অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report

বাঁধ ভাঙার আওয়াজ-এর ব্যবহারকারীদের সুবিধা ও জ্ঞাতার্থে সংকলন করা হয়েছে ব্লগ ব্যবহার সংক্রান্ত কতগুলো প্রশ্ন এবং সাথে বিস্তারিত উত্তর। আশা করি আপনার কোন প্রশ্ন থাকলে নিম্নে তার সঠিক উত্তর বা সমাধান পাবেন। অন্যান্য আনুষাঙ্গিক লিঙ্কঃ

- cannot view bangla text?
- ব্লগ ব্যবহারের শর্তাবলী
- ফোনেটিক কিবোর্ড গাইড
- ফিডব্যাক প্রেরণ

বাংলা ব্লগ সম্পর্কে তথ্য

ব্লগ কি? ব্লগের দ্বারা আমি কি করতে পারি?

ব্লগ হচ্ছে ওয়েবলগের সংক্ষেপ। এটি একধরনের ওয়েবসাইট; একটি অনলাইন জার্নাল বা ডায়েরী। অনেকেই নিজস্ব ওয়েবসাইটের বদলে ব্লগ রাখতে পছন্দ করেন, কারণ এটি সহজেই আপডেট করা যায় ও কোন কারিগরী জ্ঞান দরকার হয় না।

ব্লগ একটি খুবই ফ্লেক্সিবল লেখার মাধ্যম যাতে লেখার পাশাপাশি ছবি আর ভিডিও সংযুক্ত করা সম্ভব। এতে আপনি ডায়রী লেখার মত নিজের ভাবনা, অভিজ্ঞতা অপরের সাথে শেয়ার করতে পারবেন। এমনকি অন্যের লেখা বা ছবির উপর আপনার নিজস্ব মতামত রেখে অনেকের সাথে কথোপকথন শুরু করতে পারেন।

বাঁধ ভাঙার আওয়াজ (সামহোয়্যার ইন... ব্লগ) কি?

বাঁধ ভাঙার আওয়াজ (সামহোয়্যার ইন... ব্লগ), সামহোয়্যার ইন... নেট লিমিটেড পরিচালিত বাংলা ব্লগের সবচেয়ে বড় ও জনপ্রিয় মাধ্যম যেখানে কমিউনিটির সাথে শেয়ার করার সুবিধার্থে আপনার প্রতিটি লেখা হোমপেজে প্রকাশিত হবার অপশন রয়েছে। আপনি আপনার নিজের ব্লগ তৈরি করতে পারেন এবং অন্যের ব্লগে মন্তব্য করতে পারেন আপনার মাতৃভাষা বাংলাতে। এর আরেকটি বিশেষত্ব হচ্ছে বাংলা টাইপ করার কয়েকটি অভিনব পদ্ধতি যাতে করে সবাই সহজে বাংলা লিখতে পারেন।

বাংলা ব্লগ ব্যবহার করতে কি কি টুলস প্রয়োজন?

শুধু দরকার হবে একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন। এবং আপনার ব্রাউজারটিকে/সিস্টেমকে ইউনিকোডে সেট করতে হবে।

বাংলা লেখা ঠিকমতো দেখা না গেলে হোমপেজ থেকে উপরের ডানদিকে "সাহায্য" সেকশনটি দেখুন।

1

সবকিছু ঠিক অবস্থায় আপনার প্রথম পাতাটি এই স্ক্রীন শটের মতো দেখানো উচিৎ।

কিভাবে বাংলায় লিখব?

তিনভাবে বাংলা লিখতে পারবেন – বিজয়, ফোনেটিক বাংলা এবং ইউনিজয়। বিজয় যারা ব্যবহার করে অভ্যস্ত - ইউনিজয় অনেকটা বিজয়ের মতই কিন্তু আ'কার, ই'কার এবং ঐ'কারগুলো অক্ষরের পরে দেবেন। তাহলেই দেখবেন টাইপ করা কত সহজ ইউনিজয়ে।

ফোনেটিক অপশন ব্যবহার করে ইংরেজিতে বাংলা উচ্চারন টাইপ করে বাংলা লেখা সম্ভব। যেমন,"পুকুর" লিখার জন্য আপনি ইংরেজি কিবোর্ডে লিখতে পারেন pukur যা আপনা থেকেই বাংলায় "পুকুর" হয়ে টাইপ হবে। বিস্তারিত জানতে পারবেন ফোনেটিক গাইড পাতায়।

এই তিনটি পদ্ধতি ছাড়াও লেখার প্যানেলের নীচে ভার্চুয়াল কিবোর্ডে মাউস ক্লিক করেও বাংলা লেখা সম্ভব।

সামহোয়্যার ইন'এ নতুন?

