নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পেশায় সাংবাদিক। ‘জল পরীর ডানায় ঝাপটা লাগা বাতাস’ (২০১৩), ‘সাদা হাওয়ায় পর্দাপন’ (২০১৫) দুটি কবিতার বই প্রকাশিত। তার লেখা নাটকের মধ্যে ফেরা, তৎকালীন, আদমের সন্তানেরা উল্লেখযোগ্য। লেখালেখির জন্য ২০১৫ সালে হত্যার হুমকি প্রাপ্ত হন।

সৈয়দ মেহেদী হাসান

আমার পরিচয় খুঁজচ্ছি জন্মের পর থেকেই। কেউ পেলে জানাবেন কিন্তু....

সৈয়দ মেহেদী হাসান › বিস্তারিত পোস্টঃ

হাদিসের বর্ণনা বনাম বাংলাদেশের বাস্তবতা

০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৪৯



আবু দাউদ শরীফের বরাত দিয়ে মেশকাত শরীফের ২৬০৩ ক্রমিকের হাদিসে বর্ণিত আছে, ‘হযরত ইয়ালা ইবনে উমাইয়্যা হতে বর্ণিত। তিনি বলেছেন, রাসুলুল্লাহ (সাঃ) ইরশাদ করেছেন, খাদ্যশস্যের মূল্যবৃদ্ধির জন্য তা হেরেমে গোলাজাত (মজুদ) করে রাখা ধর্ম বিমুখতার নামান্তর।’

হাদীসে যে কথাই বলা হোক একটু বাড়তি মূল্য পেতে বাংলাদেশের সকল ব্যবসায়ীরা খাদ্যশস্য মজুদ করেন। জেনে বা না জেনে যেভাবেই হোক ধর্মবিমুখতার কাজটি করছেন। ধর্মবিমুখতা মানে ধর্ম থেকে মুখ ফিরিয়ে নেয়া। অর্থাৎ নাস্তিকতা।

যদিও বাংলাদেশে কোন ইস্যু হলেই নামাজি-বেনামাজি সকলেই চিল্লাইয়া ওঠেন, ৯৮% মুসলামনের দেশ। অথচ একটু লাভের আশায় যে কাজটি চেতনে/অবচেতনে করছেন তাতেইতো তার চিল্লানো দাবি খারিজ হয়ে যায়।

আর এখন যে অবস্থা, বাজারদর, কৃত্রিম সংকট খাদ্যশস্যের—তাহলে ভাবুন কতজন ব্যবসায়ী ইসলাম ধর্মে আছেন।

পাঁচবেলা কপাল টাকালেই যে ইসলাম পালন হয় না তা বোধকরি অসাধু, দাম বাড়াতে মজুদকারী ঠকবাজ ব্যবসায়ীরা জানেন না। ৯৮ শতাংশ মুসলমানের দেশে কত শতাংশ ধর্মহীন আছে তা ভাববার সময় এখন এসেছে।

মন্তব্য ৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১২:৫৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: আপনার লেখাটা দু’বার এসে গেছে। এডিট করে একবার কেটে দিন।

২| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:০১

জ্যাকেল বলেছেন: মোবাইলে সিম না থাকলে যেভাবে নেটওয়ার্ক থাকে না, মোবাইল অর্থহীন হইয়া যায় ঠিক তেমনি সততা, ন্যায় ছাড়া ইসলাম পালন অর্থহীন হইয়া যায়। আল্লাহ কোরআনে বারবার আমাদের নেক আমল (মা-বাবার খেদমত, সম্পদ ব্যয় করে অসহায়দের সহায়তা, শিষ্টাচার) করতে তাগিদ দিয়েছেন। এই নেক আমল যাতে বহাল থাকে তাই প্রতিজ্ঞা রিনিউ(পাঁচ ওয়াক্ত নামাজ) দিয়েছেন। এখন বলেন এইসব ব্যবসায়ীর নামাজ কি উপকারে আসবে? এরা ওজনে বাড়পারি করে অথচ আল্লাহর ক্লিয়ার কাট নির্দেশ ওজনে কম দিও না। এদের এইসব লেবাস সর্বস্ব ইসলাম পালন কোন কাজে আসবে বলে অন্তত কোরআন থেকে বলা যায়।

৩| ০৬ ই এপ্রিল, ২০২২ দুপুর ১:১৬

রাজীব নুর বলেছেন: দুঃখজনক কথা হলো- কোরআন, হাদীস এবং মসজিদ বাংলাদেশে অভাব নাই। কিন্তু এগুলো মানুষের কোনো কল্যান করতে পারছে না। কেউ মানছে না। অথচ বিশ্বাস করে বসে আছে। তাই সমাজে এত এত দুষ্টলোক। চুরী করছে, দূর্নীতি করছে।

৪| ০৬ ই এপ্রিল, ২০২২ রাত ৯:১৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: রমজান মাসে আল্লাহ শয়তানকে শিকল দিয়ে বেঁধে রাখেন। তারপরও এই ধরণের মজুতদারি ব্যবসা কিছু মানুষ করে থাকে। তারমানে এরা শয়তানের চেয়েও বেশী কুবুদ্ধি মাথায় রাখে। শয়তান এগুলি দেখে মনে মনে হাসে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.