somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

আরজু পনি
আমি স্বপ্ন দেখতে ভালবাসি,আমি স্বপ্ন দেখাতে ভালবাসি। আমি আশায় জাগতে ভালবাসি, আমি আশা জাগাতে ভালবাসি। আমি মানুষের মুখে হাসি ফোটাতে ভালবাসি।। -আরজু পনি

বহুরূপী উপাখ্যান (মাল্টি নামা)

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:২২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



‘আমি’ ‘আমি’ করেই তবে
কাটবে কি আর সারাজীবন?
দু’দিন পরে দেখবি ফিরে
সন্নিকটে এইতো মরণ ।

আমার, আমার, আমিই সেরা
মিথ্যে অহং মরচে পড়া ।

কেবল ফাঁকি মিছে সবই
নামেই কেবল হবি কবি
থাকবেনা তোর কোনই ছবি
দিন শেষে তো সেই চেহারা
ব্যবহারে খুব বেয়ারা
নাম কামাবি ভেবেই যদি
এসব নিয়ে কী আর হবি?
নার্সিসিজম রোগের পরে
একাকীত্বে যাবিই মরে ।
মিছেই রবে এসব যে তোর
বলি, আধাঁর কেটে তোর জীবনে
জলদি আসুক নতুন ভোর ।।

কবিতাটি কিন্তু আমার নিজের লেখা :``>>

মাল্টি নিক নিয়ে অনেক সময়ই অনেক কথা বলা হয়। আমি নিজেও বলে থাকি...তাই আজ সবিস্তারেই লেখার চেষ্টা করলাম । জানি এর পরেও অনেক কথা রয়ে গেল...।

মাল্টি পালা হয় সাধারণত নিজের সাপোর্টের জন্যে ।
এই সাপোর্ট বিভিন্ন রকমের হয়ে থাকে ।


১. কিছু মাল্টি আছে কোন পোস্ট দেয় না । এরা নিরীহ গোছের । শুধু নিজের পোস্টে লাইক বাড়ানোর জন্যে ।
একজনের তিনটা (এখন পর্যন্ত) এই টাইপের মাল্টির খোঁজ পেয়েছি...যাদের কাজ হচ্ছে নীরবে লাইক দিয়ে লাইক সংখ্যা বাড়ানো।
আপনি ভাবতে পারেন কী হয় এসব লাইক দিয়ে ? হয়তো কিছু বটেই । প্রথমত ব্লগে সঙ্কলন পোস্ট আসে প্রতিমাসে...সেখানে টিকে থাকার জন্যে সর্বোচ্চ হিট, কমেন্ট, লাইক, প্রিয় এসবের দরকার আছে । এছাড়া অন্যরা এতো লাইক দেখেও তাকে আলাদা ভাবে সমীহ করবে যে, সে এতো লাইক পায়...
এই রোগের মানে কিন্তু এই না যে সে খারাপ লিখে । বরং হতে পারে তার আত্মবিশ্বাস কম । অথবা এতো ভালো লিখলো কিন্তু প্রত্যাশা অনুযায়ী রেসপন্স বা লাইক পায় নি তাই নিজের নিরিহ মাল্টি দিয়ে সেই কাজটা করে দিল । তবে এটা সত্যি অনেকেই ভালো লেখাতেও লাইক দেয়না কমেন্ট করলেও ।

২. কিছু আছে বেশ একটিভ...এরা লাইক দেয়, কমেন্টও করে...প্রয়োজনে প্রিয়তেও নেয় ...এদের ধরা একটু কঠিন।
প্রিয় ব্লগার অপর্ণা মম্ময় বলেছেন: আরজুপনির পর্যবেক্ষণের দুই নাম্বার কমেন্ট ভাবার মত

২. কিছু আছে বেশ একটিভ...এরা লাইক দেয়, কমেন্টও করে...প্রয়োজনে প্রিয়তেও নেয় ...এদর ধরা একটু কঠিন।

চিন্তায় আছি কি করা যায়
...আসলেই কিন্তু ভাববার মতো ব্যাপার ।


মাল্টি নিকধারীরা কেন এমন করে?

