somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশ: ফিরে দেখা ১০ আগস্ট

১০ ই আগস্ট, ২০১৮ দুপুর ২:৩৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


সহজলভ্য রেফারেন্সের অভাবে বাংলাদেশের ইতিহাসের অনেক ঘটনা বিভিন্ন ব্যক্তি বিভিন্নভাবে বিশ্লেষণ করেন। এতে ইচ্ছায় বা অনিচ্ছায় বাংলাদেশের ইতিহাস বিকৃত হচ্ছে, সৃষ্টি হচ্ছে অসংখ্য বিতর্কের। তাই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনার তথ্য সহজলভ্য করার উদ্দেশ্যে 'ফিরে দেখা বাংলাদেশ' সিরিজ। প্রায় সব তথ্য যাচাই-বাচাই করে দেশের প্রধান সংবাদপত্রসমূহ থেকে নেয়া হয়েছে। বাংলাদেশের ইতিহাসে ১০ আগস্ট ঘটে যাওয়া উল্লেখযোগ্য রাজনৈতিক ও সামাজিক ঘটনাবলি:

১৯৭২
====
বাংলাদেশের সদস্যভুক্তির ব্যাপারে জাতিসংঘে চীনের বিরোধিতা।

১৯৭৩
====
ময়মনসিংহের ঈশ্বগঞ্জ থানার উচাখিলা ফাঁড়ি লুট।

১৯৭৪
====
সিনেটর এডওয়ার্ড কেনেডির বাংলাদেশের জন্য জরুরি ত্রানসাহায্যের আহবান।

১৯৭৭
====
ফার্মগেট ওভারব্রিজের উদ্বোধন।

১৯৭৮
====
ভারতীয় প্রতিনিধি দলের আগমন।
- - - - - - - -
প্রেসিডেন্ট জিয়ার নিকট জাতীয় কার্যক্ষমের রিপোর্ট পেশ।

১৯৮৩
====
পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী সাহেবজাদা ইয়াকুব খানের ঢাকা আগমন।

১৯৮৯
=====
শেখ হাসিনার বাড়িতে হামলা, পুলিশের পাল্টা গুলি।
- - - - - - -
সাংবাদিক, সাহিত্যিক, নাট্যকর্মী ও নারী সংগঠক লায়লা সামাদের ইন্তেকাল।

১৯৯২
=====
ইসলামাবাদে খালেদা জিয়া—নেওয়াজ শরীফের বৈঠক।

১৯৯৪
=====
সারাদেশে ২৪ ঘন্টা চিকিৎসক ধর্মঘট।

১৯৯৭
=====
পাসপোর্ট সংক্রান্ত জটিলতায় প্রতিমন্ত্রী সৈয়দ আবুল হোসেনের পদত্যাগ।

১৯৯৮
=====
'ভারতে অবৈধ বাংলাদেশী নেই, ঠেলে ফেরত দেওয়া প্রতিহত করা হবে।'-বাংলাদেশ সরকারের প্রতিক্রিয়া

১৯৯৯
=====
রাষ্ট্রপতি সাহাবুদ্দিন আহমদকে জড়িয়ে গত ৫ আগস্ট থেকে প্রকাশিত একাধিক প্রতিবেদন প্রকাশের কারণে আদালত অবমাননার জন্য হাইকোর্ট বিভাগের সুয়োমোটু রুল।

২০০০
=====
গত ২৫ বছরে টাকার ১৭তম এবং সবচেয়ে বড় অবমূল্যায়ন। প্রতি ডলারের বিপরীতে ৬ শতাংশ বা ৩ টাকা করে অমূল্যায়ন। ডলার কিনতে হবে ৫৩ টাকা ৮৫ পয়সায়, বিক্রি হবে ৫৪ টাকা ১৫ পয়সায়।
- - - - - - - -
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ সংঘর্ষ, পুলিশসহ আহত ১০০।

২০০১
=====
খালেদা জিয়ার জনসভাকে কেন্দ্র করে কোম্পানীগঞ্জ বিএনপি-আওয়ামী লীগ সংঘর্ষে বোমা, গুলি।
- - - - - - - -
দুই জাতীয় পার্টির সংঘর্ষেরংপুর রণক্ষেত্র।
- - - - - - - -
পাবনায় আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে দুই আওয়ামী লীগ কর্মী নিহত।

