somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Dhaka University এর Evening MBA তে চান্স পাওয়ার উপায়

০৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ৮:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

Dhaka University এর Evening MBA তে চান্স পাওয়ার উপায়

১। প্রথমেই Mark Distribution টা বলে নেই

MCQ-80 (Math-30, General Knowledge-10, English-30, Analytical Ability-10)
Year of Schooling- 5
Viva-5
Job Experience- 10(যদি থাকে)

Mark Distribution দেখেই বোঝা যায় মুল যুদ্ধটা আসলে MCQ এর 80 মার্ক নিয়েই। আর Job Experience এর ব্যাপার টা নিয়ে টেনসন করার কিছু নাই। কেউ যদি Job Experience এর ১০ এ ১০ পাইতে হয় তাহলে তাকে ১২ বছরের Job Experience থাকতে হবে। কারন প্রথম ২ বছরের Job Experience কাউন্ট করা হয় না। আর Year of Schooling এর ৫ এ মোটামুটি সবাই 3.5 থেকে 4.5 পাবে। Viva তেও ৩ থেকে ৪.৫ এর ভিতর থাকে মার্ক সাধারনত।

সুতরাং সব কিছুই আসলে নির্ভর করে MCQ এর ৮০ মার্কের উপর। সুতরাং আলোচনাটা MCQ নিয়েই করা হবে।

MCQ-80

English-30
Math-30(it can be 33)
Analytical Ability-10(it can be 7)
General Knowledge-10

English-30 মার্কের জন্য যা যা পরীক্ষায় আসে।

A. Vocabulary based Question: Synonyms, Antonyms খুবি গুরুত্বপূর্ন English পার্টের জন্য। বিগত ২/৩ বছরে ৩০ মার্কের ভিতর ৮ মার্কই ছিন Synonyms, Antonyms। অন্য বিভিন্ন ভাবেও Vocabulary based Question আসতে পারে।

B. Reading Comprehension: এই সেকশনে একটি passage দেওয়া থাকে এবং সেখান থেকে ৫ টা Question থাকে। passage বুঝার জন্যেও Vocabulary ভাল জানাটা গুরুত্বপূর্ন।

C. Grammar Based Question: এই সেকশনে Grammar এর Rules গুলা থেকে Question থাকে।

Analytical Ability-10(it can be 6 or 7)

Analytical Ability তে প্রধানত Critical Reasoning থেকে প্রশ্ন থাকে। হয়ত ২/১ টা ছোট Puzzle Solving থাকবে।

Math এবং General Knowledge নিয়ে বিশেষভাবে আলোচনার কিছু নাই কারন এই দুইটার ব্যাপারে মোটামুটি সবা্রই কম বেশি ধারনা আছে কেমন প্রশ্ন আসতে পারে।

২। এখন আসি Preparation কিভাবে নেওয়া যেতে পারে সেই ব্যাপার টায়...

প্রথমেই কোচিং এর ব্যাপারে কথা বলি।

কোচিং দরকার আছে কিনা এইটা নির্ভর করে নিজের উপর। কোচিং করার বিভিন্ন উদ্দেশ্য থাকতে পারে। কেউ হয়ত কোচিং এ ভর্তি হতে পারে এই ভেবে যে নিয়মিত ক্লাস করলে পড়ালেখার ভিতর থাকা হবে যা গুরুত্ত্বপুর্ন। কেউ হয়ত এই ভেবে কোচিং করতে পারে যে তার ম্যাথ অথবা ইংরেজিতে সমস্যা আছে, তার বেসিক ঠিক করতে হবে। কেউ ভাবতে পারে বাসায় পরা লেখা হবে না ক্লাস করলে তাও লেকচার শোনা হবে। সুতরাং কোচিং করলে লাভ হবে কিনা তা পুরাটাই নিজের উপর নির্ভর করে।

তবে কারও যদি বাসায় পরার অনিহা থাকে সেক্ষেত্রে কোচিং এর সব ক্লাস করতে পারলে লাভ হওয়ার কথা।

কোচিং এর ক্ষেত্রে কেউ চাইলে Mentors' অথবা Saifur's এ ভর্তি হতে পারে।

৩। ঠিক করুন আপনি কোন সাবজেক্টে পরতে চান।

A. আপনি যদি Finance নিয়ে পরতে চান তাহলে আপনাকে সেইফলি চান্স পাওয়ার জন্য ১-১০০ এর ভিতর থাকতে হবে। এবং সেজন্য অনেক ভাল প্রিপারেশন নিতে হবে।

B. আপনি যদি Tourism and Hospitality Management নিয়ে পরতে চান তাহলে ১০০০ তম হয়েও আপনি চান্স পাবেন। (যদিও সিট ৭২০ টা)

সুতরাং প্রিপারেশন নেওয়ার আগে ঠিক করে নিন আপনি কোন সাবজেক্ট এর জন্য ফাইট করবেন এবং সেই অনুসারে প্রিপারেশন নিন।

