নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

আমি আলু ভর্তা আর ডিম ভাজি দিয়ে ভাত খাইতে চাইলাম, নীলু বলল দুরে গিয়া ঢং করেন...

২৪ শে জুলাই, ২০১২ রাত ১২:৩৩

দুবার কলিংবেল বাজানোর পরও ভাবছি তিন বার কলিংবেল বাজাবো কিনা । বেশি রাত তো হয় নি । তবুও একটু রাত তো হয়েছেই বলতে গেলে । আর একবার বাজাবো কিনা ভাবছি ঠিক এমন সময় দরজা খুলে গেল ।



নীলু দাড়িয়ে কঠিন মুখে । খানিকটা অবাক হলাম । নীলু সাধারনত দরজা খুলে না । ওর মা ই দরজা খুলে ।



আমি একটু হাসার চেষ্টা করলাম । কিন্তু নীলুর মুখের কোন ভাবান্তর হল না । আমি বললাম



-ফুপু জেগে নেই ?



-মার শরীর ভাল নাই । ঘুমাচ্ছে ।



-ও । আমি আসলে রাতের খাবার খেতে এসেছিলাম । আজ রাতে কেন জানি আলু ভর্তা আর গরম ডিম ভাজি দিয়ে ভাত খেতে ইচ্ছা করছে । একটু ব্যবস্থা করা যায় ?



নীলুর কঠিন মুখটা আরো কঠিন হল । বলল



-দেখেন এসব ঢং আমার সাথে করবেন না । আর এটা ধর্মশালা না যে আসবেন খেতে চাইবেন আর হয়ে যাবে ।



-আচ্ছা ঠিক আছে । ফুপুকে কিছু বলার দরকার নাই । আমি চলে যাই বরং !



আমি দরজা থেকেই বেরিয়ে এলাম । মনটা একটু খারাপ হল । আসলেই আলু ভর্তা আর ডিম ভাজি দিয়ে ভাত খেতে খুব ইচ্ছা করছে । ফুপু জেগে থাকলে ব্যবস্থা ঠিকই করতেন ।



এই শহরে আমার আপন বলতে এই ফুপুটাই আছে । প্রথম যখন গ্রাম থেকে এই শহরে হাজির হলাম এই ফুপুর বাসাতেই আমার জায়গা হল । ফুপুর কোন ছেলে ছিল নাতো আমাকে খুব আদর করতেন ।



ভার্সিটিতে ভর্তি হবার পরেও তাই ফুপু আমাকে ছাড়তে চাইলেন না । প্রথম প্রথম আমারও খুব ভাল লাগতো কিন্তু বেশি দিন থাকা গেল না । ফুপুর বাসা ছেড়ে হলে উঠে গেলাম । ফুপু কে অন্য কারন বললেও আসলে প্রধান কারন ছিল নীলু ।



নীলুর আচরন কেমন যেন অস্বাভাবিক ঠেকল আমার কাছে । খুব শীঘ্রই বুঝতে পারলাম যে নীলু আমার উপর দুর্বল হতে শুরু করেছে । ওর সাথে কথা বললাম । পরিষ্কার ভাবে বললাম যে ওর প্রতি আমার অনুভুতিতা ঐ রকম না । নীলুকে আমি ঐ চোখে দেখি না ।



ঐ দিন থেকে নীলুর আচরন কেমন গম্ভীর হয়ে গেল । সব কিছুই ঠিক ছিল তবে আমার সামনে আসলেই নীলু কেমন গম্ভীর হয়ে যেত । আমার কাছে কেমন যেন অস্বস্তি লাগত । তাই আর এ বাড়িতে আর থাকতে ভাল লাগত না ।



হলের ওঠার পরও প্রায়ই আসতাম এ বাড়িতে । কিন্তু নীলু আর কখনই আমার সামনে আসে নি । কিন্তু আজ নীলুর আচরনটা একটু কঠিনই মনে হল । আর একটু নমনীয় হলে ভাল লাগত !







অন্ধকার পথে হাটছি । একটু ক্ষুদা লেগেছে । কোন হোটেলে কি যাবো ?



আলু ভর্তা আর ডিম ভাজি পাওয়া যাবে ?



ঠিক এমন সময় মোবাইল বেজে উঠল ।



-আপনি কত দুরে গেছেন ?



নীলু ?