২০০২
=====
ঢাকায় বঙ্গবন্ধু এভিনিউতে আ. লীগের মিছিলে পুলিশের লাঠি চার্জ।

২০০৫
=====
টানা ২০ দিন পর বেনাপোল স্থল বন্দরের অচল অবস্থার অবসান।
- - - - - - - -
চিকিৎসার জন্য তিন মন্ত্রীর ব্যাংকক যাত্রা।
- - - - - - - -
চৌদ্দ বছর পর হাইকোর্টের আদেশ : আইনমন্ত্রী মওদুদ আহমদের বিরুদ্ধে ঘোড়াশাল সার কারখানা সংক্রান্ত দুর্নীতি মামলা বাতিল।
- - - - - - - -
সিলেট, রংপুর, বগুড়া, পাবনা ও যশোরে লোডশেডিং। গত চার বছরে সরকারের সাফল্য মাত্র ৮০ মেগাওয়াট।

২০০৬
=====
ব্রিটিশ বিমানে হামলার পরোকল্পনা ভন্ডুল। ২১ জন গ্রেফতার।
- - - - - - - -
সিলেটের জকিগঞ্জ সীমান্তেবিএসএফ এর নির্বিচার গোলাবর্ষণ।

২০০৭
=====
ভোটার তালিকা অধ্যাদেশ জারি। ছবিযুক্ত ভোটার তালিকা প্রণয়নে আর কোনো বাধা থাকল না
- - - - - - - -
আমরা আগের তত্ত্বাবধায়ক সরকারগুলোর মতো কেবল তিন মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠান করার সরকার নই। আমাদের একটা সুনির্দিষ্ট রাজনৈতিক লক্ষ্য রয়েছে। এই লক্ষ্য হলো দুর্নীতিমুক্ত রাজনীতি এবং সৎলোকের মাধ্যমে গণতন্ত্র পুনপ্রতিষ্ঠা করা।—আইন উপদেষ্টা মইনুল হোসেন

২০০৮
=====
১৫ আগস্ট জাতীয় শোক দিবস : সরকারি ছুটি বহাল।
- - - - - - - -
খালেদা ও তারেকের মুক্তির জন্য ৭২ ঘন্টার আল্টিমেটাম দিয়েছে চার দল।
- - - - - - - -
আশুলিয়ায় ১৫ গার্মেন্টেসে ভাঙ্গচুর, সড়ক অরোধ, আহত অর্ধ শতাধিক

