ষ্য করলাম সাদা আয়োবয়টা এদিকে এগিয়ে আসতেছে । আকাশে চাঁদ নেই । চারিদিকে আলোর ছিটে ফোটা নাই । তবুও বোঝা যাচ্ছে ওটা এদিকেই এগিয়ে আসছে । আর একটু এগিয়ে আসলে বুঝতে পারলাম আয়বয়টা একটা মেয়ের ।

তারমানে পেত্নী !চিৎকার করতে যাবো এমন সময় পেত্নীটা বলে উঠল “ভয় পেয়েছেন” ?

চিৎকার গলাতেই আটকে গেল । এটা তো পেত্নী না । রাশিনের গলা ।

‘’না’’ ! কোন মতে বললাম ।

‘’ভয় পায় নি” ? কিন্তু নিজের আওয়াজটা নিজের কাছেই অদ্ভুদ শোনাল ।

রাশিন খিল খিল করে হেসে উঠল । ওর হাসির শব্দে রাতেই নিরবতা চূর্ণ বিচূর্ণ হয়ে গেল । আশ্চর্য এই গম্ভীর মেয়েটা কে এর আগে কোন দিন এভাবে হাসতে দেখিনি ।

“ভয় পান নি’’ ? কোন মতে হাসতে হাসতে বলল ।

“আসলে সত্যিই ভয় পেয়েছিলাম’’ । এবার স্বীকার করেই ফেললাম । “এভাবে আপনাকে এখানে আশা করি নি । তার উপর আবার এতো রাতে” ।

রাশিন বলল “ঘুম আসছিল না । তাই এখানে এসেছি । রাতেই এই নিরবতা আমার অনেক ভাল লাগে । তাছাড়া আমার মনটা খানিকটা অস্থির” ।

“কেন অস্থির ?

“একটা গাধার জন্য অস্থির” ।

গাধা মানে ! নিজের কাছেই প্রশ্ন করলাম । গাধা মানে নিশ্চই কোন ছেলে । কোন ছেলের জন্য রাশিনের মন অস্থির । কেন জানি মনটা খারাপ হল । মনে হল ঐ গাধা যদি আমি হতাম ! যদি আমার জন্য ওর মনটা অস্থির হত !

‘অপু সাহেব ! রাশিন হঠাৎ বলল ।

“বলুন” ।

“আপনার কি মনে আছে আমি আপনাকে একটা কথা বলেছিলাম” ?

“কি কথা” ?

“বলেছিলাম না আমি কারো কাছে ঋণি থাকি না” !

“হুম বলেছিলেন” ।

“কিন্তু আমি কয়েকদিন থেকে একজনের কাছে ঋণি” ।

“কার কাছে” ?

রাশিন কিছুটা সময় নিল । তারপর বলল “আপনার কাছে” ।

আমি কথা হারিয়ে ফেললাম । তারমানে ওর মনে আছে ! আশ্চর্য ।

“আপনার মনে আছে” ?

“হুম আছে” ।

“আপনি বুঝতে পেরেছেন’’?

“অপু আমি এতোটা স্টুপিড না” !

“সো” ?

“সো হোয়াট” ?

“ঋণমুক্ত হবেন না” ?

রাশিন আবার হেসে ফেলল । বলল “আপনি কি চান আমি ঋণ মুক্ত হই” ?

আমি কিছু বলতে পারি না ।

ও হাসতে হাসতে বলল “ আপনি আমাকে যা দেয়েছেন ঐ টা তো দিতে পারছি না । টবে ঐ রকম ই এক টা জিনিস দিলে চলবে” ? আমি কি বলব সত্যি ই বুঝতে পারছিলাম না ।

রাশিন বলল “অপু আপনার প্রোপজ করার ধরনটা আমার ভাল লেগেছে । তবে আমি খুব রগচটা টাইপের মেয়ে । এই জন্য মানুষের সাথে আমার ঠিক বনে না ঠিকমত । আপনাকে কিন্তু অনেক কিছু সহ্য করতে হবে” ?

