somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ইন্টারনেটের আরও ইতিহাস - সবচেয়ে পুরনো .com ওয়েবসাইটগুলো B-) ;) :D :)

১৭ ই ডিসেম্বর, ২০১২ রাত ১০:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আমাদের সাধারণ চিন্তাটা হল - ‘ইন্টারনেট! হাহ্! এটাতো এই সেইদিনের প্রযুক্তি!’



তাহলে বলুনতো সবচেয়ে পুরনো '.com' যুক্ত ওয়েবসাইট কোনটি? কত আগে খোলা? B-)

আমি নিশ্চিত, সবচেয়ে পুরনো 'ডট কম' ওয়েবসাইটগুলোর একটিরও নাম আপনি কখনোই শোনেননি। আর সেই তালিকা নিয়েই এই পোস্ট - ইন্টারনেটের সবচেয়ে পুরনো ডট কম ওয়েবসাইট।



৫. dec.com : Digital Equipment Corporation এর সংক্ষিপ্ত রূপ হচ্ছে DEC। এই ডোমেইনটি, অর্থাৎ dec.com এর রেজিস্ট্রেশন হয়েছিলো ৩০ সেপ্টেম্বর, ১৯৮৫ তারিখে! DEC ছিলো একটি হার্ডওয়্যার ও সফটওয়্যার নির্মাতা। পরবর্তীতে ১৯৯৮ সালে এই প্রতিষ্ঠানটিকে কিনে নেয় Compaq (কমপ্যাক)। এরপর ২০০২ এ Compaq-কে কিনে নেয় বিখ্যাত হার্ডওয়্যার ও সফটওয়্যার নির্মাতা HP (Hewlett-Packard)। আর তাই বর্তমানে ব্রাউজারে dec.com লিখলে তা আপনাকে সরাসরি HP এর ওয়েবসাইটে নিয়ে যাবে।



৪. mcc.com : সবচেয়ে পুরনো ডটকম ওয়েবসাইটের তালিকায় আছে ৪ নম্বরে আছে এটি। যারা এটিকে ক্রিকেট আইনের রক্ষক প্রতিষ্ঠান Marylebone Cricket Club (MCC) এর ওয়েবসাইট ভাবছেন তারা অবশ্য হতাশই হবেন। এই MCC হচ্ছে Microelectronics and Computer Consortium। এই প্রতিষ্ঠানটি ছিলো কম্পিউটার শিল্প বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রথম গবেষক প্রতিষ্ঠান। ১৯৮২ সালে প্রতিষ্ঠার পর তারা mcc.com নামে নিজেদের ওয়েবসাইটটি খোলে ১১ জুলাই, ১৯৮৫ তে। সরকারী অর্থায়ন বন্ধ হয়ে যাওয়ায় ২০০০ সালে প্রতিষ্ঠানটি বিলুপ্ত ঘোষণা করে এর পরিচালক পর্ষদ।



বর্তমানে একটা চীনা প্রতিষ্ঠান ডোমেইনটি কিনে 'মাছি মারা কেরানি' বানিয়ে ফেলে রেখেছে - সম্ভবত চড়া দামে বিক্রির জন্য। এত পুরাতন একটা ডোমেইনের জন্য ব্যাপারটা বেশ দুঃখজনকই বলতে হবে। :(



৩. think.com : সুন্দর নাম think.com। ১৯৮২ সালে যুক্তরাষ্ট্রের ম্যাসেচুসেটসে গড়ে ওঠা প্রতিষ্ঠানটির পুরো নাম Thinking Machines। কাজটাও সুন্দর ছিলো। সুপারকম্পিউটার বানাতো।



একইসাথে অনেকগুলো কম্পিউটারকে জুড়ে বানানো হত Connection Machine। থিংকিং মেশিনস এর বানানো সুপারকম্পিউটারের উল্লেখ হয়েছে বেশ ক'টি হলিউডের ছবিতে-

