somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রিকি
ছোটো প্রাণ,ছোটো ব্যথা >ছোটো ছোটো দুঃখকথা >নিতান্তই সহজ সরল >সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি>তারি দু-চারিটি অশ্রুজল>নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা> নাহি তত্ত্ব নাহি উপদেশ> অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে>শেষ হয়ে হইল না শেষ

ফাইভ গ্রেটেষ্ট স্টার পর্ব ১—যে পাঁচটি ভিন্ন ঘরানার সিনেমা দেখে তাদের উপর ভালো লাগা আরও পাঁচ গুণ বেড়ে গিয়েছিল =p~ =p~ =p~ =p~

৩০ শে জুলাই, ২০১৫ সকাল ১১:৫৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



“There either is or is not, that’s the way things are. The colour of the day. The way it felt to be a child. The saltwater on your sunburnt legs. Sometimes the water is yellow, sometimes it’s red. But what colour it may be in memory, depends on the day.”


সিনেমা এমন একটা মাধ্যম যা মানুষকে যে শুধু বিনোদনই দেয় তা কিন্তু নয়, মানুষের মধ্যে একটা ভালো লাগার জগতও তৈরি করে। ছোটবেলাতে আমরা মোটামুটি ভাবে সবাই আলিফ লায়লা দেখেছি, দেখতে দেখতে কি মনে হত, ইসস যদি আমিও সিন্দাবাদ হতে পারতাম, দুই একটা দৈত্য আমিও ধাক্কা মেরে ফেলার ক্ষমতা অর্জন করতাম...। চিন্তাগুলো হাস্যকর হলেও, রাজ্যটা ছিল কল্পনার, এই রাজ্যে সবাই রাজকুমারীর মত সুন্দর নাহলে রাজপুত্রের মত ক্ষমতাধর হতে চায়... কিন্তু দৈত্য হতে চায় না!!!! কল্পনার রাজ্যের কোন সীমানা থাকে না। এভাবে সিনেমাও আমাদের সেরকম একটা পৃথিবীতে নিয়ে যায়, যে রাজ্যটাতে আমরা অনেক নতুন করে ভাবতে শিখি, অনুভব করতে শিখি, এমনকি সেই আদলে স্বপ্নও বুনে নিতে শিখি। আমি সাধারণত কোন সিনেমার প্রেক্ষাপটের উপর ভিত্তি করে সিনেমা দেখি, কিন্তু হলিউডের ক্ষেত্রে প্রেক্ষাপটের থেকে অভিনেতা, অভিনেত্রী, পরিচালক এই তিনটাকে odd one out system এ ফেলে সিনেমা দেখি সাধারণত। আজকে পাঁচটা ভিন্ন অভিনেতার পাঁচটা ভিন্ন ঘরানার সিনেমা নিয়ে পোস্ট দিব। নিজেদের ক্ষেত্রে এরা অনন্য... প্রথম জন James Stewart…যিনি হিচককের অনেক সিনেমার অন্যতম একজন নায়ক, সাদামাটা দেখতে হলেও, অভিনয়শৈলী সেরকম। দ্বিতীয় জন Jack Nicholson…ইনি আমার সব থেকে favorite দের একজন। প্রথম দেখা চরিত্র ছিল Joker…এর পর One Flew over the cuckoo’s nest, Chinatown অতঃপর Kubrick এর বিখ্যাত সেই সিনেমা The Shining…. যে কোন চরিত্র দিয়ে দিতে হবে এই মানুষটিকে...নিজের একটা আলাদা স্টাইলে সেটাকে সজ্জিত করে দিবে। তৃতীয় জন Sean Connery… এই মানুষটিকে প্রথম দেখেছিলাম James Bond রূপে... বুদ্ধিদীপ্ত চেহারা, গুরুগম্ভীর ভাব, আর একটা আলাদা Attitude সম্পন্ন এই মানুষটির সিনেমাগুলো আমার অন্তত চরম পছন্দের। চতুর্থ জন, Tom Hanks...The most versatile actor in Hollywood. এই মানুষটির দ্বারা সব অসম্ভব কাজ সম্ভব...Forrest Gump এর সেই আলাভোলা চরিত্র হোক, আর The Green Mile এর সেই sensitive জেল পরিদর্শক কিংবা হাল আমলের The Da Vinci Code এর Robert Langdon...সবকিছুর জন্য সে perfect. পঞ্চম জন... আমার অন্যতম ভালো লাগা একটা মানুষ... Brad Pitt. Pitt এর তুলনা শুধু Pitt… কিছু কিছু মানুষের সিনেমার নাম দেখে বোঝা যায় এটা একটা আলাদা মাপের এবং উচ্চতার সিনেমা হতে চলেছে...যাদের মধ্যে Brad Pitt একজন। তো আজকে James Stewart এর Vertigo, Jack Nicholson এর The Shining, Sean Connery র Entrapment, Tom Hanks এর Cast Away এবং Brad Pitt এর The Curious Case of Benjamin Button নিয়ে পোস্ট থাকছে। ;)