২০১০
=====
বাংলা ভাইয়ের স্ত্রীসহ জেএমবির তিন সদস্যের ২০ বছর করে কারাদণ্ড
বিস্ফোরক দ্রব্য আইনের মামলায় জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) নেতা সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলা ভাইয়ের স্ত্রী ফাহিমাসহ তিনজনকে ২০ বছর করে কারাদণ্ড দিয়েছেন আদালত।
মামলার বিবরণে জানা যায়, জেএমবির সামরিক শাখার প্রধান আতাউর রহমান সানির দেওয়া তথ্যের ভিত্তিতে ২০০৫ সালের ১৮ ডিসেম্বর ময়মনসিংহ কোতোয়ালি থানাধীন আকোয়া গ্রামের খোরশেদ উদ্দিনের বাড়িতে অভিযান চালান র‌্যাব-৯-এর সদস্যরা। এ সময় আসাদুজ্জামান পনিরকে গ্রেপ্তার করা হয়। ওই বাড়ি থেকে বিপুল পরিমাণ বোমা তৈরির সরঞ্জাম ও বিস্ফোরক দ্রব্য উদ্ধার করা হয়। এ ঘটনায় র‌্যাব-৯-এর সদস্য এনায়েত হোসেন বাদী হয়ে ময়মনসিংহ কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করেন।
- - - - - - - -
রাজশাহী ও ব্রাহ্মণবাড়িয়ায় বিদ্যুৎ অফিস ঘেরাও ও ভাঙচুর
লোডশেডিংয়ের প্রতিবাদে এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের দাবিতে আজ মঙ্গলবার রাজশাহীর বাগমারা, ব্রাহ্মণবাড়িয়ার কসবা ও বাঞ্ছারামপুরে পল্লী বিদ্যুৎ সমিতির কার্যালয়ে ভাঙচুর ও তালা লাগিয়ে দিয়েছেন বিক্ষুব্ধ এলাকাবাসী ও শিক্ষার্থীরা।
- - - - - - - -
দুর্নীতি মামলায় মঞ্জু ও নাসিরের সাজার রায় বাতিল
পৃথক দুটি দুর্নীতির মামলায় জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু এবং চারদলীয় জোট সরকারের সাবেক প্রতিমন্ত্রী মীর মোহাম্মদ নাসিরউদ্দিনের সাজার রায় বাতিল ঘোষণা করেছেন হাইকোর্ট। আজ মঙ্গলবার বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ তাঁদের আপিল মঞ্জুর করে এ রায় দেন।
জানা যায়, ২০০৭ সালের ৭ অক্টোবর দুর্নীতি দমন কমিশন (দুদক) অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে আনোয়ার হোসেন মঞ্জুর বিরুদ্ধে মামলা করে। ২০০৮ সালের ২৬ আগস্ট বিচারিক আদালতের রায়ে তাঁর ১৩ বছরের কারাদণ্ড হয়। এ রায়ের বিরুদ্ধে ২০০৯ সালে তিনি হাইকোর্টে আপিল করেন। শুনানি শেষে আদালত আজ তা মঞ্জুর করেন।
মীর নাসিরের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে ২০০৭ সালের ৬ মার্চ গুলশান থানায় দুদক মামলা করে। নিম্ন আদালত ওই বছরেরই ৪ জুলাই তাঁকে ১৩ বছরের সাজা দেয়। এ রায়ের বিরুদ্ধে তিনি হাইকোর্টে আপিল করেন। শুনানি শেষে আদালত আজ তা মঞ্জুর করেন।