কন্ঠে খানিক উত্‍কন্ঠা !



-এই তো বেশি দুরে না ।



-আপনি এখনই বাসায় আসেন । আমি কোন কথা শুনবো না । এখনই আসেন ।



আমি ঐ বাড়ির পথ ধরলাম । দ্বিতীয় বার যখন নীলু দরজা খুলে দিল তখন আগের কাঠিন্য একদম নাই । অবাক হয়ে দেখলাম নীলুর চোখ কেমন যেন ফোলা ফোলা । কেঁদেছে নাকি ?



খাবার টেবিলে আমাকে সত্যিই অবাক হতে হল । গরম ধোয়া ওঠা ভাত সাথে গরম ডিম ভাজি । পাশে আলু ভর্তা । এই টুকু সময়ের মধ্যে নীলু এসব কিছু করেছে ।



আশ্চর্য !



অথচ প্রথম এমন একটা ভাব করল । এই মেয়েগুলোর মন এমন অদ্ভুদ ! কখন কি যে হয় ? আর কখন কি করে কোন ঠিক নাই ।



নীলু বলল



-মাংশ আনবো ?



-আরে এরই মধ্যে মাংশও রান্না করেছ নাকি এরই মধ্যে ?



-না আজ রান্না হয়েছে !



-ও । কি মাংশ ?



-আপনার পছন্দের মাংশই রান্না হয়েছে ।



নীলু খাসির মাংশের বাটি নিয়ে এল ।



-পোলাও নিয়ে আসবো ?



-আরে এতো আয়োজন কিসের ? আজ বিশেষ কোন দিন নাকি ?



নীলু চুপ করে থাকলো ! আমি গরম ভাত মুখে দিতে দিতে বললাম



-কি চুপ করে গেল ? নীলু ইতস্তত করে বলল



-আজ আমার জন্মদিন । তাই !



-আরে তাই নাকি ! আগে জানলে তো আরো আগে আসতাম । বিশাল একটা খাওয়া মিস হয়ে গেল । তবুও এই রাতের বেলা খাওয়াটা বেশ ভাল হল ।



খাওয়া দাওয়া শেষে আমি যখন চলে যেতে চাইলাম নীলু বলল



-এতো রাতে না গেলে হয় না ? নাহ যাই । আবার আসবো নে । আলু ভর্তাটা ভাল হয়েছে । আবার এসে খেয়ে যাবো ।



আমি দরজা দিয়ে বের হত ঠিক এমন সময় নীলু বলল



-অপু ভাই ।



-হুম ।



-আমার গিফট কোথায় ?



আমি খানিকটা হাসলাম । নীলু বলল



-আমি জানি আপনার মনে আছে । এই জন্যই আপনি এসেছেন এই রাতের বেলা ।



আমি পকেট থেকে একটা ছোট্ট একটা ছোট্ট উপহারের বক্স বের করে ওর হাতে দিলাম । নীলু কেমন চোখ ছলছল চোখে আমার হাত থেকে উপহার টা নিল ।



আমি রাস্তায় নেমে এলাম ! আমি জানি নীলু চোখ দিয়ে পানি পড়ছে ! এই মেয়ে গুলাই এমনই ! সামান্য বিষয় নিয়ে ভেউ ভেউ করে কাঁদা শুরু করে !



আজ সারা রাত হ্যতো কাঁন্না থামবেই না !



একবার কি পেছন ফিরে তাকাবো !



নীলুর কান্না ভেজা চোখটা কেন জানি দেখতে ইচ্ছা করছে !



না থাক ! নীলু আবার কি ভেবে বসবে !!



আমি হাটতেই থাকি !!



তাড়াতাড়ি এখান থেকে দুরে যেতে হবে ! কন্না বড় সংক্রমক জিনিস !!



আমি হাটতেই থাকি !!















আমার কথা:



যারা হুমায়ূন স্যারের লেখা পড়েন তাদের কাছে লেখাটা খানিকটা পরিচিত মনে হতে পারে । স্যারের একটা গল্পের একটা অংশের খানিকটা প্রভাব আছে গল্পটাতে !



