somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

।। সানডে নাইট - ব্লগারস আড্ডা - সাথে আছেন ''চেয়ারম্যান ০০৭''।।

১৩ ই আগস্ট, ২০১২ রাত ১২:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সানডে নাইটের নবম পর্বে আমাদের অতিথি হয়ে এসেছেন ‘চেয়ারম্যান ০০৭’ । আমাদের সাথে আলোচনায় উঠে এসেছে নানান তথ্য । সামুর প্রতিটি পোস্টের পেছনে তার শ্রম , পোস্টের পেছনের কাহিনী নিয়ে বলেছেন এমন সব কথা , যা শুনে হতবাক হবেন তার ভক্তরা ।

আসুন দ্রত চোখ বুলাই সে আলোচনায় ।


সানডে নাইট - চেয়ারম্যান সাব ,
সামু ব্লগে আপনার পদধূলি কিভাবে পড়ে ?


চেয়ারম্যান ০০৭ - সামুতে পদধূলি এখনো পড়েনি।যেহেতু ভার্চুয়াল পাদুকা পরিহিত অবস্থায় ব্লগিং করি । হা হা হা । তবে খোজঁ টা পেয়েছিলাম কোনো একদিন ফেসবুকে যদ্দূর মনে পড়ে।
তারপর থেকে হাটছি ।



সানডে নাইট - খোঁজ পেয়ে কি করলেন একটু বলুন ।

চেয়ারম্যান ০০৭ - আমি একাউন্ট খোলার ৬ মাসেও সেফ হইনি।তাই ব্লগে আর তেমন আসতাম না।তবুও একদিন কি মনে করে বাংলিশে একটি অনুকাব্য লিখলাম । কিন্তু বাংলিশ বলে তেমন সাড়া তো পেলাম ই না বরং কেউ কেউ তাচ্ছিল্য করতেও ছাড়লেন না সেদিন একটা জেদ চেপে গেলো।ভাবলাম বাংলাতেই একদিন লিখবো


সানডে নাইট – এরপর কি করলেন ?


চেয়ারম্যান ০০৭ - পরে করতাম কি এক ট্যাবে গুগল আর যে কোন একটা বাংলা নিউজপেপার এর ওয়েবসাইট খুলে রাখতাম ।সেখান থেকে শব্দ কপি করে এনে লিখে পোস্টে বসাতাম।কারন বাংলা লেখাটা তখনও রপ্ত করতে পারিনি । শুরুর দিকে এভাবেই বিভিন্নভাবে বিভিন্ন সাইট থেকে শব্দ,লাইন এনে কখনো ভুল বাংলায় লেখা শুরু করলাম।


সানডে নাইট - ওমা , বেশ কষ্টকর ।

এখন কিভাবে বাংলা লিখেন ?


চেয়ারম্যান ০০৭ - এখন ফোনেটিকসে লিখি।যদিও বেশ কিছু বানান এখনো পারিনা ।আর ফেসবুকে বাংলা লিখলে আগে সামুতে লিখে কাট করে এনে এখানে লিখি । তবে ভালো রিপ্লাই পেলে সেই কষ্ট টা আর থাকেনা ।


সানডে নাইট - এতো কষ্ট না করে অভ্র ডাউনলোড করে নিলেই তো পারেন । আপনার এতো শ্রম লাগে না । স্বাচ্ছন্দ্যে লিখতে পারেন ।


চেয়ারম্যান ০০৭ - অভ্র ডাউলোড করাই আছে।কিন্তু সামুর ফোনেটিকস আর ফেবুতে লিখতে গেলে ফোনেটিকস মিলেনা


সানডে নাইট - সামুতে এসে আপনি প্রথম কি পোস্ট দিয়েছিলেন মনে আছে ? পোস্টের বিষয়টা কি ছিল ?

