somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইঁদুরের লেজ ধরে টেনে টেনে ছবি আঁকার বয়ান...

০৪ ঠা জুলাই, ২০১১ সকাল ১১:৩১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
ইঁদুরের লেজ ধরে টেনে টেনে ছবি আঁকার বয়ান...

প্রোলগ ( মুখবন্ধ )
ছবি আঁকার আমি কিছু জানিনে । তারপরেও কোন দুঃসাহসে যে ছবি আঁকার বয়ান দিয়ে ফেলেছি এই ব্লগে, তারই খেসারত দিতে বসেছি এখোন । এক সম্মানীয়া ব্লগার আমাকে অনুরোধ করেছিলেন বিশেষ কয়েকটি সফটওয়্যার দিয়ে ছবি আঁকা শেখাতে । উত্তরে আমি বিনয় সহকারে বলেছিলুম, শেখাবো কি করে – আমি নিজেই তো ছবি আঁকার ব্যাকরন জানিনে । আসলেই তাই, মোটেও মিথ্যে বলিনি । প্রতি উত্তরে উনি মিষ্টি অনুযোগ করেছেন , আমি হয়তো কাউকে শেখাতে চাচ্ছিনে ।
বিশেষ কারন বশতঃ মাননীয়া ব্লগারের নাম এখানে দিলুম না বলে আমাকে অভদ্র বা অন্যকিছু ভাববেন না । কারন কোনও এক নাম দেয়া নিয়ে আমার অভিজ্ঞতা মোটেও সুখকর নয় । জানি, আমাকে অনুরোধকারী ব্লগারবন্ধুটি যথেষ্ট পরিনত এবং সংস্কার মুক্ত । তার নাম ব্যবহারে তিনি ক্ষুন্ন হতেন না সম্ভবত, তবুও আমি এক “ঘর পোড়া গরু”, আকাশের সিঁদুরে মেঘ দেখলে ভয় পাওয়া অস্বাভাবিক নয় ।
এর পরে বেশ অনেকদিন হয়ে গেলেও আমি ছবি আঁকা সংক্রান্ত সে লেখাটি লিখে উঠতে পারিনি । বন্ধুব্লগার হয়তো ভেবে বসেই আছেন যে, আসলেই আমি শেখাতে চাইনে । তার ধারনাটুকু যে ঠিক নয় তা বোঝাতেই আবার কী-বোর্ডের এই “তুলি”টি হাতে তুলে নিতে হলো । সময় বের করতে না পারার অক্ষমতা আমারই, আর সে কারনেই অনিচ্ছাকৃত দীর্ঘসূত্রিতার জন্যে তার কাছে তো বটেই আপনাদের সকলের কাছেও ক্ষমাপ্রার্থী ।

ইঁদুরের লেজ ধরে টেন টেনে ছবি আঁকার বয়ান ..........
আজকে কথা বলবো “ইলাস্ট্রেটর” সফটওয়্যারটি নিয়ে ।
এটিতে ছবি আঁকায় তেমন মজা নেই একজন শিল্পীর কাছে । এতে পোষ্টার, বইয়ের প্রচ্ছদ বা অন্যান্য গ্রাফিকস ডিজাইন হয়তো সুন্দর করে করা যায় কিন্তু একজন শিল্পী ক্যানভাসে রং-তুলির যে স্বপ্ন বুনতে চান সে রকম বুনতে পারার মজা এখানে পাবেন না । তবুও দুধের স্বাদ ঘোলে মেটানো আর কি !
প্রথমে “ইলাস্ট্রেটর” এ একটি ফাইল খুলুন । ডানদিকের প্যানেলে নীচের দিকে আপনি ‘লেয়ার” অপশন পাবেন । এতে ক্লিক করলেই এক একটি নতুন একটি লেয়ার ওপেন হবে । এভাবে আপনি যতোগুলি ইচ্ছে লেয়ার খুলতে পারবেন (সাথে দেয়া সব ছবি খেয়াল করুন)। লেয়ার এর কথা আগেই বলার কারন, এতে করে আপনি বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে পারবেন । ধরা যাক আপনি, প্রথম লেয়ার এ একটি “থিম” আঁকলেন (যা আপনার মূল থিমও হতে পারে) ।