কিভাবে সামহোয়্যার ইন... ব্লগের মেম্বার হবো?

"বাঁধ ভাঙার আওয়াজ" এর হোমপেজে যান (http://www.somewhereinblog.net/)। ওখানে উপরের মেনুতে রেজিস্ট্রেশন শব্দটির উপর ক্লিক করলে রেজিস্ট্রেশন পাতাটি আসবে।

2

ওখানে পছন্দসই লগইন নাম ও একটি কার্যকরী ইমেইল ঠিকানা দিন।

3

আপনার ইমেইল ঠিকানাটি কার্যকরী না হলে রেজিস্ট্রেশন সম্পন্ন করা যাবে না এবং আপনার ব্লগ শুরু করতে পারবেন না। এটি পরবর্তীতেও কার্যকরী থাকা জরুরি কারণ সামহোয়্যার ইনের বিভিন্ন সংবাদ ও আপডেট জানানো হবে ঐ ইমেইলে। আর এছাড়াও আপনি ইমেইল নোটিফিকেশন অপশনটি চাইলে আপনার লেখার উপর বিভিন্ন মন্তব্য হলে তা জানিয়ে দেয়া হবে।

প্রশ্নবোধক চিহ্নর উপরে মাউস নিয়ে গেলে বিস্তারিত গাইড পাওয়া যাবে।
ব্লগের নাম ইংরেজীতে লিখুন। এটি কম অক্ষর হওয়া ভাল কারণ মনে রাখা সহজ হবে। এটিই হবে আপনার ব্লগের ইউআরএল বা ওয়েব অ্যাড্রেস(যেমন www.somewhereinblog.net/blog/swarga )।

ব্লগ ব্যবহারের শর্তাবলীতে একমত হলে "একমত" বাটনটি চাপ দিয়ে রেজিস্টার করুন।

4

কিছুক্ষণ অপেক্ষা করুন আপনার কাছে একটি ইমেইল যাবে । যদি আপনার মেইলের ইনবক্সে ইমেইলটি দেখতে না পান তবে আপনার জাঙ্ক মেইল বা বাল্ক মেইল ফোল্ডার চেক করুন। ঐ মেইল এর নির্দেশনা অনুযায়ী আপনার রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

কি,কি মনে রাখা উচিৎ যখন ব্লগ নিক তৈরি করা হচ্ছে?

ব্লগের নীতিমালা অনুযায়ী ব্লগ নিক হওয়া উচিৎ যথার্থ এবং শ্লীল। কোন প্রকার অশ্লীল নিক গ্রহন করা হবে না। এছাড়া নিক শুধু অক্ষর এবং সংখ্যা হতে পারবে; স্পেইস, বিশেষ ক্যারেক্টার, কমা, সেমিকোলন ইত্যাদি গ্রহণযোগ্য হবে না।

ব্লগে রেজিস্ট্রেশনের পরে কি ভাবে আমি আমার ব্লগ অ্যাকটিভেট করব?

ব্লগ অ্যাকটিভেট করার জন্য আপনাকে আপনার ই-মেইল চেক করতে হবে, যেখানে আপনি একটি অ্যাকটিভেশন লিংক পাবেন। এই অ্যাকটিভেশন লিংক ক্লিক করার মাধ্যমে আপনার ব্লগটি চালু হবে। আপনি যদি আপনার ব্লগ অ্যাকটিভেশন লিংক ই-মেইল না পেয়ে থাকেন তাহলে দয়া করে আপনার বাল্ক মেইলও চেক করুন। আর যদি কোথাও না পান তাহলে "কোন সমস্যায়" আমাদেরকে মেইল করুন।

রেজিস্টার করেছি কিন্তু আমি বুঝতে পারছি না কিভাবে কি করব। সাহায্য করবেন?

শুরুতে অন্যের লেখা পড়ুন ও (লগইন করার পর) অপরের ব্লগে মন্তব্য করে দেখুন । তাহলে বুঝতে পারবেন অনেক কিছু এবং লেখা সহজ হবে। নিজের লেখা প্রকাশ করতে হলে বাম কলাম থেকে "নতুন ব্লগ লিখুন" ক্লিক করে লেখা শুরু করে দিন!