২০১১
=====
শেখ হাসিনার উদ্দেশে ফখরুল, আপনার ১৫ মামলার খবর কী?
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে উদ্দেশ করে বলেছেন, ‘আপনার বিরুদ্ধে ১৫টি মামলা ছিল। সে মামলার খবর কী? এর মধ্যে একটি বঙ্গবন্ধু ফাউন্ডেশনের দুর্নীতির মামলা। এই ফাউন্ডেশনের তহবিলে ৩০০ কোটি টাকা জমা হয়েছে। ব্যবসায়ী নূর আলী চেকের মাধ্যমে টাকা দিয়েছেন। আপনার ঘনিষ্ঠ আত্মীয় শেখ ফজলুল করিম সেলিম তা স্বীকারও করেছেন। সেই মামলা তুলে নিয়ে এখন বিরোধীদলীয় নেত্রীর বিরুদ্ধে নতুন নতুন মামলা দেওয়া হচ্ছে।’
- - - - - - - -
আমিনবাজারে হত্যার ঘটনায় বিচারবিভাগীয় তদন্ত কমিটি
সাভারের আমিনবাজারের ছয় ছাত্রকে পিটিয়ে হত্যার ঘটনা তদন্তে বিচারবিভাগীয় কমিটি গঠন করা হয়েছে। ঢাকা মহানগর হাকিম উত্পল চৌধুরীর সমন্বয়ে এক সদস্যবিশিষ্ট ওই কমিটি গঠন করা হয়েছে।
উল্লেখ্য, গত ১৭ জুলাই গভীর রাতে রাজধানীর উপকণ্ঠে আমিনবাজারের বড়দেশি গ্রামে ডাকাত সন্দেহে ছয় ছাত্রকে পিটিয়ে মারা হয়।
- - - - - - - -
চুরি ছিনতাই রোধে গাড়িতে জিপিএস বাধ্যতামূলক
ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস, জিপ ও পণ্যবাহী ট্রাকে গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) লাগানো বাধ্যতামূলক করেছেন সরকার। ফলে গাড়ির মালিক বা অন্য যেকোনো পক্ষ গাড়ির গন্তব্য অবস্থান নির্ণয় করতে পারবেন। মূলত সড়ক দুর্ঘটনা ও গাড়ি ছিনতাই এড়াতে এবং মহাসড়কে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার উদ্দেশ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২০১২
=====
তারেক রাজনীতি থেকে দূরে
বিএনপির চেয়ারপারসন ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া বলেছেন, তাঁর বড় ছেলে ও বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান রাজনীতি থেকে দূরে আছে। তাঁদের দলের নেতা-কর্মীদের মধ্যে কে কী করছেন, এ ব্যাপারে তিনি ততটা অবহিত নন।
জুলাইয়ের শেষে ও আগস্টের শুরুতে বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদলের নেতাদের সঙ্গে তাঁর গুলশান কার্যালয়ে চার দিন রুদ্ধদ্বার বৈঠক করেন খালেদা জিয়া। ওই বৈঠকে তিনি ছাত্রদলের নেতাদের এ কথা বলেন।
- - - - - - - -
নাজমুল হুদার নতুন দল বিএনএফ
বিএনপি থেকে পদত্যাগ করা নাজমুল হুদার নেতৃত্বে বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্ট (বিএনএফ) নামে নতুন রাজনৈতিক দলের যাত্রা শুরু হয়েছে।
উল্লেখ্য, নাজমুল হুদা বিএনপির প্রথম স্থায়ী কমিটির সদস্য ছিলেন। তিনি বিএনপি সরকারের যোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ কমিটিতে তিনি ভাইস চেয়ারম্যান ছিলেন। তবে ওই পদ থেকে তাঁকে বহিষ্কার করা হয়। বিএনপি ও নেতৃত্ব নিয়ে বিভিন্ন সময়ে বক্তব্য দিয়ে তিনি আলোচিত হন। এ জন্য দল থেকে তিনি দুবার বহিষ্কৃত হন বলে জানা গেছে।
- - - - - - - -
দুই মহিলা বাংলাদেশকে পেছনে ঠেলে দিয়েছে
সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেছেন, ‘দুই মহিলা বাংলাদেশকে পেছনে ঠেলে দিয়েছে। নির্বাচন হয় শুধু ক্ষমতায় যাওয়ার জন্য। গণতন্ত্র এখন সোনার হরিণ।’

২০১৩
=====
অধিকারের শীর্ষস্থানীয় কর্মকর্তা গ্রেপ্তার


মানবাধিকার সংগঠন অধিকারের শীর্ষস্থানীয় কর্মকর্তা (সেক্রেটারি) আদিলুর রহমান খানকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

২০১৪
=====
যুগ্মসচিবসহ ৩১ কর্মকতার মুক্তিযোদ্ধা সনদ বাতিল
একজন যুগ্মসচিব ও বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালকসহ ৩১ জন সরকারি কর্মকর্তা-কর্মচারীর মুক্তিযোদ্ধা সনদ বাতিল করেছে সরকার। তারা ভুল ব্যাখ্যা ও মিথ্যা তথ্য দিয়ে এসব সদন নিয়েছে বলে তদন্তে প্রমাণিত হয়েছে। এসব কর্মকর্তার বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করারও সিদ্ধান্ত নিয়েছে সরকার।

