somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

২০১৪ সালের সেরা সিনেমাগুলো – ফিরে দেখা

২১ শে ফেব্রুয়ারি, ২০১৫ রাত ১:১৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

২০১৪ সালের সেরা ও আলোচিত সিনেমাগুলো (ট্রেইলারসহ ) নিয়ে এই লেখা। সব মিলিয়ে মোট ৫০ টি সিনেমার তথ্য আছে এখানে। আপনার গত বছরের মুভি দেখার একটা রাফ গাইড হিসেবে সহায়ক হতে পারে এই লেখা।
[সিনেমার নামে ক্লিক করলেই আপনি চলে যাবেন ট্রেইলার-এ]



সেরা বিশ সিনেমাঃ কোন রকমের র‍্যাংকিং করা হয়নি।
মুভি (ট্রেইলার)– পরিচালক – ধরন – দেশ – সন – সংক্ষিপ্ত কাহিনী/মন্তব্য
উইন্টার স্লীপ – নুরি বিল্‌গে জেইলান – ড্রামা – তুরস্ক – ২০১৪ – আন্তন চেখভের গল্প ‘দ্য ওয়াইফ’ এবং ‘এক্সিলেন্ট পিপল’ উপর ভিত্তি (loose adaptation) করে এই সিনেমা। একজন মাঝবয়েসী এবং বিত্তশালী প্রাক্তন অভিনেতা আনাতোলিয়ায় তার তরুণী স্ত্রী এবং বিবাহবিচ্ছেদ হওয়া বোনকে নিয়ে বসবাস করে। তাদের সম্পর্কের মাত্রা ও টানাপোড়েন এবং ধনী-দরিদ্র, ক্ষমতাবান-ক্ষমতাহীণ ইত্যাদি দ্বন্দ্ব চমতকারভাবে ফুটিয়ে তোলা হয়েছে। Palme d’Or, Cannes 2014.
ব্ল্যাক কোল, থিন আইস্‌ - দিয়াও ইনান – ক্রাইম, ড্রামা, মিস্ট্রি – চীন – ২০১৪ – একজন প্রাক্তন গোয়েন্দা ও তার সহকারী একটা সিরিজ মার্ডারের রহস্য উদ্ঘাটনের সিদ্ধান্ত নেয়। কয়লা শিপমেন্টের মাধ্যমে ভিক্টিমের দেহের বিচ্ছিন্ন অংশ ছড়িয়ে দেয়া হচ্ছে প্রদেশের বিভিন্ন স্থানে। এরকমের একটি ঘটনা কয়েক বছর আগেও ঘটেছিলো যার কূলকিনারা ওরা করতে পারেনি। সূত্র একটাই – লন্ড্রীতে কর্মরতা এক নারী। ক্রাইম থ্রিলার এর মুড/পরিবেশ তৈরিতে সিনেমাটা অসম্ভব সফল। শেষ দশ মিনিট অন্য রকম হতে পারতো। Golden Bear, Berlin, 2014.
লাইক ফাদার, লাইক সান – কোরেদা হিরোকাজু – ড্রামা – জাপান – ২০১৩ – টাকা ও কাজের পেছনে ছুটে চলা একজন সফল ব্যবসায়ী একদিন হঠাত্‌ জানতে পারে যে স্কুলপড়ুয়া ছেলেটি তার নিজের ছেলে নয়। জন্মের সময় হাসপাতালে বদল হয়ে গিয়েছিল। কি করবে সে! কাকে বেছে নেবে? তার প্রকৃত ছেলেকে নাকি এতদিন যাকে নিজের ছেলে হিসেবে বড় করেছে। কাহিনী আহামরি নয়, তবে ট্রিটমেন্ট অসাধারণ।
দ্য গ্র্যান্ড বুদাপেস্ট হোটেল – ওয়েস এন্ডারসন – কমেডি, ড্রামা, এডভেঞ্চার – ইউএসএ, জার্মানী, ইউকে – ২০১৪ – একজন হোটেল তত্ত্বাবধায়ক তার মালিককে হত্যার দায়ে অভিযুক্ত হয়। কর্মচারী জিরো মোস্তফার সাহায্য নিয়ে সে নিজেকে নির্দোষ প্রমাণের অভিযানে বের হয়। অস্কার্‌ ফ্রন্ট রানার্‌।
ইদা – পাবেল পাব্লিকবস্কি – ড্রামা – পোল্যান্ড, ডেনমার্ক, ফ্রান্স, ইউকে – ২০১৩ – ১৯৬০ এর পোল্যান্ড। আনা একজন শিক্ষানবিশ নান। শপথ নেবার আগে সে তার খালার সাথে দেখা করতে যায়। জানতে পারে তার বাবা-মা ছিল ইহুদী যাদেরকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হত্যা করা হয়েছে।
ম্যাপস টু দ্য স্টারস – ডেভিড ক্রোনেনবার্গ – ড্রামা – কানাডা, ইউএসএ, জার্মানী, ফ্রান্স – ২০১৪ –খ্যাতির পেছনে ছুটে চলা একটি হলিউড পরিবারের কাহিনী – তাদের তাড়া করে ফেরা অন্ধকার অতীত, বর্তমান সম্পর্ক ইত্যাদি। আ হিস্ট্রি আভ্‌ ভায়োলেন্স (২০০৫) এর পর ক্রোনেনবার্গের সেরা কাজ।
টু ডেইজ ওয়ান নাইট – জঁন পিয়ার দারদিন, লুক দারদিন – ড্রামা – বেলজিয়াম – ২০১৪ – কাজ থেকে ছুটিতে থাকা এক তরুণী বেলজিয়ান মা জানতে পারে যে তাকে ছাঁটাই করলে সহকর্মীরা তার কাজ চালিয়ে নিতে পারবে এবং সেজন্য তারা বেশ ভাল অঙ্কের বোনাস পাবে। তার হাতে আছে কেবল সাপ্তাহিক ছুটির দিন দু’টি। এর মধ্যে ১৬ সহকর্মীকে রাজী করাতে হবে যেন তারা বোনাস না নেয় এবং তার চাকরীটা থাকে। এটি দারদিনদের আগের সিনেমা রোজেত্তা বা লাফাঁ-র মতো। সে জন্যই বোধ করি প্রশংসা জুটলেও, পুরস্কার তেমন জুটেনি। মারিয়ন কুটিয়ারের অভিনয় বছরের অন্যতম সেরা এবং সিনেমার প্রধান আকর্ষন।
গন গার্ল – ডেভিড ফিঞ্চার – মিস্ট্রি, থ্রিলার, ড্রামা – ইউএসএ – ২০১৪ – পঞ্চম বিবাহবার্ষিকীতে স্ত্রী হারিয়ে যাবার পর মিডিয়া স্পটলাইট এসে পড়ে আপাত গোবেচারা স্বামীর উপর। তাকে সন্দেহ করতে শুরু করে সবাই। হঠাত্‌ই ঘটনা অন্যদিকে মোড় নেয়। সিনেমার শেষটা ভাল লাগেনি।



