somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীর ইতিহাসের সর্বকালের সবচেয়ে ধনী ব্যক্তি কে????????? (রিপোস্ট)

২৩ শে নভেম্বর, ২০১৩ সকাল ১০:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

(আমার জেনারেল হওয়ার আগের লেখা এটি। সবার জন্য আবার শেয়ার করলাম। রাজনৈতিক ডামাডোলের মধ্যে এই লেখা উচিত কিনা জানিনা। তবে টাকাওয়ালা মানুষের গল্প শুনতে অনেকেই পছন্দ করেন ।)

এই গ্রহের এযাবতকালের সবচেয়ে ধনী মানুষ কে- এমন প্রশ্ন যখনই আমরা পাই তখন প্রথমেই আমাদের মনে আসে যাদের নাম তারা হলেন বিল গেটস, ওয়ারেন বাফেট, কার্লোস স্লিম অথবা রথসচাইল্ড পরিবারের কথা। কিন্তু আমাদের মধ্যে এমন লোক কমই আছেন যারা জানেন বা চিন্তা করেন মালি-র চতুর্দশ শতকের রাজা মানসা মুসা I -র কথা যিনিই ইতিহাসের সবচেয়ে ধনাঢ্য ব্যক্তি হিসাবে স্বীকৃতি পেয়েছেন। সম্প্রতি নতুন এক সমীক্ষায় এমন তাক লাগানো খবর পাওয়া গেছে। কি পুরাই টাস্কি খেলেন মনে হয়:-*! সোজা হয়ে বসেন। আরও অনেক চমক অপেক্ষা করিতেছে।

৪০০ বিলিয়ন US ডলার এর সমপরিমাণ অর্থ (Inflation-Adjusted) নিয়ে মানসা মুসা I ইতিহাসের সবচেয়ে ধনী ব্যক্তি হিসেবে স্বীকৃতি পেয়েছেন। কেউ হয়ত আঁখি যুগল কপালে তুলিয়া ভ্রু কুচকাইয়া বলিতেছেন, ‘এই মুসা সাহেব আবার ক্যাঠা’। উনার পরিচয় দেয়া হবে যথাস্থানে। খুব চমকপ্রদ ব্যাপার হলো একালের শীর্ষস্থানীয় ধনী ব্যক্তি কার্লোস স্লিম মাত্র (!!!) ৬৮ বিলিয়ন US ডলার নিয়ে আছেন তালিকার প্রায় তলানিতে, মানে ২২তম নম্বরে:((!! নিশ্চয়ই কেউ কেউ বলছেন “কস্কি রে মোমিন!!! ... ধীরে বন্ধু ধীরে। পিকচার আভি বি বাকি হ্যায়.... B-)

Celebrity Net Worth Website সর্বকালের সবচেয়ে ধনী ২৫ জন ব্যক্তির একটি তালিকা প্রকাশ করেছে। এটাকে Top 25 বলা হলেও, এখানে নাম আছে ২৬ জনের। জরিপের সময়ের পরিধি ধরা হয়েছে আজ থেকে গত ১০০০ বছর। তবে হিসেবটা ১০০০ বছরের হলেও এটাকে অনায়াসেই ইতিহাসের সর্বসেরা হিসাবেই ধরা যেতে পারে। এখানে একটা বিষয় বিশেষভাবে উল্লেখ না করলেই নয়, তা হলো কোন নারী এই তালিকাতে নেই/:)। প্রিয় ভগিনীগণ, খোদার কসম করে বলছি এখানে কোন প্রকার স্থুল বা সূক্ষ কারচুপি হয়নি। হয়নি কোন ষরযন্ত্রও। আসলে এরা সবাই বিলিয়ন ট্রিলিয়নপতি। :):)হাহাহ। যাই হোক, উক্ত তালিকার মধ্যে মাত্র ৩ জন সৌভাগ্যবান ব্যক্তি বাদে আর সবাই ইহজীবনের ভবলীলা সাঙ্গ করে অনন্তকালে পাড়ি জমিয়েছেন। যে তিনজন এখনও এই রঙের দুনিয়াতে দিব্যি বেঁচেবর্তে আছেন তাদের সবাইকে আমরা খুব ভাল করে জানি। এখানে আর একটা তথ্য যোগ করা যেতে পারে, ২৬ জনের ভেতরে ১৫ জনই আমেরিকান। শালার ইয়াংকি! টাকা বানানোর মেশিন এক একটা !!!X(

