somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

১০০ + পোষ্টঃ প্রিয় সহব্লগার ও ব্লগ

২০ শে নভেম্বর, ২০১৬ রাত ১:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ব্লগে লেখালেখি করার ইচ্ছেটা মূলত কবিতার হাত ধরে। ভেবেছিলাম প্রবন্ধ, রম্য, গল্প ফানি কিছু লেখব কিন্তু শেষ পর্যন্ত কবিতার জয় হল। এ পর্যন্ত যে বিশাল কিছু করেছি তা নয়। আমি এখনো শিখছি। বানানে ভুল, শব্দের প্রয়োগ, উপমার গভীরতা এসব নিজে নিজেই কাটাছেড়া করছি সহব্লগাদের সাথে চর্চা করছি। ভুলভ্রান্তি থাকতেই পারে তবে সহব্লগারদের সহযোগিতা আমাকে শুদ্ধ হতে সাহায্য করেছে। আর এই এক বছর সাত মাসের ক্ষুদ্র অভিজ্ঞতা ও লেখা (যার বেশির ভাগই কবিতা) নিয়ে এভাবেই লেখতে গিয়ে আবিষ্কার করেছি নিজেকে। তবে শুরুটা বেশ কঠিন মনে হয়েছে।

ব্লগের প্রথম লেখাটি এতই নিম্নমানের ছিল যে ওটা ডিলিট করে দিয়েছে।
ব্লগে বর্তমানে এটিই আমার প্রথম কবিতাটি! কবিতায় একমাত্র মন্তব্যকারী জনাব খায়রুল আহসান। তার কাছে আমি কৃতজ্ঞ যে এমন একটি লেখায় মন্তব্য করে উনি আমাকে অনেক উৎসাহিত ও অনুপ্রাণিত করেছেন। এটি কিছুটা মূল লেখা থেকে পরিবর্তিত ও পরিমার্জিত করা হয়েছে।

যাকগে স্বনির্বাচিত কোন কবিতা দিচ্ছি না। সেরকম কবিতা আমি বোধহয় এখনো লিখতে পারিনি। এতদূর পেরিয়ে শততম লেখাটি লেখতে পেরেছি এটাই সৌভাগ্য মনে হচ্ছে। সামুর প্লাটফর্ম যে কতটা মজবুত ও অনুপ্রেরণাদায়ক সেটা প্রতিটি কবিতা লেখতে গিয়ে অসংখ্য সহব্লগার, বন্ধু, শ্রদ্ধেয় মহোদয়-মহোদয়াগণের মন্তব্যে বুঝতে পেরেছি! শুরুর দিকে তেমনি একজন সহব্লগার পেয়েছিলাম।

প্রথম পোষ্টগুলোতে যখন কমেন্ট বা ভিউ পেতাম না তখন খুব হতাশ লাগত। তবে শতদ্রু একটি নদী ভাই এর উৎসাহে সে বাধা অতিক্রমণে সক্ষম হই। প্রথম দিকের লেখার মান যত খারাপ হোক উনি নির্দেশনা দিতেন। ভাল হলে ভাল, মন্দ হলে মন্দ বলতেন। এটা বেশ কাজে দিয়েছে। শুরুতে নিজেকে তৈরি করার জন্য এমন সহব্লগার পাওয়া ভাগ্য বটে!

সুমন কর ও হাসান মাহাবুব ভাই জানিনা কতটুকু ধৈর্য নিয়ে আমার সবগুলো কবিতায় মন্তব্যে ভাল লাগা জানিয়েছেন অনবরত। সুমন ভাইকে দেখেছি প্রায় সকল নতুন ব্লগারকে খুব উৎসাহ দিতে।তিনি জানি না কিভাবে এত হাজার লেখার ভীড়ে আমার প্রায় প্রতিটি লেখাতে মন্তব্য করে গেছেন, জানিয়ে গেছেন কাব্যনুভূতি। এমন সিনিয়র ব্লগার পাওয়া সত্যি আমার বিশাল সৌভাগ্য! আজো তার মত হওয়া হল না বলে আফসোস করি। আরেকজন যিনি সবার প্রিয় হামা ভাই, যিনি বিভিন্ন গল্প ও সচেতনমূলক লেখায় আমাদের আন্দোলিত করে যান তার গল্প ও কল্পনার পরিধি দেখে অবাক হই। আন্দোলিত হই। আজ মনে হচ্ছে, তাদের সাহচর্য না পেলে কবিতা লেখার উৎসাহটুকু উবে যেত এটা নিশ্চিত। আমি তাদের সাহচর্য ও সুদীর্ঘ এক বছর সাতমাসের সান্নিধ্য পেয়ে বিশেষভাবে কৃতজ্ঞ!

