somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হোয়াই সো সিরিয়াস ? মন খারাপ তুলে রাখ বন্ধু , একটু হাস

১৩ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমি কিন্তু কাউকে হাসাতে পারিনা । এই রেয়ার গুণ আমার নাই ।অবশ্য যখন কোন রোগী আমার কাছে আসে হাসি হাসি মুখে আমি উপদেশ গুলো দিতে থাকি ।
প্রেগনেন্ট মহিলাদের কিছু নিয়ম কানুন মেনে চলতে হয় । এরকম এক রোগী আমার কাছে এল ।উপদেশের মধ্যে একটা ছিল , প্রথম তিন মাস আর শেষ দেড় মাস সহবাস নিষেধ । রোগী মন দিয়ে শুনল । তারপর বলল , মেডাম আমি পুকুরে যেতে পারবোনা ? :|
>> বেকুব নি কোনো ? আমি কি উপদেশ দিলাম আর সে কি প্রশ্ন করল । আমি বললাম , “ আমি বলেছি স্বামী সহবাস নিষেধ । পুকুরে যাওয়া নিষেধ এটা তো বলিনি । পুকুরে গেলে যাবা সমস্যা কী ? :D
ভুলবুঝাবুঝির চুড়ান্ত এই অবস্থায় আমার এসিস্টেন্ট পান্না যে আঞ্চলিক বাংলা থেকে শুদ্ধবাংলায় তরজমা করে । সে বিজ্ঞ ভাবে হাসতে হাসতে বলল , স্বামী স্ত্রী মেলামেশা মানেই পুকুরে যাওয়া ।:D
>>আচ্ছা ! তাই নাকি !
আমার বেকুব অবস্থা দেখে পান্না হাসতে লাগলো । না হাসলে তোমাকে বেশি সুন্দর লাগে পান্না । X( B-)

পরবর্তী রোগীর অবস্থান উপজেলা হেলথ কমপ্লেক্সে । এখানে প্রতিটি রোগীর অনেকগুলো বাচ্চা । এক মহিলা রোগীর চারটা বাচ্চা আছে । “ যা নিয়েছেন , নিয়েছেন , আর তো নেয়ার দরকার নাই । দরকার আছে ? :|
>না
>>তাইলে জন্মনিয়ন্ত্রণের কি কোন পদ্ধতি নিছেন নি ?
রোগী উদাশ গলায় বলল , না স্বামীর সাথে আর তেমন কথা বার্তা হয়না । :|
টং করে উঠল মাথা । কথা বার্তা হয়না এই কথাটার অন্য অর্থ থাকতে পারে ।
আমি বললাম , ক্যান স্বামী বাড়ি থাকেনা ? কথা বার্তা হয়না কেন ?
বাড়িতেই থাকে ।
তাও কথা হয়না ? শুন আপনি যদি বাচ্চা হবার ভয়ে জামাই এর লগে কথা না কন তাহলে জামাই তো অন্য মহিলার লগে কাথা বার্তা শুরু করবে । সেটা তো আরেক ভেজাল । তারচেয়ে স্বামী বা স্ত্রী যে কোন একজন জন্মনিয়ন্ত্রনের পদ্ধতি নেন , তারপর কথা বার্তা বলেন সেটাই ভাল , নাকি বলেন ? :D
প্যাসেন্ট কে আরেকটু কাঊন্সেলিং এর পর উনি সরকার থেকে ফ্রি সাপ্লাইকৃত পদ্ধতি নেন সে দিন ই । B-)

