নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...

শায়মা

দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...

শায়মা › বিস্তারিত পোস্টঃ

***~ ময়ূরপঙ্খী ভিড়িয়ে দিয়ে সেথা দেখে এলেম তারে- শীতলক্ষ্যায় নৌভ্রমন ~***

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:২০


হরতাল অবরোধ অনলাইন ক্লাস আর ছুটির দিনে অফলাইন মানে ফিজিক্যাল ক্লাসের ভীড়ে পাগল পাগল অবস্থায় একদিন ময়ূরপঙ্খী নাও ভাসিয়ে দিয়ে চললাম শীতলক্ষ্যার বুকে। আমাদের রিভার ক্রুজের বুকিং দেওয়া হয়েছিলো কিছুদিন আগের এক ট্যুরিজম ফেয়ারে। নানা ঝামেলায় আর বের হওয়াই হয়ে উঠছিলো না। শেষমেষ সময় হল। কাঞ্চনব্রীজ পার হয়ে কিছুদূর গিয়ে পৌছালাম সেই শীতলক্ষ্যার তীরে রূপগঞ্জ শীতলক্ষ্যা ফেরিঘাটে। তীরে নেমেই চোখ জুড়িয়ে গেলো নীল নীল রঙ এক ময়ূরপঙ্খী নাও এর সৌন্দর্য্যে। যদিও এই নৌকায় ভাসিনি আমি। আমাদের ছিলো অন্য বড় নৌযান কিন্তু এই অপরূপা ময়য়ুরপঙ্খীর ছবি তুলে নিতে দোষ কি? ছবি তোলার পর আমাদের শীপে উঠলাম আমরা। একটু একটু শীত নামা সকাল মনে পড়িয়ে দিলো আমার ছেলেবেলা। আহা কতদিন এই সকাল আর ভোরের আলো আর হাওয়া গায়ে মাখা হয়নি আমার!

নৌযানটিতে এমন সব কেবিনও ছিলো। ইচ্ছে করলেই কেউ কেউ আগের দিনের জমিদারদের মত এইখানে গড়গড়িয়ে গড়গড়াতেও ফুক দিতে পারেন। :) নীচ তলায় ছোট ছোট কেবিনে ছোট ছোট ব্যাগগুলি রেখে উঠে আসলাম উপরের ডেকে। তখনও আমরা ছাড়া কেউ সেখানে আসেনি। কিছু পরেই এলো জাহাজের ক্যাপটেইন। আমার চোখ পড়ে গেলো তার সাদা ধপধপে সুন্দর ক্যাপটাতে। মনে মনে পরিকল্পনা করলাম আজ একটু এই নৌযান চালাতেই হবে আমাকে।


এই দেখো সত্যি সত্যি চালিয়েছি কিন্তু! :)

এই ছবিগুলি একটু ছোট করে দিলাম যেন ভালো করে দেখা না যায়! আমি লজ্জাবতী তো! :)
একটু পরেই বাকী সব লোকজনেরা আসতে শুরু করলো। সবশেষে এলো এক আনন্দময় দল। তারা জানালো এই ভ্রমনে তারা গান বাজনা করবে আমরা চাইলে যোগ দিতে পারি। দলনেতা খুবই আন্তরিক আর অমায়িক মানুষ ছিলেন। যাইহোক জানলাম তারা কেউ কেউ কবিতা আবৃতি করে শিমুল মুসতাফার কাছে তালিম নিচ্ছেন কেউ বা ঢাকা বিশ্ববিদ্যালয়ে সঙ্গীতে পড়ছেন। কেউ কেউ সাংবাদিক কেউ কেউ লেখক একজন ছিলো থিয়েটার করে। সবাইকে দেখে তো আমি মুগ্ধের উপর মুগ্ধ!

মুগ্ধতা চেপে ডেকে বসে বসে ভেসে যেতে দেখলাম তীরের সবুজ গাছ পালা বাড়ি ঘর। মাঝে মাঝে বড় বড় বালীর বার্জ ভেসে আসছিলো। অনেকগুলো দিন পরে এই সব দৃশ্যে মন ভরে যাচ্ছিলো আমার।


কিছু পরে জাহাজের উলটোদিকের ঢাকা ডেওয়া ডেকে শুনতে পেলাম গান বাজনা। আমিও গিয়ে সামিল হলাম তাতে। তারা আমাকে বললো গান শুনাতে। গান শেষ হতে না হতেই লোকজন জানালো আমরা এখন নামবো মুড়া পাড়া জমিদার বাড়ি। ছোট্ট একটা নৌকায় করে যেতে হবে তীরে। সেই তীর ধরে আবার একটু হাঁটতেও হবে। তবেই পাওয়া যাবে সেই জমিদার বাড়ি।

জমিদার বাড়ির বিশাল ভবনটি এখন কলেজে রুপান্তরিত হয়েছে। সামনের বিল্ডিংটা সংস্কার আর রং টং করা হলেও ভেতরে বেশ ভাঙ্গাচুরা ভগ্ন দশার সাথে রংহীন ছাল বাকল উঠে যাওয়া দৃশ্য ছিলো। যেই লোক এত বিশাল রাজবাড়ি বানাতে পারে একদিন কত যত্নেই না রেখেছিলেন এই ভবনের প্রতিটি কোনা ঘুচি আর আজ কেউ নেই তারা। মনে পড়লো সেই গান আর বুঝি বুঝলাম সেই গানের অর্থ সেদিন প্রথম " একজনে ছবি আঁকে আনমনে ও মন, আরেকজনে বসে বসে রং মাখে আবার সেই ছবিখান নষ্ট করে কোন জনা কোন জনা ?? তোমার ঘরে বসত করে কয়জনা মন জানোনা... যাইহোক ভেতর বাড়িতে হয়ত সেথায় একদিন পূজা মন্ডপ বসতো সেথায় ছিলো এক অভূতপূর্ব বর্নীল দৃশ্য। এক গাদা সাদা চামড়ার বিদেশি মানুষজন কোনো এক ডকুমেন্টারীর শ্যুটিং করছিলো।

আর ভেতর বাড়ি লাল নীল কাপড় দিয়ে সজ্জিত ছিলো। আর তাতে একটা মোটা দড়ি ধরে টানাটানি দৃশ্যে অভিনয় করছিলেন দুই দল হলুদ আর নীল জামায়।তাদেরকে এত সুন্দর দেখাচ্ছিলো। ইচ্ছে হচ্ছিলো ওদের সাথে গিয়ে একটু নেচে আসি। আমি সারা জীবনের পারফর্মার আমি কখনই অডিয়েন্স হতে লাইক করি না।

যাইহোক এই মূল ভবনটি ছাড়াও এবং সামনের বিশাল পুকুরটি ছাড়াও পেছনে রয়েছে এক বিশাল ভেতরবাড়ি এবং পুকুর। সবই আজ ভগ্ন দশা। তবুও এই জানালায় মন হাারিয়েছিলাম কিছু সময়ের জন্য। মনে হলো যেন জমিদার বাড়ির কোনো রুপসী কন্যা বা বঁধু তার আয়ত নয়নে তাকিয়ে আছে আমার দিকে অদৃশ্যে অজানায়।

মুড়াপাড়া জমিদার বাড়ি সম্পর্কে আরও তথ্য- এককালের দাপুটে জমিদারদের বসবাসের বাড়িগুলোই বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শন হিসাবে খুঁজে পাওয়া যায়। কালের বিবর্তনে টিকে থাকা তেমনি এক শতবর্ষী জমিদার বাড়ি নারায়ণগঞ্জের রুপগঞ্জ উপজেলায় অবস্থিত মুড়াপাড়া জমিদার বাড়ি (Murapara Jamidar Bari) বা মঠেরঘাট জমিদার বাড়ি। যা বর্তমানে টিকে থাকা জমিদার বাড়িগুলোর মধ্যে বেশ আকর্ষণীয়।
১৮৮৯ সালে প্রায় ৬২ বিঘা জমির উপর বাবু রামরতন ব্যানার্জী কর্তৃক প্রতিষ্ঠিত এই জমিদার বাড়িটি বেশ কয়েকবার সংস্কার করা হয়। এরপর বিভিন্ন সময়ে বাবু রামরতন ব্যানার্জীর বংশধরেরা মূল ভবনের সামনের ও পেছনের অংশ সম্প্রসারণ, পুকুর খনন ও দালানের উঁচুতলার কাজ করেছেন। মুড়াপাড়া জমিদার বাড়িতে কারুকার্যমন্ডিত ৯৫ টি কক্ষ, মন্দির, ভান্ডার, কাছারি ঘর, অতিথিশালা ও বৈঠকখানা, আস্তাবল, দৃষ্টিনন্দন নাচের ঘর এবং সামনে ও পিছনে দুইটি পুকুর রয়েছে। ভবনের প্রবেশের মুখে বিশাল ফটক জমিদার বাড়ির বিশালতার আভাস দেয় আগে থেকেই। এছাড়া দালানের মন্দিরের চূড়াটি প্রায় ৩০ ফুট উঁচু।
১৯৪৭ সালে ভারত উপমহাদেশ বিভক্ত হবার পর জমিদার পরিবারের সকলে কলকাতা চলে যান, তখন বাড়িটি কিছুদিনের জন্য পরিত্যক্ত অবস্থায় থাকে। ১৯৪৮ সালে পাকিস্তান সরকার এখানে কিশোরী সংশোধন কেন্দ্র ও হাসপাতাল চালু করে। পরবর্তীতে ১৯৬৬ সালের দিকে ভবনটি স্কুল-কলেজের কাজ পরিচালনা করবার জন্য ব্যবহার করা হতো। ১৯৮৬ সালে বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তর মুড়াপাড়া জমিদার বাড়িটি প্রত্নতাত্ত্বিক স্থাপনার তালিকাভুক্ত করে। বর্তমানে মুড়াপাড়া জমিদার বাড়িতে একটি কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে, যা সরকারি মুড়াপাড়া কলেজ নামে পরিচিত।
https://www.youtube.com/watch?v=6RUQGVY3gKY
ঐতিহাসিক মুড়াপাড়া জমিদার বাড়ি ভ্রমণ | Murapara Jamidar Bari, Rupganj, Narayanganj | Flying Bir

ভেতরবাড়ির ফটকে। :)

জমিদার বাড়ি ঘুরে ফের ভেসে চললাম আমরা শীতলক্ষ্যায়। এবারের গন্তব্য ছিলো জামদানী পল্লী পরিদর্শন ও সাথে তো জানাই আছে আরেকটা কাজ। কাজেই সেই জামদানী পল্লীতে পৌছে আমরা আনোয়ার জামদানীতে গেলাম। কারিগরেরা শাড়ী বুনছিলো।


তারা পাঁচ ভাই। একই পেশায় রয়েছে বছরের পর বছর জুড়ে এবং তারা প্রথমে বক্সে করে শাড়ী আনছিলো সে সব আমার পছন্দই হচ্ছিলোনা। আমি বলছিলাম আরও সুন্দর কিছু। শেষে তারা আমাকে নিয়ে গেলো তাদের তিনতলা বাড়ীর তিনতলার ঘরে। সোফা ডাইনিং টেবলে সজ্জিত ছিলো সেই ঘর আর দেয়াল জুড়ে স্টিলের আলমারী। এতক্ষনে উনারা বের করলেন আসল জামদানী। কিন্তু দাম যা হাকলেন তাতে তো শাড়ি কেনার ইচ্ছাই আর একটু হলে গায়েব হয়ে যাচ্ছিলো। বেড়াতে এসে কেউ এত টাকা আনবে নাকি? শেষে দরাদরী করে কিছু শাড়ি কেনা হলো ও টাকা বিকাশ করতেই হলো। :(


সে যাইহোক এই অদ্ভুত সুন্দর জামদানীগুলো কিনে আমি আনন্দিত। চাই এই কারিগরেরা বেঁচে থাকুক হাজার বছর।
এরপর বোটে ফিরে খানাপিনা। পোলাও রোস্ট মাছ ভাঁজা, বেগুন ভাজা আরও কি কি যেন ছিলো শেষে পান্তুয়া মিষ্টি। খানাপিনার ছবি আর তুলিনি আমার সুন্দর সুন্দর হাড়িপাতিল ছাড়া সেসব তোলা কি ঠিক হবে তাই। যাইহোক খানা পিনা শেষে ঐ গানের দলের শিল্পীরা আবারও বসালো গানের মেলা। আবারও তাতে সামিল হয়ে গেলাম আমরা। পরিচিত হলাম কিছু মেধাবী মানুষের সাথে সাথে। আবার নিজেকেও একটু পরিচিতি করালাম। তারাও জানালো আমাদেরকে পেয়ে তারাও অনেক বেশি আনন্দিত হয়েছে। আমি বরাবর রুপদর্শী নহি বটে কিন্তু গুণদর্শী। একদল গুনে ভরা মানুষের সঙ্গ তাই আমার বড় ভালো লাগলো সেদিন। গলায় গলা মিলিয়ে একটু গাইলাম।

হাতে হাত মিলিয়ে একটু নাচলামও আবোল তাবোল। তারপর ফেরার পালা। সবাই মিলে মানে ওদের দলের সাথে ভীড়ে গিয়ে ছবিও তুললাম আমরা গ্রুপ ফোটো। যাইহোক সেটা আর দিলাম না।

মানুষ জন ছাড়াও ওদের থেকেই জানা আরেকটা জিনিসের সাথে পরিচিত হলাম সেটা মুক্তা ড্রিংকিং ওয়াটার। এর বিশেষত্ব হলো এই পানি উৎপাদন করেন প্রতিবন্ধীরা। এ পানির কারখানায় প্রতিবন্ধী ব্যক্তি ছাড়া আর কেউ কাজ করেন না। এ পানি থেকে যে লাভ আসে, তার পুরো অংশই প্রতিবন্ধীদের কল্যাণে ব্যয় করা হয়।সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ‘শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট’-এর অধীনে পরিচালিত হচ্ছে মৈত্রী শিল্প প্ল্যান্ট। এখানে তৈরি হচ্ছে এই ‘মুক্তা’ ব্র্যান্ডের বোতলজাত পানি।তাদের জন্য শুভকামনা।
https://www.banginews.com/web-news?id=8e180b1a65efdfd603a7b5eaa85eddb339c317d0

অনেক আনন্দে কেটে গেলো একটা দিন সাথে নিয়ে কিছু স্মৃতি অভিজ্ঞতা ও জ্ঞান আহরন। আসলেই মাঝে মাঝে আমার মনে হয় এই যে মানুষ কত খরচ করে বিদেশ ভ্রমনে যায়। অথচ দেখা হয় না চক্ষু মেলিয়া ঘর হতে শুধু দুই পা ফেলিয়া একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু!!

সবার জন্য ভালোবাসা.........

মিররমনির মন খারাপ। তাই তার জন্য স্পেশাল আমার সেইলর প্রিন্ট ছবি! :)

মন্তব্য ২১৪ টি রেটিং +১৭/-০

মন্তব্য (২১৪) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৬

আলমগীর সরকার লিটন বলেছেন: খুব সুন্দর ভ্রমনকাহানী শায়মা আপা
স্যালুট জানাই--------------

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৪

শায়মা বলেছেন: থ্যাংক ইউ সো মাচ ভাইয়া।

এই ভ্রমনে চিনলাম মুড়াপাড়া জমিদারবাড়ি তাই তোমাদেরকেও জানালাম।
চিনলাম জামদানী শাড়ীর কারিগর আর কারখানা তাই চিনালাম!

আরও চিনলাম মুক্তা পানি...... প্রতিবন্ধীদের তৈরী।

আরও অনেক কিছুই আর কত সুন্দর ছবিও তুললাম!!


দেখেছো একই পোস্টে কত কিছু শিখালাম!!

আর কোথাকার কোন হাবলু গাধা ভাবে এসব নাকি হাড়িপাতিল পোস্ট।

সাধে কি বলি গাধা!!!!!!!!!!!!!

২| ১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৬

শেরজা তপন বলেছেন: আপনি ক্যাপ্টেনের রুমে জামা পাল্টাইলেন ক্যামনে???

আহারে 'একলব্য' নাই তাই কেমন যেন শুকিয়ে গেছেন :(

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৬

শায়মা বলেছেন: হা হা হা ভাইয়া!!!!!!!!!!!!!!!!

তোমার দেখি শ্যেন চক্ষু!!!!!!!!!!!!!!!!!!!!

নাহ আরও আরও ছবি আনতেই হবে।

আগেই বলেছি আমি ঐ লিপিস্টিক মন্ত্রীর আত্মীয় জন্মান্তরের। সবখানেই লিপিত্তিক ছড়িয়ে রাখি।

একই ভাবে গেছিলাম এক জামা পরে ফিরেছি আরেক জামা পরে। একই জামা পরে সব ছবি তুললে চলবে!!!!!!!!!! :(

ক্যাপটেনের রুম কেনো ?? কেবিনে যে ব্যাগ রাখলাম লিখেছি সেটা চোখে দেখো না কানা ভাইয়া!!!!!!!!!!

৩| ১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৭

ডার্ক ম্যান বলেছেন: আমার বাসার পাশে একটা ছোটখাট পুকুর রয়েছে। ভাবছি সেখানে পানসী ভাসিয়ে দুধের স্বাদ ঘোলে মেটাবো।

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৪

শায়মা বলেছেন: ভাইয়ু!!!!!!!!!!!

পানসীও অনেককককককককককককককককককক সুন্দর!!!!!!!!!!!


প্লিজ আমাদেরকে ছবি দিও।

আর নবিতুনকে সঙ্গে নিতে ভুলো না কিন্তুক! :)

৪| ১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪৮

মিরোরডডল বলেছেন:





শুরুর দুইটা ছবিতে ক্যাপ্টেইন আপুকে খুব সুন্দর লাগছে।

লাস্ট পোষ্ট এবং আজকের পোষ্ট দুটোতেই ফাঁকিবাজি করলে।
নাচ গানের কোন ভিডিও দাওনি X((

মিররমনির মন খারাপ। তাই তার জন্য স্পেশাল আমার সেইলর প্রিন্ট ছবি!