(১ নং ছবিতে অল্প কিছু রেখা একে দেখানো হয়েছে আপনাদের বোঝার সুবিধার জন্যে । আমি এভাবে অনেকগুলি রেখা একে সবগুলি জোড়া দিয়ে দিযে ২নং ছবির মুখটি একেছি । )

দ্বিতীয় লেয়ার এ আর একটি থিম আঁকলেন । ৩ নং ছবি দেখুন ।


এটি আমি করেছি কেবল “গ্রেডিয়েন্ট” অপশানটি দিয়ে । বামদিকের প্যানেলে “গ্রেডিয়েন্ট” চিহ্নের একটি ব্রাশ পাবেন । এটিতে ক্লিক করুন । তারপরে ডানদিকের “গ্রেডিয়েন্ট” লেখাটি সিলেক্ট করুন। কালার বক্স থেকে নীল,হলুদ,কালো ইত্যাদি মিশিয়ে “গ্রেডিয়েন্ট” তৈরী করুন । একটু জটিল মনে হবে আমার এভাবে লেখায় । চেষ্টা করে দেখুন । হাল ছেড়ে দেবেন না । ওকে ?
এবারে একটি লেয়ারকে অন্যটির উপরে স্থাপন করলেন । এজন্যে আপনাকে ডান দিকের লেয়ার অপশানটিতে গিয়ে ইঁদুরের লেজ দিয়ে ধরে লেয়ারটিকে অন্য লেয়ারের উপর টেনে নিয়ে ছেড়ে দিতে হবে । যেটি নীচে পড়ে গেল সেটি স্ক্রীনে দেখা যাবেনা । নীচে পড়া লেয়ারটি দেখতে হলে উপরের লেয়ারটির “ওপাসিটি” কমাতে হবে আপনার কাঙ্খিত পর্যায়ে । ওপাসিটি অপশানটি পাবেন ডানদিকের উপরে । তাহলেই দুটো থিম একসাথে ফুটে উঠবে (৪ নং ছবি দেখুন )।


এভাবে অনেকগুলি লেয়ার নিয়ে উপরে নীচে করে এবং “ওপাসিটি” কমিয়ে বাড়িয়ে আপনি পরীক্ষা-নিরীক্ষা করতে পারলে মনোমতো একটি ছবি পেয়ে যাবেন । (৫ নং ছবি দেখুন । এখানে ৩টি লেয়ার একত্রে করা হয়েছে ।)


যে লেয়ারটি পছন্দ হবেনা সেটিকে ইঁদুরের লেজ ধরে টেনে লেয়ার অপশানের বাম পাশের ঘরটিতে ফেলে দেয়ার সুযোগ আছে ।

“ইলাস্ট্রেটর” খুললে স্ক্রীনের বামধারে আপনি বিভিন্ন টুলস এর অপশান পাবেন । ভালো হবে “ব্রাশ” এবং “পেন্সিল” টুলটি । এগুলো দিয়ে কোনও রেখা বা যা ই আঁকুন না কেন তাকে ছোট বড় করতে চাইলে বাম দিকের উপরের প্যানেলে “এ্যারো” চিহ্নটিকে ক্লিক করে আপনার আঁকা বিষয়টিকে আবার ক্লিক করুন । বিষয়টিকে ঘিরে একটি বক্স আসবে। এবারে বক্সটিকে টেনে প্রয়োজন মতো সাইজে নিয়ে আসতে পাবেন । যারা
“ইলাস্ট্রেটর” এ পুরোনো তাদের বেশী বলার প্রয়োজন নেই তারা অপশানগুলি চেনেন । যারা “ইলাস্ট্রেটর” এ নতুন তারা সব অপশানগুলি প্রথমেই টিপে টিপে পরখ করে দেখে এবং বুঝে নিন, কোনটি দিয়ে কি ধরনের কাজ করা যাবে । ধৈর্য্য না থাকলে আপনাকে দিয়ে “ইলাস্ট্রেটর” এ আঁকা হবেনা । “পেন” অপশানটি বেশ ঝামেলার । এটি দিয়ে কিছু আঁকতে চাইলে প্রথম প্রখম কিছুই হবেনা । “ধেত্তেরি...ছাই....” বলতে ইচ্ছে করবে । তবে এটি দিয়ে আপনি অনেক “সেপ” তৈরী করতে পারবেন খুব সুন্দর ভাবে । এটি ঠিক ঠিক ব্যবহার করতে হলে আপনাকে অনেকটা এক্সপার্ট হতে হবে । তাই শুরুতেই “ব্রাশ” এবং “পেন্সিল” টুলটি ব্যবহার করার কথা বলেছি ।
রং করতে পারবেন এখানে আপনি নিজের মনমতো । রং করতে হলে স্ক্রীনের ডানদিকে “কালার” প্যানেলটি দেখতে পাবেন । এটিতে “গ্রে” কিম্বা “ আর জি বি” কিম্বা “ সি এম ওয়াই কে” অপশান খুঁজে বের করুন । “সি এম ওয়াই কে” অপশানটি ই আপনার জন্যে ভালো কারন এতে আপনি “বার্জার এর ২২০০০ রং এর শেড পছন্দ করুন” এমোন ইচ্ছেমতো রং তৈরী করে নিতে পারবেন । এখানে ক্লিক করে দেখুন কি রেজাল্ট আসে । ক্লিক করে করে “ সি এম ওয়াই কে” প্যানেলটি আনুন । প্যানেলের “সি” মানে “সায়হান’ (নীল), “এম” মানে “মেজেন্টা”, “ওয়াই” মানে “ইয়েলো” এবং “কে” মানে “ব্লাক’ । ইঁদুরের লেজ দিয়ে প্রতিটি রংয়ের স্কেলটি ধরে প্রয়োজনীয় রংয়ের মাত্রা বেছে নিন । এভাবে সব রং মিলিয়ে আপনার কাঙ্খিত রংটি ফুটিয়ে তুলুন । কি রং হলো তা আপনার ছবিটিতেই দেখতে পাবেন । বাহ... এইতো পেরেছেন আপনি.... কে বলেছে পারবেন না ?