২০১৫
=====
১৫৯ বাংলাদেশিকে হস্তান্তর মিয়ানমারের


সমুদ্রে উদ্ধার হওয়া ১৫৯ অভিবাসী বাংলাদেশিকে হস্তান্তর করলো মিয়ানমার। মংডুতে বিজিবি-বিজিপি পতাকা বৈঠকের পর সোমবার দুপুরে তাদের হস্তান্তর করে। এসব বাংলাদেশি অবৈধভাবে বিদেশ যেতে সাগরপথে যাত্রা করে মিয়ানমারে আটক হয়েছিলেন।
- - - - - - -
মহাসড়কে সর্বোচ্চ গতিসীমা ৮০ কিলোমিটার!
দেশের সব জাতীয় মহাসড়কের যানবাহনের সর্বোচ্চ গতিসীমা ৮০ কিলোমিটার নির্ধারণের সিদ্ধান্ত হয়েছে। এ জন্য গাড়িতে ‘স্পিড গভর্নর’ নামের একটি যন্ত্র বসানো হবে। ওই যন্ত্রে গাড়ির সর্বোচ্চ গতিসীমা নির্ধারণ করে দেয়া থাকবে। এই গতিসীমা অতিক্রম করে চালক গাড়ি চালাতে পারবে না। সোমবার বিকেলে ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের এক সভায় এ সিদ্ধান্ত হয়।
- - - - - - -
গাজীপুরে জেএমবির সিরিজ বোমা হামলা: ১৭ জনের কারাদণ্ড
গাজীপুর জেএমবির সিরিজ বোমা হামলার ঘটনায় ১৭ জনকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দিয়েছে আদালত। সোমবার ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক আবদুর রহমান সরদার ১০ বছর আগের বিস্ফোরক দ্রব্য আইনের এ মামলার রায় ঘোষণা করেন। কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। অনাদায়ে আরো এক বছর কারাদণ্ড দেয়া হয়েছে। ১৭ জনের মধ্যে গ্রেফতার ১১ জন আদালতে উপস্থিত ছিলেন। দণ্ডিতদের সবাই নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির সদস্য বলে রায়ে উল্লেখ করা হয়।
২০০৫ সালের ১৭ আগস্ট নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামাআতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) জঙ্গিরা দেশের ৬৩ জেলার বিভিন্ন স্থানে একযোগে বোমা হামলা চালায়। এর অংশ হিসেবে গাজীপুরের জেলা প্রশাসক কার্যালয়ের সামনসেহ জয়দেবপুর থানাধীন নয়টি স্থানে সেদিন বিস্ফোরণ ঘটানো হয়।

