somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ঘুরতে গেছিলুম ইউরোপ -১

২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ভাগ্নে সুজন বৌ বাচ্চা নিয়ে থাকে সুইজারল্যান্ডে। অনেকদিন থেকেই বলছিল একবার ইউরোপটা ঘুরে যান ভাল লাগবে। নিদেন পক্ষে সুইজারল্যান্ড আর পাশের দুএকটা দেশ বেড়িয়ে যান।
দুনিয়ার অনেক দেশ দেখা হলেও ইউরোপের বেশ কটি দেশে যাওয়াটা হয় নি। গিন্নী যেতে রাজি নন, অগত্যা একাই যাবার প্ল্যান করলুম।

প্রথম কাজ সেংগেন ভিসা যোগার করা। দরখাস্ত ভরলুম অনলাইনে আর ভাগ্নে পাঠালো স্পনসরশিপ। লাগবে তিরিশ হাজার ডলারের হেলথ ইনস্যুরেন্স, সেটাও করালুম হাজার দশেক টাকা দিয়ে গুলশানের এক ইন্স্যুরেন্স কোম্পানী থেকে। কোন ডাক্তারী পরীক্ষা নেই!
এর আগে আমাদের সরকারী কোম্পানী 'সাধারণ বীমা'তে গেছিলুম ওটা করাতে। সরকারী কেরানীটি যেসব কাগজের ফিরিস্তি দিল যে বিরক্ত হয়ে একটা প্রাইভেট কোম্পানী থেকে বিনা ঝামেলাতে করাতে বাধ্য হলুম। সরকার বন্চিত হলো দশ হাজার টাকা থেকে।
যাহোক ভাগ্নের স্পনসরের কাগজটা সরাসরি চলে গেল গুলশান সুইশ দুতাবাসে। ফোন করে এপয়েন্টমেন্ট নিলুম, দুদিন পর এপয়েন্টমেন্ট।

নির্ধারিত দিনে সুইশ বিশালদেহী এক অফিসারের সাথে দুচারটে কথা বার্তা, কাগজগুলো দেখা, ব্যাস শেষ। বলল ৭ দিন পর আসুন পাসপোর্ট নিয়ে যাবেন। ৭ দিন পর পাসপোর্ট পেলুম ভিসা সহ। নগদ পাঁচ হাজার টাকা ভিসা অফিসে দিয়েছিলুম আগেই।

সেংগেন ভিসা মানে ইউরোপের প্রায় ২৯ টা দেশে যেতে পারবো! দুর কিসব ভাবছি! এই বয়সে তিন চারটে দেশ দেখতে পারলেই চলবে, ভাবলুম।
তারপর একদিন বিকেলে শাহজালাল বিমানবন্দরে এমিরেটস এর আজদাহা এক বোয়িং প্লেনে উঠে পড়লুম, গন্তব্য প্রথমে দুবাই। আজকাল 'এমিরেটস' এর পাইলট ক্রু সবই সংযুক্ত আরব আমিরাতের শুধু সিইও মনে হয় ভিন দেশী।

যাত্রীদের অধিকাংশই দুবাইর যাত্রী আর বাঙালাদেশী। এরা সবাই ঢাকাতে এয়ারপোর্টে ছিলেন ঘন্টা কয়েক। অথচ প্লেনে উঠেই এদের সবার বাথরুম পায়। লাইন ধরে সবাই বাথরুমে যাওয়া শুরু করলেন। ডায়াবেটিক নাকি? তা বলে এত্তো লোক একসাথে!

দুবাইতে পৌছলুম লোকাল টাইম রাত সাড়ে এগারোটা নাগাদ। আশ্চর্য দ্রততা আর দক্ষতার সাথে সাদা আলখেল্লা পড়া দুবাইর অফিসাররা ইমিগ্রশন আর অস্হায়ী ভিসার কাজটা সারলো। অস্হায়ী ভিসা লাগবে কারণ আমরা রাতটা দুবাইতে কাটাবো। এরপর এয়ারপোর্টের বাইরে দাড়ানো এয়ারকন্ডিশনড বাসে দশ মিনিটে পৌছে গেলুম একটা ফাইভ স্টার হোটেলে, । কোথাও কোন 'দেরী হবে' বা 'নেই' 'আসে নাই' 'অপেক্ষা করুন' এসব নেই!