থ্যাংক ইউ :)


১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৫

শায়মা বলেছেন: আর পরেরগুলিতে লাগছে না!!!!!!!!!!

হবে না!!!!!!!!!!!!!!!!!!!

আমি সব ছবিতেই থুন্দল থাকতে চাই!!!!!!!!!!!!!!

তবে হ্যাঁ পরেরগুলাও থুন্দল তবে ছোট কলে দিয়েছি তো তাই বুঝতে পারছো না! :)

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

শায়মা বলেছেন:

এই নাও সেই নাচানাচির ছবি। গানের ভিডিও তো দেওয়া যায় না। মানে আমি দিতে পারি না এইখানে।

৫| ১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৫

মিরোরডডল বলেছেন:




শেরজা তপন বলেছেন: আপনি ক্যাপ্টেনের রুমে জামা পাল্টাইলেন ক্যামনে???

ফটোশ্যুট করবে বলে আপু কয়েকটা জামা একটার ওপর আরেকটা পরে।

একটা করে ছবি তোলে আর খোলে।
খেয়াল করবে শেরজা, কালো প্রিন্টের জামার পর, সাদা জামায় একটু স্লিম দেখাচ্ছে।
এরপর সাদাটা খুললে আরেকটু স্লিম ........... না থাক আর না বলি।

কিন্তু আমি সিওর, দুপুরে রোদে যখন একটু গরম লেগেছে তখন সাদাটাও খুলে ফেলেছে।
ছবি দেয়নি, আফটার অল ব্লগে কতরকম মানুষ, তাই না আপু :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৮

শায়মা বলেছেন: একদম ঠিক ঠিক!!!!!!!!
একবার সোনারগাও রাজবাড়িতে তো এক্কেরে ভেলভেট ঘাঘরি পরে ছবি তুলতে তুলতে আরেকটু হলে ভাঙ্গা রেলিং ভেঙ্গেই ওদের মরা প্রেতাত্মাদের ঘাড়ে পড়তাম!!!!!!!!!



ঐ কি বলো!!!!!!!! সাদাটাও খুলে ফেলছি!!!!!!!!!!!!!!!!!!

হায় হায় হায় এত্ত পাঁজী হয়েছো কবে থেকে শুনি!!!!!!!!!!!!!!!


হা হা

৬| ১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৭

বিষাদ সময় বলেছেন: ময়ূরপঙ্খী ভিড়িয়ে দিয়ে সেথা দেখে এলেম তারে

মনের মাঝে প্রশ্ন ছিল কে সেই রাজপুত্র?

তৃতীয় ছবিতে তার দেখা পেয়ে আমার মনটা খুশিতে ভরে গেল..... :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২২

শায়মা বলেছেন: ঐ ভাইয়া!!!!!!!!!!!!!!!!!!!


এই লোক রাজপুত্র হবে কেমনে!!!!!!! তার মাথায় কি পাগড়ি আছে?? গায়ে কি রাজপোশাক আছে!!!!!!!!!!!!! বোকা ভাইয়া!!!!!!!!!


এ তো সেই নোয়াখালীর মদন সারেংয়ের ছেলে কদম সারেং এর নাতি!!!


ছি ছি কি করে ভুলে গেলে তাকে!!!!!!!!!!!!

ও রে নীল দরিয়া আমায় দে রে দে ছাড়িয়া!!!!!!!!!!!!

৭| ১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৫৯

মিরোরডডল বলেছেন:




ডার্ক ম্যান বলেছেন: আমার বাসার পাশে একটা ছোটখাট পুকুর রয়েছে। ভাবছি সেখানে পানসী ভাসিয়ে দুধের স্বাদ ঘোলে মেটাবো।


হা হা হা হা হা

ইদানিং বিভিন্ন পোষ্টে ডার্ক ম্যানের কমেন্ট পড়ি আর হাসি।
এতো মজা করে লেখে :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩১

শায়মা বলেছেন: ডার্কম্যান ভাইয়ু হইলেন ছাই চাপা আগুন!!!


জানো ভাইয়া এককালে কত মডেলিং পিকচার তুলে তুলে মডেলিং টেরাই করেছেন???


ডার্কম্যান ভাইয়াকে তাদের প্রতিবেশী বন্ধুবান্ধবরা বলতো গরীবের আমীর খান


বিশ্বাস না হয় ভাইয়াকে জিগাসা করে দেখো আমি ঠিক না ভুল??????????


ডার্কু ভাইয়ু!!!!!!!!!!!!! আরেকটা হাঁড়ি ভাঙ্গলাম কিন্তুক! :)

৮| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০২

মিরোরডডল বলেছেন:




তৃতীয় ছবিতে তার দেখা পেয়ে আমার মনটা খুশিতে ভরে গেল..... :)

নিক বিষাদ হলেও কমেন্ট কিন্তু খুবই মজার :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৯

শায়মা বলেছেন: ঐ!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!


ঐ লোক আমার রাজপুত্র নাকি!!!!!!!!!!!!!!

দাঁড়া মজা দেখাচ্ছি!!!!!!!!!!!!!!!!


এ তো
নোয়াখালির মদন সারেংয়ের ছেলে কদম সারেং এর নাতি!!!!!!!!!!!!

৯| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০২

স্প্যানকড বলেছেন: কলেজের সামনের পুকুরে ডুবাইছি। রাসেল পার্ক নামে একটা পার্ক আছে কি ওদিকে? এখনো কি আছে? অনেক আগে গেছি তাই ভুলে গেছি। অবশ্য রাসেলকে গুলি করে ফেলা হয়েছে যতদূর জানি। একটা কথা কই, এমন ক্যাপ্টেন প্রতিটা জাহাজে থাকলে দেশে জাহাজ ডোবার সংখ্যা জিরো কোঠায় চলে আসতো ! সত্যি ! হা হা হা..... :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৪

শায়মা বলেছেন: ভাইয়ু মুড়াপাড়ায় তোমার কে ছিলো!!!!!!!!!
আর রাসেল পার্কের রাসেল কে জানোনা!!!!!!!!!!

শিঘ্রী পালাও!!!!!!!! নইলে আসলো ধরতে!!!!!!!!!


একটা কথা কই, এমন ক্যাপ্টেন প্রতিটা জাহাজে থাকলে দেশে জাহাজ ডোবার সংখ্যা জিরো কোঠায় চলে আসতো ! সত্যি ! হা হা হা..... :)


সত্যিই!!!!!!!!!!!!!

তাহলে সব ছেড়ে ছুড়ে দেশান্তরী হয়ে যাই আমি নাবিক হয়ে ভাসিয়া হাসিয়া!!! :)

এতে যদি এত মানুষের উপকার হয়!!!!!!!! :)

১০| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১০

শেরজা তপন বলেছেন: শায়মা আপুর প্রিয় মিরোরমনি বলেছে ;
একটা করে ছবি তোলে আর খোলে।
খেয়াল করবে শেরজা, কালো প্রিন্টের জামার পর, সাদা জামায় একটু স্লিম দেখাচ্ছে।
এরপর সাদাটা খুললে আরেকটু স্লিম ........... না থাক আর না বলি।

~ বলেন বলেন থামলেন কেন? আপ্নে আর বলার বালি রাখছেন কি? এইখানে সব পুলাপানের এখনো দুধ দাঁত পড়ে নাই!

~দেখেন বোইনে আপ্নের দেখি ইজ্জতের ফালুদা কইরা ফ্যালাবে!!! :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৭

শায়মা বলেছেন: হা হা হা মিররমনি ইদানীং দুত্তু হয়ে যাচ্ছে সঙ্গদোষে!!!


আর তুমিও কি কম পাঁজীর পাঝাড়া!!!!!!!!!!!


তোমাদেরকে নির্বাসনে পাঠাতে হবে কুমার বিশ্বজীতের সাথে! :)

১১| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১২

মিরোরডডল বলেছেন:




একটা কথা কই, এমন ক্যাপ্টেন প্রতিটা জাহাজে থাকলে দেশে জাহাজ ডোবার সংখ্যা জিরো কোঠায় চলে আসতো ! সত্যি ! হা হা হা..... :)

উল্টোটা হতো, জাহাজ ডুবির সংখ্যা আরও দ্বিগুণ হতো।
এরকম ক্যাপ্টেন এর কারণে ওভারলোডেড যাত্রী নিয়ে যত্রতত্র জাহাজ ডুবি :)

হ্যাঁ কবি, রাসেল মার্ডার হয়েছিলো।
তার প্রেমিকাকে দেখেছিলাম।
শ্যামবর্ণের ভীষণ মায়ামাখা একটি মুখ।
মেয়েটির মনে হয়তো কত স্বপ্ন ছিলো!

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪২

শায়মা বলেছেন: বাপরে তুমিও কি মুড়াপাড়ার কন্যা নাকি মিররমনি!!!!!!!!!!

যাই হোক স্প্যানকড ভাইয়া থাকলে ডুবতো আর চুবতো।

তার কাজই ডুবা আর চুবা!!!

অবশ্য আজকাল ডুবায় আর চুবায়ও । হা হা

তবে আমি তো তো গুড এন্ড ভেরীগুড জাহাজের ডেরাইভার আমি থাকলে সবাই ভাসতো........


শুনো সত্যিই কিন্তু আমি টেরাইং করেছি। গাড়ির স্টিয়ারিং ঘুরালে যেমন সাথে সাথে ঘোরে জাহাজের স্টীয়ারিং মোটেও তাহা নহে। এক ঘন্টা পর ঘুরে!!!!!!!! বাপরে!!!!!!!!!

ওকে ভিডিওটা দিলেই বুঝিতে আমি কেমন জাহাজ ডেরাইভিং এ আমি কেমন পাক্কা...... কেহই পাইবেক না অক্কা!!!!!!!!

১২| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৯

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এই মুড়া পাড়ায় আমি গিয়েছিলাম, ২৫শে মার্চ ভয়াল রাতের ৩দিন পর।
তখন চোখে মুখে আতন্ক আর ক্লান্তির ছাপ ।সঙ্গে এক লম্বা বহর শরনার্থী

...................................................................................................
বুঝতেই পারছেন তখন এর সৌর্ন্দয দেখার মানসিকতা ছিলনা ।
এখন ওমন সুন্দর নাবিক আর বর্ননা দেখে মুগ্ধ হচ্ছি ।

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৫

শায়মা বলেছেন: কি বলো ভাইয়া!!!!!!!!!!!

তুমি!!!!!!!!!!!!!!!!!!

আমি তো ভেবেছিলাম তুমি কোনো ছক্কড় বক্কড় পুচকে ভাইয়া আমার!!!!!!!!!


স্যরি স্যরি স্যরি!!!!!!!!!!!


তুমি তো মহান মুক্তিযুদ্ধের স্মারক ডাকটিকেট আমাদের ব্লগের ভাইয়ামনি!!!!!!


লেখো না কেনো সে সব নিয়ে??

১৩| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩০

বিষাদ সময় বলেছেন: ১৯৭৮ এর দিকে মনে হয় কাঞ্চনে আমাদের এক আত্মীয়ের বড়ি বেড়াতে যেতাম এবং তাদের মিলের স্পীড বোটে করে বিকালে প্রায়ই শীতলক্ষ্যায় ঘুরতাম।


তখন শীতলক্ষ্যার পানিই ছিল মুক্তা ড্রিকিং ওয়াটার এর মত পিউর...............

আর আপনার পোস্ট সম্পর্কে কি বলবো সেখানে বিষাদের কোন ন্থান নাই.....সব সময়...

মম চিত্তে নিতি নৃত্যে
কে যে নাচে
তাতা থৈথৈ, তাতা থৈথৈ,
তাতা থৈথৈ


তারি সঙ্গে কী মৃদঙ্গে
সদা বাজে
তাতা থৈথৈ, তাতা থৈথৈ,
তাতা থৈথৈ......

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৭

শায়মা বলেছেন: কি আনন্দ কি আনন্দ কি আনন্দ
দিবা রাত্রী নাচে মুক্তি নাচে বন্ধ!!!!!!!!

তুমিও ১৯৭৮ এর দিকে!!!!!!!!!!!!

আমি গেছি আজকে!!!

আসসালামুয়ালাইকুম ভাইয়া। আমি তো সবাইকে পুচ্চিপাচ্চাই ভাবি দেখছি!!!


অনেক ভালোবাসা ভাইয়ামনি!!

১৪| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪১

শেরজা তপন বলেছেন: আহারে জাহাজের নাবিক তার একমাত্র সম্বল কম্বলখানি মাথার টুপিটা হারিয়ে কিভাবে উদাস চোখে করুন ভাবে তাকিয়ে আছে!!
সে নিশ্চিত ভয়ে ভয়ে আছে এই মহিলা না জানি কখন জামাটা খুলে নেয় :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫০

শায়মা বলেছেন: আরে ভাইয়া!!!!!!!!!!!!

সত্যিই তো!!!!!!!!!!!!

ইশ কি ভুলটাই না হয়ে গেলো!!! :(

আমার মত একজন ক্রিয়েটিভ পারসনের কি এই ভুলটা করা ঠিক হলো!!!!!!!! :(

আগেই ভাবা উচিৎ ছিলো।

সারেং এর জামা খুলাই সেই জামা গায়ে চাপায়, মাথায় সারেং হ্যাট দিয়ে এক ধাক্কায় তাকে পানিতে ফেলে আমি নিজেই সারা শীতলক্ষা ভেসে বেড়াতাম আর গানা গাইতাম কোথাও আমার হারিয়ে যাবার নেই মানা মনে মনে ......


ঠিক ঠিক সে মনে হয় এই ভয়েই অমন উদাস হয়েছিলো।

আহা আগে যদি ভাবতাম
তার উদাসী হওয়া বের করতাম
অল্পের জন্য সারেং ড্রেসটাই মিস হয়ে গেলো! :(

১৫| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৫

স্প্যানকড বলেছেন: মুড়া পাড়া কেউ ছিল না। এমনিতেই খুশির ঠ্যালায় ঘুরতে যাওয়া। আমি পালানোর লোক নই !

হইয়া আমি দ্যাশান্তরী
দ্যাশ বিদ্যাশে ভিড়াই তরী রে
নোঙর ফেলি ঘাটে ঘাটে
নোঙর ফেলি ফেলি ঘাটে ঘাটে
বন্দরে বন্দরে
আমার নোঙর পইড়া আছে হায়রে
সারেং বাড়ির ঘরে।

আমার প্রিয় একটি গান। যা আগে গাইতাম বেসুরে গলায় !

হা হা হা.... :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০১

শায়মা বলেছেন: পৃথিবীতে এত জায়গা থাকতে মুড়াপাড়া ঘুরতে গেলে কেনো???

কারণ কি বলো তো শুনি ?



ভাইয়ু!!!!!!!!

আগেই বলেছি গান গেয়ে আমাদেরকে শুনাও!

মিররমনিও গান শুনতে চায়!!!!!!!!!

আরে তুমিও কি কম সুন্দর গান গাও নাকি কারো থেকে!!!!!!!!!!!

প্লিজ!!!!!!!!!!!!!!!!!! একটা গানা রেকর্ডিং করে শুনাও আমাদের!!!!!!!!!


১৬| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৬

শিশির খান ১৪ বলেছেন: বাহ্ খুব সুন্দর করে আপনার ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরলেন।আপনার ব্লগ দেইখা তো আমারও নৌ ভ্রমণে যাওয়ার ইচ্ছা হচ্ছে । দেখি মাকে নিয়া যাওয়া যায় নাকি প্রায় সময় ঘুরতে নিয়ে যাওয়ার আবদার করে। কোথায় নিয়ে যাবো মাথায় আসে না এটা তো দেইখা ভালোই মনে হচ্ছে। শায়মা আপু দয়া করে কোন রিভার ক্রুজ নামটা বলবেন আর কত টাকা লাগছে সেটাও জানাবেন।

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৪

শায়মা বলেছেন: হা হা ভাইয়ুমনি!!!

রিভার ক্রুজের নামটা এইখানেই বলবো নাকি মেইল করে মানে কানে কানে বলবো??


মাকে নিয়ে যাবে!!!!!!!! জামদানী কিনে দিতে ভুলো না কিন্তু!!!!!!!!!


মনে করো যেন বিদেশ ঘুরে মাকে নিয়ে যাচ্ছি অনেক দূরে.......

১৭| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০১

স্প্যানকড বলেছেন: মুড়া পাড়া কেউ ছিল না। এমনিতেই খুশির ঠ্যালায় ঘুরতে যাওয়া। আমি পালানোর লোক নই !

হইয়া আমি দ্যাশান্তরী
দ্যাশ বিদ্যাশে ভিড়াই তরী রে
নোঙর ফেলি ঘাটে ঘাটে
নোঙর ফেলি ফেলি ঘাটে ঘাটে
বন্দরে বন্দরে
আমার মনের নোঙর পইড়া আছে হায়রে
সারেং বাড়ির ঘরে।

দু:খিত আগেরটায় ভুল ছিল। উহা মুছে দেন প্লিজ :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৩

শায়মা বলেছেন: কই ভুল??
ওহ একটা শব্দের!!!!!!!!!!


থাক মুছে দিতে হবে না আমি তো দানি তুমি তওওওওব গানা দানো!!!!!!!!! :)

১৮| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


বড়ই আচানক ঘটনা তো!

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৯

শায়মা বলেছেন: কেনো কেনো কেনো???

আচানক হইলা কেনো???

১৯| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২৬

স্প্যানকড বলেছেন: আমি ওর গলা শুনতে চেয়েছি বারবার। স্ত্রেট না করে দিয়েছে। তাই আমিও গাইব না গান বেসুরে গলায় ! আমার জীবনের সবচেয়ে বড় আফসোস কবিতা আবৃত্তি পারি না আর গাইতে গান। একবার শিমুল মুস্তফা ভাই কে ফোন দিয়েও দেইনি। সাহসে কুলায়নি। উনার সাথে একবার টি এস সি তে আড্ডা দিয়েছি। কি সুন্দর গলা ! আমি শুধু শুনে গেছি আর আমি যে কবিতা লিখি উহা ভুলেও বলিনি ! হা হা হা.... :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২৯

শায়মা বলেছেন: তোমার গলাও শিমুল মুস্তাফা চাচাজানের চাইতে কোনো অংশেই কম না ভাইয়ু!!!!!!!!!!!

