নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ খাওয়ার টেবিল এবং পাকিস্তানী সেলোয়ার কামিজ

২০ শে জুলাই, ২০১৩ রাত ৯:৪৩

নিশির সাথে কথা বলা বন্ধ । কাল রাতের খাবারের পর ওর সাথে বিপুল কথা কাটাকাটি হয়েছে । তখন থেকে কথা বলা বন্ধ । আমিও বলছি না সেও বলছে না ।

না বলুক !

মেয়েদের বেশি লাই দিলেই মাথায় উঠে । এখন সময় এসেছে লাই দেওয়া বন্ধ করার !



সকলা বেলা ঘুম থেকে উঠেই অফিসে চলে গেছি । সারা দিনে বাসায় যাওয়ার দরকার পরে নাই ।

অবশ্য অন্য দিন নিশি দিনের মধ্যে বেশ কয়েক বার ফোন দেয় ! আজকে দেয় নাই একবারও । আমিও দেয় নি । দেখা যাকে কে রাগ করে থাকতে পারে বেশি !



কিন্তু সমস্যা হল বাসায় এসেই । বাইরে থাকলে তো বিভিন্ন কাজে ব্যস্ত থাকা যায় কিন্তু বাসায় আসলে তো আর কিছু করা যায় না । তাছাড়া নিশি রয়েছে আমার চোখের সামনে ! ওর সাথে কথা বলতে পারছি না আাবর না বলে থাকতেও পারছি না !

এখন কি করি !

কিছুক্ষন নেট ব্রাউজিং করলাম । কিন্তু মন বসলো না ঠিক মত । বই পড়ার চেষ্টা করলাম তাতেও কাজ হল না !

না এভাবে আর সময় কাটানো যাবে না । টিভি দেখতে যাবো কিন্তু সেখানে নিশি বসে আছে গম্ভীর মুখে ।

আমি গড়ির দিকে তাকিয়ে দেখি প্রায় ১১ টা বেজে গেছে ।

নাহ ! আর সময় নষ্ট করে লাভ নাই । রাতের খারার খেয়ে ঘুমিয়ে পরা যাক ।

ডাইনিং রুমে গিয়ে দেখি নিশি এখনও টিভির দিকে তাকিয়ে আছে এক ভাবে । কিছু দেখছে বলে মনে হয় না । আমি রান্না ঘরের দিকে রওনা দিলাম । যদিও আমি নিজে কোন দিন ভাত বেড়ে খাই নি । প্রতি বেলায় নিশি নিজেই আমাকে ভাত বেড়ে দেয় !



কোন ব্যাপার না । আগে তো এক সময় নিজে নিজেই করেছি । আমি রান্না ঘরে হাজির হলাম !

ওকে !

ভাতের প্লেট কই ? এদিক ওদিক খুজেও ভাতের প্লেট খুজে পেলাম না ।

আরে এটাতো ভাতে রপ্লেট নাকি গহনার বাক্স ! এতো লুকিয়ে রাখার কি আছে ?

নিশিকে কে কি জিজ্ঞেস করলবো যে ভাতের প্লেট কোথাট রেখেছে ?

নাকি বাইরে গিয়ে খেয়ে আসবো ?



আমি আবার ডাইনিং টেবিলের সামনে এসে দেখি টেবিলে নিশি ভাতের প্লেট সাজাচ্ছে ! আমি আসতেই আমাকে গম্ভীর মুখে বলল

-ভাত বেড়েছি ! ভাত খেয়ে নাও !

একবার ভাবলাম বলি যে আমার ভাত আমি নিজেই খেয়ে নিতে পারব কিন্তু তারপর মনে হয় দরকার কি !

রাগের জায়গায় রাগ আর খাওয়ার জায়গায় খাওয়া ! আর নিশি তো নিজেই ভাত বেড়ে দিচ্ছে সুতরাং খাওয়াই যায় !



আমি ভাত খেতে বসে গেলাম। নিশি আস্তে আস্তে খাবার টেবিলে । টেবিলে খাবার সাজানো শেষ হলে আমি ভেবেছিলাম নিশি হয়তো আবার টিভির সামনে গিয়ে বসবে কিন্তু আমাকে অবাক করে দিয়ে আমার সামনেই বসে পড়লো ! গম্ভীর মুখে আমার প্লেটে ভাত তুলে দিতে শুরু করলো !



এটা একটা ভাল কথা । আসলে ওর সাথে বিয়ের পর থেকেই নিশি সব সময় আমার খাওয়ার সামনে বসে থাকে । এমন না যে আমার সাথেই খেতে বসে । আমি খাওয়ার পরে সে খেতে বসবে । আমি কখন কি খাই কি লাগে নিশির এই দিকে খুব খিয়াল । ও কিভাবে যেন বুঝে যায় আমার কখনও কি লাগবে । আমার মুখ দিয়ে বলাও লাগে না । ও নিজ থেকেই আমার প্লেটে ভাত তুলে দিবে তরকারী তুলে দিবে ও ঠিক মতই জানে আমার কখন তরাকরী খাই, কখন ডাল খাই !



