somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দেখে নিন লিংকডইনে কীভাবে প্রতারিত হতে পারেন, কেস স্টাডি- Nabila Akter Bristi

০৩ রা মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


ডিসক্লেইমার- এই পোস্টের উদ্দেশ্য বাংলাদেশে অনলাইন ফ্রডদের চিহ্নিত করা এবং তাদের থেকে সতর্ক থাকার গুরুত্ব বোঝানো। এটা কারো সম্মানহানির উদ্দেশ্যে লেখা হয় নি।

আজ আপনাদের পরিচয় করিয়ে দিবো বাংলাদেশের সেরা লিংকডইন সেলিব্রেটিদের মধ্যে একজনের সাথে। লিংকডইনে মোটামুটি সবাই প্রোফাইল খুলে রাখেন, তবে সেখানে তেমন একটা যাওয়া টাওয়া হয় না। আমারও একই অবস্থা। তবে লিংকডইনে ঢুকলেই আমি একজনের পোস্ট দেখতে পাই। সেইসব পোস্টে লাইক-কমেন্টও পড়ে প্রচুর। অনেক মানুষই আছেন, যারা লিংকডইনকে খুব গুরুত্বের সাথে নেন, তাদের কাছে তিনি একটি পরিচিত মুখ। তার পরিচয় দেয়ার আগে বাংলাদেশের কিছু খ্যাতিমান লিংকডইন প্রোফাইলের সাথে পরিচয় করিয়ে দিই।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সম্মানিত প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক লিংকডইনে বেশ এ্যাকটিভ। তার ফলোয়ারের সংখ্যা ৩৭,৫৩২।
নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনুসের লিংকডইন প্রোফাইলটাও বেশ সমৃদ্ধ। তার ফলোয়ার সংখ্যা ২৫,৭৬১।
টেন মিনিট স্কুলের আয়মান সাদিকের লিংকডইন ফলোয়ারের সংখ্যা উনাদের মত এত বেশি না হলেও, সংখ্যাটা বেশ! ৬,১৫৪।
নিজের ঘরের লোকের কথাই বা বাদ যাবে কেন! আমাদের অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ ভাই যদিও লিংকডইনে এ্যাকটিভ না, তবে তার ফলোয়ার সংখ্যা বেশ ভালো। ৭,২৬৪।
গৌরচন্দ্রিকা শেষ, এবার আমরা আমাদের আলোচ্য সেলিব্রেটির নাম বলবো। তিনি লিংকডইনে আছেন Nabila Akter Bristi নামে। তার ফলোয়ার সংখ্যা? ৩১,৬৯০ মাত্র!

আপনারা নিশ্চয়ই ভেবে অবাক হচ্ছেন, কে এই নাবিলা আকতার বৃষ্টি, যে রথী মহারথীদের টপকে লিংকডইনে দুর্দান্ত বেগে এগিয়ে যাচ্ছেন? আমরা সবাই এই গুণী প্রফেশনালের সাথে কানেক্টেড, অথচ তাকে সেভাবে জানি না, এটা খুবই লজ্জাজনক। আসুন এই অনুকরণীয় আইটি লিজেন্ডকে জানার চেষ্টা করি।
তার প্রোফাইলে গেলে আমরা জানতে পারবো যে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে কিছু একটা পড়াশোনা করেছেন (বিবিএ এবং এমবিএ ,মার্কেটিং, সিজিপিএ 3.71), এবং এখন Bishal IT Limited সিনিয়র ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করছেন। ওহ, তার আরো একটি পদবী আছে। Email List Seller. তার ঢাবির জ্ঞান, এবং বিশাল আইটিতে কাজ করার অভিজ্ঞতা থেকে তিনি ই-মেইল লিস্ট বিক্রি করার মত একটি চ্যালেঞ্জিং কাজে নিয়োজিত আছেন, এটা নিঃসন্দেহে প্রশংসা করার মত বিষয়। লিংকডইনে তার পরিচয় লিখতে গিয়ে তিনি আরো বলেছেন, তিনি একজন- Professional Web Developer and Digital Marketing, ওয়েল তিনি একজন ওয়েব ডেভেলপার, এটা আমরা জেনেছি আগেই, কিন্তু তিনি যে একজন “Digital Marketing” তা জানা ছিলো না। জানবো কীভাবে, আমি তো আর ঢাবিতে পড়ি নি! আমার জানামতে শব্দটা হবে Digital Marketer. অবশ্য আমার জানার সীমাবদ্ধতা থাকতে পারে।


