somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

[ফটোগ্রাফির খুঁটিনাটি] ডার্করুম থেকে চলে আসুন লাইটরুম এ

২২ শে মে, ২০১২ বিকাল ৪:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



আজকাল আমাদের সবারই হাতে একটা ক্যামেরা আছে। Digital SLR, point and shoot অথবা নিদেনপক্ষে একটা মোবাইল ক্যামেরা তো থাকবেই। আর ক্যামেরা থাকলেই শখের বশে চলে ছবি তোলা। কিন্তু অনেকেই এডিটিং না জানার কারনে ছবি এডিট করতে পারেন না। অনেকে আবার সাহস করে Photoshop শেখার চেষ্টা করেন। কিন্তু নতুনদের কাছ থেকে প্রায়ই যে অভিযোগ শোনা যায় তা হল Photoshop কঠিন লাগছে! এই অভিযোগ যে সম্পূর্ণ ভিত্তিহীন তাও নয়, কারন Photoshop একটি বিশাল ও জটিল সফটওয়্যার। এটা শিখতে টাইম তো লাগবেই।

তাই আজ আপনাদের যারা জানেন না, তাদের পরিচয় করিয়ে দেব Photoshop এর cousin এর সাথে। তার নাম হল Adobe Lightroom। অ্যানালগ যুগে যেমন ডার্ক রুম এ ফটো ডেভেলপ করা হত তেমনি এই ডিজিটাল যুগে ডিজিটাল ফটো ডেভেলপ করবেন লাইটরুম এ!

কেন বাবহার করবেন লাইট রুম?

আপনি নিশ্চয়ই জানেন Photoshop ছবি এডিটিং এর জগতে একটি কিংবদন্তী সমতুল্য নাম। তার চেয়ে ভাল কি করে হবে এই লাইটরুম সফটওয়্যারটি? আসলে লাইটরুম তৈরি হয়েছে ফটোগ্রাফারদের কথা মাথায় রেখেই, যেখানে Photoshop মুলত গ্রাফিক্স ডিজাইনার ও পিক্সেল পারফেক্ট ফটো মানিপুলেশন এর জন্য বানানো। যে কারনে এটা স্বাভাবিক ভাবেই Advanced এডিটিং এ ব্যাবহার করা হয় এবং আমাদের মত আমজনতার কাছে তা শেখা একটু সময় সাপেক্ষ হয়ে দেখা দেয়। লাইটরুম এর মুল টার্গেট হল ফটো এডিটিং, এবং একাজে সে বেশ পটু! কিছু ফিচার দেখলেই আরও ভালো একটা ধারনা পাবেন।

এক নজরে কিছু ফিচারঃ

• ইন্টারফেসটা খুবই পরিষ্কার ও ছিমছাম। Photoshop এর তুলনায় অনেক কম এডিট অপশন্‌স আছে যা আমার মতে একটা প্লাস পয়েন্ট কারন ফটো রিটাচ করতে ঠিক যতটুক ফ্লেক্সিবিলিটি প্রয়োজন ঠিক ততটুকুই পাবেন। Photoshop এর জটিলতা এতে নেই।

• এডিটিং সহজতর করতে Adobe শুধু স্লাইডার রেখেছে। এতে নতুনেরা অনেক সহজেই প্রতিটি স্লাইডার এর ব্যাবহার বুঝতে পারবেন। স্লাইডার এর পজিশন চেঞ্জ করলে আপনার ছবিও সাথে সাথে চেঞ্জ হবে। মানে live preview দেখবেন আর কি।

• ধরুন আপনি একটি অনুষ্ঠানে ১০-১২টি ছবি তুলেছেন এবং আপনি এগুলো একি ধাঁচে এডিট করতে চান। ফটোশপ এর মত লাইটরুম এ আপনাকে প্রতিটি ছবি আলাদা আলাদা ভাবে এডিট করতে হবে না। একটি ছবি আপনার মন মত এডিট করে বাকি গুলো Sync করা যায়, যা কিনা খুবই সময় সাশ্রয়ী একটি ফিচার।

