নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কখনো নিজের নাম লুকোই না। আকাইমা শব্দ দিয়ে বানানো ছন্ম নাম আমার পছন্দ নয়। মা-বাবা\'র দেয়া নাম দিয়েই প্রোফাইল খুলেছি।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন

আমি কেউ না।একদা পথ শিশু ছিলাম। বড় হয়ে এখন পথ মানব হয়েছি। বাবা এক দিন স্বপ্ন দেখানোর সুরে বলেছিলেনঃ দেখিস, এক দিন আমাদেরও....! আমার দেখা হয়নি কিছুই । এখনো অপেক্ষায় আছি কিছু একটা হবো, কিছু একটা দেখবো।

মোহাম্মদ সাজ্জাদ হোসেন › বিস্তারিত পোস্টঃ

গাছ আমরা কেন লাগাব না! **************************

২০ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৫

আপনি কি শহরে বাস করেন? কিংবা গ্রামে? আপনি যে এলাকায় বসবাস করেন সে এলাকায় কি প্রচুর পরিমাণে গাছপালা আছে? নাকি একেবারেই গাছপালা নেই? আপনার এলাকায় যদি প্রচুর পরিমাণে গাছপালা থাকে তাহলে আপনি অবশ্যই ভাগ্যবান এবং ভবিষ্যতের নাগরিকরা যদি ভাগ্যবান হতে চায় তাহলে আপনার উচিত হবে প্রচুর পরিমাণে গাছপালা লাগানো তাদের যত্ন নেওয়া এবং যেকোনো প্রতিকূল অবস্থা থেকে তাদেরকে রক্ষা করো।

আপনার এলাকায় যদি কোন গাছ না থাকে তাহলে এটা কোন আনন্দের কথা নয়।

যে কোন এলাকাতেই মানুষকে সুন্দরভাবে বেঁচে থাকার জন্য প্রচুর পরিমাণে গাছ থাকতে হবে। সেটা হতে পারে কাঠের গাছ, ফলের গাছ, ফুলের গাছ, কিংবা মিশ্র প্রকৃতির গাছ । গাছ ছাড়া জীবনের চিন্তা করাটাই বোকামি ।

ঢাকা শহরে কয়টি গাছ আছে? পুরো বাংলাদেশে কতগুলো গাছ আছে? ঢাকা শহরে যে পরিমাণ মানুষ আছে তাতে করে ঢাকা শহরে কমপক্ষে চার থেকে পাঁচ কোটি গাছ থাকা দরকার।

দেশে মানুষ আছে প্রায় ২০ কোটি। জন প্রতি ১০ টি গাছ থাকলেও দেশে ২০০ কোটির উপর বৃক্ষ থাকা উচিত। মনে রাখতে হবে, আমাদের অকৃত্রিম বন্ধু গাছ। গাছ লাগাতে হবে মন থেকে, হৃদয় ❤️ থেকে । গাছের যত্ন নিতে হবে প্রাণ খুলে। গাছকে বাঁচিয়ে রাখতে হবে আমাদের সকলের স্বার্থে।

বাংলাদেশের আবহাওয়ার বৈচিত্র যেন হারিয়ে যাচ্ছে। এক সময় বাংলাদেশের ছয়টি ঋতু ছিল। কাব্য করে বলা হতো বাংলাদেশ ষড়ঋতুর দেশ। অথচ এখন বাংলাদেশে কোন ঋতুগত বৈচিত্র নাই।

সারাদেশে চলছে দারুণ খরা। কোন বৃষ্টি নেই। চারিদিকে যেন একটু বৃষ্টির জন্য হাহাকার। মানুষ প্রচন্ড গরমে যেন হাসফাস করছে।

আমরা কি জানি, গাছের সংখ্যা কমে যাওয়াও এর একটি প্রধান কারণ। রাজধানী ঢাকা শহরে কয়টা গাছ আছে? কতগুলো গাছ থাকা উচিত ছিল? জানি, আমার প্রশ্নের জবাব সবারই জানা।

আমরা অনেকেই জানি, যে, দেশের মোট আয়তনের কম পক্ষে ২৫% এলাকা বৃক্ষ দ্বারা আচ্ছাদিত থাকা প্রয়োজন। আমাদের দেশে তা নেই অনেক আগে থেকেই। প্রাকৃতিক বনাঞ্চল তো উজার হয়েছে মানুষের তৈরী সামাজিক নবায়ানের দশা ও বেহাল।

