somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এল আর বি- ও আইয়ুব বাচ্চু

১৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


কিংবদন্তি ব্যান্ড সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু মারা গেছেন। বৃহস্পতিবার সকালে চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর স্কয়ার হাসপাতালে তার মৃত্যু হয়।
আইয়ুব বাচ্চু হার্ট অ্যাটাক করেছিলেন বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।
১৯৫৮ সালের ১৬ আগস্ট চট্টগ্রাম শহরে আইয়ুব বাচ্চুর জন্ম। সংগীত জীবনের দীর্ঘ চার দশকেরও বেশি সময়ে অসংখ্য হৃদয় ছুঁয়ে যাওয়া গান উপহার দিয়েছেন এ গুণী শিল্পী।
আইয়ুব বাচ্চুর সংগীত জগতে যাত্রা হয় ১৯৭৮ সালে ‘ফিলিংস’ ব্যান্ডের মাধ্যমে।
শ্রোতা-ভক্তদের কাছে তিনি এবি নামেও পরিচিত ছিলেন। মূলত রক ঘরানার শিল্পী হলেও আধুনিক গান, ক্লাসিকাল সংগীত এবং লোকগীতি দিয়েও তিনি শ্রোতাদের মুগ্ধ করেছেন।
১৯৯১ সালে গঠিত ‘এলআরবি’ ব্যান্ড দলের লিড গিটারিস্ট ও ভোকাল তিনি। এর আগে তিনি প্রায় ১০ বছর সোলস ব্যান্ডের সঙ্গে লিড গিটারিস্ট ছিলেন।
আইয়ুব বাচ্চুর জনপ্রিয় গানগুলোর মধ্যে রয়েছে, ’চলো বদলে যাই’, ‘রূপালি গিটার’ ‘কষ্ট পেতে ভালোবাসি’ ‘ঘুম ভাঙ্গা শহরে’, ‘হকার’ ‘অবাক হৃদয়’ ‘আমিও মানুষ’ ‘কষ্ট কাকে বলে’, ‘সুখ’, ‘মন চাইলে মন পাবে’সহ অসংখ্য গান।

(ছবি দেশ টিবি অনলাইন)