কবিতা আবৃতির জন্য পারফেক্টো!!!

১০০% পারফেক্টো!!

আর এত শেখা লাগে!!!

ইচ্ছা থাকিলেই উপায় হয় ভাইয়ুজান!!! :)))


লেটস প্রাকটিস!!! একটা করে আবৃতি আর আপলোড আর আমরা আছি না?? শিখায় দেবো এই যে এইখানে এমন ঐখানে অমন।

ওকে ওকে????

সো নো চিন্তা ডু স্টার্ট প্রাকটিস!!!


কসম খোদার মন থেকে বললাম।

তোমার ভয়েস একদম ছোট শিমুল মুস্তফা! :)

২০| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩২

রাজীব নুর বলেছেন: মুড়া পাড়া জমিদার বাড়ি বহু বছর আগে গিয়েছি।
পুকুরটা কি এখনো আছে? পুরোনো আমলের যে কোনো জমিদার বাড়ি গেলে শাড়ি পরে যাবেন। এটা অলিখিত নিয়ম।

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৫

শায়মা বলেছেন: ভাইয়া ঠিক বলেছো আমিও তো কাতান শাড়ি পরে জমিদার বাড়ির কইন্যা সেজেই যেতে চেয়েছিলাম। তাই শুনে আমার সঙ্গী সাথীরা বললো শেষে কি সেই শাড়ি পরে নৌকায় উঠতে গিয়ে গড়াগড়ি দেবে!!! খবরদার রং ঢং কম!!

কাজেই কি আর করা!! :(

২১| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৬

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: হা হা হা মিররমনি ইদানীং দুত্তু হয়ে যাচ্ছে সঙ্গদোষে!!!

কার সঙ্গদোষে নামটা বলো প্লীজ :)

তোমাদেরকে নির্বাসনে পাঠাতে হবে কুমার বিশ্বজীতের সাথে! :)

শেরজার সাথে নির্বাসন? দারুণ হবে!!!!!!!
আমি ফিরে এসে একটা পোষ্ট দিবো একজন গাঁজাখোরের সাথে একটি নির্বাসনের গল্প :)
I'm sure it will be an adventure.

বাপরে তুমিও কি মুড়াপাড়ার কন্যা নাকি মিররমনি!!!!!!!!!!

আমি ডুবিও না, চুবিও না
মুড়াপাড়ার কইন্যাও না

তাদেরকে অল্প স্বল্প জানি আর কি!

আমারতো এখন মনে হচ্ছে বিষাদ শুধু মজার না, গানও করে।

স্প্যানকড আমাদের কবে গিটার বাজিয়ে গান শোনাবে।
মনেতো হচ্ছে খুব ভালো গান করে।
আপু চেপে ধরো।

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৯

শায়মা বলেছেন: যার সঙ্গ দোষে তাকে বলে আসলাম আর সেই কথা শুনে তার কি রাগ!!

এই মারে সেই মারে ইমো দিয়েছে!! বাব্বাহ আমি ভুই পাই। মলে গেলেও তাই বলা যাবেই না। :(


শেরজাভাইয়া আর তুমি নির্বাসন থেকে ফেরাবো নাকি!!!!!!!!! কি যে বলো না?? দুইটা ল্যাপটপ দিয়ে পাঠায় দেবো কিন্তু সেখানে নো নেট ওয়ার্ক!!! :)


কেমনে জানো মুড়াপাড়া সেটাই বলো শুনি??
নিশ্চয় চৌদ্দ গুষ্ঠির কেউ কেউ আছেন সেখানে তাই না??

বিষাদভাইয়ু গান জানে কিনা আমি জানিনা। আসলে তাকে শুধু আমি এই সামুতেই জানি। শঙ্খচিলভাইয়া মনে হয় তার মালটিভাই। :)


স্প্যানকডভাইয়ু সকল কাজের কাজী। সবই পারে। তবে শোনাবে একবার ঠিক করলে মরলেও শোনাবে আর কি।

২২| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৭

মিরোরডডল বলেছেন:




তোমার ভয়েস একদম ছোট শিমুল মুস্তফা! :)

তাই নাকি? আপু তুমি এই পিচ্চুর কণ্ঠও শুনেছো :)

শিমুল মুস্তাফার আবৃত্তি আমার সবচেয়ে ভালো লাগে।
এতো বলিষ্ঠ কণ্ঠস্বর, খুব ম্যানলি ভোকাল।

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২০

শায়মা বলেছেন: হ্যাঁ শুনেছি।

স্প্যানকড ভাইয়ু শিলুম মুস্তফা থেকে কম না মানে ভ্যোকাল।

তবে তাকে দিয়ে ইংলিশ রেসিটেশন করালে মনে হয় বেশি ভালো হবে! :)

২৩| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৯

স্প্যানকড বলেছেন: ঐ পিচ্চু কি ? শিমুল মুস্তফা ভাই এর ওপার বাংলার বিখ্যাত কবি জয় গোস্বামীর পাগলী কবিতার আবৃত্তি শুনে উনাকে বলেছিলাম, এমন পাগলী পেলে সব কিছু বিলিয়ে দিতে রাজি। সমস্যা হচ্ছে আছে কি? উনার উত্তর, খুজিয়া দ্যাখো মিলে যাবে কোথাও না কোথাও। না, আপুনি আমার গলা শুনে নাই। তবে উনার গলা শুনেছি কি চমৎকার গায় পাগলা হাওয়ার বাদল দিনে। উফফ! আপু মাফ করবেন আমি ছোট শিমুল মুস্তফা নই। আমি ধুলো ময়লা ছাই ! অমন পারলে রোজ আবৃত্তি করতাম নিজের কবিতাগুলো। :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:২৩

শায়মা বলেছেন: করে ফেলো ভাইয়ু!! পারবে! শুধু এত্তু টেরাই কত্তে হবে। :)

পাগলী কবিতা আসলেই মজার তবে সেই কাব্য পড়ে আমিও একখানা লিখেছিলাম।
খুঁজে আনতে হবে।
এই যে এনেছি-

আচ্ছা চলো

শুরু করে ফেলি সংসার জীবন

ভালোবাসবো, প্রেম করবো, অশান্তি করে

তুমি ছুড়বে হাড়ি-কড়াই, আমি ছুড়বো থালা আর বাসন।



আবার যদি

উথলে ওঠে প্রেম উন্মত্ত কলোকল

হুড়োহুড়ি হুটোপুটি খেলবো ঢেউ এর মাথায়

আমি সৈকতে লালকাঁকড়া, তুমি রৌদ্রস্নান আর জলের মাতন।



সবার মধ্যে থেকেও

হবে চোখে চোখে প্রেম, লুকোচুরি কথা

ওর চোখে দেবো ধুলো, তার চোখে জল আর কাদা

আমি যাদুকর জুয়েল আইচ, তুমি বিপাশা লাগাবো ভেলকি ধাঁধা।



সারারাত্রী জাগরণে

সকালবেলা দেরীতে ঘুম ভেঙ্গে

তাড়াহুড়ো, ব্যস্ততায় চলবে ভীষন ঝুটোপুটি

আমি ভাজবো ডাবল অমলেট আর তুমি দুহাতে বেলবে চারখানা রুটি।



সন্ধ্যেবেলা টিভিতে

যদি দেখি শিলা কি জওয়ানী মার্কা ছাতা

জানি তুমি ল্যাপটপে বসে চৌদ্দগুঠি উদ্ধার করবে আমার

লিখে যাবে কুরুক্ষেত্র মহাকাব্য,ব্লগ জুড়ে তুলকালাম পাতার পর পাতা।



ছুটির দিনে

বন্ধুরা যদি আসে, বসায় তাসের আসর

আমি মাতবো মহাহাস্যে, তুমি চোখ দিয়ে ভস্ম করবে ঘর!

বিদায়ের পর আঁচড়ে কামড়ে ক্রোধি বিড়ালনী তুমি ছিড়বে আমার কাপড়!



ঈদ আসবে পূজো আসবে

আসবে বারো মাসে তেরো পার্বন

আমি আনবো এক হাতে দুহাতে উড়াবে তুমি

তোমার সাথে কাঁটাবো ভয়াবহ ভয়ংকর এক সুখের জীবন!

মানে বন্ধু শাহরিয়ারের জন্য লিখেছিলাম অনেক দিন আগে। :)









২৪| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৫

মিরোরডডল বলেছেন:




কোন কথাতেই কাজ হবে না স্প্যানকড।
শায়মাপু বলেছে, আপুর কথা শুনতে হবে, সিম্পল।

গান চাই গান, গিটার বাজিয়ে।
আর ঐযে আপু বললো কবিতা হবে, সাথে প্রতিদিন আবৃতি।
যা কিছু ভুল হবে আপু আছে নাহ! ঠিক করে দিবে :)

শায়মাপু, ওকে চেপে ধরো এমনভাবে যেনো ছাড়া না পায়।
গান শোনালে তবে মুক্তি :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৭

শায়মা বলেছেন: হ্যাঁ একদম ঠিক ঠিক।

দাঁড়াও ওর কান ধরে কবিতা পড়াই আগে। :)









২৫| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৬

স্প্যানকড বলেছেন: ইশ ! নিজে ধরার খবর নাই আরেকজন কে ধরতে বলে যেনো ছাড় না পাই। আ হা হা ! আ হা হা ! হইছে ঢং। :)

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৮

শায়মা বলেছেন: আমি তো কান ধরবো। মিররমমনি বলেছে! :)

২৬| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৯

স্প্যানকড বলেছেন: আপু আপনার কবিতা পড়লাম খুব সুন্দর হইছে। লন আগামীকাল যে কবিতা পোস্ট করব উহা দিলাম। অবশ্য এখনো পুরোপুরি হয়নি আরও কিছু যোগ হতে পারে ।


কার কথা বলছ?
ও, 
সেই মেয়েটি
যার খোপায় ছিল জবা ফুল
গলায় চিকন সোনার চেইন
যে আমাকে দেখেও দেখেনি
অথচ আমি চেয়ে থেকেছি
মুগ্ধ নয়নে
যেন আসমানের পরী !

যাকে চুমু খেতে চেয়েছি বারবার
বর্ণ যার
অনেকটা হেরেম শরীফের
পবিত্র কালো পাথরের মতো।

কার কথা বলছ
ও,
সেই মেয়েটি
যে ছিল হাওয়ায় মিশে যাওয়া
জলজ্যান্ত ভাস্কর্য !

১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৫

শায়মা বলেছেন: বাহ! এটা কিন্তু সত্যিই ভালো হয়েছে। আর এটার আবৃতি করতে পারো!

২৭| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪২

স্প্যানকড বলেছেন: মিররমনি ধরবে কি শুনি? =p~ হা হা হা..… :)

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১১

শায়মা বলেছেন: তোমার কান......:)

সেও কান ধরবে ভাইয়ু! :)

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৫

শায়মা বলেছেন: না না থাক---- গানের মত চরণ ধরুক। তবেই তুমি গেও ভাইয়ু!! :)

২৮| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৪

মিরোরডডল বলেছেন:




আমিতো স্বভাবে লাজুক, তাই বলতে পারছি না :)


১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

শায়মা বলেছেন: এই যে মিররমনির জন্য গান। শিঘ্রী শিখে ফেলো শিখে ফেলো

২৯| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪৬

মিরোরডডল বলেছেন:




আপু এবং কবি, দুজনের কবিতাই খুব ভালো হয়েছে।





১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৩

শায়মা বলেছেন: থ্যাংক ইউ থ্যাংক ইউ !!! :)

৩০| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৫১

স্প্যানকড বলেছেন: মনে মনে আওড়াই জোরে শব্দ করি না :) ধন্যবাদ। :)

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৭

শায়মা বলেছেন: গুড গুড!!

ভেরী ভালোমানুষ ভাইয়ু! :)

৩১| ১৬ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৫

স্প্যানকড বলেছেন: তুমি স্বভাবে লাজুক
এইবার ঝড় তুফান আসুক
ঠেকাতে বলছি না
আমি স্বভাবে কামুক
কোন বাঁধা মানছি না। হা হা হা =p~

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

শায়মা বলেছেন: ঐ এই কবিতা নিজের ওয়ালে লেখো ভাইয়াজান।

নইলে মিররমনির ওয়ালে .......


আমি যা করতে বলেছি তাই করো... আবৃতি শেখো ..... :)

৩২| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৪

দি এমপেরর বলেছেন: বাহ! এমন সুন্দর ক্যাপ্টেন আমার বয়সে এখনও দেখিনি। নৌকা ভ্রমণ এত রোমাঞ্চকর হতে পারে জানা ছিল না।

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২০

শায়মা বলেছেন: কত বয়স ভাইয়ু!!!!!!

ইনশা আল্লাহ আরও বয়স বাড়ুক নিশ্চয় দেখবে আরও! :)


তবে আমাকে থুন্দল বলেছো তাই আমি খুশি!!!!!!!!

আকশে উড়ছি! :)

৩৩| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

মিরোরডডল বলেছেন:




দি এমপেরর বলেছেন: বাহ! এমন সুন্দর ক্যাপ্টেন আমার বয়সে এখনও দেখিনি।

বয়সটা যেনো কত!
যদি এক পা কবরে হয়, তাহলে আর চান্স নেই দেখার।

যদি পোলাপাইন হয়ে থাকে, তাহলে সামনে এমন ক্যাপ্টেনের দেখা মিলতেও পারে :)

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২১

শায়মা বলেছেন: এমপেরর কিন্তু বয়সের উর্ধেও হতে পারে। তিনারা কি আর এখন বেঁচে আছেন কেউ!!

এটা মনে হয় ভূত ভাইয়া! :)

৩৪| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২১

মিরোরডডল বলেছেন:




আপু স্প্যানকড এর পোষ্টে খেয়াল করেছো পিচ্চু আর স্প্যানকড ওরা দুজন নিজেদের মাঝে যখন কথা বলে, একটু অন্যরকম টোন? জানিনা, ছেলেরা একসাথে হলে মনে হয় এভাবে বলে।

এদের এই টোনের কথা শুনে আমার স্কুল লাইফের এক স্টোরি মনে পড়ে।
আমাদের বাসাতো জানোই অনেকগুলো বোন।

আমি কিশোরী তখন, এক তরুণ যুবা প্রেম করবে।
পথে আটকায়, অথবা বাসার চিঠি ছুড়ে মারে।
বাবার হাতে গয়ে পরে সেগুলো।
সে এক কাহিনী, ফাইন্যলি কি করলো জানো :)

তার বাড়ির চিলেকোঠার ছাদে উঠে গলার সর্বশক্তি দিয়ে চিৎকার করে তোমার মিররমনির নাম ধরে বলে

তোমারে আমি ভালা পাই
প্রেম করুম, বিয়া করুম
তোমার লগে আমার বনবো ভালা

এই কথা শুনে, প্রেমতো বহুদূর, অক্কা পাবার অবস্থা :)

অনেকদিন সেই যুবকের কথা মনে পড়লো।
এরপর থেকে আমরা বোনরা তাকে নিয়ে কোন কথা বললে, এইভাবে বলতাম, ঐযে ওই ছেলেটা

তোমার লগে আমার বনবো ভালা :)


১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

শায়মা বলেছেন: হা হা এই ভাষা বললে প্রেম উড়ে যাবে।
উড়ে উড়ে আকশে চলে যাবে।

হা হা এই দুজনকে তাহলে শিখাতে হবে এই গোপন তথ্য-

যাহা বলিবার আইতাছি যাইতাছি মেয়েদের পিছে পিছে বলবা। সামনে বললেই কিন্তু জীবনে আর কালো লগেই বনবো না বালা......

বালা নাচোতো দেখি বালা নাচোতো দেখি হয়ে যাবে :P

শুধু বালার জায়গায় বালক! :)

৩৫| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৪

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: ঐ এই কবিতা নিজের ওয়ালে লেখো ভাইয়াজান।

নইলে মিররমনির ওয়ালে .......


কেনো আপু, তোমার ওয়ালে দিলে সমস্যা কি :P


১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

শায়মা বলেছেন: হা হা নো সমস্যা বাট সুন্দর হয়েছে তো তাই নিজের ওয়ালে পোস্ট আকারে দিলে ভালো সংরক্ষন হবে।

আমার পোস্টের এত শত মন্তব্যের ভীড়ে হারিয়ে যাবে তো তাই বললাম! :)

৩৬| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৭

মিরোরডডল বলেছেন:




টাইপো **অনেকদিন পর হবে**

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩২

শায়মা বলেছেন: নো প্রব!

এই নাও আরেকটা গান তোমার জন্য

৩৭| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩০

মিরোরডডল বলেছেন:




আমার কিন্তু এদের দুজনের এরকম কথা শুনতে মজাই লাগে :)


১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩১

শায়মা বলেছেন: হা হা কিন্তু এদের একজন তো গায়েব হবার ইচ্ছা পোষন করে গাল ফুলিয়ে আছেন।
আসলেই তো আসল পিচ্চু!!!!!!!! :(

৩৮| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪১

শেরজা তপন বলেছেন: আপনার মিরোর মনি বলেছেন; শেরজার সাথে নির্বাসন? দারুণ হবে!!!!!!!
আমি ফিরে এসে একটা পোষ্ট দিবো একজন গাঁজাখোরের সাথে একটি নির্বাসনের গল্প :)
I'm sure it will be an adventure

~ পাড় গাঁজাখোরও গাঁজাখোর নামে ডাকলে মাইন্ড খায়। আর তিনি আমার মত একটা সভ্য ভদ্র মানুষকে গাঁজাখোর উপাধিতে ভূষিত করলেন!! মনের দুঃখ আর কই রাখবো নির্বোর মত আমিও বনবাসে গেলাম

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৮

শায়মা বলেছেন: ওকে ভাইয়া প্লিজ বনবাসে যাও। আর গিয়ে নির্বহনকে ফিরায় আনো। প্লিজ প্লিজ ......

গাঁজা খাও সাজা খাও যা ইচ্ছা তাই খাও তবুও নির্বহনকে ফিরাই আনো!!

