নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

মেয়েটির সাথে আমার বৃষ্টিতে ভেজার গল্প !! (শুরু)

২৭ শে মার্চ, ২০১২ রাত ১০:০৮

এই দুপুর বেলা এমন বৃষ্টি নামবে ভাবিনি । নিউ মার্কেটে এসেছিলাম । অনেক কষ্টে একটা রিক্সা পাওয়া গেল । কোন মতে পলিথিন দিয়ে ঢেকে ঢুকে যাওয়ার চেষ্টা করছি তবে খুব একটা লাভ হচ্ছে না । ভিজে যাচ্ছি ঠিকই । রিক্সা চলতে শুরু করলে বৃষ্টির ছিটেফোটা ঠেকানো কষ্টকর হয়ে উঠল ।

পুলিশ বক্সের কাছে এসে নিশাত কে দেখতে পেলাম । ছাতি নিয়ে চুপচাপ দাড়িয়ে আছে । কিন্তু বৃষ্টির যা অবস্থা খুব একটা লাভ হচ্ছে না । অর্ধেকের বেশি এরই মধ্যে ভিজে গেছে । আর একটু দাড়িয়ে থাকলে সম্পুর্ণ ভিজে যাবে । আমি রিক্সা দাড় করালাম ওর সামনে । রিক্সার ভিতর থেকেই ডাক দিলাম ওকে । আমার ডাক শুনে খানিকটা চমকালো ।

আমি বললাম রিক্সায় “উঠে আসো । ভিজে যাচ্ছ” ।

“ না ঠিক আছে” ।

“না ঠিক নেই । অর্ধেক অলরেডি ভিজে গেছ । এভাবে আরো কিছুক্ষন থাকলে পুরো ভিজে যাবে । ঠান্ডা লেগে যাবে । উঠে এস” ।

“না আমি ঠিক আছি । রিক্সা নিয়ে চলে যাবো” ।

“ আরে পাগল হয়েছে ? যে বৃষ্টি শুরু হয়েছে কোন রিক্সা যেতে চাইবে না । উঠে এস” ।

“না আমি আপনার সাথে যাবো না” ।

ও এই ব্যপার ! আমি রিক্সা থেকে নেমে এলাম । বললাম “আচ্ছা ঠিক । আমার সাথে যেতে হবে না । তুমি এই রিক্সা নিয়ে চলে যাও । ঠিক আছে ! নাকি তাও যাবা না” ।

নিশাত মনে হয় এটা আশা করে নি । আর কোন কথা না বলে রিক্সায় উঠে বসল । পলিথিন ঠিকঠাক করে নিল । তারপর কি মনে হল ওর ছাতিটা আমার দিকে বাড়িয়ে দিল ।

বলল “আপনি ভিজে যাচ্ছেন” ।

আমি বললাম “আমি ভিজলে সমস্যা নাই” । তবুও নিলাম ।

রিক্সা চলতে শুরু করল । আমি দাড়িয়ে আছি । নিশাতের ছাতাটা হাতে ধরা । মেলতে ইচ্ছা করছে না । কেন জানি ভিজতে ইচ্ছা করছে । হটাৎ করে মনের মধ্যে একটা অদ্ভুদ চিন্তা মাথায় এল ।

নিশাতের সাথে এমন ভাবে যদি বৃষ্টিতে ভেজা যেত ! মন্দ হত না ।

আমি নিশাতের রিক্সা করে চলে যাওয়াটা দেখছি । ঐ দিকেই তাকিয়েই আছি । আমার কেন জানি মনে হচ্ছে নিশাত রিক্সার পেছন পর্দা তুলে ও আমার দিকে তাকাবে । এক ভাবে তাকিয়েই থাকলাম । কিন্তু আমার ধারনা সত্যি হল না । নিশাত ফিরে তাকালো না । মন খানিকটা খারাপ হল ।

নিশাত মেয়েটা এমন কেন ! একবার ফিরে তাকালে কি হত ! এই মেয়েটা আসলেই এমন । প্রথম যেদিন নিশাতের সাথে দেখা হয় কি ব্যবহারটাই না করেছিল !

