somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসুন অংক শিখি সালমান খানের কাছ থেকে ! (নতুন একটি শিক্ষা পদ্ধতির বর্ণনা)

২১ শে জুলাই, ২০০৯ রাত ৩:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বলিউডের অভিনেতা সালমান খান গনিতের কেমন শিক্ষক তা জানার সৌভাগ্য হয়নি তবে MIT ও Harvard এর গ্র্যাজুয়েট লুজিয়ানার নিউ অরলিন্সে বড় হওয়া পাকিস্তানী বংশোদ্ভূতঃ সালমান খানের অংক শেখানোর ভিডিও গুলো ইউটিউবে দেখার পর তাঁর প্রশংসা না করে আর পারছি না ।
http://www.khanacademy.org/people.jsp



খান একাডেমির ইউটিউব চ্যানেল
http://www.youtube.com/khanacademy

সালমানের খানের স্বার্থ কি বিনা পয়সায় সবাইকে অংক শেখানোর ? (শুধু অংক না, ফাইন্যান্স&ব্যাংকিং, SAT, GMAT, পদার্থবিজ্ঞান ইত্যাদি ইত্যাদি)

ঘটনার শুরু, তার ভাতিজির গ্রেড সিক্স এ খারাপ রেজাল্ট দিয়ে। খান ভাইকে অনুরোধ করা হয় তার ভাতিজিকে সাহায্য করার জন্য । সমস্যা হচ্ছে তিনি থাকেন বোস্টনে, ভাতিজি নিউ অরলিন্সে । মাঝখানে দূরত্ব ২০০০ কিলোমিটারের বেশি । উনি রাজি হলেন ইন্টারনেটের মাধ্যমে ওয়েব সেশনে সরাসরি শেখাবার। যাইহোক, এই ঘটনায় তিনি একটা অনুপ্রেরণা পেলেন নতুন একটা শিক্ষা প্রদানের পদ্ধতি আবিস্কার করার ।

সালমান খানের ভিডিওগুলো যদি পরীক্ষা করেন দেখবেন খুব কম ভিডিওই ১১ মিনিটের চেয়ে বেশি লম্বা । প্রধান যুক্তি এর পেছনে হচ্ছে, আমরা কোন বিষয়েই একটানা ১০-১৫ মিনিটের বেশি concentration মনযোগ ধরে রাখতে পারিনা । কেউ জোর করে চেষ্টা করলেও প্রথম ২০ মিনিটের পর বেশি কিছু শিখতে পারে না । সুতরাং প্রত্যেকটা ভিডিওতে একটিমাত্র বিষয় নিয়ে কথা বলা হয় যাতে মনযোগ নষ্ট না হয় ।

আপনারা যারা ছোট ভাইবোনকে লেখাপড়া করতে সাহায্য করেছেন কিংবা টিউশনি করেছেন, নিশ্চয় খেয়াল করেছেন, মাঝে মাঝে অনেক চেষ্টা করেও বোঝানো যায়না অথবা আপনার ছাত্র বা ছাত্রী আপনাকে সন্তুষ্ট করার জন্য না বুঝেই জোরে জোরে মাথা ঝাঁকায় । এতে হচ্ছে কি , আপনার আমার মত শিক্ষক শিক্ষিকাদের অধৈর্যের জন্য অনেক ছেলে মেয়ে লেখাপড়ায় আগ্রহ হারিয়ে ফেলছে। আমরা ভুলে যায় সব মানুষ সমান নয়। কেউ দ্রুত বুঝতে পারে, অন্যদের বেশি সময় লাগে। কিন্তু যাদের বেশি সময় লাগে তাদের মধ্যে যে প্রতিভা নায় তা কিন্তু ঠিক না ।

ভিডিও দেখে শেখার সময় হয় কি, একই ভিডিও বার বার দেখা যায়, এতে কেউ কিছু না শেখা পর্যন্ত ভিডিওটা রিপিট করতে পারে । আর শিক্ষকের সুবিধা হচ্ছে একটি টপিকের উপর একটা ভিডিও বানিয়েই তাঁর দায়িত্ব শেষ ।