আরেকটি ঘটনা কি বলব ? আচ্ছা বলি , গর্ভবতী রোগী বললেন , আপা আমার শরীর চুলকায় ।আমি ভেবে ফেললাম , যা ভাবা উচিত । কিকি কারণে একজন গর্ভবতী নারীর শরীর চুলকাতে পারে । খোঁস পাঁচড়া মানে স্কেবিসের কোন লক্ষণ আছে কিনা দেখলাম । অবট্রেটিক কোলেস্টেসিস আছে কিনা বুঝার চেষ্টা করলাম । নাকি অন্য কোন স্কিন ডিজিজ । নাহ ! কিছুই নাই । উপদেশ দিলাম , শীতকাল স্কীন ড্রাইনেসের জন্য চুলকাতে পারে । ভ্যাজলিন লোসন লাগান , ড্রাইনেস কমে যাবে । চুলকানি বন্ধ হবে । :|
আমার অনুবাদ কারী পান্না আমার চিকিৎসা দেয়া দেখে এই চিকিৎসা থেকে রোগীকে উদ্ধার করার জন্য ছুটে আসল । আমাকে বলল , মেডাম এই শরীর সেই শরীর না । :D
টং টং টং । থাক থাক আর কইতে হবেনা । বুঝছি যা বুঝার । ভেজাইনাল ক্যান্ডিডিয়াস হয়েছে । যা প্রেগনেন্সীতে কমন । রোগীকে বললাম , আহারে ঠিক মত শব্দ ব্যবহার করবেন না ? :-*
রোগী চলে যাবার পর পান্না বলল ,
ম্যাডাম ভেজলিন লোসন মাখতে থাকলে তার অসুখটা কোন দিকে যেত মেডাম ? B-)পান্না আবার হাসতে লাগলো । পান্না , না হাসলেই তোমাকে সুন্দর লাগে ।X( B-)



তো যাই হোক , আমরা গ্রামের ডাক্তার । গ্রামের আসল পরিস্থিতি কি সরকারি ডাক্তার হিসেবে গ্রামে না থাকলে কিছুতেই বুঝতে পারতাম না ।
আমার হাসপাতালে কক্ষে এসে হাসপাতালের এফ , ডাব্লিও, ভি বলল , ম্যাডাম জানেন নি , আমাদের সখিনা গ্রামের এক রোগীকে নরমাল ডেলিভারী করাবে কন্টট্রাক নিল ।
আমি ভাবলাম , ভাল তো , তারপর কি ? :|

তারপরের ঘটনা শুনে মাথা ঘুরানী দিল । সে যে রোগীর কন্ট্রাক নিল সে হল আগে দুইবার সিজার হওয়া রোগী ।
ওহ মাই আল্লাহ ! এটা তো সিজার করাই ইন্ডিকেশন । অবশ্যই সিজার করতে হবে ।নরমালে করাতে গেলে অবশ্যই মরবে যদিনা আল্লাহ বিশেষ বিবেচনায় না বাঁচায় ।
তাই মিরাকল কিছু ঘটল কিনা শুনার জন্য আগ্রহ ভরে অপেক্ষা করতে লাগলাম ।
কি হল জরায়ু ফেটে মারা গেল না কি বেঁচে গেল ।
>রোগীটা মারা গেল । ডেলিভারীর পরপর ই । সুন্দর একটা ছেলে সন্তান জন্ম দিয়ে । /:)
অহ ! আচ্ছা ডাক্তারি করা এত সোজা হইলে কি জন্য এত বছর ধরে পড়তেই আছি আর পড়তেই আছি । এখনো ব্যাগের মধ্যে একটা ভারী বই আছে । কিন্তু সেই কন্ট্রাক্ট ওয়ালীর কি হল ? প্রিভিয়াস টু সিজারের রোগীকে নরমাল ডেলিভারী করাতে যায় । কেউ তারে ধরে নাই ? :|
>না
কি বিচিত্র ব্যপার । ডাক্তারদের তো পান থেকে চুন খসলেই জাতীয় সম্প্রচার মাধ্যমে জাতীয় ভিলেন হিসেবে নাম উঠে যায় । এর কিছুই হইলোনা ? :-*

>মেডাম , কেন বড় স্যারেরা দেখেনা , সে যে এত বড় বড় করে নামের আগে ডাক্তার লাগিয়ে বিশাল চেম্বার দিছে ? আমি একদিন তার বাড়ির সামনে দিয়ে যাওয়ার সময় তার চেম্বারের সাইন বোর্ড দেখতে দেখতে গাছের লগে এক ধাক্কা খাইছি । X( ডাক্তার সখিনা বেগম ।X(নামের সাথে কত এ,বি,সি,ডি ওয়ালা ডিগ্রী । আমি কইলাম এত বড় ডাক্তার আবার কোত্থেকে আইলো । পরে বুঝলাম এইটা আমাদের সখিনা । এগুলি দেখার কেউ নাই ? X((