কমেন্ট করার দু'টো কারণ থাকতে পারে...
ক. নিজের পোস্টের হিট বাড়ানো
খ. অন্যরা যেনো সন্দেহ করতে না পারে ।


৩. কিছু আছে হিংস্র...নিজের যত ক্ষোভ সব এইসব হিংস্র নিক দিয়ে অপছন্দের ব্লগারদের বিরুদ্ধে কাজে লাগায় ।
মানুষের ভেতরের পশুত্ব বের হয়ে আসে এসব নিকের মধ্য দিয়ে ।
অপছন্দের ব্লগার হয় বিভিন্ন কারণে...এদের মধ্যে নিজের চেয়ে অন্যে হিট বেশি হলে পরশ্রীকাতরতায় পেয়ে বসে...যার প্রকাশ হয় ওইসব নিক দিয়ে ।
আপনার ভালো পোস্টের হিটের চেয়ে আরেকজনের কম মানের পোস্টে বেশি হিট পাচ্ছে...কাজেই তাকে ডাউন করা চাই এমন মানসিকতা থেকে আক্রমণ করা হয়ে থাকে । অনেক সময় ভালো পোস্টে হিট আসলেও দোষ...কারণ একটাই আপনার পোস্টের চেয়ে তার পোস্টে হিট বেশি কেন?
সে আপনার পোস্টে মাঝে মাঝে আসলেও সাধারণত তার মাল্টিরা আপনার পোস্টে আসবেনা। কারণ আপনি হিট, কমেন্ট বেশি পেয়ে যাবেন । আবার কখনো কখনো সেসব নিককে সন্দেহমুক্ত রাখতে কালে ভদ্রে আসতেও পারে ।


৫. কেউ কেউ আছে নিজে সিরিয়াস কিন্তু মাল্টি দিয়ে ফান করে...রাত জেগে আড্ডা দেয়...রাগ, অভিমানের পোস্ট দেয় ।
অনেকেই দেখা যাবে রাত বারোটার মধ্যে ব্লগ থেকে আউট...তাকে আর কোথাও খুঁজে পাবেননা । কিন্তু ততক্ষণে তার মাল্টি কিন্তু ব্লগে অন্যের পোস্ট পড়ছে, কমেন্ট করছে । কখনো কখনো বেশি রাতে পোস্ট দিচ্ছে...ফান করছে, আড্ডা দিচ্ছে, অভিমান ভরা পোস্ট দিচ্ছে ।

৬. রিভার্স নিক
এই নিকের কাজ বেশ মজার । সে নিজেই নিজের অন্য নিককে আক্রমণ করবে । সাধারণ নিজের হিট নিককে খুব বেশি আক্রমণ করেনা... ব্লগাররা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্যাচাল পোস্টে চোখ রাখে...এতে দেখা যায় ক্যাচাল পোস্টে হিট হয় বেশি । আর সেই পোস্ট ড্রাফটে নিলেও ততক্ষণে ব্লগের হিট পরিসংখ্যান কিন্তু সমৃদ্ধ হয়ে যায় ।
কিছু নিককে পালাই হয় ক্যাচাল করিয়ে ব্যান করানো...রিভার্স নিকগুলো এসবে বেশ ওস্তাদ। কাজেই কোন নিক অন্যের পিছনে লাগলেই মনে করার কারণ নেই যে এটা অন্যের নিক...বরং ক্যাচালকারীর নিজেরও হতে পারে সেই অপশনটা রাখুন ।

৭. ছাইয়্যা/মাইল্যা নিক
এটা সাধারণত ব্লগের বিরক্তিকর নিকগুলোর একটি ভার্সন । নিকের পেছনে পুরুষ আছে কিন্তু ন্যাকা ন্যাকা করে মেয়েলি নামে লুতুর পুতুর পোস্ট দেয় কমেন্ট দেয়। দুঃখজনক হলেও সত্যি অনেক পুরুষনিক এই নিকগুলোকে বেশি পাত্তা দিয়ে প্রমোট করে...।

তবে পেছনে নারী আছে এমন পুরুষ নিকও ব্লগে ছিল/আছে । এর একটা কারণ হলো নিজেকে অন্যের সামনে মেয়ে পরিচয়ে হিটখোর হিসেবে দেখতে চায় না।
আবার অনেক মেয়েরা নিজ পরিচয়ে ব্লগে এসে অনেক বিরুদ্ধ বাতাসে টিকতে না পেরে পুরুষ নিক গ্রহণ করেছে । আবার কেউ কেউ পুরুষ নিক গ্রহণ করায় অন্যের ব্লগে গালি দিতে সুবিধে হয় তাইও নেয় ।


