somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুভি রিভিউঃ পালানো নিয়ে বানানো জগত বিখ্যাত মুভিগুলো (সাব টাইটেল ও ডাউনলোড লিংক সহ)

১৪ ই ডিসেম্বর, ২০১২ সন্ধ্যা ৭:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই পোস্ট টি প্রথম লিখেছিলাম ৫ ই ফেব্রুয়ারী ২০১২ তে। এর পরে ইন্টারনেট জগতে ঘটে গেছে নানান রকম উত্থান পতন। বন্ধ হয়ে গেছে Demonoid, BTZunkie এর মত জায়ান্ট টরেন্ট সাইটগুলো। The Pirate Bay আছে হুমকির মুখে। অস্তিত্ব বাঁচাতে প্রানপন আইনী লড়াই চালিয়ে যাচ্ছে বর্তমান টরেন্টের এই জায়ান্ট সাইটটি। তাদের জন্য রইল শুভকামনা।

আগের পোস্টের বেশির ভাগ লিঙ্কই ডেড হয়ে গেছে। তাই সচল লিঙ্কগুলো নিয়ে আবার এই পোস্ট করছি। কোন লিংক এ কোন সমস্যা থাকলে দয়া করে কমেন্টে জানাবেন। আমি কিছু কিছু মুভির সরাসরি ডাউনলোড লিংক (সিঙ্গেল ক্লিক) দেয়ার চেষ্টা করেছি। আপনারা যদি আরো দু একটি লিংক দিতে পারেন কৃতজ্ঞ থাকব। বলা বাহুল্য যে সব মুভির জন্যই টরেন্ট লিংক দেয়া আছে। ইন্টারনেটে টরেন্ট লিংক গুলোই বেশি পাওয়া যায়।

এবার আসি মূল কথায়। আমি নিজে মুভি দেখতে খুব পছন্দ করি। ভাল লাগা মুভিগুলো মানুষের সাথে শেয়ার করতে ভাল লাগে। ভাল লাগে মুভি নিয়ে আলোচনা করতে। প্রায়শই বন্ধু বান্ধবদের কাছ থেকে তাদের ভাল লাগা মুভির ব্যাপারে জানতে চেষ্টা করি। তাদেরকেও তথ্য দেই নিজের ভাল লাগা কিছু মুভির ব্যপারে।

গত ২রা ফেব্রুয়ারি ২০১২, প্রথম আলো'র আনন্দ পাতায় মুভির কালেকশন গুলো দেখে ভাল লাগল। বেশিরভাগ মুভিই হয়ত অনেকে দেখে ফেলেছেন। তারপরেও ডাউনলোড লিঙ্কসহ আবার সবার মাঝে শেয়ার করলাম।

পালানোর ছবি। বন্দি জীবন থেকে ওরা পালায়। কেউ জেল থেকে, কেউবা যুদ্ধবন্দি জীবন থেকে। এই বিষয়টি নিয়ে সারা বিশ্বে অসংখ্য ছবি থেকে বেছে নেওয়া হয়েছে মাত্র ১০টি।

➊. অ্যাজ ফার অ্যাজ মাই ফিট উইল ক্যারি মি
IMDb Rating: 7.1 IMDb


সিনেমাটি জার্মানির, মুক্তি পায় ২০০১ সালে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সোভিয়েত ইউনিয়নে ধরা পড়েছিল জার্মান সৈনিক ক্লিসেন্স ফোরেল। তাকে নিয়ে যাওয়া হয় সাইবেরিয়ায়, শ্রমশিবিরে। সেখানে নিষ্ঠুর লেফটেন্যান্ট কেমেনভের পাল্লায় পড়েন সবাই। সেখান থেকে পালান ফরেল। পুরো সিনেমাটা সেই পালানোর দীর্ঘ কাহিনি। পালিয়ে যাওয়া সহজ হলেও বেঁচে থাকাটা সহজ ছিল না। পথে পথে বিপদ। বারবার মৃত্যুর হাতছানি।
সত্যি ঘটনার ছবি। মূল লেখক নাম বদলে পালানোর কাহিনি নিয়ে বইটি লিখেছিলেন। কেজিবির ভয়ে নাম পাল্টান তিনি। সেই ঘটনা থেকেই সিনেমা। যদিও পরে সমালোচকেরা এর সত্যতা নিয়ে সন্দেহ করেছেন।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 696 MB