৪। প্রথম সারির সাবজ়েক্ট পাওয়ার জন্য যেভাবে পড়বেন।

A. English Preparation:

Vocabulary খুবি গুরুত্বপুর্ন এক্সামে। আপনি যে কোন একটা Vocabulary এর বই শেষ করতে পারলে অনেক বড় একটা কাজ হয়ে যায়। Vocabulary এর জন্য ওয়ার্ডস্মার্ট, সাইফুর'স ভোকাবুলারি, Barrons GRE Wordlist, Barrons 3500 এই টাইপের যে কোন একটা বই শেষ করতে পারলে অনেক ভাল প্রেপারেশন হয়ে যাবে।

গ্রামারের জন্য সব থেকে Easy and Shortcut Solution হচ্ছে Cliffs Toefl। Cliffs Toefl টা সব Exercise সহ শেষ করতে পারলেই কাজ শেষ। আর আগের ১০ সেমিষ্টারের প্রশ্ন solve করলে ২/৩ টা কমন পাইয়া যাওয়াটা খুবই সাভাবিক।

লাষ্ট ২/৩ সেমিষ্টার Analogy আসে নাই কিন্তু তার আগের বছর গুলাতে প্রায় সব পরীক্ষাতেই থাকত। এমনকি কোন সেমিষ্টারে ৮০ টা প্রশ্নের ভিতর ৬ টাও Analogy ছিল। সুতরাং Analogy এর ব্যাপারে কোন ধারনা না নিয়ে যাওয়া ঠিক হবে না।

B. Math Preparation:

যারা অলস কিন্তু ভাল সাবজ়েক্ট পেতে ইচ্ছুক তারা Math এর জন্য গত ১৫-১৮ সেমিষ্টারের সব ম্যাথ প্রশ্ন বুঝে বুঝে solve করে ফেলতে পারেন। ম্যাথ এর রুল গুলা খুব ভাল ভাবে জানা টা খুব গুরুত্বপুর্ন। আর চেষ্টা করতে হবে সময় কম নিয়ে ম্যাথ শেষ করার। আরেকটু ভাল প্রিপারেশন এর জন্য সাইফুর'স ম্যাথ বই থেকে প্র্যাকটিস করা যেতে পারে।

C. Analytical Ability

Analytical Ability তে Critical reasoning থাকে। Puzzle হয়ত ২/১টা থাকতে পারে। Critical reasoning এর জন্য Official GMAT এর Critical reasoning গুলা শেষ করতে পারলে ২/৩ টা কমন পাইয়া যাওয়া সম্ভব। সাথে আগের ১০ সেমিষ্টারে আসা প্রশ্ন থেকে Critical reasoning শেষ করলে ২/১ টা কমন পাওয়া সম্ভব। আর এই গুলা বুঝে করতে পারলে কমন পাওয়ার পাশাপাশি Critical reasoning কিভাবে solve করতে হয় সেই ব্যাপার টাও ক্লিয়ার হয়ে যাবে।

D. General Knowledge

General Knowledge এর জন্য অলসদের জন্য সহজ সলিউশন হচ্ছে গত ৩ মাসের Current Affairs ভাল ভাবে শেষ করে ফেলা। এই কাজ টা করতে পারলে মোটামুটি ১০ এর ভিতর ৫ টা প্রশ্ন কমন পাওয়ার কথা। আর নিয়মিত পেপার পরতে পারলে advantage পাওয়া যাবে। অর্থনৈতিক, ব্যবসা-বানিজ্য এবং আন্তর্জাতিক খবরা খবর থেকে এই সেকশনে প্রশ্ন বেশি আসে।

৫। যারা যেকোন একটা সুবজেক্টে চান্স পেতে চান তারা যেভাবে পরতে পারেন

A. Math, English, Analytical

একটা টেষ্ট পেপার কিনে ম্যাথের গত ১৫ বছরের প্রশ্ন শেষ করবেন। ম্যাথ সেকশানটা খুব গুরুত্ত্বপুর্ন তাদের জন্য কারন এই সেকশানটা তুলনামুলক সহজ। গত ১০ বছরের English,Analytical Ability Question গুলা solve করে মুখস্থ করে ফেলতে হবে। একটা ব্যাপার উল্লেখ্য যে গত বছরের প্রশ্ন গুলা থে্কে ১০% এর মত প্রশ্ন কমন থাকে। Vocabulary পড়ার দরকার নাই। কারন এইটা মুখস্থ করা যেমন পেইনফুল, মনে রাখাও পেইনফুল কারন ২ দিন পর পর ভুইলা যাওয়া হয় আবার রিভাইস দেওয়া লাগে। আর আন্দাজে প্রশ্নের উত্তর না দেওয়াই ভাল যেহেতু নেগেটিভ মার্কিং আছে। প্রতি ভুল উত্তরের জন্য .20 করে কাটা যাবে।

B. General Knowledge

গত ৩ মাসের Current Affairs ভাল ভাবে শেষ করে ফেলতে হবে।

সবার জন্য শুভ কামনা। মার্চ মাসের ৭ তারিখে Dhaka University এর Evening MBA এর পরীক্ষা। যারা পরীক্ষা দিবেন আশা করি সবার পরীক্ষা যেন ভাল হয়।

আমি গত বছরের কোন এক সেমিষ্টারে Dhaka University এর Evening MBA তে Finance এ ভর্তি হয়েছি। এখনও স্টুডেন্ট হিসেবে আছি।
১০টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

×