বাম দিকের টুলস প্যানেলের নীচেও আপনি কালার অপশানটিও পাবেন । এতে দুটি বক্স গায়ে গায়ে লাগানো দেখতে পাবেন । (ছবি দেখুন)



একটি মূল “ফিল’ এর জন্যে অন্যটি “ স্ট্রোক” এর জন্যে । আপনি যে টুলস দিয়েই আঁকিবুকি করুন না কেন, আকা ছবিতে “ স্ট্রোক” থাকবেই । “ স্ট্রোক” না চাইলে আপনাকে “ স্ট্রোক” বক্সটিকে ক্লিক করে ঠিক নীচের সারিতে থাকা আড়াআড়ি ক্রস চিহ্নটিকে ক্লিক করতে হবে । একই ভাবে মূল অংশটি না চাইলে মূল বক্সটি ধরে আড়াআড়ি ক্রস চিহ্নটিকে ক্লিক করলেই তা চলে যাবে- শুধু স্ট্রোকটিই থাকবে । এগুলো থেকেই আপনাকে রং করার অপশানে যেতে হবে যা আগেই বলা হয়েছে ।


ডানদিকের টুলবক্সে শিরোনাম যা যা দেখতে পাবেন –

কালার / এ্যাট্রিবিউটস..
ট্রান্সপারেন্সি / ষ্ট্রোক / গ্রেডিয়েন্ট…
ট্রান্সফরম / এ্যালাইন / পাথফাইন্ডার
ষ্টাইল / সোয়াচ / ব্রাশ / সিম্বলস
লেয়ার / এ্যাকশান / লিংকস

এখান থেকে প্রথম প্রথম আপনার পক্ষে ভালো হবে শুধু কালার / ট্রান্সপারেন্সি / ষ্ট্রোক / গ্রেডিয়েন্ট… এই অপশানগুলি বেছে নিয়ে ছবি আঁকা ।আর যারা ইলাষ্ট্রেটরে আগেও একেছেন তাদের এগুলো বলা “হাইকোর্ট দেখানো”র মতো হবে ।

আশা করি আপনাদেরকে সামান্য হলেও বোঝাতে পেরেছি । যেটুকু পারিনি সেটুকু আমার দৈন্যতা । ছবি আঁকা আর কম্পিয়্যুটারের “ক” না জানা একজনের জন্যে শেখানোর মতো কাজটি যে কতো বড় নরকের শাস্তি তা এখোন হাড়ে হাড়ে টের পাচ্ছি । তবুও নরকে যেতেও আপত্তি নেই, যদি আপনাদের সামান্যতম কাজে লাগতে পারি ।

ভালো থাকবেন । দেখা হবে আবার ।
৫টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×