চেয়ারম্যান ০০৭ - ঐ যে বল্লাম একটা বাংলিশ অনুকাব্য পরে অবশ্য বাজেঁ মন্তব্য পেয়ে ওটা ডিলিট করে দেই।যা বর্তমানে " লুলীয় অনুকাব্য" নামে আমার ব্লগে দেখতে পাবেন।এখন অবশ্য ওটা বাংলায় লেখা । পরে অবশ্য নতুনভাবে শুরু করার সময় একটা কৌতুকের পোস্ট দিয়ে শুরু করি।যদিও ঐ অনুকাব্যের পোস্ট টাই আমার প্রথম পোস্ট


সানডে নাইট - প্রথম কয়েকটি পোস্টে আপনি ১৮+ জোকস দিয়েছিলেন ।
এটার পেছনে কি কোন কারণ ছিল ?


চেয়ারম্যান ০০৭ - না তেমন কোনো কারন নেই।ব্যাক্তিগত ভাবে আমি জোকস পছন্দ করি.আর মৌলিক কিছু লেখার মতোন ইচ্ছা,ক্ষমতা বা সুযোগ ( বাংলা না পারার কারনে ) আমার ছিলোনা।তাই কৌতুক দিয়েই শুরু করা


সানডে নাইট - সামুতে সেফ হতে আপনার কয়দিন লেগেছিল ?


চেয়ারম্যান ০০৭ – ৬ মাস ।


সানডে নাইট - ৬ মাসে হয়েছেন সেফ , কিন্তু এর পর পর ই খেয়েছিলেন ব্যান । সমকামিতা নিয়ে একটা পোস্টে কমেন্ট করেছিলেন বলে

কি কমেন্ট ছিল যে আপনাকে ১৫ দিনের জন্য ব্যান করা হয় ?


চেয়ারম্যান ০০৭ - হা হা এটা জানলেন কি করে


সানডে নাইট - সাক্ষাৎকার নেওয়ার আগে আমি বেশ হোমওয়ার্ক করি

যাই হোক , উত্তর দিন


চেয়ারম্যান ০০৭ - গো আজম ,নিজামিদের জড়িয়ে পোস্ট দাতাকে কিছু কথা বলেছিলাম।যার জন্য এখন আমি অনুতপ্ত।উনাকে এভাবে না বললেও পারতাম।
পোস্টদাতা একজন সমকামী ছিলেন যদ্দূর মনে পড়ে,আমি বিষয়টিকে ভালোভাবে নিতে পারিনি। রাগের বশে উনাকে কিছু কটু কথা বলেছিলাম এজন্য।



সানডে নাইট - ব্যান খাওয়ার পর কি রকম লেগেছিল ?


চেয়ারম্যান ০০৭ - খারাপ তো অবশ্যই । মনে হয়েছিলো আমার প্রতি অবিচার করা হয়েছে। এখন অবশ্য মনে হয় "ঐ দিন মডারেটর ঠিক কাজটিই করেছিলেন"


সানডে নাইট - যাই হোক , এতদিনে মনে হচ্ছে মডারেটর ঠিক কাজ ওঃ করতে পারে
হা হা হা ।
এরপর থেকে কি কমেন্ট করার সময় আবেগ , রাগ সামলে চলেন ?


চেয়ারম্যান ০০৭ - হুমম এর পর থেকে কিছুটা সংযত হয়েছি তো অবশ্যই।তবে ইদানিং ২-১ মাস যাবৎ আবার মাঝে মাঝে করে ফেলি ২-১ টা । তবে অবশ্যই ছাগুদের সাথে ও ক্যাচালের সময়



সানডে নাইট - ৬ মাসে সেফ হলেও ব্লগে আপনার তুমুল জনপ্রিয়তা
কেমন লাগে ?


চেয়ারম্যান ০০৭ - হা হা এটাকে আমি জনপ্রিয়তা বলতে নারাজ।এর চেয়ে বলতে পারেন বন্ধুর সংখ্যা অনেক ।


সানডে নাইট - আপনার পোস্ট গুলো আঞ্চলিক ভাষায় হয় ।
এমন টা কেন ?