যাও যাও!! পারলে মেরে পিটে আনো তবুও আনো ভাইয়ু!! লক্ষী সোনা চান্দের কনা ভাইয়াজান। তাড়াতাড়ি যান!!!

৩৯| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৪

মিরোরডডল বলেছেন:




তুমি কিন্তু আমাকে বলেছো কান ধরে নিয়ে আসবে।
কিভাবে আনবে জানিনা, নিয়ে আসো।

শোন, কেউ যদি আমার ওপর রাগ করে ব্লগে না এসে গাল ফুলিয়ে থাকে,
even though I haven't done anything wrong, but I'll feel guilty.

আমার ব্যবহারে কেউ কষ্ট পেয়েছে জেনে আমি আর এখানে এসে এভাবে এনজয় করতে পারবো না।
ultimately, I will stop coming too.
শুধু ওকে জিজ্ঞাসা করো, is that what he wants?

আমি কিন্তু হাসছি না, সিরিয়াসলি বলছি।

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

শায়মা বলেছেন: পিচ্চু তো তাই আবার টু মাচ ইমোশ্যোনাল......

তুমি এক কাজ করো নিজেই বলো।

ইমেইল হিম .....

লাস্ট চান্স দাও সিরিয়াস হবার আগে।


৪০| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪৬

মিরোরডডল বলেছেন:




নির্বোর মত আমিও বনবাসে গেলাম

একা যাবে? আপু যে বললো .............. :P

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৪

শায়মা বলেছেন: ভাইয়া কি আর আমার কথা শুনবে?? তুমি গাঁজাখোর বলেছো তাই একাই যাচ্ছেন রাগ করে। অবশ্য সাথে কয়েকজন সেবাদাসীও নাকি যাচ্ছেন। :)

৪১| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:০৫

দি এমপেরর বলেছেন: মিরোরডডল বলেছেন:




দি এমপেরর বলেছেন: বাহ! এমন সুন্দর ক্যাপ্টেন আমার বয়সে এখনও দেখিনি।

বয়সটা যেনো কত!
যদি এক পা কবরে হয়, তাহলে আর চান্স নেই দেখার।

যদি পোলাপাইন হয়ে থাকে, তাহলে সামনে এমন ক্যাপ্টেনের দেখা মিলতেও পারে :)

মিলুক, মিলুক। এমন ক্যাপ্টেনের হাতে জীবনের তরী সঁপে দিয়ে নিশ্চিন্ত মনে সাত-সমুদ্দুর তের নদীর উদ্দেশ্যে ভেসে পড়া যায়।

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

শায়মা বলেছেন: আমরাও বলছি মিলুক মিলুক!!!

তারপর তুমি গানা গাইবেক ভাইয়াজান -
আমি সাত সাগর পাড়ি দিয়ে কেনো এই ব্লগে পড়ে ছিলাম!


:)

৪২| ১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

কামাল১৮ বলেছেন: এই হরতাল অবরোধে ঘরথেকে বের হলেন, সাহস আছে বলতে হয়।

১৬ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৮

শায়মা বলেছেন: ওহ সেদিন তো শুক্রবার ছিলো ভাইয়া। হরতাল অবরোধ ছিলো না।

আর আমি কত্ত সাহসী জানোনা?? :)

তোমাকে অনেকদিন দেখিনি ভাইয়া।

৪৩| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:০৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: সুন্দর ভ্রমণ।

গালে স্নো পাউডার একটু বেশী দিয়েছিলেন মনে হয়। এতো উজ্জ্বল দেখাচ্ছে কেন? নিবর্হণের কারণে মিরর বিমর্ষ মনে হয়। নিবর্হণের সাথে আমারও হাল্কা বচসা হয়েছে। জালালুদ্দিন রুমি কি নিবর্হণের পরদাদা নাকি যে তাকে গালি দিলে নিবর্হণের গায়ে লাগে। ভালো করে তাকে গালি দেয়ার আগেই নিবর্হণ ক্ষেপে গেল।

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১২

শায়মা বলেছেন: সেই রহস্য তোমাকে বলবো নাকি!!!!!!!!!

মরে গেলেও না!!!!!!!!! আমি বলবো আমি তো এমনি এমনিই এত থুন্দল!!!!!!! :)

তোমরা সবাই মিলে কি যে করলে আমাদের বেবি ভাইয়াটার! X((


এখন তো আমাকেই ভোলাতে হবে......

৪৪| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১৩

গেঁয়ো ভূত বলেছেন: সবগুলা ছবি অত্যন্ত সুন্দর হয়েছে, বর্ণনাও একদম ১০ এ ১০।



কিন্তু,

শায়মাবু,

এই দেখো সত্যি সত্যি চালিয়েছি কিন্তু! :)

এটা দেখে ক্লিয়ার বুঝাই যাচ্ছে ক্যামেরার দিকে তাকিয়ে পোজ দিয়েছো, আর স্টিয়ারিং ধরাটাও সেইলর এর মতো হয় নাই। আগের ছবিতে মূল সেইলর এর লুক টা ভালভাবে দেখলেই বুঝতে পারবে।

ভাল থেকো।

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১৫

শায়মা বলেছেন: হা হা আমি কি ঐ সেইলরের মত করে বিচ্ছিরি করে ধরবো নাকি!!!!!!!

কি বলো!!!!!!!!!!!!

আমি তো ইসটাইল করে ধরবো!!

নাচের ভঙ্গিতেও ধরবো কিনা ভাবছিলাম অবশ্য!!! হা হা হা

৪৫| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: ঠিক আছে নিবর্হণের রাগ ভাঙ্গার জন্য তাহলে গাইলাম;

গে মেরেছে কে বকেছে কে দিয়েছে গাল
তাই তো বেবি ভাইয়া রাগ করেছে ভাত খায় নি কাল। :)

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১৯

শায়মা বলেছেন: গে মেরেছে আবার কি ভাইয়া??? :D

কোন দেশি ভাষা ইহা!!! :D

এই ভাষায় ডাকলে বেবি ভাইয়া উল্টা দিকে পালায় যেতে পারে।

৪৬| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: স্নো পাউডার বেশী লাগালে চামড়ার ক্ষতি হয়। তাই ব্যবহার কমিয়ে দেন। গায়ের রঙটা তো সব কিছু না।

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২২

শায়মা বলেছেন: হা হা ভাইয়া!!
আমার জীবনে সব কিছুর খুব বেশি অভাব নেই। :)


তাতে কি!!!


আমি বুঝি সাজুগুজু না করে বেড়ু করতে যাবো?? এই সব মিছাঘাছা কথা বলে আমার না সাজুগুজু ছবি দেখাবো ভেবেছো। জীবনেও নাাাাাাাাা!!!

৪৭| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই ভুল না ধরলে চলতো না। মানুষের ভুল হতেই পারে। একটু ঠিক করে পড়লেই তো হতো। ঠিক আছে ঠিক করে দিচ্ছি;

কে মেরেছে কে বকেছে কে দিয়েছে গাল
তাই তো বেবি ভাইয়া রাগ করেছে ভাত খায় নি কাল। :)

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২৩

শায়মা বলেছেন: হা হা হা মানুষের ভুল ধরার সময় তোমার চার চোখ হয় না?? আর নিজের ভুলের সময় নাই চোখ!!!

খুব ভালো হয়েছে আমরাও ওৎ পেতে বসে থাকবো কখন আবার গে গে গা গা লেখো। :)

৪৮| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমি ভুল ধরি না। গঠন মুলক সমালোচনা করি। ইচ্ছে করলে আপনার এই পোস্টেরও গঠনমুলক সমালোচনা করতে পারবো। কিন্তু যে এই পোস্ট দিয়েছে সে ঘাড় ত্যাড়া টাইপের তাই সমালোচনা করলেও সে নিজেকে সংশোধন করবে না।

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০২

শায়মা বলেছেন: কে এই পোস্ট দিয়েছে!!!!!!

কার সমালোচনা করবা!!!!!!!!!

ভাইয়া মথা গেছে নাকি আজকে!!!

নিজের ঘাড় বুঝি খুব সোজা!!!!

আহা আহা আহা


আল্লাদে মরে যাই ....

৪৯| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৫

ডার্ক ম্যান বলেছেন: জানো ভাইয়া এককালে কত মডেলিং পিকচার তুলে তুলে মডেলিং টেরাই করেছেন??

একবার না পারিলে দেখ শতবার । আমি এখনও আশাবাদী । বেঁচে থাকলে অন্তত একটা শর্টফিল্মে হলেও অভিনয় করবো ।

তোমার মেইল অথবা ফেসবুক আইডি কি। ভুলে গেছি। আরও একটা গোপন সুসংবাদ তোমাকে জানাতে চাই।

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১৯

শায়মা বলেছেন: গুড গুড সেই শর্ট ফিল্মটা আমাদেরকেও দেখিও কিন্তুক ভাইয়ু!!! :)


শিঘ্রী সুসংবাদ জানাও।

মেইল ফেসবুক সব ভুলে গেলে? বাংলা সিনেমার মত মাথায় বাড়ি খেয়েছিলে নাকি???

[email protected]
এই নাও ইমেইল



আর এই যে ফেসবুক!

আর যদি ভুলো আরেকবার! X((

৫০| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: নিবর্হণ যত দেরীতে ফেরে তত আপনার জন্য ভালো। কারণ গীটার বাজানোর যে চ্যালেঞ্জ সে আপনাকে দিয়েছে সেটাতে আপনি নিশ্চিত পরাজিত হবেন। আপনি মনে মনে দোয়া করছেন যেন ঐ পিচচি বালক (এটা আপনার কথা আমার না) আর না ফেরে আর আপনাকে যেন গীটারের বার কর্ড বাজাতে না হয়।

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২১

শায়মা বলেছেন: ইশ এখনও একটু গিটার বাজাতে গেছিলাম। কিন্তু আমার নামে এত কুটনামী দেখে আর বসে থাকতে পারলাম না। এখন গভীর রাতে বাজাতে হবে।

বারকর্ড বাজানো একটা কিছু হইলো?? ফুহ!!!!!!!!!!!

নির্বহন কিন্তু সত্যিই রাগ করেছে মনে হচ্ছে।

৫১| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪১

স্প্যানকড বলেছেন: কোনদিন কোন মেয়ের পথ আটকাইনি বরং উল্টো মেয়ে চিঠি দিছে। হুদাই বাসায় এসে মা কে বলতো আন্টি ফ্রিজে ঠান্ডা পানি আছে? আমাদের ফ্রিজ নষ্ট ! মা খালি আমারে বলতো সাবধান ! আমি উপভোগ করতাম একদিকে শাসন আরেকদিকে প্রেমের এমন খোলা আহবান ! হা হা হা.... :)

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২২

শায়মা বলেছেন: আহা তাই না???

কি ভালো তেলে লে!!!!!!!!! মলে দাই মলে দাই...

তো তখন কি তুমি বিছানার নীচে লুকাতে??

৫২| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: একটা কূটনি আর হিংসুটে টাইপের মেয়ে এই পোস্ট দিয়েছে।

আল্লাদি তো আল্লাদে মরে যাবেই। ঢং ঢং ঢং আর ঢং । X(

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২৩

শায়মা বলেছেন: আমি কুটনী!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

কি আচানক কথা!!!!!!!!!!!!! নিজের মত সবাইকে ভাবে যে নিজে এক রিয়েল কুটনাবুড়া!!!!!!!!!

হায় হায় হায় হায় :|

৫৩| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: পোস্টের তৃতীয় ছবিতে মাস্টার বানান ভুল আছে। এটা একটা গঠন মুলক সমালোচনা। আশা করি পোস্টদাতা নিজ দায়িত্বে ভুলটা সংশোধন করে নেবে যদি আক্কেল থাকে।

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২৪

শায়মা বলেছেন: আমি কি সেই বানান লিখছি নাকি??

কুটনা থেকে আরও বড় কুটনা হয়েছো দেখছি!!!!!!!

আগে ছিলে কুটনা বুড়া আর এখন হয়েছো কুটনা বুড়ার দাদা।

৫৪| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:১৭

মোহাম্মদ গোফরান বলেছেন: ডার্ক ম্যান বলেছেন: আমার বাসার পাশে একটা ছোটখাট পুকুর রয়েছে। ভাবছি সেখানে পানসী ভাসিয়ে দুধের স্বাদ ঘোলে মেটাবো।

ভাই আমারেও লয়েন।

১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২৬

শায়মা বলেছেন: ভাইয়া ঐ পানসীতে ডার্কম্যানভাইয়ু ছাড়া আর কেউ উঠলেই তাকে নাকি ভাইয়ার ঘাড়ের মেয়ে জ্বীন ধাক্কা মেরে পানিতে ফেলে। ভুলেও ভাইয়ার সাথে উঠোনা তার পানসীতে।

৫৫| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:১৬

সেলিম আনোয়ার বলেছেন: গান, জমিদারবাড়ি, নৌভ্রমণ সব আছে। জমিদারি পোস্ট। কবিতা লেখার সব রশদ বিদ্যমান। সঙ্গে মাছ ধরার ছিপ থাকলে মাছও ধরতে পারতে। মাছ ধরার আনন্দ অন্যরকম। এখন মেঘলা আবহাওয়া চলছে। এমন আবহাওয়া মাছ ধরা ফেভার করে না। তবু ও কালকে বিলে মাছ ধরার চেষ্টা করবো।
সুন্দর পোস্ট। তুমিও :)

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৬

শায়মা বলেছেন: ওহ ভুলে গেছি মাছ ধরাও ছিলো!

নদীতে মাছ ধরছিলো ছিপ দিয়ে দুই জন!

সেটা শুধু দেখার জন্য!!

মানে বিক্রির জন্য নহে।

৫৬| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৫৩

শূন্য সারমর্ম বলেছেন:


মাষ্টারের ( চালক ) টুপিটা কি নতুন ছিলো, নাকি ঐ লোকের পরা টুপি?

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৮

শায়মা বলেছেন: টুপি তো সে পরেই না!
সাজিয়ে রাখে তাই মনে হয়!!!!!!!!!
ঐয়াক্কি!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

তুমি এটা কি বললে ভাইয়া!!!!!!!!!!!!!!!!!

:((

৫৭| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৫২

ডঃ এম এ আলী বলেছেন:



ময়ূরপঙ্খী নৌকা দেখব কি ,এই পোষ্টে থাকা যাত্রীবাহী নৌযানটির মাস্টার ড্রাইভারের পাশে বসে থাকা তোমার
মাথার উপরে বেশ বড় করে লেখা Muster শব্দটি দেখে বেশ ভাবনায় পরে গেলাম ,এটা কাকে বুঝাতে লেখা
হয়েছে । এটা কি এই নৌযানের চালককে, নাকি এই পোষ্টে বলা ময়ূরপঙ্খীর গল্পকারককে ।

যতটটুক জানি আভিধানিকভাবে Master বলতে এমন একজন ব্যক্তিকে বোঝায় যিনি একটি নির্দিষ্ট ক্ষেত্রে অত্যন্ত
দক্ষ বা জ্ঞানী, যেমন একজন মাস্টার কারিগর বা একজন মাস্টার শেফ, যাত্রীবাহী লঞ্চ বা স্টিমারের মাস্টার ড্রাইভার
এটি এমন কাউকেও উল্লেখ করতে পারে যিনি উচ্চ স্তরের নিয়ন্ত্রণ বা কর্তৃত্ব অর্জন করেছেন।
অন্যদিকে Muster একটি শব্দ যা কয়েকটি ভিন্ন বিষয়কে বুঝাতে ব্যবহৃত হতে পারে। এই শব্দটির একটি সাধারণ
অর্থ হল কোন বিশেষ মিশনে যাওয়ার পুর্বে সেই মিশনে ঘটিতব্য বিষয়াবলী তুলে ধরা বা ধারা বিবরনী দেয়ার জন্য
Muster হিসাবে কাজ করা । ঠিক এখানে এই পোষ্টে মাষ্টার নৌচালকের এর পাশে তোমার ছবির উপরে থাকা লেখা
Muster শব্দটি দেখে কথাটা এখানে তোমার জন্যই বেশী প্রযোয্য মনে হল। তুমি সামুর বিশাল দর্শক পাঠকদের
সামনে এই চমতকার ভ্রমন কাহিনীটির বিষয়ে কথা বলার জন্য নীজকে সাহসি একজন Muster হিসাবে তুলে ধরেছ ।
যাহোক, তুমি master কিংবা Muster উভয় পদবী ধারণের যোগ্যতার অধিকারী। ছবিতে দেখা যায় নৌযানটির হাল
ধরেছ শক্ত হাতেই ।

কাহিনী বর্ণনায় অষ্টাদশ শতকের পানিতে প্রতিফলিত মোরাবারী জমিদার বাড়ীর ছবি, এর ইতিহাস, ভবনটির বহুমুখী
কল্যানকর ব্যবহার, শিতলক্ষ্যার পাড়ে প্রচলিত দড়ি টানাটানি প্রতিযোগীতার( যা এখন অনেকটাই বিলুপ্ত প্রায়) দেখে
ভাল লাগল ।

শীতলক্ষ্যা নদী পাড়ে নক্সি কাটা জামদানী শাড়ী বয়নরত কারিগরদের ছবি দুটি মনে ধরেছে । এ প্রসঙ্গে
শীতলক্ষা নদী পারে জামদানী পল্লীর জামদানী শিল্প উন্নয়নের একটি বিশেষ ক্ষনের স্মৃতিকথা মানষ পটে ভেসে
উঠেছে । আজ থেক প্রায় বছর চল্লিশ আগে বাংলাদেশের তাঁত শিল্পের কারিগরি মান উন্নয়নের লক্ষ্যে বিশেষ
প্রকল্প সাহায্য কার্যক্রমের জন্য মিসেস কুন নামের একজন মহিলা ডাচ প্রতিমন্ত্রী এসেছিলেন ঢাকায় । তিনি
শীতলক্ষা নদীর পাড়ে তারাবোতে জামদানী শিল্প ও জামদানী কারিগরদের বিষয়াবলী স্বচক্ষে দেখার আগ্রহ
প্রকাশ করায় তাঁর সফর সঙ্গী হওয়ার সৌভাগ্য হয়েছিল আমার । উল্লেখ্য ঐ সাহায্য প্রকল্পটির সম্ভাবতা যাচাই
নিয়ে পরিচালিত টিমের সাথে আমি যুক্ত থাকায় সুযোগটি পেয়েছিলাম । যাহোক তাকে নিয়ে তারাবোতে যাওয়ার
পথে কাচপুর ব্রিজ পার হয়ে শীতলক্ষা নদীর পাড় দিয়ে যাওয়ার পথে নদীতে ভাসমান সারি সারি পালের নৌকা
দেখে মিসেস কুন আনন্দে আত্মহারা হয়ে যান ।