……………………

মন্তব্য ৪৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:০৬

আকাশ০৭ বলেছেন: পরীর লগে প্রেম??? ;)
ভালো লাগলো

১২ ই মার্চ, ২০১২ রাত ১০:৪২

অপু তানভীর বলেছেন: হুম ।

২| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:০৭

কস্ট বলেছেন: B:-/ B:-/ B:-/ B:-/ B:-/

২২ শে জুন, ২০১৩ সকাল ১১:১৩

অপু তানভীর বলেছেন: :):):):)

৩| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:০৮

কস্ট বলেছেন: প্রেমের আগে শব মেয়েকে পরী মনে হয় , প্রেম পুরালে ঠুস :-0 :-0 :-0 :-0 :-0

১২ ই মার্চ, ২০১২ রাত ১০:২২

অপু তানভীর বলেছেন: কথা সত্য ।

৪| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:১৫

দেশী পোলা বলেছেন: "মনে হয় কাস ! কাস এই মেয়েটা আমার বউ হত "


কাস মানে কি? এইটা বাংলা কোন অভিধান দিয়া খুইজা পামু? X(

১২ ই মার্চ, ২০১২ রাত ১০:২২

অপু তানভীর বলেছেন: না ভাই পাবেন না ।

৫| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:২৪

শায়মা বলেছেন: মজা করে শুরু হয়েছে। চাবি, গেইট আর দরজার ঘটনাগুলোও মজার। সাদা পেত্নী দেখে ভয় পাওয়া পড়ে সবচে বেশী হেসেছি।


কিন্তু লাস্টে এসে এমন একটা মেয়ের এই ভাবে প্রেমে পড়াটা পছন্দ হলো না ভাইয়া।:(

১২ ই মার্চ, ২০১২ রাত ১০:৪০

অপু তানভীর বলেছেন: আমি চাইছিলাম আরো একটু লিখতে । কিন্তু কেন জানি আর লিখতে ইচ্ছা হল না । সরি ।

৬| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:২৭

আবদুল্লাহ িশবলী বলেছেন: কাস.........।

১৩ ই মার্চ, ২০১২ সকাল ১১:১৩

অপু তানভীর বলেছেন: হুম , কাস....।

৭| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:২৭

শয়তান শাহীন বলেছেন: হায়রে খোদা.।!!!আমার ভাগ্যে ক্যান ইরারাম একখান রাশিনের পয়দা হয় না..আপচুচ... :( :( :( :(

তবে আন্নের লেহা ফইরা অছাম ভালা লাইগল..।:):)

১২ ই মার্চ, ২০১২ রাত ১০:৪১

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।

৮| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:৪১

সাদাসিধা মানুষ বলেছেন: খুব সুন্দর গল্প। পজিটিভ ;) ;)

১২ ই মার্চ, ২০১২ রাত ১০:৪২

অপু তানভীর বলেছেন: ভাই আমি মানুষ নিজে নেগেটিভ । কিন্তু গল্প লিখি পজেটিভ ।

৯| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:৫৩

শায়মা বলেছেন: এডিট করো ভাইয়া।

এত রাগী একটা মেয়ে এত স হ জে কাতর হবে!!!!!

মরে গেলেও বিশ্বাসযোগ্য নহে।:P

১৩ ই মার্চ, ২০১২ সকাল ১১:১৩

অপু তানভীর বলেছেন: ওকে আপু দেখি কিছু করা যায় নাকি........।

১০| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:৫৫

ভাঙ্গাচুরা যন্ত্রপাতি বলেছেন: আসলেই ভাই বুঝি নাই, কাস মানে কী? আমি সিরিয়াসলি ডিকশনারীতে খুজছি এতক্ষণ, পাই নাই শব্দটা।

১২ ই মার্চ, ২০১২ রাত ১১:১৫

অপু তানভীর বলেছেন: কাস একটা হিন্দি শব্দ । আমি খুব সরি শব্দটা ব্যবহার করার জন্য । কিন্তু শব্দটা আমর খুব পছন্দের । সরি ।

১১| ১২ ই মার্চ, ২০১২ রাত ১০:৫৮

~মাইনাচ~ বলেছেন: ভাল লাগল গল্প

১২ ই মার্চ, ২০১২ রাত ১১:১৫

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।

১২| ১২ ই মার্চ, ২০১২ রাত ১১:০২

বড় ভাই ৯৫ বলেছেন: কাস একটা হিন্দি শব্দ।

এর অর্থ ------ যদি

১২ ই মার্চ, ২০১২ রাত ১১:১৬

অপু তানভীর বলেছেন: হুম ।

১৩| ১৩ ই মার্চ, ২০১২ রাত ১:২২

রং রিয়াজ বলেছেন: ভাই মাঝ রাইতে এগুলো কি পড়লাম। অহন আমার সারা রাত ঘুম আইতো না। /:) /:)

১৩ ই মার্চ, ২০১২ সকাল ১১:০৭

অপু তানভীর বলেছেন: কেন ভাই ? ঘুম কেন আসবে না??