আমাদের দেশে একটা অলিখিত প্রবচন আছেঃ: কাট গাছ দামে বেচ। তাই মানুষ গাছ কাটতেই বেশী আনন্দ পায়, গাছ লাগাতে তাদের আনন্দ কম। তারা জানে না যে, তারা যে গাছগুলো কেটে ফেলছেন এগুলো কোন এক সময় কেউ লাগিয়েছিল। অনেক দিন ফল দেয়ার পর তাদের কোপানলে পড়ে তারা কাটা পড়ছে।তাই আবার গাছ লাগাতে হবে। নইলে শূণ্যস্থান পূরণ করা সম্ভব হবেনা।

আমি যেটা মনে করি তা হচ্ছেঃ কেউ যদি একটা গাছ কাটে সেই জায়গায় সাথে সাথেই আরেকটি গাছ লাগানো উচিত। কেবল লাগালেই হবে না। সাথে সাথে তার পরিচর্যাও করতে হবে। কিন্তু আমাদের দেশে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে প্রতিবছর বেশকিছু গাছ লাগানো হয় । কিন্তু সেগুলোর যত্ন নেয়া হয় না। কিংবা যত্ন নেয়া প্রয়োজন মনে করা হয়না। অযত্নে আর অবহেলায় সেই ঢাকঠোল পিটিয়ে লাগানো গাছের চারাগুলো অকালেই মারা যায়।

বর্ষা মৌসুমে গাছ লাগালে গাছ সহজেই বাঁচে। মাস কয়েক পরেই আমাদের সামনে বর্ষা আসছে । তাই আসুন, আমরা ২০ কোটি মানুষ কম পক্ষে একটি করে গাছ ও লাগাই আর তার যত্ন নিই। মনে রাখতে হবে, এক একটি গাছ যেন এক একটি প্রাণ। এই সব প্রাণের যত্ন নিতে হবে মন খুলে। গাছগুলো অক্সিজেনের কারখানা হিসাবে বাতাসে দেবে নির্মল অক্সিজেন। গাছ দেবে সুস্বাদু ফল। ভেজাল মুক্ত ফল খেতে চাইলে বাড়িতে অবশ্যই ফলের গাছ লাগাতে হবে।

আর একটি কথা। আজ আমরা যে সব গাছের ফল খাচ্ছি সেগুলো অনেক আগে আমাদের বাবা-মা লাগিয়েছেন। আমরা সেব গাছের ফল খাচ্ছি। ছায়া পাচ্ছি। এখন আমরা যদি গাছ না লাগাই তাহলে আমাদের সন্তানেরা কি খাবে? তারা কোথায় ছায়া পাবে? তাদের প্রতি আসুন, আমরা এক মহান দায়িত্ব পালন করি। গাছ লাগাই, গাছের যত্ন নিই। অনেক রক্তের বিনিময়ে পাওয়া আমাদের এই বাংলাদেশ। আসুন, একে আবারো সুজলা-সুফলা, শস্য-শ্যামলা করে তুলি।

আমি এক জন নাদান মানুষ। কেউ গাছ কাটলে আমার কষ্ট লাগে। কেউ গাছের ডাল ভাঙ্গলে আমার কষ্ট লাগে। আমার মন চায় এই শহরটাকে গাছ লাগিয়ে ভরে দিই। পুরো বাংলাদেশের প্রতিটি পতিত জায়গায়, রাস্তার ধারে, নদীর পাড়ে, বিলের ধারে গাছ লাগিয়ে ভরে দিই।

সম্ভব হলে পুরো পৃথিবীটাকে গাছে গাছে ভরিয়ে দিতে হবে গাছ শুষে নিবে সূর্যের প্রখর উত্তাপ ও ক্ষতিকর রশ্মি গুলো পৃথিবীর তাপমাত্রা আবার কমে আসবে ঘরে ঘরে মানুষ আবার খুলে ফেলবে এসিগুলি । কারণ দেশের তাপমাত্রা বৃদ্ধি করতে কোটি কোটি এসির ও একটা ভূমিকা থাকে।

