somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মোঃ মঈনুদ্দিন
সত্য আর মিথ্যাকে এক করি না। যারা অসত্য দিয়ে সত্যকে ঢাকতে চায়; তাদের সঙ্গ ধরি না। নতুন যে কোন কিছু শিখতে ভালো লাগে। কেউ কিছু শিখতে চাইলে সম্ভব সাধ্যমতো চেষ্ঠা করি। প্রযুক্তির উৎকর্ষতাকে কাজে লাগিয়ে আধুনিক জ্ঞানে দক্ষতা অর্জন করতে চাই।

সেলিউট ডক্টর জাকির নায়েক! কিন্তু, কেন?

১৫ ই জুলাই, ২০১৬ দুপুর ১২:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

শুধু পেটের জন্য খেটে মরছি জন্ম থেকেই আজ অবধি। কিন্তু, সময় পাইনি আল-কোরআন, আল-হাদিস এবং কম্প্যারিটিভ আদার রিলিজিয়ন নিয়ে ভাবনা চিন্তা করার। প্রশ্ন আসতে পারে-
কেন অন্যান্য ধর্মকে বুঝতে শিখতে হবে, যেখানে নিজের ধর্মকেই বুঝার সময় পাইনা!
অন্ধের মতো চোখ বুঝে নিজ ধর্ম শ্রেষ্ট এটা বলার আগে অবশ্যই অন্যান্য ধর্মকে তূলনামুলক অধ্যয়ন করতে হবে। আর, অন্য ধর্মের অনুসারী বা অন্য জাতের, ভিন্ন মতের কেউ যেন আমার কথা এবং কাজে কষ্ট না পায় তার দিকে তীক্ষ্ণ দৃষ্টি রাখতেই হবে
অথচ, আমরা কিছু মানুষ আছি; এই কিছু কিন্তু সংখায় অধিক, আমরা মনগড়া মন্তব্য করা এবং না বুঝে আবেগের বশবর্তী হয়ে অন্য ধর্ম, অন্য মত, অন্য পথ, নিজ ভিন্ন অন্য জাত-পাত নিয়ে অশালীন অশ্রাব্য মত ব্যক্ত করি। কিন্তু, তার পরিণতি বা ফলাফল নিয়ে ভাবিনা।

এই ধরণের কাজ কারবার অর্থাৎ কাউকে রাস্তায় নামানো বা ইজ্জত-আব্রু ছিন্নভিন্ন করে দেবার জন্য বাঙ্গালীরা ১ম স্থান অধিকার করবে আর ২য় স্থান অধিকার করবে বাংঙ্গালী মুসলমানরা।
আসলে এই ধরণের হঠকারি পথ পরিহার করা আমাদের সকলের মঙ্গলের জন্য খুবই দরকার।


এবারে আমি শিরোনামে লিখা প্রসঙ্গে আসিঃ- সেলিউট ডক্টর জাকির নায়েক! কিন্তু, কেন?