তার এক্সপেরিয়েন্সের জায়গায় লেখা আছে তিনি আপওয়ার্কে ২০১২ থেকে এখন পর্যন্ত ফ্রি ল্যান্সার হিসেবে কাজ করছেন। কিন্তু অত্যন্ত ব্যথিত চিত্তে জানাচ্ছি, আপওয়ার্কে এই নামে কোনো প্রোফাইল খুঁজে পাই নি। Nabila Akter Bristi নামে নেই, Nabila Akter নামেও নেই! Nabila নামে অবশ্য অনেকেই আছেন। তার মধ্যে তিনি কোনটা কে জানে! নাবিলা আপা, আপনি ঠিক কি নামে আপওয়ার্কে কাজ করছেন বলেন তো! আপনাকে কিছু কাজ দিতে চাই। করে দেবেন না?
দুঃখের বিষয় হলো, এত এত ফলোয়ার থাকা স্বত্তেও আপাকে রেকমেন্ড করেছেন মাত্র একজন! এ আপনাদের বড্ড কৃপণতা ভাইসকল!


এবার আসা যাক নাবিলা আপার লিংকডইন কনটেন্ট বিষয়ে। তার প্রায় প্রতিটা কন্টেন্টের ভাষাই এক।
“বর্তমানে ইমেইল মার্কেটিং একটি জনপ্রিয় মার্কেটিং পদ্ধতি কিন্তু আমাদের কাছে অ্যাক্টিভ ইমেইল ডাটাবেস না থাকার কারনে ইমেইল মার্কেটিং করা হয় না। এতে আপনার অন লাইন মার্কেটিং কতটা পিছিয়ে পড়ছে সেটা অনুধাবন করতে পারবেন না । যারা ইমেইল মার্কেটিং করতেছে তারা এর সুফল নিরবে ভুগ করতেছে ! অ্যাক্টিভ ইমেইল ডাটাবেস পেতে এখানে ক্লিক করুন”
আমি তাকে জিজ্ঞেস করেছিলাম “নিরবে ভুগ করতেছে” বাক্যটার মানে কী? তিনি কোন উত্তর দেন নি। ব্যস্ত ছিলেন হয়তো! হতে পারে তিনি কথ্য বাংলা বলতে পছন্দ করেন, তা সে লিংকডইনের মত প্রফেশনাল নেটওয়ার্ক হলেই বা কী! আসলে জ্ঞানী-গুণীরা এমন খামখেয়ালীই হয়ে থাকে।