গুডবাই টু ল্যাঙ্গুয়েজ 3D – জঁ লুক গদা – ড্রামা – ফ্রান্স – ২০১৪ – অনেকদিন পর গদা-র কোন মুভি ভালো লাগলো।
বয়হুড – রিচার্ড লিঙ্কলেটার – ড্রামা – ইউএসএ – ২০১৪ - ৫ থেকে ১৮ বছর পর্যন্ত মেসন নামে একটি ছেলের বেড়ে উঠার কাহিনী। ১২ বছরে (৩৫ দিনে), একই অভিনেতাদের ব্যবহার করে শুটিং করা হয়েছে। প্রচেষ্টা প্রশংসনীয়, তবে কাহিনীতে কোন গভীরতা আমি পাইনি। সবাই যতটা বলছে, ততটা ভালো লাগেনি। অস্কার্‌ ফ্রন্ট রানার্‌।
ম্যানুস্ক্রিপ্টস ডোন্ট বার্ন – মোহাম্মদ রাসৌলফ – ড্রামা – ইরান – ২০১৩ – একটি খুনের মিশনে আছে খসরু এবং মোর্তেজা। কাজটা এমনভাবে করতে হবে যাতে এটাকে আত্মহত্যা বলে মনে হয়। কিন্তু শেষ মুহূর্তে তাদের পরিকল্পনা বদলাতে হয়। ইরানে শাসকবিরোধী বুদ্ধিজীবী হত্যা নিয়ে নির্মিত মুভিটি। আশির দশকের শেষ থেকে ১৯৯৮ পর্যন্ত প্রায় ৮০ জন বুদ্ধিজীবীকে হত্যা করা হয়।
নাইটক্রলার – ড্যান গিলরয় – ক্রাইম, ড্রামা, থ্রিলার – ইউএসএ – ২০১৪ – হন্যে হয়ে একটা কাজ খুঁজছে লু ব্লুম। হঠাত্‌ করেই ঘটনাচক্রে সে ঢুকে পড়ে লস এঞ্জেলেসের অপরাধ সাংবাদিকতায়। ঘটনা পর্যবেক্ষণের কাজের পাশাপাশি সে ঘটনায় অংশগ্রহণ করতে শুরু করে। বছরের অন্যতম সেরা ডার্ক মুভি।
বার্ডম্যান – আলেহান্দ্রো গন্‌সালেস ইনিয়ারিতু – কমেডি, ড্রামা – ইউএসএ – ২০১৪ – খুবই ওভাররেইটেড একটা মুভি। দুর্বল কাহিনী ও সংলাপ। শুরুর এবং শেষের কয়েকটা দৃশ্য ছাড়া পুরো সিনেমাটা একটি continuous long take এর মতো মনে হয় (সেভাবেই তৈরি সিনেমাটি)। কয়েক জায়গায় editing trick হিচককের Rope (1948) এর মতো। সিনেমাটোগ্রাফার এমানুয়েল লুবেস্কির কাজের প্রতি সম্মান রেখেই বলতে হয়, technical bravado কে gimmick মনে হয়েছে। অস্কার্‌ ফ্রন্ট রানার্‌।
ট্যান্‌জারীন্‌স – জাজা উরুশাজে – ড্রামা, ওয়ার – এস্তোনিয়া – ২০১৩ – জর্জিয়া, ১৯৯২। যুদ্ধের কারণে জনশূণ্য হয়ে যাওয়া গ্রামে রয়ে গেছে ইভো আর তার বন্ধু। ইভোর বাড়ির কাছেই দুপক্ষের ছোট দু’দলের মধ্যে সংঘর্ষে বেঁচে যায় দুপক্ষের দুই যোদ্ধা। আহত দুজনকে নিজের বাড়িতে নিয়ে শুশ্রূষা করে ইভো। সুস্থ হয়ে ওরা কি যুদ্ধে ফিরে যাবে, নাকি ওদের মধ্যে মনুষ্যত্ব জেগে উঠবে, যুদ্ধের অন্তসারশূণ্যতা বুঝতে পারবে?


ক্যালভেরি – জন মাইকেল ম্যাকডোনা – ড্রামা – আয়ারল্যান্ড – ২০১৪ – রোববারের কনফেশনের সময় একজন কনফেশনকারী গির্জার যাজককে বলে যে এক সপ্তাহ পর একটি নির্দিষ্ট স্থানে সে তাকে হত্যা করবে।
একিউজড – পাওলা ভ্যান দার ওয়েস্ট – ড্রামা – হল্যান্ড – ২০১৪ – হল্যান্ডের সবচেয়ে বিতর্কিত মোকদ্দমাগুলোর একটির উপর ভিত্তি করে নির্মিত এই সাইকোলজিক্যাল থ্রিলার। নার্স লুসিয়াকে যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয় কমপক্ষে সাতজন শিশু ও বয়স্ক মানুষকে হত্যার অভিযোগে। কিন্তু আসলেই কি লুসিয়া অপরাধী? তার বিরুদ্ধে আনা অভিযোগ কি সন্দেহাতীতভাবে প্রমাণিত?
দ্য হোম্‌স্‌ম্যান – টমি লী জোন্স – ড্রামা, ওয়েস্টার্ন – ইউএসএ – ২০১৪ – স্বাধীনচেতা, ধার্মিক মেয়ে মেরি বি। শহরের পুরুষদের কেউ রাজী না হওয়াতে সে এগিয়ে আসে মানসিকভাবে অসুস্থ তিনজন মহিলাকে দেশের অন্য প্রান্তের একটি পরিচর্যা কেন্দ্রে নিয়ে যেতে। পথের সঙ্গী হিসেবে সে নিয়োগ দেয় উদ্দেশ্যহীণভাবে ঘুরে বেড়ানো জর্জ ব্রিগস নামের এক কদর্য লোককে।
নর্তে, দ্য এন্ড আভ্‌ হিস্ট্রি - লাও দিয়াস্‌ - ড্রামা - ফিলিপাইন - ২০১৩ - আইনের মেধাবী কিন্তু জীবনের উপর তিক্ত এক ছাত্র, এক বন্ধকদাত্রী ও তার মেয়েকে খুন করে। এই জোড়া খুনের দায় এসে পড়ে আরেক দরিদ্র গৃহকর্তার উপর। তার যাবজ্জীবন জেল হয়। লোকটির স্ত্রী তার দু'সন্তানকে নিয়ে অসহায় হয়ে পড়ে। আইনের ছাত্রটি ধীরে ধীরে বিকৃতমস্তিষ্ক হয়ে যায়। ডস্টয়েফস্কি - র ক্রাইম এন্ড পানিশমেন্ট এর একটি মহাকাব্যিক অভিযোজন। টারকোভস্কির প্রভাব আছে।
দ্য থিআরি আভ্‌ এভরিথিং - জেইমস্‌ মার্শ - বায়োগ্রাফি, ড্রামা, রোম্যান্স - ইউ কে - ২০১৪ - বিখ্যাত পদার্থবিদ স্টিভেন হকিং এবং তার স্ত্রীর সম্পর্ক নিয়ে এই সিনেমা।
আন্ডার দ্য স্কিন - জোনাথন গ্লেইজার - ড্রামা, সাই-ফাই, থ্রিলার - টিপিক্‌ল্‌ ইউরোপীয়ান আর্ট ফিল্ম। স্কটল্যান্ডে এক রহস্যময়ী নারী একাকী পুরুষদের সিডিউস করে বেড়ায়। ধীরে ধীরে সে নিজেকে আবিষ্কার করতে থাকে। আসলে সে কে? ভিজুআলি স্টানিং। কুব্রিকের প্রভাব প্রকট।


