somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

তোমার আমার এই যে বিরহ একজনমের নহে

১১ ই জুন, ২০০৯ রাত ৮:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নজরুল সঙ্গীতের গান গুলো যখনই শুনেছি তখনি বুকের মাঝে গেঁথে গেছে কিছকিছু কথা। অবাক হয়ে ভেবেছি,কবিরা খুব অন্যরকম ভাবে প্রকাশ করতে পারে তাদের মনের কথাগুলো, যা আমি পারিনা।

আমার গানের মালা আমি করবো কারে দান ,
মালার ফুলে জড়িয়ে আছে করুন অভিমান।
গানটির মাঝে এই করুন অভিমান কথাটা যতবার শুনেছি, যতবার গেয়েছি, ততবার এই শব্দদুটি বুকের তন্ত্রীতে আলাদা ভাবে সূর তুলেছিলো। শব্দ দুটি যেন আমারি করুন অভিমান। শুধু আমারি। আর কারোই নয়।
শাখায় ছিলো কাঁটার বেদন মালায় সূচীর জ্বালা
কন্ঠে দিতে সাহস না পাই অভিশাপের মালা ।
এই দুটি লাইনের বলা কথাগুলি । কি এক অপরূপ বেদনা জাগায় মনের গভীরে।তোমার দেওয়া মালায় যে কাঁটার বেদন, ভুল করে মালা গাঁথবার সময় ফেলে যাওয়া সূচীর আঘাত যন্ত্রনা। কি করে কন্ঠে দোলাই এ মালা আমি??
Click This Link

আমায় নহে গো ভালোবাসো,শুধু ভালোবাসো মোর গান।
বনের পাখীরে কে চিনে রাখে গান হলে অবসান।
ভালোবাসার অভিমানের এমন বর্ণনা আর কোথাও কি পাওয়া যায়?? বনের পাখী আমি। গান গাওয়ার সময়টুকু ফুরোলেই , মূল্য কোথায় আমার?? হারিয়ে যাবো কোনো দূর অজানায়। মনের রাখবার প্রয়োজনটুকুও কেউ কখনও অনুভব করবেনা।
চাঁদেরে কে চায় জোসনা সবাই যাচে
গীত শেষে বীণা পড়ে থাকে ধুলিমাঝে
তুমি বুঝিবেনা বুঝিবেনা আলো দিতে পোড়ে কত প্রদীপের প্রাণ।

Click This Link
আমি যার নুপুরের ছন্দ, বেনুকার সূর
...........
যার শিখি পাখা লেখনী হয়ে গোপনে মোরে কবিতা লেখায়
ঠিক তাই। তুমি না থাকলে এই আমার কত যে সুপ্ত অনুভুতি চাপা পড়ে রইতো। শুধু তুমি আছো বলেই তা কবিতা হয়। তুমি আছো বলেই গান গাই আমি।গোপনে লিখি কবিতা। তুমিই আমার শিখী পাখা, তুমিই আমার সকল মন্ত্রনা।
Click This Link

মোর প্রিয়া হবে এসো রাণী দেবো খোঁপায় তারার ফুল
কর্ণে দুলাবো দ্বিতীয়া তিথীর চৈতী চাঁদের দুল।
কন্ঠে তোমার পরাবো বালিকা, হংস সারীর দুলানো মালিকা,
বিজলী জরীন ফিতায় বাঁধিবো, মেঘ রঙ এলোচুল!!
জোসনার সাথে চন্দন দিয়ে মাখাবো তোমার গায়,
রামধনু হতে লাল রঙ ছানি, আলতা পরাবো পায়।
আমার গানের সাতসূর দিয়া, তোমার বাসর রচিবো প্রিয়া
তোমারে ঘেরিয়া গাহিবে আমার কবিতার বুলবুল!!
পুরো গানের প্রতিটি কথা প্রতিটি বাক্য যেন ভালোবাসা জড়ানো। খুব অবাক হয়ে ভেবেছিলাম। ভালোবাসার মানুষকে সকলেরই ইচ্ছে হয় সর্বশ্রেষ্ঠ উপহারটাই দিতে। তাই বলে কারো খোঁপায় পরিয়ে দিতে ইচ্ছে হয় ঐ সুদূর আকাশের ঝকমকে তারার ফুল!!! কতখানি রোমান্টিক হলেই এমন করে ভাবা সম্ভব। তুমি কিন্তু ভাবোনি কখনও এমন করে । কখনও দাওনি এমন একটি তারার রুপোলী ফুল । যা আমি খোঁপায় পরবো। হয়ে উঠবো স্বর্গের অপ্সরী।
Click This Link

মোরা আর জনমে হংস মিথুন ছিলাম.....
ছিলাম নদীর চরে, যুগল রুপে এসেছি গো আবার মাটির ঘরে।