খান একাডেমির এই ভিডিওগুলো সার্ভারে সেভ করে নাইজেরিয়ার বিভিন্ন স্কুলে অংক শেখানো হচ্ছে । এইসব স্কুলে ইন্টারনেট কানেকশন নাই, আর প্রত্যন্ত অনচল গুলোতে ভাল শিক্ষকের খুব অভাব। নাইজেরিয়াই যেহেতু প্রায় সবাই জন্ম থেকেই ইংরেজীতে কথা বলতে শেখে, এই ভিডিওগুলো দেখে তারা ইউরোপ আমেরিকার অনেক স্কুলের চেয়ে গনিতে ভাল শিক্ষা পাচ্ছে।

আমি আশা করি , আমার এই পোস্ট পড়ে বাংলাদেশে কেউ কেউ আগ্রহী হবে এবং এই শিক্ষা পদ্ধতিকে ব্যাপকভাবে প্রচলিত করতে উদ্যোগী হবে।


আপনাদের অনেকেই হয়তো এমন পরিস্থিতির সম্মুখীন হয়েছেন যেখানে কেউ কোন কিছু বোঝার জন্য আপনার সাহায্য চেয়েছে কিন্তু আপনি বুঝে উঠতে পারছেন না কিভাবে শুরু করবেন তাকে বিষয়টা বোঝাবার । কারণ, আপনি নিজে কিভাবে জিনিসটা শিখেছিলেন সেটা আপনার আর মনে নায় । অংক শেখানোর ক্ষেত্রে আপনি যদি এমন পরিস্থিতির সামনে পরেন, এই ভিডিওগুলো আপনাকে সাহায্য করতে পারে।
আমি অনুরোধ করবো সকলকেই ভিডিওগুলো দেখার, এতে আপনারা শিক্ষা প্রদানের নতুন একটা পদ্ধতির সাথে পরিচিত হতে পারবেন ।

সালমান খানকে আন্তরিক অভিনন্দন আমাদেরকে এই concept এর সাথে পরিচয় করিয়ে দেয়ার জন্য ।



এই পোস্ট দেয়ার আরেকটি উদ্দেশ্য হচ্ছে, ইন্টারনেট এ এখন বিশ্ববিদ্যালয় লেভেল এর লেখা পড়া করার জন্য কি ধরনের তথ্য পাওয়া যায় সেটার একটা তালিকা তৈরি করা । আশাকরি এই পোস্টের মন্তব্যে আপনাদের জানা source গুলোর লিংক দিবেন, তখন এই পোস্টটিকে এই ধরনের তথ্যের রিপোজিটরি হিসেবে ব্যবহার করা যাবে। আপনাদের সকলের অংশগ্রহন আশা করছি।



আমার সংকলিত লিংকগুলো :

UC Berkeley র অনলাইন কোর্সের নিজস্ব ওয়েবসাইট
http://webcast.berkeley.edu



এই ওয়েবসাইটে অনেক ভিডিও পাবেন যেগুলো কপিরাইটস্ প্রবলেমের কারনে youtube এ আপলোড করা হয়নি।
এগুলোর মধ্যে আমার সবচেয়ে প্রিয় হচ্ছে Dr. Oliver John এর Psych 150 - Psychology of Personality কোর্সটি । ভিডিওগুলো খুঁজে পাবেন Fall 2004 সেমিস্টারে ।

এবং তাদের youtube চ্যানেলের ঠিকানা :
http://www.youtube.com/user/ucberkeley


MIT র চ্যানেল



http://www.youtube.com/user/MIT

MIT র ক্লাসগুলো কেমন যেন রসকষহীন, খুব গুরুত্বপূর্ণ কিছু শেখার না থাকলে এদের সাথে বেশি সময় কাটাইনা। তবে ওদের চ্যানেলের বেশির ভাগ ক্লাসই গুরুত্বপূর্ণ ।


Yale University র চ্যানেল



http://www.youtube.com/user/yalecourses

Yale এর প্রফেসরগুলোকে বেশ আন্তরিক মনে হয় । Financial Markets with Robert Shiller এর ক্লাসগুলোর ভিডিও দেখেছি । বাকি সিরিজগুলো এখনও শেষ করা হয়নি ।


Stanford University র চ্যানেল



http://www.youtube.com/user/stanforduniversity

Leonard Susskind এর quantum entanglements এর কোর্স মিস করতে রাজি না আমি !