এবার আসা যাক তার প্রতিষ্ঠান বিশাল আইটি সম্পর্কে কিছু জেনে নেই। গুগলে bishal IT লিখে সার্চ দিলে আমরা এ লেখাটি পাই, “Bishal IT: Best Web Development Company in Bangladesh”
বাংলাদেশের বেস্ট ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানিতে গিয়ে আমি যা দেখলাম তা এমন,
(১) সাইটে গেলেই খপ করে একটা পপ-আপ চলে আসে, সেখানে আপনার প্রপোজাল সাবমিট করতে হবে। আপনি কী কাজ করাতে চান তা আপনার ফোন নাম্বার এবং ই-মেইল লিখে সাবমিট করতে হবে। যেহেতু তারা বাংলাদেশের বেস্ট ওয়েব ডেভেলপমেন্ট কোম্পানি, সুতরাং তাদের সম্পর্কে কিছু না জেনেই আপনি প্রপোজাল সাবমিট করতেই পারেন। এত খতিয়ে দেখার দরকার কী! বিশ্বাসটাই সব।
(২) বিভিন্ন মেনুতে গেলে লিফলেটের মত কথাবার্তা ডিজিটাল মার্কেটিং কী, এই বস্তু কী কাজে লাগে ইত্যাদি। ইংরেজিতে লেখা কিন্তু! তবে ভয় নেই, আপনি গণ্ডমূর্খ হয়ে থাকলে সেটার বাংলা তরমজাও পড়তে পারবেন।
(৩) কিছু সোশ্যাল প্লাগইন আছে। ফেসবুক, লিংকডইন,ইউটিউব আর টুইটারের। ফেসবুকের লিংকে ক্লিক করলে দেখায় যে পেইজ নট এভেইলএবল। লিংকডইনে ক্লিক করলে আপনাকে কোনো প্রোফাইলে নেবে না, নিয়ে যাবে লিংকডইনের হোমপেইজে। ঠিকই তো, আগে জানেন লিংকডইন কি, তারপর না হয় তাদের প্রোফাইলে যাবেন! টুইটার আর ইউটিউবের ক্ষেত্রেও একই কথা। বিশাল আইটির নিজস্ব কোন চ্যানেল নেই সেখানে, আপনি ইউটিউব আর টুইটারের হোমপেইজে চলে গিয়ে টুইট টুইট অথবা লাইক-আনলাইক করবেন।
(৪) গ্রাফিক্স সেকশনে ক্লিক করলে আপনাকে নিয়ে যাবে http://fotoglitz.com/ ওয়েবসাইটটিতে। এই সাইটটির ভেতরের কথাবার্তা আর নাই বা বলি! এটা সম্পর্কে এ্যালেক্সাতে কোন তথ্য নেই, আর গুগলে এই সাইট সার্চ দিলে হেডিং আসে, Best Clipping Path Service Provider in USA
ইন্টারেস্টিং না?
(৫) এবার আমি চলে গেলাম এ্যালেক্সাতে বিশাল আইটি সম্পর্কে আরো কিছু তথ্য জানতে।


ইয়ে মানে, সারা পৃথিবীর সকল ওয়েবসাইটের মধ্যে তাদের অবস্থান হলো ২৯ লক্ষ নাম্বারে। টু বি সেপ্সিফিক, 2,856,265 পজিশনে আছেন তারা। এহেম এহেম! আচ্ছা বাদ দেন, সারা বিশ্ব দিয়ে কী হবে! বাংলাদেশের সেরা ওয়েব ডেভেলপার কোম্পানি তারা দেশের মানুষ নিশ্চয়ই তাদের মর্ম বুঝবে! তা বুঝেছে বৈকি! বাংলাদেশের সাইটগুলোর ভেতর তাদের অবস্থান ২২,৯১১ নাম্বারে। খারাপ না কী বলেন! এই কিছুদিন আগে আমাদের ভেহিকেল ট্র্যাকার প্রহরীর সাইট লাইভ হলো, এখনি তা ১৩,০০০ এ আছে। কিন্তু আমাদের দেশের সেরা ওয়েব ডেভেলপাররা যেখানে আছে সিএ কোম্পানি ২২,৯১১ নাম্বারে! পুরোই বেইনসাফি!


সবেশেষে, নাবিলা আপার অতি সুন্দর মুখাবয়ব নিয়ে একটু গুগল ইমেজ সার্চ না করলেই নয়! সেটা করে আমি যা পেলাম তা এমন-রিয়া আকতার নামে একজনের টুইটার একাউন্টে আছে এই ছবিটা। এখন দুই আকতার এক কী না কে জানে! আর গুগল এই ছবি সম্পর্কে যা গেস করে তা হলো, Tamil nadu. এই ছবি আছে গুগল প্লাসে, এই ছবি আছে পিন্টারেস্টে,এই ছবি আছে আরো হাজার হাজার অখ্যাত কুখ্যাত সাইটে।

নাবিলা আপার মত এমন একজন বিখ্যাত মানুষের ছবি সারাবিশ্বে ছড়ানো থাকবে না, তা কি হয় বলুন?
আমি তার সর্বাঙ্গীন মঙ্গল কামনা করছি।
তাহার লিংক Click This Link
সর্বশেষ এডিট : ০৪ ঠা মার্চ, ২০১৮ দুপুর ১২:১৯
২৩টি মন্তব্য ২৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×