somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার দেখা সেরা কিছু এন্ড্রয়েড এ্যাপস (ডাউনলোড লিংক সহ)

০৯ ই নভেম্বর, ২০১৩ রাত ১০:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত অক্টবরের হিসেব অনুযায়ী গুগল প্লে স্টোরে সাত লক্ষের বেশি এ্যাপ রয়েছে। তারমধ্য থেকে আমার ব্যবহার করা কয়েকটি এ্যাপ নিয়েই আজকের পোস্ট।

◆Al-Quran (Bangla):

বাংলায় পবিত্র কোরআনের অর্থসহ একটি চমৎকার এ্যাপ।
ফিচারসঃ
আলাদা আলাদা সুরা পড়ার লিংক।
ঝামেলাবিহীন ইন্টারফেস।
ডাউনলোড লিঙ্ক

◆Any.do To-do List & Task List:

মাস্ট হ্যাভ এ্যাপ। এটা নিউ ইয়র্ক টাইমস এর ভোটে টপ টেন এ্যাপ এর একটি।
ফিচারসঃ
এলার্ট, কারো কল ধরতে না পারলে তাকে ইন্সট্যান্ট মেসেজ পাঠানো কিংবা কতক্ষন পরে কল করবেন সেটার রিমাইন্ডার সেট করে রাখতে পারবেন।
আজ সারাদিন কি কি কাজ করবেন, কখন করবেন, সেটা সেট করে রাখা যাবে। সময়মত আপনাকে রিমাইন্ডার দেবে এ্যাপটি।
ডাউনলোড লিঙ্ক

◆CamScanner -Phone PDF Creator


কোন ডকুমেন্ট স্ক্যান করা দরকার? হাতের কাছে স্ক্যানার নেই? তাহলে ক্যাম স্ক্যানার হতে পারে আপনার জন্য সমাধান। ডকুমেন্টের (পেপার, নিউজ, ইত্যাদি), ছবি তুলুন। বাকি কাজ এই সফটওয়্যার উপর ছেড়ে দিন। আর শেষে পিডিএফ হিসেবে সেভ করুন। ব্যস হয়ে গেল স্ক্যানিং। বিজনেস কার্ড স্ক্যান করে ফটো হিসেবে সেভ করতে পারেন। তাতে করে আপনার ওয়ালেটেও কিছু খালি জায়গা বাড়বে।
ডাউনলোড

◆Dictionary - WordWeb

আমার দেখা বেস্ট ইংলিশ টু ইংলিশ ডিকশোনারী। আমার পিসিতেও এটা গত ৪ বছর যাবত ব্যবহার করছি। ট্রাই করে দেখতে পারেন।
ডাউনলোড লিংক

◆GP APP


এটি গ্রামীনফোনের অফিসিয়াল এ্যাপ। আপনি গ্রামীনফোন ইউজার হলে GP APP আপনার এবং শুধু আপনারই জন্য। ঝামেলা ছাড়াই ব্যালেন্স চেক, ইন্টারনেট এর প্যাকেজ এক্টিভেট, FNF নাম্বার পরিবর্তন ও কারেন্ট FNF দেখা, যে কোন প্যাকেজ এক্টিভেট, ইত্যাদি সব কাজ করুন এক ক্লিকেই।
ডাউনলোড

◆Mobile Security & Antivirus (AVAST)


আপনি যদি ফ্রী এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করে থাকেন তবে এভাস্ট হতে পারে আপনার প্রথম পছন্দ। গুগল প্লে'তে এর রেটিং ৪.৬। ফ্রীতে এর চেয়ে ভাল এন্টিভাইরাস মনে হয় সম্ভব নয়।
উল্লেখযোগ্য কিছু ফিচারের মধ্যে আছে - পাসওয়ার্ড সেট করা (ফ্রী ইউজারদের সর্বোচ্চ দুইটি এপ এর জন্য যেমন এলবাম, মিডিয়া প্লেয়ার, ইত্যাদি) ব্যাক আপ (কন্টাক্ট, মেসেজ, কল লিস্ট), মোবাইল হারিয়ে গেলে ট্রেস করার জন্য এন্টি থেপ্ট ফিচার, ফায়ার ওয়াল (রুট ফোনের জন্য), ইত্যাদি। আর রিয়েল টাইম স্ক্যানিং তো থাকছেই।
ডাউনলোড লিংক