নিশাত আমার বাড়িয়ালার মেয়ে । প্রথম যে দিন ওর সাথে দেখা হল যে ঝাড়িটাই না আমাকে মারল । সকাল বেলা মালপত্র নিয়ে বাসায় উঠেছি । সারা দিন গোছগাছে ব্যস্ত ছিলাম । সন্ধ্যার দিকে একটু অবসর নিলাম । যদিও তখনও অনেক কাজ বাকি ছিল । মন বলছিল একটু বিরতি নিতে । আমার ফ্লাটটা ছিল ছয় তলায় । তার উপরেই ছাদ । ছতলা বেয়ে নিচে নামার চেয়ে ছাদে যাওয়া টাই শ্রেয় মনে করলাম ।

ছাদে উঠে হাওয়া খাচ্ছি এমন সময় পেছন থেকে খুব কঠিন গলায় কেউ বলে উঠল “আপনি ছাদে কেন উঠেছেন” ?

পিছনে ঘুরে আমি অবাক না হয়ে পারলাম না । বিশ বাইশ বছরের একটা মেয়ে । গায়ের রং শ্যামলা । কিন্তু মুখে একটা মায়া মায়া ভাব ছিল । প্রথম দেখাতে যে কারো পছন্দ হবে । আমি ভাবতেই পারছিলাম না এই মায়া করা চেহারার মেয়েটা এতো কঠিন করে কথা বলতে পারে ।

মেয়েটা আবার বলল “আপনি কেন ছাদে উঠেছেন” ?

আমি ততক্ষনে সামলে নিয়েছি । বললাম “এমনি উঠেছি । হাওয়া খেতে বলতে পারেন” ।

“আপনি জানেন না ছাদে ওঠা নিষেদ ? বাবা আপনাকে বলে নি” ?

“কই আমি জানি না তো । আর ছাদে ওঠা নিষেদ এমন কোন সাইনবোর্ড ও লেখা নাই” ।

কোন জুটসই উত্তর না খুজে পেয়ে মেয়েটার মুখটা কেমন লাল হয়ে গেল । বলল “এখন বলছি এরপর থেকে আর ছাদে উঠবেন না । আরে কেন উঠবো না” ।

“এটা কোন কথা ? দেখেন আমি ছতলার বাপাসটা ভাড়া নিয়েছি । তারমানে ঐ ফ্লাটের সব কিছুই আমার আন্ডারে পড়ে । ছাদও পড়ে । সুতরাং আমি আসবো” ।

দেখলাম মেয়েটা মুখটা আরো লাল হয়ে গেল । ঘুরে যাওয়ার আগে বলে গেল “আপনি কিভাবে এ বাড়িতে থাকেন আমি দেখবো” ।

আমি বেশ মজা পেলাম । কি মেয়ে রে বাবা । বাসায় আসতে না আসতেই বাড়ি ছাড়ার হুমকি ! পরদিনই দেখলাম ছাদের দরজায় তালা মারা । আমার ছাদের ওঠার সমাপ্তি ঘটল । পরে খোজ নিয়ে জানলাম মেয়েটা বাড়ি য়ালীর মেয়ে । একমাত্র মেয়ে । নাম নিশাত । একটু বদমেজাজী । কি এক অজানা কারন বসত ছেলেদের একটুও দেখতে পারে না । কেন কে জানে !

বাসায় এসে গোছল সেরে ফ্রেস হয়ে নিলাম । নিশাতের ছাতাটা বারান্দায় মেলে দিলাম । ছাতা এই প্রথম খুললাম । ও যখন ছাতাটা আমাকে দিল কেন জানি খুব ভাল লাগল ।

আমি ভিজে যাচ্ছি বা ভিজে যাবো এই জন্য কি ছাতাটা ও দিল নাকি ওর জন্য রিক্সা ছেড়ে দিলাম তার প্রতিদান স্বরুপ আমাকে ছাতাটা দিল । দ্বিতীয়টা হবার সম্ভাবনাই বেশি । যাক তবুও তো মেয়েটার মাঝে কৃজ্ঞতা বোধ আছে । সে হিসাবে দেখতে গেলে মেয়েটা কিন্তু একেবারে খারাপও না । সবার সাথে ভাল ব্যবহার ই করে কেবর ছেলেদের উপরেই যত রাগ ওর । আমি এর আগেও লক্ষ্য করেছি ও ছেলেদের যথা সম্ভব এড়িয়ে চলে ।

কেন চলে ? নিশ্চই ওর জীবনে পুরুষ মানুষ নিয়ে কোন অপ্রীতিকর ঘটনা রয়েছে । এবং ঘটনা ঘটেছে বেশ কচি বয়েসেই । আর তখন থেকেই ছেলে মানুষের প্রতি ওর এতো রাগ ।