প্রথম মুভি :

"There is nothing more deceptive than an obvious fact."

Vertigo is a type of dizziness in which people inappropriately experiences the perception of motion. সিনেমার নায়ক John Ferguson aka "Scottie" পুলিশে কর্মরত অবস্থায় এক দুর্ঘটনার সম্মুখীন হয় যার ফলে সে Acrophobia(fear of heights) এবং Vertigo তে আক্রান্ত হয়...ফলে তাকে চাকরির বয়সসীমা শেষ হওয়ার আগেই retirement এ যেতে হয়। তার কলেজের এক বন্ধু Gavin Elster হঠাৎ তাকে একদিন তার অফিসে আসার আমন্ত্রণ জানায় এক অদ্ভুত ধরনের সমস্যা সমাধানের লক্ষ্যে......সে তার স্ত্রী Madeleine কে follow করার জন্য তাকে private investigator হিসেবে নিয়োগ করে। Gavin এর স্ত্রী Madeleine এক অদ্ভুতুড়ে সমস্যায় জর্জরিত...Gavin সন্দেহ করে তার স্ত্রীর অবচেতন মনকে নিয়ন্ত্রণ করে কোন অশরীরী ...Madeleine কে follow করতে থাকে Scottie এবং এক সময় সে Madeleine এর প্রতি obsessed হয়ে পড়ে। Madeleine Scottie র সামনে suicide করে এক অজানা কারণে ...কি করে এরপর Scottie? আসল রহস্য কি সেটা কি বের করতে পারে সে? এই ঘটনার পর থেকে শুরু হয় সিনেমার আসল mystery...Mystery behind Madeleine, deception behind every particular activity !!!! Father of psychological and suspense thriller Alfred Hitchcock এর আর একটা masterpiece এটা । ১৯৫৮ সালে নির্মিত এই মুভি দেখে মনে হয় না সেই মান্ধাতা দশকের মুভি......কত্ত পুরাতন এই ভাব টা কোন অংশেই নেই !!!! অনুসন্ধিৎসু তথ্য অনুযায়ী এই সিনেমার ক্যামেরার গোল চক্কর effect কে এরপর থেকে "Vertigo effect" বলা হয় এবং তা এরপর থেকে অনেক সিনেমায় ব্যবহার হয়েছে। A marvelous movie with the ultimate Hitchcock mystery...... ;)




Vertigo(1958)

IMDB rating: 8.4/10
Genre: Mystery/Thriller/ Suspense
Cast: James Stewart, Kim Novak.




দ্বিতীয় মুভি :

“Birds scream at the top of their lungs in horrified hellish rage every morning at daybreak to warn us all of the truth, but sadly we don't speak bird.”