➋. দ্য ওয়ে ব্যাক
IMDb Rating: 7.1 IMDb



২০১০ সালের ছবি। উইটনেস পরিচালক পিটার উইয়ারের সর্বশেষ ছবি। এটিও সাইবেরিয়া থেকে পালানোর সিনেমা। পালানোর এই ঘটনা সত্যিকারের।
জানুসজ নামের এক পোলিশ বন্দীকে আরও অনেকের সঙ্গে নিয়ে যাওয়া হয়েছিল সাইবেরিয়ার শ্রমশিবিরে। সেখান থেকে পালানোর ঘটনা নিয়ে এই সিনেমা। জানুসজ অবশ্য একা না, দলে-বলে পালায়। পথে সঙ্গী হয় আরও একটি মেয়ে। তাদের গন্তব্য তিব্বত পেরিয়ে ভারত।
সিনেমাটিতে আরও আছেন কলিন ফারেল ও এড হ্যারিসের মতো তারকা।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 706 MB
English Subtitle

➌. এস্কেপ ফ্রম আলকাটরাজ
IMDb Rating: 7.1 IMDb



ক্লিন্ট ইস্টউডের বিখ্যাত সিনেমা। এটি সরাসরি জেল থেকে পালানোর ছবি। সান ফ্রান্সিসকো থেকে দেখা যায় আলকাটরাজ দ্বীপ। সেখানে ছিল এক জেল। সর্বোচ্চ নিরাপত্তার জন্য কুখ্যাতি পাওয়া এই জেল থেকে পালানোর ঘটনা ছিল মাত্র একটি। আর সেটি নিয়েই এই ছবি।
১৯৭৯ সালে মুক্তি পাওয়া এই ছবির পরিচালক ডন সেইগাল। সমালোচকদেরও পছন্দের ছবি এটি।

টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 700 MB
English Subtitle

➍. মিডনাইট এক্সপ্রেস
IMDb Rating: 7.6 IMDb



আরেকটি সত্য কাহিনি। মার্কিন এই ছবিটির পরিচালক এলান পারকার। ছবিটির চিত্রনাট্য অলিভার স্টোনের। মুক্তি পেয়েছিল ১৯৭৮ সালে। এবার জেল পালানো তুরস্ক থেকে। মার্কিন ছাত্র বিলি হেইস তুরস্ক এয়ারপোর্টে ধরা পড়ে মাদকসহ। যেতে হয় জেলে। সেখান থেকে পরিকল্পনা করে পালানোর। নানা ধরনের পদক্ষেপ নেয়। শেষ পর্যন্ত অভিনব একটি পথ বেছে নেয় হেইস।
ছবিটা নিয়ে বিতর্কও কম হয়নি। বিশেষ করে ছবিতে তুর্কিদের যেভাবে দেখানো হয়েছে, তা নিয়ে অনেকেই আপত্তি তুলেছেন। এ নিয়ে পরে অবশ্য অলিভার স্টোন দুঃখ প্রকাশ করেছিলেন।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 700 MB

➎. শওশাঙ্ক রিডেমশন
IMDb Rating: 9.2 IMDb



জেল থেকে পালানোর আরেকটি ছবি। ১৯৯৪ সালে মুক্তি পাওয়া ছবিটি দর্শকদের অত্যন্ত পছন্দের। যদিও মুক্তি পাওয়ার পর বক্স অফিসে তেমন সাফল্য পায়নি। এমনকি পুরস্কারের ভাগ্যও ভালো ছিল না। কিন্তু ডিভিডি বের হওয়ার পর শওশাঙ্ক রিডেমশন ব্যাপক সাড়া পায়।
এন্ডি একজন ব্যাংকার। স্ত্রী ও তার প্রেমিককে খুনের দায়ে যেতে হয় শওশাস্ক জেলে। যদিও এন্ডির দাবি খুনটি সে করেনি। জেলে বন্ধুত্ব হয় রেডের (মর্গান ফ্রিম্যান) সঙ্গে। এই জেল থেকে পালানোর অসাধারণ এক ছবি এটি।

টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 703 MB
সরাসরি ডাউনলোড লিঙ্ক ◇ Size: 737 MB