** কয়েকটি গুরুত্বপূর্ণ কারণে আমি ডক্টর জাকির নায়েকের একজন ভক্ত; অবশ্যই অন্ধ ভক্ত নই-

(১) ডক্টর জাকির নায়েক একজন আধুনিক ও বিজ্ঞান মনস্ক ব্যক্তি। কোন সংকীর্ণতা, কুসংস্কার বা কুপমুন্ডকতায় আক্রান্ত নহেন।
(২) ধৈর্যশীল, মেধাবী এবং অধ্যাবসায়ী।
(৩) মাদরাসায় প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভ না করেও কোরআন ও হাদিস সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখেন। (যদিও আলেম ওলামাদের সমান নহে)
(৪) মাজার পূজারী বা পীর পূজারী নহেন।
(৫) কে কোন মাজহাবের অনুসারী এইসব ভেবে ভেবে সময় নষ্ট না করে ইসলামিক জ্ঞান চর্চা করে প্রচার ও প্রসারে ব্যস্ত। অথচ আমাদের দেশীয় আলেম ওলামা সবাই ৭৩ দলে বিভক্ত হয়ে মারামারি কাটাকাটি নিয়ে ব্যস্ত।
(৬) বিজ্ঞানের অগ্রযাত্রার এ যুগে শুধু মিলাদ-মাহফিল-চাঁদা কালেকশন-দান-সদকা,সংগ্রহে বা পরস্পর বিরোধী মতামত ব্যক্ত করে সময় ব্যয় না করে "পীস টিভি" প্রতিষ্ঠা করে "পাওয়ার অব মিডিয়া" দিয়ে ইসলামের প্রচার এবং প্রসারে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছেন।
(৭) "পীস মোবাইল" নামে আধুনিক ফিচার ফোনের দ্বারা ইসলামের প্রচার ও প্রসারে কাজ করা।
Key Features of Islamic Smart phone by Dr Zakir Naik
** 4.63 inch LED screen
**Slimmer body
** Premium finish
** Stylish design
** Dual SIM
** 32 GB SD card + 4GB Internal Memory
** Dual Core Processor
** 5 mega pixel auto focus camera
** Live Peace TV English, Urdu & Bangla
** Over 80 Hrs. of Dr Zakir Naik's Videos
** Over 50 Authentic Islamic Applications
** Over 100 Islamic Wall Papers
** Over 100 Islamic Ring Tones
** Islamic Nasheeds
** Books on Islam & Comparative Religion of Dr Zakir Naik
(৮) কম্প্যারিটিভ ইসলাম ও আদার রিলিজিয়নঃ এ বিষয়ে তিনি অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়ে যাচ্ছেন।পৃথিবীর প্রধান প্রধান ধর্ম ও ধর্মগ্রন্থ সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখা এবং রিগুলার চর্চা করা।
(৯) ইসলামের অপব্যাখ্যার দাঁতভাঙ্গা জবাব দিচ্ছেন। যখন আমাদের দেশের এবং উপমহাদেশের বেশীরভাগ আলেম তাঁদের ওয়াজ মাহফিলে একে অন্যের বিরুদ্ধে বিষোদ্গারে ব্যস্ত এবং বিভিন্ন ধরণের অপশক্তির বৃদ্ধির বিষয়ে কলম না ধরে জোরালো ভূমিকা না রেখে মত পালটা মত এবং বিভিন্ন ধরণের প্যাঁচাল নিয়ে ব্যস্ত তখন ডক্টর জাকির নায়েক সকল ধর্ম, সকল ধর্মগ্রন্থের সাথে মিল অমিল বিষয়ে নানন ধোঁয়াশার জবাব দিয়ে যাচ্ছেন উম্মুক্ত মঞ্চে, বিশ্ব মিডিয়াকে সামনে রেখে। নিশ্চয়ই এটা সাহসীকতার কাজ।
(১০) বিভিন্ন শিক্ষা ও দাতব্য প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছেন এবং দাওয়াহ এর কাজ করছেন।
(১১) ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করে ইংরেজিতে লেকচার দিচ্ছেন যাতে করে দ্বীন ইসলাম সম্পর্কে পশ্চিমা বিশ্বের যে ভুল ধারণা রয়েছে তার অনেকটাই দুরিভূত হয়েছে। যেখানে আমাদের দেশের আলেম ওলামা ইংরেজি ভাষায় খুব একটা দক্ষতা আজো অর্জন করতে পারেনি। অথচ, মহাগ্রন্থ আল কোরআনের এবং আল হাদিসের বিরুদ্ধে অপব্যাখ্যার জবাব দিতে সহজ হতো যদি আলেম ওলামা ইংরেজি ভাষা চর্চা করত।
(১২) ফেইসবুক, টুইটার, ইউটিউব এসবে উনার লেকচার, ভিডিও এবং আলোচনা মতামত প্রকাশিত হচ্ছে যাতে করে ইসলাম সম্পর্কে বিশ্বময় একটা নতুন ধারণা সৃষ্টি হচ্ছে। আধুনিক এসব সামাজিক যোগাযোগ সাইটে আমাদের দেশের আলেমরা এখনো নবিশ।
(১৩) ইসলাম ও আমাদের ধর্মের সাথে যে অন্য কোন ধর্মের কোন বৈরিতা নাই তা ডক্টর জাকির নায়েক বুঝিয়ে দিয়েছেন তার অনুষ্ঠানে সব ধর্মের, মতের লোকেদের আসার সুযোগ করে দিয়ে। সবাইকে কথা বলার সুযোগ করে দিয়েছেন। নানান প্রশ্নের নানান যুগ জিজ্ঞাসার জবাব এখানে অনেকেই খুঁজে পাচ্ছেন। যা অত্যন্ত প্রশংসার দাবীদার। আর, আমরা মুসলমানদের সাথে অন্যান্য ধর্মের লোকেদের সম্পর্ক কেমন হবে তার সম্পর্কে ভুল ধারণা ভেঙ্গে দিয়েছেন তিনি। অথচ, এক্ষেত্রে আমাদের দেশে গ্রামে গঞ্জে ওয়াজ মাহফিলে বক্তব্য দেয়া অনেক বক্তাই ঘৃণা ছড়িয়ে যাচ্ছেন বিভিন্ন ধর্মের লোকেদের বিরুদ্ধে বিষোদ্গার করে। যা মোটেই কোরআন এবং সুন্নার মতের নয়।
(১৪) আরো অনেক অনেক কারণে এবং সরাসরি চাঁছাছোলা জবাব দেয়ার পছন্দের কারনে আমি ব্যক্তিগত ভাবে ডক্টর জাকির নায়েককে পছন্দ করি।
আমি উনাকে হকের পথেই আছে বলে মনে করি। এটা আমার মতামত। কারো ভালো না লাগলে এটা তার ব্যক্তিগত মত। মনে রাখতে হবে ডক্টর জাকির নায়েক একজন মানুষ।আর, "NO MAN IS ABOVE CRITICISM" তাঁর ভুল আছে থাকবেও এটাইতো স্বাভাবিক।তাই, তাঁর যেসব ভুল আছে যা শরিয়তের সাথে সাংঘর্ষিক সেসব শুধরে তাঁকে লাইনে আনার দায়িত্ব আমাদের সকলের।
"মনে রাখতে হবে সংশোধনই শ্রেষ্ঠ মাধ্যম ধ্বংস নয়।"
সবাই ভালো থাকবেন।