শীর্ষ ধনী বাছাইয়ের ক্ষেত্রে একটা ফরমুলা মেনে চলা হয়েছে। তা হলোঃ ১৯১৩ সালের ১০০ মিলিয়ন $ আজকের দিনের ২.২৯৯ বিলিয়ন ডলারের সমান।

কে এই মানসা মুসা I (১২৮০-১৩৩১)?

মানসা মুসা I ১৩০০ শতকের প্রারম্ভে পশ্চিম আফ্রিকার Malian Empire এর রাজা ছিলেন। তাকে রাজাদের রাজা বলা হত। তিনি লবণ এবং সোনা উৎপাদন করে এমন বিপুল অর্থ-বিত্তের মালিক হয়েছিলেন। তখনকার মোট সোনা উৎপাদনের শতকরা ৬০ ভাগ তার দেশ যোগান দিত। মানসা মুসা I একজন ধার্মিক মুসলিম রাজা ছিলেন। তিনি তার দেশে অনেক মসজিদ, মাদ্রাসা স্থাপন করেন। তার আমলে নির্মিত ইতিহাসের বৃহত্তম কাচা ইটের মসজিদ আজোও কালের স্বাক্ষী হিসাবে মাথা উচু করে দাঁড়িয়ে আছে। কথিত আছে তিনি প্রতি শুক্রবার একটি করে মসজিদ নিমাণ করতেন। তিনি ১৩২৪ সালে হজ্বব্রত পালন করার নিমিত্তে মক্কা গমন করেন। তার ৬০,০০০ সঙ্গীর সাথে ১২,০০০ দাস ছিল যাদের প্রত্যেকের কাছে ছিল ৪ পাউন্ড এর বেশী করে সোনার বার এবং হাতে ছিল একটি করে সোনার রাজদন্ড। যাত্রাপথে ঈজিপ্ট-এর রাজার আমন্ত্রণে তিনি সদলবলে কায়রো গমন করেন এবং তিনমাস যাবত সেখানে অবস্থান করেন। কায়রো ছিল তখনকার সবচেয়ে বড় সোনার বাজার। তিনি সেখানকার লোকদের এত সোনা দান করেন যে রাজপরিবারের সদস্য থেকে দাস-দাসী কেউই বাদ যায়নি। ইতিহাস স্বাক্ষ্য দেয়, তার এই অকাতরে দানের ফলে সেদিনের কায়রোর সোনার বাজারে পুরা ধ্বস নামে। প্রায় ১০ বছর লাগে এই ধকল কেটে উঠতে। তিনি মদিনাতেও অনেক দান করেন। তার এই দানের গল্প কায়রো, বাগদাদ, মদিনার মানুষগণ বংশ পরস্পরায় করত। ১৩৩১ সনে মানসা মুসা I এর মৃত্যুর পর তার উত্তারাধিকারীগণ এই বিপুল বিত্ত বৈভব ধরে রাখতে পারেননি। সেটা অন্য ইতিহাস।

এই তালিকার দ্বিতীয় নম্বরে আছেন রথসচাইল্ড পরিবার (এরা জাতে ইহুদী। এদের পারিবারিক ইতিহাস পড়লে আপনার মাথা ঘুড়ে যেতে বাধ্য)। যারা এখনো এই গ্রহের শীর্ষ ধনীদের অন্যতম। তাদের মোট সম্পদের পরিমাণ ৩৫০ বিলিয়ন US ডলার। অন্যদিকে জন ডি রকফেলার নামের আমেরিকান ভদ্রলোক আছেন তালিকার তিন নম্বরে। ১৯৩৭ সালে মৃত্যুর সময় তার মোট সম্পদের পরিমাণ ছিল ৩৪০ বিলিয়ন US ডলার।