চেয়ারম্যান ০০৭ - আসলে প্রত্যেকের লেখার একটা ধাচঁ আছে।সামুতে যারা রম্য লিখেন তারা সাধারণত সাধু ও চলিত ব্যাবহার করেন । অন্তত আমি তেমন বেশি আঞ্চলিক ভাষায় রম্য সামুতে পড়েছি বলে মনে পড়েনা।তাই নিজের আলাদা একটা ট্রেন্ড তৈরী কারার জন্য ই আঞ্চলিক ভাষায় লেখা..আরেকটা কারন হলো শত ব্যস্ততার ভিড়ে মানুষ আঞ্চলিক ভাষাকে ভুলতে বসেছে।তাদের সেই স্বাদ কিছুটা হলেও দেয়ার প্রয়াসেই এভাবে লেখা


সানডে নাইট – আপনার সব লেখায় আপনার ছোট বেলা , আপনার জীবনের নানান সময়ের ঘটনা দেখা যায় । সব গুলো লেখা ই কি সত্যি ঘটনা ? নাকি কাল্পনিক ?

চেয়ারম্যান ০০৭ - সত্য বললে অনেকের মন খারাপ হবে।তবুও বলি আমি যা লিখি এর মধ্যে ৮০ ভাগ ই কল্পনাপ্রসূত। বাকি ২০ ভাগ হতেই ডালপালা ছড়িয়ে একটা গল্পের আকার দিতে চেষ্টা করি।


সানডে নাইট - মন খারাপ তো হবেই । আপনার পাঠকরা সবাই ধরে নেয় যে আপনার ই জীবনের ঘটনা তুলে ধরেছেন
আশা করি এই লেখা পড়ার পর তারা সঠিকটি জানতে পারবেন ।


চেয়ারম্যান ০০৭ - প্রতিটি ঘটনাই ছোট আকারে আমার জীবনে ঘটেছে।কিন্তু প্রতিটি গল্পের শেষের দিকটা সাধারণত কল্পনা প্রসূত হয় । আজকের এই লেখা পড়ে যদি আমার কেউ কষ্ট পান তাদের কাছে আগেই স্যরি বলে রাখলাম মাফ না করলে খবর আছে


সানডে নাইট - আপনার বাস্তবিক কল্পনা প্রসূত লেখা গুলো প্রসব হতে এতো দেরি হয় কেন ?


চেয়ারম্যান ০০৭ - ঐ যে বললাম ঘটনা গুলো বাস্তব হলেও এর সাথে কিভাবে ডালপালা লাগানো যায় সেটা নিয়ে ভাবতেই ঘাম বের হয়ে যায়।আর প্রতিটা গল্পে আমি চেষ্টা করি নতুন পান্চ লাইন দিতে।রম্য লেখায় এই একটা কষ্ট।


সানডে নাইট - একটা উদাহরণ দিন আমাদের পাঠকদের জন্য ।

চেয়ারম্যান ০০৭ - কবিতা পড়তে গেলে আমরা সাধারনত আশা করি পুরো কবিতা টা আমাদের মনে একটা দৃশ্যপট তৈরী করবে যা আমাদের কখনো ভালোবাসা,কখনো দুঃখ,বেদনা এসবের অনুভূতি দেবে।
গল্প পড়তে গেলে আমরা চাই একটা চলমান ঘটনা যার শেষে আমরা পুরো ব্যাপার টিকে বুঝতে পারি,এর শেষ না হওয়া পর্যন্ত আমরা মতামত দিতে পারিনা ।
কিন্তূ একটু রম্য পড়তে গেলে আমরা কি চাই ?

একটাই উত্তর : প্রতিটি লাইন ও প্যারাতে হাসি বা হিউমার থাকতে হবে।একটি লেখায় প্রায় প্রতিটি লাইন বা প্যারায় একেকটি পান্চ লাইন দেয়া খুব একটা স হজ কাজ নয়।তার উপর যদি আপনি একাধারে শুধু রম্য গল্পই লিখে যান ।

আরেকটি কারন হলো যতোই দিন যাচ্ছে লেখার চেয়ে পড়তে আর কমেন্টস করতেই ভালো লাগে




সানডে নাইট - আপনি সামু ব্লগে জনপ্রিয় হয়েছিলেন লেংটা বেলা- টু -বুইড়া লিখে , ১২ টি পর্ব লিখেই থামিয়ে দেন কিছু কারণ উল্লেখ করে ।

বন্ধ করাটা কি বোকামি মনে হয় ?