মনে মনে কতদিন আমি হয়ে গেছি পূর্ব জনমের মরাল মরালী। ভেসে বেড়িয়েছি ঐ দিঘীর শীতল কালো জলে। শুধু এই গানটি নিয়ে গেছে আমাকে আমাদের পূর্বজনমের স্মৃতিতে।
Click This Link
সই ভালো করে বিনোদ বেনী বাঁধিয়া দে
মোর বধু যেন বাঁধা থাকে বিনুনী ফাঁদে।
...........
চপল পূরুষ যেথা কুরুশ কাঁটায়
রাখিবো খোঁপার সাথে বাঁধিয়ালো তাই।
এই দুই লাইনে যে মজাটা ছিলো তোমাকেও ঠিক সেভাবেই যদি বেঁধে রাখতে পারতাম!! চন্চল চিত্ত তোমার বাঁধা পড়ে রইতো শুধু আমারি খোঁপার কাঁটায়, আমারি বিনোদ বিনুনীতে। কোনোদিন মুক্তি মিলতো না আর তোমার, সেথা হতে।
Click This Link
স্বপ্নে দেখি একটি নতুন ঘর
তুমি আমি দুজন প্রিয় তুমি আমি দুজন।
স্বপ্ন সব সময় সত্যি হয়না। তবে স্বপ্ন দেখতে দোষকি তাইনা??নতুন ঘরটা নাহয় স্বপ্নেই বানিয়েছিলাম আমরা অথবা আজীবন সেই ঘরটা বানাবার স্বপ্নই দেখবো।। হয়তবা কোনো এক দূরদেশে। হয়তোবা নির্জন কোনো দ্বীপপুন্জে। নয়তোবা হিমালয়ের কোনো এক পথ হারানো সুউচ্চ চূড়ায়। যেখানে রঙধনু খেলা করে তার সাতরঙ নিয়ে। প্রজাপতিরা ছড়ায় বর্নীল আভা।শুধু তুমি আর আমি প্রিয়। জগতের কো থাও কোনো কোলাহল স্পর্শ করবেনা আমাদেরকে।
শাওন রাতে যদি ......
ভুলিও স্মৃতি মম নিশীথ স্বপন সম
শাওন রাতে ঝরঝর বরষার কান্না দেখে যদি মনে পড়ে আমাকে প্রিয়তম।কষ্ট পেয়োনা। ভুলে যেও আমাকে। নিশার স্বপন তো ভোরের আলোয় মিলিয়ে যায়।কি ক্ষতি বৃদ্ধি হয় আর তাতে?
Click This Link
হারানো হিয়ার নিকুন্জপথে কুড়াই ঝরাফুল একেলা আমি।
তোমার ভালোবাসার নিকুন্জবনের কোন পথে যে মনটা হারিয়েছি আমি?খুঁজে ফিরি আজ আমি একাকী। তুমি আসবেনা জানি। তবুও নিস্ফল প্রশ্ন জাগে হৃদয়ে । কেনো ? কেনো এলেনা তুমি???
Click This Link
বঁধু তোমার আমার এই যে বিরহ এক জনমের নহে
তাই যত কাছে পাই,তত এ হিয়ায় কি যেন অভাব রহে।
বারেবারে মোরা কত সে ভূবনে আসি,দেখিয়া নিমেষে দুইজনে ভালোবাসি
দলিয়া সহসা মিলনের সেই মালা,চলিয়া গিয়াছি দোহে!!
আমরা বুঝিগো বাঁধিবোনা ঘর, অভিশাপ বিধাতার ।
শুধু চেয়ে থাকি,কেঁদে কেঁদে ডাকি, চাঁদ আর পারাবার।
মোদের জীবন মন্জরী দুটি হায়,শতবার ফোঁটে,শতবার ঝরে যায়
বঁধু আমি কাঁদি ব্রজে, তুমি কাঁদো মথুরায়(মাঝে) অপার যমুনা বহে!!
Click This Link
বঁধু তোমার আমার এই যে বিরহ এক জনমের নহে

মনে বিঁধে যাওয়া কথাগুলো যেসব গান থেকে নিয়েছি তা শুধু কাব্যগীতি পর্যায়ের।রাগ প্রধান ও অন্যান্য পর্যায়ের গান গুলো নিয়ে পরে লিখবো। যদিও.....
সই ভালো করে বিনোদবেণী- সিন্ধু ভৈরবী
হারানো হিয়ার নিকুন্জপথে- রাগ বাগেশ্রী।

( স্বপ্নজয় ভাইয়া যেন আর একটা বারো ডজ না খায়, তার জন্য শুধুমাত্র এই মূহুর্তে এই পোস্টটা দিলাম।)
সর্বশেষ এডিট : ১১ ই জুন, ২০০৯ রাত ৮:২৯
৯৩টি মন্তব্য ৯৩টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×