কি জানি , কেন সবাই টিনের চশমা পরে আছে । কেউ কিছু দেখেনা । সবাই তো বাংলাদেশের বড় বড় ডাক্তার । ডাক্তারি করাটাই সবচেয়ে সহজ । তার এক নমুনা হল , এক মা এসেছে দেখাতে । তার সাথে তার বাচ্চাটাকে ও দেখাবে । সরকারি হাসপাতালে ডাক্তারের চেম্বারে একই সাথে অনেক রোগী চেম্বারে ঢুকে পড়ে । পেসেন্টদের প্রাইভেসী কম । তো বাচ্চার মা দেখাচ্ছে বাচ্চার গায়ে কিছু স্কিন ডিজিজ হয়েছে ।
রোগীর অসুখ গুলো মন দিয়ে দেখছিলাম । আরেকজন রোগী ও বাচ্চার সমস্যা টা মন দিয়ে দেখল ।
আমি কিছু বলার আগেই সে মাকে বলতে শুরু করল , এগো নিম পাতা আর কেইচ্ছা ( একটা কিলবিলে প্রাণী) বেটে লাগাও নাই কেন ? ভাল হয়ে যাইতো এক রাতের মধ্যে । B-)
আমি বিরক্ত হয়ে বললাম , দেখি আমাকে দেখতে দেন ...X(
রোগীনী উতসাহে কোন প্রকার ভাটা পড়ল না , সে আবার বলল , নিম পাতা আর কেইচ্ছা ( এইটা কিন্তু একটা কিলবিলে প্রাণী ) বেটে লাগাইলে ভাল হয়ে যায় আফা ।B-)
এবার আর বিরক্ত হলাম না , বেশ আগ্রহ নিয়ে সিরিয়াসলি বললাম , আচ্ছা , ঠিক আছে আপনি আমার পাশে টেবিল চেয়ার নিয়া আরেকটা চেম্বার খুলে বসে পড়েন । :D
রোগীনি হাসছে , আর যাবতীয় রোগী যারা দেখাতে এসেছে তারাও হাহা করে হাসছে । B-)

আমার আরেক রোগীর হাসবেন্ড অবশ্য ঠিক করলেন , তিনি অবশ্যই একটা চেম্বার দিবেন । “ মেডাম আমি রানুকে নিয়ে ( ওয়াইফের নাম ) ডাক্তারের কাছে দৌড়াতে দৌড়াতে যে জ্ঞান হাসিল করেছি এটা দিয়ে জনকল্যাণে একটা চেম্বার খুলব ভাবছি । “ B-)

আমি বিজ্ঞ মতামত প্রকাশ করার আগেই বেচারার ওয়াইফ বলল , ও বাংলাদেশের জনসংখ্যা এমনিতেই বেশি । কিছু কমানোর প্ল্যান থাকলে চেম্বার খুলে বসে পড় , সমস্যা নাই হাহাহা । ;)

হাহাহা । B-)

একদিন ফোন এল , হ্যালো ম্যাডাম , আমি বিলকিস । আমি আপনার জন্য কিছু খাবার নিয়ে আসতে চেয়েছিলাম । আপনি কি শীতের পিঠা পছন্দ করেন ? :D
>নাহ ! আমি শীতের মিষ্টি পিঠা পছন্দ করিনা
>>ও তাইলে জিজ্ঞেস করছি এইটা তো ভালই হয়েছে । নাহলে তো মিষ্টি পিঠা বানিয়ে নিয়ে আসতাম ।
হুম , আমি ঝাল পিঠা পছন্দ করি । শীত যাক , তুমি তখন ঝাল টাইপের কিছু নিয়ে এস ।
রোগী চিন্তায় পড়ে গেল । ঝাল পিঠা !!! :|
যাক , কিছুদিন থামানো গেল । যতদূর জানি আমাদের এই অঞ্চলে শীতের বেশির ভাগ পিঠাই মিষ্টি । ঝাল পিঠার চিন্তায় পড়েছে এটা ওর ট্রিটমেন্ট । আমাকে কিছু না খাওয়ালে তার অসুখ ভাল হবেনা । কিন্তু শীতের মধ্যে পিঠা বানানোর হাত থেকে বাঁচুক । সে ভাল হয়ে উঠুক । :)