চেয়ারম্যান ০০৭ - আসলে এক অর্থে কিন্তু আমি সিরিজ টা এখনো চালাচ্ছি।শুধু ভিন্ন শিরোনাম ব্যবহার করছি।তবে এটা ঠিক যে ঐ সিরিজের বেশির ভাগ লেখাই আমার বাস্তব অভিজ্ঞতা থেকে লেখা।

ঐ সিরিজের ভাষা নিয়ে ২ জন পাঠক দ্বিমত জানিয়েছিলেন।তাই ঐ সিরিজটা ওখানেই শেষ করে দেই।

পরে অবশ্য চিন্তা করে দেখলাম ২ জনের জন্য আমার অন্য বন্ধুদের ইচ্ছার মূল্য না দেওয়াটা শোভন নয়।ঐদিকে আবার সিরিজ শেষ করে দিবো বলেছি।তাই অন্য শিরোনামে এখনো ঐ ঘরানার লেখা লিখে চলেছি ।


সানডে নাইট - আপনার লেখা গুলোতে মাঝে মাঝেই অশ্লীল ইঙ্গিত চলে আসে , কিংবা একটু অন্য রকম শব্দ

আপনি কি ইচ্ছে করেই এমন টা করেন ?


চেয়ারম্যান ০০৭ - সামুতে অনেক জনপ্রিয় কবি,রম্যকার বা লেখক আছেন যাদের লেখায় যৌনতার ছোয়া আছে । আমি যেসব শব্দ ব্যবহার করি সেগুলো তুলনামূলক ভাবে কিছুই না। আর কিছু কিছু শব্দ অঞ্চল ভেদে ভিন্ন অর্থ বহন করে । যেমন একদিন আমি একটি লেখায় বলেছিলাম "জাউরা" যা আমার অঞ্চলে "দুষ্ট" বুঝায়।কিন্তু এক ব্লগার জানালেন ঐটা নাকি উনার জানামতে "জারজ" । আমি তৎক্ষনাৎ শব্দ টি পরিবর্তন করে দেই।আঞ্চলিক ভাষায় রম্য লেখার এটা একটা বিড়ম্বনাও বলতে পারেন । সর্বোপরি আমার লেখা যারা পরেন এদের বেশির ভাগই এমন ধরনের লেখা পড়ার মতো প্রাপ্তবয়ষ্ক ই মনে হয় ।


সানডে নাইট - আপনি তো রম্য লিখেন , এ ক্ষেত্রে কাউকে অনুসরণ করেন কি ?

আপনার প্রিয় লেখক কে ?


চেয়ারম্যান ০০৭ - অনুসরন কখনোই কাউকেই করিনি।
তবে অনেকের রম্য ভালো লাগে।আর সবচাইতে প্রিয় রম্য লেখক হলেন মামুন । উনার বোদাই ও গন্জিকা বাবা সিরিজের একনিষ্ঠ ভক্ত আমি।



সানডে নাইট - ব্লগে তো অনেকদিন ধরেই আছেন

বন্ধু বান্ধব কেমন পেয়েছেন


চেয়ারম্যান ০০৭ - অসংখ্য ।এমন কিছু বন্ধু পেয়েছি যাদের সার জীবন পাশে চাইবো।আমি যে ফেবু একাউন্ট থেকে কথা বলছি এটা কিন্তু আমার আসল একাউন্ট না।ব্লগে আসার পর থেকে আমার নিজের নামের ফেবু একাউন্টে যেখানে আমার স্কুল ,কলেজ ও ভার্সিটি ফ্রেন্ডরা আছে ঐ একাউন্টে আমি সময় দেই না বলতে গেলেই চলে।এতোটাই ভালোবেসে ফেলেছি সামুর ফ্রেন্ডদের কে । এই বন্ধুদের এতো ভালোবাসা পেয়েছি যা বলার নয়।আপনি হয়তো লক্ষ করবেন আমার মাকে নিয়ে ২-১ টা লেখা আছে।একদিন এক মেয়ে ব্লগার আমাকে মেইল করে বললেন উনি সাইবার ক্যাফে তে বসে আমার এমন ১ টা লেখা পড়েছেন এবং উনার নিজের কম্পিউটার না থাকায় উনি সেটা প্রিন্ট করে উনার মাকে নিয়ে পড়ে শুনিয়েছেন।উনারা মা মেয়ে দুজনেই নাকি কেদেঁছেন। এমন আরো অনেক দুঃখের ও মজার ঘটনা আছে।সো বলতে পারেন এমন করে বন্ধুদের ভালোবাসা পেতে ভালোই লাগে । এমন কিছু ফ্রেন্ড আছে মনে খারাপ হলেই যাদের কাছে ছুটে আসি কথা বলার জন্য প্রান খুলে । আমি ভাগ্যবান এদের পাশে পেয়ে ।