সিনেমা শুরু হয় Jack Torrance এর এক বিছিন্ন জায়গায় অবস্থানরত luxurious hotel "Overlook"- এর অফ সিজিনে care taker এর চাকুরী নেয়ার মধ্যে দিয়ে। Jack Torrance এই অফ সিজিনে তার লেখালেখির কাজের জন্য সাগ্রহে পরিবার সহ Hotel Overlook এ থাকতে রাজি হয়ে যায় । Jack এর একমাত্র ছেলে Danny কিছু আশ্চর্য ধরনের psychic ক্ষমতার অধিকারী যার ফলে সে অনেক অনাকাঙ্ক্ষিত জিনিস আগে থেকে দেখতে পায় এবং তার ভিতরের এক অশরীরী বন্ধু "Tonny" র কথা সে বার বার mention করে যে সে Danny-র সাথে অহরহ কথা বলে এবং বিপদের পূর্বাভাস দেয় । Danny হোটেল Overlook নিয়ে অদ্ভুত সব জিনিস পত্র তার স্বপ্নে দেখতে পায়...সে দেখে Hotel এর elevator থেকে ক্রমাগত রক্তের স্রোত বেড়িয়ে আসছে , দুইজন যমজ মেয়ে তাকে খেলার জন্য ডাকছে. Hotel এর Manager হোটেল ছাড়ার আগে Jack কে আভাস দেয়- তার আগের care taker হঠাৎ করেই cabin fever এ আক্রান্ত হয় এবং সে প্রথমে তার স্ত্রী এবং দুই যমজ মেয়েকে মেরে ফেলে তারপর নিজের মাথায় গুলি করে আত্মহত্যা করে। Jack,তার স্ত্রী Wendy এবং তাদের ছেলে Danny যখন হোটেল এ থাকার জন্য আসে...হোটেল এর শেফ Dick Hallorann, Danny কে সতর্ক করে দেয় রুম ২৩৭ থেকে দূরে থাকতে। এরপর কিছু দিন যাওয়ার পরে হোটেল এ বিভিন্ন ধরনের সব ভৌতিক ঘটনা শুরু হয় এবং Jack এর স্ত্রী Wendy লক্ষ্য করে Jack এর মানসিক অবস্থার ভয়াবহ পরিবর্তন । একসময় Jack বিকারগ্রস্ত হয়ে পড়ে। Jack কি আগের care taker এর মত তার পরিবার কে খুন করে?? Overlook নামের ভৌতিক সেই হোটেল এ Jack Torrance ও তার পরিবারের কি পরিণতি হয়??? Stephen King এর উপন্যাস "The Shining" এর সিনেমারূপটির কৃতিত্ব সর্বকালের বিখ্যাত পরিচালক Stanley Kubrick এর। Kubrick এর সিনেমার প্রধান বৈশিষ্ট্য প্রত্যেক মুহূর্তের thrill. Jack Torrance এর চরিত্রে যে মানুষটি রয়েছে সে Jack Nicholson যার তুলনা সে নিজেই এবং The Shining এর এই চরিত্রটি সর্বকালের সেরা villain গুলোর মধ্যে অন্যতম জায়গা করে নিয়েছে। Jack Torrance এর এই dialog "Darling, I'm not gonna hurt you. I'm just gonna bash your brains in " গায়ের লোম খাড়া করে দেয়ার জন্য যথেষ্ট। আর শেষে Jack Torrance এর frozen face...!!! :-& তবে আমি ব্যাক্তিগত ভাবে Jack এর স্ত্রী Windy কে দেখেও ভয় পেয়েছিলাম.....প্রথমে আত্মা ধরণের কিছু ভেবেছিলাম...পরে দেখলাম না এটা মানুষ, আত্মা ফাত্তা না.... just peculiar ধরনের face এর একটা নায়িকা......Robin Williams এর Popeye মুভিতে Olive Oil হয়েছিল। এই মুভিতেও Olive Oil মার্কা wardrobe সে ছাড়ে নি...!!!!! :P A great psychological horror and a must watch movie by Stanley Kubrick.... :)



"The Shining(1980)"

IMDB rating: 8.5/10
Genres: Drama/ Thriller/ Mystery/ Horror
Cast: Jack Nicholson, Shelley Duvall, Danny Lloyd.




তৃতীয় মুভি :


"Man is the only kind of varmint sets his own trap, baits it, then steps in it."

