আমার প্রিয় পোস্ট

ফ্রম দ্যা হার্ট অফ ডার্কনেস

ব্লগাধিপতির ঔধত্য পুরনো জমিদারী মনোভাব এখন তবিয়তে বহাল

৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:১৬

শেয়ারঃ
0 4 0




মুল লেখা বার্ড ফ্লু-র পর সোয়াইন ফ্লু, কতটা প্যানিক কতটা সত্য আর কতটা ব্যবসা

এরকম চমৎকার এবং ভাবনার খোরাক যোগানে পোষ্টে মন্তব্যটা দেখে একটু থমকে দাঁড়ালাম।এতো তত্ত্ব, এত বিশ্লেষন, এতো বুলি কপচেও আমরা আসলে সেই কলোনিয়াল হ্যাংওভারের মধ্যেই আটকে আছি।সেই পুরাতন জমিদারিত্ব আমাদের অন্তরের অন্ত:স্হলে এখনো সযতনে বহাল।সময় পেলেই ফোঁস করে বেরিয়ে আসে।

ইদানিং বিভিন্ন ঝক্কি ঝামেলায় ব্লগে তেমন লগ-ইন করা হয়না।মাঝে অফলাইনে থেকে এপাড়া-ওপাড়া ঢুঁ মেরে যায়।গড়ার্থে, সামহোয়ারইন আর সচলায়তনের ব্লগারদের পরস্পরের প্রতি তুচ্ছতাচ্ছিল্য, রেষারেষি উপভোগ করি।নিজের কাছে আমি অন্তত এইটুকু নিয়ে নি:সন্দিহান লেখার মান বিবেচনায় কিংবা পঠন-পাঠনে লেখাটি কোন ব্লগে প্রকাশিত সেটা আমার কাছে একেবারেই নগন্য।

সচলায়তনে গড়পড়তা হিসেবে বিভিন্ন বিষয় নিয়েই লেখা হয়।সবার লেখা না পড়লেই
অনেকের লেখাই নিয়মিত পড়ি; লেখকদের মধ্য ফারুক ওয়াসিফের লেখা নিয়মিত
না হলেও বেশিরভাগই পড়া হয়।এবং সেটা সমসাময়িক বিষয়াবলিতে তাঁর বিশ্লষনের দক্ষতার জন্যই।

আমি বিষয়টা নিয়ে জলঘোলা করতে চাইছি কিংবা আলুপোড়া খেতে চাচ্ছি; এমনটা হয়তোবা অনেকের মনে হতে পারে।

সুতরাং নিজের অবস্থান পরিস্কার করার যৌতিকতা ঘাড়ে বর্তায়। আমি নিজে বিশ্বাস করি ব্যাপারটা শুধু ফারুক ওয়াসিফ কিংবা অরুপ কিংবা সচলায়তনের মুখোমুখি দাড়িয়ে যাওয়ার বিষয় নয়।এই ঘটনার পরে হয়তোবাও সবকিছু স্বাভাবিক হয়ে আসবে; ফারুক ভাই হয়তোবা সচলায়তনে আবার লিখবেন।

কিন্তু মাঝে মাঝে এইযে ফোঁস করে উঠা, ব্লগারদের জানান দেয়া আমি এই ব্লগ চালাই;সুতরাং আমিই এর অধিপতি। হয় আমাকে মেপে কথা বলতে হবে নতুবা
নিজের রাস্তা দেখ।

জমিদারী এই মনোবৃত্তির কি আদৌ পরিবর্তন হবেনা!

ব্লগস্ফেয়ারে এই শ্যাডো জমিদারিত্বের অবসান চাই;সেটা সচলায়তনেই হোক কিংবা
সামহোয়ারইনেই হোক।

 

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): ব্লগপ্রতিক্রিয়াসুপারিওরিটি কমপ্লেক্স ;
সর্বশেষ এডিট : ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:২১ | বিষয়বস্তুর স্বত্বাধিকার ও সম্পূর্ণ দায় কেবলমাত্র প্রকাশকারীর...

 

১. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:২০
হোলসেল বলেছেন: Arup bainchotta keda? Thapraya galer daat fele deowa uchit. Chotoloker baccha.
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৫৬

লেখক বলেছেন: হায় কপাল!

আর যাই হোক, প্রথম মন্তব্যটা অন্তঃত এমন আশা করি নাই।

সবাই যদি এমন করে অরুপরে গালাগালি শুরু করে, তাইলে যে বিষয়তা সামনে আনতে চাচ্ছিলাম, তা আড়ালে ঢাকা পড়ে।

২. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৩০
নাজিম উদদীন বলেছেন: মত প্রকাশের জন্য সা.ইন বাংলা যেকোন ব্লগের চাইতে ভাল।
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:০২

লেখক বলেছেন: এটা একেবারে খাঁটি কথা।

ইমেইল এড্রেস, ফেসবুক আর লিংকড-ইনের বাইরে সামুতেই আমার একখান ঠিকানা আছে, তাও সেটা বাংলায়।ছাইপাশ যাই লিখিনা কেন, তাঁরা অন্তত ছাপায়।

সুতরাং আপনার সাথে দ্বিমত করার উপায় নাই।

৩. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৩০
হাসান বায়েজীদ বলেছেন: এদর ব্যাপারে হোলসেলের সাথে সহমত
৪. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৩১
বিডি আইডল বলেছেন: আপচুস সচু সাইটে কোন দিন গেলাম না..
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৫৯

লেখক বলেছেন: এইটা আপনার অভিমান কিংবা জেদ কিনা জানিনা তবে সচলায়তনের অনেকের লেখাই
আমার ভালো লাগে।

সুবিনয় মুস্তফি, আনোয়ার সাদাত শিমুল, কিংবা হাসান মোর্শেদ এমন অনেকেই আছেন যারা চমৎকার লিখেন।

না গেলে অনেকে কিছুই মিস করেন!

৫. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৩১
কায়েস মাহমুদ বলেছেন: এই অরুপ সালা নিজেই নিজের ফ্যান ক্লাব খুলে বসে আছে।
৬. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৩২
কৌশিক বলেছেন: তীব্র নিন্দা জ্ঞাপন করতেছি......ফারুক ওয়াসিফের লেখা পড়ি নাই তেমন...একটু ডিসকানেক্টিভ ন্যারেশনের দোষে দুষ্ট মনে হয় পড়া শুরু করলেই...
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:০৫

লেখক বলেছেন: কৌশিক ভাই আমার কিন্তু ফারুক ভাইয়ের লেখা ভালোই লাগে।অনেক বিষয়েই উনার
যুক্তি বেশ কনভিন্সিং।

আপনার লেখায় হিউমার, উইট মিলে ফারুক ভাইয়ের লেখাই হিউমার তেমন না থাকলেও উনার টানা ন্যারেটিভ ভালোই লাগে।

৮. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৩৪
কায়েস মাহমুদ বলেছেন: ফেইসবুকে আছে ঐ ফ্যান ক্লাব
৯. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৩৪
কৌশিক বলেছেন: শিমুল, সচলায়তন তো ব্লগ না...একটা সাহিত্যপাতা...সেজন্য সম্পাদকের প্রতি শ্রদ্ধাশীল হওয়া তো কলামলেখকদের দায়িত্বের মধ্যে পড়ে...
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:০৮

লেখক বলেছেন: হয়তোবা আপনার কথাই ঠিক।

প্রিন্ট মিডিয়ার সাহিত্যপাতার সম্পাদকরা লেখকদের ঝাড়িঝুড়ি দিলেও সেটাতে আর আমরা জানতে পারিনা।কিন্তু অনলাইন সাহিত্যপাতায় এমন ঝাড়িঝুড়ি দিলে আমার মতোও ছোটখাটো মানুষের দেলে ব্যাথা লাগে, রক্ত গরম হয়ে ওঠে।

