নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

সংসদ নির্বাচন আর দেশ-জাতি নিয়ে ভাবনা-চিন্তা

০৫ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫৪


২০১৪, ২০১৮ সালের ধারাবাহিকতায় ২০২৪ সালের ৭ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। বিএনপিসহ বেশকিছু রাজনৈতিক দল নির্বাচনে না আসায় অনেকটা ফাঁকা মাঠেই গোল দিতে যাচ্ছে আওয়ামী লীগ। যদিও আওয়ামী লীগের প্রতিপক্ষ আওয়ামী লীগই। ধারণা করা হচ্ছে, স্বতন্ত্র অনেক প্রার্থীই জিততে পারেন (নিক্সন চৌধুরী, ব্যারিস্টার সুমনসহ অনেকে)। কারণ, স্বতন্ত্রদের মধ্যে যোগ্য অনেকেই মাঠে আছেন। তাদের জনপ্রিয়তাও কম না।

নির্বাচন বন্ধ করতে বিএনপি ও সমমনা দলগুলো বহু চেষ্টা-চরিত্র করেছে, কিন্তু কাজের কাজ কিছু হয়নি। শেখ হাসিনা নিজের সিদ্ধান্তে অনড় ছিলেন। উনি নির্বাচন দলীয় সরকারের অধীনেই করবেন বলে গো ধরেছিলেন, করছেনও। আমেরিকা শত চেষ্টা করেও আওয়ামী লীগ তথা শেখ হাসিনাকে দমাতে পারেনি। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে ইউক্রেনকে সমর্থন দিয়ে ছেড়ে দে মা কেঁদে বাঁচি অবস্থা; এর ওপর ইসরায়েল-হামাস যুদ্ধে ইসরায়েলকে সমর্থন দিয়ে বৈশ্বিক চাপ- এমতাবস্থায় বাংলাদেশের নির্বাচন থামাতে ব্যর্থ হয়ে আমেরিকার এখন মুখ দেখানো কঠিন। আপাতত হৈচৈ বন্ধ রেখে সামনে নিষেধাজ্ঞা দিয়ে বাংলাদেশকে চাপে রাখবে মনে হচ্ছে। বাংলাদেশ কীভাবে সে পরিস্থিতি মোকাবেলা করে, সেটাই দেখার বিষয়।

ওদিকে আমেরিকার জনপ্রিয় ওয়াল স্ট্রিট জার্নাল নিবন্ধে লিখেছে, বাংলাদেশে পরাজিত হতে যাচ্ছে বাইডেনের পররাষ্ট্র নীতি। তারা বলছে, অর্থনীতির ওপরে বাইডেনের গণতন্ত্র প্রচারকে স্থান দেওয়ার সময় এখনও আসেনি বলেই বাইডেনের পররাষ্ট্রনীতি বাংলাদেশে ব্যর্থ হয়েছে। শেখ হাসিনার প্রধানমন্ত্রীত্বের প্রশংসা করছে পত্রিকাটি। ধর্মীয় মৌলবাদ দমন, সামরিক শাসনের বিপরীতে জনগণের শাসনের আধিপত্য নিশ্চিত; এছাড়াও চরম দারিদ্র্য থেকে দেশকে মুক্ত করে আনা এবং নাশকারীদের বিরুদ্ধে শেখ হাসিনার কঠোর অবস্থানের কথা নিবন্ধে উল্লেখ করা হয়েছে।

চিন বাংলাদেশের নির্বাচনকে বলছে মাইলফলক। রাশিয়াও সমর্থন দিচ্ছে। ভারত অভ্যন্তরীণ বিষয় বলে এড়িয়ে গেলেও তারা প্রকারান্তরে সমর্থন করছে আওয়ামী লীগকেই মনে হয়। কারণ, তারা নিশ্চয়ই এমন কাউকে চাবে না, যারা তাদের দেশের বিচ্ছিন্নতাবাদীদের মদদ দেবে।

নির্বাচনে স্বতন্ত্র অথবা নৌকা প্রার্থী যেই জিতুক, আপাতত দুর্নীতি হ্রাস, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, জননিরাপত্তা দিতে পারলেই সাধারণ মানুষ খুশি। কিন্তু আওয়ামী লীগ কতটুকু সফল হবে; সেটাই এখন বড় প্রশ্ন। যারা নির্বাচন করছেন, দলীয় বেশিরভাগই কোটিপতি বলে জানিয়েছে সুজন (সুশাসনের জন্য নাগরিক)। সাধারণ মানুষের সাথে এদের সংস্রব নেই বললেই চলে। এরা বেশিরভাগই আমলা, প্রকৌশলী, ডাক্তার, ব্যবসায়ী। এরা জনগণের প্রতি কতটুকু দায়বদ্ধ; এটা সকলেই জানে। ব্যবসায়ীরা তো পারলে দেশটাকে পুরো বাণিজ্যকেন্দ্র বানান। আর বিদেশে বাড়ি-গাড়ি করেন।

নির্বাচন ঘিরে আপাতত দু'টি শঙ্কা কাজ করছে। প্রথমত, যে সহিংসতা হচ্ছে এতে সাধারণ মানুষ ভোগান্তিতে পড়বে; এসবের দায় কে নেবে? আর সরকার কি এ সংকট থেকে উত্তরণ ঘটাতে পারবে?