সন্ধ্যার দিকে দেখলাম ছাদের দরজা খোলা । তারমানে নিশাত ছাদে উঠেছে । যাক একটু কথা বলা যাক । আজকে মনে হয় আমার সাথে খারাপ ব্যবহার করবে না ।

নাকি করবে ? করতেও পারে । বিশ্বাস নাই ।

আমি আমার ছাতাটা নিয়ে ছাদে গেলাম । নিশাত ফুলের টবে পানি দিচ্ছিল । আমাকে দেখে সোজা হয়ে দাড়াল । মনে মনে আল্লাহ কে ধন্যবাদ দিলাম । যাক কিছু বলে নি ।

“ছাতা টা”।

নিশাত একবার ছাতার দিকে তাকাল । চোখে জিজ্ঞাসা । বলল “এটা তো আমার ছাতা না” ।

“হুম । তোমার না । আসলে তোমার ছাতাটা আসতে আসতে হারিয়ে ফেলেছি” ।

“হারিয়ে ফেলেছেন ? এই টুকু রাস্তা আসতে আসতে হারিয়ে ফেললেন” ?

“আসলে বাসে উঠেছিলাম তো । সিটের উপর রেখেছিলাম । নামার সময় আর নিতে মনে ছিল না” ।

নিশাত খানিক ক্ষন আমার দিকে তাকিয়ে থাকল । তারপর বলল “আসলে মিথ্যা কথা বললে অনেক ভেবে চিন্তে বলতে হয় । তা না হলে ধরা পড়ে যেতে হয়” ।

“না । আমি মিথ্যা কথা কেন বলল বল” ?

“অপু সাহেব আপনি যখন রিক্সা করে বাড়ির সামনে নামলেন তখন আমি আমার ঘরের জানলার কাছে বসে ছিলাম । আর আমার ঘরের জানলা থেকে আমাদের বাড়ির গেটটা পরিস্কার দেখা যায় । কে আসল না আসল কার হাতে কি আছে কি নিয়ে বাসার ভিতর ঢুকছে সব পরিস্কার দেখা যায় । ঠিক আছে” ।

আমি বোকার মত হাসার চেষ্টা করলাম । নিশ্চই একটা ঝাড়ি মারবে এখন । কিন্তু দেখলাম ঝাড়ি মারল না ।

বলল “জানতে পারি কেন মিথ্যা কথাটা বললেন” ?

আমি আসলে কি বলব বুঝতে পারছিলাম না । বুঝতে পারি নি এভাবে ধরা খেয়ে যাবো ।

নিশাত বলল “আচ্ছা তার আগে আর একটা প্রশ্নের জবাব দিন । ভর দুপুর বেলা ঐ কাজটা কেন করলেন । ও রকম বৃষ্টির মধ্যে নেমে গিয়ে আমাকে রিক্সাটা দিয়ে দেওয়াটা কেমন যেন লাগল আমার কাছে” ।

আমি কিছুক্ষন চুপ করে থাকলাম ।

তারপর বললাম “আসলে আমি বোঝাতে চেয়েছিল জগতের সব পুরুষ মানুষ খারাপ না । তুমি যদি আমার সাথে তখন রিক্সায়ও উঠতে তোমার প্রতি কোন খারাপ আচরন করতাম না” ।

নিশাত কিছু না বলে আমার দিকে তাকিয়ে থাকল । আমি বললাম “দেখ নিশাত, জগতে যেমন খারাপ মানুষ আছে ভাল মানুষও কিন্তু আছে । মানছি পুরুষ মানুষকে নিয়ে তোমার জীবনে কোন অপ্রীতিকর ঘটনা ঘটেছে তাই বলে তুমি জগতের সব পুরুষ মানুষ কে খারাপ ভাববা এটা কিন্তু ঠিক না । সবাই কে একপাত্রে ফেলাটা বোকামি” ।

নিশাত তীব্র কণ্ঠ বলল “আপনাকে কে বলল যে আমার সাথে অপ্রীতিকর কিছু হয়েছে” ?

“কেউ বলে নি ? বলার দরকার কেন হবে ? তোমার সাথে আমার যতবার কথা হয়েছে অথবা আমি তোমাকে যতবার দেখেছি ততবারই আমার জন্য তোমার চোখে আমি তীব্র ঘৃণা দেখেছি । কিন্তু আমি এমন কেন আচরন কখনও আপনার সাথে করি নি । তাহলে কেন এমন আচরন আমার সাথে ? তারমানে কি দাড়ায় বল” ?