হোটেলে শ'খানেক আইটেমের এক এলাহি ডিনার সেরে (খেয়েছিলুম বোধ করি চার পাঁচটে আইটেম) হোটেলের বিলাস বহুল রুমের জানালা দিয়ে বাইরে আলোকসজ্জিত দুবাইর খানিকটা দেখে হালকা পাতলা ঘুমে রাতটা কাটিয়ে পরদিন সকালে আবার যাত্রা শুরু। হোটেলের বাইরে বাস যাচ্ছে এয়ারপোর্ট প্রতি কুড়ি মিনিট পর পর। বাসে করে দুবাই এয়ারপোর্ট, এরপর প্লেনে ।
দুবাই এয়ারপোর্টে ম্যালা হাটতে হয়, ট্রেনে উঠে যেতে হয় - বেশ কয়েকটা প্লেনে যাবার গেটে যাবার জন্য! আমাকে আর চেক ইন করাতে হয়নি কারণ ওটা ঢাকাতেই করে ফেলেছি। হাঁটা আর ট্রেন শেষ করে উঠলুম নির্ধারিত প্লেনে, এবার যাবো জেনেভা।



জেনেভা পৌছলুম জেনেভা টাইম বেলা দেড়টার দিক।

যতটা নাম ডাক শুনেছি জেনেভা এয়ারপোর্ট ততটা বড় নয় তবে তাই বলে আবার আমাদের শাহজালাল বিমানবন্দরের সাথে মেলাতে যাচ্ছিনা। নিজের দেশের এয়ারপোর্টের ভয়াবহ বাজে সার্ভিস আর বিমানবন্দর স্টাফদের জঘন্য ব্যাবহারের কথা বলব ফাঁকে ফাঁকে।

প্লেন থেকে নেমে প্রথমেই ইমিগ্রশন। কুড়ি মিনিটে ওসব শেষ। তাপর লাগেজের জন্য বেল্টের কাছে।
তার আগে একটা কথা বলতেই হয়। লাগেজ বহন করার জন্য ট্রলি খুজতে গিয়ে দেখলুম প্রচুর ট্রলি সাজানো আছে মাগার আপনাকে দিতে হবে দু ফ্রাংক, ট্রলিতেই একটা ছিদ্র আছে সেখান দিয়ে ঢুকাতে হবে, না হলে ট্রলি মহোদয় জায়গা থেকে নড়বেনা। তা আমার কাছে তো দু ফ্রাংক নেই, সব ১০০ ফ্রাংক আর একশ ডলারের নোট, কোথা পাই দু ফ্রাংক ভাবছি। আমার অবস্হাটা মনে হয় এক সুন্দরী সুইশ রমনীর চোখে পড়ল, তিনি কাছে এসে প্রথমে ফরাসী ভাষায় 'পুই জভ্যু আইডাখ' (আমি আপনাকে সাহায্য করতে পারি?) আমি বুড়ো আঙুল মুখের কাছে নিয়ে বললুম 'জ নে পায পাখলে ফ্রঁসে' (আমি ফ্রেন্চ জানিনা';) তিনি তারপর ইংরেজীতে শুধোলেন সমস্যা কি। আমি বললুম, আমার পয়সার বড়ই অভাব, অন্তত দু' ফ্রাংকের মুদ্রা আমি জীবনে চোখেই দেখিনি অথচ তোমার দেশে দু ফ্রাংক ছাড়া জীবন অচল মনে হচ্ছে! ব্যাস তিনি তার দামী ওয়ালেটের ভিতর থেকে একটা দু ফ্রাংকের মুদ্রা আমার হাতে দিয়েই মৃদু হেসে বাই বলে কেটে পড়লেন, আর একবার তাকালেনওনা! যাহ, তাকে তো তাঁর নামটাই জিজ্ঞেস করা হলোনা! দুর্ভাগ্য আমার তাকে আমি পরে আর কখনও দেখিনি, দেখব বলেও মনে হচ্ছেনা! তিনি আমার কাছে চিরদিনের জন্য দু'ফ্রাংক পাবেন! সুইশ সভ্যতা আর ভদ্রতার পরাকাষ্ঠা!