অন্যের ব্লগ ঘুরে দেখা যায় কি করে

আমি অন্যের লেখা কিভাবে পড়তে পারব?

প্রথম পাতা থেকে অন্যের কোন লেখার টাইটেল ক্লিক করলে ওই লেখাটি পূ্র্ণভাবে দেখা যাবে। আর কোন কমেন্টের পাশে লেখকের নাম ক্লিক করলে ঐ ব্লগে চলে যাবেন। আপনার পছন্দের ব্লগটি আপনার নিজস্ব ব্লগ পেজের "আমার লিংকস" এ যোগ করে দিন। তাহলে ভবিষ্যতে এক নিমিষেই পছন্দের ব্লগে চলে যাওয়া যাবে। ব্লগের যে কোন পেজের নিচের দিকে পূর্বের বা পরের পাতায় যাওয়ার নির্দেশনা দেয়া আছে।

ব্লগে কি সার্চ করতে পারব?

হ্যাঁ পারবেন। বাঁধ ভাঙ্গার আওয়াজ, প্রথম পাতার বাম দিকের প্যানেলে "কনটেন্ট সার্চ" নামে একটি বক্স আছে ।

22

সেখানে আপনি কি "কন্টেন্ট" না "ব্লগার" খুঁজছেন তা বলে দিয়ে টেক্সট বক্সে আকাঙ্খিত শব্দ বা শব্দগুলো টাইপ করুন ও অনুসন্ধান বাটনটি চাপ দিন। এখানে ইউনিজয়, বিজয় বা ফোনেটিক যে কোন কিবোর্ড ব্যবহার করতে পারবেন।

ব্লগে রেটিং কি?

আপনি কোন লেখা পছন্দ করলে তার মূল্যায়ন করবেন রেটিং এর মাধ্যমে। এটি একটি এই ব্লগ ইউজার কর্তৃক ranking সিস্টেম। এটি ব্যবহারের জন্য আপনকে লগইন থাকতে হবে এবং প্রত্যেকটি পোস্টের পরেই আপনি এই রেটিং সিস্টেমটি দেখতে পাবেন।

23

কিভাবে অন্যের ব্লগে মন্তব্য করব?

আপনার লগ ইন করা থাকতে হবে। তারপর যে কোন ব্লগ পোস্টের পরে আপনি একটি সেকশন পাবেন যেখানে আপনি চাইলে মন্তব্য করতে পারবেন।

11

এই মন্তব্য আপনি ইউনিজয়,ফোনেটিক,বিজয়,ইংলিশ বা ভার্চুয়াল কি বোর্ডের মাধ্যমে টাইপ করতে পারেন।

কি ভাবে একটি লেখাকে প্রিয়তে রাখব?

যে কোন পোস্টের নিচে আপনি এই টুল বারটি পাবেন, সেখান থেকে (লগ ইন করা থাকতে হবে) "স্টার" অপশনটি বেছে নিন এবং তাতে ক্লিক করুন।

25 পোস্টটি আপনার "প্রিয়তে" যোগ হয়ে যাবে।

কোন ব্লগ পোস্ট কি বন্ধুদের সাথে শেয়ার করা সম্ভব?

হ্যাঁ। যেকোন পোস্টের শেষের দিকের বারে একটি বাটন পাবেন "send to a friend"। বাটনটি ক্লিক করে বন্ধুদের কাছে ইমেইল করে দিন ব্লগটির লিঙ্ক।

কিভাবে ব্লগ লেখা যায়

আমি কি লিখব? আগে যে কখনও এভাবে লিখিনি।

আপনার যা পছন্দ তাই লিখতে পারেন। নিজের অভিজ্ঞতা শেয়ার করা শুরু করুন। হতে পারে আপনি ফুলের বাগান ভালবাসেন । কিভাবে গোলাপ লাগাতে হয় সেটা নিয়েও লিখতে পারেন । বিষয়ের বৈচিত্র্য লোকের আগ্রহ বাড়াবে ।
যাদের লেখার অভ্যেস নেই তারা ছোট ছোট বাক্যে লেখা শুরু করতে পারেন। কঠিন ও জটিল বাক্য এড়িয়ে চললে ভুল হবার সম্ভাবনা কম থাকে ।

কিভাবে আমি ব্লগে লিখব?