➏. কুল হ্যান্ড লিউক
IMDb Rating: 8.3 IMDb



জেল থেকে পালানোর আরেকটি বিখ্যাত ছবি। বিশেষ করে যারা পল নিউম্যানের ভক্ত, তাদের তো এই ছবিটা দেখা অবশ্যই কর্তব্য।
লুকাস জ্যাকসন রাস্তার পার্কিং মিটার ভাঙার অপরাধে জেলে যান। ফ্লোরিডার এই ছোট জেল চালান নিষ্ঠুর এক ক্যাপ্টেন। এই ছোট জেলের বন্দিজীবন থেকে পালানোর ছবি কুল হ্যান্ড লিউক। ১৯৬৭ সালে মুক্তি পাওয়া ছবিতে অবিস্মরণীয় অভিনয় করেছেন পল নিউম্যান।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 702 MB
সরাসরি ডাউনলোড লিঙ্ক ◇ Size: 714 MB

➐. দ্য হোল
IMDb Rating: 8.4 IMDb



ফ্রান্সের ছবি। ফরাসি ভাষায় নাম লে ত্রোউ। ১৯৬০ সালের ছবিটিও সত্যি ঘটনার। হোসে জিউভানির লেখা বই থেকে তৈরি ছবি। ১৯৪৭ সালে ফ্রান্সের লা শান্তে নামের জেল থেকে পাঁচজনের পলায়নের ছবি। মজার ব্যাপার হলো, এর অভিনেতারা কেউ জাত অভিনেতা ছিলেন না, শখে করেছিলেন। বরং মূল অভিনেতার একজন ছিলেন জেল পালানোর পাঁচজনের একজন।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇Size: 1.82 GB
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 999 MB

➑. প্যাপিলন
IMDb Rating: 8.0 IMDb



সেবার বই দিয়ে যাদের জীবন শুরু, তাদের প্যাপিলনকে মনে রাখার কথা। ফ্রান্সের হেনরি শারিয়েরের বই থেকে নেওয়া প্যাপিলন নামের এই ছবিটি মুক্তি পায় ১৯৭৩ সালে।
ছবিতে স্টিভ ম্যাককুইন হেনরি আর ও ডাস্টিন হফম্যান লুইস দেগা। ফ্রেঞ্চ গায়ানার ডেভিলস আইল্যান্ডে বন্দিজীবন কাটাচ্ছিলেন দুজন। সেখান থেকে পালানো ছবি প্যাপিলন। বারবার চেষ্টা আর ব্যর্থতা। শেষটিও চমৎকার।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 829 MB
সরাসরি ডাউনলোড লিঙ্ক ◇ Size: 824 MB

➒. দ্য গ্রেট এস্কেপ
IMDb Rating: 8.3 IMDb



পালানোর আরেকটি ক্ল্যাসিক ছবি। তবে এবার জেল থেকে নয়, জার্মানদের নাজি ক্যাম্প থেকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের ঘটনা। মুক্তি পায় ১৯৬৩ সালের ছবি।
মিত্র বাহিনীর একদল বন্দী পালায় জার্মানির এক বন্দিশিবির থেকে। শিবিরটি ছিল পোল্যান্ডে। স্টিভ ম্যাক কুইন, জেমস গার্নার ও রিচার্ড অ্যাটেনবেরোর মতো অভিনেতা আছেন এই ছবিতে। তারকাবহুল এই ছবি ব্যবসাসফল এবং এরই মধ্যে ক্ল্যাসিকের মর্যাদা পেয়েছে।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 805 MB

➓. এস্কেপ টু ভিক্টরি
IMDb Rating: 6.3 IMDb



দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার আরেকটি বন্দিশিবির থেকে পালানোর ছবি। তবে এটি আরও অভিনব। ফুটবল খেলাকে কেন্দ্র করে পালানোর কাহিনি। তারকাবহুল এই ছবিতে আছেন মাইকেল কেইন ও সিলভেস্টার স্ট্যালোন। তবে বড় আকর্ষণ হচ্ছে বিখ্যাত ফুটবলাররাও আছে এই ছবিতে। যেমন, ববি মুর, পেলেসহ আরও অনেকে।
বন্দিশিবিরে এক প্রদর্শনী ফুটবল ম্যাচের আয়োজন করেছিল জার্মানরা। উদ্দেশ্য প্রমাণ করা যে বন্দীরা খুব ভালো অবস্থায় আছে। আর এই খেলাকে কেন্দ্র করে পালাতে ফন্দি আঁটে একদল বন্দী। জন হিউস্টন এই ছবির পরিচালক, মুক্তি পায় ১৯৮১ সালে।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 692 MB
সরাসরি ডাউনলোড লিঙ্ক ◇ Size: 604 MB