তিনি গাড়ি থেকে নেমে নদীর পাড়ে গিয়ে পাল তোলা নৌকার অনেক ছবি তুলেন এবং নীজে নৌকায় চেপে পালের
নৌকা বাওয়ার আগ্রহ প্রকাশ করেন । কিন্তু প্রটোকলে তা কুলাল না বলে সাথে নিরাপত্তার কথা ভেবে তাঁর সে
ইচ্‌ছা পুরণ করতে দেয়া সে সময় সম্ভব হয় নাই । এখন মনে হয় শীতলক্ষায় পাল তোলে নৌকা চলার ছবি আর দেখা
দেখা যায় ননা। কলের নৌকা দখল করে নিয়েছে পাল তোলা নৌকার যায়গা। অথচ আগে পাল তুলে শীতলক্ষার বুক
চিরে ভেসে চলত ছোট বড় কতই না নৌকা ।


কিন্তু কাহিনী ঐ খানেই শেষ নয় । গত কিছুদিন পুর্বে এখানকার পাকৃতিক শোভামন্ডিত শহড়তলীতে থাকা একটি
শপিং মলে থাকা পাখ পাখালীর জন্য খাবার বিক্রি করে এমন একটি দোকানের খুঁজে বের হয়েএছিলাম । তুমিতো
ভাল করেই জান বিদেশে বয়োবৃদ্ধ লোকজন নীজে গাড়ী ড্রাইভ না করে বাসে চলাই বেশী নিরাপদ ও আরামপ্রদ মনে
করে । আমিও তাই বাসেই যাচ্ছিলাম সে দোকানের সন্ধানে । কিন্ত ভুলক্রমে সেই দোকান থেকে একটু দুরে আগের
স্টপেজে নেমে পড়ি । ভাবলাম পরের বাসের জন্য দাঁড়িয়ে না থেকে হেটেই চলে যাই সেই দোকানে । এমন সময়
দেখি আমার পিছু পিছু একজন বৃদ্ধা আসছেন হেটে ।

পিছনে ফিরে তাকালে দেখতে পাই তিনি ইশারা করছেন আমাকে থামতে । মনে হলো তিনি কিছু জানতে চান আমার
কাছে । থামলাম, শুনলাম তিনিও এসেছেন তার পোষা পাখীর খাবার কিনার জন্য ঐ দোকানের খুঁজে । ভুলক্রমে
এটাই সেই দোকানের কাছের স্টপেজ ভেবে নেমে পরেছেন এখানে । এখন সঠিক রাস্তা চিনে কিভাবে যাবেন সেখানে
তা জানতে চান আমার কাছে । বললাম আমিউ ভুলক্রমে নেমে পরেছি এখানে , আমিউ যাব সেই দোকানে , চলেন
একসাথেই যাই সেখানে । চলার পথে অনেক কথাই হল তার সাথে । এক পর্যায়ে আমি বাংলাদেশী জানতে পেরে
তিনি বললেন বাংলাদেশ বিশেষ করে শীতলক্ষ্যা নদী আর জামদানী শাড়ি নিয়ে তাঁর বিশেষ অভিজ্ঞতা রয়েছে ।
তখন কথায় কথায় জানা গেল তিনিই সেই মিসেস কুন আর আমিই সেই মিষ্টার আলী । আমরা হলাম অভিভুত
এই কি হয় । তিনি এখানে তার মেয়ের বাড়ীতে এসেছেন বেড়াতে , থাকবেন মাস ছয়েক । খাচায় পাখী পুষা তার
ভিষন শখ , পাখীদের জন্য বিশেষায়ীত খাবারের দোকানে যাওয়ার জন্য এই খানে এসেছেন । যাহোক তোমার
এই পোষ্টের কল্যানে সেই অতীত ও সাম্প্রতিক সময়ের কথামালা এলো স্মরণে ।

সুন্দর ছবিমালা সমৃদ্ধ পোষ্টটির জন্য ধন্যবাদ ।

শুভেচ্ছা রইল

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৪

শায়মা বলেছেন: ভাইয়া এই মন্তব্যে অনেক কথা বলার আছে।

সবাইকে উত্তর দিয়ে আরাম করে বলতে হবে ভাইয়ামনি!

৫৮| ১৭ ই নভেম্বর, ২০২৩ সকাল ৮:৫৮

মিরোরডডল বলেছেন:




আপু তুমি যখন ব্লগে আসবে, আমার পেইজে নক করো, তোমার সাথে আমার জরুরী কথা আছে।



১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৫

শায়মা বলেছেন: আচ্ছা বলো!!

কিন্তু তুমি বলার আগেই মনে হয় জরুরী কথা চলে এসেছে!! :)


কাজেই নো প্রবলেমো!!!!!!!!

সব ঠিক ঠাক!!!!!!!! :)

৫৯| ১৭ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৯

বিজন রয় বলেছেন: সুন্দর আয়োজন, সুন্দর চলাচল।

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৭

শায়মা বলেছেন: থ্যাংক ইউ ভাইয়া!!!!!!!!!!!!! :)

৬০| ১৭ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪৮

রানার ব্লগ বলেছেন: জামদানি কয়টা কিনলেন?!!

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৯

শায়মা বলেছেন: মাত্র ৫ টা :(

আর ৩ টা অর্ডার দিয়েছি শেখ হাসিনা জামদানী! :)

৬১| ১৭ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাকে কুটনা বলেন বার বার। কেন বলেন জানি। সোনাগাজীর পোস্টে মন্তব্য করি তাই আপনার গা জ্বলে মনে হয়। =p~ আপনার জন্য সোনাগাজী আজকে ব্যান। X( X(

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৩

শায়মা বলেছেন: একদম হাছা কথা বলেছো ভাইয়ু!!!!!!!! এই কারণেই তুমি এক নাম্বারের কুটনা!!

আর সোনাগাজি ভাইয়া এত জানে তো নেয় কেনো নাম বার বার!!!


তোমার রাগের ধার ধারি!!!!!!!!!!!!!! আরও কুটনামী করো শুধু নিজের স্টাইলে তাইলে নো প্রবলেমো!

৬২| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: তোমার এই অ্যাডমিরাল ক্যাপ পরা ছবিটা ( যেটাতে তুমি চেয়ারে বসে আছো ) । সেটা আবার আমাকে হাসালো আপা !!

আপা তুমি সাচু ভাইকে ছেড়ো না । আজকেই একটা কিছু ঘটায়া ফেল !!

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১০

শায়মা বলেছেন: কেনো কেনো আমার এত থুন্দল ছবি দেখে হাসলে কেনো!!!!!!!!!!!!!!




সাচু ভাইয়াকে আজকে কচু গাছে বেন্ধে রাখবো!! :)

৬৩| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: কি ঘটাবে শায়মা? আমার সাথে লাগতে আসলে এক ঘুষিতে তার নাক ফাটিয়ে দেব কিন্তু।

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১১

শায়মা বলেছেন: আমি তায়কন্দ শিখেছিলাম ভাইয়ু!!!!!!!!!!
একদম ইয়াহু এমএসএন করে দেবো!!!!!!!!!!!!!!


তারপর বন্ধুর সাথে জেইলে বসে কাঁদবে!!!!!!!!!!!!!!

আর গান গাইবে -

আমি বন্দী কারাগারে!!!!!!!!!!!!!!!

আছি গো মা নির্বাসনে!!!!!!!!!!!!!!!


:-*

৬৪| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১০

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: সাচু ভাইয়ের মনে হয় মেয়েদের নাক ফাটানোর অনেক অভিজ্ঞতা আছে !! ;)

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১২

শায়মা বলেছেন: ঠিক বলেছো এই কারণেই ভাবীর নাক নাই! :(


তবে সবাই কি আর ভাবী!!!
বেশি মাতবরী করলে ভায়া নিজেই খাবে খাবি।


:)

৬৫| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: কেনো কেনো আমার এত থুন্দল ছবি দেখে হাসলে কেনো!!!!!!!!!!!!!!

বলবো না আপা । তাহলে আবার কেউ বলবে মিথ্যে বলছি !! নাহ্ আর বলছি না !!!


সাচু ভাই কিন্তু বাইম মাছ ছাই দিয়ে ধরো !!

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:০৮

শায়মা বলেছেন: হায়রে কেউ কেউ ঘেউ ঘেউ!!!



বাইম মাছ হলেও ভাইয়ু তোমাদের চাইতে বুদ্ধিমান!

কেউ কেউ ঘেউ ঘেউ করেও না। রাগও করে না সত্যি সত্যি!!


ঢং করে একটু আর কি!!

নো প্রবলেম আমার সাথে কি ঢং ঢাং করে কেউ পারবে!! :)

৬৬| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪০

মিরোরডডল বলেছেন:




তোমাকে থ্যাংকস আপু।
তুমি ভালো থেকো সবসময়।
কথা ছিলো, হয়তো পরে কখনও বলবো।

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৫

শায়মা বলেছেন: আমি ভালো থাকবো কিন্তু তুমি এত বিষন্ন কেনো??

সবাই মিলে বিষন্ন হয়ে গেলে চলবে কেমনে?

কে আমার লেখা পড়বে!!! :(

৬৭| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপা গেলাম ভালো থেকো !!

কেউ আর স্ট্রেস নিয়ে না থাকুক তাই আমার আসা । এবার গেলাম !

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:১৮

শায়মা বলেছেন: হা হা এই কেউ আমি তাই না??????????


আমি একাই ভালো থাকবো আর তোমরা কি থাকবা???

৬৮| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২১

মিরোরডডল বলেছেন:




আপু তুমিও বলে দিও, এই আসা, আর না আসা সমান।
এতে স্ট্রেস এতটুকু কমবে না।

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩২

শায়মা বলেছেন: কাকে বলবো??


দাঁড়াও গানা দেই তোমাকে

তারে বলে দিও


হলো কি সবগুলার!!!

৬৯| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৫

ডার্ক ম্যান বলেছেন: তোমারে রিকু দিছিলাম।

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০১

শায়মা বলেছেন: কি নামে যে দিসো!!! চিনিইনি মনে হয়!! :(

৭০| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আপা ,

ব্রাত্যদের নিয়ে অত ভাবতে নিষেধ করে দিও । স্ট্রেস রেখে কী হবে ? কথাই তো বলতে চাইছে না সে !!

ব্রাত্যদের জন্য শরীর খারাপ করতে নেই এটা যেন মাথায় থাকে !!

এবার এগুলোকেও মিথ্যে না ভাবলে খুশি হবো !!

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০১

শায়মা বলেছেন: কারে নিষেধ করবো সোনামনি??

৭১| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৩

ডার্ক ম্যান বলেছেন: মেসেজ এর আদারবক্স চেক করলে পাবে। সৈকত

১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৫

শায়মা বলেছেন: ওকে। করছি!!:)

৭২| ১৭ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৫৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: বেচারা নিবর্হণ যখন একজনের স্ট্রেস কমানোর জন্য ভালোবাসার টানে এসেই পড়েছে তার উচিত এখন স্ট্রেসটা কমিয়ে ফেলা। আর বাড়ানোর দরকার নাই।

১৭ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৫

শায়মা বলেছেন: সেই কথা কে বুঝাবে ইনাদেরকে ভাইয়া!!! এই যে আমরা ঝগড়া করি আমরা কি স্ট্রেস নেই? আমরা কি চেহারা নষ্ট করি???

৭৩| ১৭ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১০

সাড়ে চুয়াত্তর বলেছেন: না চেহারা নষ্ট করি না। আপনার চেহারা অবশ্য এমনিতেই সুন্দর। :)

আমার চেহারাও এক সময় ফর্সা ছিল। কিন্তু কিভাবে যেন কালো হয়ে গেছে। :)

আমি তো আসলে আপনার সাথে ঝগড়া করি না। একটু মজা করি। সবার সাথে এটা করা যায় না। :)

১৭ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২১

শায়মা বলেছেন: সেটাই তো বললাম ভাইয়া। আমরা কি ঝগড়া করবো নাকি?? :(

৭৪| ১৭ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৮

মিরোরডডল বলেছেন:




কথাই তো বলতে চাইছে না সে !!

শজারুতো রাগ দেখিয়ে লাফাতে লাফাতে চলে গিয়েছিলো, এখন তাকেই এগিয়ে আসতে হবে।
ভাবটা সেই নিয়েছিলো, বিনয় তারই প্রকাশ করতে হবে।

এবার এগুলোকেও মিথ্যে না ভাবলে খুশি হবো !!

যারা দু'লাইন বেশি বোঝে, তারাই ফান শব্দটাকে মিথ্যার সাথে গুলিয়ে ফেলে।

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:০১

শায়মা বলেছেন: শজারু কে?


বাপরে শজারু গজারু আরও কত কি যে দেখবো কলিকাকে.....

৭৫| ১৭ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৪২

ডার্ক ম্যান বলেছেন: মোহাম্মদ গোফরান বলেছেন:ভাই আমারেও লয়েন।

যে কোন সময় আসতে পারেন । তবে ২/৪ জন মডেল আনলে পানসী ভ্রমণ পূর্ণতা পাবে। চান্সে আপনি ফটোশুটও সারতে পারেন

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:০২

শায়মা বলেছেন: ভেরী গুড!

ভাইয়াকে জানিয়ে দাও তুমি গরীবের আমির খান তোমারও অনেক ম্যুভি করার ইচ্ছা। :)

৭৬| ১৭ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: শজারুতো রাগ দেখিয়ে লাফাতে লাফাতে চলে গিয়েছিলো, এখন তাকেই এগিয়ে আসতে হবে।
ভাবটা সেই নিয়েছিলো, বিনয় তারই প্রকাশ করতে হবে।


ইতমধ্যে কয়েকবার দেখিয়েছি । নজর না পড়লে আমার কী ?

যারা দু'লাইন বেশি বোঝে, তারাই ফান শব্দটাকে মিথ্যার সাথে গুলিয়ে ফেলে।

যদি এই মূহুর্তে বলি যে আমি শায়মা বুড়িকে দেখেছি চট্টগ্রামের লালদিঘিতে ফুচকা খাচ্ছে । আর কেউ যদি এসে বলে নিবর্হণ ঠাট্টা করছে । তার মানে শায়মা চট্টগ্রামে নেই এবং ফুচকাও খাচ্ছে না । তার মানে কী এই দাঁড়ায় না নিবর্হণের এই কথাকে মিথ্যা বলা হচ্ছে ।

যাকগে , ভালো থাকবে !!

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:০৭

শায়মা বলেছেন: মিথ্যা না ফান করেছো ভাববে। :)

তবে হ্যাঁ আমি যে বুড়ি হলাম ব্লগে থেকে থেকে। ব্লগ বা অনলাইনে যে কোনো কিছুই যে বুঝতে আমার বাকী থাকে না তাহা মিররমনিও বুঝে না .....

কারণ মিররমনি জানেনা পরিস্থিতি সামাল দিতে কেমনে তিলকে তাল ও তালকে তিল বানাই আমি। :)

৭৭| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৩:০৫

শার্দূল ২২ বলেছেন: প্রথম ছবিটা অনেক বেশি সুন্দর হয়েছে।


এত সময় কখন পাও? তুমি কি রিসেন্ট ঘোরাফেরা বাড়ায় দিসো নাকি আগেও এমন করতে? অবশ্য আগেতো মহাবীর দুর্বলসিং ছিলা, সাহসে বুক কাঁপতো ছবি বিষয়ে। তাই হয়তো কিছু শেয়ার করতেনা।

সে যাই হোক ঘোরাঘুরি করলে মন ভালো থাকে।

শুভ কামনা

১৮ ই নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৪১

শায়মা বলেছেন: ময়ূসপঙ্খী নাও এর ছবিটা??

নাকি আমালতা!!! :)


দেখো এত সময় তত সময় না হামা ভাইয়ু একটা লেখা লিখেছিলো যার যত কাজ তার তত অবসর! আমি সেটাই সব সবময় সেই লেখার হেডিংটাই আমি। :)

যাইহোক আমি আজীবন একই রকম আছি মানে এখনও পর্যন্ত! কিন্তু সব কিছু ব্লগে লিখতামনা। এখন সব লিখতে চাই কিন্তু সময় নাই সময় নাই!!

আসলে সব কিছু তো আর লেখা যায় না..... :(


আমার মন সব সময় ভালো জানোনা?? ঘুরাঘুরি করা লাগে নাকি আবার!!!!!!!!


অনেক অনেক ভালোবাসা শার্দূল!!!!!! :)

৭৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:১৫

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



জমিদার বাড়িটি চমৎকার। ভূতপূর্ব জমিদারের বর্তমান প্রজন্ম মনে হয় কলিকাতা থাকেন।

যুক্তরাজ্যের নামকরা প্রাসাদগুলোকে ইউনিভার্সিটি বানিয়ে ফেলেছে।

বাংলাদেশে এই চল শুরু হলে জমিদার বাড়িগুলোর রক্ষণাবেক্ষণের টাকা উঠে আসতো!

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:১৯

শায়মা বলেছেন: একদম ঠিক! তবুও বাঁচবে আর নইলে সব ভেঙ্গেচুরে মাটির তলায় চলে যাবে।


আহারে সেই বর্তমান প্রজন্ম জানেও না কি বিত্ত বৈভবে ছিলো তাদের পূর্ব পুরুষেরা!!!

কত গল্প ছিলো সেই বাড়িতে তাইনা??