নিশাত টবে পানি দেওয়া বন্ধ করে নিচে চলে গেল । আমি দাড়িয়ে রইলাম । কেন জানি আমার কষ্ট হতে লাগল । দুপুর বেলা যখন নিশাতের রিক্সার চলে যাওয়া দেখছছিলাম যখন দেখলাম ও একটা বারের জন্যও পিছন ফিরে তাকাল না তখনও আমার কেন জানি এই কষ্টটা হচ্ছিল । এখনও ঠিক তেমনি একটা কষ্ট হচ্ছে । কেন হচ্ছে ?



পরের অংশ

মন্তব্য ১৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৭ শে মার্চ, ২০১২ রাত ১০:৩৩

অপরাজেয়আমি বলেছেন: আমার ও কষ্ট হচ্ছে কেন আপনি আমার মনের কথা না বুজেই আপনি গল্পটা এইখানে শেষ করলেন।

তারপরে ও শেষ হইয়াও হইলনা শেষ.................এই আমার ভাললাগা এই আমার বেশ.।অ

২৮ শে মার্চ, ২০১২ রাত ২:১১

অপু তানভীর বলেছেন: গল্পটা এখনও শেষ হয়নি । চলবে ........

২| ২৭ শে মার্চ, ২০১২ রাত ১০:৪৮

আরিফ রুবেল বলেছেন: গল্প শেষ করেন মিয়া X(

২৮ শে মার্চ, ২০১২ রাত ২:১১

অপু তানভীর বলেছেন: করবো একটু টাইম দিন প্লিজ...............

৩| ২৮ শে মার্চ, ২০১২ রাত ১:১৯

হুমাযুন কবির সবুজ বলেছেন: আমার কেন জানি মনে হচ্ছে নিশাত রিক্সার পেছন পর্দা তুলে ও আমার দিকে তাকাবে । এক ভাবে তাকিয়েই থাকলাম । কিন্তু আমার ধারনা সত্যি হল না । নিশাত ফিরে তাকালো না । মন খানিকটা খারাপ হল ।
নিশাত মেয়েটা এমন কেন।
মেয়েরা এমন কেন????? X(( X(( X(( X(( X((

২৮ শে মার্চ, ২০১২ রাত ২:১২

অপু তানভীর বলেছেন: হুম ।

৪| ২৮ শে মার্চ, ২০১২ রাত ১:৩৮

রাতুল_শাহ বলেছেন: নিশাতের সাথে এমন ভাবে যদি বৃষ্টিতে ভেজা যেত ! মন্দ হত না ।

আহারে.............

রিক্সার বদলে ছাতা... তাও তো পেয়েছেন।

বল
দুপুর বেলা ঐ কাজটা কেন করলেন

বল= ভর হবেনা?


ভাল লাগা রইল।

২৮ শে মার্চ, ২০১২ রাত ২:১৯

অপু তানভীর বলেছেন: হুম। ঠিক করেছি ।

৫| ২৮ শে মার্চ, ২০১২ ভোর ৪:৫২

দুঃখ বিলাসি বলেছেন: পরবর্তি পর্বের অপেক্ষায় রইলাম।

২৮ শে মার্চ, ২০১২ দুপুর ২:৫৩

অপু তানভীর বলেছেন: থাকুন......... :) :) :) :) :)

৬| ২৭ শে মে, ২০১২ বিকাল ৩:১৮

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: ভাই, এই গল্পের পরের পার্ট টা কই?? আমি পাচ্ছি না। একটু দেনতো।

২৭ শে মে, ২০১২ বিকাল ৩:২৭

অপু তানভীর বলেছেন: এইটা এখনও লিখি নাই !! :#> :#> :#> :#>
আসলে কি যে লিখবো ঠিক বুঝতে পারতেছি না । আইডিয়া দেন !!!!

৭| ২৭ শে মে, ২০১২ বিকাল ৩:৩৪

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: হুম। আমার আইডিয়া নিলে ডুববেন। গল্পে তখন লোকজন জামাতে গালাগালি দিয়ে যাবে। তয়, ভাই, হ্যাপি এন্ডিং কইরেন।

২৭ শে মে, ২০১২ বিকাল ৩:৪৪

অপু তানভীর বলেছেন: কি ভাবে করবো সেইটাই তো বুঝতাছিনা !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.