এসময় এল আর বি ব্যান্ডের দলনেতা আইয়ুব বাচ্চুর সঙ্গে উপস্থিত ছিলেন দলের বাকি চার জন সদস্য স্বপন (বেজ), মাসুদ (লিড গিটার), রোমেল (ড্রামস) ও শামীম (ব্যবস্থাপক)।
এল আর বি বাংলাদেশের একটি বিখ্যাত ও জনপ্রিয় রক ব্যান্ড দল। ১৯৯০ সালের ৫ই এপ্রিল এই কিংবদন্তি ব্যান্ডটি যাত্রা শুরু করে। পুরো নাম লাভ রান্স ব্লাইন্ড। শুরুতে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল লিটল রিভার ব্যান্ড। পরে এই নামটি পরিবর্তন হয়ে এখন হয়েছে লাভ রান্স ব্লাইন্ড। ব্যান্ডটির প্রাতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু। ১৯৯০-এর দশকের শুরুর দিকে এর যাত্রা শুরু, একটি ডবলস্ রক এ্যালবাম দিয়ে। এল আর বি’র প্রথম এই ডবলস্-টি বের হয়েছিল মাধবী এবং হকার নামে। এটি বাংলাদেশ এর ইতিহাসের প্রথম ডবলস্ এ্যালবাম। চলো বদলে যাই এল আর বি-র সবচেয়ে জনপ্রিয় গান। ২০০৯ সালে তারা নকিয়া মিউজিক ফেস্টিভ্যালে গান করে। ২০১১ সালের ২রা জানুয়ারি এল আর বি, নগরবাউল ও মাইলস ব্যান্ডের সাথে নকিয়া কনসার্টে গান করে। এল আর বি বাংলাদেশ ছাড়াও ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও আমেরিকা সফর করেছে।
তাদের প্রকাশিত ও সম্পাদিত অ্যালবাম সমূহ :
*স্টুডিও এ্যালবামসমূহ:
১. এল আর বি-১ (১৯৯২)
২. এল আর বি-২ (১৯৯২)
৩. সুখ (১৯৯৩)
৪. তবুও (১৯৯৪)
৫. ঘুমন্ত শহরে (১৯৯৫)
৬. স্বপ্ন (১৯৯৬)
৭. আমাদের (১৯৯৮)
৮. বিস্ময় (১৯৯৮)
৯. মন চাইলে মন পাবে (২০০১)
১০. অচেনা জীবন (২০০৩)
১১. মনে আছে নাকি নাই (২০০৫)
১২. স্পর্শ (২০০৮)
১৩. যুদ্ধ (২০১২)
*লাইভ এ্যালবামঃ
“ফেরারী মন” (১৯৯৬)
*সংকলিত এ্যালবামসমূহ :
১. গ্রেটেস্ট হিটস
২. কালেকশন অব এল আর বি।
ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারের নবরাত্রি মিলনায়তনে এলআরবি ব্যান্ডের এই কনসার্টটির আয়োজন করা হয়েছে। বিকেল পাঁচটায় শুরু হওয়া এই আয়োজন চলবে রাত দশটা পর্যন্ত। কনসার্টটির পৃষ্ঠপোষক রবি ইয়োন্ডার মিউজিক। রবির এই অ্যাপ ব্যবহারকারী ২০০ জন শ্রোতাকে লাকি প্রাইজ উপহার হিসেবে দেওয়া হবে দুটি করে সৌজন্য টিকিট। অনুষ্ঠানটির টিকিট সুপারশপ “স্বপ্ন’র” আউটলেটের যেকোনো ব্রাঞ্চ থেকে কেনা যাবে। অনলাইনে টিকেটটি কেনা যাবে “টিকেটচাই ডটকম” এই ঠিকানায়। জনপ্রতি টিকেটের মূল্য ধরা হয়েছে ৫০০ ও ১০০০ টাকা। শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রতি টিকেটে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে। সিলভার জুবিলী সেলিব্রেশন কনসার্ট অব এল.আর.বি কনসার্টের টাইটেল স্পন্সর ‘রবি ইয়োন্ডার’, পাওয়ার্ড বাই স্পন্সর ‘অলটাইম’, কো-স্পন্সর ‘পেপসি’, ‘এ্যাকুয়াফিনা’, ও ‘বাংলা সপার্স ডট কম’।
মিডিয়া পার্টনার “দৈনিক বাংলাদেশ প্রতিদিন”, রেডিও টুডে”। – শাহারিয়ার হাসান…
অলংকরন – মাসরিফ হক…।।



১৯৯১ থেকে ২০১৮-এই ২৭ বছরের পথচলায় দেশের শীর্ষস্থানীয় ব্যান্ড এলআরবি অর্জন করেছে আকাশছোঁয়া সাফল্য। দেশের সীমানা ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনেও এ ব্যান্ডের তৈরি হয়েছে ব্যাপক জনপ্রিয়তা। বৃহস্পতিবার ছিল এল আর বি’র জন্মদিন।
এক নজরে এল আর বি
এল আর বি বাংলাদেশের একটি বিখ্যাত ও জনপ্রিয় রক ব্যান্ড দল। ১৯৯০ সালের ৫ই এপ্রিল এই কিংবদন্তি ব্যান্ডটি যাত্রা শুরু করে। পুরো নাম লাভ রান্স ব্লাইন্ড। শুরুতে ব্যান্ডটির নাম রাখা হয়েছিল লিটল রিভার ব্যান্ড। আরো পরে এই নাম টিও পরিবর্তন হয়ে এখন হয়েছে লাভ রান্স ব্লাইন্ড। ব্যান্ডটির প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু। ১৯৯০-এর দশকের শুরুর দিকে এর যাত্রা শুরু, একটি ডাবল অ্যালবাম দিয়ে। এলআরবি-র প্রথম এই ডবলস্-টি বের হয়েছিল মাধবী এবং হকার নামে। এটি বাংলাদেশ এর ইতিহাসের প্রথম ডব্ল্ এলবাম। চলো বদলে যাই এলআরবি-র সবচেয়ে জনপ্রিয় গান। এলআরবি বাংলাদেশ ছাড়াও ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও আমেরিকা সফর করেছে।
বর্তমান সদস্য
আইয়ুব বাচ্চু
আব্দুল্লাহ আল মাসুদ
স্বপন
রোমেল।