# জুরাসিক পার্ক (১৯৯৩): ছবির শুরুর দিকে এক জায়াগায় ডাইনোসর ক্লোনিংয়ের পদ্ধতি বোঝাতে একটি ছোট প্রামাণ্য চিত্র দেখানো হয়। সেখানে 'Thinking Machines supercomputers' কথাটির উল্লেখ ছিলো। এছাড়াও ম্যুভিজুড়ে পার্কের কন্ট্রোল রুমের বিভিন্ন দৃশ্যে Connection Machine এর ডামি দেখা গেছে।

# Mission Impossible (১৯৯৬): ছবির একটি দৃশ্যে হ্যাকিং করতে Thinking Machine ল্যাপটপ ব্যবহারের কথা বলা হয়।

২৪ মে, ১৯৮৫-তে think.com ডোমেইনটির এর রেজিস্ট্রেশন হয়। ১৯৯৪ এর দিকে কোম্পানিটি দেউলিয়া হয়ে গেলে এর প্রতিষ্ঠানের হার্ডওয়্যার বিভাগকে কিনে নেয় জাভার প্রযুক্তির নির্মাতা Sun Microsystems। ২০১০ এ Sun Microsystems কে কিনে নেয় টেক প্রতিষ্ঠান Oracle।



বর্তমানে think.com এ যেতে চাইলে ঘুরিয়ে ওরাকল এর শিক্ষামূলক কার্যক্রমের ওয়েবসাইট thinkquest.org এ নিয়ে যায়।



২. bbn.com : সবচেয়ে পুরনো ডট কম ওয়েবসাইটের তালিকায় দ্বিতীয় হওয়াএই ওয়েবসাইটটির মালিক ছিলো BBN Technologies।



টেকনোলজি ভুবনে এই প্রতিষ্ঠানটির ভূমিকা অনেক। আইএসপি বিজনেস এবং ওয়েব হোস্টিং ছাড়াও ১৯৭১ এ বিশ্বকে প্রথমবারের মতো ইমেইল প্রযুক্তির সাথে পরিচয় করিয়ে দিয়েছিলো BBN Technologies এর প্রোগ্রামার Ray Tomlinson। এমনকি ইমেইল অ্যাড্রেসে অ্যাট চিহ্ন (@) এর অন্তর্ভুক্তির আইডিয়াটাও (user@host) আসে এখান থেকেই। ২০১২ এর এপ্রিলে রে টমলিনসনকে 'ইন্টারনেট হল অব ফেইম'-এ স্থান দেয় ইন্টারনেট সোসাইটি। bbn.com এর রেজিস্ট্রেশন হয়েছিলো ১৫ মার্চ ১৯৮৫-তে।



২০০৯ সালে BBN কে কিনে নেয় ক্ষেপনাস্ত্র ও সামরিক অস্ত্র নিয়ে কাজ করা প্রতিষ্ঠান Raytheon।

... এবং এই বোরিং পোস্টের একদম শেষের দিকে আমরা। :(( তবে সবচেয়ে পুরনো ডট কম ওয়েবসাইটটি দেখে নেবার আগে আসুন কিছু মজার বিষয় জানা যাক:

● জানেন কি? কোম্পানির সংক্ষিপ্ত রূপ .com (ডট কম) এর নাম প্রথমে রাখা হয়েছিলো .cor (কর্পোরেশনের সংক্ষিপ্ত রূপ)। তবে কাছাকাছি উচ্চারণের কয়েকটি ইংলিশ শব্দ থাকায় এটি আর হালে পানি পায়নি। :)
● প্রথম ৫টি ডট কম ওয়েবসাইটের ডোমেইন রেজিস্ট্রেশন হয়েছে গড়ে ১ মাসেরও বেশি সময়ের ব্যবধানে। তখনকার ইন্টারনেট ভুবনের ব্যস্ততাটা বুঝে নেয়ার জন্য এই পরিসংখ্যানটাই যথেষ্ট। :)
● খেয়াল করেছেন নিশ্চয়ই, সবচেয়ে পুরনো ৫টির ডট কম ওয়েবসাইটের তালিকায় এখনও পর্যন্ত কোন নাম শোনা/নাম জানা/জনপ্রিয় প্রতিষ্ঠানের নাম নেই। আপনার কি জানতে ইচ্ছে করছে না - তারা কই। প্রথম ১০০ তে থাকা জনপ্রিয় কিছু নাম নিচে দিলাম।