১১. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৩৭
নাজিম উদদীন বলেছেন: আরেকটা ব্যাপার ভুললে চলব না যারা প্রিন্ট মিডিয়ায় লেখেন তারা ব্লগে এসে ভিআইপির মর্যাদা দাবী করলে ব্লগাররা ভালভাবে নিবে না।

আব্দুননুর তুষার, রাইসু, মানস চৌধুরী এরকম অনেকেই ব্লগ ছেড়েছেন।
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:১৩

লেখক বলেছেন: নাজিম ভাই এক্ষেত্রে ব্যাপারটা মনে হয় এমন না।

কারন সচলায়তনে ব্লগাধিপতির এমন হম্বিতম্বি এই প্রথম না।আমার স্বল্পকালীন ব্লগজীবনে যতটুকু মনে পড়ে এর আগে রাসেল ভাই, ভাস্করদা সহ আরো অনেকের সাথে এমন জমিদারি মনোভাব ফলানো হয়েছে।

সবচে ডিসটার্বিং হলো পোষ্টটা প্রথম পাতা থেকে সরিয়ে দেয়া হয়েছে।

অরুপ সাহেব রাগের মাথায় এমনটা বলেছেন বলে আর নরমদৃষ্টিতে দেখার সুযোগ নেই।

১২. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৩৯
কায়েস মাহমুদ বলেছেন: সচলের বেশীরভাগ ব্লগারের মাঝে একটু এলিট এলিট ভাব। এই জন্যে তাগোরে পুছিনা।

এলিটের মায়েরে বাপ। ওখানে প্রথম আলো ব্লগের মাহবুব মোর্শেদ মত হিমু আর এস এম মাহবুব মোর্শেদ কে তেল মারা লাগে।
১৩. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৪১
হোলসেল বলেছেন: Blogger der bapar alada. Ke ki bhabe response korbe. But kono moderator er kach theke ei dhoroner comment keu expect kore na. Nehayet chotoloker baccha na hole.
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:১৫

লেখক বলেছেন: শেষলাইনটা বাদে আপনার বাকী মন্তব্যের সাথে একমত।

১৪. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৪৪
কায়েস মাহমুদ বলেছেন: অমি পিয়ালের এই পোষ্ট দেখেন, Click This Link

বাল ছাল সব ফ্যান ক্লাব খুইলা বইসা আছে
১৫. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৪৬
আগামি বলেছেন: অবসান চাই যাবতিয় অনৈতিকতার ।
১৬. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৪৯
তেলাপোকা বলেছেন:
অরুপের মাথা কবে ঠিক ছিলো?
অচলায়তনের বহু আগে অরুপ মিয়ারা এই সামহোয়্যার ইন ব্লগে অন্যের গান পড়তো, এবং বেসুরে গলায় তা গাওয়ার চেষ্টা করতো। ওদের মত পরজীবিদের জন্য তখন এই সামহোয়্যার ইন ব্লগ স্বর্গ ছিলো। শেষ ঠিকানা ছিলো।

ওরা একটা সাইট বানাইছে সেটা ভালো উদ্যোগ কিন্তু আমার যে ব্যাপারটা ভালো লাগে নাই সেটা হলো ভন্ডামিটা। অচলায়তনের জনপ্রিয়তার জন্য উদ্দেশ্যমূলকভাবে ঝামেলা লাগিয়ে সামহোয়্যার ইন থেকে কিছু ব্লগার ভাগিয়ে নিয়ে অরুপ/হিমু গংরা যদি ভেবে থাকে যে তারা মহা ভারত শুদ্ধ করে ফেলছে তো বলতে হবে ওরা এখনো বোকার স্বর্গে বসবাস করছে।

আরো অনেক ব্লগার সচলায়তন নিয়ে সমালোচনা করেছে। ভিন্ন ভিন্ন ভাবে। তারা ভুক্তভোগী। তারা প্রতিবাদ করতে পারে। কিন্তু এজন্য তাদের ব্যান করে দেয়া এবং সে সাথে চরমতর অপমানজনক উক্তি জুড়ে দেয়া ওদের ভন্ডামীকে পরিস্কার করে দেয়। কারন, তারা মূলত ঐ সাইটটা বানিয়েছিলো- মডারেশনের প্রতিবাদ স্বরূপ।

ভন্ডসাইটে যাবার কখনো কোনো ইচ্ছে হয়নি। যাবোওনা। যারা বাংলাদেশে জন্ম গ্রহণ করে বাংলাদেশে বসবাসরত জনগণকে নিজেদের পরবাস জীবনের ভোগান্তির জন্য দায়ী করে তারা মাদারচোদ ছাড়া ভিন্ন কিছু নয়।
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:১৭

লেখক বলেছেন: হুমমমমমম............ ভালো বলেছেন।

তবে ফটোগ্রাফী বিষয়ক অরুপের পোষ্টগুলো বেশ শিক্ষণীয়।

১৭. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৫১
কৌশিক বলেছেন: "যারা বাংলাদেশে জন্ম গ্রহণ করে বাংলাদেশে বসবাসরত জনগণকে নিজেদের পরবাস জীবনের ভোগান্তির জন্য দায়ী করে তারা মাদারচোদ ছাড়া ভিন্ন কিছু নয়।" - কমেন্ট অব দ্যা ডিকেড...
১৮. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৫৫
দেশী পোলা বলেছেন: নাজিম উদদীন বলেছেন: মত প্রকাশের জন্য সা.ইন বাংলা যেকোন ব্লগের চাইতে ভাল।

হ আপনারে কইছে, আপনে বেশি জানেন
১৯. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৫৭
নিরক্ষর বলেছেন: "ব্লগস্ফেয়ারে এই শ্যাডো জমিদারিত্বের অবসান চাই;সেটা সচলায়তনেই হোক কিংবা
সামহোয়ারইনেই হোক"


খুব ভালো বলেছেন।
২০. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১০:৫৮
শূন্য আরণ্যক বলেছেন: ঐ ব্লগে তো কোন কমেন্ত পাইলাম না ।

কাহিনী কি কিসের কারনে এই ওয়ার্নিং ?

ফারুক ওয়াসিফ রে ভালো পাই।
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:২০

লেখক বলেছেন: আমিও ঠিক নিশ্চিত না।দুপুরের দিকে পোষ্টটা পড়ে বেরিয়েছিলাম।

ল্যাপটপ অনকরা ছিলো।পোষ্ট খোলাই ছিলো।

বাসায় ফির কমেন্ত দেখতে গিয়ে হঠাৎ এমন মন্তব্যে মেজাজটা খিঁচড়ে গেলো।

২১. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:০২
কায়েস মাহমুদ বলেছেন: যখন তোমার কেউ চিলনা তখন ছিলাম আমি,যখন তোমার সব হয়েছে পর হৈলাম আমি।

সামু ব্লগ থেকে সব শিখে ,এখান হতে সদস্যদের মধ্যে বিভিন্ন সমস্যা সৃষ্টি করে সব ব্লগারদের প্রথম প্রথম এখান হতে ভাগিয়ে নিয়েছে।

যে যাই বলুক বাংলা ব্লগে এই সামুর অস্বীকার করার উপায় নাই।

আর এখন ওরা এলিট আর আমরা আম জনতা।
২২. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:০৪
কাক ভুষুন্ডি বলেছেন: "ব্লগস্ফেয়ারে এই শ্যাডো জমিদারিত্বের অবসান চাই;সেটা সচলায়তনেই হোক কিংবা
সামহোয়ারইনেই হোক" সহমত
২৩. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:০৫
মাহমুদুল হাসান রুবেল বলেছেন: জমিদারিত্ব সা.ইনে ছিল । এক সময় জমিদার বলেছিলেন,ফ্রি ব্লগিং করতে দিচ্ছি সেটাই অনেক । আমাদের কথামতো চলতে হবে । আরো অনেক ফতোয়া আছে । সচলায়তনের ব্যাপারে কিছু বলবো না । কারণ ওখানে ঈদে চান্দে যাই ।

