somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফ্রীল্যান্সিং কে সম্মানজনক পেশা মনে করা হলেও বর্তমানে পি টি সি এসে তার বারোটা বাজিয়ে দিচ্ছে। X( :( X((

০৯ ই এপ্রিল, ২০১১ ভোর ৪:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সংগত কারনে ফ্রীল্যান্সিং কে সম্মানজনক পেশা মনে করি। আর সেই কারনে কখনো কখনো সাময়ীক ভাবে চাকুরী করা সত্ত্বেও নিজেকে ফ্রীল্যান্সার হিসেবে পরিচয় দিতে বেশি সাচ্ছন্দবোধ এবং গর্ববোধ করতাম। তবে অধিকাংশ মানুষ এটার সাথে পরিচিত না থাকলেও তাদের কে বোঝাতে গেলে এরকম কিছু বলতে হত যে ফ্রীল্যান্সিং হচ্ছে বাড়িতে বসেই অনলাইনে কাজ করে অর্থ উপার্জন করা। এটা শুনে মানুষ এই ফ্রীল্যান্সিং এর ব্যাপার টা কে অনেক বড় করেই দেখতো। কিন্তু এখন এমন একটা সময় এসেছে যে কাউকে যদি বলি যে আমি ফ্রীল্যান্সিং করি কিংবা অনলাইনে অর্থ উপার্জন করি তা হলে সেই ব্যাক্তি সাথে সাথেই এরকম কিছু শুনিয়ে দেয় যে" অমুক/তমুকও ইন্টারনেটে টাকা ইনকাম করে। বা অমুকের ভাই,তমুকের ভাই কিংবা অমুকের ছেলে তমুকের ছেলে ব্ল্যা ব্ল্যা ব্ল্যা..................।।
অথবা একটা সময় যে সকল ব্যাক্তিদের সাথে নিজেকে ফ্রীল্যান্সিং হিসেবে পরিচয় করিয়ে দিয়েছিলাম আজ তারাই এসে আমাকে বলে যে এখন "আমিও ইন্টারনেটে কাজ করে ইনকাম করি".........। এমন একটা ভাব নিয়ে বলবে যেন দুই একটা ক্লিক করেই মহা পন্ডিত হয়ে গেছে। সব থেকে মজার ব্যাপার হল যারা দুই দিন আগে ইন্টারনেট বানান টাই ঠিক মতন করতে পারে না তারা আবার নিজেকে ফ্রীল্যান্সার হিসেবে দাবী করে। এই সমস্ত ব্যাপার গুলো নিয়ে এখন এমন একটা পরিবেশ সৃষ্টি হয়েছে যে, নিজেকে মানুষের সামনে নিজের এই পেশার কথা উচ্চারন করতে পারি না। আর মানুষ গুলো এমন বোকা যে যুক্তি দিয়ে যদি বুঝিয়ে দেয় যে পি টি সি ভুয়া তখন তারা ভাবে যে আমি নিজে অনলাইনে ইনকাম করি আর তারাও অনলাইনে ইনকাম করছে এই জন্যে হয় তো আমি তাদের উপর ঈর্ষান্নিত হচ্ছি।
ইনকাম করা এত সহজ? ঘন্টার পর ঘন্টা অনলাইনে বসে কাজ করে ইনকাম করতে হয় আর তারা লাখ লাখ টাকা ইনভেস্ট করে কয়েক ক্লিকের মাধ্যমে কয়েক মাসে ৩/৪ ডাবল করবে। এই ব্যাপার টা রীতিমত আমাদের মতন ফ্রীল্যান্সার দের কে অপমান করছে।

যাই হোক এবার আসল কথায় আসিঃ

পি টি সি এর ইতিহাস নিয়ে সামান্য আলোচনাঃ পিটিসি (পেইড টু ক্লিক) এটা অনলাইনে অনেক আগে থেকেই চলে আসছে। সাধারনত পিটিসি যে যুক্তির উপর ভর করে ইনকাম দিচ্ছে তা ঠিক এরকম যে, আপনি বিজ্ঞাপন কিংবা কোন ওয়েবসাইট দেখবেন এবং তার বিনিময়ে আপনাকে টাকা দিবে। হ্যাঁ সেটা দিতেই পারে কিন্তু সেটা হতে পারে খুবই সামান্য। আর কোন কোম্পানীর মার্কেটিং এর জন্যে এরকম কিছু করতেই পারে।কিন্তু তার মানে সব কোম্পানী গুলো মার্কেটিং এর জন্যে বস্তা বস্তা টাকা নিয়ে বসে নেই যে, তাদের ওয়েবসাইট বা বিজ্ঞাপন দেখার জন্যে টাকা এত টাকা দিবে।