লগ ইন অবস্থায় আপনি প্রথম পাতার বাম দিকে "নতুন ব্লগ লিখুন" লেখাটি দেখতে পাবেন। "নতুন ব্লগ লিখুন" ক্লিক করুন,

12

একটি পছন্দসই শিরোনাম দিন এবং বিষয়বস্তুর বক্সে লেখা শুরু করুন ।

13

লেখা শেষ হলে ক্যাটাগরি নির্দেশ করে ড্রাফট হিসাবে সেভ করে রাখতে পারেন পরবর্তীতে প্রকাশ করার জন্যে বা ব্লগে তখনই প্রকাশ করতে পারেন। আপনি ইচ্ছা করলে ড্রাফট বা পাবলিশ করা পোস্টও সম্পাদনা করতে পারেন।

আমি কি ছবি যোগ করতে পারব?

ছবি যোগ করার জন্য "নতুন ব্লগ লিখুন" পাতায় চলে যান। এই পাতার ডান দিকের নিচে "ছবি যুক্ত করুন" নামে একটি বক্স আছে। এই খানে ক্লিক করুন

14

এই বার আপনাকে ছবি সিলেক্ট করে "আপলোড" ক্লিক করতে হবে।

যে ছবিগুলো আগেই upload করা আছে, সেগুলোকে আবার ব্যবহার করার জন্য "নতুন ব্লগ লিখুন" পাতায় চলে যান এবং সেখানের টুলবার/ফরম্যাট বার থেকে "ক্যামেরা" ছবিটি ক্লিক করুন।

15

এই পাতাটি দেখতে পাবেন

16

এখন এইখান থেকে যেই ছবিটি আপনি চাচ্ছেন তা বেছে নিন অথবা অন্য কোন ছবি হলে তার লিঙ্কটি দিয়ে দিন। এবং insert বাটনটি ক্লিক করুন দেখবেন ছবি যোগ হয়ে গেছে।

ব্লগে ছবি দেওয়ার ব্যাপারে কি কোন নিয়ম মেনে চলতে হবে?

হ্যাঁ। আপনি শুধু জেপিজি, জেপিইজি, জিআইএফ,বিএমপি ও পিএনজি ফরম্যাটের ছবি যোগ করতে পারবেন।ছবির সাইজ হতে হবে ৫০০ কিলোবাইটের মধ্যে।

আমি কি লিংক যোগ করতে পারব? কিভাবে?

হ্যাঁ পারবেন। আপনি লিংকটি কপি করে যে শব্দটিতে লিংকটি বসাবেন তা হাইলাইট করে লিংক বাটনটি চাপ দিন। একটি ছোট উইন্ডো ওপেন হবে তাতে লিংকটি পেস্ট করে দিন।

আমি কি আমার লেখা formatting করতে পারব?

অবশ্যই আপনি আপনার লেখা format করতে পারবেন। নিচের এই tool bar টি দিয়ে।

17

আপনি আপনার লেখা বোল্ড, ইটালিক অথবা আন্ডারলাইন করতে পারবেন।

আমার লেখা কি প্রথম পাতায় আসবে?

কোন পোস্ট লেখার পর বা এডিট করার পর রাইটিং প্যানেলের ডান দিকে "বাঁধ ভাঙার আওয়াজ" বক্সটি টিক দেয়া আছে কিনা দেখে নেবেন(এই বক্সটি বাই ডিফল্ট সিলেক্টেড অবস্থায় থাকবে),না থাকলে সিলেক্ট করে দেবেন। নাহলে পোস্টটি প্রথম পাতায় আসবে না।

বিজয়ে লেখা কনটেন্ট কিভাবে ব্লগে পেস্ট করে পাবলিস করব?

আপনি যদি ওয়ার্ডে বিজয়ে(পুরাতন বিজয়)লিখে থাকেন তাহলে বিজয় কনটেন্ট পেস্ট করে ব্লগে পাবলিস করতে চাইলে নিচের ধাপগুলো অনুসরণ করুন -

১) বিজয়ে লেখা কনটেন্ট কপি করে 'নতুন ব্লগ লিখুন' এই অংশে এসে 'বিষয়বস্তু' লেখার বক্সে তা পেস্ট করুন । এই অবস্থায় কনটেন্ট যেহেতু বিজয়ে তাই বাংলা লেখা ঠিকমতো বোঝা যাবে না ।

18

২) এখন ‘আরো সুবিধা’ ক্লিক করুন। ডান কলামে এখন দেখতে পাবেন 'ইউনিকোডে কনভার্ট'। এই বাটনটি একবার চাপুন, তাহলে বিজয়ে লেখা কনটেন্ট সেখানেই ইউনিকোডে পরিবর্তিত হয়ে যাবে এবং বাংলা লেখা ঠিকমতো বোঝা যাবে ।

19

৩) তারপর আপনার লেখা একবার ফাইনাল চেক করে তা ব্লগে প্রকাশ করুন ।

আমার লেখায় কে কমেন্ট করতে পারবে?