শ্রদ্ধেয় জী এস আহমেদ ভাই বলতে গেলে মহীরুহের মত আমার কবিতার জলে ছায়াতল বিছিয়ে ছিলেন। কবিতার পাঠে ও অনুভবে তিনি ব্লগ সেরা এটা সবাই জানে। তার প্রখর মেধা ও কাব্যিক মন্তব্যসূত্র লেখকের জন্য সবসময় ছিল নব দিগন্তরেখাপাত, নতুন দিকদিগন্ত নতুন কবিতার প্রেরণা! কবিতা লেখায় তার মুন্সিয়ানা, ভাব উপমার প্রয়োগ যেমনি আমাকে মুগ্ধ করেছে তেমনি আমার "কেড়ে নিলে মনের কেওড়া বন (একলাইনের কবিতা), আজ কিছু কবিতার মৃত্যু হবে, ক্রিতদাস ফিরে এসেছে, হলুদের রাজতরু, ব্যবচ্ছেদ -১, নাবিকের চিঠি, কবির চিঠি" কবিতাদিতে গভীর বিশ্লেষণ তার প্রতি আমার শ্রদ্ধা ও সমীহ আরো বাড়িয়ে দিয়েছে। আমার দৃষ্টিতে তিনি একজন কাব্যিক হিমালয়।

দিশেহারা রাজপুত্র আমাকে বারবার অনুপ্রাণিত করেছেন তার সুচারু ও নিরপেক্ষ মন্তব্যের মাধ্যমে। তার মন্তব্যে আমি নিজেকে যাচাই করার সুযোগ পেয়েছি বেশ। এমন একজন বন্ধুসুলভ সহব্লগার পাওয়া ভাগ্য বটে!

উর্বি একজন আঁকিয়ে হলেও নিয়মিত কবিতা চর্চা করতেন। মাঝে মাঝে আমার কবিতা পাঠের পর স্বভাবসুলভ ভাবে ভাবেরপ্রখরত্ব প্রকাশ করতেন। উনার ছবি আঁকা দেখে মুগ্ধ হয়ে উনাকে আমি চিত্রকর বলে ডাকতাম। আজকাল উনি ব্লগে বড়ই অনিয়মিত। আমার মনে হয় আমার মত সবাই উনাকে খুব মিস করে। সামু ব্লগ পরিবারে এমন চিত্রকর আর দেখি না।

লেডিস ফাস্ট-
জুন, শায়মা, মনিরা আপু, রাবেয়া রাহীম, ছবি আপু, বিথী আপু, রোদেলা, আরজুপনি, মেহেরুন, নীলপরি, বৃতি আপু ও অন্যান্য আপুরা আপনাদের কবিতা, ছড়া, গল্প, ভ্রমন, রান্না যে যাই লেখেছিলেন আমি পড়ার চেষ্টা করেছি। আপনাদের পাশে লেখালেখি করতে গিয়ে সন্মানিত বোধ করছি। সকল কাজের পাশাপাশি আপনারা যেভাবে বাংলা সাহিত্যকে অভিনবত্ব এনে দিচ্ছেন, যেভাবে মানব মনের গাঁথা কবিতায় কিংবা বিভিন্ন রচনায় গেঁথে দিচ্ছেন তা সত্যিই আমাদের জন্য গর্বের।এই ব্লগের নক্ষত্র পথে আপনারই সত্যিকার ধ্রুবতারা!