UCLA র চ্যানেল
http://www.youtube.com/user/uclacourses


Professor Bob Goldberg এর Genetic Engineering in Medicine, Agriculture, & Law কোর্সগুলি খুব মজার । বিশেষ করে যেভাবে তিনি ছাত্র - ছাত্রীদের বাধ্য করেন জটিল প্রশ্নের উত্তর দেয়ার জন্য।
আমার মনে হয় এই ক্লাসগুলো দেখে অন্য প্রতিষ্ঠানের প্রফেসররাও শিখতে পারবে কিভাবে অন্যদের শেখাতে হয় । যেহেতু এটা একটা bachelor লেভেল এর প্রোগ্রাম, খুব একটা গভীরে যায়না এখানে তারা ।
ভিডিওগুলো দেখার আরেকটা কারণ হচ্ছে ইয়াং "ব্লন্ড আইক্যান্ডি" । প্রথম ভিডিওটা শেষ পর্যন্ত দেখলেই বুঝতে পারবেন কার কথা আমি বলছি ;-)


IIT ইন্ডিয়ার চ্যানেল

http://www.youtube.com/user/nptelhrd
ইন্ডিয়ান ইনস্টিউট অফ টেকনোলজি সবচেয়ে বেশি কোর্স আপলোড করেছে । ওদের ভিডিওগুলো খুব মেথোডিক্যাল । তাই একটু ধৈর্য ধরে দেখতে পারলে যেকোন বিষয়ের উপর এক সেমিস্টার এর সমপরিমান পড়ালেখা কমপ্লিট করা যায় । কিছু দিন আগেই absorption refrigeration system এর উপর একটি কোর্স শেষ করলাম। মোট ৭০ ঘন্টার ভিডিও। সমস্যা হচ্ছে , প্রতিষ্ঠানের নাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় কিন্তু শেখায় শুধু তত্ব ! আল্লাহই জানে, বুয়েটে আমাদের ছেলেমেয়েরা কি শিখছে !



আরো কিছু শিক্ষামূলক ওয়েবসাইট :


http://fora.tv/

http://mitworld.mit.edu/

http://www.youtube.com/user/uctelevision

http://www.youtube.com/user/TEDtalksDirector
সর্বশেষ এডিট : ০২ রা সেপ্টেম্বর, ২০০৯ রাত ২:৫৯
৯টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সবুজের মাঝে বড় হলেন, বাচ্চার জন্যে সবুজ রাখবেন না?

লিখেছেন অপলক , ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:১৮

যাদের বয়স ৩০এর বেশি, তারা যতনা সবুজ গাছপালা দেখেছে শৈশবে, তার ৫ বছরের কম বয়সী শিশুও ১০% সবুজ দেখেনা। এটা বাংলাদেশের বর্তমান অবস্থা।



নব্বয়ের দশকে দেশের বনভূমি ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

আইডেন্টিটি ক্রাইসিসে লীগ আইডেন্টিটি ক্রাইসিসে জামাত

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৬


বাংলাদেশে রাজনৈতিক ছদ্মবেশের প্রথম কারিগর জামাত-শিবির। নিরাপত্তার অজুহাতে উনারা এটি করে থাকেন। আইনী কোন বাঁধা নেই এতে,তবে নৈতিক ব্যাপারটা তো অবশ্যই থাকে, রাজনৈতিক সংহিতার কারণেই এটি বেশি হয়ে থাকে। বাংলাদেশে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

লিখেছেন নতুন নকিব, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৩

সেকালের পাঠকপ্রিয় রম্য গল্প "অদ্ভূত চা খোর" প্রসঙ্গে

চা বাগানের ছবি কৃতজ্ঞতা: http://www.peakpx.com এর প্রতি।

আমাদের সময় একাডেমিক পড়াশোনার একটা আলাদা বৈশিষ্ট্য ছিল। চয়নিকা বইয়ের গল্পগুলো বেশ আনন্দদায়ক ছিল। যেমন, চাষীর... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×