একদিন রাত দেড়টা পর্যন্ত রোগীর পাশে দাঁড়িয়ে থেকে প্যাসেন্ট কে প্রয়োজনীয় চিকিৎসা দিলাম ৩ জন ডাক্তার আর হাসপাতালের যাবতীয় স্টাফ মিলে সেই সংগে গভীর রাতে এসেছিলেন ব্লাড ডোনার ( ব্লাড ডোনাররাই প্রকৃত হিরো ) ।
পেসেন্ট সেটেল হবার পর রোগীর ভাইকে বললাম , আপনার রোগীযে খারাপ বুঝতে তো পারছেন । যে ভাবে চিকিৎসা পাবার দরকার সব করা হয়েছে । এই রাতে বড় হাসপাতালে রেফার্ড করা হলনা , কারণ রাতে যেতে যেতে আরো খারাপ হবে । কিন্তু রাতে ধরেন খারাপ হয়ে মরে যেতে পারে ,অনেক কিছুই তো আমাদের নিয়ন্ত্রনের বাহিরে । এখন আপনারা কি চান অন্য হাসপাতালে নিয়ে যেতে ?
> না
তাহলে রোগী যে খারাপ এইটা জেনেছেন এই বিষয়ে একটা লিখিত দিয়ে রাখেন ।
আপনারাতো দেখলেন আমরা আমাদের পক্ষে যা যা সম্ভব সব করেছি । কিন্তু যারা এখানে উপস্থিত নাই তারা এসে হাসপাতাল ভাংচুর করলে আমরা বিপদে পড়ব । বলবে যে আমরা কিছুই করিনাই । রোগী খারাপ আমাদের বলেন নাই কেন , তাহলে আমরা মেডিকেল কলেজ নিতাম , ঢাকায় নিতাম । রোগীর ভাই আমাকে কথা খুঁজে দিল ,
> হু বিদেশ নিতাম।
> হ্যাঁ , বলতে পারে ঢাকা নিতাম , বিদেশ নিতাম । ( কথা জোগাড় করে দেবার জন্য ধন্যবাদ )
>আচ্ছা সাইন দিচ্ছি । :)
আল্লাহর রহমতে রোগী ভাল হয়ে উঠেছিল ।এক প্রায় মরে যাওয়া ডি আই সি র রোগী যখন বেঁচে উঠে আর হেসে উঠে ডাক্তারের সাথে কথা বলে সে অনুভূতী বুঝানো যাবেনা । তাই এঘটনাটা ঠিক মত ফুটিয়ে তোলা গেলনা । এটা শুধু মাত্র সৃষ্টি কর্তার কাছে কৃতজ্ঞতা , যে এ হাসি সৃষ্টির জন্য নিজেও একজন শিল্পী ।





মূল পোস্ট আর লম্বা করলাম না । :)



হেই কার কার মন খারাপ ছিল , একটু ভাল লাগছে আমি শিওর । আমার নিজেরই তো মন খারাপ । মন কেন খারাপ এইটা জিগায়া লাভ নাই ,এইটা এক জাতীয় ব্যাধী । :(

পোস্ট ডেডিকেট করা হল , একজন ২৩ বছর বয়সী শ্যাম বরণ কন্যাকে যার নাম পান্না , আমার ছায়া সংগী । যার কাছে আমি এক বিস্ময়কর নারী , যিনি বাসে , সিএনজিতে ঘুমিয়ে পড়ে ঠিকাছে কিন্তু রিকশায় কিভাবে ঘুমিয়ে পড়ে ?
( আমার বক্তব্য ঃআমার হাসপাতাল বাসা থেকে ১৮ কিমি দূরে দূরে , অবরোধের কারণে এই রাস্তা রিকশায় যেতে হয় । এতক্ষণ জেগে থেকে লাভ কী । B-) )
সর্বশেষ এডিট : ১৩ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১১:০৪
৪৫টি মন্তব্য ৪১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×