মিঃ গেটস অবশ্য তালিকায় আছেন। তবে তিনি টপ টেন-এ নেই:-*। ১৩৬ বিলিয়ন ডলার নিয়ে তিনি তার অবস্থান ১২ নম্বরে। তালিকার সবচেয়ে গরিব ব্যক্তির নাম শুনবেন? তিনি আমাদের সবার পরিচিত ৮২ বছরের বুড়ো মিঃ ওয়ারেন বাফেট। হিসাবমতে তার সবচেয়ে বেশি সম্পদ ৬৪ বিলিয়ন US ডলার নিয়ে বেচারা আছেন সবার শেষে। আহারে! বেচারা আমাদের দেশে এসে শেয়ার ব্যবসা করলেও মান বাঁচত। :DB-);)

আপনারা এত উসখুস করছেন কেন? ও হো! বুঝতে পেরেছি, আর কে কে আছেন এই লিস্টে? Ok Ok আর না প্যাচাইয়া সরাসরি তালিকা টাঙ্গাইয়া দিলাম। দেখেন আপনাদের কারোও নাম আছে কিনা...;)

Here’s the full list of the ‘26 richest people of all time’
1. Mansa Musa I, (Ruler of Malian Empire, 1280-1331) $400 billion
2. Rothschild Family (Banking dynasty, 1740- ) $350 billion
3. John D Rockefeller (Industrialist, 1839-1937) $340 billion
4. Andrew Carnegie (Industrialist, 1835-1919) $310 billion
5. Tsar Nicholas II of Russia (Last Emperor of Russia, 1868-1918) $300 billion
6. Osman Ali Khan, Asaf Jah VII (Last ruler of Hyderabad, 1886-1967) $236 billion
7. William the Conqueror (King of England, 1028-1087) $229.5 billion
8. Muammar Gaddafi (Former Libyan leader, 1942-2011) $200 billion
9. Henry Ford (Ford Motor Company founder, 1863-1947) $199 billion
10. Cornelius Vanderbilt (Industrialist, 1794-1877) $185 billion
11. Alan Rufus (Fighting companion of William the Conqueror, 1040-1093) $178.65 billion
12. Bill Gates (Founder of Microsoft, 1955- ) $136 billion
13. William de Warenne, 1st Earl of Surrey (Norman nobleman,-1088) $146.13 billion
14. John Jacob Astor (Businessman, 1864-1912) $121 billion
15. Richard Fitzalan, 10th Earl of Arundel (English nobleman, 1306-1376) £118.6 billion
16. John of Gaunt (Son of Edward III, 1330-1399) £110 billion
17. Stephen Girard (Shipping and Banking Mogul, 1750-1831) $105 billion
18. Alexander Turney Stewart (Entrepreneur, 1803-1876) $90 billion
19. Henry, 1st Duke of Lancaster (English noble, 1310-1361) $85.1 billion
20. Friedrich Weyerhaeuser (Timber mogul, 1834-1914) $80 billion
21. Jay Gould (Railroad Tycoon, 1836-1892) $71 billion
22. Carlos Slim (Business Magnate, 1940- ) $68 billion
23. Stephen Van Rensselaer (Land owner, 1764- 1839) $68 billion
24. Marshall Field (Marshall Field & Company founder, 1834-1906) $66 billion
25. Sam Walton (Wal-Mart founder, 1918-1992) $65billion
26. Warren Buffett (Investor, 1930- ) $64billion সুত্রঃ অনেক মহাপন্ডিত

আমার মুখের (পড়তে হবে লেখার) কথায় বিশ্বাস করবেন না জানি। খোদার কসম আমিও কিসু জানি না। গুগুল মামা ভাল বলতে পারবে। অরে জিগান। Celebrity Net Worth Website-এর লিঙ্কুতে গুতা মারতে পারেন । Richest people of all time’ লিখেও গুতাইতে পারেন।

৯টি মন্তব্য ৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×