২০১৬
======
১০ মামলায় জামিন খালেদা জিয়ার


বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ১০টি মামলায় জামিন পেয়েছেন। ঢাকার মহানগর দায়রা জজ আদালত ও ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত থেকে তিনি জামিন পান। দুপুর ১২টার দিকে ১২টি মামলায় হাজিরা দিতে আদালতে যান খালেদা জিয়া। খালেদা জিয়ার আইনজীবী মেজবাহ উদ্দিন প্রথম আলোকে বলেন, রাষ্ট্রদ্রোহের মামলার অপরাধ আমলে নিয়েছেন আদালত। একই সঙ্গে আদালত তাঁকে জামিন দিয়েছেন। নাশকতার অভিযোগে দারুস সালাম থানায় করা আরও আটটি মামলার অভিযোগপত্র আমলে নিয়েছেন আদালত। এসব মামলায়ও তাঁকে জামিন দিয়েছেন।
- - - - - - -
সাখাওয়াত হোসেনের মৃত্যুদণ্ডাদেশ, কেশবপুরে মিষ্টি বিতরণ
মানবতাবিরোধী অপরাধের মামলায় যশোর-৬ কেশবপুর আসনের সাবেক সংসদ সদস্য সাখায়াত হোসেনকে মৃত্যুদণ্ডাদেশ দেয়ায় তার নিজ গ্রাম যশোরের কেশবপুরের হিজলডাঙ্গাসহ উপজেলার বিভিন্ন এলাকায় মুক্তিযোদ্ধারা মিষ্টি বিতরণ করেছেন। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায় ঘোষণার পর মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন এলাকায় মিষ্টি বিতরণ করা হয়। রায়ে সাখায়াত হোসেনকে মৃত্যুদণ্ডাদেশ ও অন্য ৭ অপরাধীর আমৃত্যু কারাদণ্ডাদেশ আদেশ দেয়া হয়।
- - - - - - -
জঙ্গি হামলায় নিহত পুলিশ সদস্যদের পরিবারকে অনুদান
গুলশান ও শোলাকিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ৪ জন পুলিশ সদস্যদের পরিবারকে ৭০ লাখ টাকা অনুদান দেয়া হয়েছে।
এ উপলক্ষে বুধবার পুলিশ হেডকোয়ার্টার্সে আয়োজিত এক অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের মহাপুলিশ পরিদর্শক এ কে এম শহীদুল হক বলেছেন, 'গুলশান ও শোলাকিয়ায় পুলিশ জীবন দিয়ে জঙ্গিদের মোকাবেলা করেছে। দেশমাতৃকার সেবায় তাদের এই আত্মত্যাগ আমাদের মনোবলকে আরো সুদৃঢ় করেছে।'
- - - - - - -
তিন পার্বত্য জেলায় বাঙালি সংগঠনের হরতাল
পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনী বাতিলের দাবিতে তিন পার্বত্য জেলায় সকাল-সন্ধ্যা হরতাল পালিত হয়েছে। আজ বুধবার কয়েকটি বাঙালি সংগঠনের ডাকে এ হরতাল পালিত হয়। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ, পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণশ্রমিক পরিষদ ও সম-অধিকার আন্দোলন নামের সংগঠনগুলো এই হরতালের ডাক দেয়। আজকের হরতাল পালনের পর আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত তা বাড়ানো হয়েছে।
২০০১ সালে পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন জাতীয় সংসদে পাস হয়। কিন্তু পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদসহ বিভিন্ন পাহাড়ি সংগঠন পার্বত্য চুক্তির সঙ্গে আইনটির বিরোধাত্মক ২৩টি ধারা সংশোধনের দাবি জানায়। পরে তা পর্যালোচনা করে ১৪টি ধারা পরিবর্তনে সরকার ও আঞ্চলিক পরিষদ সম্মত হয়। তবে আইনটি সংশোধন না হওয়ায় পার্বত্য ভূমি কমিশনের কার্যক্রম দীর্ঘ দেড় দশক অচলাবস্থায় আছে। ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন (সংশোধন) ২০১৬ চূড়ান্ত অনুমোদন লাভ করে।
তবে বাঙালিদের অভিযোগ, পার্বত্য ভূমি কমিশন আইন সংশোধনের ফলে পার্বত্য চট্টগ্রামের লাখ লাখ বাঙালি পরিবার ভূমির মালিকানা হারিয়ে উদ্বাস্তু হয়ে পড়বে। সংশোধনী আইনটি জাতীয় সংসদে পাস না করতে বাঙালি সংগঠনগুলো সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, আইনটি সংশোধন করা হলে পার্বত্য চট্টগ্রামের বাঙালিরা ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি এই এলাকার শান্তি বিঘ্নিত হবে।
- - - - - - -
প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক
দেশের প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে সঠিক সময়ে জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত গাওয়া বাধ্যতামূলক করে পরিপত্র জারি করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।
- - - - - - -
বাংলাদেশিদের নাগরিকত্ব: লোকসভায় আটকে গেল বিল
বাংলাদেশ ও পাকিস্তান থেকে যাওয়া হিন্দুদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাবিত বিল ভারতের পার্লামেন্ট লোকসভায় আটকে গেছে। কংগ্রেসসহ বিরোধী দলগুলোর আপত্তির কারণে এটি পাস করা থেকে বিরত থাকে সরকার। বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া প্রায় ৩০ হাজার হিন্দুকে ভারতের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকারের। আগামী ১৫ আগস্ট ভারতের স্বাধীনতা দিবসে এ বিষয়ে ঘোষণা দেওয়ার কথা ছিল।
এ বিলের বিরোধিতা করে রাজ্যসভার কংগ্রেস নেতা গোলাম নবী আজাদ বলেন, এ ধরনের আইন ভারতে কার্যকর হতে পারে না। কেননা, সংবিধান অনুযায়ী ভারত একটি ধর্মনিরপেক্ষ দেশ। কোনো মুসলিম শরণার্থী যদি ভারতে আসতে চান, তাকে কেন বঞ্চিত করা হবে। তার যুক্তি, এটি ধর্মীয় ভিত্তিতে বিভাজন।