৮. কেউ কেউ ভিন্ন ভিন্ন নিকে ভিন্ন ভিন্ন ধরনের লেখা শেয়ার করে...
এই অংশটা আমার খুব পছন্দের ।আমার নিজের নিক ছিলো একসময় এমন...একাধিক । এদের একটা নিক থেকে আমি নিয়মিত একটি বিশেষ ক্যাটাগরির পোস্ট দিতাম যা অন্যদের খুব অনুপ্রাণিত করতো । অতীব দুঃখের কথা যে সেই নিকে যতো সহজে সেই নির্দিষ্ট বিষয়ে হাত চলে "আরজু পনি" নিকে কিন্তু সেই বিষয়ে আমি যখন তখন লিখতে পারিনা...অথচ আপনার প্রিয় দুই বিষয়ে একটি সেটি ।
ওই নিকে ব্লগিং না করার দুটো কারণ...প্রথমত আমি "আরজু পনি" তেই স্থায়ী হতে চাই। তাই ওই পোস্টে ব্লগিং করলে আমাকে ডাবল সময় দিতে হবে...অতোটা সময় আমার নেই ।
দ্বিতীয়ত, আমি ব্যক্তিগত যোগাযোগ বাড়াতে চাইনি । ব্লগের সম্পর্ক ব্লগেই থাকুক। ফোন, চ্যাট, ম্যাসেঞ্জার, অমুক তমুক করে সম্পর্ক বাড়ানোর আগ্রহ পাইনি ।

এখানে একটা কথা বলা জরুরী। ভিন্ন নিকে হাত খুলে লেখা যায় এটা আমি নিজেই জানি...কিন্তু নিজের মাল্টিকে হিট মাল্টি দিয়ে প্রমোট করাটা আমার কাছে ভালো মানসিকতার মনে হয় না । এটাও হিট সিকিং এরই অংশ মনে করি ।

আপনি কী কী দেখবেন মাল্টি সম্পর্কে খোঁজ পেতে চাইলে
ব্লগের একসময়ের অন্যতম জনপ্রিয় ব্লগার Sharmin Rezowana বলেছেন মাল্টি নিক ধরার সহজপন্থা:

সন্দেহভাজন মাল্টি নিকের মূল নিকের লেখার বাক্য বিন্যাস, শব্দের ব্যবহার লক্ষ্য করুন। কারন নাম বদলালেও এগুলো বদলানো বেশ দুরহ ব্যপার।

নিরীহ মাল্টির উপস্হিতি মূল নিকে যাদের পছন্দ তাদের ব্লগেই বেশি থাকে
:P

এছাড়াও যাকে সন্দেহ করছেন তার পোস্টে
কারা লাইক দিলো
কারা কমেন্ট করলো... সেই ব্লগগুলো চক্কর দিয়ে আসুন...তাদের ব্লগিং বয়স, কেমন পোস্ট করলো, তাদের প্রিয়র লিস্টে কোন কোন পোস্ট আছে...তাদের পোস্ট কারা লাইক দিয়েছে...
ক্রস চেক আপনাকে অনেক কিছু বুঝতে সহায়তা করবে ।

...মাল্টি ব্যবহারের চেয়ে অনুরোধ থাকবে ব্যক্তি জীবনে আরো বেশি মনোনিবেশ করা, আত্ম নিয়ন্ত্রণের চর্চা করা। আস্তিকদের নিয়মিত ধর্ম চর্চা করা, পেশাগত জীবনে বেশি মনোনিবেশ করা। পরিবারের মানুষগুলোর প্রতি বেশি আন্তরিকতার সাথে সময় দেয়া ।

আপনি ফ্রেশ ব্লগিং করতে চাইলে কী করবেন?
আপনি বলতেই পারেন যে, এতো কথা বলছি কিন্তু ফ্রেশ ব্লগিং করতে চাইলে কী করবেন তাতো বলছি না ।
ওকে তবে আসুন দেখে নেয়া যাক..কী করা যেতে পারে...

আগে আছিলাম বোকা এখন হইছি বুদ্ধিমান
যে যত লাইক কমেন্টই পাক নিজে মাল্টি দিয়ে নিজের পোস্টে হিট করবো না...এমন আত্মসম্মান আপনার না থাকলে আপনি কখনোই পারবেননা ফ্রেশ ব্লগিং করতে ।
আমার মতো যাদের আগে মাল্টি ছিল, তারা চেষ্টা করতে পারেন মাল্টিতে ব্লগিং করা বন্ধ করতে । এতে আপনার অনেক সময় বেঁচে যাবে । কেননা মাল্টি থেকে পোস্ট করলে তাতে মন্তব্য পড়তেই পারে..সেক্ষেত্রে আপনাকে সেই নিকে লগইন করে জবাবতো দিতেই হবে সাথে যারা মন্তব্য করলো তাদের পোস্ট্ওে গিয়ে মতামত জানাতে হবে...নইলে পরের পোস্টগুলোতে তারা নাও আসতে পারে । এখানে
"তুই দিলে শ্যান মুঁই দিমু
একা একা মুঁই কতো দিমু