সবাই মিলে-

এবার আসি কবিতায় যারা শুরু, মাঝে ও ১০০ তমের শেষদিকে শত ব্যস্ততার মধ্যেও পাঠ করেছেন ও কখনো মনোমুগ্ধকর মন্তব্যে আবার কখনোবা গঠনমূলক সমালোচনায় আমাকে বিশেষ ভাবে অনুপ্রাণিত করেছেন তারা হলেন- সুমন কর (আমার প্রতিটি কবিতার ক্লান্তিহীন পাঠক), হাসান মাহাবুব (ইনি জানেন কিভাবে একজন জুনিয়রকে নিয়মিত অনুপ্রাণিত করতে হয়), জুন আপু (আমাদের ইবনে বতুতা), বিদ্রোহী ভিগু ভাই(অসংখ্য প্লাস পেয়েছি), কাল্পনিক_ভালোবাসা, দিশেহারা রাজপুত্র (নিলাদ্রিতার বর), জী এস আহমেদ (হিমালয়), তার আর পর নেই,কবি সেলিম আনোয়ার ভাই(অপূর্ব সব কবিতা), রূপক বিধৌত সাধু (বৈচিত্র্যময় কাব্য ও গভীরতর ভাব), জনাব খায়রুল আহসান (অনুবাদিত ও মিষ্টি প্রেমের কবিতা সাথে জীবন অনুভূতিজাত কবিতা), দ্যা ফয়েজ ভাই, জেন রসি, শায়মা, অপসরা, শাব্দিক শব্দ, কাজী ফাতেমা, সামচুল হক, হাদী ভাই, কি করি আজ ভেবে না পাই, আবু হেনা ভাই, আমিনুর ভাই, এডওয়ার্ড মায়া, রোদেলা, মোটা ফ্রেমের চশমা, কাঠপেন্সিল, জাকারিয়া পিন্টু, তালপাতার সেপাই, ক্লে ডল, ইতি সামিয়া, ধ্রুবক আলো, কবি রকিবুল, কবি হাফিজুর, নীলপরি (ভাবের সাগরে ফেনিল জলস্রোত), অন্ধবিন্দু, ফরিদ ভাই (সনেটের মাস্টার) , খোলা মনের মানুষ, আরজুপনি, লায়লা আরজুম আরা, আলোরিকা, চাঁদগাজী (অলটাইম হিট), বিলুনী, নিতান্ত অদ্ভুত, অবনি মনি, অদৃশ্য, পথমানব, ঢাকাবাসী, কলমের কালি শেষ, কাবিল, রুদ্র জাহেদ, লালপরি, শুভ্রনীল হৃদয়, নাজমুল হাসান, আরণ্যক রাখাল, ছাসা ডোনার, আফসানা মিমি, বোকা মানুষ বলতে চায়, ডাঃ এম এ খান (স্বীয় গুনে গুণান্বিত) , পবন চৌধুরী, শেষ সীমানা, উর্বি (চিত্রকর), বিজন রায়, প্রামাণিক ভাই (সুকুমার ভাই), সঞ্চারিণী, মধুমালতী, দিপংকর তালুকদার, রব, নতুন, বৃতি, পদ্ম পাতার জল, সোহেলী, কুহক, মহুয়া, রাজা খায় গাজা, কল্লোল পথিক (ভিন্নতর চিন্তাশীল কবিতা), তার আর পর নেই, নির্ঝরের স্বপ্নভঙ্গ, বাবুই> বাবুয়া, কথাকেথিকথিকথন (এখনো অনেক কবিতার মানে খুঁজে ফিরি), প্রফেসর শংকু, নান্দনিক নন্দিনী, দ্যা রয়েল বেংগল টাইগার, ফারিয়া নোভা, শাকিল আহমেদ, তানজির খান, কাজী ফাতেমা ছবি (ছড়ার রানী) মেহেদি হাসান, গিয়াস উদ্দিন লিটন (ছড়া+ সুপ্রাচীন নায়ক নায়িকা পরিচিত ও কিছু আধুনা ব্যক্তিত্ব ) , সোহাগ, আশিক, বিষাক্ত স্বপ্ন, ইতি সামিয়া, রক্তিম দিগন্ত, মাকার মাহিতা, মার্কো পোলো (আইন), আহা রুবন, নেক্সাস, জাহিদ অনিক, মুহাম্মদ খাইরুল ইসলাম, স্বপ্নের_ফেরিওয়ালা, অন্তু নীলসহ আরো অনেকেই আছেন যারা সবসময় আমার অনুপ্রেরণার কেন্দ্রবিন্দুতে ছিলেন আছেন ও থাকবেন।