১৪| ১৩ ই মার্চ, ২০১২ রাত ১:৩৬

ঈষাম বলেছেন: ভালো হয়েছে ++

১৩ ই মার্চ, ২০১২ সকাল ১১:০৭

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ

১৫| ১৩ ই মার্চ, ২০১২ রাত ২:০৬

রাতুল_শাহ বলেছেন: গল্প পড়ে অস্থির হয়ে গেলাম। এটা কেন আমার লেখা হইল না?????

১৩ ই মার্চ, ২০১২ সকাল ১১:০৮

অপু তানভীর বলেছেন: অস্থির হবার কিসু নাই । একটু চেষ্টা করেন আপনিও পারবেন ।

১৬| ১৩ ই মার্চ, ২০১২ রাত ২:১৩

দুঃখ বিলাসি বলেছেন: খুব সুন্দর গল্প।

১৩ ই মার্চ, ২০১২ সকাল ১১:০৯

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।

১৭| ১৩ ই মার্চ, ২০১২ ভোর ৪:৫৪

একলা বগ বলেছেন: ভাল লিখছেন।
+++++++++++

১৩ ই মার্চ, ২০১২ সকাল ১১:০৯

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ।

১৮| ১৩ ই মার্চ, ২০১২ সকাল ১০:৫৬

পড়শী বলেছেন: এটা কি গল্প না সত্যি? রাগী মেয়ে আর ক্যাবলা ছেলের প্রেম সবচে মজার। তবে বাস্তবের পরী রা অনেক হিসেবী। রাশিনের মত না কইলাম। সাবধানে থাইকেন।

১৩ ই মার্চ, ২০১২ সকাল ১১:১১

অপু তানভীর বলেছেন: এইটা কেবল গল্পই । কেবল গল্পতেই এমন হয় । বাস্তবে পরীরা কখনও কেবলার প্রেমে পরে না ।

১৯| ১৩ ই মার্চ, ২০১২ সকাল ১১:৩৩

মাইনাস এইটিন_পন্ডিত বলেছেন: দে লীভড হ্যাপিলি এভার আফটার...।

একটা সুখানুভূতিতে ছোঁয়া গল্প!

ভালো লাগলো।

১৩ ই মার্চ, ২০১২ সকাল ১১:৫০

অপু তানভীর বলেছেন: হুম । আমি খানুভূতিতে ছোঁয়া গল্প লিখতে পছন্দ করি । ধন্যবাদ ।

২০| ১৩ ই মার্চ, ২০১২ সন্ধ্যা ৬:৫২

রাতুল_শাহ বলেছেন: লেখক বলেছেন: অস্থির হবার কিসু নাই । একটু চেষ্টা করেন আপনিও পারবেন ।

পারি না। সবাইকে দিয়ে সব কাজ হয় নারে ভাই।

১৪ ই মার্চ, ২০১২ সকাল ১০:৫৯

অপু তানভীর বলেছেন: যদি নাই হয় তাহলে আর কি করবেন .......। লিখতে না পারেন পড়তে তো পারেন । পড়েন । ভাল থাকবেন ।

২১| ১৪ ই মার্চ, ২০১২ দুপুর ১২:০১

মাহী ফ্লোরা বলেছেন: খুব মিষ্টি গল্প!ভাল লেগেছে।

১৪ ই মার্চ, ২০১২ বিকাল ৩:৩৫

অপু তানভীর বলেছেন: আপনাদের ভাল লাগলেই আমার ভাল লাগে । পড়ার জন্য ধন্যবাদ ।

২২| ০৮ ই আগস্ট, ২০১২ বিকাল ৩:৩৫

শীলা শিপা বলেছেন: বেচারার খবর আছে।

০৮ ই আগস্ট, ২০১২ বিকাল ৪:২৬

অপু তানভীর বলেছেন: হুম !!

২৩| ১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১:২৭

বটবৃক্ষ~ বলেছেন: এমন সময় লক্ষ্য করলাম সাদা আয়োবয়টা এদিকে এগিয়ে আসতেছে ।

স্যার! শব্দটা "অবয়ব" হবে.... :-P

২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:১৬

অপু তানভীর বলেছেন: আইছে বাংলা একাডেমির পরিচালিকা !!!

২৪| ১৭ ই আগস্ট, ২০১৩ রাত ১:৩১

বটবৃক্ষ~ বলেছেন: আরেকটু বাড়ালে কি হত!! X((

২১ শে আগস্ট, ২০১৩ রাত ৯:১৭

অপু তানভীর বলেছেন: আর একটা তো লিখছি ! দেখো !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.