২০১৭
======
কারও ট্র্যাপে আমরা পড়ব না: প্রধান বিচারপতি


‘সরকার বা বিরোধী দল-কারও ট্র্যাপে আমরা পড়ব না’ বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। আজ বৃহস্পতিবার ষোড়শ সংশোধনীর রায় নিয়ে গণমাধ্যমে প্রকাশিত আইন কমিশনের বক্তব্য আইনজীবীদের তুলে ধরার প্রেক্ষাপটে প্রধান বিচারপতি এ কথা বলেন। তিনি বলেন, রায় ঘোষণার পর রায়ের গঠনমূলক সমালোচনা যে-কেউ করতে পারেন। গঠনমূলক সমালোচনাকে আমরা স্বাগত জানাই।
- - - - - - - -
প্রধান বিচারপতির রায় ‘বিদ্বেষতাড়িত’


আপিল বিভাগ যে যুক্তিতে সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করেছেন, সেই যুক্তি তাঁদের কাছে গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, তবে রায়ের সঙ্গে দ্বিমত থাকলেও রায়ের প্রতি তাঁরা শ্রদ্ধাশীল।
সংবিধানের ১১৬ অনুচ্ছেদ প্রসঙ্গে বলতে গিয়ে মন্ত্রী বলেন, ‘আমার মনে হয়, প্রধান বিচারপতির যে রায়, তা যুক্তিতাড়িত নয়; বরং আবেগ ও বিদ্বেষতাড়িত। আমাদের সকলকে মনে রাখতে হবে, প্রধান বিচারপতির আসন সাংবিধানিক প্রতিষ্ঠান এবং যেকোনো ব্যক্তি সেই আসন অলংকৃত করলে তাঁকেও আমরা সেই প্রতিষ্ঠানের সঙ্গে এক করে ফেলি। তাই আমাদের সবার দায়িত্ব এই প্রাতিষ্ঠানিক আসনটির মর্যাদা রক্ষা করা। আমি শুধু বলতে চাই, ব্যক্তির চেয়ে প্রতিষ্ঠান বড় এবং প্রতিষ্ঠানের চেয়ে দেশ বড়।’ সচিবালয়ে রায় নিয়ে সরকারের পক্ষ থেকে ব্যাখ্যা দিতে ডাকা সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আনিসুল হক এ কথা বলেন।
- - - - - - - -
বিমসটেকের মহাসচিব হচ্ছেন রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম
আঞ্চলিক জোট বিমসটেকের নতুন মহাসচিব হচ্ছেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম। বিমসটেকের প্রথম বাংলাদেশি মহাসচিব হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন তিনি। কাঠমান্ডুতে বিমসটেকের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের ১৮তম বৈঠকে শহিদুল ইসলামকে নতুন মহাসচিব পদে অনুমোদন দেওয়া হয়।
‘দ্য বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টেরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন’ (বিমসটেক) প্রতিষ্ঠার ১৭ বছর পর ২০১৪ সালের ১৩ সেপ্টেম্বর ঢাকায় প্রথম স্থায়ী সচিবালয় প্রতিষ্ঠিত হয়। ২০১২ সালে শ্রীলঙ্কার সুমিত নাকানন্দালা প্রথম মহাসচিব হন। বুধবার তার মেয়াদ শেষ হলে পররাষ্ট্র সচিব পর্যায়ের কর্মকর্তারা নতুন মহাসচিব হিসাবে শহীদুল ইসলামকে অনুমোদন দেন। বাংলাদেশের পক্ষ থেকে এম শহিদুল ইসলামের নাম বিমসটেক সদস্যভুক্ত সদস্য দেশগুলোর কাছে আগেই পাঠানো হয়েছিল। বর্তমানে বিমসটেকের সভাপতি নেপাল।
- - - - - - - -
বিচারপতি খায়রুল হকের বক্তব্যকে ধিক্কার জানাই : ফখরুল
সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় ও আপিল বিভাগের পর্যবেক্ষণ নিয়ে আইন কমিশনের চেয়ারম্যান বিচারপতি এবিএম খায়রুল হকের বক্তব্যকে ‘আওয়ামী লীগ ও অন্যায়ের পক্ষে সাফাই’বলে আখ্যায়িত করেছে বিএনপি। সাবেক এই প্রধান বিচারপতির বক্তব্যে ‘ধিক্কার’জানিয়েছে দলটি।
মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগের নেতা-মন্ত্রীদের বক্তব্য ও সাবেক প্রধান বিচারপতি খায়রুল হকের বক্তব্যের মধ্যে কোনো অমিল নেই। খাইরুলের বক্তব্যই আওয়ামী লীগের বক্তব্য। খায়রুল হক নিজের কৃতকর্মের জন্য কোনো অনুশোচনা তো করেননি বরং একটি অন্যায়ের পক্ষে সাফাই গেয়েছেন, তিনি বিচারবিভাগের স্বাধীনতা ও গণতান্ত্রিক শাসন ব্যবস্থার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।