সানডে নাইট - কয়েকজন ভালো বন্ধুর নাম জিজ্ঞেস করলে কাদের নাম বলবেন ?


চেয়ারম্যান ০০৭ - হা হা এখন আমাকে ডিপ্লোমেটিক ভাবের সাথে বলতেই হবে 'সবাই আমার ভালো ফ্রেন্ড" । তবে আমার বর্ষপূর্তি পোস্টের নামগুলো দেখলেই বুঝবেন কারা আমার ভালো ফ্রেন্ড । আমি গুটিকয়েক মানুষর নাম বলে ওদের কারো টার্গেটে পরিনত করতে চাইনা।আমি নিজে যেখানে ব্যাক্তি আক্রমনের শিকার হয়েছি সেখানে ওরা আমার ভালো বন্ধু জানলে ওদের সাথেও এমন কিছু হতেই পারে


সানডে নাইট - ব্লগ থেকে এবার সরে আসি ।
আপনার ব্যাক্তিগত জীবনে হানা নেই এবার । এখন কিন্তু ডিপ্লোম্যাটিক উত্তর পরিহার করতে হবে ।


চেয়ারম্যান ০০৭ - হা হা হা । ওকে শুরু করেন । আমি রেডী ।



সানডে নাইট - আপনার ছোট বেলা সম্পর্কে দুই এক লাইন বলুন ।

চেয়ারম্যান ০০৭ - সারাদিন বড় বোন (সামুর ব্লগার সেও) এর সাথে মারামারি করতাম।আব্বু আম্মুর কথার বাইরে ১ চুল ও যেতাম না।খাবার ছাড়া অন্য কিছুর আব্দার করতাম না।স্কুলে কখনো সেকেন্ড হইনি।


সানডে নাইট - স্কুলে কখনো সেকেন্ড হন নি , কিন্তু প্রথম ওঃ হয়তো হন নি
আপনার বড় বোনের নিক কোনটা ?



চেয়ারম্যান ০০৭ - না প্রথম হয়েছি।কারন প্রথম হলেই আব্বু রেস্টুরেন্টে নিয়ে মাংস,পরোটা,সিংগারা এসব খাওয়াতো।বাসায় এসব হলেও হোটেলের খাবার বরাবর ই আমার প্রিয়।তাই বলতে পারেন হোটেলের খাবার ই আমার ফার্স্ট বয় হওয়ার রহস্য ও অনুপ্রেরণা

বড় আপুর নিক হল ‘পোকেমোন০০৭’
আমি কিন্তু আপুকে কখনো বলিনি যেআমি সামুতে লেখি।কিন্তু আপু ঠিক ই বের করে ফেলছে


সানডে নাইট - স্কুল জীবনেই প্রথম হতেন , নাকি তা এখনো আছে ?


চেয়ারম্যান ০০৭ - কলেজে উঠার পর থেকে আর প্রথম হইনি কলেজ লাইফে।ঐ সময় টা ছিলো আমার জীবনের সবচাইতে আনন্দের সময়।খুব মজা করতাম।তবে ভার্সিটিতে এসে আবার ট্র্যাক ফিরে পেয়েছিলাম


সানডে নাইট - আপনি তো এখন দেশের বাইরে আছেন

দেশের বাইরে যাওয়ার পেছনে কি কারণ ছিল ?