আমার মাঝে মাঝে মনে হয় নিশি যদি কোন দিন যদি কোন কিছু আমার পাতে তুলে না দেয় আমি হয়তো সেদিন সেই তরকারীর কথা মনেই করবো না ।



যখন অফিসে কাজের জন্য মাঝে মাঝে বাইরেই খেতে হয় তখন ওর প্রয়োজনীয়তাটা খুব ভাল করেই অনুভব করি ! আজকে যেমন করে ছিলাম । দুপুরে গরুর মাংস ডাল আর আলু ভর্তার অর্ডার দিয়ে ছিলাম । যখন খাওয়া শেষ করলাম দেখলাম যে আমি মাংস খেতে প্রায় ভুলেই গেছি ! কেবল আলু ভর্তা আর ডাল দিয়েই খাওয়া শেষ করে ফেলেছি । নিশি থাকলে ঠিক সময়েই আমার প্লেটে মাংস তুলে দিতো !



আমি খাওয়া শেষ করলাম ! আমার আর একট বাজে অভ্যাস আছে ! আমি ভাত খাওয়া শেষ করলেও এক মুঠো পরিমান ভাত সব সময় রয়ে যায় আমার প্লেটে । নিশি এইটা নিয়ে প্রতিদিনই আমার সাথে রাগারাগি করে তারপর নিজেই আমার প্লেটে ভাত নিয়ে খাওয়া শুরু করে ।



আজকে আমি যখন এক মুঠো পরিমান ভাত রেখেই উঠে গেলাম নিশি আজকে কিছু বলল না । হাত ধুয়ে এসে দেখি নিশি খেতে বসেছে ।



কি মনে হল আমি ওর পাশে বসলাম । নিশি আমার দিকে না তাকিয়েই গম্ভীর মুখে ভাত খেতে লাগলো ! আমি ওর দিকে তাকিয়ে আছি !

তখনই কেন জানি মনে হল নিশির উপর রাগ করাটা ঠিক হয় নাই ! কিছু কিছু মানুষের উপর রাগারাগি করা ঠিক না একদমই !



আমি ডালের বাটিটা ওর দিকে এগিয়ে দিতে দিতে বললাম

-ডাল নাও ! আজকে ডালটা ভাল হয়েছে !

-জি ! আমি জানি ! আমিই তো রেধেছি ! আমি জানি !

-নাও !

নিশি গম্ভীর মুখেই বলল

-সময় হলে নিবো ! তুমি তোমার কাজে যাও !

-আরে আমি আমার কাজই তো করছি ! তোমার রাগ ভাঙ্গানোর চেষ্টা করছি । জানো না স্ত্রীর রাগ ভাঙ্গানোই হল সকল স্বামীর একান্ত এবং প্রধান কর্তব্য !

-তাই ! তা পুরো দিনের ভিতর এই কথা এখন মনে পড়লো !

আমি বললাম

-আচ্ছা ধর আজকে তোমার রাগ ভাঙ্গলো না তাহলে কি আমাকে আজ রাতে তোমার সাথে ঘুমাতে দিবে না ? মানে আমাকে কি সোফার উপরে ঘুমাতে হবে !

নিশি এই বার কোন কথা বলল না !

-আচ্ছা বাবা আমিই সরি বলছি ! ঠিক আছে !

তবুও নিশি চুপ !

-ওকে ! কালকে তোমাকে দুইটা পাকিস্তানী সেলোয়ার কামিজ কিনে দিবো ! ঠিক আছে ?

এবার নিশি খাওয়া বন্ধ করে বলল

-তুমি মেয়েদের কি মনে কর ? পাকিস্তানী সেলোয়ার কামিজ দিয়েই সব কাজ হয়ে যাবে !

আমি একটু ইতস্তত করে বললাম

-তাই তো হবার কথা ! সুত্র তো তাই বলে !

-ওকে তুমি থাকো তোমার সুত্র নিয়ে !

নিশির খাওয়া শেষ হয়েছে । ও প্লেট নিয়ে উঠে চলে গেল ! আমি বসে রইলাম টেবিলের উপর ! তবে একটা আশার কথা হচ্ছে নিশির মুখের গাম্ভীর্য খানিকটা কমেছে !

রাগও নিশ্চই কমে যাবে । আর কথা যখন বলা শুরু করেছে আস্তে সব ঠিক হয়ে যাবে !



রাতে যখন ঘুমাতে গেলাম ভেবছিলাম হয়তো সোফার উপরেই আজকে ঘুমাতে হবে কিন্তু তেমন কিছুই হল না । আমি শান্তিতেই বিছানায় শুয়ে পড়লাম ! নিশি নিজের চুল বাঁধছিল । ঘুমানোর প্রস্তুতি !

হঠাৎ আমার দিকে তাকিয়ে বলল

-শুনো কালকে যখন সেলোয়ার কামিজ কিনবে খবরদার কালো আর সাদা রংয়ের কিনবে না ! তোমার আবার তো এই দুই রং ছাড়া আর একটাও পছন্দ হয় না !