শুধু সামহোয়্যার ইন... বাংলা ব্লগের রেজিস্টার্ড ইউজাররা কমেন্ট করতে পারবেন। আপনি ইচ্ছা করলে যে কাউকে ব্লক করতে পারবেন কমেন্ট করা থেকে।

"নতুন ব্লগ লিখুন" পাতায় "ট্যাগ / কি-ওয়ার্ডস" বলতে কি বোঝানো হয়েছে?

"ট্যাগ / কি-ওয়ার্ডস" বলতে যা বোঝানো হয়েছে তা হলো, আপনারা পোস্টটির মূল বিষয় কি? আপনি আপনার পোস্টের মূল বিষয়টি "ট্যাগ / কি-ওয়ার্ডস" হিসাবে দিতে পারেন, যাতে করে কোন পাঠক যদি কোন নির্দিষ্ট বিষয়ে লেখা পড়তে চায় তাহলে উনি "অনুসন্ধান" দিয়ে আপনার লেখাটি পড়তে পারবেন। অথবা ভবিষ্যৎ এ ট্যাগ ক্লাউড এর মাধ্যমে কোন একটি ট্যাগের অধীনে থাকা সমস্ত পোস্ট পাঠকরা আলাদা করে পড়তে পারবেন ।

24

আমার লেখা প্রকাশ হয়নি। এরর দেখাচ্ছে। কি করব?

আপনার লগ ইনের টাইম আউট হয়ে গিয়েছে। আবার লগ ইন করে লিখুন। আপনি লেখা শেষ করে পোস্ট করার আগে অবশ্যই অন্য একটি নোটপ্যাড বা ওয়ার্ড প্রসেসরে কপি করে রাখবেন । কারণ লিখতে বেশী সময় লাগলে বা অন্য কোন কারণে আপনার লগ ইনটি বিচ্ছিন্ন হয়ে গেলে লেখাটি পোস্ট নাও হতে পারে । সেক্ষেত্রে পুনরায় লগ ইন করে আবার কষ্ট করে না লিখে কপি করা টেক্সটটি পেস্ট করে আবার পোস্ট করুন । অথবা আপনার পোস্টটি যদি অটো ড্রাফট্ হয়ে থাকে, তাহলে অটো ড্রাফট্ অংশ থেকে কাঙ্খিত পোস্টটি খুঁজে নিয়ে এডিট করে পোস্ট করুন।

আপনার ব্লগের ফিচারসমূহ ও সেটিংস

প্রোফাইল কি? কিভাবে প্রোফাইল সেট/পরিবর্তন করব?

প্রোফাইল হচ্ছে আপনার নিজের এবং আপনার ব্লগ সম্পর্কে তথ্য। আপনি আপনার নিজের বা অন্য কোন প্রতিনিধিত্ব মূলক ছবি আপলোড করতে পারেন। এটি আপনার ব্লগের উপেরর দিকে থাকবে সব সময় এবং অবতার(avatar) হিসাবে আপনার করা কমেন্টের সাথে থাকবে। ইন্টারনেটে কোন ধরণের ব্যক্তিগত তথ্যাদি যেমন ঠিকানা, ফোন নম্বর ইত্যাদি না দেয়াই ভাল । আপনি ইচ্ছা হলে ছদ্মনামেও লিখতে পারেন।

প্রোফাইল সেট/পরিবর্তন করার জন্য প্রথমে লগইন করুন, এখন আপনি পাতার বাম দিকে "আপনার ব্লগ দেখুন" এই লেখাটিতে ক্লিক করুন।

6

আপনি এখন আপনার ব্লগ পাতায় আছেন, এই পাতার ডান দিকে আপনার নাম দেখা যাচ্ছে এবং ঠিক এর নিচে "এডিট" লেখাটিতে ক্লিক করে আপনার ছবি ও বর্ণনা পরিবর্তন করে নিন।

একই ভাবে এই পাতার বাম দিকের মধ্যের অংশে "প্রোফাইল" নামে একটি লেখা দেখা যাচ্ছে তার নিচে প্রোফাইল পরিবর্তনের কিছু অংশ দেওয়া আছে সেগুলোতে ক্লিক করে আপনি আপনার প্রয়োজনীয় পরিবর্তন করে নিতে পারেন।

7

আমি আমার প্রোফাইল এর ছবি কিভাবে পরিবর্তন করব ?