২০১৮
======


সূচীপত্র:→ বাংলাদেশ: ফিরে দেখা

________________
তথ্য ও ছবিসূত্র:
দৈনিক ইত্তেফাক, দৈনিক প্রথম আলো, দৈনিক সমকাল, দৈনিক যুগান্তর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ সংবাদ মাধ্যম।
বাংলাদেশের তারিখ : বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমান।
বাংলাদেশের ইতিহাস সংক্রান্ত বিভিন্ন বই-পুস্তক ও পত্রপত্রিকা।
ইন্টারনেট, উইকিপিডিয়া, বাংলাপিডিয়া।
সর্বশেষ এডিট : ১৩ ই আগস্ট, ২০১৮ সকাল ১১:২৫
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ও আমার উড়াল পঙ্খীরে, যা যা তুই উড়াল দিয়া যা...

লিখেছেন পাঠকের প্রতিক্রিয়া !, ১৯ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:১৩



প্রথম পেজে তো পোস্ট দেই না। আজ দুটি কারণে দিলাম। প্রথমে একটা তাল উঠাই..
হে...
ঝাকানাকা ঝাকানাকা ঝাকানাকা-দেহ দোলা না
মন বলে, মন বলে, মন বলে-দেহ ঝোকা না
মীরাবাঈ..
এ...হেইলা, দুইলা,... ...বাকিটুকু পড়ুন

ঝরে পড়া এক তারার প্রতি

লিখেছেন খায়রুল আহসান, ১৯ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৩

তোমার কন্ঠ আমাদের অন্তর ছুঁয়ে যেত।
তোমার আঙুলগুলোর যাদুর পরশে
রূপোলী গীটারের কয়েকটি তারে
যে সুরের ঝংকার উঠতো নিশিরাতে,
সে আঙুলগুলো আজ
কি যেন এক মৌন অভিমানে
অসাড়,... ...বাকিটুকু পড়ুন

ইসলাম ও কোরআন

লিখেছেন ফরিদ আহমদ চৌধুরী, ১৯ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৮



কোরআন সঠিক হলে ইসলাম সঠিক। কারণ কোরআনে ইসলামের সঠিকতার কথা বলা হয়েছে। প্রায় সাড়ে চার হাজারের মত ধর্ম ও মতের অন্য কোনটিকে কোরআন সঠিক বলেনি।
কোরআনের বেঠিকতা কেউ প্রমাণ করতে পারেনি।... ...বাকিটুকু পড়ুন

মৃত্যু : এক সেকেন্ড আগেও না, পরেও না...

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:২৫



১. আমার বাবা যেদিন মারা যান তার ২ দিন আগে হালকা স্ট্রোক করেছিলেন। সেদিন সুস্থ হয়ে পরদিন পরিচিত বন্ধু/আত্মীয়দের ফোন করে বলেছিলেন, আজ আমার জানাজা পড়তে তোমরা। গতকাল তো প্রায়... ...বাকিটুকু পড়ুন

হাতের লেখায় চিনি তোমায় - গ্রাফোলজীর তন্ত্র মন্ত্র

লিখেছেন শায়মা, ১৯ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৯

শুধুমাত্র সুন্দর হাতের লেখার চর্চা ছেড়ে মন গিয়েছে যখন লেখালিখির নানান দিকে। একদিন হঠাৎ একটা গল্পের বই, সম্ভবত হুমায়ুন আহমেদের একটা গল্প পড়েই জানতে পারি হাতের লেখা দিয়ে নাকি... ...বাকিটুকু পড়ুন

×