আজ যখন শহীদ মিনারে স্যার কে দেখতে গিয়েছিলাম, আসার পথে ভেবেছিলাম একটা কিছু লিখবো স্যার কে নিয়ে ! সবাই এতো লেখা লিখছে যে আমি কিছু লিখলাম না । তবে কোন একসময় নিশ্চই লিখবো

মন্তব্য ৪৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (৪৮) মন্তব্য লিখুন

১| ২৪ শে জুলাই, ২০১২ রাত ১২:৪২

চারু৩২ বলেছেন:
পোষ্টের শিরোনাম দেখি মচতকার :-B :-B :-B

ফান পোস্ট দিলেন নাকি?? শিরোনাম দেখে পড়ার রুচি হয় নাই /:) /:) /:) /:)

২৪ শে জুলাই, ২০১২ রাত ১২:৪৮

অপু তানভীর বলেছেন: আমাদের সামু ব্লগারদের এই এক দোষ !! পোষ্ট না পইড়াই মন্তব্য করে ! পড়ার রুচি হয় নি ভাল কথা, পইড়েন না ! মন্তব্য কেন করলেন?

২| ২৪ শে জুলাই, ২০১২ রাত ১২:৫৫

শফিক আসাদ বলেছেন: ট্রিবিউট ভালো হয়েছে। থ্যাংকস।

২৪ শে জুলাই, ২০১২ রাত ১:১০

অপু তানভীর বলেছেন: :) :) :)

৩| ২৪ শে জুলাই, ২০১২ রাত ১২:৫৬

েমা আশরাফুল আলম বলেছেন: আপনেরে দিয়া হবে, লেখেন। প্লাস

২৪ শে জুলাই, ২০১২ রাত ১:০৮

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!

৪| ২৪ শে জুলাই, ২০১২ রাত ১২:৫৮

চারু৩২ বলেছেন:

মন্তব্য করলাম যাতে করে পরবর্তীতে আপনি আলু-পটল মার্কা শিরোনাম চ্যাঞ্জ করেন। ভালো বললাম ভাল্লাগে না B-)) /:) /:) /:) /:) /:) /:) /:) /:) /:)

২৪ শে জুলাই, ২০১২ রাত ১:০৭

অপু তানভীর বলেছেন: আমি কি লিখবো না লিখবো সেটা একান্তই আমার বিষয় ! এবিষয়ে উপদেশ না দিলেই ভাল হয় ! আমার লেখা ইচ্ছা হলে পড়বেন না হলে পড়বেন না ! যদি পড়ে, ভাল না লাগলে বলবেন ভাল হয় নি, কোন সমস্যা নাই ! দয়া করে উপদেশ দিবেন না !
আর লেখা না পড়ে মন্তব্য না করাই ভাল !!

৫| ২৪ শে জুলাই, ২০১২ রাত ২:০৭

মুনসী১৬১২ বলেছেন: :)

২৪ শে জুলাই, ২০১২ রাত ২:২৭

অপু তানভীর বলেছেন: :) :) :)

৬| ২৪ শে জুলাই, ২০১২ রাত ২:২৫

ঠানডুমিঞা বলেছেন: অপু ভাই... অন্যদের কথায় রাগ করবেন না......।

আপনার লিখাটা সত্যই খুব সুন্দর হইছে...... যদিও ছায়া অবলম্বনে তার পরও অতীব পাঠযোগ্য.......।

আপনি লিখেন কেউ না পড়ুক আমি পড়বো.......

ধন্যবাদ.... ভালো থাকবেন........

২৪ শে জুলাই, ২০১২ রাত ২:২৭

অপু তানভীর বলেছেন: আপনাকে ধন্যবাদ !!
আপনিও ভাল থাকবেন.....।

৭| ২৪ শে জুলাই, ২০১২ রাত ২:৩৪

টিনটিন` বলেছেন: ১ম থেকেই লেখার মধ্যে রূপা টাইপ একটা ভাব খেয়াল করেছিলাম। অবশ্য অন্য কোন ক্যারেকটারেরও হতে পারে। :)

লেখা জটিল হয়েছে। হ্যাটস অফ টু হুমায়ুন আহমেদ।

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১০:৫৬

অপু তানভীর বলেছেন: আসলে গল্পটার নাম আমার মনে নাই .... স্যারের কতলেখা যে পড়েছি!!