আমি হেসে ফেললাম । নিশিও হাসলো ! কে বলেছে পাকিস্তানী সেলোয়ার কামিজে কাজ হয় না ! অবশ্যই হয় !





শান্তি চুক্তি এবং পাকিস্তানী সেলোয়ার কামিজ !



Click This Link

মন্তব্য ২২ টি রেটিং +৭/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০১৩ রাত ৯:৪৮

একজন ঘূণপোকা বলেছেন: পাকিস্তানী সেলোয়ার নিয়ে লিখেছেন, দেখেন ছাগু ট্যাগ না আবার খেয়ে যান

২০ শে জুলাই, ২০১৩ রাত ১০:০৮

অপু তানভীর বলেছেন: যাদের এন্টেনায় সমস্যা আছে কেবল তারাই ছাগু ট্যাগ দিবে । তবে দিবে বলে মনে হয় না আগেও একটা লিখেছিলাম ! :):)

২| ২০ শে জুলাই, ২০১৩ রাত ১০:০৫

রাজু মাষ্টার বলেছেন: একজন ঘূণপোকা বলেছেন: পাকিস্তানী সেলোয়ার নিয়ে লিখেছেন, দেখেন ছাগু ট্যাগ না আবার খেয়ে যান =p~ =p~ =p~ =p~

গল্প টা ভালো 8-| 8-| 8-|

২০ শে জুলাই, ২০১৩ রাত ১০:১০

অপু তানভীর বলেছেন: =p~ =p~ =p~



ধন্যবাদ !!

৩| ২০ শে জুলাই, ২০১৩ রাত ১১:৪৯

আরজু পনি বলেছেন:

:|

অপবাদ মানি না ......

২১ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:১২

অপু তানভীর বলেছেন: হাহাহাহাহা !!

=p~ =p~ =p~ =p~ :P :P

৪| ২১ শে জুলাই, ২০১৩ রাত ১২:১৮

আজ আমি কোথাও যাবো না বলেছেন: /:) /:) /:) /:) /:) /:) /:) /:) /:) অপবাদ দেন ক্যারে? X( X( X( X( X(

২১ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:১৩

অপু তানভীর বলেছেন: আপনে যদি নিজের গায়ে সেধে দোষ অপবাদ নিয়ে নেন তাইলে আমি কি করতাম !! B-)) B-))

৫| ২১ শে জুলাই, ২০১৩ ভোর ৬:১৬

নিষ্‌কর্মা বলেছেন: B:-/ :-& :-0 !:#P =p~ :#) :D B-) ;) :) :P

২১ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:১৪

অপু তানভীর বলেছেন: =p~ =p~ =p~ :D :D

৬| ২১ শে জুলাই, ২০১৩ সকাল ৮:৫৯

অপূর্ণ রায়হান বলেছেন: হা হা হা হা পাকিস্থানি শালোয়ার কামিজ জিন্দাবাদ ;) ++++++

২১ শে জুলাই, ২০১৩ বিকাল ৩:১৫

অপু তানভীর বলেছেন: পাকিস্থানি শালোয়ার কামিজ জিন্দাবাদ ;) ++++++

৭| ২৬ শে জুলাই, ২০১৩ দুপুর ১২:০৮

কামরুল আহসান খান বলেছেন: পাকিস্তানি সালোয়ার কামিজ |-)



২৬ শে জুলাই, ২০১৩ দুপুর ১:২২

অপু তানভীর বলেছেন: অপূর্ন বলেছেন: পাকিস্থানি শালোয়ার কামিজ জিন্দাবাদ ;)

৮| ২৭ শে জুলাই, ২০১৩ সকাল ৭:০১

বটবৃক্ষ~ বলেছেন: আমার পাকিস্তানি সালোয়ার কামিজ ড্রয়ার ভর্তি!এবারো কিনেছি!! তাই কাজ হবেনা!! :-P :P
তোমাকে সোফার উপরি ঘুমাতে হবে!!


২৭ শে জুলাই, ২০১৩ দুপুর ১:৫২

অপু তানভীর বলেছেন: ইস !! সখ কত !!
আামর বাড়ি আবার আমিই সোফায় ঘুমাবো ???

আসো তোমারে মজা দেখাচ্ছি !! :P :P

৯| ২৭ শে জুলাই, ২০১৩ সকাল ৭:০৩

বটবৃক্ষ~ বলেছেন: এই!! এমন সুন্দর করে সংসারের গল্প কেন লিখেছো!! এখন তো.........

২৭ শে জুলাই, ২০১৩ দুপুর ১:৫৩

অপু তানভীর বলেছেন: এখন তো কি ....????

১০| ০১ লা আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: :D :D :D :D :D

০১ লা আগস্ট, ২০১৩ রাত ১০:২৮

অপু তানভীর বলেছেন: :D:D:D

১১| ০১ লা আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৫৫

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: হুমম.............



আপনি তাইলে ভবিষ্যতে সোফায় ঘুমাইবেন!!!!!

০১ লা আগস্ট, ২০১৩ রাত ১০:২৯

অপু তানভীর বলেছেন: কেডায় কইছে !! আমার বাড়ি আমি সোফায় ঘুমামু ক্যান ??

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.