চেয়ারম্যান ০০৭ - অনেক বড়ো কাহিনি।সংক্ষেপে বলতে গেলে আমার নিজের কিছুটা ইচ্ছে ছিলো দেশের বাইরে আসার।আর বাসার সবার ইচ্ছে ছিলো ছেলেকে বৈদেশি শিক্ষায় শিক্ষিত করবে।তাই আসা । আর কিছু ব্যাক্তিগত ব্যাপার স্যাপার


সানডে নাইট - কতদিন যাবত বিদেশে আছেন ?

দেশের কথা কেমন মনে পড়ে ?


চেয়ারম্যান ০০৭ - দেশের বাইরে আছি সাড়ে ৩ বছর।খুব মনে পড়ে।কিছুদিন আগে দেশ থেকে ঘুরে এলাম।বোনের বিয়ে ছিলো।যদিও মাত্র ১৬ দিনের জন্য এসেছিলাম। এর আগে খুব দেশে আসতে ইচ্ছে হতো।কতোদিন ঘুমের ঘোরে স্বপ্ন দেখেছি যে দেশে এসেছি।ঘুম ভাংলেই মনটা খারাপ হয়ে যেতো,আম্মুর জন্য কতো কেদেঁছি ।


সানডে নাইট - বিদেশে আসার পেছনে যে উদ্দেশ্য , তা কতোটুকু সফল হয়েছে ? হচ্ছে ?


চেয়ারম্যান ০০৭ - আমার তো মনে হয় ৯৫ ভাগ । পড়াশোনা,চাকুরি,আধুনিক জীবন ভালোই ।



সানডে নাইট - পড়াশুনা শেষ করে কি করার ইচ্ছে ?

চেয়ারম্যান ০০৭ - দেশে এসে বিয়ে করার ইচ্ছে


সানডে নাইট - তা ভাবী কি পছন্দ করা আছে ?

চেয়ারম্যান ০০৭ - নাহ এ জীবনে প্রেম করতে পারলাম না আমার ফেসবুকের বিভিন্ন সময়ে দেওয়া স্ট্যটাস দেখে এটা নিশ্চই জানেন।তবে বিভিন্ন ব্লগার আপু আচঁল বেধে নেমেছেন আমার জন্য মেয়ে দেখতে


সানডে নাইট - প্রেম করতে তো পারেন নি ,এমনিতে প্রেমে পড়েছেন কয়বার ?

চেয়ারম্যান ০০৭ - চেহারা দেখে প্রেমে পড়েছি অনেকবার।তবে আসল প্রেমে পড়েছিলাম ১ বার


সানডে নাইট - পাঠক সেই আসল প্রেমের কাহিনী জানতে চায়

চেয়ারম্যান ০০৭ - কলেজ লাইফে।এক তরফা।এর জন্য যে কতো নাটক করেছি সেটা নিয়ে পরের পোস্ট টা দিবো।বাই দা ওয়ে পরের পোস্টের টপিক খুজে পাচ্ছিলাম না।এখন পেয়ে গেলাম থানকু ।

শুধু এটুকু বলি নাম ছিলো নিশি।কিছুদিন আগে বিয়ে হয়ে গেছে ।


সানডে নাইট - বাহ , বিয়ে হয়ে গেছে , এই খবর ওঃ রাখেন


চেয়ারম্যান ০০৭ - সব খবর ই রাখতাম এখন আর রাখিনা


সানডে নাইট - মাঝে মাঝে কি এজন্য খারাপ লাগে ?


চেয়ারম্যান ০০৭ - সত্য বলটে কি হঠাৎ ...কিন্তু ক্রমশই সরে আসছি ।



সানডে নাইট - আচ্ছা , ব্লগে ফিরে আসি ।

সামু ব্লগের বর্তমান যে অবস্থা , তাতে কি আপনি সন্তুষ্ট ?