৮| ২৪ শে জুলাই, ২০১২ রাত ২:৩৫

টিনটিন` বলেছেন: বাই দ্যা ওয়ে, আমার এখন আলু ভর্তা, ডিমভাজি, শুকনা মরিচ আর ঘি দিয়ে ভাত খাইতে ইচ্ছা করছে। এখন কি করি? :P

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১০:৫৫

অপু তানভীর বলেছেন: রান্না ঘরে যান । নিজেই রেঁধে ফেলুন.....
অথবা নীলুকে ফোন করেন......।
আছে নাকি এমন কেউ....???

৯| ২৪ শে জুলাই, ২০১২ রাত ২:৫০

ডিএন বলেছেন: আমি আপ্নের একটা গল্প কপি পেস্ট করেছিলাম আপনি তখন গ্রামে ছিলেন তখন আম্র পেস্ট করা গল্পে আপনাকে একজন হুমায়ুন সারের মত অনেকটা হয়েছে কমেন্ট করেছিল......।।


ভাল লাগ্ল লেখাটা
ভাল থাকবেন

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১০:৫৩

অপু তানভীর বলেছেন: কোথা্য় কপিপেষ্ট করছেন??
আর আমি অতি সামান্য একজন ! তার ধারে কাছ দিয়েও নাই....।
ধন্যবাদ !!

১০| ২৪ শে জুলাই, ২০১২ ভোর ৪:০৪

আমাকে এক থাকতে দাও বলেছেন: নীলু খাসির মাংশের বাতি নিয়ে এল ভাই বাতিটা কি??
যারা হুমায়ন স্যারের নামটা তো ঠিক করে লিখেন

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১০:৫২

অপু তানভীর বলেছেন: বানান ভুল আমার লেখার অন্য একটা বৈশিষ্ট্য !
আর বাতি বানান টা যে ভুল হয়েছে এটা না বোঝার মত এতো নির্বোধ নিশ্চই আপনি নন !!

১১| ২৪ শে জুলাই, ২০১২ ভোর ৪:১০

নোবিতা রিফু বলেছেন: অনেক সুন্দর হয়েছে, চালিয়ে যান... :)

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১০:২৬

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!

১২| ২৪ শে জুলাই, ২০১২ ভোর ৪:১১

রাশান শাহরিয়ান নিপুন বলেছেন: আমি কইতে গেছিলাম। হিমু ভাব ধরছেন?? তারপরই লাস্টের পার্ট দেখলাম। চমৎকার।

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১০:২৫

অপু তানভীর বলেছেন: হাহাহাহাহাহাহা...........

১৩| ২৪ শে জুলাই, ২০১২ ভোর ৪:৪৮

ধূসরধ্রুব বলেছেন: ভাই আপনার লেখা আমার খুব ভাল লাগে । আপনার মত আরও দুইজন লেখে । দেখুন

বাসের হেলপারকে বললাম আমি স্টুডেন্ট, সাথে সাথেই ঠাশসসস

নিশি, আমি এবং ললিপপ

উনারা কি আপনার বন্ধু ?

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১০:২৫

অপু তানভীর বলেছেন: জি না ভাই উনারা আমার পরিচিত নন....।

১৪| ২৪ শে জুলাই, ২০১২ সকাল ১১:০৬

পুরাতন বলেছেন: গল্পটা ভালো লাগলো ++

২৪ শে জুলাই, ২০১২ সকাল ১১:১০

অপু তানভীর বলেছেন: :) :) :)

১৫| ২৫ শে জুলাই, ২০১২ রাত ১:৫২

ডিএন বলেছেন: ফেসবুকে করেছিলাম ভাই ...............।। আপনাকে এর আগেও বলেছি আমি.....................।।

২৫ শে জুলাই, ২০১২ দুপুর ২:০৮

অপু তানভীর বলেছেন: ও !! আমার মনে নাই :!> :!> :!>

১৬| ২৫ শে জুলাই, ২০১২ সকাল ৮:৫১

shaontex বলেছেন: অনেক ভাল হয়েছে অপু ভাই :)

আমি আপনার সবগুলো গল্প পড়েছি । এতদিন কমেন্ট দিতে পারিনি :( :( :( :( :(

গত কালকে জেনারেল হইছি :!> :!> B-)) B-)) B-)) তাই আজকে প্রথম কমেন্ট করলাম আপনার ব্লগে ।

ভাল থাকবেন ভাইয়া ।

২৫ শে জুলাই, ২০১২ দুপুর ২:০৯

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ আমার লেখা গুলো পড়ার জন্য.....।
আপনিও ভাল থাকবেন.....।

১৭| ২৫ শে জুলাই, ২০১২ দুপুর ২:১৩

বিরোধী দল বলেছেন: আপ্নের নিশিরে নিয়া দেখি আরেক ব্লগারে ফস্টি-নস্টি করে। কাহিনি কি?