পৃথিবীটাকে বাঁচাতে চাইলে, সুন্দর একটা বাংলাদেশ গড়তে চাইলে, সবুজ একটা ঢাকা শহর দেখতে চাইলে এলাকায় যে পরিমাণ মানুষ আছে তার দ্বিগুণ পরিমাণ গাছ লাগান ও বাঁচিয়ে রাখুন ।
বেঁচে থাকার জন্য অক্সিজেন দেবে, ছায়া দেবে, ফল দেবে।

একমাত্র গাছই কখনো আপনার সাথে বেইমানি করবে না।
নিশ্চিন্তে থাকুন।

মন্তব্য ১০ টি রেটিং +৪/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৫

মোহাম্মদ গোফরান বলেছেন: ছাত্রলীগ গাছ লাগাচ্ছে এই কারনেও ফেসবুকে বিএনপি জামায়াত পন্থিত ছাগুরা বিদ্বেষ ছড়াচ্ছে।

এদেরর যমুনা সেতু, স্মার্ট বাংলাদেশ এর কোন কিছুই ভালো লাগেনা। শুধু ভালো লাগে বাংলাদেশকে অখন্ড ফাকিস্তান হিসেবে দেখতে।

২১ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



গাছ লাগানোর সব চেয়ে ভালো সময় হচ্ছে বর্ষাকাল।
গরমের সময় গাছ লাগালে গাছের চারা মরে যায়।
গাছ লাগালে তাকে বাঁচিয়ে রাখতে হবে।
অহেতুক লাগালেই হবে না।

২| ২১ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:২১

অপু তানভীর বলেছেন: আপনি কত গুলো গাছ লাগিয়েছেন?
আপনার গাছ কাটা দেখলে খারাপ লাগে কিন্তু এই খারাপ লাগলে আসলে কী যায় আসে বলেন ! আমাদের মানে আমার আপনার আপনার সকলের সমস্যা হচ্ছে আমরা কেবল দুঃখ প্রকাশ করি, অন্যকে পরামর্শ দিতে ভালোবাসি । কিন্তু নিজেরা কিছুই করি না । এই যে গরম এটা কেটে যেতেই আমরা সব ভুলে যাব । আমাদের মনেও থাকবে না কিছু ।

২১ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


আমি অনেক গাছ লাগাই।
আমার লাগানো গাছের ফল আমি এখন খাচ্ছি।
আমি পরামর্শ দিচ্ছি না।
আমি অশনি সংকেত দেখতে পাচ্ছি।
দেশ মরুভূমি হয়ে যেতে পারে।

৩| ২১ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫০

রানার ব্লগ বলেছেন: গাছ লাগান । মন খারাপ হতেই পারে । তাই বলে মনের দুঃখে বিছানায় চিত না থেকে পিঠ সোজা করে গাছ লাগাতে নেমে পরুন ।

২১ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



সামাজিত বনায়নকে সামাজিক আন্দোলনে রুপ দিতে হবে।
গাছের কোন বিকল্প নেই।

৪| ২১ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪২

জ্যাক স্মিথ বলেছেন: গাছ লাগান পরিবেশ বাঁচান।

২২ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৪০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



প্রতি বছর বর্ষা আসার সময় সারা দেশে কৃক্ষরোপন উৎসবের আয়োজন করা দরকার।
গাছই আমাদের অকৃত্রিম বন্ধু।

৫| ২১ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪৬

নাহল তরকারি বলেছেন: “গাছ লাগান পরিবেশ বাচান” শীর্ষক একটি ব্লগ লিখেছিলাম। সেখানে হাইওয়ের পাশে কেন আমের বীচি লগিয়ে ছিলাম সেটা লেখেছি।

তবে গাছ লাগালে একটি সমস্যা হচ্ছে, গরু গাছকে খেয়ে ফেলে অথবা বাচ্চা পোলাপান গাছটাকে খেলার ছলে মেরে ফেলে।

২১ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




গাছ লাগানোর পরের কাজগুলো খুবই গুরুত্বপূর্ণ।
বিশেষ করে গাছের যত্ন নেওয়া। গাছকে বিরূপ প্রকৃতি ও মানুষের হাত থেকে রক্ষা করা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.