মুক্ত মত প্রকাশের জন্য আমারব্লগ.কম ই সেরা । কোন মডারেশন নেই । তাই শান্তিতে লেখা যায় । অন্তত ব্যান হবো না ।
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:২৫

লেখক বলেছেন: আমার ব্লগে যাওয়া হয়না।

সামুতে আপনি যেমনটা বলছেন এমন সমস্যা প্রবল না।

কিন্তু সচলায়তনে সবকিছু কড়া পাহাড়াদারীত্বের মাঝে রাখা হয়।ব্লগারদের বাইরে সবার কমেন্ট মডারেশনের পর প্রকাশ করা হয়।

যারা সেখানে যায় এমন নিবিড় পর্যবেক্ষনের কথা জেনেও যায়। অনেক পরখ করে নেওয়া লোকদের প্রতিও সময়ে-অসময়ে এমন রক্তচক্ষু দেখানো হয়, সেটাকে প্রতিরোধ করা জরুরী।

২৪. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:১৫
আলী আরাফাত শান্ত বলেছেন: জমি যেখানে আছে জমিদার তো থাকবেই!
২৫. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:২০
ফিউশন ফাইভ বলেছেন: শিমুল ভাই @ ঘটনা জেনে খুবই দুঃখ পেলাম। অরূপ ও হিমু এর আগেও সচলায়তনে বহু ব্লগারের সঙ্গে অভব্য আচরণ করেছেন। যেহেতু আমি নিজে সচলের সদস্য নই। তাই ইচ্ছে থাকলেও এর প্রতিবাদ করতে পারিনি। ফারুক ওয়াসিফের সঙ্গে হিমুর দুর্ব্যবহার এই সেদিনের ঘটনা। এইসব লোক এবং সচলায়তনের মতো ব্লগ বাংলা ব্লগের কলঙ্ক।

ফারুক ওয়াসিফকে লক্ষ্য করে অরূপের উক্তিগুলো অবিশ্বাস্য!
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:৩২

লেখক বলেছেন: উক্তিগুলো আসলেই অবিশ্বাস্য। কমেন্টগুলোতে আমি এমন কিছু পাইনি যাতে হঠাৎ করে কেউ এমন মন্তব্য করে বসতে পারে।

আমি এরপরে আরো কয়েকবার রিফ্রেশ করেছি ।আসলেই ঘটনা কিনা বোঝার জন্য।

কিছুই পায়নি উল্টো দেখলাম সেটা প্রথম পাতা থেকে গায়েব।

তাঁর রসিকতা পছন্দ করলেও হলে হিমু ভাইয়ের মধ্যে আলগা মাতবরি ফলানোর একটা ভাব সবসময়েই দৃষ্টিকটু ঠেকেছে।

২৬. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:২৪
বিডি আইডল বলেছেন: মাহমুদুল হাসান রুবেল বলেছেন:
মুক্ত মত প্রকাশের জন্য আমারব্লগ.কম ই সেরা । কোন মডারেশন নেই ।


আমি নিজে অনন্ত একাধিক ঘটনার কথা জানি যেখানে খুবই নোংরা মডারেশন করা হয়েছে...যদিও যাই না সে ব্লগে..! যারা নিয়মিত আশা যাওয়া করে আরো ভালো বলতে পারবে
২৭. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:২৬
ফারহান দাউদ বলেছেন: শিমুল ভাই,সচলায়তনে যারা লেখে তারা ঐটার জমিদারি নিয়ম জেনেই লেখে। যারা মানতে চায় না,তারা লেখেও না। সচলের পলিসি নিয়া জিজ্ঞেস করায় এর সদস্যরা এর মাঝে ফ্যাসিবাদী বা জমিদারি কিসু দেখেন নাই বলছেন,এইটা বরং ট্রোলিং ঠেকানোর পদ্ধতি বইলা জানাইসেন। এর আগেও ফারুক ওয়াসিফের সাথে এমন লাগসিলো,পরে তারা ভাইবেরাদর বলে মিটমাটও করে নিসিলেন। তখন যারা এইটা নিয়া হইচই করসিলেন,তাদের উদ্দেশ্যে হিমু ভাই লেখসিলেন আমাদের ভাই-ভাইয়ের ঝগড়ায় অন্যে বাম হাত গলাইলে ক্যামনে কি? (বা এমন কিছু একটা,মুখস্ত নাই)। এখন ধরেন উনাদের মতপ্রকাশের ব্যাপার নিয়া আপনের আমার মত আমজাম পাবলিক লাফাইলো,পরে উনারা কইলেন অভিজাত ভাইবেরাদরের মাঝে আমকাঁঠাল ঢুকে ক্যান,পরে কি হইবো?
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:৪৫

লেখক বলেছেন: ফারহান আমি পোষ্টেই লিখেছি ব্যপারটা শুধু ফারুক ওয়াসিফ কিংবা অরুপ কিংবা সচলায়তনের মুখোমুখি দাড়িয়ে যাওয়ার বিষয় নয়।এই ঘটনার পরে হয়তোবাও সবকিছু স্বাভাবিক হয়ে আসবে; ফারুক ভাই হয়তোবা সচলায়তনে আবার লিখবেন।

সচলায়তন মাঝখানে কিছুদিন না দেখতে পাওয়ায় চারিদিকে কথা উঠেছে বাক-স্বাধীনতা, ব্যাক্তি স্বাধীনতা এমন জলদ গম্ভীর বিষয়ে।বাংলাদেশে ইউটিউব বন্ধ হওয়া নিয়ে সচলায়নে নিন্দার ঝড় দেখেছি; বাংলাদেশের কর্তাব্যাক্তিদের বুদ্ধিশুদ্ধি তখন বেশ হাসি-ঠাট্টাও হয়েছে।

তাহলে সচলায়নে প্রকাশিত লেখা আবার কতৃপক্ষের যে জমিদারিত্বের যে মাঝে চাগিয়ে ওঠা ...এইটা কি দ্বৈতনীতি হয়ে দাঁড়ায় না!

এই কিছুদিন আগেই হাসান মোর্শেদ রাষ্ট্র সমুহের ইশ্বর হয়ে উঠা নিয়ে পোষ্ট দিয়েছিলেন অথচ সেখানকার মডারেটরদের ব্লগাধিপতি হয়ে ওঠা নিয়ে, তাদের জমিদারিত্বের মনোবৃত্তি নিয়ে কারুর মুখে কোন রা নেই।

সবজেনেবুঝেও ব্যাক্তি মানুষ যেখান কলোনিয়াল ঘোরের মধ্য আটকে সেখান হতে বেরুতে পারেনা, সেখানে রাষ্ট্র, সাম্রাজ্যবাদ এমন রাজা-উজির মেরে লাভ কি!

ব্যাক্তিগতভাবে আমি বামহাত গলিয়েছি বলে উপহাস করলেও আমার তেমন যায় আসেনা।আমি আম ব্লগার সুতরাং ঔ রকম অপমান আমার গায়েও লাগবে না :)



২৮. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:৩৭
কায়েস মাহমুদ বলেছেন:

""চিত্ত যেথা ভয় শুন্য ,উচ্চ যেথা শির""

এই লিখাটা ওদের লগোতে। অথচ এই ভীতুর দলদের দেখুনএই পোষ্টে দিন মজুরের ১৬ ও ১৭ নাম্বার কমেন্টে।http://www.somewhereinblog.net/blog/farukwasifblog/28899437

এই সচলের সাথে আছে মুক্তমনা । নিজের বদ্বমনা হয়েও মুক্তমনা পরিচয় দেয়।

ছি!ছি!ছি!ছি!ছি!ছি!ছি!ছি!
৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:৫০

লেখক বলেছেন: আমি ঔ ঘটনার কথা জানি।শুধু কমেন্ট না; দিনমজুরের পোষ্টটাও প্রকাশ করা হয়নি।

সচলে দিনমজুরের সর্বশেষ পোষ্টে হিমু ভাই এক কমেন্টে বলেছিলেন, ভবিষ্যতে সচলে আপনার লেখা আরো সীমিত করা হতে পারে।