Robert "Mac" MacDougal international artifact চুরি করার ক্ষেত্রে এক দক্ষ এবং প্রফেশনাল ধূর্ত চোর...চুরি করার পর সে সন্দেহের দৃষ্টিতে থাকলেও সে সকলের ধরাছোঁয়ার বাইরেই থেকে যায়....তাঁর চুরি করার অভিনব এবং সূক্ষ্ম পদ্ধতি ধরতে সক্ষম হয় Waverly Insurance এ কর্মরত এক investigator Virginia "Gin" Baker। Gin গোপনে Mac এর গতিবিধি লক্ষ্য করতে থাকে এবং একসময় Mac তাকে follow করে তাঁর সুচতুর কৌশলে Gin কে ধরে ফেলে....Gin Mac এর চুরি করার পদ্ধতির প্রমাণ হাতে নাতে উদ্ধারের জন্য নিজেকে চোর বলে পরিচয় দেয় Mac এর কাছে এবং সে Mac এর সাথে সমঝোতায় আসে তাঁর পরবতীঁ চুরির mission এ সে তাঁর সহযোগী হবে। পরের mission হিসেবে Mac বলে Chinese একটা antique mask চুরি করার কথা। কে কার ফাঁদে পড়ে শেষ পর্যন্ত? Mac এর ফাঁদে investigator Gin...না Gin এর ফাঁদে Mac?? তাঁদের চুরি করার mission এর ই বা কি হয়?? বন্ড....জেমস বন্ড খ্যাত Sean Connery কোন ভাবেই তাঁর সেই iconic style এবং sophisticated cunning ভাব এখানেও ছাড়েনি Robert MacDougal এর চরিত্রে....আর Virginia Baker এর চরিত্রে Catherine Zeta Jones সেরকমমমমমম তাক লাগিয়ে রাখে....Con based film যাদের পছন্দ তারা এটা দেখে খুব একটা বেশি হতাশ হবেন না। An intelligent cop and con movie !!!! ;)




"Entrapment(1999) "

IMDB rating:6.2/10
Genre:Action/Crime/Caper
Cast: Sean Connery,Catherine Zeta Jones.





চতুর্থ মুভি :

" The weak die out and the strong will survive, and will live on forever.Sometimes even to live is an act of courage. "

Chuck Noland FedEx এর system analyst পদে কর্মরত...সে তাঁর দীর্ঘসময়ের গার্লফ্রেন্ড Kelly Frears এর সাথে Memphis এ থাকে । কিন্তু কাজের প্রয়োজনে তাঁকে বিভিন্ন জায়গায় ছুটে বেড়াতে হয়। Cristmas eve এর সময়ে Chuck এর উপর কাজের দরুণ Malaysia তে যাওয়ার দায়িত্ব পড়ে। Malaysia তে যাওয়ার পথে তাঁর flight প্রতিকূল আবহাওয়ার শিকার হয় এবং তা southern Pacific এ ভেঙ্গে পড়ে...flight এর সবাই মারা যায় শুধু Chuck ছাড়া....ভাসতে ভাসতে সে পৌঁছায় এক জনমানবহীন পরিত্যক্ত দ্বীপে। সভ্য জগতের জীবন থেকে বিচ্ছিন্ন হয়ে Chuck কিভাবে survive করে ????? সে কি ফিরে যায় তার সেই রেখে আসা চিরচেনা পৃথিবীটাতে। 143 মিনিটের এই মুভি দেখতে বসে খালি অবাক হয়ে ছিলাম মানুষের জীবনে বাঁচার ইচ্ছা থাকলে শত প্রতিকূলতা পার করে হলেও সে কিভাবে টিকে যায় ঠিক ডারউইনের মতবাদটার মত "Survival for the fittest"। Chuck Noland এর চরিত্রে অভিনয় করেছে versatility র ultimate boss Tom Hanks...এই মানুষ কোন মুভিতে থাকলে, আর কে সেই মুভিতে আছে চোখে পড়তে দেয় না সে except Catch me if u can.....another tremendous performance as ever....অনেক অনেক সুন্দর একটা মুভি, না দেখলে চরম মিস। !:#P




"Cast Away"


IMDB rating: 7.7/10
Genre:Adventure/Drama
Cast : Tom Hanks, Helen Hunt, Paul Sanchez




পঞ্চম মুভি :

“The most unfair thing about life is the way it ends.Life is tough. It takes up a lot of your time. What do you get at the end of it? A Death ! What's that, a bonus? The life cycle is all backwards."

