অনুসন্ধান:
cannot see bangla? সাধারণ প্রশ্ন উত্তর বাংলা লেখা শিখুন আপনার সমস্যা জানান ব্লগ ব্যাবহারের শর্তাবলী transparency report
অন্ধ-কালো ফুল... ফুরনো পুতুল...
হাওয়া দিক ভুল বারো মাস...
এলানো কাজল... ভাঙা রাজমহল...
বিষের ছোবল ঝরা শ্বাস...

facebook.com/nafis.iftekhar
twitter.com/nafis_iftekhar
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার বিভাগ

    কোন বিভাগ নেই

জনপ্রিয় মন্তব্যসমূহ

আমার প্রিয় পোস্ট

এইখানে শায়িত আছেন বাংলা ব্লগ ইতিহাসের কলঙ্ক...

যেকোন Webpage থেকে বিজ্ঞাপন অপসারন করুন, বিজ্ঞাপনহীন ওয়েবের জগতে আপনাকে স্বাগতম! (রিপোস্ট) B-)

২৮ শে মে, ২০০৯ রাত ৮:১৮ |

শেয়ারঃ
0 0





একটা সময় ছিল....এই ধরুন ৯৭'-৯৮' এর দিকে হবে যখন ইন্টারনেট ছিল তথ্য ও বিনোদনের ভান্ডার। কিন্তু আস্তে আস্তে সময় গেলো......রেডিও, টেলিভিশন আর সংবাদপত্রের পর মানুষ ইন্টারনেটকেও বিজ্ঞাপন মাধ্যমের আওতায় নিয়ে এলো...শুরু হলো ইন্টারনেট আ্যাডভার্টিজমেন্ট এর যুগ। শুরুতে এটা নিয়ে কারো কোন আপত্তি ছিল না। কিন্তু আস্তে আস্তে সময়ের আবর্তনে আজ অবস্থা এমনই দাঁড়িয়েছে যে কোনটা যে বিজ্ঞাপন আর কোনটা যে মূল ওয়েবসাইটের অংশ তা নির্ধারণ করাই কঠিন হয়ে দাঁড়ায়। অবস্থা এতই খারাপ যে বিজ্ঞাপন দাতারা এখন আপনি ভুলে ক্লিক কোথাও ক্লিক করবেন আর তারা তাদের বিজ্ঞাপন প্রচার করবেন এই আশায় থাকেন।



যাই হোক....আজ ২০০৮ সালে এসে সেই পুরাতন বিজ্ঞাপনহীন ছিমছাম ওয়েবের রূপ মানুষ প্রায় ভুলতে বসেছে বললেই চলে। তবে আসুন না আজ আবার সেই যুগে ফিরে যাই....না কোন টাইম মেশিন দিয়ে নয়, আমরা এটা করবো মোজিলা ফায়ারফক্সের একটি অসাধারণ এড অন Adblock Plus এর মাধ্যমে। আমি বেশ ক'দিন হচ্ছে এটি ব্যবহার করছি এবং এক কথায় এটি অসাধারণ। এটি যে শুধু আপনাকে বিজ্ঞাপনের হাত থেকে বাঁচায় শুধু তাই নয়, একই সাথে এটি আপনার ব্রাউসিং স্পিডও বাড়ায়। কেননা এখনকার ওয়েব বিজ্ঞাপনগুলো হয় বেশিরভাগই ফ্ল্যাশ অথবা ইমেজ বেইসড। তাই যখনই আপনি কোন পেজ ওপেন করেন তখন এই বিজ্ঞাপনগুলো সাথে Download হয়। তাতে করে আপনার ব্রাউসিং স্পিড স্লো হয়ে যায়। (যাদের নেটের স্পিড খুব ভালো তারা টের পাবেন না অবশ্য)



Adblock Plus ইন্সটল করতে পারেন এই লিন্ক থেকে: View this link



নিচে আমি কয়েকটি ওয়েবসাইটের Adblock Plus ইন্সটলের আগের ও পরের দৃশ্য দেখাচ্ছি:



http://www.download.com আগে:







http://www.download.com পরে:







http://www.dotsis.com আগে:







http://www.dotsis.com পরে:







http://www.9down.com আগে:







http://www.9down.com পরে:







http://www.eeggs.com আগে:







http://www.eeggs.com পরে:







এড অনটি ইন্সটলের পর আপনাকে ফিল্টার সাবসক্রিপশন পছন্দ করতে বলা হবে। ফিল্টার হচ্ছে মূলত একটি লিস্ট যা অনুযায়ী Adblock Plus নির্ধারণ করবে কোনটি বিজ্ঞাপন আর কোনটি নয়, কোনটি সে ব্লক করবে বা করবে না প্রভৃতি। আমি সবার প্রথমটিই পছন্দ করেছিলাম - Easylist - USA.