হাহাহাহা :) :) ।এসব দেখলে হাসি পায়।

৩০. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:৪৭
রাগিব বলেছেন: আগের ঘটনা/কমেন্ট কী ছিলো? এখন তো কোনো কমেন্টই নাই ওখানে। :(
৩১. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:৪৯
মাহমুদুল হাসান রুবেল বলেছেন: বিডি আইডল, আমারব্লগ এ কোন মডারেশন নেই । শুধু স্প‌্যামিং ঠেকানো হয় । আর কিছু ঘটনা ঘটানো হয়েছে যা দিয়ে প্রমাণ করার চেষ্টা করা হয়েছে আমারব্লগ এ মডারেশন হয় । যা পরবর্তীতে মিথ্যা প্রমানিত হয় ।
৩২. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:৫৫
অরণ্যচারী বলেছেন: আপনার দেয়া লিংকে কমেন্টটা পেলাম না। সরিয়ে ফেলা হয়েছে?
৩৩. ৩০ শে এপ্রিল, ২০০৯ রাত ১১:৫৬
কায়েস মাহমুদ বলেছেন: ঐ পোষ্টের সব কমেন্ট মুছে কমেন্ট করা ডিসেবল করা হয়েছে। এবং পোষ্টাকে প্রথম পাতা হতে সরিয়ে দিয়েছে।@ রাগিব
৩৪. ০১ লা মে, ২০০৯ রাত ১২:০০
রাগিব বলেছেন: @কায়েস মাহমুদ

তা বুঝতে পারছি, কিন্তু কমেন্টটি যারা দেখেছেন, তারা কি একটু বলবেন পুরো ঘটনাটা কী?
০১ লা মে, ২০০৯ রাত ১২:১৮

লেখক বলেছেন: রাগিব ভাই, স্যারি আমার পোষ্টটি সেভ করে রাখা উচিত ছিলো।রেফারেন্সের যুগ কিনা!

ঔ পোষ্টে অরুপের সহ সর্বমোট ৭টি মন্তব্য পড়েছিলো, আমি সর্বশেষ যখন দেখেছি।

প্রথম মন্তব্যটি ছিলো সম্ভবত মামুন হকে পোষ্টের বিষয়বস্তু সংক্রান্ত।রিপ্লাই ফারুক ওয়াসিফের সেটাও বিষয়বস্ত সংশ্লিষ্ট।

এর পরের মন্তব্য নুরুজ্জামান মানিকের।সেটা "উত্তম ঝাঁজা" এই রকম বিষয় সংশ্লিষ্ট ইমোটিকন।

এর পরেরটা অরুপের। "সরিয়ে দিলাম...... সাম্বালিককে"। এমন কিছু লেখা।

সাম্বালিক জিনিসটা কি আমি জানিনা।তবে ফারুক ওয়াসিফের পোষ্টে প্রথমে শুকরসম্বলিত ছবিটা বেশ বড় ছিলো।পরে সেটাকে ছোট করা হয়।

এর পরে ফারুক ওয়াসিফের ৩/৪ লাইনের।পুরোটা মনে নাই।

"আপনি তাহলে সাম্বালিককে সরিয়ে ছিলেন।দেখুন এসব বিষয়ে আমি স্পর্শকাতর।আমি কি আমার কমেন্ট করাও বন্ধ রেখেছিলেন।" এরকম কিছু।

এর পরের মন্তব্যে আমি অবাক।

ফারুক ওয়াসিফ,

This is a warning.. Behave or get lost..

You are no VIP here..


মোট কয়টা হলো? ৬ টা।মাঝখানে একটা বাদ পরে গেছে।

৩৫. ০১ লা মে, ২০০৯ রাত ১২:০০
কায়েস মাহমুদ বলেছেন:


রাসেল(.............)কে শিক্ষানবিস গালি দেওয়ার পর উল্টো রাসেলকেই বের করে দেওয়া হয়েছে। মিঃহিমুর সাথে ভাল খাতির বা নমস্তে না দেখালে কিন্তু খবরই আছে।
৩৬. ০১ লা মে, ২০০৯ রাত ১২:২৪
আকাশ_পাগলা বলেছেন: সা ইন এর মডারেশন পক্ষপারদুষ্ট বলেই আমি টের পেলাম কয়দিন আগে। আমি এখন জিনারিল।

এখানে কিছু বিশেষ গোষ্ঠীকে প্রমোট করা হয়, সেটা কালকে রাতেও আরেকবার টের পেলাম।

সচু তে ভাবটা বড় বেশি। এই হবে, সেই হবে, আজাইরা প্যাচাল। লিখা দাও, অতিথি থাক, যাচাই করা হয় নি, হাবিযাবি। ধূরররর।

যাই হোক, সা ইন কে কেন যেন ছাড়তে পারিনা। তবে, মাঝে মাঝে খেপে যাই খুব। ভাবি, দিই ছেড়ে।
এখন সা ইন এ ভাল লেখা কম পাই। কেন যেন। সচু তে অনেক লিখা আসে ইদানীং। হিমু আর শিমুলের ভক্ত আমি অলওয়েজ। যদিও কাউকে চিনিনা।

দেখি, ভাল না লাগ্লে যামুগা।

বাই দা রাস্তা, ব্লগের মালিক বলে কেউ যদি অভদ্র আচরণ করে, তবে সেটা অবশ্যি ন্যাক্কারজনক। সদস্য ছাড়া ব্লগ সাইটের দাম নাই। বলছি না যে, সদস্যদের তেল দিতে হবে। সেটা না।
আমাদেরকে নিজেদের মত ছেড়ে দিলেই যথেষ্ট।
০১ লা মে, ২০০৯ রাত ১২:৩১

লেখক বলেছেন: "বাই দা রাস্তা, ব্লগের মালিক বলে কেউ যদি অভদ্র আচরণ করে, তবে সেটা অবশ্যি ন্যাক্কারজনক।সদস্য ছাড়া ব্লগ সাইটের দাম নাই।"

এইটাই কথা।

৩৭. ০১ লা মে, ২০০৯ রাত ১২:৩৫
কায়েস মাহমুদ বলেছেন:

এই দুনিয়াটা বড়ই অদ্ভুদ, বদ্বমনা হয়েও নিজেকে মুক্তমনা পরিচয় দেয়।

কয়েকটা চিন্তা করে মুক্তচিন্তা বলে বেড়ায়। আমার ব্যাক্তিগত অনেক পর্যবেক্ষনে দেখেছি যারা এই সব মুক্তমনা ,মুক্তবুদ্বি, মুক্তচিন্তা বলে চিল্লায় ওরাই ডাবল স্ট্যান্ডার্ড করে থাকে সবচেয়ে বেশী।

এজন্যই অন্যদের চেয়ে এইলোকগুলোর উপর আমার ঘৃনা প্রবল।

কারন এরা করে এক ,বলে আরেক।
০১ লা মে, ২০০৯ রাত ১২:৪২

লেখক বলেছেন: সমস্যাটা যে কোথায় বলা মুশকিল!