এর বাইরে ভালো লেগেছেঃফোর্স ম্যাজার , লাইফ ইটসেলফ ,উইপল্যাশ , নোবডি’স ডটার হেউন ,অবভিয়াস চাইল্ড , লক ,দ্য ডাবল , দ্য লেগো মুভি , গার্ডিয়ান্‌স্‌ আভ্‌ দ্য গ্যালাক্সি,


দেখা হয়নি / দেখার অপেক্ষায়ঃমেঘ মল্লার ,ইনহিরেন্ট ভাইস ,ইন্টারস্টেলার,মিঃ টার্নার , ফক্সক্যাচার,মামি , লিভাইয়াথান,আ মোস্ট ভায়োলেন্ট ইয়ার্‌, দ্য লিবারেইটার্‌, সিটিজেনফোর্‌
ভালো লাগেনিঃ পিঁপড়াবিদ্যা - আবারো ফারুকীর মূল দুর্বলতা স্ক্রিপ্ট। জিরো ডিগ্রী - জঘন্য সিনেমা। মুক্তি দেবার আগে এরা নিজেরা কি দেখেনি! হতাশ করলো অনিমেষ আইচ,কামিং হোম – শুরুটা হয়েছিলো দারুণ, তারপর খেই হারিয়ে ফেললো। স্নোপিয়ার্সার – শুরু থেকেই বোরিং, বিশ মিনিটের বেশি সহ্য হলো না। দি ইমিগ্র্যান্ট – দু’বার চেষ্টা করেও শেষ করতে পারিনি। দ্য গিভার – ভালো আইডিয়া, ব্যস সে পর্যন্তই।দ্য বাবাডুক – খুবই দুর্বল গল্প।টি কাঁকাঁ – বোইনো দুমোঁ খুব হতাশ করলো। অথচ অসাধারণ হবার মতো সব কিছুই ছিলো। নিম্‌ফ্‌মেইনিঅ্যাাক ১ম খন্ড , ২য় খন্ডওনলি লাভারস লেফট অ্যালাইভ
অনুরূপ পোস্টঃ
২০১৩ সালের সেরা বিশ সিনেমা
সর্বকালের সেরা ভালোবাসার সিনেমা
সর্বশেষ এডিট : ১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:০৫
২১টি মন্তব্য ২১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×