৭৯| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১:১৯

সত্যপথিক শাইয়্যান বলেছেন:




শায়মা আপুনি,

ব্লগার মিরোরডল একটি গানের কয়েকটি লাইন পোষ্ট করেছিলেন। আমি অনুবাদ করেছি এভাবে-

বলতে পারিনি আমি তা, যা আমার বলার ছিলো,
মোর হৃদয়টা আবেগী করে দিয়ে, মনটা ভয়ে কেঁপেছিলো
কিন্তু আমি যে মূল্য দিয়েছি তা নীরবে কীভাবে দেখেছো।
যবে সে তোমায় কাছে রেখে, গানে দেয় মন,
আমি তোমার ভালোবাসা বিহনে, গানে দেই মন।

লাইনগুলো কি ঠিক আছে? মানে, ছন্দগুলো? একজনকে পাঠাবো। একটু চেক করে দিবে, প্লিজ? অগ্রিম ধন্যবাদ নিরন্তর।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৭

শায়মা বলেছেন: একজনকে দেবে!!

আমি তো ভেবেছিলাম আমাকেই দিলে ভাইয়ু!!! :)

কারণ কিছুদিন আগে তোমার উপরে আমার এমন রাগ লেগেছিলো চাঁদগাজী ভাইয়াকে নিয়ে লেখা আমার এক পোস্টে উল্টাপাল্টা মন্তব্যের জন্য।

তবে পরে বুঝলাম একদিন তুমি নিজেই বুঝবে কোনটা ঠিক আর কোনটা ভুল। তার থেকেও বেশি তুমি একটু পাগল পাগল আছো আর সব সময় নতুন কিছু একটা করতে চাও। সোজা কথা সৃজনশীল মানুষ তুমি তাই সব ভুলে গেলাম।

যেটা আমার স্বভাব নহে আসলে মানে আমি কিছু ভুলি না! :)

বলতে পারিনি আমি তা, যা আমার বলার ছিলো,
হৃদয়টা আবেগী করে দিয়ে, মনটা ভয়ে কেঁপেছিলো
যে মূল্য দিয়েছি তা নীরবে কীভাবে দেখেছো।
যবে সে তোমায় ভেবে গানে দেয় মন,
ভালোবাসা বিহনে, গানে দেই মন।


জানিনা মিররমনির গানটা কি ছিলো তবে এমন হলে সূর আর তাল মিলিয়ে হয়ত গান গাওয়া যায়।

৮০| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২১

সেলিম আনোয়ার বলেছেন: মাছ ধরার মজাই আলাদা। আর ধরা মাছ বিক্রি করা আমি পছন্দ করি না। বড়মাছ দরে সাথে সাথে বার্বি কিউ মানে ফ্রাই করে ভক্ষণ বিনোদন বাড়িয়ে দিতো অনেক খানি বিশেষ করে যখন তুমি রাধুনী। টুপিটা তোমার মাথায় বেশ মানিয়েছে। গুড।

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৪২

শায়মা বলেছেন: থ্যাংক ইউ থ্যাংক ইউ টুপিটা সুন্দর বলার জন্য। :)

৮১| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৫৭

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


হায়, খোদা!!! তুমি কিছু মনে করলে আমি তো শেষ!!!

তুমি যে ব্লগের দেবী!!!

স্যরি! স্যরি! স্যরি!!!



আমি তোমাকে কবিতাটি উৎসর্গ করতাম! কিন্তু, সেলিম আনোয়ার ভাই রাগ করে ফেলতে পারেন যে!!! তাই, সাহসে কুলালো না!!!

অনেক অনেক অনেককক ধন্যবাদ, আপুনি!!!

২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৩

শায়মা বলেছেন: হা হা ব্লগের দেবী!


সেলিম ভাইয়া রাগ করবে মানে?? হা হা সেলিম ভাইয়ার কি কোনোদিকে কিছু দেখার টাইম আছে? ভাইয়া তো আপন মনে মাঠে বনে উধাও হয়ে কবিতা লেখে। :P

৮২| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: প্রাকৃতিক দৃশ্যের ছবিগুলি ভালো লেগেছে। আপনার হাসি ভরা ছবিগুলিও অনেক ভালো লেগেছে। নদী খুব ভালো লাগে। নৌপথে ভ্রমণ করেছি অনেক বার। নদীর পাড়ের জমিদার বাড়িটা সুন্দর। আমার গ্রামের খুব কাছে বড় একটা নদী। গ্রামে গেলে অনেক সময় নদীর ছবি তুলি। আমার বাচ্চাদের গ্রামের ছবি শেয়ার করলাম। এই নদীর নাম বলতে পারলে দুই টাকা দামের আস্ত একটা চকলেট খাওয়াবো। পুরোটা খেতে হবে কিন্তু।


২০ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:০৪

শায়মা বলেছেন: এই নদী নিশ্চয় আড়িয়াল খা।

আর দুই টাকা দামের চকলেট!! তোমার চকলেট তুমি খাও ! টুকরা টুকরা করে এক টুকরা ভাবীকে আরেক টুকরা ছেলেকে আরেক টুকরা মেয়েকে। আরেক টুকরা তুমি নিজে। :)

৮৩| ২২ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:২১

পদাতিক চৌধুরি বলেছেন: আপু কমেন্ট করতে গিয়ে সিরিয়ালে অর্ডার করেছি।দেখি কত নম্বরে নাম আসে :)

২২ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩৩

শায়মা বলেছেন: হা হা ভাইয়া । যাক অবশেষে তুমি সামুতে ঢুকতে পেরেছো! :)

৮৪| ২২ শে নভেম্বর, ২০২৩ দুপুর ২:৪১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আড়িয়াল খাঁ একটা নদ। নদী নয়। আমি যে ছবি দিয়েছি সেটা নদও না নদীও না খালও বিলও না।

২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৯

শায়মা বলেছেন: বুঝেছি এটা তোমার বাড়ির পাশের বড় ড্রেইন।

মিররমনি বলেছে না নালা!! সেটাই :)

৮৫| ২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৩

মিরোরডডল বলেছেন:




সাচু, তাহলে ওটা একটা নালা :)


২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১১

শায়মা বলেছেন: ঠিক ঠিক এটাই বলে!! খালও না বিল ও না নদও না নদীও না তবে কি আর হবে নালাই!!!!!!!!!! :)

৮৬| ২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৪

মিরোরডডল বলেছেন:




দ্বিতীয় ছবিতে একটা পুকুর বা দীঘি এরকম কিছু।





২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১২

শায়মা বলেছেন: একদম এসবই এনে ভাইয়া আবার চকলেট পুরষ্কার ঘোষনা কচ্ছেন।

তার থেকে ভাইয়াকে একটা কাজ দেই।

ভাইয়া সুন্দর একটা সাঁওতালী নাচের ভিডিও এনে দাও তো।

বাচ্চাদের জন্য স্যুইটেবল। সাঁওতালী নাচ এতই সোজা তুমিও শিখে নিতে পারবে সাথে সাথে। :)

৮৭| ২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১০

মিরোরডডল বলেছেন:



শায়মাপু, আমি শুভকে অনেক বেশি মিস করছি।
শুভর জন্য অনেক মায়া লাগছে।
ওর কিছু হয়ে যায়নি তো?

সাড়ে চারমাস it's not a joke!
বেঁচে থাকলে এতো দীর্ঘ সময় আমাদের কাছে না এসে থাকতে পারবে?

প্রায়ই বলতো নতুন নিকের কথা, তাহলে কি কোন মাল্টি থেকে, সেটাও মনে হয়না।
শুভ বলে কোন মাল্টিকেই গেইজ করা যায় না।
অন্য নিক থেকে এখানে এসে কথা না বলে থাকতে পারবে!!

২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:১৪

শায়মা বলেছেন: আমিও সেটাই ভাবছি। নিশ্চয় তার ফ্যামিলীতে কোনো কিছু একটা হয়েছে যার কারণে আর আসতেই পারে না। :(


অন্য নিক থেকে লুকিয়েই বা আসতে যাবে কেনো আর সেটা করার কারনই বা কি আমাদের চাইতে তার কে আপন আছে এই সামু দুনিয়ায়!! :(

আজ আবার আরেকজনের জন্যও আমার চিন্তা হচ্ছে। :(

কি জ্বালা! শান্তিতে থাকতে দিলো না এরা।

৮৮| ২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:২৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: এই নদ, নদী, খাল, নালা, ড্রেনের জট খুলবো পড়ে বাসায় গিয়ে। :)
শুভর কোন সমস্যা হল কি না বুঝতে পাড়ছি না।

সাঁওতালি নাচের ছবি দিলাম নীচে।


২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৩৮

শায়মা বলেছেন: হা হা হাসছি তোমার কথা শুনে ভাইয়া। কি আর জট খুলবে তুমি?? বাসায় গিয়ে কি ভাবীর থেকে বুদ্ধি নেবে নাকি!!!!!!! নিজের বুদ্ধি কি অফিসে থাকে না!!!!!!!!!! হা হা হা


যাইহোক শুভর বাচ্চা যদি কোনোদিন ফিরে আসে তবে তার এমন শাস্তি হবে!!! X((


আর এটা সাঁওতালী নাকি আফ্রিকান??

আসলেই তো বাসায় তোমার বুদ্ধি পড়ে থাকে। বা মাঝে মাঝে খুল পড়ে যায় আবার ভাবী বুদ্ধিটা সযতনে আলমারীতে তুলে রাখে। :)

৮৯| ২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৭

পদাতিক চৌধুরি বলেছেন: দারুণ ভ্রমণ কাহিনী।যেমন ময়ুরপঙ্খী চালানো, ফটোসেশনে, গানবাজনা আড্ডা , দর্শনীয় জমিদার বাড়ি হাল আমলের কলেজ দর্শন ও তার সেকালের ঘটনা তুলে ধরা সঙ্গে উপরি পাওনা সামনাসামনি জামদানী কারখানা দর্শন ও একটি আত্মরস্থ করা।যে ছবিটা দিয়েছেন সেটা যদি নিয়ে থাকেন তাহলে বলতেই হবে দারুণ পছন্দ। সবমিলিয়ে খুবই উপভোগ্যময় একটি পোস্ট++

২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:২৭

শায়মা বলেছেন: ভাইয়া অনেক অনেক ভালোবাসা!

রাজবাড়িটা দেখে কত কথাউ না জেগেছিলো মনে।

সব লেখা হলো না। :(

৯০| ২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৩৮

সায়েম মুন বলেছেন: তোমার ব্লগ বাড়ি দেখতে আসলাম। এখনো দেখি আগের মত তুমুল জনপ্রিয় আছো এবং চমৎকার সব পোষ্ট করে যাচ্ছো। ভাল থেকো।

২২ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:১৩

শায়মা বলেছেন: আরে বেবি ভাইয়া!!!!!!!!!!!!!!!!!!!!!

কেমন আছো????

কতখানি বুড়া হয়েছো !!!!


কতদিন পর এলে!!!!!!!!!!!!!!


হা হা জনপ্রিয় কিসের আবার কয়েকজন এখনও আছে যারা ভাবে পত্রিকা থেকে রাজনীতির খবর নিয়ে আসা মানেই ব্লগ। ব্লগ মানে কি ব্লগের সংজ্ঞা কি সব শিখিয়ে দিতে হবে তাদেরকে।

যাইহোক ব্লগে তো আজকাল আসোই না!! :(

৯১| ২৩ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১২

মিরোরডডল বলেছেন:




আজ আবার আরেকজনের জন্যও আমার চিন্তা হচ্ছে। :(


কার জন্য?



২৩ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:১৮

শায়মা বলেছেন: এখন আর চিন্তা নাই। দুপুরবেলা তাকে লগ ইন দেখেছি। :)


তোমার যার জন্য হচ্ছিলো আমারও তার জন্য বাট সে তোমার মিত্র আর আমার ......... :)

তাই নাম বললাম না। হা হা হা

৯২| ২৩ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২২

মিরোরডডল বলেছেন:




আজ সামু যেনো কেমন স্তিমিত।

প্রাণহীন :(

কি যেনো নেই নেই।

২৩ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৬

শায়মা বলেছেন: কি নেই ? কি নেই???


আহা কাকে দেখছো না মিররমনি!!

মিসিং এনিওয়ান!!!

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:২৪

শায়মা বলেছেন: মিররমনি
কাল থেকে যা কিছু হয়েছে তা আমার জন্য দুঃখজনক শুধু না এই সব এক স্মরনীয় স্মৃতি হয়ে থাকবে যা মাঝে মাঝে মনে হলে কষ্ট পাবো আমরা। এই ব্লগ এই ভারচুয়াল জগৎ এসবে এত বেশি জড়াতে নেই যাতে মানসিকভাবে বিপর্যস্ত হতে হয়। তুমি আমার অনেক প্রিয় একজন মানুষ আর তাই তোমার কষ্টটা কিন্তু একটু হলেও আমি বুঝতে পারছি। অনেকদিন অনেক অনেক কথা হয়েছিলো তোমার সাথে আমার। তোমার আর একলব্য ভাইয়ার জন্য আমি অনেক অনেকগুলো লেখা লিখেছিলাম। তোমরা না থাকলে হয়ত সেসব আমার লেখাই হত না।

তোমরা যেমন প্রিয় ছিলে আমার তেমনই তোমারও প্রিয় মানুষ ছিলো কেউ কেউ। অনেক বেশি প্রিয়। তোমরা তোমাদের পোস্টের সেরা মন্তব্যকারী ছিলে। তবুও সব হঠাৎ ভেঙ্গে গেলো। এই রকম ভুল বুঝাবুঝি হয় বটে তবে আমার মনে হয়েছে বেশি ভালোবাসলেও ভুল বুঝাবুঝি বা দুঃখ পাওয়া এসবের ভার বা দায় বেড়ে যায়। যাইহোক তোমাকে অনেক বেশি স্ট্রং মেনটালিটির মানুষ ভেবেছিলাম আমি। ওপেন মাইন্ডেড এবং শত কিছুতেও ভেঙ্গে না পড়া মানুষ। কিন্তু তুমি ভেঙ্গে গেলে।

তুমি না আসলে কে পড়বে আমার গল্পগুলো?
এই যে আমি অস্ট্রেলিয়া যাচ্ছি কে বলে দেবে আমি কি কি কিনবো কোথায় কোথায় যাবো, ঘুরবো??

কত শত কথাই না হয় আমাদের এই ভার্চুয়াল জগতে। আবার সেসব হওয়ায় মিলিয়ে যায়। কত শত মানুষই হারিয়ে যায় একে একে ..........

তুমি কখনও এইভাবে হারিয়ে যাবে ভাবতেই পারিনি।

ভালো করে ভেবে দেখো। আবার ফিরে আসো।

কন্ট্রোল ইওর ইমোশন ডু নট লেট ইট টু কন্ট্রোল ইউ....

৯৩| ২৩ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২৬

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: কি যেনো নেই নেই।

প্রেমিক প্রবর গো রাঁধে , প্রেমিক প্রবর !! :P

২৩ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৩৮

শায়মা বলেছেন: রাঁধে???

রাঁধে তো গাঁধে!!!!!!!!!!!!


আই মিন রাঁধারাই গাধা হই দানোনা ???

ঐ যে একটা গান আছে না গাঁধার মত মরতে হলে মরবোই তো!!!!!!

ওরে মরবো !!! কি আল্লাদ!!!!!!!!!

২৭ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:২৫

শায়মা বলেছেন: আহা এই তো দুদিন আগেও কত হাসিখুশি ছিলে তোমরা দুজন। আজ হঠাৎ কি হয়ে গেলো?

তোমাকেও বলছি নির্বহন কন্ট্রোল ইমোশন। জীবনে এখনও অনেক পথ বাকী। অনেক দেখার বাকী আছে এতটুকুতেই ভেঙ্গে পড়লে চলবে না।

এই জীবনে চলার পথে কত মানুষ প্রিয় থেকে অপ্রিয় হয়ে যায় কিন্তু সুন্দর সময়টুকু তাই বলে মূল্য হারায় না.....

ফিরে আসো। আবার লেখো........

৯৪| ২৮ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:২২

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনি এতো পরে জানলেন।

২৮ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:২৮

শায়মা বলেছেন: এত পরে জানবো কেনো?

সকল কিছু যথা সময়েই জানি আমি তবে আমার ব্লগ ছাড়াও আরও অনেক কাজ থাকে তাই আমার সকল কাজ শেষ না হলে আমি ব্লগে আসি না।

৯৫| ২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৫৮

করুণাধারা বলেছেন: এতদিন পর এসে আর কীইবা বলি! :(

ভালো লাগলো তোমার ভ্রমণকাহিনী। ছবি দেখে আমিও ভ্রমণ করলাম শীতলক্ষা নদী ধরে। কিন্তু একটা আশ্চর্য ব্যাপার কী জানো, তোমার এই ভ্রমণের বর্ণনা আগে পড়েছি, তোমার একটা ছবিও দেখেছি। সেখানে লেখা আছে , এটা সময় জার্নাল পরিবারের রিভার ক্রুজ!!

২৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১০:১৩

শায়মা বলেছেন: হায় হায় কি বলো!!!!!!!!!!!!!!!