আমার পছন্দের ব্লগ-

১। মনিরা সুলতানা (স্নিগ্ধকর কবিতা)
২। জী এস আহমেদ (প্রেমেজর্জর কবিতা)
৩। হাসান মাহবুব (গল্প + সচেতনতা)
৪। সুমন কর (অনুভূতিজাত কবিতা)
৫। খায়রুল আহসান ( কবিতা+ আত্নকথা)
৬। দিশেহারা রাজপুত্র ( প্রেম ও নিপীড়িত মানবতাবাদি কবিতা)
৭। ড. এম এ আলী ( সমসাময়িক জ্ঞান +বাংলা সাহিত্য, কবিতা, পুরান, বিজ্ঞান, প্রগতিশীল লেখা)
৮। জুন ( বিদেশ ভ্রমন)
৯। নিরুদ্দেশ একপথিক ( তথ্যবহুল পোস্ট)
১০। সাহসী সন্তান (মেগা পোষ্ট)
১১। গেম চেঞ্জার ( ক্ষুরধার গল্প ও ব্লকবাস্টার)
১২। নীলপরি (ভাবগাম্ভীর্যমূলক কবিতা)
১৩। চাঁদগাজী (দেশীয় ও আন্তর্জাতিক গন্ডি চর্চা)
১৪। জনাব ফরিদুল আহমেদ চৌধুরী (দুর্দান্ত সনেট)
১৫। আফরোজা সোমা ( ঝরঝরে লেখনশৈলী)

আছেন আরো অনেকেই লেখলে পঁচিশ পার হয়ে যাবে। ব্লগের অনেক সমসাময়িক পাতায় যারা গল্পকার, ইতিহাসজ্ঞ, রাজনীতি, বর্তমান বিশ্বকে তুলে ধরেছেন, ব্লগকে করেছেন গতিশীল, জ্ঞানে বিজ্ঞানে আমাদের করেছেন ঋদ্ধ, তারা মনের ডায়েরীতে ঠাই নিয়েই আছেন।


অতিসম্প্রতি যারা নতুন ব্লগার ভাল লিখেছেন, যাদের লেখা নিয়মিত পাঠ করা হয়-

১। ♪ ♪শরতের ছবি
২। ঋতো আহমেদ
৩। অরুনি মায়া অনু
৪। প্রথম কথা
৫। শাব্দিক হিমু (নব উত্থান)
৬। চঞ্চলা হরিণী
৭। বিলিয়ার রহমান
৮। মেহেদি রবিন
৯। শাহরিয়ার কবির
১০। খায়রুন নাহার বিনতে খলিল
১১। আহা রুবন
১২। ক্লে ডল
১৩। ♪ ♪এম এইচ খালেদ ও আরো অনেকেই।

পরিশেষে সবাইকে ধন্যবাদ জানিয়ে শেষ করছি ১০১ তম পোষ্ট। যদি কেউ বাদ পড়ে থাকেন তবে নিচে কমেন্টে আওয়াজ দিয়ে যাবেন প্লিজ। এই অধমের স্মৃতিশক্তির জোরকে ক্ষমা চোখে দেখবেন। লেখাটি একটানে লেখা। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন সেই কামনা করি! আর আমার জন্য দোয়া করবেন যেন ভাল কিছু কাজ করে যেতে পারি। কবিতা লেখা চালিয়ে যেতে পারি। সকলকে আবারো অসংখ্য ধন্যবাদ ও শুভকামনা!
সর্বশেষ এডিট : ১৯ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৬
৬১টি মন্তব্য ৬২টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আইনের ফাঁকফোকর-০৩

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১২:৪২

যেকোনো চাকরির নিয়োগের পরীক্ষা চলছে। সেটা পাবলিক সার্ভিস কমিশন, বিভিন্ন সংস্থা, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক বা উপজেলা পর্যায়ের কোনো কার্যালয়ে হতে পারে। এই নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হতে পারে। একজন... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

সিকান্দার রাজার চেয়ে একজন পতিতাও ভালো।

লিখেছেন ...নিপুণ কথন..., ০৪ ঠা মে, ২০২৪ রাত ৮:০৭

সিকান্দার রাজা কোকের বোতল সামনে থেকে সরিয়ে রাতারাতি হিরো বনে গেছেন! কিন্তু তাকে যারা হিরো বানিয়েছেন, তারা কেউ দেখছেন না তিনি কত বড় নেমকহারামি করেছেন। তারা নিজেদেরকে ধার্মিক বলে দাবি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×