সর্বশেষ এডিট : ১৬ ই জুলাই, ২০১৬ সকাল ৭:২৪
১৫টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রজাতির শেষ জীবিত প্রাণ !

লিখেছেন অপু তানভীর, ১৩ ই মে, ২০২৪ সকাল ১০:৫১



বিবিসির একটা খবর চোখে এল সেদিন । উত্তরাঞ্চলীয় সাদা গন্ডার প্রজাতির শেষ পুরুষ গন্ডারটি মারা গেছে । তার নাম ছিল সুদান । মৃত্যুর সময় তার বয়স ৪৫। বিবিসির সংবাদটা... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটর মধ্যে সে একজন ।।

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ১৩ ই মে, ২০২৪ সকাল ১১:৩৯



আপনারা কতজন Umma Kulsum Popi চেনেন, আমি ঠিক জানি না। আমার পর্যবেক্ষণ মতে, বাংলাদেশে সবচেয়ে ক্রিয়েটিভ এবং পরিমার্জিত কনটেন্ট ক্রিয়েটরদের একজন হলেন উনি। যদি বলি দেশের সেরা পাঁচজন কনটেন্ট... ...বাকিটুকু পড়ুন

হাদিস অস্বীকার করে রাসূলের (সা.) আনুগত্য সম্ভব

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই মে, ২০২৪ দুপুর ২:৪৯



সূরাঃ ৪ নিসা, ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি তোমরা আল্লাহ ও আখিরাতে বিশ্বাস কর তবে তোমরা আনুগত্য কর আল্লাহর, আর আনুগত্য কর রাসুলের, আর যারা তোমাদের... ...বাকিটুকু পড়ুন

=কবিতাগুলো যেনো এক একটি মধুমঞ্জুরী ফুল=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৪:২০



©কাজী ফাতেমা ছবি
মনের মাধুরী মিশিয়ে যে কবিতা লিখি
কবিতাগুলো যেনো আমার এক একটি মঞ্জুরী লতা ফুল,
মনের ডালে ডালে রঙবাহারী রূপ নিয়ে
ঝুলে থাকে কবিতা দিবানিশি
যে কবিতার সাথে নিত্য বাস,
তাদের আমি... ...বাকিটুকু পড়ুন

পোষ্ট যদি ক্রমাগতভাবে ০, কিংবা ২/১'টি মন্তব্য পেতে থাকে, বুঝবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

লিখেছেন সোনাগাজী, ১৩ ই মে, ২০২৪ বিকাল ৫:২৭



আপনার পোষ্ট যদি ক্রমাগতভাবে ০ কিংবা ১'টি মন্তব্য পেতে থাকে, তখন খোঁজ নিলে দেখবেন যে, সোনাগাজী সেমি-ব্যানে আছে!

কোন বিষয়ের উপর অনেক মানসম্পন্ন পোষ্ট লিখলেও সামুতে আপনি... ...বাকিটুকু পড়ুন

×