একটি ওয়েব পেজে আপনি চাইলেই কি কি ব্লক করতে পারবেন তার একটি লিস্ট পেতে ফায়ারফক্স উইন্ডোর ডান দিতের উপরের কোণায় ABP লেখা আইকনে ক্লিক করলেই পাবেন।











আরো একটি মজার বিষয় হচ্ছে এই পদ্ধতিতে সামহোয়্যারের ক্লাসিফাইড অ্যাডও ব্লক করা সম্ভব, কিন্তু সেজন্য আপনাকে Adblock Plus এর একটি এক্সটেনশন Adblock Plus: Element Hiding Help ইউস করতে হবে।



এক্সটেনশনটি ইন্সটল করতে পারেন এই লিন্ক থেকে: View this link



এক্সটেনশনটি ইন্সটলের পর আপনি ফায়ারফক্সে Ctrl + Shift + K চাপুন। লক্ষ্য করুন এখন আপনি মাউস যেখানেই নিবেন পেইজের একটি লাল বক্স সৃষ্টি হবে। লাল বক্সটির সীমানা আপনি কতটুক ব্লক করতে পারবেন তা নির্দেশ করে। w চাপলে লাল বক্সটির সীমানা বৃদ্ধি পাবে এবং আরেকটু বড় স্থান সিলেক্ট হবে এবং n চাপলে লাল বক্সটির সীমানা হ্রাস পাবে এবং অপেক্ষাকৃত ছোট স্থান সিলেক্ট হবে।











বক্স দিয়ে কতটুকু ব্লক করবেন এই সীমানা নির্ধারণের পর ক্লিক করুন। ক্লিক করার পর যে উইন্ডোটি আসবে তাতে Add Filter Rule এ ক্লিক করুন। ব্যস হয়ে গেল আপনার কাজ! এরপর থেকে আপনাকে আর আর সামহোয়্যারের প্রথম পেইজের বিজ্ঞাপন দেখতে হবে না! নিচে দেখুন:



সামহোয়্যারের প্রথম পেইজ (আগে):







সামহোয়্যারের প্রথম পেইজ (পরে):







আরো মজার ব্যাপার হলো ঠিক এই একই পদ্ধতিতেই আপনি চাইলে যে কোন ওয়েবসাইটের যে কোন কিছু ব্লক করতে পারবেন, শুধু এ্যাডই নয়! এই যেমন আমি একটু আগে গুগরের পাতা থেকে সার্চ বক্সটাই গায়েব করেছিলাম।



একটা কথা বলা হয়নি প্রথমে তাই পোস্টটা এডিট করতে হলো। তা হলো, যদি এভাবে সিলেক্ট করে কোন কিছু ব্লক করেন তবে তা আনব্লক করবেন কিভাবে? খুব সহজ Ctrl + Shift + E চাপুন, একটা উইন্ডো খুলবে, এখানে My Element Hiding Rules এর নিচের তালিকাটি থেকে আপনার ব্লক করা কন্টেন্টটির নামটি ডিলেট করে দিন। ব্যস! :)



হ্যাপি ব্লকিং!! B-)



*** বিঃ দ্রঃ বিজ্ঞাপন হলো বিশ্বের অধিকাংশ সাইট চালনার মূল আর্থিক উৎস...উপরে দেখানো পদ্ধতিটি নিতান্তই একটি উদাহরন মাত্র...আমি কাউকেই এ ব্যাপারে উৎসাহ দেবো না...আমি করেছি...আপনার ইচ্ছে হলে আপনি করুন...নতুবা নয়.......



* কতোদিন পরে কোন পোস্ট রিপোস্ট করলাম মনে পড়তেসে না! :D

 

সর্বশেষ এডিট : ২৩ শে জানুয়ারি, ২০১২ দুপুর ১২:৫৬ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 


১৬৪টি মন্তব্য

 

সকল পোস্ট     উপরে যান

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল‍্যাটফমর্। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...

 

© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি | বিজ্ঞাপন