সময় জার্নালের বাচ্চাই এই কাজ করেছে!!!!!! :P


ঠিকই বলেছে তারা তাদের সাথে মিলে গেছিলাম আমরা ....... দাঁড়াও বেটাকে ধরি কেনো আমার অজান্তে আমার ছবি দিলো!!!!! :P

৯৬| ০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ১২:০৩

করুণাধারা বলেছেন: আপুনি লাবিন আপু তোমার কি হয়??? :D

গোয়েন্দাগিরীতে তেমন সফলতা আসলো না শায়মা। B-) তোমার লাবিন আপুকে আমি চিনি না।

তোমাকে তো বললাম, আমি অনলাইনে একটা লেখায় তোমার ছবি দেখে জানলাম তুমি কীভাবে ভ্রমণে গিয়েছিলে, আমি কারো থেকে তোমার কথা শুনিনি!! লেখাটা কীভাবে দেখলাম? গুগল। কেন দেখলাম? আসলে কোভিডের আগে একবার শীতলক্ষ্যা রিভার ক্রুজে যাওয়ার কথা ছিল আমার, কিন্তু তখন আমি যেতে চাইনি। তোমার এই ভ্রমণ কাহিনী পড়ে আমার হঠাৎ সেটা মনে পড়ল শীতলক্ষ্যা রিভার ক্রুজ আসলে কেমন তা জানতে সার্চ দিয়ে এই লেখাটা পেলাম। লিংকটা নিচে দিচ্ছি, ইচ্ছে হলে মুছে দিও।

০১ লা ডিসেম্বর, ২০২৩ রাত ১২:২৩

শায়মা বলেছেন: মুছে দিয়েছি আপুনি!!!!
আর আমি কালকে দেখেছিলামও।
যাইহোক গোয়েন্দাগিরি অটো হয়ে গেছে। :P

৯৭| ০২ রা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৯

জুন বলেছেন: ১৯৮ টি মন্তব্য ১১৪৮ বার পঠিত ১৪ like! B:-)

এরপর আমার আর কিছু বলার আছে
মন্তব্য লিখলে শুনবো আলোচিত পাতায় নেয়ার কায়দা /:)

০২ রা ডিসেম্বর, ২০২৩ রাত ৮:০৫

শায়মা বলেছেন: আমারও বলার কিছু ছিলো না.......

চেয়ে চেয়ে দেখলাম তুমি গেলে....... গাছ পালা পাথর সকলে বলে গেলে ....... চেয়ে চেয়ে দেখলাম।

আমি ভেবেছি এই পোস্টে আমি বসে বসে গুনবো কয়টা নদী ও ভ্রমন নিয়ে মন্তব্য আর কয়টা এই বিষয় ছাড়া মন্তব্য আরও একটা কথা টপিক ছাড়াও ব্লগ রিলেটেড যে কোনো মন্তব্যই কিনতু আসতে পারে যে কারো পোস্টেই।


কিন্তু কে শোনে কার কথা।


সাবধান হতে হবে শুধু মন্তব্য দেবার সময়। নেবার সময়ও। :)

হায় হায় ২০০ বানায় দিলে তো কমেন্টোস ........


কয়েকটা কমায় দেবো নাকি ভাবছি।

৯৮| ০৩ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ৭:০০

জুন বলেছেন: শীতলক্ষ্যা ভ্রমণ আর মুড়াপাড়া জমিদার বাড়ি আর কি দেখবো (কারণ এগুলো আমার দেখা) :-P
আমিতো দেখছি শীতলক্ষ্যার বুক চিরে বয়ে যাওয়া এক ভাংগা নায়ের লেডি কাপ্তানকে, বড়ই সৌন্দর্য ;)
তোমার অসাধারণ বর্ননায় বিবর্ন শীতলক্ষ্যা যেন প্রান ফিরে পেল শায়মা।

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৩০

শায়মা বলেছেন: তোমার দুনিয়ার কোনটা দেখা বাকী আছে শুনি!!!!!!!!!!!

যাইহোক কাপ্তানকে সুন্দর বলেছো তাই আমি খুশি!! :)


আর যা দেখি তাই নিয়ে বাড়িয়ে বাড়িয়ে বলাই তো আমি বাড়াবাড়ি!!!!!!! :P

৯৯| ০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ সকাল ৮:৪৪

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপু মণি কেমন আছেন?

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:২৮

শায়মা বলেছেন: বিশাল চিন্তায় আছি। বেশ কয়েকদিন ধরেই দেখছিলাম নতুন শিক্ষাক্রম নিয়ে বিভ্রম! বুঝতে পারছিলাম অভিভাবকেরা বুঝতেই পারছেন না বা মানতেই পারছেন না হঠাৎ এই পরিবর্তন! কিন্তু কাল নাহোলভাইয়ার পোস্টে তর্ক বিতর্কে আমি আসলেই চিন্তায় পড়েছি কেনো এত কনফিউশন!

এসব নিয়ে এখন অনলাইন ক্লাস চলছে তার ফাকেও নিজেই বুঝার চেষ্টা করছি। মুনাবীর ভাইয়াকে খবর দিয়েছি। যিনি এই শিক্ষাক্রমের বিষয়ে অবগত। দেখি কি বলে ভাইয়া। এ ছাড়াও আমাদের পুরান ব্লগার সাবিহা আপু ফেরারী পাখি আপু যারা আর্লী ইয়ারসে পড়ান তাদের মতামত জানতে চেয়েছি। :)

০৪ ঠা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:২৯

শায়মা বলেছেন: নীল দর্পন আপুনি একটা পোস্ট শেয়ার দিয়েছে ফেসবুকে -

Rikta Akterক্যানভাস - Canvas
Rikta Akter ·
a day ago
·
নতুন কারিকুলাম নিয়ে সাধারণ জনগণ তো বটেই শিক্ষকদের ও প্রচণ্ড শঙ্কিত হতে দেখছি।নতুন কিছু দেখলেই হা রে রে করে তেড়ে আসার অভ্যাস আমাদের চিরায়ত।আমি এভাবে চলছি তুমি কেন চলবা না?আমি গলা ফাটিয়ে, দুলতে দুলতে, মুখে থুথু তুলে ফেলে মুখস্থ করেছি তুমি করবা না কেন?আমি যেভাবে যেটা করেছি সেটাই কেয়ামত পর্যন্ত ঠিক, নতুন কিছুই ভুল।
পরীক্ষা ছাড়া পড়াশোনা হয় না। দিছিলো তো ক্লাশ ফাইভ থেকে পরীক্ষা। তো,আপনাদের সন্তান কোন মহার্ঘ অর্জন করে ফেলেছে? শিক্ষা তো দূরের কথা পারিবারিক মূল্যবোধের ভিতটা তৈরি করে দিতে পেরেছেন কয়জন?

গত দু'দিন ধরে ট্রেনিং এর ভিডিও দেখে যে সকল শিক্ষক, অভিভাবক লজ্জা, শরমে,শঙ্কায়,মরমে মরে যাচ্ছেন তাদেরকে বলি,ব্যাঙ লাফের যে ভিডিও দেখেছেন সেটা কোনো একটা পিটিআই এর কাব কর্মসূচির অংশ।বাকি দুইটা ভিডিও দেখলাম প্রাথমিকের।

প্রাথমিকে গত বছর থেকে ক্লাশ ওয়ানে নতুন কারিকুলাম চালু হয়েছে। ২০২৪ এ টু এবং থ্রি ও চালু হবে।তো বিভিন্ন ছড়া,অভিনয় ইত্যাদি অঙ্গভঙ্গির মাধ্যমে মজার করে উপস্থাপন করা হয় যাতে ছোট ছোট বাচ্চাদের কাছে স্কুল, পড়াশোনা আনন্দের হয়।বিরক্তিকর, বিভীষিকা না হয়।এমন না যে ভিডিওতে যেরকম দেখেছেন ওইরকম ই হতে হবে। শিক্ষক তার মতো করে উপস্থাপন করতে পারেন।আপাতদৃষ্টিতে উদ্ভট,হাস্যকর এরকম দুয়েকটা কাজ দেওয়ার আরো কিছু উদ্দেশ্য থাকে। একজন শিক্ষক কতটা পজিটিভ, উদ্যমী,নতুনকে গ্রহণ করার মানসিকতা কেমন তা বোঝা যায় এসব কার্যক্রমে অংশগ্রহণ করে। আপনাকে সারাদিন স্কুলে ব্যাঙ লাফ কিংবা হাতা খুন্তি নাড়তে হবে নতুন কারিকুলামে এই তথ্য আপনারা কই পাইলেন?

আরেকটা গুরুত্বপূর্ণ বিষয় হলো ট্রেনিংগুলোতে দারুণ দারুণ জিনিস শেখায়। সেগুলোর ভিডিও কেউ করছে না। ভিডিও করছে উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ঠিক ততটুকু যতটুকু দিয়ে নেগেটিভিটি ছড়ানো যায়।কী অদ্ভুত!

প্রাথমিকের শিক্ষক হিসেবে গত দু-মাসে আমি চমৎকার দুটো ট্রেনিং করেছি।একটা SEND(special education needs and disabilities) . একীভূত শিক্ষা,নতুন কারিকুলামে এরকম একটা ব্যাপার নিয়ে এসেছে সেটা নিয়ে একবার ও কথা বলেছেন আপনারা?একবারও প্রশংসা করেছেন? করেননি।কারণ একজন বিশেষ শিশু মূলধারায় চলে এসে সমান গুরুত্ব নিয়ে শিক্ষার সুযোগ পেল কি না পেল সেটা নিয়ে আপনার কোন মাথাব্যথা নাই। আপনি আছেন আপনার সন্তান অসুস্থ প্রতিযোগিতা করে কত নাম্বার পেল সেই হিসাবে।



আরেকটা ট্রেনিং ছিল কারিকুলাম নিয়ে। এই যে যারা গেল গেল সব গেল বলে রব তুলেছেন তাদেরকে বলি- আগে হতো সামষ্টিক মূল্যায়ন মানে নির্দিষ্ট সময় পরপর নাম্বার ভিত্তিক পরীক্ষা। এখন প্রতিদিন ই পরীক্ষা। আপনি যদি আপনার বাচ্চাকে নিয়মিত স্কুলে পাঠাতে পারেন, আর শিক্ষক যদি নিজ দায়িত্ব ঠিকমতো পালন করেন তাহলে আপনার সন্তান শিখবে।শিখেই বড় হবে।
তবে, নতুন কারিকুলাম বাস্তবায়নে অনেকগুলো ঘাটতি আছে। ট্রেইনড টিচার,শ্রেণিকক্ষের সংকট, পরিবেশ। এগুলো নিশ্চয়ই ধীরে ধীরে পূরণ হয়ে যাবে।

অনেকেই বলতে পারেন এসব ঘাটতি থাকা অবস্থায় নতুন কারিকুলাম চালু করতে গেল কেন।ঘাটতি পূরণ করে চালু করতে গেলে আগামী ৫০ বছরে ও সেটা সম্ভব হতো কি?
বাংলাদেশের মতো একটা দেশ চাইলেই রাতারাতি এই ঘাটতিগুলো পূরণ করার সামর্থ্য রাখে না।তবে যতটুকু সম্ভব চেষ্টা কিন্তু চলছে। শিক্ষকদের প্রশিক্ষণ, অবকাঠামোগত উন্নয়নের কাজ চলমান।
যেটা পূরণ হওয়া নিয়ে আমি শঙ্কিত সেটা হলো কতিপয় শিক্ষক, অভিভাবকদের নেতিবাচক মানসিকতা আর অসহযোগিতা।


হা হা একদম আমার মনের কথা! :)

১০০| ০৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:৩৪

শার্দূল ২২ বলেছেন: শায়মা আমার করা ৯৫ নাম্বার মন্তব্যটা মুছে দিও দয়া করে। এই কমেন্ট রেখে দিও প্রমাণ হিসেবে যে আমার কমেন্ট আমার অনুরোধেই সরিয়ে দেয়া হয়েছে।


এ্যন্ড আই লাইক টু সে ওয়ান মোর লাইন ফর অল- আই ডন্ট বিলিভ হোয়াটএভার আই সেইড ইন মাই নাইন্টি ফাইভ নাম্বার কমেন্ট।

উইশ ইউ গাইজ অল দ্যা বেষ্ট।

০৬ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১:৫৩

শায়মা বলেছেন: ওকে মুছে দিলাম। :)

১০১| ০৬ ই ডিসেম্বর, ২০২৩ বিকাল ৫:২৪

মিরোরডডল বলেছেন:




শার্দূলের একটা কমেন্ট ছিলো যেটাতে আমি লাইক দিয়ে গিয়েছিলাম।
এখন দেখলাম ওটা মুছে দেয়া হয়েছে তারই রিকোয়েস্টে, ইটস ওকে।

অনেক সময় নিয়ে বড় একটা সুন্দর মন্তব্য করেছিলো। থ্যাংকস।
সেটার রিপ্লাই আমি এখানে দেইনি, দিবো না কারণ তোমার পোষ্টে পোষ্ট বহির্ভূত কমেন্ট করবো না।
তুমি হিরণের পোষ্টে সহমত পোষণ করেছো, তাই আমি এখন থেকে এটা তোমার সাথে মেইনটেইন করবো।
পোষ্টের বাইরে নো কমেন্ট।

শার্দূলের কোন পোষ্ট নেই, তাই যদি কখনও ইন ফিউচার আমি আবার পোষ্ট দেই, সেখানেই শার্দূলের সাথে কথা হবে, এখানে না। স্যরি শায়মাপু, এটাও একটা পোষ্টের সাবজেক্টের বাইরে কমেন্ট হয়ে গেলো, এনিওয়ে ভালো থেকো আপু।


০৭ ই ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩০

শায়মা বলেছেন: হা হা মিররমনি........ এত রাগ করলে চলবে?
দুঃখ পেলেও চলবে না। আই লাভ ইউ! এন্ড এভরিওয়ান লাভস ইউ!!! :)

শার্দূলের রিকোয়েস্টেই মুছে দিয়েছি কমেন্টটা। কারণ সে ভাবছিলো সে আসলে কি বলতে চেয়েছে তুমি হয়ত বুঝতে পারছো না বা এমন কিছু। যাইহোক মুছে দিতে বলেছে মুছে দিলাম।

যাইহোক এইবার বলি এই যে এত রাগ করলে আর দুঃখ পেলে হিরণভাইয়ুর পোস্টে সহমত দিয়েছি বলে। এটাও কিন্তু পিচ্চুদের মতই রাগ করা হয়ে গেলো । জানি তুমি বলবে কি জন্য পিচ্চুদের মত হবে কেনো? তুমি মোটেও পিচ্চুদের মত কিছু বলোনি যা বলেছো বুঝে শুনেই বলেছো এবং অবশ্যই বড়দের মতই। আমি জানি তুমি এমনই ভাববে এমনই বলবে।

একটা কথা কি জানো মিররমনি আমরা এমনই ভাবি আর তাই ভুল করি। নিজের অজান্তে কিছু ভুল যা আমাদেরকে যারা ভালোবাসে তাদেরকে জান্তে বা অজান্তে আঘাত করে ফেলে। ঠিক তার প্রমান আমরা খুব সম্প্রতি পেয়েছি। এই যে তুমি একজনের পোস্টে সহমত জানিয়েছি বলে তুমি ধরেই নিয়েছো ও মাই গড!! শায়মা আপু দিনের পর দিন আমার সাথে একলব্য ভাইয়ুর সাথে সাড়ে ভাইয়ার সাথে এত এত হা হা হি হি করে হঠাৎ এটা কি বলছে!! প্রাসঙ্গিক বক্তব্যই এখন থেকে উনার জীবনের মূল নীতি!!! বাপরে এই আপাজান তো দেখি নিজেই নীতিহীন মানুষ! ঠিক এমনই করে কিন্তু অনেকেই ভাববে ধরেই নেবে। সোজা কথা এরেই বলে ভুল বুঝাবুঝি আর তা থেকেই দুনিয়ার সকল সমস্যার সৃষ্টি হয়। গন্ডগোল হয়।

মিররমনি তোমার সাথে এবং তুমি ছাড়াও বহু মানুষের সাথেই এই ইন্টারনেট ব্লগ ফেসবুক দুনিয়ায় পরিচয় হয়েছে আমার। ঘন্টার পর ঘন্টা কথা হয়েছে, মজা করেছি , হাসি ঠাট্টায় মেতে উঠেছি। কত কত প্রিয় মানুষ হারিয়ে গেছে। কারণে অকারণে ভুল বুঝে। শুধু কি এই ভার্চুয়াল লাইফে? নিজেদের লাইফেও একই ঘটনা ঘটে যায়। এও এক জীবনের অংশ! তাই ভুল বুঝে ফেলাটা খুব সহজ!!

আমি হিরণ ভাইয়ার পোস্টে সহমত জানিয়েছি কারণ একটি অনভিপ্রেত ঘটনার পিছে মূল কারণ মনে হয়েছে আমার আমাদের অতি সখ্যতার ফলে কোনো কোনো সময় কন্ট্রোল হারিয়ে ফেলা। আর ঐ যে বলেছি অলিখিত দাবী। ঠিক যেমন করে একজন ভাববে আমার সাথে তার এত সখ্যতা অথচ আমার শত্রু এসে আমাকে শিয়াল বললো আর আমার বন্ধু তাকে কিছুই বললো না। তার মানে কি তার কাছে আমার মূল্য এত কম!! অথচ ঐ শিয়াল বলা বাঁদরটাকেই আল্লাদ করা!! এই নিয়ে যেমন রাগ করবে দুঃখ পাবে কেউ কেউ মাঝে মাঝে কন্ট্রোলও হারাবে।
ঠিক তেমনই তুমি এবং তোমরা কয়েকজন আমরা যারা অতি সখ্যতার কারনে অনেক অনেক মজার কথা বলেছি। হা হা হি হি করে দিন কাটিয়েছি। কোনো পোস্ট যদি কখনও তার বা তাদের এতটুকু বিরুদ্ধে যায় আর আমরা কেউ তাতে গিয়ে সহমত জানাই তখন আমাদের দুঃখ হয় সেই অলিখিত দাবীর কারণেই। কিন্তু তুমি নিজেই ভেবে দেখো কোনো রকম দাবী দাওয়া ছাড়া চিন্তা করে দেখো সেই পোস্টে যা বলা হয়েছিলো তা নিয়ে সহমত হয়ত তুমিও জানাবে। যদিও আমরা সেই পোস্টের মত কাজ করিনি বা করি না...... কিন্তু কোনো অনভিপ্রেত ঘটনার কারণ নির্নয় হলে তাতে তো সহমত জানাতেই পারি তাইনা??


আমরা জানি তুমি একজন অন্যরকম মানুষ! খুব খুবই আলাদা রকম মানুষ যার ভেতরে হিংসা দ্বেষ বিদ্বেষ তেমন দেখি না আমরা একেবারেই। তুমি আনন্দে থাকতে চাও বলেই যে এখানে আসো এবং এই আমাদের মত কিছু অজানা অচেনা মানুষকে ভালোবাসো সেটা আমরা জানি এবং বুঝি। তুমি তাই কষ্ট পাবে না দুঃখও পাবে না মিররমনি। তুমি আমাদের কাছে একই রকম প্রিয় মানুষ হয়েই আছো এবং থাকবে। :)

১০২| ০৮ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১০:১২

মিরোরডডল বলেছেন:




লেখক বলেছেন: হা হা মিররমনি........ এত রাগ করলে চলবে?