░▒▓ : : :বোনাসঃ আরও চার (৪) টি: : :

➀. দ্য নেক্সট থ্রী ডে’স
IMDb Rating: 7.4 IMDb


২০১০ সালে মুক্তি পাওয়া এই মুভিটি দেখে আপনি হতাশ হবেন না। রাসেল ক্রো অভিনীত এই মুভির কাহিনী কিছুটা ভিন্ন। খুব সাজানো গোছানো একটি সংসার তছনছ হয়ে যায় একটি মিথ্যা ঘুনের অপবাদে। এই খুনের আসামি হয়ে তার স্ত্রী লরা জেলে যান। একমাত্র ছেলের ভবিষ্যৎ আর সুন্দর একটি সংসার বাঁচাতে লরা'কে জেল থেকে বের করার জন্য বিভিন্ন ফন্দি করেন জন ব্রেনান (রাসেল ক্রো)। যে জেলখানায় তার স্ত্রীকে রাখা হয় সেটাকে কেন্দ্র করেই প্লান করেন জন। কিন্তু হঠাত করেই তার স্ত্রীকে অন্য জেলে স্থানান্তর এর নির্দেশ আসে। মাথায় আকাশ ভেঙ্গে পরে জনের। হাতে সময় মাত্র তিন দিন। যা করার করতে হবে এই তিন দিনের মধ্যেই। উত্তেজনায় টান টান এই মুভিটি অবশ্যই একটি মাস্ট সি মুভি।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 800 MB

➁. হ্যারল্ড এন্ড কুমার এস্কেপ ফ্রম গুয়ান্তানামো বে
IMDb Rating: 6.6 IMDb



২০০৮ এ মুক্তি পাওয়া একটি মুভি। ছবিটি মুলত কমেডি GENRE এর। এর মূল কাহিনী হ্যারল্ড ও কুমার দুই বন্ধুকে ঘিরে। তারা ভুল বোঝা-বুঝির স্বীকার হয়ে গুয়ান্তানামো বে কারাগারে বন্দি হয় এবং যথা শীঘ্রই পালিয়ে যায়। এর পর শুরু তাদের পালানো জীবন এর গল্প।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 652 MB

➂. চিকেন রান
IMDb Rating: 7.2 IMDb



যারা এনিমেশন মুভি পছন্দ করেন তারা ২০০০ সালে মুক্তি পাওয়া এই মুভিটা দেখতে পারেন। তবে স্রেফ বিনোদনের জন্য। এর মূল কাহিনী একদল মুরগীর পালানোকে কেন্দ্র করে যারা কিনা তাদের খারাপ মালিকের খামার থেকে কুকুর ও বেড়াকে ফাকি দিয়ে পালানোর চেষ্টা করে। তাদের নেতৃত্ব দেয় একটি মোরগ যে কিনা আবার সার্কাস এর টিম থেকে পালায়। পদে পদে নানা বিপদ আর প্রতিকূলতার মাঝে এগিয়ে চলে তাদের পালানোর সাকসেসফুল মিশন।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 626 MB
সরাসরি ডাউনলোড লিঙ্ক ◇Filesize : 461 MB

⇨➃ এতক্ষণ পালানো নিয়ে তো বেশ কয়েকটি মুভি সম্পর্কে কথা হল। এবার চলুন জেনে নিন সম্পূর্ণ উল্টো GENRE এর একটি মুভির তথ্য।
মুভির নাম “ল এবাইডিং সিটিজেন”
IMDb Rating: 7.2 IMDb