দ্বিতীয়ত, দেশ যে কর্তৃত্ববাদী শাসনের দিকে এগিয়ে যাচ্ছে; এটা থেকে একটা সময় সুষ্ঠু গণতান্ত্রিক চর্চায় আসা সম্ভব হবে কি না? আওয়ামী লীগ-বিএনপি কি আসলেই গণতন্ত্র চালু রাখতে সক্ষম কি না? আর যদি এটা সম্ভব না হয়, তাহলে দেশে রাজনীতি থাকবে না। মানুষ আর রাষ্ট্রের সম্পর্ক মধ্যযুগের রাজা-প্রজা পর্যায়ে চলে যাবে।

ছবিঃ অন্তর্জাল

মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



আমার ভোট দক্ষিণ ঢাকার কদমতলী থানায় ।
আমি ভোটাধিকার প্রয়োগ করবো ইনশাল্লাহ।

০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: পরিস্থিতি কী? কে জিততে পারেন?

২| ০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:৪৩

কামাল১৮ বলেছেন: এবার কলাগাছের পাশ করে আসার সম্ভাবনা কম।যাঁদের জন সমর্থন আছে তাদের পাশ করে আসার সম্ভাবনা বেশি।এটা একটা মন্দের ভালো নির্বাচন।

০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১২:৪৫

রূপক বিধৌত সাধু বলেছেন: যোগ্যরা জিতে আসুক; এটাই চাওয়া।

৩| ০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:১০

নয়ন বড়ুয়া বলেছেন: চাই সুমন সাহেব জিতুক। উনার কার্যক্রম খুব ভালো লাগলো। যা বিভিন্ন স্যোশাল মিডিয়াই দেখলাম। আর নৌকাই জিতবে। এটা তো আর বলতে হবে না...

০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১:২৩

রূপক বিধৌত সাধু বলেছেন: ব্যারিস্টার সুমন তো বেশ জনপ্রিয়। জিতবেন আশা করি।

৪| ০৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৫৩

নাহল তরকারি বলেছেন: সাধারন মানুষ কম দামে খাদ্য চায়। ফ্রি চিকিৎসা, ফ্রি সেবা, ও ফ্রি ঔষুধ চায়। রাতে শুবার জন্য মাথায় ছাদ চায়। আর অন্যায় হলে সুবিচার চায়। এখন এদিকে শেখ হাসিনা কে মনোযোগ দিতে হবে।

০৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:১৩

রূপক বিধৌত সাধু বলেছেন: ঠিক আছে।

৫| ০৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



একটি কেন্দ্রের মোট কাস্টিং ভোটের বেশির ভাগ ভোট যিনি পাবেন তিনি হবেন বিজয়ী ।
বাকি প্রার্থীরা হবেন পরাজিত।

০৬ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:০৩

রূপক বিধৌত সাধু বলেছেন: ওহ। জানতাম না তো।

৬| ০৬ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৪৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:







অবশ্যই আমি আমার ভোটাধিকার প্রয়োগ করবো ।
এটা আমার গণতান্ত্রিক অধিকার।

আমরা যারা সাধারণ মানুষ দেশের খেটে খাওয়া জনতা তারা অবশ্যই উৎসবের আমেজে ভোট দিতে যাব । অন্তত একদিনই তো আমাদের হাতে ক্ষমতা । এই ক্ষমতা আমরা প্রয়োগ করতে চাই
এটাকে যারা বাধাগ্রস্ত করে তারা জাতির শত্রু।

০৬ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:০৪

রূপক বিধৌত সাধু বলেছেন: এবার ভোটাধিকার প্রয়োগের সুযোগ এসেছে।

৭| ০৬ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ১:০২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার অ্যানালাইসিস ভালো লাগলো।

আওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হলে তারা আওয়ামীলীগেই যোগ দেবেন, সেই সাথে অন্যান্য বিজয়ী স্বতন্ত্র প্রার্থীদেরও আওয়ামীলীগে যোগ দেয়ার সম্ভাবনা প্রবল।

বিগত সংসদীয় নির্বাচনসমূহে যে-সব সাধারণ মানুষ ভোটকেন্দ্রে যেয়ে ভোট দিয়েছেন, কিংবা দলীয় অ্যাজেন্ট হিসাবে কাজ করেছেন, এমন কারো সাথে আপনার কখনো নির্বাচন কেমন হয়েছে, এ বিষয়ে আলাপ-আলোচনা হয়েছে? না হয়ে থাকলে এক-আধটু আলাপ-আলোচনা করে দেখবেন।

০৬ ই জানুয়ারি, ২০২৪ দুপুর ২:০৭

রূপক বিধৌত সাধু বলেছেন: আগের নির্বাচন পুরোপুরি একতরফা ছিল। এটা কমবেশি সবাই জানেন৷এবার স্বতন্ত্ররা, বিদ্রোহীরা এসেছেন। মোটামুটি ধরা যায় আগের তুলনায় খারাপ হবে না।

৮| ০৬ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:১৩

রাজীব নুর বলেছেন: আমি ভোট দিতে যাবো না।

০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৬

রূপক বিধৌত সাধু বলেছেন: কোন আসন?

৯| ০৬ ই জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৪

প্রামানিক বলেছেন: ভোট হোক শান্তিতে

০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৬

রূপক বিধৌত সাধু বলেছেন: গণ্ডগোল হচ্ছে।

১০| ০৬ ই জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:


ভোট দিবেন?

০৬ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:২৫

রূপক বিধৌত সাধু বলেছেন: ছুটি নেই।

১১| ০৮ ই জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৩৬

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কোন আসন?

ঢাকা-৮।

১৩ ই জানুয়ারি, ২০২৪ রাত ১১:০৭

রূপক বিধৌত সাধু বলেছেন: ভোট দেননি তাহলে?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.