নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নভেলার মাঝি...

সুপান্থ সুরাহী

কবিতার প্রেমে অক্ষরের সঙ্গে শুরু হয়েছিল ঘরবসতি। এখন আমি কবিতার; কবিতা আমার। শব্দচাষে সময় কাটাই...

সুপান্থ সুরাহী › বিস্তারিত পোস্টঃ

শের-আশআর

২১ শে জুলাই, ২০২৩ রাত ৯:৪২

সম্প্রতি লেখা কিছু টু লাইনার...


তোমার প্রেমের হিসেবে মাবুদ আমি নিতান্ত গরীব
দাসের কোটায় এই নাদানেরে করো একান্ত করীব।


যে কথা সহজে ভুলে যেতে চাই; বারবার মনে পড়ে তা
আর যা মুখর জপি সারাবেলা তাই ভুলে পেয়েছি ব্যথা।


ঘোমটা খুলে যেই— চোখের অভিধানে লিখেছো অনুরাগ
বুকের প্রতিবেশে নিমেষে মুছে গেলো অচেনা যতো দাগ।


সেলাই শেষে জামার শরীর হতে ঝেড়ে ফেলা
সুতোই আমি— কতোটা আর করবে অবহেলা!


আকাশ-মাটি ওই বহু দূর ভাবনাতে এক হয়েছে
সাক্ষাতে সব শিশুই বুদ্ধির পাকনামিতে ঠকেছে।


ভ্যাট অথবা কর যত যা— দূর থেকে সব জনতার
দেওয়া ছাড়া; আর বাকিটার মালিকানা ক্ষমতার।


জীবন যেমন হওয়ার কথা তেমনই হয়।
আমাদের শুধু হওয়াটাকে উপভোগ করতে হয়।


আমির ভেতর আমি নেমে আমির খোঁজে হয়রান
ওদিক থেকে আমির ভারে-- কেউ হয়েছে শয়তান...

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২১ শে জুলাই, ২০২৩ রাত ১১:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেকদিন পর ব্লগে এলেন ভাই। কবিতা ভালো লাগলো। আশা করি নিয়মিত থাকবেন ব্লগে।

২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ১:৫৫

সুপান্থ সুরাহী বলেছেন: অনেক ধন্যবাদ। চেষ্টা থাকবে নিয়মিত থাকার। আপনি কেমন আছেন?

২| ২২ শে জুলাই, ২০২৩ সকাল ৯:২৫

দারাশিকো বলেছেন: ভ্যাট বা করের টু-লাইনারটা ভালো লাগছে।
দুয়েকটায় কি টাইপো আছে?

২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ১:৫৭

সুপান্থ সুরাহী বলেছেন: অনেক ধন্যবাদ। টাইপো তো আমি দেখছি না।

৩| ২২ শে জুলাই, ২০২৩ বিকাল ৩:৩২

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: প্রথমটা অনবদ্য !!

২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ১:৫৮

সুপান্থ সুরাহী বলেছেন: শুকরিয়া। ভালো থাকুন নিরন্তর।

৪| ২৩ শে জুলাই, ২০২৩ দুপুর ২:৪৮

রাজীব নুর বলেছেন: সুন্দর।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৫০

সুপান্থ সুরাহী বলেছেন: অনেক ধন্যবাদ।

৫| ২৪ শে জুলাই, ২০২৩ সকাল ৯:৪৮

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: খুব ভালো লেগেছে শের। চতুর্থ আর শেষটি বেশি ভালো লেগেছে। দুটি বানান একটু পরীক্ষা করে দেখবেন দয়া করে। ১. ঘোমটা খোলে-খুলে ? ২. ঝেঁড়ে-ঝেড়ে ?
করীব শব্দের অর্থ জানা নেই। একটু সাহায্য করলে বাধিত হবো।
ভালো থাকবেন।

২৪ শে জুলাই, ২০২৩ সকাল ১০:৫৩

সুপান্থ সুরাহী বলেছেন: অনেক ধন্যবাদ ভাইজান। আপনাকে দেখে রুবাইয়াত লিখা শুরু করেছিলাম। আগামী বছর আমার রুবাইয়াত সংকলন 'রুবাইয়াত-ই-মাশরিক' আমার হাতের লেখায় প্রকাশিত হবে ইন শা আল্লাহ। দুয়া করবেন।


করীব শব্দটি আরবি قريب অর্থ নিকটবর্তী। বানানগুলো ঠিক করে দিচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.