স্বপনঃ
এল আর বি-র বেইজ গিটারিস্ট। স্বপন একমাত্র সদস্য যিনি এলআরবি গঠন এর শুরু থেকে ব্যান্ডের সাথে আছেন।
মাসুদঃ
এল আর বি-র গিটারিস্ট ও ভোকাল। ১৯৭৬ সালের ১৭ই নভেম্বর কুষ্টিয়ার মেহেরপুরে জন্ম গ্রহন করেন। ২০০৩ সালে এল আর বি-তে যোগ দেন।
রোমেলঃ
এল আর বি-র অতিথি ড্রামার।
এল আর বি-র জনপ্রিয় গান


আইয়ুব বাচ্চুঃ
আইয়ুব বাচ্চু একজন বাংলাদেশী পপ সঙ্গীত শিল্পী। তাঁর জন্ম চট্টগ্রাম শহরে। তিনি বাংলাদেশের ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন। আইয়ুব বাচ্চু ১৯৯১ সালে জন্ম নেওয়া এল আর বি ব্যান্ড দলের ব্যান্ড লিড গিটারিস্ট এবং ভোকাল। এর আগে তিনি দশ বছর সোলস ব্যান্ডের সাথে যুক্ত ছিলেন। আইয়ুব বাচ্চু তার শ্রোতা-ভক্তদের কাছে এবি (AB) নামে পরিচিত। তাঁর ডাক নাম রবিন। আইয়ুব বাচ্চু একাধারে গীতিকার, সুরকার, সংগীত পরিচালক। মুলত রক ঘরানার কন্ঠের অধিকারী হলেও আধুনিক, ক্লাসিকাল এবং লোকগীতি সংগীত দিয়েও শ্রোতাদের মুগ্ধ করেছেন। আইয়ুব বাচ্চুর কন্ঠ দেয়া প্রথম গান "হারানো বিকেলের গল্প"। গানটির কথা লিখেছিলেন শহীদ মাহমুদ জঙ্গী। রক্তগোলাপ আইয়ুব বাচ্চুর সর্ব প্রথম প্রকাশিত একক এলবাম। এই এলবামটি তেমন একটা সাফল্য পায়নি। আইয়ুব বাচ্চুর সফলতা র শুরু তার দ্বিতীয় এলবাম "ময়না" এর মাধ্যমে।