লগইন করার পর "আপনার ব্লগ দেখুন" এ ক্লিক করে আপনার নিজস্ব ব্লগ পাতায় যান, তারপর পেজের উপরে আপনার নামের পাশে যে ছবিটা আছে সেখানে ক্লিক করুন।

8

তাহলেই সেখানে আপনার নতুন প্রোফাইল ইমেজ আপলোড করার অপশন পাবেন ।

9

ছবি আপলোডের ক্ষেত্রে আপনি শুধু জেপিজি, জেপিইজি, জিআইএফ,বিএমপি ও পিএনজি ফরম্যাটের ছবি যোগ করতে পারবেন এবং ছবির সাইজ ৫০০ কিলোবাইটের মধ্যে হতে হবে ।

ব্লগের নাম, বিষয়বস্তু বা নিক পরিবর্তন করা যাবে?

আপনি যেকোন সময় আপনার ব্লগের নাম ও বিষয়বস্তু পরিবর্তন করতে পারেন।
কিন্তু ব্লগনিক অথবা বাংলা নাম পরিবর্তন করতে আপনাকে যথার্থ কারণ উল্লেখ করে ই মেইল করতে হবে। এবং কারণটি যদি গ্রহণযোগ্য হয় তাহলে আপনার ব্লগনিকটি পরিবর্তন করে দেয়া হবে।

আমি কিভাবে পাসওয়ার্ড পরিবর্তন করতে পারব?

যে কোন সময় আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

10

আপনার নিজস্ব ব্লগ পাতায় বামদিকের প্যানেলে "পাসওয়ার্ড পরিবর্তন" নামে একটি আলাদা বক্স আছে সেখানে আপনার পুরাতন পাসওয়ার্ড ও নতুন কাঙ্খিত পাসওয়ার্ডটি দিয়ে "পাসওয়ার্ড পরিবর্তন করুন" বাটনটি প্রেস করুন।

কমেন্ট কি মোছা যায়?

হ্যাঁ । আপনার ব্লগে করা অন্যের কমেন্ট আপনি মুছতে পারবেন তবে অন্যের ব্লগে আপনি কমেন্ট করলে আপনি সেটা মুছতে পারবেন না।

আমি কিভাবে কাউকে আমার ব্লগে মন্তব্য করার থেকে বিরত রাখতে পারি?

লগইন থাকা অবস্থায় আপনি আপনার পাতার বাম পাশে "কমেন্ট মডারেশন" লেখাটি দেখতে পাবেন

20

সেটিতে ক্লিক করুন। এবার ডান কলামে "অন্যান্য তালিকা" থেকে "নিষিদ্ধ তালিকা" ক্লিক করুন। এখন আপনি একটি প্যনেল দেখতে পাচ্ছেন ।

21

এখানে আপনি যাকে ব্লক করতে চাচ্ছেন তার ব্লগ ইউআরএলটি(url) দিয়ে দিন এবং ব্লক করুন বাটনটিতে ক্লিক করন। আপনি যেই ব্লগারের নাম দিয়েছেন তার নামটি এখন তার নিচে একটি লিস্টে দেখাবে এবং তার পাশে থাকবে সেই ব্লগার এর বর্তমান অবস্থান। এখন যদি আপনি পরে এই ব্লগারকে আনব্লক করতে চান তাহলে তাকে নিরাপদ হিসাবে বাছাই করুন এবং সে তাহলে আপনার ব্লগে আনব্লক হয়ে যাবে।

আরো সাহায্য প্রয়োজন

আমি কি আরও সাহায্য পেতে পারি?

ব্লগ সেটাপ বা অন্য কোন সাহায্য দরকার হলে প্রথম পাতার বাম প্যানেলে "কোন সমস্যা" ক্লিক করুন। আপনার ফিডব্যাক পেতে ধৈর্য ধরে অপেক্ষা করুন। ব্লগ সংক্রান্ত আরও তথ্যের জন্যে নোটিশবোর্ড ব্লগে চোখ রাখুন।


 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন