somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শুধু শূকরের মাংস ভক্ষণই নয়, শূকর প্রতিপালনের পরিণামও খারাপ ছাড়া ভাল নয়-

০২ রা মে, ২০০৯ রাত ১১:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আল-কোরআন মহান আল্লহতায়ালার পক্ষ থেকে প্রেরিত সবচেয়ে বড় ও বিস্ময়কর অলৌকিক নিদর্শন বা 'মুযিযা'। এর অলৌকিকত্ব চিরন্তন। এতে বর্ণীত আইন-কানুন থেকে শুরু করে সর্বপ্রকার তথ্য ও তত্ত্বই অলৌকিকতার স্বাক্ষর রাখে। যেমন কিছুদিন পূর্বেও মানুষের মনে প্রশ্ন ছিল- গরু, ভেড়া, ছাগল, ইত্যাদি থেকে উৎপাদিত খাদ্যদ্রব্য খাওয়া, জিনিসপত্র ব্যবহার করা ও এগুলোর ব্যবসা করা হালাল এবং এগুলোকে সরাসরি অপবিত্রও বলা হয়নি। কিন্তু আল-কোরআনে সূরা বাকারা –এর (০২:১৭৩) নং এবং সূরা আনআম -এর (০৬ : ১৪৫) নং আয়াতে শূকরকে সরাসরি অপবিত্র হিসেবে উল্লেখ করার পাশাপাশি এত নিষেধাজ্ঞা আরোপিত হয়েছে কেন ?
আল-কোরআন (Al-Qur’an)-
সূরা বাকারা (নং ০২, আয়াত নং ১৭৩)
.173إِنَّمَا حَرَّمَ عَلَيْكُمُ الْمَيْتَةَ وَالدَّمَ وَلَحْمَ الْخِنزِيرِ وَمَا أُهِلَّ بِهِ لِغَيْرِ اللّهِ فَمَنِ اضْطُرَّ غَيْرَ بَاغٍ وَلاَ عَادٍ فَلا إِثْمَ عَلَيْهِ إِنَّ اللّهَ غَفُورٌ رَّحِيمٌ
(০২ : ১৭৩) অর্থ- তিনি তোমাদের জন্য হারাম করেছেন মৃত জীব, প্রবাহিত রক্ত ও শূকরের মাংস এবং যেসব জীব-জন্তু আল্লাহ ব্যতীত অন্য কারো নামে উৎসর্গ করা হয়। অবশ্য যে ব্যক্তি নিরুপায় হয়ে পড়ে এবং ইচ্ছাকৃতভাবে সীমালংঘনকারী না হয়, তাহলে তার কোন অপরাধ হবে না। নিঃসন্দেহে আল্লাহতায়ালা ক্ষমাশীল ও অত্যন্ত দয়াবান।
(02 : 173) He hath (has) only forbidden you dead body, and blood, and the flesh of swine, and that (animal) on which any other name hath (has) been invoked besides that of ‘Allah’. But if one is forced by necessity, without willful disobedience, nor transgressing due limits, - then there is no sin on him, no doubt, Allah is Forgiving and Most Merciful.
সূরা আনয়াম- (6.Al-Anaam // Cattle) -আয়াত নং-১৪৫
. 145 قُل لاَّ أَجِدُ فِي مَا أُوْحِيَ إِلَيَّ مُحَرَّمًا عَلَى طَاعِمٍ يَطْعَمُهُ إِلاَّ أَن يَكُونَ مَيْتَةً أَوْ دَمًا مَّسْفُوحًا أَوْ لَحْمَ خِنزِيرٍ فَإِنَّهُ رِجْسٌ أَوْ فِسْقًا أُهِلَّ لِغَيْرِ اللّهِ بِهِ فَمَنِ اضْطُرَّ غَيْرَ بَاغٍ وَلاَ عَادٍ فَإِنَّ رَبَّكَ غَفُورٌ رَّحِيمٌ
(০৬ : ১৪৫) অর্থ- আপনি বলে দিন, যা কিছু বিধান ওহীর মাধ্যমে আমার কাছে পৌছেছে তার মধ্যে এমন কোন জিনিস তো আমি দেখছিনা যা একজন ভোজনকারী মানুষের জন্য হারাম করা হয়েছে- যেগুলো সচরাচর সে খেয়ে থাকে; কিন্তু মৃত বা প্রবাহিত রক্ত অথবা শূকরের মাংস - কেননা এ সব অপবিত্র - অথবা যা অবৈধ আল্লাহ ছাড়া অন্যের নাম নেওয়ার কারণে, তবে কেউ অবাধ্য না হয়ে এবং সীমালংঘন না করে তা গ্রহণে বাধ্য হলে তোমার প্রতিপালক অবশ্যই ক্ষমাশীল, পরম দয়ালু।
(06 : 145) Say, "I find not in the message received by me by inspiration any meal forbidden to be eaten by any eater, unless it be dead body, or blood poured forth, or the flesh of swine,- for it is unholy - or, what is unlawful, (meat of an animal) on which a name has been invoked, other than Allah's". But (even so), if a person is forced by necessity, without willful disobedience, nor transgressing due limits,- thy Lord is Oft-forgiving, Most Merciful.
একজন ঈমানদার মুসলমান কিন্তু কোন প্রশ্ন ছাড়াই দ্বিধাহীন চিত্তে আল্লাহতায়ালার যে কোন আদেশ পালন করার জন্য সর্বদাই প্রস্তুত থাকে। তবে পার্থিব গবেষণার আলোকে যারা এসব প্রশ্নের উত্তর খুঁজতে পছন্দ করেন তারা হয়ত অবগত আছেন- এসব হালাল প্রাণীর তুলনায় শূকরের মধ্যে মানব দেহের জন্য ক্ষতিকর বিভিন্ন উপাদানগুলো অনেকাংশে বেশি থাকে। তাছাড়া গৃহপালিত পশু-পাখী যেমন গরু, ভেড়া, ছাগল, হাঁস, মুরগী ইত্যাদি থেকে কিছু রোগ ( Zoonotic Diseases ) সাময়িকভাবে মানবদেহে সংক্রমিত হতে পারে এবং সেগুলো আপনা আপনি বা চিকিৎসা করলে সেরে যায়।
[According to the statement of "Zoonotic Disease Prevention"(The University of Arizona Institutional Animal Care and Use Committee. 23 June 2006. Accessed 17 Sep. 2007.):-
Some diseases associated with swine occur when people touch or consume raw or improperly cooked porkproducts, while other infections can be transmitted by being in close contact with pigs, drinking water contaminated with their urine, or even inhaling soil that contains particles of pig waste. It is not always obvious when a pig is ill or infected with a particular type of bacteria - thus, it is considered unwise to touch pigs or handle them without taking certain precautions.
According to the statement of United Nations Food and Agriculture Organization- FAO (in Bolivia):-
"Many cases that have been diagnosed as epilepsy are, in fact, neurocisticercosis," cysticercosis that has spread to the brain.
Hepatitis E in Europe -- are pigs or pork the problem?
( Click This Link )
Hepatitis E virus is one of the few viruses which has been shown to be transmitted directly from animals through food. It was recently thought to be confined to developing countries, and although scientists are still unsure exactly how it spreads to people, direct contact with pigs or eating contaminated pork products is a likely route.
If this proves to be a relevant route for pig to human infection for Hepatitis E in Europe, food safety regulations might need to be adapted accordingly?, says Dutch researcher Erwin Duizer. ?Where we do find Hepatitis E virus identified in Europe then the strain is usually closely related to the viruses found in pigs in the same country?.
Far fewer cases of Hepatitis E virus are reported than actually occur, since doctors currently rarely ask for the relevant diagnostic tests in many industrialized countries. Although they do not yet know the exact route for most infections, the scientists do know that these viruses can infect people if they eat infected pig’s livers without cooking them.
Genetic material from Hepatitis E viruses has already been detected in pig livers being offered for sale in Japan, USA and the Netherlands, proving that European pigs are in contact with Hepatitis E. Wild boar products could present a similar risk. ]
গবেষণায় প্রমাণিত হয়েছে যে, শূকর যে সমস্ত ( ব্যাকটেরিয়াল, ভাইরাল ও প্যারাসাইটিক ) রোগে আক্রান্ত হয় ( Balantidiasis, Brucellosis, Campylobacteriosis, Colibacillosis, Cysticercosis, Erysipelas, Leptospirosis, Trichinosis, Yersiniosis etc. ) তার প্রায় সবগুলোই মানবদেহে অতি সহজেই সংক্রমিত হয় এবং অনেক ক্ষেত্রে চিকিৎসা করার পরও সম্পূর্ণরূপে নির্মূল করা সম্ভব হয় না। ফলে এগুলোর দীর্ঘস্থায়ী প্রভাবের কারণে মানবদেহের মারাত্মক ক্ষতি হয়। বিশেষ করে Pork tape worm দ্বারা আক্রান্ত হলে Cysticercosis নামক রোগ হয় এবং এগুলো মানুষের হৃদপিন্ড, স্পাইনাল-কর্ড ও মস্তিষ্কে পৌছে ক্ষতি সাধন করে। মস্তিষ্ক আক্রান্ত হলে তাকে Neurocisticercosis বলে। এর ফলে Epilepsy এর মত উপসর্গ দেখা দেয়ার কারণে রোগ নির্ণয়ে ভুল হতে পারে।তাছাড়া বিজ্ঞানীরা ইতিমধ্যে জাপান, ইউএসএ ও নেদারল্যান্ডে বিক্রয়ের জন্য প্রস্তাবিত ইউরোপিয়ান শূকরের কলিজায় ( Hepatitis-E ) হেপাটাইটিস-ই ভাইরাসের জেনেটিক উপাদান সনাক্ত করেছেন এবং বন্য পুং-শূকরের ক্ষেত্রেও একই রকমের ঝুঁকি রয়েছে বলে অভিমত ব্যক্ত করেছেন। সুতরাং রোগগ্রস্ত (হেপাটাইটিস-ই ভাইরাসে আক্রান্ত) শূকর থেকে উৎপাদিত খাদ্যদ্রব্য, বিশেষ করে শূকরের কলিজা খাওয়ার ব্যাপারে এমনকি সরাসরি শূকরের সংস্পর্শে আসার বিষয়েও সাবধান না হলে মানুষের মধ্যে হেপাটাইটিস-ই ভাইরাস যে ব্যাপকভাবে ছড়িয়ে যাবে তাতে কোন সন্দেহ নেই।
Click This Link
(The deadly H1N1 influenza virus that’s fueling fears of a global pandemic is a hybrid of two common pig flu strains. In medical terms, the genetic origins of the virus may not matter. Whether it come solely from pigs rather than a mix of pigs, birds and humans doesn’t change its immunological novelty. However, it seems likely that pigs were the original host.“That’s a logical conclusion,” said Salzberg. “It was probably two different pigs, or one who got co-infected from others. The two strains mixed, and now you have a brand-new strain.” )
বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে সম্প্রতি জানা গেছে যে, হাজার হাজার বছর পূর্বেই শূকরের 'জীন' এক ধরনের ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছে এবং তা বংশগতভাবে সমস্ত শূকর প্রজাতির মাঝে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে। এই বংশগত সুপ্ত সংক্রমণ থেকে শূকর প্রজাতিকে যে কোন উপায়েই মুক্তি দেয়া সম্ভব নয় সে সম্পর্কে বিজ্ঞানীগণ অভিমত ব্যক্ত করেছেন এবং তা শূকরের মাধ্যমে মানুষের দেহে সংক্রমণের সম্ভাবনা একেবারে উড়িয়ে দেয়া যায়না । বর্তমানে H1N1 influenza virus দ্বারা Swine Flu নামের প্রাণঘাতি ব্যাধিটি ইরোপের আটটি দেশ তথা গোটা ইউরোপ মহাদেশ ব্যাপী ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে। শুকর থেকেই যে এর উৎপত্তি হয়েছে তা এখন মোটামুটি নিশ্চিত। বিশ্ব ব্যাপী শূকরের ব্যবসা মার খাওয়ার ভয়ে ও শূকর প্রেমীকরা শূকর ভক্ষণের নেশায় বিষয়টিকে যতই ঢাকবার চেষ্টা করুকনা কেন- তাতে কোন লাভ হবেনা, বরং ভবিষ্যতে চরম ক্ষতি হবার সম্ভবনাই বেশি। সুতরাং সময় থাকতে সাবধান হওয়াই বুদ্ধিমানের কাজ।
আল-কোরআন- সূরা মায়েদাহ (নং ০৫, আয়াত নং- ৯২)
(০৫ : ৯২) অর্থ- এবং আল্লাহর অনুসরণ কর, ও রসূলের অনুসরণ কর এবং সতর্ক হও, যদি তোমরা মুখ ফিরিয়ে নাও- তবে জেনে রাখ যে, স্পষ্ট প্রচারই আমার রসূলের কর্তব্য।
{মহান স্রষ্টার সাবধান বাণী যারা বিশ্বাস করে ও মেনে চলে এবং রাসূলুলাহ্‌ হযরত মুহাম্মদ (সাঃ)-কে যারা সঠিকভাবে অনুসরণ করে তারা নিরাপদ থাকে। আর যারা অবজ্ঞা করে তারাই চরমভাবে ভোগে ও ক্ষতিগ্রস্ত হয়। তাই আসুন আর দেরি নয়, এতদিন অজ্ঞতার আঁধারে থেকে মন্দ যা করেছি তার জন্য অনুতপ্ত হই এবং খাঁটি অন্তরে তওবা করে তা চিরতরে বর্জন করি। সেইসাথে প্রকৃত ইসলামী অনুশাসন মেনে চলার মাধ্যমে ইহকালীন ও পরকালীন শান্তি ও মুক্তির পথকে সুগম করে তুলি।}

৯২টি মন্তব্য ১৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

এশিয়ান র‍্যাংকিং এ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান !!

লিখেছেন ঢাবিয়ান, ০৭ ই মে, ২০২৪ রাত ৮:২০

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী 'টাইমস হায়ার এডুকেশন' ২০২৪ সালে এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ৩০০ তালিকায় নেই দেশের কোনো বিশ্ববিদ্যালয়।তালিকায় ভারতের ৪০, পাকিস্তানের ১২টি, মালয়েশিয়ার ১১টি বিশ্ববিদ্যালয়... ...বাকিটুকু পড়ুন

ঢাকা শহর ইতিমধ্যে পচে গেছে।

লিখেছেন নাহল তরকারি, ০৭ ই মে, ২০২৪ রাত ৯:৫৫



স্থান: গুলিস্থান, ঢাকা।

ঢাকার মধ্যে গুলিস্থান কোন লেভেলের নোংড়া সেটার বিবরন আপনাদের দেয়া লাগবে না। সেটা আপনারা জানেন। যেখানে সেখানে প্রসাবের গন্ধ। কোথাও কোথাও গু/পায়খানার গন্ধ। ড্রেন থেকে আসছে... ...বাকিটুকু পড়ুন

রাজত্ব আল্লাহ দিলে রাষ্ট্রে দ্বীন কায়েম আমাদেরকে করতে হবে কেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ ভোর ৬:০৬



সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) কেড়ে... ...বাকিটুকু পড়ুন

মুক্তির কোরাস দল

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:২৫



ঘুমিয়ে যেও না !
দরজা বন্ধ করো না -
বিশ্বাস রাখো বিপ্লবীরা ফিরে আসবেই
বন্যা ঝড় তুফান , বজ্র কণ্ঠে কোরাস করে
একদিন তারা ঠিক ফিরবে তোমার শহরে।
-
হয়তো... ...বাকিটুকু পড়ুন

বাইডেন ইহুদী চক্তান্ত থেকে বের হয়েছে, মনে হয়!

লিখেছেন সোনাগাজী, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:৪৮



নেতানিয়াহু ও তার ওয়ার-ক্যাবিনেট বাইডেনকে ইরান আক্রমণের দিকে নিয়ে যাচ্ছিলো; বাইডেন সেই চক্রান্ত থেকে বের হয়েছে; ইহুদীরা ষড়যন্ত্রকারী, কিন্তু আমেরিকানরা বুদ্ধিমান। নেতানিয়াহু রাফাতে বোমা ফেলাতে, আজকে সকাল থেকে... ...বাকিটুকু পড়ুন

×