somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মাই সুইট লিটিল ব্যালেরিনাজজজজ........

২৭ শে মে, ২০১৩ রাত ৯:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ব্যালে বা ব্যালেট। বিশ্বখ্যাত নৃত্যকলা। শুধু তাই নয় নৃত্য ও নৃত্যকলা কৌশলের সে এক সমন্বিত, মোহনীয়, দূর্দান্ত রূপ। ব্যালেতে নাচ, সঙ্গীত, অভিনয় এবং মিউজিক সবকিছুর সমন্বয়ে এক অপরুপ শিল্প সৃষ্টি করা হয়। ব্যালে একক ভাবে বা অপেরার অংশ হিসেবেও উপস্থাপন করা হয়।এ নৃত্যে অভাবনীয় শাররীক কৌশলের সাথে সঙ্গীতের এক অপূর্ব মিলন ঘটে। বিশেষ করে অনিন্দ্যসুন্দর ভঙ্গি ও কৌশলের পায়ের কাজ বা টো এর কলাকৌশল তো তুলনাহীন।


ব্যালে নাচের উৎপত্তি ঠিক কবে কোথায় হয়েছিলো সে সম্পর্কে সঠিক এ্যকুরেট তথ্য পাওয়া যায়না তবে দোমিনিকো ড্য পিয়াসেনজা ১৩৯০-১৪৭০ সালে তাঁর ব্যালেটি বা ব্যালি baletti or balli' তে সর্বপ্রথম নাচ বা dance এর পরিবর্তে ব্যালো ballo শব্দটি ব্যবহার করেন; সেখান থেকেই ব্যালে শব্দটির উৎপত্তি হয়েছে বলে ধারনা করা হয়।


ব্যালে বা ব্যালেট নাচের বিকাশ ঘটে ১৫ শতাব্দীতে ইতালীতে, পরে ফ্রান্স ও রাশিয়ায় প্রসার লাভ করে ব্যালে। ব্যালেটের স্টাইলিক ভ্যারিয়েশনটা পরিচিতি ও প্রসার লাভ করে ইতালীয় নৃত্যে, রাশিয়া ও ফ্রান্সে পরে যোগ হয় contemporary ballet ও neoclassical ballet. রোমান্টিক ব্যালেট মূলত পরিবেশন করে মেয়ে নৃত্যশিল্পীরা আর এটা ক্লাসিক্যাল স্টাইলের উপর গড়ে ওঠে। এর এক্রোবেটিক ম্যুভমেন্টের অপূর্ব কলা কৌশল সত্যিই মনোমুগ্ধকর!


ব্যালেট ড্যান্স কোরিওগ্রাফ আর পারফর্ম করা হয় বিশেষ প্রশিক্ষনপ্রাপ্ত নৃত্যশিল্পীদের দ্বারা। আগের দিনে ব্যালেট পরিবেশনের সময় দর্শকরা গ্যালারীতে বসতো, ড্যান্সফ্লোর বা স্টেজের তিনদিকে। আধুনিক ব্যালেট পরিবেশিত হয় মুকাভিনয়, গান ও মিউজিক দিয়ে।


ব্যালে নাচের প্রকারভেদ-
1. classical ballet - a style of ballet based on precise conventional steps performed with graceful and flowing movements
2. modern ballet - a style of ballet that admits a wider variety of movements
3. comedy ballet - a ballet that stresses the drama with features of comedy


ব্যালে নাচের পোষাক-
ব্যালে নাচের পোষাকের একটা বিশেষত্ব আছে। খুব ছোট ফ্রিলে ফুলের মাঝে দাঁড়িয়ে থাকা একটি ফুলকন্যার মতই লাগে ব্যালেরিনা বা ব্যালে নাচের নৃত্যশিল্পীদেরকে। এই নাচের জন্য আছে নরম কাপড়ের জুতা। সাধারণত আটোসাটো উঁচু খোঁপা বেধে দেওয়া হয় নৃত্যশিল্পীদেরকে নাচের মুভমেন্টের সুবিধার জন্য।


ব্যালে নাচের পজিশন-
ব্যালে নাচের পজিশনের মূল ব্যাপারটাই টো বা পায়ের পাতার উপর ম্যুভমেন্ট। ক্লসিক্যাল ম্যুভমেন্টের সাথে যোগ হয় এই অভুতপূর্ব টো বা পায়ের পাতার কারুকাজ! যাইহোক বিংশ শতাব্দীতে choreographer George Balanchine এর কল্যানে ব্যালেট ডান্সের যে বিশ্বব্যাপী প্রসার ঘটে তাই আজ neoclassical ballet নামে পরিচিত। বিংশ শতাব্দীতেই এই নিও ক্লাসিক্যাল ব্যালেটে আনা নয় আধুনিকতার ছো্ঁয়া। যা মর্ডাণ ব্যালে নামে United States ও Germany জার্মানীতে ছড়িয়ে পড়ে।