আমিতো রাগ করিনি শায়মাপু, রাগ করার মতো কিছু হয়নি।

শার্দূলের রিকোয়েস্টেই মুছে দিয়েছি কমেন্টটা। কারণ সে ভাবছিলো সে আসলে কি বলতে চেয়েছে তুমি হয়ত বুঝতে পারছো না বা এমন কিছু।

আমি অবশ্যই বুঝতে পেরেছি।
খুব সুন্দর করে গুছিয়ে বুঝিয়ে লিখেছে, I appreciate.

এত রাগ করলে আর দুঃখ পেলে হিরণভাইয়ুর পোস্টে সহমত দিয়েছি বলে।

তোমার ধারণা ভুল। হিরণের পোষ্টে তোমার সহমত করার জন্য আমার রাগ করার প্রশ্ননই উঠে না।
এটা যার যার ব্যক্তিগত অভিমত, সেটা নিয়ে আমার মাথাব্যথা নেই। আমি যেটা বুঝি, হিরণের পোষ্টের বক্তব্য ছিলো পোষ্টের সাবজেক্টের বাইরে কমেন্ট না করা, একাধিক মন্তব্য না করা, আড্ডা উল্লেখিত পোষ্টের বাইরে অন্য পোষ্টে আড্ডা না দেয়া। তুমি বা তোমরা যারা সেটা সাপোর্ট করেছো, তাই তোমাদের প্রতি সন্মান দেখিয়ে তোমাদের পোষ্টে এগুলো মেইনটেইন করা আমাদেরও দায়িত্ব। যেহেতু আমি জানলাম তোমারাও সেটাই চাও, এমনটাই উল্লেখ করেছো সেখানে, তাই তোমাদের পোষ্টে সাবজেক্টের বাইরে মন্তব্য করবো না, এটা রাগের কিছু না, এটাই লজিক্যাল।

একটি অনভিপ্রেত ঘটনার পিছে মূল কারণ মনে হয়েছে আমার আমাদের অতি সখ্যতার ফলে কোনো কোনো সময় কন্ট্রোল হারিয়ে ফেলা।

এটা তোমার মনে হতে পারে কিন্তু আমি সেটা মনে করিনা। কন্ট্রোল হারিয়ে ফেলার সাথে সখ্যতার সম্পর্ক নেই। অনেকেই বলেছে ব্লগারদের আড্ডা অতি সখ্যতা, এগুলোর পরিণতি সেদিনের ঘটনা কিন্তু আসলে সেটা না। একজন মানুষ হঠাৎ করেই রাগের মাথায় আউট অভ কন্ট্রোল বিহেভ করেছে, এটার সাথে আড্ডা অতি সখ্যতার কোন সম্পর্ক নেই। আমরা অতীতে দেখেছি অনলকে রাগের মাথায় যাচ্ছেতাই ব্যবহার করতে। সে কখনোই আড্ডা গ্রুপের কেউ ছিলো না বা কারো সাথে তার সখ্যতা ছিলো না। তাই এই ধারণাগুলো একান্তই অবান্তর। লাস্ট তিন মাস যে আড্ডা হয়েছে আমার তাদের দুজনের সাথে, তার চেয়ে অনেক বেশি আড্ডা দিয়েছি আমরা সবাই মিলে গত তিন বছর, তখন কোন সমস্যা হয়নি, কাজেই এখানে এটা কোন সাবজেক্ট না, জোর করে সাবজেক্ট বানানো হয়েছে।

কিন্তু তুমি নিজেই ভেবে দেখো কোনো রকম দাবী দাওয়া ছাড়া চিন্তা করে দেখো সেই পোস্টে যা বলা হয়েছিলো তা নিয়ে সহমত হয়ত তুমিও জানাবে।

তিন বছর গিয়ে চার বছর চলছে আমরা এখানে একসাথে ব্লগিং করি। কিন্তু এতোদিনেও তুমি আমাকে চেনো নাই। হিরণ না হয়ে যদি কাভা বা আলী ভাইও এই পোষ্ট দিতো, সেখানেও আমি সহমত পোষণ করতাম না। সম্পৃক্ত ভিকটিম যদি আমি না হয়ে অন্য কেউ হতো, তাও আমি সমর্থন করতাম না। কেনো জানো? Because if I don't believe anything, I don't support it.
সবাই করছে বলে আমিও করবো বা করা উচিত, এই চিন্তা থেকে আমি কখনোই সাপোর্ট করবো না, যদি না ফ্রম হার্ট আমি বিলিভ করি এটা সঠিক।

আমি এখানে আড্ডা দিবো গল্প করবো, আবার বলবো এটা ঠিক না, এখন থেকে ট্রাই করবো না করতে, এটা আমি কখনোই বলবো না। Because I can't make any false commitment that I can't keep.
I know myself; I'll never do this.

আমার কোন আচরণ, মন্তব্য কারো যদি মনে হয় অফেন্সিভ, রিপোর্ট করুক আমার নামে, কর্তৃপক্ষ ব্যবস্থা নিবে।
সেটা যতক্ষণ না হচ্ছে I'll do what I love to do.
যে কদিন সামুতে থাকবো, আমি আমার মতো থাকবো, যখন পারবো না, চলে যাবো, ভেরি সিম্পল।

আমি সোশ্যাল মিডিয়ায় কোথাও একটিভ না, অনলাইন বলতে সামুতেই আসি। তাই সামুর ব্লগারদের সাথে যা আলাপচারিতা, গল্প আড্ডা সব এখানেই হয়। যা কথা হয়, ওপেনলি হয়, হাইড এন্ড সিকের কিছু নেই। যদি কারো ভালো না লাগে তারা ইনভল্ভ না হলেই হবে। সে ক্ষেত্রে কোনরকম কনফ্লিক্ট অথবা কম্প্লেইন হবারই কথা না। I'm not doing anything that I need to change.

আমরা যারা এখানে একসাথে সময় কাটাই সাচু শেরজা তুমি, সম্প্রতি স্প্যানকড, আগে আরও ছিলো ধুলো ঢুকি শুভ, এদের মাঝে নির্বই সবার শেষে ব্লগে আসে, অথচ ওই ছিলো আমার সবচেয়ে কাছের, ও বুঝতে পারেনি এটা তার ব্যর্থতা। আবার তার এবসেন্সে অন্য কেউ যতই মিস করুক, সবচেয়ে বেশি মিস কিন্তু আমিই করবো, এটাই স্বাভাবিক। যা ঘটেছে এটা একটা এক্সিডেন্ট, তার জন্য সম্পূর্ণ মানুষটাকে এবং এতদিনের ফ্রেন্ডশিপকে আমি জাজ করতে পারিনা। একইভাবে এই ঘটনাকে কেন্দ্র করে আমাদের পুরো এই ফ্রেন্ডস গ্রুপের সখ্যতা নিয়ে কথা বলা এবং এটা চেঞ্জ করার জন্য অলিখিত নীতিমালা কি করা উচিত কি করা উচিত না, এসব দেখে আমার মনে হচ্ছে সামু একটা স্কুল, আমরা সেই স্কুলের স্টুডেন্ট। এই বয়সে নতুন করে আমার স্কুলে পড়ার কোন সাধ নেই।

যাবার আগে আবারও বলি কে কোথায় কিসে সহমত জানাবে এটা একান্তই তাদের বিষয়।
not my concern.
ভালো থেকো আপু তুমি। কথা হবে।
রাত হয়েছে অনেক, আমি যাচ্ছি।

১৫ ই ডিসেম্বর, ২০২৩ রাত ১১:১৮

শায়মা বলেছেন: হিরণের পোষ্টের বক্তব্য ছিলো পোষ্টের সাবজেক্টের বাইরে কমেন্ট না করা, একাধিক মন্তব্য না করা, আড্ডা উল্লেখিত পোষ্টের বাইরে অন্য পোষ্টে আড্ডা না দেয়া। তুমি বা তোমরা যারা সেটা সাপোর্ট করেছো, তাই তোমাদের প্রতি সন্মান দেখিয়ে তোমাদের পোষ্টে এগুলো মেইনটেইন করা আমাদেরও দায়িত্ব। যেহেতু আমি জানলাম তোমারাও সেটাই চাও, এমনটাই উল্লেখ করেছো সেখানে, তাই তোমাদের পোষ্টে সাবজেক্টের বাইরে মন্তব্য করবো না, এটা রাগের কিছু না, এটাই লজিক্যাল।

এই লজিকে একটু ভুল আছে মিররমনি। আমি জানি যখন কোনো ঘটনা ঘটে তখন সেই ঘটনার সাথে সম্পৃক্ত থাকি আমরা যারা সেই আমাদের অনেক কিছুই খুবই সেনসিটিভ হয়ে পড়ে। যেমন আমি বা আমাদের সেই সহমতে তুমি নিজেকে গুটিয়ে নিলে। শিউরে উঠলে বা ধরেই নিলে তার মানে কি শায়মা আপুর সাথে এত এত দিন যে এত এত কথা বললাম আসলে সে মনে মনে সেটা পছন্দ করেনি? এটা কি হলো? কনফিউজিনং অনেক কিছুই মনের মাঝে চলে আসলো। আসলে তা না..... সেই সময় আমরা যা যা করেছি সেই আচরণ বড়ই নরমাল ছিলো সে সব দিনে ...... যদিও কেউ কেউ নেগেটিভ মানুষদের সেটা সহ্য হত না বা হবেও না আমি জানি। তারা এসবের নাম দেবে হা হা হি হি ব্লগিং।

তবে আমাদের হাহা হিহি ব্লগিং শুধুই কমেন্টে ছিলো কারণ আমাদের মাঝে নির্ভেজাল সখ্যতা ছিলো তবে পোস্ট মোটেও হা হা হিহি ছিলো না। আমি কখনই কোনো পোস্ট অল্প শ্রমে লিখি না। সে যত সামান্য টপিকই হোক না কেনো। তবে হ্যাঁ সবাইকে চিনি জানি সবাই এসে পরিচিত মানুষের মতই বিহেভ করে আমিও সবাইকেই সামু পরিবারের কাছের মানুষ মনে করি তাই মন্তব্যে একটু ঢিলেঢালা হয়ে যাই।

কিন্তু সেদিনের ঐ ঘটনার জন্য আমারও মনে হয়েছিলো আসলেই অতি সখ্যতা এটার জন্য দায়ী ছিলো। অতি সখ্যতার ফলে যখন ভাষা, ব্যবহার বা চাওয়া পাওয়া লিমিট ক্রস করে তখনই সমস্যার সৃষ্টি হয়। সব সখ্যতারই একটা লিমিট থাকতে হয়। তেমনই ভাবে যতই বন্ধু হই পাবলিক প্লাটফর্মে আমাদের আচার আচরনেরও লিমিট থাকতে হয়। তুমি বলবে জানি কারো কি এসে গেলো বা কে কি বললো এসব ভেবে তো ব্লগিং করা যাবে না । হ্যাঁ বলতেই পারো আর অবশ্যই সেসব ভাবারও দরকার নেই তবে মানুষের ভাবনা চিন্তা বা মন্তব্যের লিমিট করতে পারবে না। যে যার মত করেই ভেবে নেবে আর বলবে এবং সমস্যারও সৃষ্টি হবে। তাই পাবলিক প্লাটফর্মে সাবধানী হওয়া একটু জরুরী।


কন্ট্রোল হারিয়ে ফেলার সাথে সখ্যতার সম্পর্ক নেই। অনেকেই বলেছে ব্লগারদের আড্ডা অতি সখ্যতা, এগুলোর পরিণতি সেদিনের ঘটনা কিন্তু আসলে সেটা না। একজন মানুষ হঠাৎ করেই রাগের মাথায় আউট অভ কন্ট্রোল বিহেভ করেছে, এটার সাথে আড্ডা অতি সখ্যতার কোন সম্পর্ক নেই। আমরা অতীতে দেখেছি অনলকে রাগের মাথায় যাচ্ছেতাই ব্যবহার করতে। সে কখনোই আড্ডা গ্রুপের কেউ ছিলো না বা কারো সাথে তার সখ্যতা ছিলো না। তাই এই ধারণাগুলো একান্তই অবান্তর। লাস্ট তিন মাস যে আড্ডা হয়েছে আমার তাদের দুজনের সাথে, তার চেয়ে অনেক বেশি আড্ডা দিয়েছি আমরা সবাই মিলে গত তিন বছর, তখন কোন সমস্যা হয়নি, কাজেই এখানে এটা কোন সাবজেক্ট না, জোর করে সাবজেক্ট বানানো হয়েছে।

এই সাবজেক্ট কিন্তু নতুন না মিররমনি। গত তিন বছরে এই সাবজেক্টে কোনো ঝামেলা আসেনি তাই এমনটা ভাবছো। কিন্তু তিন বছরের আগের সময়ে অনেক অনেকবারই এই রকম সমস্যার সৃষ্টি হয়েছে। একজন মানুষই রাগের মাথায় উল্টা পাল্টা কথা বলে ফেলতে পারে কিন্তু তার সাথে অতি সখ্যতার কোনো সম্পর্ক নেই ঠিক আছে মানছি। তবে একজন মানুষ যত না হঠাৎ রাগের মাথায় এটা সেটা বলে ফেলবে তার থেকে দুই তিন গুন মানুষের মাঝে রাগের সৃষ্টি হবে অতি সখ্যতার মাঝে নানা রকম এক্সপেকটেশন নিয়ে।

হিরণ না হয়ে যদি কাভা বা আলী ভাইও এই পোষ্ট দিতো, সেখানেও আমি সহমত পোষণ করতাম না। সম্পৃক্ত ভিকটিম যদি আমি না হয়ে অন্য কেউ হতো, তাও আমি সমর্থন করতাম না। কেনো জানো? Because if I don't believe anything, I don't support it.সবাই করছে বলে আমিও করবো বা করা উচিত, এই চিন্তা থেকে আমি কখনোই সাপোর্ট করবো না, যদি না ফ্রম হার্ট আমি বিলিভ করি এটা সঠিক।

সবাই সেই পোস্ট সমর্থন করেনি। কেউ কেউ করেছে এবং আমার ধারণা তারাও যথেষ্ঠ পরিমান দৃঢ় চরিত্রের অধিকারী এবং যা সঠিক মনে হয়েছে তাই সহমত জানিয়েছে। তারাও ফ্রম হার্টই করছে। নয়ত অযথা সেই পোস্টে কেনো দৌড়ে গিয়ে বলতে যাবে। কোনো দরকার তো ছিলো না। :(

আমি এখানে আড্ডা দিবো গল্প করবো, আবার বলবো এটা ঠিক না, এখন থেকে ট্রাই করবো না করতে, এটা আমি কখনোই বলবো না। Because I can't make any false commitment that I can't keep.
I know myself; I'll never do this. আমার কোন আচরণ, মন্তব্য কারো যদি মনে হয় অফেন্সিভ, রিপোর্ট করুক আমার নামে, কর্তৃপক্ষ ব্যবস্থা নিবে।সেটা যতক্ষণ না হচ্ছে I'll do what I love to do.যে কদিন সামুতে থাকবো, আমি আমার মতো থাকবো, যখন পারবো না, চলে যাবো, ভেরি সিম্পল।

ওকে তুমি তো বলোনি কারণ তুমি সব সময় বলেছো তুমি কিছু সুন্দর সময় কাটাতে আসো এইখানে আমরা জানি তো মিররমনি। শুধু ভয় পাই এই আনন্দ যেন বিষাদে পরিনত না হয়ে যায় তাই আমাদেরকে একটু সাবধানী হতে হবে। দেখো তুমি কিছুদিন যাবৎ বিমর্য হয়ে আছো। বলেছোও সেই কথা। এমনটা যেন না হয় সেই কারণেই একটু সাবধান হওয়া এই যা।




১০৩| ০৩ রা জানুয়ারি, ২০২৪ দুপুর ১:৪২

সোনালি কাবিন বলেছেন: একাধিক ছবিতে লেখিকার সৌন্দর্যমন্ডিত উপস্থিতি সুন্দর এই ভ্রমণ ব্লগের সৌন্দর্যের মাত্রা আরো বাড়িয়ে তুলেছে।

০৩ রা জানুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৫৯

শায়মা বলেছেন: থ্যাংক ইউ থ্যাংক ইউ থ্যাংক ইউ ভাইয়ু!!! :)


কিন্তু তুমি তোমার আজকের কবিতায় কার কথা বলেছিলে বলোতো???
মিররমনির মন্তব্যে মনে হলো কিছু একটা সিরিয়াস কিছুমিছু!!! :(


আমি তো কবিতা পড়ে সেই পুরান শয়তানকেই মনে করেছিলাম। তারপর গাধা বলতে আমি একটাকেই জানি-সুকুমার রায়ের সাধে কি বলে গাধার গাধাকে। :)

১০৪| ০৩ রা জানুয়ারি, ২০২৪ রাত ৮:০৫

সোনালি কাবিন বলেছেন: আমিতো ব্লগের ওয়ান এন্ড অনলি গাধাকেই বুঝিয়েছি। সেজন্যই তো আপনার মন্তব্যের উত্তরে লিখেছি যে গাধা উপাধির সবচেয়ে সুযোগ্য দাবিদার সে।

০৩ রা জানুয়ারি, ২০২৪ রাত ৮:১৫

শায়মা বলেছেন: আমি যে সাধে কি বলে গাধা পোস্ট লিখেছিলাম সেই গাধা!!!! :)

সেই গাধা হলে আবারও বলতে হবে .... ( ড্যাশ ড্যাশের লেজ কখনও সোজা হয় না........) যাইহোক সে কাউকে খ্যাত বলেছে!!!!!!!!!! তার বলার ধার কে ধারে রে!!!!!!!!!

যাইহোক এত পোস্ট কমেন্ট পড়ার টাইম নাই আজকাল। তাই মিস করেছি........

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.