আমরা অনেক কিছু চিন্তা করলেই ভিতরে যা পুষে রাখি সেটা বোধকরি গোপন রাখতে পারিনা।সময়ে-অসময়ে বেড়িয়ে আসে।

সন্দীপ রায়ের একটা সিনেমা আছে।নাম মনে নেই।চমৎকার ছিমছাম ফ্যামিলি লোকেরা অবকাশযাপন কেন্দ্রে বেড়াতে যায়।সেই অবকাশযাপনকেন্দ্রটা মুল ভুখন্ডের সাথে একটা ছোট্ট ব্রিজ দিয়ে যুক্ত।সেই ব্রিজ একদিন ছিঁড়ে যায়।

এরপর আপাত সভ্য-ভব্য মানুষগুলোর আসল রুপ বেরিয়ে আসে।

৩৮. ০১ লা মে, ২০০৯ রাত ১২:৩৭
শূন্য আরণ্যক বলেছেন: ফারহান এর ২৭ নং কমেন্ত উওরে যা বলেছেন
১০০% একমত

যে যায় লংকায় সেই হয় রাবণ।
৩৯. ০১ লা মে, ২০০৯ রাত ১২:৩৮
তনুজা বলেছেন: পোস্টের জন্য ধন্যবাদ

খুব ভাল করেছেন ব্যাপারটা জানি্যে


এটা আসলেই মেনে নেওয়া যায় না

৪০. ০১ লা মে, ২০০৯ রাত ১২:৫৬
কায়েস মাহমুদ বলেছেন: ৩৭ নাম্বার কমেন্টের সাথে এই টাও যোগ করলাম,

আর যারা মুক্তমনার মত বাকস্বাধীনতা নিয়ে বেশী ফাল পাড়ে ওরাই আরেকজনের বাকস্বাধীনতা কেড়ে নেয়। মুক্তমনাদের মত।

জ্বিনের বাদশার শেষ পোষ্টের শেষ লাইন গুলো দেখেন। আর ঐ পোষ্টের ১ম কমেন্টে আমার পোষ্টের একটা লিন্ক দিয়েছি মিডিয়ার সরুপ নিয়ে ওটাও দেখেন।
৪১. ০১ লা মে, ২০০৯ রাত ১:৩৩
অপ বাক বলেছেন: বিষয়টা লজ্জাজনক, তবে ঘটে যাওয়া ঘটনাটা কিভাবে সামলাবে তারা এটাও একটা দেখার বিষয়। আপাতত সেখানে ফারুকের পোষ্টে কোনো মন্তব্য নেই।
৪২. ০১ লা মে, ২০০৯ রাত ১:৪১
সূর্য বলেছেন: সচলায়তনের হিমু, অরূপ, এস এম মাহবুব মোর্শেদ, এরা সবাই কমবয়সী, অপরিপক্ব, আর বদমেজাজী। পাবলিক সাইটে যে পরিমাণ সহনশীলতা দেখানো দরকার তার কিছুই তারা কখনোই দেখাতে পারেনি।

একবার তো হিমু হুমকি দিয়েই বসেছিল যে দরকার হলে সে ব্লগ বন্ধ করে দেবে।

কবে যে এরা বড় হবে!
৪৩. ০১ লা মে, ২০০৯ সকাল ৮:২৫
জ্বিনের বাদশা বলেছেন: অরূপের কমেন্টটা দেখে আমি হতাশ হলাম ...

ফারুক ওয়াসিফ কোনভাবেই এরকম আচরণ ডিজার্ভ করেননা ... মনে মনে শুধু এটাই আশা করি যে ফারুক ভাই নেটবলয়ে লেখা বন্ধ করে দেবেননা ... এরকম অসাধারন লেখক এই বলয়ে খুবই বিরল
০১ লা মে, ২০০৯ সকাল ১০:১১

লেখক বলেছেন: আমিও হতাশ এবং সেই সংগে অবাক।আলোচ্যপোষ্টের ধারাবাহিকতায় এমন ঘটেনি যাতে কেউ অন্যজনকে এমন দম্ভোক্তি ছুঁড়ে দিতে পারে।

এইটা কি মনের ভিতর পুষে রাখা পুরনো কোন ঘটনার জের? হু নোজ!

বাংলাদেশের আধুনিক মধ্যবিত্তের মাঝে ইগোজনিত সমস্যার পাদুর্ভাব গরমকালে ডায়রিয়ার প্রাদুর্ভাবের চেয়েও অনেক বেশি।

ফারুক ভাইয়ের লেখালেখির একটা চমৎকার দিক হলো অনেক কিছুতেই উনি নতুন দৃষ্টিদান করেন।সোমালিয়ার জলদস্যুদের নিয়ে উনার লেখা কিংবা বিদেশে বাংলাদেশি শ্রমিকদের অনাকাংখিত কিংবা অন্যায্য মৃত্য নিয়ে উনার লেখা বাংলা ব্লগস্ফেয়ারে ইউনিক।এবং সবচে যেটা পজিটিভ উনি বিষয়গুলো সবার আগেই পিক করতে পারেন।

৪৪. ০১ লা মে, ২০০৯ সকাল ৮:৪৭
খারেজি বলেছেন:

বহুবার ভেবেছি সচলে নাম লেখাব... সামু বড্ড পাঁচমেশালি।

কিন্তু এই মেহমান হয়ে চায়া থাকা... জমিদারী দেখা ... দ্বিধায় আটকায়।

সচল অনেক বেশি সচল হইতো ওই খবিসিপনা বাদ দিলে।

০১ লা মে, ২০০৯ সকাল ১০:২১

লেখক বলেছেন: আপনার কথা ঠিক।সামু বড্ড পাঁচমেশালি, সচলে লেখার মান আসলেই ভালো তবু সামুর প্রতিই আমার পক্ষপাতিত্ব।

কবি, লেখক, সাহিত্যিকদের মাঝে পরস্পরের প্রতি অনেক রেষারেষি, প্রতিদ্বন্দিতা,কাদা ছোড়াছুড়ি'র গালগল্প শুনেছিলাম।ব্লগে এসে সেটার সত্যতা দেখতে পেলাম।

সচলে অনেকেই ভালো লেখেন, বেশ ভালো লেখেন আমার খুব পছন্দের।তবু দেখেছি একজন আরেকজনের পোষ্টে কখনোই কমেন্ট করেননা।আমি নাম বলব না কিন্তু এমনটা দেখেছি।

কোন এক নৃতত্বের বইয়ে পড়েছিলাম বাংলাদেশের মানুষ সবসময়কে আরকেজনের সাথে একধরনের প্রতিদ্বন্দিতায় লিপ্ত থাকে।সেই প্রতিদ্বন্দিতার বিষয়
মেধা, শিক্ষা, পারিবারিক স্ট্যাটাস থেকে শুরু করে চেহারা(আমি কি ওর চেয়ে কম হ্যান্ডসাম কিংবা আমি কি ওর চেয়ে কম সুন্দরি!) পর্যন্ত গড়ায়।

ব্লগস্ফেয়ারে এই কমপ্লেক্সের উপস্থিতি দেখে বুঝি কথাটা মিথ্যা না।

৪৫. ০১ লা মে, ২০০৯ সকাল ৮:৫৫
বিষাক্ত মানুষ বলেছেন:

প্রথম কমেন্টের সাথে সহমত ।
০১ লা মে, ২০০৯ সকাল ১০:২৩

লেখক বলেছেন: তাই!

৪৭. ০১ লা মে, ২০০৯ সকাল ১১:১০
জামাল ভাস্কর বলেছেন: এই পোস্টটারে আমার কাছে অপ্রয়োজনীয় মনে হইতাছে শিমুল...জমিন্দারী মনোবৃত্তি'র প্রকাশ তো সচল কর্তৃপক্ষ বহুত আগের থেইকাই দেখায় বা দেখাইতেছে...তাগো ফ্যাসিবাদী আচরন নিয়া আলোচনার ব্লগ পোস্ট লেখাটা এখন বাহুল্য'ই লাগে আমার কাছে...
০১ লা মে, ২০০৯ দুপুর ১:১২

লেখক বলেছেন: অপ্রয়োজনীয় মনে হচ্ছে!