# ৯ নম্বরে hp.com
# ১১ নম্বরে ibm.com এবং sun.com
# ১৩ নম্বরে intel.com
# ২৬ নম্বরে বিমান নির্মাতা boeing.com
# ২৮ নম্বরে siemens.com
# ৬৪ নম্বরে apple.com। মজার ব্যাপার প্রথম ১০০ তে কিন্তু microsoft.com নেই। ;) ইন্টারনেটের ভবিষ্যত নিয়ে বিল গেটসের দুরদর্শিতার অভাবে মাইক্রোসফট ইন্টারনেটকে পাত্তা দিয়েছে অনেক পরে: is.gd/BillGatesPCGeniusInternetFool

● প্রথম ১০০-তে sex.com এটাও ছিলো না। ওই যুগে মানুষের মন খুব পরিষ্কার ছিলো, তাই হয়তো। :) ;)

... এবং এবারে ১ নম্বর। সবচেয়ে পুরনো ডট কম ওয়েবসাইটটি ছিলো:



১. symbolics.com এই ওয়েবসাইটটি ছিলো Symbolics নামের একটি টেক প্রতিষ্ঠানের।



বেশ অখ্যাত এই প্রতিষ্ঠানটি পৃথিবীর প্রথম ওয়ার্কস্টেশন বানায়, যা একই সাথে Realtime Video ও Digital Video প্রসেসিং ছাড়াও HD বা হাই ডেফিনিশন রেজুলেশনের ভিডিও প্রসেস করতে পারতো! সেই ১৯৮৩ সালে HD! ভাবা যায়? :-*

১৫ মার্চ ১৯৮৫ সালে symbolics.com এর ডোমেইন নিবন্ধন করা হয়। শুধু ডট কম এর তালিকাই নয়, symbolics.com সবদিক দিয়েই বিশ্বের প্রথম রেজিস্টার করা ডোমেইন। ২০০৯ সালে symbolics.com কে কিনে নেয় xf.com নামের একটি ভার্চুয়াল রিয়েল স্টেট প্রতিষ্ঠান (ভার্চুয়াল তার আবার রিয়েল!)। =p~ এদের কাজ হল আকর্ষনীয় নামের ডোমেইন কিনে চড়া দামে বিক্রি করা। বর্তমানে symbolics.com এ মূল প্রতিষ্ঠানের কোন নাম-গন্ধ নেই। একটা নাম মাত্র ব্লগ মনে হয় আছে।

তবে symbolics.com থেকে একটা দারুণ জিনিস পেয়েছি। বর্তমান ইন্টারনেটের ব্যাপকতা আর ইতিহাস অতি সহজে জানতে এর জুড়ি নেই। লিংক: ক্লিক করুন।
এভাবে একটা মাত্র ছবিতে অনেক তথ্য দেয়ার শিল্পটাকে Infographic বলে।

বাড়তি তথ্য:
● যেকোন ওয়েবসাইটের ডোমেইন রেজিস্ট্রেশনের তথ্য জানতে ঘুরে আসতে পারেন: who.is
● সামহোয়্যার ইন ব্লগ অর্থাৎ somewhereinblog.net এর রেজিস্ট্রেশন হয়েছিলো ১১ মে, ২০০৫ এ। তারও প্রায় ৭ মাস পরে এই সাইটে ব্লগিং শুরু হয়। আর এ ঘটনার ১ বছর আগে ৪ মার্চ ,২০০৪ এ মূল প্রতিষ্ঠান সামহোয়্যার ইন এর ওয়েবসাইট somewherein.net এর ডোমেইনটি রেজিস্টার করা হয়।
● সবচেয়ে পুরনো ডোমেইন রেজিস্ট্রেশনগুলো নিয়ে উইকিপিডিয়ার আর্টিকেল: ক্লিক করুন