২৫ শে জুলাই, ২০১২ দুপুর ২:৫৩

অপু তানভীর বলেছেন: জানি না ভাই... :( :( :( :(
করলে আর কি করবো বলুন!!! :( :( :(

১৮| ২৬ শে জুলাই, ২০১২ দুপুর ১:৫৪

শায়মা বলেছেন: লেখাটা খুবই চেনা চেনা লাগছিলো!!!:)

আমি ভাবছিলাম রিপো্স্ট!!

২৬ শে জুলাই, ২০১২ বিকাল ৪:৩২

অপু তানভীর বলেছেন: হুমায়ুন আহমেদের কোন একটা গল্পে এমন একটা দৃশ্য ছিল !! ঠিক মনে পড়ছে না !! তবে এরকম না হুবাহু না !!
আমি কেবল থিমটা নিয়েছি !! :) :) :) :)

১৯| ২৬ শে জুলাই, ২০১২ দুপুর ১:৫৬

শায়মা বলেছেন: সাবধান এইখানে কিন্তু একটা নীলুমনি আছে আমাদের সে আবার লাঠি নিয়ে মাইর দিতে আসতে পারে।:P

২৬ শে জুলাই, ২০১২ বিকাল ৪:৩৩

অপু তানভীর বলেছেন: কে বলতো??
আমি তো দেখলাম না !! :|| :|| :||

২০| ২৬ শে জুলাই, ২০১২ রাত ১০:৩৮

তিমির কাণ্ডারি বলেছেন: অনেক ভাল হয়েছে অপু ভাই :)

আমি আপনার সবগুলো গল্প পড়েছি B-)

২৭ শে জুলাই, ২০১২ সকাল ১০:২৫

অপু তানভীর বলেছেন: :) :) :) :)

২১| ২৮ শে জুলাই, ২০১২ ভোর ৫:৩৩

মোঃ সাইফুল ইসলাম সজীব বলেছেন: অপু ভাই, এটা হিমু সিরিজের একটা উপন্যাসের কাছাকাছি। হিমুর খেতে চেয়েছিলো, গরম গরম ভাত, আলু ভর্তা তার উপর একটু ঘি। একটা শুকনা মরিচ ভাজা হতে পারে। আহ, কি মজা!

অদ্ভুত হলেও সত্যি, আজকে আমি এই খেয়ে সেহেরি করলাম। মাংস ছিলো। তবু আলু ভর্তা আর ঘি দিয়ে গরম গরম ভাত মেখে খেলাম। ভালো লাগলো।

ছায়া অবলম্বনে লিখে সততার পরিচয় দিয়েছেন। সাধুবাদ জানাই।

২৮ শে জুলাই, ২০১২ সকাল ১০:৫০

অপু তানভীর বলেছেন: ভাই একা একা খাইলেন ?? একবার কইলেনও না ?? B-) B-) B-) B-)

২২| ২৮ শে জুলাই, ২০১২ ভোর ৫:৪৪

অন্ধ দাঁড়কাক বলেছেন: ভালো লাগলো। মনে হচ্ছিলো কোন একটা হিমুর বই পড়ছি, আবার ঠিক হিমুও না।

২৮ শে জুলাই, ২০১২ সকাল ১০:৪৮

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ !!

২৩| ২৯ শে জুলাই, ২০১২ রাত ৮:৪১

মুনিফ তানজিম সৈকত বলেছেন: চমৎকার...
:( :( :( :(( :((

২৯ শে জুলাই, ২০১২ রাত ৯:৩১

অপু তানভীর বলেছেন: কি হইল ভাই?? বললেন চমৎকার আবার মান খারাপের ইমো দিলেন ??
খুইলা বলেন প্লিজ !!!

২৪| ৩০ শে জুলাই, ২০১২ রাত ৮:৪৫

মুনিফ তানজিম সৈকত বলেছেন: লেখাটা চমৎকার হইছে... কাহিনী পইড়া মন খারাপের ইমো দিছি.. :((

৩১ শে জুলাই, ২০১২ রাত ২:৩৫

অপু তানভীর বলেছেন: ও !!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.