◆Ridmik Bangla Dictionary


বেশ কয়েকটা ইংলিশ টু বাংলা ডিকশোনারী ব্যবহার করেছিলাম। তবে এটাকে তুলনামুলক ভাল মনে হয়েছে। সবচেয়ে বড় কথা এটা এ্যাড ফ্রী এবং অফলাইনে পড়া যাবে।
ডাউনলোড

◆Ridmik Keyboard (Bangla)


যারা মোবাইলে কম বেশি বাংলা লেখা লেখিতে অভ্যস্ত তাদের জন্য মাস্ট মাস্ট মাস্ট হ্যাভ এ্যাপ। একদম অভ্র এর ক্লোন বা এন্ড্রয়ডীয় ভার্সন বলা যেতে পারে এটিকে। আমি আগে মায়াবী ব্যবহার করতাম। তবে এখন রিদ্মিক এর প্রেমে হাবুডুবু খাচ্ছি বলতে পারেন।
ডাউনলোড লিংক

◆Super Backup : SMS & Contacts

মেসেজ এবং কন্টাক্ট নাম্বার হারিয়ে যাওয়ার ভয় থাকলে এটা আপনার জন্য আরেকটি মাস্ট হ্যাভ এ্যাপ। আপনি চাইলে আপনার ব্যাক আপ ফাইলটি আপনার মেইলে ফরোয়ার্ড করে রাখতে পারেন। এভাস্ট এন্টি ভাইরাস ব্যবহার করলে এই এ্যাপটির তেমন গুরুত্ব নেই। কারণ এভাস্টের নতুন সংস্করণে ব্যাকআপ ফিচার চালু করেছে।
ডাউনলোড লিংক

◆Toucher Pro


মোবাইলের ভলিউম আর লক বাটন যারা ইতিমধ্যে প্রায় অকেজো করে ফেলেছেন তাদের জন্য এই সফটওয়্যার। যে সব এ্যাপ ফ্রিকোয়েন্টলি ব্যবহার করেন সেগুলোকে হাতের নাগালের মধ্যে রাখার জন্য এটি খুব ভাল একটি এ্যাপ।
ডাউনলোড লিংক

◆কবিতা সমগ্র - bangla


কবিতা প্রেমীরা এই এ্যাপটি নামাতে পারেন। যদিও এর ডেটাবেজ এখনো অতটা সমৃদ্ধ না তারপরেও আশা করা যায় অদূর ভবিষ্যতে এটি আরো সমৃদ্ধ হবে। এখানে প্রয়াত ইমন যুবায়ের ভাইয়ের অনুবাদ করা বেশ কিছু কবিতাও আছে।
ডাউনলোড

◆কয়েকটি সংবাদপত্রঃ

Bangladesh Pratidin
Natunbarta
Prothom Alo
Samakal
The Daily Ittefaq
The Daily Kalerkantho

আরো হয়ত কিছু কিছু এ্যাপ এর নাম দেয়া যেত যেমন এন্ড্রয়েড এসিস্ট্যান্ট, ব্যাটারি ডক্টর, ক্লিন মাস্টার, ইত্যাদি। এগুলোতে যতটা না আপনাকে হেল্প করবে তার চেয়ে ব্যাকগ্রাউন্ডে চালু থেকে ইন্টারনেট এর তত বেশি ক্ষতি করবে।

বিঃ দ্রঃ
আপনি সরাসরি পিসিতে এ্যাপ নামাতে পারবেন না। পিসি থেকে ইন্সটল ক্লিক করলে আপনার মোবাইল থেকে ডাউনলোড শুরু হবে (যদি মোবাইলে নেট থাকে)।
সর্বশেষ এডিট : ১৫ ই নভেম্বর, ২০১৩ রাত ১:২৬
১৪টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×