somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

একজন আত্মবিশ্বাসীর সুইসাইডঃ মুক্তি অবিরাম

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

মুদ্রার এপিট-ওপিট দেখা হয়ে গেছে জেবির ।আজকে জীবনের শেষ মোহনায় দাড়িয়ে ।সামনের গিড়ি খাদটিই একমাত্র মুক্তি ।এছাড়া অন্য কোন উপায় বাকি নেই জেবির ।

নীল আকাশের সাদা মেঘগুলোতে পুরোনে সেই আকর্ষণ আর নেই ।দূরের কোলাহলের প্রতি নিবিড় ভালবাসাটা আজকে আর কাজ করেনা ।জীবনটা নির্বিসহ মনে হয় । যার জীবদ্দশায় সময়ের সাথে চাওয়া-পাওয়ার কোন সংযোগ নেই ,তার নিকট ১০তলা উচু ভবনের ছাদের শেষপ্রান্তে দাড়িয়ে পিছনের সমগ্র পৃতিবীটাকে অন্ধকারাচ্ছন্ন মনে না হওয়াটাই বরং পাপ ।মুক্তি একপা সামনেই উপস্থি ত ।

জেবি পা বাড়ল ।কাহিণীর টুইস্ট শুরু । খুব আত্মবিশ্বাসী আজকের এ জেবি ।যেই জেবি তার ৩০ বছরের ক্যারিয়ারে কখনো কোনো পদক্ষেপেই এতটুকু বিশ্বাস নিজের প্রতি রাখতে পারেনি ,সেই জেবিই আজ পৃথিবীর সবচেয়ে আত্মবিশ্বাসী ব্যক্তি ।তার মুক্তি নিশ্চিত ।তবু একবারও মনে হয় নি সে ভুল করছে ।
১. উপরের দুইতলা ।। ...ক্রস করল জেবি ।ভেতরের কোন জায়গাটা যেন ডুকরে কেঁদে উঠল ।এটা সে কি করলা ।নিজের প্রতি এতবড় অবিচার করার অধিকারতো নেই জেবির ।তবে কেন!
নিজের ভুল কোথায় এই প্রথম বুঝতে পারল জেবি ।শুধুমাত্র যে সুসাইড করছে এই ভুল ,তা কিন্তু নয় ।পেছনের ৩০টি বছর তার সাথে যে ছলনা করেছে গোটা পৃথিবী ,সেই ভুল ।আজকে প্রথম সে বুঝতে পারলো ,মূলত সে নিজেই ছলনা করে আসছে গোটা পৃথিবীর সাথে ।
২. পরের দুই তলা ।।এবার খুব বাঁচতে ইচ্ছে করছে জেবির ।জীবনকে নতুন করে সাজাতে চায় জেবি! এক পা আগে বাড়ানোর মাধ্যমে আত্মবিশ্বাসের প্রতি জেবির ধারণার আমুল পরিবর্তন হয়ে গেছে ।নিজের প্রতি বিশ্বাস রাখলে যে কোনো কিছুই অসম্ভব নয় ,এই অতি পরিচিতি মহাবাণিটির মহাত্ব আজকে প্রথম এত পরিষ্কার লাগছে জেবির কাছে ।এবার একটা মওকা পেলে সে সারা বিশ্বকে দেখিয়ে দেবে নিশ্চয় ।কিন্তু সেই মওকাটা কি পাবে জেবি?
৩. উপরের চারতলা অতিক্রম করে আসছে জেবি ।এরপরের দুইতলা ।। ধুর! কি সব আজগুবি চিন্তা করছে জেবি ।তার তো মুক্তি হবে এখন ।জগত্‍ সংসার থেকে মুক্তি ।সমস্ত না পাওয়া থেক মুক্তি ।হৃদয়ের প্রতিটি স্পন্দনে লুকিয়ে থাকা ব্যথা যন্ত্রণা কষ্টের থেকে মুক্তি ।সুতরাং এই সময় টাকে বরং উপভোগ করা উচিত! যেই পথ আজকে তাকে মুক্তি দিয়ে চিরঋণী করে রাখছে ,জেবি তাকে একটা সেলুট করলো প্রথমে ।এরপর মুক্ত বিহঙ্গের মত সমস্ত শরীর হাত পা চারদিকে ছড়িয়ে দিল ।সময় নষ্ট না করে সময়টাকে উপভোগ করা উচিত!!
৪. এরমধ্যেই ছয় তলা অতিক্রম করলো জেবি ।পরের দুই তলা ।। চোখমুখ বন্ধ করে সময়টাকে উপভোগ করছে জেবি ।এর থেকে উপভোগ্য মুহুর্ত আগে কখনো তার জীবনে এসেছে কিনা.... মনে করতে পারছেনা জেবি ।জীবনটা জেবিকে দুঃখ কষ্টা ছাড়া আর কিছু খুবই কমই দিয়েছে ।তবুও যেটুকু দিয়েছে তার কতটুকু উপভোগ করেছে জেবি?? নিজের বিজয়টাকে উপভোগ করাটা যে এত মধুর আগে তো জানতো না জেবি ! এবার তাহলে কি করা যায়?? কয়েকমুহুর্ত আগেও মনে হয়েছে...দশতলা ভবন কি এতই উচু নাকি! এতসময়লাগে কেন নিঃশেষ হয়ে যেতে ।কিন্তু এখন তো ,একটা মধুর স্বাদের সন্ধান পেয়ে গেল সে ।মৃত্যুর পূর্ব সময়টা অনন্তকাল হলেই বুঝি ভাল হোত!!!
৫. শেষ দুইতলা ।। কিন্তু জেবির হাতে আর কয়েক মুহুর্তের অধিক সময় তো নেই ।দূরথেকে অনেকেই তার দিকে কেন যেন তাকিয়ে আছে ।কেন তাঁকিয়ে আছে ,সেটা বুঝার জন্য যথেষ্ট পরিমাণ সময় তার হাতে নেই ।এই প্রথমবার তার বাঁচতে ইচ্ছে হচ্ছে.... অনেক কিছুই দেখা হয় নাই ।নিজেকে জানা হয় নাই তো এখনো ।ভালবাসতে পারেনি কাউকে ।মায়ার বাধন তো ছেড়া যায় না ।সেই মমতাময়ীর কথা খুব মনে পরছে ।দুফোট অশ্রুও উপরে ভেসে গেল ।জেবি খুব বুঝতে পারলো ,মানুষ চাইলে সব পারে...এমনকি চোখের জল নিচে না পাঠিয়ে উপরের দিকেও পাঠাতে পারে এই মানুষ ।।।জেবি মানুষ
সর্বশেষ এডিট : ১৭ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:২৫
৩টি মন্তব্য ২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×