● ইন্টারনেট ও টেকনোলজির ইতিহাস বিষয়ে লেখকের সংশ্লিষ্ট অন্যান্য পোস্ট:

# ইন্টারনেটের প্রকৃত ইতিহাস - ১ম পর্ব: ব্রাউজার যুদ্ধ
# ইন্টারনেটের প্রকৃত ইতিহাস - ২য় পর্ব: সার্চ ইন্ঞ্জিন
# ইন্টারনেটের প্রকৃত ইতিহাস - ৩য় পর্ব: ইন্টারনেট ব্যবসা - ডট কম বাবল
# ইন্টারনেটের প্রকৃত ইতিহাস - ৪র্থ ও শেষ পর্ব: ওয়েব বিপ্লব
# কিছু Technological প্রতিষ্ঠানের নামকরনের ইতিহাস ও উৎপত্তি: (১ম পর্ব)
# কিছু Technological প্রতিষ্ঠানের নামকরনের ইতিহাস ও উৎপত্তি (২য় পর্ব)

# পোস্টের বেশিরভাগ ছবি এবং প্রায় সব লিংক ইংলিশ উইকিপিডিয়া থেকে নেয়া।
সর্বশেষ এডিট : ১৭ ই ডিসেম্বর, ২০১২ রাত ১০:৫৩
৫১টি মন্তব্য ৩০টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বিশ্বাসীকে লজিকের কথা বলার দরকার কি?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:১৭




হনুমান দেবতা এবং বোরাকে কি লজিক আছে? ধর্ম প্রচারক বলেছেন, বিশ্বাসী বিশ্বাস করেছেন ঘটনা এ পর্যন্ত। তাহলে সবাই অবিশ্বাসী হচ্ছে না কেন? কারণ অবিশ্বাসী বিশ্বাস করার মত কিছু... ...বাকিটুকু পড়ুন

আমাদের শাহেদ জামাল- ৭১

লিখেছেন রাজীব নুর, ১৮ ই মার্চ, ২০২৪ দুপুর ২:৫৪



শাহেদ জামাল আমার বন্ধু।
খুব ভালো বন্ধু। কাছের বন্ধু। আমরা একসাথেই স্কুল আর কলেজে লেখাপড়া করেছি। ঢাকা শহরে শাহেদের মতো সহজ সরল ভালো ছেলে আর একটা খুজে... ...বাকিটুকু পড়ুন

ভাবছিলাম ২ লক্ষ ব্লগ হিট উপলক্ষে ব্লগে একটু ফান করব আড্ডা দিব, কিন্তু এক কুৎসিত অপব্লগার সেটা হতে দিলোনা।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ৮:০৫



এটি ব্লগে আমার ২৬০ তম পোস্ট। এবং আজকে আমার ব্লগের মোট হিট ২০০০০০ পূর্ণ হয়েছে। আমি আনন্দিত।এই ছোট ছোট বিষয় গুলো সেলিব্রেট করা হয়তো ছেলে মানুষী। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

শয়তান বন্দি থাকলে শয়তানি করে কে?

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ১৮ ই মার্চ, ২০২৪ রাত ১০:২০



রমজানে নাকি শয়তানকে বেধে রাখা হয়,তাহলে শয়তানি করে কে?

বহুদিন পর পর ব্লগে আসি এটা এখন অভ্যাসে পরিনত হয়েছে। বেশ কিছু বয়স্ক, মুরুব্বি, সম বয়সি,অল্প বয়সি একটিভ কিছু ব্লগার... ...বাকিটুকু পড়ুন

বয়কট বাঙালি

লিখেছেন অপু তানভীর, ১৯ শে মার্চ, ২০২৪ রাত ১২:২৪



কদিন পরপরই আমাদের দেশে বয়কটের ঢল নামে । অবশ্য তাতে খুব একটা কাজ হয় না । বাঙালির জোশ বেশি দিন থাকে না । কোন কিছু নিয়েই বাঙালি কখনই একমত... ...বাকিটুকু পড়ুন

×