• নন ডেস্ট্রাক্টিভ এডিটিং- ধরুন আপনি একটি ছবি এডিট করবেন। আপনি ছবির brightness +10 করলেন। Lightroom তখন অ্যাকচুয়াল পিকচার ফাইল টাকে মডিফাই না করে তার নিজস্ব ডাটাব্যাসে লিখে রাখবে ব্রাইটনেস ১০ পয়েন্ট বারানো হয়েছে এবং আপনাকে সেভাবে প্রিভিউ দেখাবে। এর মানে আপনি জতই এডিট করুন না কেন আপনার অরিজিনাল ফটোটি থাকবে সম্পূর্ণ আন্টাচড! সবচেয়ে মজার ব্যাপার হল আপনি একি ছবির বিভিন্ন ভার্সন এডিট রাখতে পারবেন হার্ড ডিস্ক এর স্পেস অপচয় ছাড়াই, কারন lightroom এর ডাটাব্যেস শুধু আপনার এডিটক্রিত properties এর ভাল্যু স্টোর করে রাখে।

• Lightroom এর আরেকটি অসাধারণ ফিচার হল এর Preset সিস্টেম। Preset ডাউনলোড করে একটা ছবি তে অ্যাপ্লাই করলেই হল। জাস্ট এক ক্লিক এ আপনি এমন সব এডিট পাবেন যে আপনি নিজেই অবাক হয়ে যাবেন আমি নিশ্চিত। কিছু preset ডাউনলোড করার ঠিকানাঃ http://www.presetsheaven.com; http://www.lightroompresets.com


যদি আপনারা লাইট রুম দিয়ে এডিট করা কিছু ছবি দেখতে চান তাহলে আমার Flickr পেজ দেখতে পারেন। http://www.flickr.com/photos/mohammadhasan

আমি একজন শখের ফটোগ্রাফার। আমার নিজের অনেক পছন্দের একটা সফটওয়ার আজ তাই আপনাদের সাথে শেয়ার করলাম। একবার ট্রাই করেই দেখুন না, আমি নিশ্চিত আপনি আপনার নিজের তোলা ছবিতে মার্কড ইম্প্রুভমেন্ট লক্ষ করবেন!

এবার আসুন দেখি একটি তুলনামুলক ছবি। নিচে আমার তোলা একটি ছবির দুটি ভার্সন দেওয়া হল, একটি এডিট করার আগে এবং অপরটি এডিট করার পরে। আপনারাই দেখুন কি আকাশ-পাতাল তফাৎ দুটি ছবির মাঝে!

Non-edited:



Edited:



এটা আমার ২য় পোস্ট। বানান ভুল অথবা অন্যান্য ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন আশা করি। হ্যাপি এডিটিং!


-----------------------------------------------------------------------------
Download Link: http://tinypaste.com/5d680284
-----------------------------------------------------------------------------

যদি কোন কারনে মিডিয়াফায়ার লিংক ডিলিট হয়ে যায় তাহলে Adobe এর সাইট থেকেই Lightroom trial version ডাউনলোড করে নিচের যেকোনো key দিয়ে অ্যাক্টিভেট করুন।
Serial keys:
1160-4333-9831-9469-3119-1674
1160-4721-5696-2042-3397-1717
1160-4861-9527-6497-9860-0711
1160-4538-0985-9078-4285-3328
1160-4409-4705-3182-8138-9182

এরপর নিচের অ্যাড্রেস এ গেলে আপনি “hosts” নাম এ একটি ফাইল পাবেন।
C:windowssystem32driversetc


সেটি notepad দিয়ে খুলে সেখানে এই লাইন দুটি লিখুনঃ
127.0.0.1 activate.adobe.com
http://www.aspirasisoft.us

এরপর সেভ করে বেরিয়ে আসুন। ব্যাস, হয়ে গেল!



আমার অন্যান্য ফটোগ্রাফি রিলেটেড পোস্টঃ

ডিএসএলআর কেনার কথা ভাবছেন? একটি পরিপূর্ণ ক্যামেরা বাইং গাইড (বাংলাদেশী দাম সহ!)

কোন লেন্স কিনবেন ডিএসএলআর এর জন্য?

'বোকেহ'নামা - শিখে নিন ফটোগ্রাফির একটি বহুল প্রচলিত টেকনিক

লাইট পেইন্টিং : ছবির ফ্রেম যখন আপনার ক্যানভাস!
সর্বশেষ এডিট : ২০ শে জুন, ২০১২ রাত ৯:৫৩
৩২টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×