Benjamin Button এক বিস্ময়ের প্রতিমূর্তি ......reverse chronological order এ তার পুরো জীবন বিন্যস্ত । তার জীবনের বর্ণনা শুরু হয় হাসপাতালের বিছানায় শায়িত Daisy র কাছে রেখে যাওয়া Benjamin Button এর এক Diary-র মধ্যে দিয়ে। Daisy তার মেয়ে Caroline কে বলে Diary টা তাকে পড়ে শোনাতে । নভেম্বর ১১, ১৯১৮ এক বিস্ময় বালকের জন্ম হয় যার জন্মের পর পর ই তার মা ইহলোক ত্যাগ করে। তার বাবা Thomas Button তাকে এক নজর দেখার পর একটা Nursing Home এর সিঁড়িতে ১৮ ডলার সহ পরিত্যক্ত অবস্থায় ফেলে রেখে আসে। Nursing home এর কর্মচারী Queenie এবং Tizzy তাকে সিঁড়ির উপর খুঁজে পায় দলা পাকানো অবস্থায়......পরে Queenie তাকে মানুষ করার দায়িত্ব নেয়। ভালোবেসে সে তার নাম রাখে Benjamin। Benjamin কে দেখে অন্যান্য সকলে মনে করেছিল সে বেশিদিন বাঁচার জন্য দুনিয়াতে আসেনি......সে আর দশটা বাচ্চার মত স্বাভাবিক ছিল না......সে ছিল জরাগ্রস্ত...Arthritis এ আক্রান্ত Benjamin প্রথম হাঁটতে শিখে ১৯২৫ সালে যখন তার বয়স ৭ বছর। এর ৫ বছর পর এক Thanksgiving এর অনুষ্ঠানে Benjamin এর সাথে দেখা হয় Daisy-র। তার পর তারা বন্ধু হয়ে পড়ে। এরপর Benjamin এর জীবনের নতুন সব অধ্যায় শুরু হয়। তার জীবনের চক্র তাকে কোথায় নিয়ে যায় শেষ পর্যন্ত ???? মুভিটাতে সম্পর্ক গুলোর এক অদ্ভুত ধরনের transition দেখানো হয়েছে। একটা অন্য ধরণের ছন্দ আছে এতে, এই ধরণের মুভি one and only হিসেবেই আসে। সব মিলিয়ে মুভিটা mesmerize করে রাখে। আমার সব থেকে ভাল লেগেছিল মুভিটার শেষের ৩০ মিনিট । কেমন জানি আচ্ছন্ন করে রাখে.....এবং শেষের dialog টা তো সেইরকমমম "Some people were born to sit by a river. Some get struck by lightning. Some have an ear for music. Some are artists. Some swim. Some know buttons. Some know Shakespeare. Some are mothers. And some people — dance." Fight Club, Se7en এর মত masterpiece এর creator Davin Fincher এর আর একটা মাষ্টারপিস। A movie with a flawless and enchanted story of a boy, a man and an aged person in a reverse chronological way.





"The Curious case of Benjamin Button (2008)"

IMDB rating: 7.8/10
Genre: Drama / Fantasy / Romance
Cast: Brad Pitt, Cate Blanchett, Tilda Swinton etc.






**** এই লেখা সম্পূর্ণ রূপে আমার… পূর্বের কোন লেখার সাথে মিলে গেলে তা একান্তই co-incidence….no resemblance. আশা করি পোস্টটি ভালো লাগবে !!!! Happy Movie Watching !!!










সর্বশেষ এডিট : ১৬ ই আগস্ট, ২০১৫ সন্ধ্যা ৬:০৭
২৭টি মন্তব্য ২৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×