চেয়ারম্যান ০০৭ - মোটেও না।কয়েকমাস যাবৎ ব্লগে ব্যাক্তি আক্রমনের একটা ধারা তৈরী হয়েছে।যা আমি কখনই সাপোর্ট করিনা.এতে করে দেখা যাচ্ছে অনেক ভালো ব্লগার অন্য ব্লগে চলে যাচছেন বা থাকলেও লেখা দিচ্ছেন না।আবার অনেক ভালো লেখক নিজেই লেখা ছেড়ে স্ক্রিনশট জোগাড়ে ও সময় বুঝে ঐগুলো কাজে লাগিয়ে ক্যাচাল করতে ব্যস্ত হচ্ছেন। এতে মৌলিক ও ভালো লেখার সংখ্যা দিনে দিনে কমে যাচ্ছে ।


সানডে নাইট - ব্লগের মডারেশন নিয়ে ব্লগারদের বিরক্তি চরমে ।
আপনার কি মত মডারেশন নিয়ে


চেয়ারম্যান ০০৭ - মডারেশন নিয়ে আমার মিশ্র অনুভূতি।একবার কোনো এক কারনে পুরো একমাসের সামুর পোস্ট ঘাটতে গিয়েছিলাম।১০ দিনের পোস্ট শেষ করতেই আমার অবস্থা কাহিল।সেদিন বুঝেছিলাম যে হাতগোনা ২-৩ জন মডারেটর দিয়ে এতোবড়ো একটা ব্লগ চালানো সম্পূর্ন অসম্ভব।সেদিক দিয়ে আমি মডারেশন প্যানেল কে ছাড় দিবো।তাদের একার পক্ষে সবদিক দেখা সম্ভব নয় তাও ২৪ ঘন্টা।কিন্তু মাঝে মাঝে কিছু ব্লগার কে দেখি সীমা অতিক্রম করতে।সেখানে তাদের বিরুদ্ধে রিপোর্ট করে ও পোস্ট দিয়েও যেখানে কাজ হয়না তখন খানিকটা হতাশ হই বৈকি।৭ দিনে সেফ করা ব্যাপার টাও এখন একটা কৌতুকে পরিণত হয়েছে।সব মিলিয়ে আমি দশে ৭ দিবো।


সানডে নাইট - সুস্থব্লগিং চর্চা এখনো আছে বলে মনে করেন কি ?

চেয়ারম্যান ০০৭ - আমার মতে সিংহভাগ ব্লগার সুস্থ ব্লগিং এ বিশ্বাসী।গুটিকয়েক ব্লগারের কাছে এদের সবাই জিম্মি।


সানডে নাইট - ব্লগে পাঠকদের মাঝে কোন ধরণের লেখার চাহিদা বেশি বলে মনে হয় ?

চেয়ারম্যান ০০৭ - যদিও ক্যাচাল পোস্টে হিট বেশি থাকে কিন্তু এদের বেশিরভাগ ই মাল্টি নিক।আমার মতে ব্লগে গল্প ও ফানপোস্টের চাহিদা সবচেয়ে বেশি। যদিও আমার নিজের পছন্দ কবিতা ও রম্য


সানডে নাইট - মাল্টি নিক সমর্থন করেন কি ?


চেয়ারম্যান ০০৭ - মাল্টি নিক আমি শতভাগ সমর্থন করি যতোক্ষন পর্যন্ত সেই নিক কাউকে আক্রমন করার জন্য ব্যবহৃত না হয়।যদি আপনার মাল্টি নিকেও আপনি একই আদর্শ ধারণ করেন সেক্ষেত্রে আমার কোনো আপত্তি নেই।কিন্তু সামনে এক কথা আর মাল্টি নিকে গিয়ে ভিন্ন মত পোষন করা আমি সমর্থন করিনা


সানডে নাইট - মাল্টি নিক সমর্থন করার কারণ কি আপনারওঃ একটি মাল্টি নিক থাকা ?
নিরপেক্ষ ভাবেও কি সমর্থন করতেন ?


চেয়ারম্যান ০০৭ - আমার মাল্টিনিকের ব্যাপারটি আমি বেশ কিছুদিন আগে আমার "চেয়ারম্যান" নিকে বলেছিলাম।এবং এ বিষয়ে আমার অবস্থান ও আমি ক্লিয়ার করেছিলাম।আর সেই পোস্টে আমি ব্লগারদের কাছ থেকে প্রশ্ন আহ্বান করেছিলাম এবং সকল প্রশ্নের জবাব ও দিয়েছিলাম। আমি নিরপেক্ষভাবেই মাল্টিনিক সমর্থন করি যদি সেটা খারাপ কোনো উদ্দেশ্যে ব্যবহার করা না হয় ।