অর্থাৎ দেনা পাওনার সম্পর্কের ভেজালে আপনার গুরুত্বপূর্ণ সময় চলে যাবে ।

ফেসবুকে, মেসেঞ্জারে বা আর কোন দিকে দীর্ঘ সময় ধরে চ্যাট করে একজনের সাথে ভালো সম্পর্ক তৈরির চেয়ে সেই সময়টা ব্লগে দিন। প্রয়োজনে কোন পরামর্শের জন্যে নক করতে পারেন তবে সেটা যতো দীর্ঘ সময় ধরে হবে তত আপনার বিপদ বাড়ার আশঙ্কা থাকতে পারে ।

আপনার ফেসবুক লিস্টে যারা আছেন সবই রিয়েল মানুষ...কোন মাল্টি বা ফেক নিক নেই...। কিন্তু আপনি কি নিশ্চিত যে, এই রিয়েল মানুষগুলোই আপনার প্রোফাইল থেকে তথ্য নিয়ে মাল্টি নিকে আপনার বুকে ছুড়ি বসাবে না ?

কোন সিক্রেট গ্রুপে এ্যাড না থাকাই ভালো...ক্যাডাররা অনেক সময় চাইলেও ভালো জীবনে ফিরে আসতে পারে না...বা তাদেরকে ফিরে আসতে দেয়া হয় না...কাজেই সিন্ডিকেট থেকে নিজেকে দুরে রাখুন ।

চেষ্টা করুন নিজের সহ যে কারো পোস্টে "অন টপিক" এ থাকতে । অফ টপিকে একের পর এক কমেন্ট আপনার ব্যক্তিত্বকে হুমকির মুখে ফেলছে আপনি কখনো তা ভেবে দেখেছেন ?

চেষ্টা করুন একটু পড়াশোনা করে ভালো পোস্ট দিতে তাতে হালে আপনারই লাভ।

আমার বানানে সমস্যা...জানি অনেকেরই এই সমস্যা আছে। তাই মাত্র এক সপ্তাহ আগে প্রকাশ পাওয়া

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান
মূল্য : ৪০০ টাকা
৩০% কমিশনে আপনাকে দিতে হবে ২৮০ টাকা ।
প্রথম প্রকাশ : ১ ফেব্রুয়ারি ২০১৬

কিনে রাখতে পারেন নিজের কাছে। এটা একেবারে লেটেস্ট হওয়াতে আপনার সাহিত্য চর্চায় অনেক সুবিধে হবে ।
আরো অনেক কারণ, অনেক উপায় থাকতে পারে...আপনারাও শেয়ার করতে পারেন ।

আচ্ছা মাল্টি নিক সম্পর্কে প্রিয় এক সহব্লগারের একটা উক্তি তুলে দিচ্ছি...আশা করি উনি কিছু মনে করবেননা ।

সোনাবীজ অথবা ধুলোবালিছাই বলেছেন,
মাল্টি নিক বলতে আমরা যা বুঝিয়ে থাকি তা আদতে অল্টারনেটিভ নিক বা বিকল্প নিক। একই ব্যক্তির ভিন্ন ভিন্ন পরিচয়ে ভিন্ন ভিন্ন নিক থাকলে তা অল্টারনেটিভ নিক। একই নামে একাধিক নিকই মাল্টি নিক wink emoticon

আমার মাল্টি নিকের সংখ্যা প্রচুর, যে নিকগুলো প্রায় অভিন্ন - খলিল মাহ্‌মুদ/খলিল মাহমুদ/ খলিল মাহমুদ/ *খলিল মাহমুদ। অল্টারনেটিভ নিক হলো সোনাবীজ/সবুজ অঙ্গন wink emoticon

নিক ধরাধরির জন্য এতো খাটনাখাটনির কারণ দেখি না। যিনি যে-নিকে আসেন/আছেন তাঁকে সেই নিকে ডিফেন্ড করা উচিত।


বিকল্প বা অরটারনেটিভ যাই হোক...

ইচ্ছে করেই ইমো দিলাম না...যদিও এটি বিশেষভাবে ফান পোস্ট হতে পারে ।


কনফেশন: আমার নিজেরও অনেক দোষ থাকতে পারে...চেষ্টা করছি সেসব থেকে নিজেকে বের করে আনতে ।
মাল্টি নিক সম্পর্কে এতো কিছু বললাম আর নিজের মাল্টিদের সাথে পরিচয় করিয়ে দিবো না তা কী করে হয় ...