অন্যান্য মুভিতে যেমন পালানোর চেষ্টা করা হয়েছে, এই মুভিতে দেখবেন ইচ্ছাকৃত ভাবে জেলে গিয়ে ক্রাইম করার অভিনব এক কাহিনী। শেলটন (জেরার্ড বাটলার) একজন তুখোড় ইঞ্জিনিয়ার। স্ত্রী সন্তান নিয়ে সুখেই ছিলেন তিনি। হঠাত দুই ডাকাতের হাতে দিনে দুপুরে চোখের সামনে তার স্ত্রী-কন্যা খুন হন। ঘুনীরা ধরা পরে। বিচার হয় তাদের। কিন্তু নিজের চোখের সামনে স্ত্রী-কন্যাকে নির্মমভাবে খুন হতে দেখা শেল্টন মেনে নিতে পারেন না খুনীদের বিরুদ্ধে সেই রায়। গ্রেফতারকৃত দুই খুনীর লঘুদণ্ডে হতাশ হয়ে নিজেই নেমে পড়েন তাদের শাস্তি দিতে। স্ব-ইচ্ছায় যান জেলের ভেতর। জেলের ভেতর থেকেই একের পর এক আঘাত হানেন খুনীদের এবং খুনীদের দোসরদের উপর যারা কিনা এই বিচারে খুনীদের পক্ষ নিয়েছিল। এই মুভিতে জেমি ফক্স (নিক) এর অভিনয় এক কথায় অসাধারন। দারুন উপভোগ করবেন শেল্টন আর নিকের চোর পুলিশ খেলা।
একটি মাস্ট সি মুভি।
টরেন্ট ডাউনলোড লিঙ্ক ◇ Size: 700 MB
সরাসরি ডাউনলোড লিঙ্ক ◇ Filesize : 430 MB

এবার দেখা যাক একটি টিভি সিরিজ। পালানো নিয়ে কথা হচ্ছে আর সেখানে প্রিজন ব্রেক এর নাম থাকবে না সেটা অনেকটা বেমানান যদিও এটা মুভি নয় বরং লিস্টে এটা একমাত্র টিভি সিরিজ।

"প্রিজন ব্রেক" IMDb Rating: 8.6


দারুন একটি রাজনৈতিক ষড়যন্ত্রের স্বীকার একজন নির্দোষ ব্যক্তি মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত হয়।তাকে বাঁচাতে ভাই (Scofield) নেমে পরেন মিশনে। ইচ্ছাকৃতভাবে জেলে যান স্ক'ফিল্ড। বাস্তব জীবনে তুখোড় এই আর্কিটেক্ট সারা শরীরে ট্যাটু আকিয়ে নেন যে ট্যাটুতে কিনা পুরো জেলের ম্যাপ করা আছে। এই ম্যাপ ধরেই ষড়যন্ত্রের স্বীকার ভাইকে নিয়ে পালানোর বন্দবস্ত করেন স্ক'ফিল্ড। যতটা সহজ ভেবেছিলেন ততটা সহজ হয়না তার পালানোর মিশন। তাকে সাহায্য নিতে হয় আরো কিছু কুখ্যাত কয়েদীর।

এই টিভি সিরিজটি আপনাকে ঘন্টার পর ঘন্টা বসিয়ে রাখতে বাধ্য করবে এর অসাধারন সাসপেন্স আর টান টান উত্তেজনার দৃশ্য দ্বারা। ঠিক পাঁচ মিনিট পরে সিরিজটিতে কি ঘটবে আপনি মোটেই তা আগে থেকে অনুমান করতে পারবেন না।

মোট 4টি সিজন এই সিরিজটির।

সতর্কতাঃ এটি একটি আসক্তের মত। আগামীতে কি ঘটবে তা আপনাকে সব সময় তাড়িয়ে বেরাবে। তাই সাবধান!

টরেন্ট ডাউনলোড লিঙ্কঃ
সিজন - ১ ◇ Size:2.13 GB
সিজন - ২ ◇ Size:2.01 GB
সিজন - ৩ ◇ Size:1.23 GB
সিজন - ৪ ◇ Size:2.87 GB

আজ এই পর্যন্তই।
এবার নামানো শুরু করুন আর দেখতে থাকুন। কেমন লাগল জানাবেন।
ভাল থাকবেন।

uTorrent ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।
সর্বশেষ এডিট : ১৪ ই ডিসেম্বর, ২০১২ রাত ১১:২১
১৬টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×