সচলায়তনের প্রথমপর্যায়ে যেভাবে ফিলটারিকরন করা সেটাকে এক ধরনের এলিটিসিজম।সেটাকে আমার পছন্দ না হলেও তেমন আপত্তির কারন দেখিনা।কতিপয় ব্যাক্তিবিশেষ যদি আলাদা থাকতেই একটি নির্দিষ্ট সীমারেখাকে মানদন্ড ধরে তাহলে আমার তেমন কিছু বলার নাই।

সচলয়াতনের প্রথম ফিলটারিকরনের পরেও ব্লগের মডারেটরদের মালিকসুলভ মনোবৃত্তি; সদস্যদেরও যে মাঝে মাঝে বুঝিয়ে দেয়া আমাদের দয়ার কারনেই তোমরা ব্লগ লিখতে পারো, সেটাকেই আমি জমিদারতন্ত্র বলতে চেয়েছে।

এলিটদের আর সামন্তবাদিদের সংস্কৃতি অনেকক্ষেত্রেই আলাদা।তারা ঘোষিত এলিট হয়েও যে সামন্তবাদ থেকে বেড়িয়ে আসতে পারছে না, ব্লগকে ঘর-বাড়ি জমির মত ট্রিট করছে সেটাই বলতে চেয়েছি।

৪৮. ০১ লা মে, ২০০৯ দুপুর ১:০০
খারেজি বলেছেন:


পারস্পরিক প্রতিযোগিতার জন্য নৃবিজ্ঞানের গ্রন্থের দোহাই দিলেন!

এটা প্রবৃত্তিগত। সংস্কৃতি একে সহনীয় পর্যায়ে রাখে। মানুষের (প্রাণীর) টিকে থাকার জন্যই এই গুনের প্রয়োজন ছিল, আছেও।

আমার পছন্দের মানুষেরা পছন্দনীয় উপায়ে এ কাজটা করেন, অপছন্দের লোকেরা করেন অপছন্দনীয় উপায়ে। মাঝামাঝি লোকেদের মাঝেমাঝে মাফ করি, মাঝে মাঝে নিজের প্রবৃত্তি দেখাই।


... আর একটা বিষয় পুরনো বলেই বাহুল্য হয় না কখনো, যতক্ষণ না তা সমাপ্ত হয়...
০১ লা মে, ২০০৯ দুপুর ১:১৮

লেখক বলেছেন: নৃবিজ্ঞান সমাজ-সংস্কৃতি, ব্যবহারিক বিজ্ঞান ইত্যাদির মিলিত পঠন।

এডাপটেশন আর কম্পেটিশন দুইটা আলাদা শব্দ, আলাদা অর্থ বহন করে।

অ্যাডাপটেশান প্রবৃত্তিগত হিসেবে মানলেও কম্পিটিশনের ব্যাপারে আমি নিশ্চিত না।

বেঁচে থাকার জন্য লড়াই আর মেধা, শিক্ষা কিংবা সৌন্দর্যভিত্তিক পারস্পারিক প্রতিদ্বন্দিতা- এই দুয়ের মাঝে বিস্তর ফারাক।

৪৯. ০১ লা মে, ২০০৯ দুপুর ১:২৮
ভার্চুয়াল বলেছেন: মজার পোস্ট তো!
এর পরে ও অনেক *দির ভাই ঐখানেই পু*কি মারা দিতে যাবে। এই পোস্টে ও এদেরকে দেখা যাচ্ছে।

আর জানা নিজেও তো এরকম বলেছে অনেকবার। এই বিষয়ে কিছু বলেন জনাব রেসিডেন্টগন।
৫০. ০১ লা মে, ২০০৯ দুপুর ১:৩৬
খারেজি বলেছেন:


দেখেন, অ্যাডপটেশন আর কম্পিটিশন দুই টিকে থাকার প্রয়োজনেই প্রকৃতিগতভাবে সৃষ্ট।

বরং কম্পিটিশন আর্ও বেশি মৌলিক প্রবৃত্তিগত। কারণ শেষ পর্যন্ত সজীবদেহ একটি একক, অভিভাজ্য একক। এরপরও সংস্কৃতিগত শিক্ষার কারণে কেউ নিজের দেহ বিসর্জন দিয়া সমষ্টিকে বাঁচাতে যেতে পারে, যেমন যুদ্ধক্ষেত্রে, যেমন শিকারে।


আর সভ্য হয়েছি বলে প্রবৃত্তি লোপ পায়নি। সভ্যতা মানে প্রবৃত্তিগুলোকে ঢেকে রাখতে শেখা, কাঁটছাঁট করা।

কিন্তু গহনে আদিম সত্তাটি থেকেই যায়।


নৃবিজ্ঞানে মনোবিজ্ঞানেরও ভূমিকা আছে। আর এটা বিশ্লষণে মনোবিজ্ঞানই চূড়ান্ত রায় দেবে। একক ব্যক্তির টিকে থাকার জন্য যৌথতা ক্ষতিকর হলে মানুষ প্রতিযোগী হবেই, আর সাধারণ সামাজিক সংস্কৃতি অনুযায়ী প্রতিযোগিতার ধরণ নির্ধারিত হবে- অশালীন নাকি সুশিল।
৫১. ০১ লা মে, ২০০৯ দুপুর ১:৪৬
ইন্ডিয়ানা জোন্স বলেছেন: জমিদারীর ব্যাপারটা আগেই জানছিলাম তয় এই ক্লিয়ার-কাট শট নেয়া এই পরথম ই দেখলাম.... ফারুক ওয়াসিফরে ভাল্লাগ... যাউগ্গা... মূল কথা হইল আপনার আর খারেজীর আলাপ টা বেশ এনজয় করতাছি... চালায়া যান... এই চান্সে আমার কিছু শিখা হয়া গেল :)
০১ লা মে, ২০০৯ রাত ৯:১৭

লেখক বলেছেন: খারেজি মিয়া বড্ড বেশি জানে।তার সাথে টক্কর দেওয়ার মতো বিদ্যা আমার নাই।

তাছাড়া বৃহৎ প্রেক্ষাপটে গেলেও ক্ষুদ্র প্রেক্ষাপটে যায়না।

ঔসব জ্ঞান-বুদ্ধির আলাপ বরং পরে হবে কেমন!

৫৩. ০১ লা মে, ২০০৯ দুপুর ২:০৪
অরণ্যচারী বলেছেন: পোস্ট পড়তেছি। নতুন নতুন কাহিনী পড়ে ভাল্লাগতেছে।
৫৪. ০১ লা মে, ২০০৯ দুপুর ২:১৪
জামাল ভাস্কর বলেছেন: এই পোস্ট যদি হয় ক্ষমতার দাপটের দৃষ্টান্ত দেখানের পোস্ট, তাইলে আমার প্রথম মন্তব্য মিছা হইয়া যায়। কিন্তু পোস্ট আর কমেন্টগুলি প্রথমবার পইড়া আমার মনে হইছিলো, এইখানে সচলায়তনই মূল ইস্যূ...তারা এইরম করতে পারলো! টাইপ একটা এক্সপ্রেশন...

সচলায়তন না খালি এই প্রবনতা সামহোয়্যার ইন ব্লগ কর্তৃপক্ষেরও একভাবে আছে...এক্সপ্রেশনের ভিন্নতায় দুইটারে তুলনা করার আগ্রহ তৈরী হয় হয়তো কখনো সখনো...কিন্তু মালিকপক্ষীয় মনোবৃত্তি থেইকা বাইর হইতে পারনটা এতো সহজ না।

পয়লা মে'র দিনে এই পোস্টের একটা প্রয়োজনীয়তা অবশ্য আমি দেখি...সেইটা হইলো ক্ষমতা যখন মালিক পক্ষীয় মনোবৃত্তিতে পরিচালিত হয় তখন অধীনস্তরা যেই চিপায় থাকে তারে পরিলক্ষণের একটা সহজ সুযোগ তৈরী হয়। ক্ষমতার কাছে তার সহযোগীরাও কেমনে অধীনস্ত হইয়া পড়ে, অবস্থানগত কারনে যেনো তার বেশী দায়গ্রস্ত হওনটাই স্বাভাবিক...বাকীরা সকলেই প্রায় তার বিরুদ্ধ শক্তি...