যাই হোক মুদ্রাটি ট্রলির স্লটে ঢুকাতেই ট্রলিটি খুলে এলো, তারপর সেটা নিয়ে বেল্টের কাছে এসে দেখি আমার মাঝারি সাইজের স্যুটকেস দুটো পড়ে পড়ে ঘুরছে! অভ্যস্ত হাতে স্যুটকেস দুটোকে তুলে ট্রলিতে রেখে বাইরে বেরুলুম। ভাগ্নে লাগেজ দুটোকে গাড়ীতে রেখেই ট্রলি নিয়ে চলল আরেক জায়গাতে। সেখানে ট্রলিটি রাখা মাত্রই দু ফ্রাংক আবার ব্যাক! চমৎকার ব্যাবস্হা। আপনি যদি মাল নামিয়ে ট্রলি যেখানে সেখানে রেখে কেটে পড়েন তো আপনার দু'ফ্রাংক গেল অন্য কারো হাতে যিনি ভদ্রলোকর মত ট্রলিটি নির্ধারিত জায়গাতে রাখবেন।
সুন্দরী সুইশ ভদ্রমহিলার দুফ্রাংক মুদ্রাটি আজও আমার কাছে আছে হয়ত বহুদিন থাকবে। কতদিন থাকবে জানিনা।

এয়ারপোর্টের বাইরে এসে ভাগ্নের ছোট একটা হোনডা গাড়ি চেপে বাইরের অসাধারণ সুন্দর প্রকৃতিকে দেখতে দেখতে চললুম বাসার দিকে, প্রায় ষাট কিলোমিটার দুরে, সুইজারল্যান্ডের অসম্ভব সুন্দর শহর লুজান। পাশেই নাতি বসা আর গাড়ী চালাচ্ছে ভাগ্নে।




চলবে

সর্বশেষ এডিট : ২০ শে সেপ্টেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৭
৩৯টি মন্তব্য ৪০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

প্রোএক্টিভিটি এবং কম্পাউন্ড ইফেক্ট: আমার গুরুত্বপূর্ণ দুইটি শিক্ষা

লিখেছেন মাহদী হাসান শিহাব, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:১১



আমার গুরুত্বপূর্ন দুইটা লার্নিং শেয়ার করি। এই দুইটা টুল মাথায় রাখলে দৈনন্দিন কাজ করা অনেক সহজ হয়। টুল দুইটা কাজ করতে ও কাজ শেষ করতে ম্যাজিক হিসাবে কাজ করে।

এক.

স্টিফেন কোভের... ...বাকিটুকু পড়ুন

প্রসঙ্গ রূপান্তরঃ ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

লিখেছেন সায়েমার ব্লগ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৩

প্রসঙ্গ রূপান্তরঃ
ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

১।
যৌন প্রাকৃতিক, জেন্ডার নয়।জেন্ডার মানুষের সৃষ্টি (social, cultural construction)। যৌনকে বিভিন্ন সমাজ বিভিন্ন সময়ে যেভাবে ডিল করে, তাঁকে ঘিরে... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

স্মৃতির ঝলক: প্রাকৃতিক সৌন্দর্যের অনুভূতি এবং মনের শান্তির খোঁজে

লিখেছেন নাহল তরকারি, ২০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০১



সরল প্রাকৃতিক সৌন্দর্যের সংমিশ্রণে একটি ঘূর্ণায়মান পথ জুড়ে ঘুরে বেড়ানোর অবস্থানে আমি খুব শান্তি অনুভব করি। নদীর জল ছুঁয়ে পথ ধরে হাঁটতে হাঁটতে নৈসর্গিক সৌন্দর্যের সঙ্গে এক আন্তরিক সংযোগ অনুভব... ...বাকিটুকু পড়ুন

×