বর্তমানের পিটিসি সাইট গুলো যে ভাবে প্রতারনা করছেঃ শুরু থেকেই বহু লোক কিংবা বহু প্রতিষ্ঠান ইন্টারনেটে বসে ইনকাম করাকে পুজি করে মানুষ কে বিভিন্ন পদ্ধতিতে প্রতারিত করে আসছে। তারই নতুন একটি রুপ হচ্ছে এই পিটিসি। কয়েক বছর আগে HYIP(High Yield Investment Program) এসে অনেক মানুষের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিয়ে গেছে। সেটা ছিল অনেক টা এরকম যে আপনি ইনভেস্ট করবেন আর আপনাকে দৈনিক প্রফিট/লাভ দিবে। কিন্তু এমনি এমনি লাভ দেওয়ার তেমন কোন যুক্তি উপস্থাপন না করতে পারাতে এই ধরনের প্রতারনামূলক পদ্ধতি বেশি দিন টিকতে পারলো না। বর্তমানে ঠিক সেই জাতীয় ব্যাক্তি পি টি সি এর রূপ ধরে আবারও মানুষের মাঝে প্রতারনার জাল বুনতে এসেছে। আর সেই জালে জড়িয়ে যাচ্ছে অসংখ্য মানুষ। তারা মার্কেটিং এর জন্যে মূল হাতিয়ার হিসেবে মাল্টি লেভেল মার্কেটিং (MLM) নামক এই জঘন্য পদ্ধতিকে ব্যাবহার করছে। বলাবাহুল্য যে এই ধরনের কোম্পানী লোভী ও সরল-সহজ মানুষ দের কে বোকা বানিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়ে চলে যাবে। (অলরেডি বেশ কয়েকটি কোম্পানী চলে গেছে)

যারা প্রতারনার জাল বুনছে এবং যারা সেই জালে জড়িয়ে যাচ্ছেঃ তথ্য-প্রযুক্তি(আই টি), ফ্রীল্যান্সিং বা ঘরে বসে অনলাইনে অর্থ উপার্জন করা এই জাতীয় শব্দ কিংবা কাজ এর প্রতি অধিকাংশ মানুষের এক ধরনের দুর্বলতা রয়েছে আর সেই সাথে রয়েছে অজ্ঞতা। আর এই অজ্ঞতার সুযোগ নিয়ে আমাদের মতন কিছু জ্ঞানী,অভিজ্ঞ এবং বুদ্ধিমান অথচ অসৎ ব্যক্তিরা খুব সহজেই মানুষ কে এই ধরনের প্রতারনার জালে ঠেলে দিচ্ছে।

ব্যক্তিগত কিছু মন্তব্যঃ
পি টি সি বা এই ধরনের প্রতারনা বাংলাদেশের আই টি সেক্টর কে পুরোপুরি ধংশের পথে ঠেলে দিচ্ছে। সম্ভাবনাময় তরূন প্রজন্মকে পঙ্গু বানিয়ে দিচ্ছে। আর এখান থেকে প্রতারিত হয়ে মানুষ ফ্রীল্যান্সিং এর উপর আগ্রহ এবং বিশ্বাস দুটোই হারাচ্ছে। ফ্রীল্যান্সার হওয়া বা ইন্টারনেটে ইনকাম করা অত সহজ নয়। আমরা যারা ফ্রীল্যান্সার তারা মাথার ঘাম পায়ে না হোক কম্পিউটারের কিবোর্ডের উপর ফেলে নিজের মেধা এবং সময় ব্যয় করে অর্থ উপার্জন করি এবং এখনো করছি। তাই আমরা যারা এই সম্পর্কে জানি তাদের উচিত অবশ্যই আশে-পাশের মানুষ কে এই সমস্ত ব্যাপার সম্পর্কে সতর্ক করা। হয় তো আগামী কয়েক মাসের মধ্যেই এরকম কয়েক শত কোম্পানী আসবে আর যাবে। এবং মানুষের কাছ থেকে হাজার হাজার টাকা হাতিয়েও নিবে। হয় তো বা মানুষ একটা সময় তাদের তাদের ভূল বুঝতেও পারবে। কিন্তু তখন আর এই সময় এবং টাকা কোনটাই ফিরে পাবে না।

# টাকা কিংবা ক্লিক নয়, নিজের মেধা, মানসিক পরিশ্রম এবং মুল্যবান সময় ব্যয় করে কিছু শেখার চেষ্টা করুন তারপর যোগ্যতা অনুযায়ী সেই ধরনের কাজ করে ইনকাম করার কথা চিন্তা করুন।

# MLM এর মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে ভিক্ষা না করে থলে নিয়ে রাস্তায় নেমে পড়ুন এবং সাধারন ভিক্ষুকদের মতন ভিক্ষা করুন। (অন্তত পক্ষে এই ধরনের ভিক্ষুকদের দ্বারা অন্য কেউ ক্ষতিগ্রস্থ হবে না)


(এখান থেকে প্রায় ছয় মাস আগে এই সকল পিটিসি সাইট থেকে সতর্ক করার জন্যে একটি পোস্ট লিখেছিলাম। কিন্তু ভুলবসত সেটি প্রকাশ না করে সেইভ করে রেখেছিলাম। তবে পরে আর পাব্লিশ করতে খেয়াল হয়নি। তো সেই পোস্ট এর সাথে সম্পর্ক রেখেই এই পোস্ট টি করলাম)


ফেসবুকে আমাকে পেতে পারেন এখানে...


সর্বশেষ এডিট : ১১ ই নভেম্বর, ২০১২ রাত ৮:৩১
০টি মন্তব্য ৩৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×