১।আরজু নাসরিন পনি

২।আশা জাগানিয়া

৩।আরজু নাসরিন
এই তিনটা নিক থেকে ব্লগিং নিয়মিত করবো কিনা তা সময়েই বলবে।

৪। নাম বলছি না...একটা নিক খুলেছিলাম রাজনৈতিক পোস্ট দেবার জন্যে...এক পরিচিত ব্লগারকে পাসওয়ার্ড দিয়েছিলাম। তারপর দেখা গেল সেই নিক দিয়ে সে আমার পোস্টে মন্তব্য করে। মেজাজটা সত্যিই খারাপ লেগেছে। আমার তৈরি করা নিক দিয়ে আমার পোস্ট মন্তব্য ! কপাল ভালো ওই আইডিটা সম্ভবত হ্যাক হয়েছে...কেননা আমরা আর ওটাকে উদ্ধার করতে পারিনি ।

৫। আমার খুব প্রিয় একটা নিক (ওপেন সিক্রেট অনেকের কাছেই) ...ওই নিকে ব্লগিং করেছি হাত খুলে । আমার "আরজুপনি" নিকের চেয়ে ওই নিকের গ্রহণযোগ্যতা বেশি ছিল । খুব ইন্সপায়ারিং একটা নিক ছিলো। এখনও ইচ্ছে করে ওই নিকে ব্লগিং করতে। তবে সম্ভবত আর করবো না ।

৬। এই নিকটা (ওপেন সিক্রেট অনেকের কাছেই) নিয়েছিলাম সমসাময়িক বিষয় নিয়ে লিখতে । আমি ফেসবুকিং এর চেয়ে ব্লগিং করতেই পছন্দ করি । তাই এই নিক দিয়ে যখন তখন পোস্ট দেবার আগ্রহটা পেয়ে বসেছিল । এই নিক দিয়ে বেশ ছাগু/নাস্তিকদের বিরুদ্ধে কমেন্ট/পোস্ট রিপোর্ট করার ঘটনা আছে । কিন্তু বিরক্ত হতাম যখন কেউ নিশ্চিত হতে চাইতো ওই নিকটা কোন ছেলের না মেয়ের। কেননা কেউ নিশ্চিত হতে পারতো না...মেয়েলি পুতুপুতু কোন ব্যাপার ছিল না ওই নিকে । এই নিক দিয়েও আর ব্লগিং করবোনা সম্ভবত ।

উৎসর্গ: আঙ্গুর ফল টক

ছবি: অন্তর্জাল থেকে। এর অপজিট ছবি কেউ দিলে যুক্ত করার ইচ্ছে রাখি ।
কেননা শুধু পুরুষরাই নারীদের বিপদের কারণ নয় অনেক সময় নারীরও এমন রূপ থেকে অন্যদের সাবধান থাকা উচিত ।
সর্বশেষ এডিট : ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪১
১০১টি মন্তব্য ১০১টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবনের গল্প

লিখেছেন ঢাকার লোক, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৩৫

মাত্র মাস দুই আগে আমার এক আত্মীয়ের সাথে দেখা আমার এক বোনের বাড়ি। তার স্ত্রী মারা গেছেন তার সপ্তাহ দুই আগে। মক্কায় উমরাহ করতে গিয়ে হঠাৎ অসুস্থ হয়ে... ...বাকিটুকু পড়ুন

অভিমান

লিখেছেন জিনাত নাজিয়া, ২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:১২

" অভিমান "

তোমার ঠোঁটে বোল শিখেছি
তুমি আমার মা, কেমন করে
ভুলছ আমায় বলতে
পারিনা। এমন করে চলে
গেলে, ফিরে ও এলেনা। হয়তো
তোমার সুখেই কাটছে দিন,
আমায় ভাবছ না।

আমি এখন সাগর... ...বাকিটুকু পড়ুন

আমার কিছু ভুল!

লিখেছেন মোঃ খালিদ সাইফুল্লাহ্‌, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮

১। ফ্লাস্কে চা থাকে। চা খেতে টেবিলে চলে গেলাম। কাপে দুধ-চিনি নিয়ে পাশে থাকা ফ্লাস্ক না নিয়ে জগ নিয়ে পানি ঢেলে দিলাম। ভাবছিলাম এখন কি করতে হবে? হুঁশ ফিরে এল।... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

×