অ্যালবামঃ
এল আর বি ডবলস্(প্রথম-১৯৯২)
মাধবী
মাধবী এল আর বি-র প্রথম ডবলস্ এর একটি এলবাম। ১৯৯২ সালে এই এলবামটি মুক্তি পায়।
হকার
হকার এল আর বি-র প্রথম ডবলস্ এর একটি এলবাম। ১৯৯২ সালে এই এলবামটি মুক্তি পায়।
সুখ (১৯৯৩)
সুখ
বাংলাদেশের অন্যতম জনপ্রিয় ব্যান্ড এল আর বি বা লাভ রান্স ব্লাইন্ড এর দ্বিতীয় এলবামের শিরোনাম। ১৯৯৩ সালে সাউন্ডটেক এর ব্যানারে এই এলবামটি মুক্তি পায়। এই এলবামে স্থান পাওয়া চলো বদলে যাই(সেই তুমি) গান টি বাংলাদেশের ব্যান্ড সংগীত জগতে আলোড়ন তোলে এবং এখনো শ্রোতাদের কাছে বিপুল জনপ্রিয়।
অ্যালবামের অন্যান্য গান
* চল বদলে যাই
* কেমন আছো
* কি আশাতে
* গতকাল রাতে
* যত বেশি
* সুখ
* রুপালি গিটার
* ব্যাপারটা
* আমি যে কার
* হাসপাতালে
* মানুষ বনাম অমানুষ
* ক্ষনিকের জন্য
তবুও (১৯৯৪)
তবুও
তবুও এল আর বি-র চতুর্থ এলবাম।
ঘুমন্ত শহরে (১৯৯৫)
এই এলবাম এর উল্লেখযোগ্য গান - ঘুমন্ত শহরে, বেইলী রোডে, সুখী ছেলে, রুপসী নগর কাদে, আমার আর কিছুই নেই।
ফেরারী মন (১৯৯৬)
স্বপ্ন (১৯৯৬)
এল আর বি ডবলস্(দ্বিতীয়-১৯৯৮)
আমাদের
বিস্ময়
মন চাইলে মন পাবে (২০০১)
অচেনা জীবন (২০০৩)
অচেনা জীবন এলবামের প্রচ্ছদ
অচেনা জীবন এল আর বি-র একাদশ এলবাম। এটি ২০০৩ সালে মুক্তি পায়।
মনে আছে নাকি নাই (২০০৫)
স্পর্শ (২০০৭)
যুদ্ধ(২০১২)
প্রাক্তন ব্যান্ড সদস্যঃ
* জয় (ড্রামার)
* মিল্টন আকবর (ড্রামার)
* সুমন (ড্রামার)
* হাবলু (কঙ্গো ও পার্কাসন)
* শহিদুল ইসলাম টুটুল (কী-বোর্ড)
* রিয়াদ (ড্রামার)
পুরস্কার ও সন্মাননাঃ
* মেরিল-প্রথম আলো তারকা জরিপ পুরস্কার ১৯৯৮ (সেরা ব্যান্ড)
* মেরিল-প্রথম আলো তারকা জরিপ পুরস্কার ১৯৯৯ (সেরা ব্যান্ড)
* মেরিল-প্রথম আলো তারকা জরিপ পুরস্কার ২০০০ (সেরা ব্যান্ড)
* মেরিল-প্রথম আলো তারকা জরিপ পুরস্কার ২০০১ (সেরা ব্যান্ড)
* মেরিল-প্রথম আলো তারকা জরিপ পুরস্কার ২০০৫ (সেরা ব্যান্ড)
সর্বশেষ এডিট : ১৮ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২০
৬টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শ্রমিক সংঘ অটুট থাকুক

লিখেছেন হীসান হক, ০১ লা মে, ২০২৪ সকাল ৯:৪৮

আপনারা যখন কাব্য চর্চায় ব্যস্ত
অধিক নিরস একটি বিষয় শান্তি ও যুদ্ধ নিয়ে
আমি তখন নিরেট অলস ব্যক্তি মেধাহীনতা নিয়ে
মে দিবসের কবিতা লিখি।

“শ্রমিকের জয় হোক, শ্রমিক ঐক্য অটুট থাকুক
দুনিয়ার মজদুর, এক হও,... ...বাকিটুকু পড়ুন

কিভাবে বুঝবেন ভুল নারীর পিছনে জীবন নষ্ট করছেন? - ফ্রি এটেনশন ও বেটা অরবিটাল এর আসল রহস্য

লিখেছেন সাজ্জাদ হোসেন বাংলাদেশ, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৩৪

ফ্রি এটেনশন না দেয়া এবং বেটা অরবিটার


(ভার্সিটির দ্বিতীয়-চতুর্থ বর্ষের ছেলেরা যেসব প্রবলেম নিয়ে টেক্সট দেয়, তার মধ্যে এই সমস্যা খুব বেশী থাকে। গত বছর থেকে এখন পর্যন্ত কমসে কম... ...বাকিটুকু পড়ুন

প্রতিদিন একটি করে গল্প তৈরি হয়-৩৭

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ০১ লা মে, ২০২৪ দুপুর ১২:৫১




ছবি-মেয়ে ও পাশের জন আমার ভাই এর ছোট ছেলে। আমার মেয়ে যেখাবে যাবে যা করবে ভাইপোরও তাই করতে হবে।


এখন সবখানে শুধু গাছ নিয়ে আলোচনা। ট্রেনিং আসছি... ...বাকিটুকু পড়ুন

একাত্তরের এই দিনে

লিখেছেন প্রামানিক, ০১ লা মে, ২০২৪ বিকাল ৫:৩৬


শহীদুল ইসলাম প্রামানিক

আজ মে মাসের এক তারিখ অর্থাৎ মে দিবস। ১৯৭১ সালের মে মাসের এই দিনটির কথা মনে পড়লে এখনো গা শিউরে উঠে। এই দিনে আমার গ্রামের... ...বাকিটুকু পড়ুন

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

×