Classical ballet দাঁড়িয়ে আছে ট্রাডিশন্যাল ব্যালের টেকনিকের উপর। ভিন্ন ভিন্ন ধরনটা নির্ভর করে এরিয়া অফ অরিজিনের উপর। যেমন ফ্রেন্চ ব্যালেট, রাশিয়ান ব্যালেট, ইতালীয়ান ব্যালেট। কিছু ব্যালের নাম নির্ধারন করা হয়েছে তার ক্রিয়েটরের নামে যেমন Italian dancer Enrico Cecchetti এর নামে নামাকরণ হয়েছে the Cecchetti method.
Neoclassical ballet এ ক্লাসিক্যাল ব্যালেট মুভমেন্টের সাথে যোগ হয়েছে ফাস্ট মুভমেন্ট টেমপো।
Contemporary ballet- এখানে রয়েছে ক্লসিক্যাল ও মর্ডার্ন নাচের সমন্বয়। এই নাচ মাঝে মাঝে নগ্ন পায়ে নাচা হয়।
Story ballets- ব্যালে নাচে নভেল, মিথ বা ফেইরী টেলস এর গল্প গুলোও ফুটিয়ে তোলা হয়। স্লিপিং বিউটি বা The Nutcracker এর মত বিখ্যাত গল্পগুলোর ব্যালে নাচের প্রতিরুপ তার উদাহরণ।
Plotless ballets- শুধু মাত্র মিউজিকের সাথে নান্দনিক নৃত্য বৈশিষ্ঠ ফুটিয়ে তোলা হয়।


আরও পাঁচ রকমের ব্যালে-
Vaganova - রাশিয়ান ব্যালেট। এর বৈশিষ্ঠ flow of movement.
Cecchetti - আটপৌড়ে সাধারন ব্যালেট ডান্স আকর্ষনীয় বেল আর রিবনস দিয়ে যা পরিবেশিত হয়।
Royal Academy of Dancing - the Cecchetti and Vaganova এর সমন্বিত রুপ।
Balanchine- মর্ডার্ণ টেকনিক অফ ব্যালেট ডান্স যা আমেরিকাতেই বেশি শেখানো হয়।
Bournonville - ভেরী ক্লাসিক ডান্স স্টাইল যা Danish folklore tales নামে পরিচিত।


৮ থেকে ১০ বছর বয়সটাই ব্যালে শিক্ষা শুরুর প্রকৃত বয়স। ব্যালেট শুধু মেয়েদের নাচই নয়। ছেলেরাও ব্যালেট শিখতে পারে তবে তাদের জন্য রয়েছে কিছুটা ভিন্ন মাত্রার খাটো পোষাক। ব্যালে নাচের প্রশিক্ষন শাররীক নমনীয়তা বৃদ্ধি করে ও শরীর সুগঠিত করে তোলে। ধৈর্য্য আর কঠোর অনুশীলনের মাধ্যমেই একজন হয়ে উঠতে পারে পারফেক্ট ব্যালেরিনা।


এতদ্বারা সর্বসাধারণকে জানানো যাইতেছে যে এতক্ষন ব্যালে ডান্সের সাতকাহন বর্ণনা করা হইলো শুধুমাত্র আমার স্যুইট লিটিল ব্যালেরিনাদিগের ছবি প্রদর্শনের জন্য। কিছুদিন আগে তাহারা যখন ব্যালেরিনা জামা জুতায় সেজে মন্চে পরিবেশন করেছিলো মনোমুগ্ধকর ব্যালে ডান্স তখন আমার মনও উড়ে চলেছিলো দিক দিগন্তের পানে, নিঃসীম শুন্যে.....শ্রাবন( শ্রাবন না আসতেই) বরষন সঙ্গীতে রিমঝিম রিমঝিম রিমঝিম!!!:) :) :)


সর্বশেষে নাচের ভিডিও থেকে ক্যাপচার করা নৃত্য প্রশিক্ষকের দেহের এক টুকরা কাট্টাংশ মানে নৃত্যের আগে উনি স্টেজে উঠে ব্যালেরিনাদিগের দাঁড়াবার পজিশন ঠিক ঠাক করে দিচ্ছিলেন। :):):)


তাহার খোঁপার বেলফুল্লমালার এক টুকরা ভগ্নাংশ!:):):)


আমার ব্যালেরিনা বেবিদের জন্য চাই সব্বার অনেক অনেক দোয়া প্লিজ!!!!!!!!!!!!!!:) :) :)


সর্বশেষ এডিট : ২৮ শে মে, ২০১৩ রাত ১২:০৪
১১৬টি মন্তব্য ১১২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×