সামহোয়্যার ইন কর্তৃপক্ষের মধ্যেও এই বিষয়টা একসময় প্রবল ছিলো...এখন হয়তো প্রচ্ছন্ন আছে...সামহোয়্যার ইনের একটা বহুমাত্রিকতা থাকনের কারনে তারা কম দাপট দেখায়, রুচীগত পার্থক্য ছাড়া তেমন কিছুতে হস্তক্ষেপ করেনা...কিন্তু সচলায়তন হইলো প্রকৃত সুশীল ফ্যাসিস্টগো জায়গা, যারা প্রচার করে তারা শ্রেয়তর...তারা ভালো লিখক...কেবল ভালো লিখকেরাই তাগো লগে চলনের যোগ্যতা রাখে...তারা নিজেগো ঐক্যের স্বার্থে রুচীটারে আরো সুশীলিয় কায়দায় ধইরা রাখে। আর ভেতরে তারা অনেক সুলেখকের সাথে ব্যক্তিগত রেষারেষি থাকনের লেইগা তাগো রানিং ট্র্যাকে ফিলট্রেশনের নামে অনেক পর্যায়ের হার্ডল তুইলা রাখছে...মতের অমিল যদি আদর্শের অমিলে পরিনত হওনের সম্ভাবনা দেখায় তখন তারা সেইটারে কুতর্ক বইলা তার উপর ফ্যাসিস্ট নিদর্শন রাখে...সচলায়তনের শুরুর দিকে যা ছিলো, এখনো তাই আছে...আগের এলিটিস্ট দৃষ্টিভঙ্গী থেইকা আদৌ তারা বাইর হইতে পারনের কথা না...

আপনের লগে এই বিষয়ে আমার আগে তর্ক হইছিলো বিধায় একটা প্রিকনসিভ্ড ধারণা ছিলো আমার প্রথম মন্তব্যে, সেইটাও হইতে পারে...
০১ লা মে, ২০০৯ রাত ৯:২৫

লেখক বলেছেন: ভাস্করদা, প্রথম কমেন্টের বিপরীতে আমার মন্তব্য ছিলো "সবাই যদি এমন করে অরুপরে গালাগালি শুরু করে, তাইলে যে বিষয়তা সামনে আনতে চাচ্ছিলাম, তা আড়ালে ঢাকা পড়ে"।

"পয়লা মে'র দিনে এই পোস্টের একটা প্রয়োজনীয়তা অবশ্য আমি দেখি...সেইটা হইলো ক্ষমতা যখন মালিক পক্ষীয় মনোবৃত্তিতে পরিচালিত হয় তখন অধীনস্তরা যেই চিপায় থাকে তারে পরিলক্ষণের একটা সহজ সুযোগ তৈরী হয়। ক্ষমতার কাছে তার সহযোগীরাও কেমনে অধীনস্ত হইয়া পড়ে, অবস্থানগত কারনে যেনো তার বেশী দায়গ্রস্ত হওনটাই স্বাভাবিক...বাকীরা সকলেই প্রায় তার বিরুদ্ধ শক্তি..."

এই মন্তব্যের সাথে দ্বিমত করার উপায় নেই।

"আগের এলিটিস্ট দৃষ্টিভঙ্গী থেইকা আদৌ তারা বাইর হইতে পারনের কথা না...
এই এলিটিস্ট দৃষ্টিভংগির আড়ালেও যদি তারা এইভাবে সামন্তবাদী দৃষ্টিভংগি লালন করতে থাকে সেটা ঔ প্রতিষ্ঠানের জন্যই হুমকিস্বরুপ হয়ে উঠতে পারে।সচলায়তন থেকে ইস্তফা দেয়া কিংবা নিস্ক্রান্ত ব্লগারের সংখ্যা তো কম হলোনা।

এনিওয়ে আপনার সাথে তর্কের কথা আমার মনে আছে।আমার সেই তখনকার দৃষ্টিভংগী অনেকটাই আহত ,এবং সেই সাথে পরিবর্তিত হয়েছে এমন নির্লজ্জ পাওয়ার এক্সারসাইজ দেখে।

৫৫. ০১ লা মে, ২০০৯ বিকাল ৪:৫১
তেলাপোকা বলেছেন: জা.ভা. বলেছেন :

সামহোয়্যার ইন কর্তৃপক্ষের মধ্যেও এই বিষয়টা একসময় প্রবল ছিলো...এখন হয়তো প্রচ্ছন্ন আছে...সামহোয়্যার ইনের একটা বহুমাত্রিকতা থাকনের কারনে তারা কম দাপট দেখায়, রুচীগত পার্থক্য ছাড়া তেমন কিছুতে হস্তক্ষেপ করেনা...কিন্তু সচলায়তন হইলো প্রকৃত সুশীল ফ্যাসিস্টগো জায়গা, যারা প্রচার করে তারা শ্রেয়তর...তারা ভালো লিখক...কেবল ভালো লিখকেরাই তাগো লগে চলনের যোগ্যতা রাখে...তারা নিজেগো ঐক্যের স্বার্থে রুচীটারে আরো সুশীলিয় কায়দায় ধইরা রাখে। আর ভেতরে তারা অনেক সুলেখকের সাথে ব্যক্তিগত রেষারেষি থাকনের লেইগা তাগো রানিং ট্র্যাকে ফিলট্রেশনের নামে অনেক পর্যায়ের হার্ডল তুইলা রাখছে...মতের অমিল যদি আদর্শের অমিলে পরিনত হওনের সম্ভাবনা দেখায় তখন তারা সেইটারে কুতর্ক বইলা তার উপর ফ্যাসিস্ট নিদর্শন রাখে...সচলায়তনের শুরুর দিকে যা ছিলো, এখনো তাই আছে...আগের এলিটিস্ট দৃষ্টিভঙ্গী থেইকা আদৌ তারা বাইর হইতে পারনের কথা না...

সামহোয়্যার ইন কর্তৃপক্ষের মধ্যেও এই বিষয়টা একসময় প্রবল ছিলো...এখন হয়তো প্রচ্ছন্ন আছে...সামহোয়্যার ইনের একটা বহুমাত্রিকতা থাকনের কারনে তারা কম দাপট দেখায়, রুচীগত পার্থক্য ছাড়া তেমন কিছুতে হস্তক্ষেপ করেনা...কিন্তু সচলায়তন হইলো প্রকৃত সুশীল ফ্যাসিস্টগো জায়গা, যারা প্রচার করে তারা শ্রেয়তর...তারা ভালো লিখক...কেবল ভালো লিখকেরাই তাগো লগে চলনের যোগ্যতা রাখে...তারা নিজেগো ঐক্যের স্বার্থে রুচীটারে আরো সুশীলিয় কায়দায় ধইরা রাখে। আর ভেতরে তারা অনেক সুলেখকের সাথে ব্যক্তিগত রেষারেষি থাকনের লেইগা তাগো রানিং ট্র্যাকে ফিলট্রেশনের নামে অনেক পর্যায়ের হার্ডল তুইলা রাখছে...মতের অমিল যদি আদর্শের অমিলে পরিনত হওনের সম্ভাবনা দেখায় তখন তারা সেইটারে কুতর্ক বইলা তার উপর ফ্যাসিস্ট নিদর্শন রাখে...সচলায়তনের শুরুর দিকে যা ছিলো, এখনো তাই আছে...আগের এলিটিস্ট দৃষ্টিভঙ্গী থেইকা আদৌ তারা বাইর হইতে পারনের কথা না...
৫৬. ০১ লা মে, ২০০৯ বিকাল ৫:১৮
দ্বিতীয়নাম বলেছেন: আমি তিন ব্লগেই (সামু, সচু আর আমু) প্রতিদিন ঘুরাঘুরি করি, মজা লুটি :P। মাঝে মধ্যে পুরানো রেষারেষি, হিংসামীও উপভোগ করি ;)। মজা লাগে দেইখ্যা যে, অনেকে মুখাইয়া থাকে সচু ব্লগে কে কি ভাবে পাদ দিল তার কিচ্ছা কওয়ার জন্য :-P
আহা মামো এগুলান মিস করতাছে =p~
০১ লা মে, ২০০৯ রাত ৯:১৪

লেখক বলেছেন: মাঝে মাঝে আমার অবাক লাগে একটা লোকের সব ব্যাপারেই এতো চুলকানি থাকে কিভাবে!