সানডে নাইট - সামু ব্লগকে সব শ্রেণীর পাঠকদের কাছে গ্রহণ যোগ্য করার জন্য কি করা উচিত বলে মনে করেন


চেয়ারম্যান ০০৭ - মডারেশন আরো স্বচ্ছ হতে হবে।
ব্যাক্তি আক্রমন বন্ধ করতে হবে।
বিভিন্ন বিষয়ের লেখক দের জন্য বিভিন্ন বিষয়ভিক্তিক ট্যাব করা যেতে পারে।
ব্লগের ফিচার বাড়াতে হবে এবং ইউজার ফ্রেন্ডলি রুম ক্রিয়েট করতে হব.
ব্লগারদের চাহিদা ও ইচ্ছার মূল্যায়ন করতে হবে।
so on...



সানডে নাইট - আমাদের পাঠকদের উদ্দেশে কিছু বলুন


চেয়ারম্যান ০০৭ - নির্দিষ্ট কিছু ব্লগারের লেখা না পড়ে সবার লেখা পড়তে চেষ্টা করুন।সব ধরনের লেখা পড়তে চেষ্টা করুন,মন্তব্য করুন।উৎসাহ দিন।পারতপক্ষে নেতিবাচক মন্তব্য করা থেকে বিরত থাকুন কারন আপনার ১ লাইনের ১ টা কথা ১ জন মানুষের ১ ঘন্টা মন খারাপ করে রাখতে পারে।


সানডে নাইট - অনেক অনেক অনেক ধন্যবাদ চেয়ারম্যান সাব আমাদের সময় দেওয়ার জন্য । শুভ কামনা রইল আপনার প্রতি ।

লিখে যান নিরন্তর ।


চেয়ারম্যান ০০৭ - আপনাকে ও সানডে নাইট ব্লগার্স আড্ডার সব পাঠকদের আন্তরিক ধন্যবাদ।ধন্যবাদ তাদের কেও যারা আমার লেখা নিয়মিত পড়েন ।জয় হোক সামুর, জয় হোক সুস্থ ধারার ব্লগিং এর।



--------------------------------------------------------------------

লেখকের বক্তব্য - আবারো ফিরে এলাম আমি সানডে নাইট ব্লগারস আড্ডা নিয়ে । মাঝে কয়েকটা সপ্তাহ গ্যাপ পড়েছিল আমার ব্যস্ততা , এবং কয়েকজন ব্লগারের শিডিউল সমস্যা নিয়ে । এ জন্য অনেকের ঝাড়ি শুনেছি । ফেসবুক ইনবক্সে অনেকেই ম্যাসেজ দিয়েছেন পোস্ট নেই কেন তা জানতে চেয়ে । আপনাদের এই আগ্রহ আমাকে মুগ্ধ করেছে , সেই সাথে সামনের বার থেকে আরও ভালো পোস্ট দিতে অনুপ্রাণিতও ।

আজকের পর্বে আমি হাজির করেছি চেয়ারম্যানকে , যার একটি আইডিয়া থেকে অনুপ্রাণিত হয়ে আমি এই ব্লগারস আড্ডা চালু করেছিলাম । উনাকে এনে আমি যেমন একটি ঋণ শোধ করেছি , সেই সাথে অনেক পাঠকের চাহিদা ওঃ পূরণ করেছি ।

যারা যারা সানডে নাইট ব্লগারস আড্ডা সহ , আমার ব্লগ নিয়মিত পড়েন , তাদের প্রতি অনেক কৃতজ্ঞতা । ভালো থাকবেন সব সময় ।
৯০টি মন্তব্য ৮৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

অহমিকা পাগলা

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪


এক আবেগ অনুভূতি আর
উপলব্ধির গন্ধ নিলো না
কি পাষাণ ধর্মলয় মানুষ;
আশপাশ কবর দেখে না
কি মাটির প্রণয় ভাবে না-
এই হলো বাস্তবতা আর
আবেগ, তাই না শুধু বাতাস
গায়ে লাগে না, মন জুড়ায় না;
বলো... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩




তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

×