সচলায়তনের ব্লগ কি আমি ইতপুর্বে কোন পোষ্ট দেইনি।তারা অনেক পাহারাদারিত্বে ব্লগ চালায় এটা জেনেও সেখানে পড়তে যাই।এবং গড়পড়তা লেখার মান যে ভালো সেটাও পোষ্টেই স্বীকার করেছি।

তাই বলে এমন সামন্তবাদি ঔধত্য নিয়েও কথা বলা যাবেনা! আজিব।

৫৭. ০১ লা মে, ২০০৯ রাত ৯:৩৪
ফারহান দাউদ বলেছেন: সচু নিয়া কথা কইলে দ্বিতীয়নাম ক্যামনে জানি হাজির হয়া যায়,ঐখানে উনি কোন নামে লেখেন জানতে ইচ্ছা করে:)
৫৮. ০১ লা মে, ২০০৯ রাত ৯:৩৭
খারেজি বলেছেন:


খোঁচাইলেন!
বেশ।
আর ভুল করবো না।
০১ লা মে, ২০০৯ রাত ৯:৪৯

লেখক বলেছেন: নারে ভাই খোঁচাইনি; একটু ফান করেছি মাত্র।

কমেন্টের ভারে পোষ্টটি এমনিতেই অনেক ন্যুজ্ব। আপনার সাথে আলোচনা শুরু করলে পরিসর আরো বেড়ে যাবে।তাছাড়া আপনার সাথে আমার অবস্থানগত পার্থক্য খুব বেশি নাই।সুতরাং অন্যকোথায় আলোচনা চলতে পারে।

আপনার চিরকালের দুইটা গল্প খুব ভালো হয়েছে।আমিও রিসারেকশন পড়ছি কিন্তু ১ম গল্পাবধি পৌঁছাতে পারি নি।

@ফারহান, ব্যাপারটা আমিও লক্ষ্য করেছি।উনি সচলের ডাইহার্ড ফ্যান হয়তোবা;তেমন দোষের কিছু না।

৫৯. ০২ রা মে, ২০০৯ রাত ৩:১৩
ফিউশন ফাইভ বলেছেন: অরূপকে আমি দেখেছি, বরাবরই সে একটা হীনমন্যতার মধ্যে থাকে। তার মন্তব্য দেখলেই ব্যাপারটা স্পষ্ট হয়ে ওঠে। মাহবুব লীলেনদের মতো মানুষ কী করে সচলায়তনের মতো বর্বর ব্লগে থাকেন, আমার মাথায় আসে না।
৬০. ০২ রা মে, ২০০৯ সকাল ৯:৩০
কৌশিক বলেছেন: ব্যান করার ভয় না থাকলে আমি কিছু চমৎকার বক্তব্য পেশ করতে পারতাম...
০৪ ঠা মে, ২০০৯ রাত ৮:১৯

লেখক বলেছেন: কৌশিক ভাই, আপনি এমন কথা বললে কেমনে হবে!

যাহোক, ব্যানভীতি মুক্ত হয়ে নিশ্চিন্তে আপনার বক্তব্য পেশ করুন।

৬১. ০২ রা মে, ২০০৯ সকাল ৯:৩৮
পাগল রাজা বলেছেন: @ দ্বিতীয়নাম

দালালি ফি কি ইয়েনে না ডলারে পাস ?
৬২. ০৩ রা মে, ২০০৯ রাত ৩:২৩
অমলকান্তি বলেছেন: সন্দীপ রায়ের ছবিটার নাম 'নিশীযাপন'। যদিও নামের সাথে ছবির সম্পর্ক খুইজ্যা পাই নাই। তয় ছবিটা ভাল লাগছিল।
০৪ ঠা মে, ২০০৯ রাত ৮:২১

লেখক বলেছেন: ধন্যবাদ।

ইদানিং একটা ব্যামো হয়েছে; মানুষের নাম, পঠিত বইয়ের নাম, দেখা চলচ্চিত্রের নাম
অনেক কিছুই মনে রাখতে পারিনা।

৬৩. ০৩ রা মে, ২০০৯ বিকাল ৫:৩১
আবু সালেহ বলেছেন: জমিদারী এই মনোবৃত্তির কি আদৌ পরিবর্তন হবেনা!
৬৪. ০৮ ই মে, ২০০৯ রাত ৯:৩৯
ফারহান দাউদ বলেছেন: জমিদারের আসলে দোষ নাই শিমুল ভাই। এতদিনে বুঝলাম কেন হাসিনা খালেদারা আমাদের সমস্যা বুঝে না। সচুতে এলাহী কাণ্ড চলতাসে,সচল এবং সচল প্রত্যাশীরা ব্যাপক হারে ফারুক ওয়াসিফের পিণ্ডি চটকানি এবং অরূপ রে তেলবাজি চালায়া যাচ্ছে,তো অরূপ ঠিক ক্যামনে বুঝবেন যে তার কাজটা ভুল নাকি ঠিক? জমিদাররে সর্বদাই চাটুরা বুঝায় চমৎকার চমৎকার,হুজুরের মতে অমত কার/
৬৫. ০৮ ই মে, ২০০৯ রাত ৯:৫৩
আহসান হাবিব শিমুল বলেছেন: "যে জাতি যেমন, তাদের নেতৃত্বও তেমন"।কোথায় জানি শুনেছিলাম এমনতর কথা।

সচুর পোষ্টগুলি দেখলাম সবুজ বাঘ, সুবিনয় মুস্তফী, রাগিব ভাই এবং তানভীর ছাড়া সবাই জো-হুজুর।জ্বিনের বাদশা'রে আজকাল সচুতে তেমন চোখে পড়েনা।

উনাদের বাইরেও আরো কিছু আমার কিছু পছন্দের লেখক ছিলো।তাদের তোষামুদি দেখে মনে হচ্ছে লেখক হৈতে হলে আরো অনেক কিছুই করতে হয় লেখার বাইরে।

চমৎকার সে চমৎকার,
চমৎকার সেতো হতেই হবে হুজুরের মতে অমত কার;
কি চমৎকার বলতেই দাও আহা আহা
হুজুরের কথা শুনেই বুঝেছি বাহা বাহা।

আমি কবিতার লাইন কখনোই মনে থাকেনা।কিন্তু কোন বিচিত্রকারনে দু:খুমিয়ার তোষামোদ কবিতার প্রথম কয়েকলাইন ভুলিনা কখনোই।


৬৬. ১২ ই মে, ২০০৯ রাত ৯:৪৬
ফাহমিদুল হক বলেছেন: ফারুক ওয়াসিফের মতো করেই বাকিরা আছেন, পোস্ট নিয়ে ভালো ডিসকাসনের আকর্ষণ এড়ানো তো মুশকিল। কিন্তু মানুষ পেটে দানা আর পরনে কাপড় থাকলে এরপরই স্বাধীনতা চায়। সেটা না থাকলে শেষপর্যন্ত ফারুক ওয়াসিফের মতোই চলে আসেন/আসবেন বাকিরা।

 

মোট সময় লেগেছে ১.০৬১৭ সেকেন্ড

 

সামহোয়‍্যার ইন...ব্লগ বাঁধ ভাঙার আওয়াজ, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্ম। এখানে প্রকাশিত লেখা, মন্তব‍্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর...
© সামহোয়্যার ইন...নেট লিমিটেড | ব্যবহারের শর্তাবলী | গোপনীয়তার নীতি
সীমিত কিছু মানুষ ব্যাতিত আমি কিংবা আমরা সবাই এক-একটা বিক্রয়যোগ্য কমোডিটি।
আর এস এস ফিড

পোস্ট আর্কাইভ

আমার লিঙ্কস

আমার বিভাগ

    কোন বিভাগ নেই