somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আসুন না, সকলে মিলে একটু সুস্থ-সুন্দর ব্লগিং এর চেষ্টা করি

২৫ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:০৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার যদি ভূল না হয় তবে আমি বলব আমরা, বিশেষত বাংলাদেশের ব্লগাররা এখন তাদের সব থেকে খারাপ সময় অতিবাহিত করছি। আমরা কারো সামনে নিজেদের এখন 'ব্লগার' দাবি করতে গিয়ে ভীত হই, কুন্ঠাবোধ করি, হই লজ্জিত। 'ব্লগার' শব্দটি জনমনে এখন 'নাস্তিক' শব্দের সমার্থক হয়ে দাঁড়িয়েছে। অথচ এক সময় ব্লগারদের ছিল একটা স্বর্নোজ্জ্বল অতীত, সুন্দর একটা ইতিহাস। লড়াইয়ে- আন্দোলনে, সংগ্রামে-সমরে ছিলাম আমরাই। কিন্তু আজ সেটা শুধুই অতীত। আর এসবের জন্য কিন্তু আমরাই দায়ী, দায়ী আমাদের কিছু অবিবেকবান মানুষ। যার ফলাফল ব্লগ দিন দিন তার জনপ্রিয়তা হারাচ্ছে। ব্লগাররা, ব্লগ ছেড়ে দিয়ে অন্য কোন মাধ্যমের দিকে ধাবিত হচ্ছে। কারন হিসেবে অনেকেই বলছেন ব্লগে আর আগের পরিবেশ নাই। বাস্তবিক ব্লগে আর আগের পরিবেশ নাই।

আসেন না ভাই, ব্লগটাকে আবারো সুস্থ-সুন্দর একটা পরিবেশ ফিরিয়ে দেই,

• আমরা যখন লিখছি অথবা কোন কমেন্ট করছি তখন এটা মাথায় রাখছি তো যে, সত্যের আসলে নির্দিষ্ট কোন একটা রুপ নাই। আমার কাছে যেটা সত্য তা অন্যের কাছে নাও হতে পারে। আমার কোন বিষয়, চিন্তা ভাবনা কিংবা আচার ব্যবহার, রীতি নীতি আমি অন্যের উপর চাপিয়ে দেয়ার চেষ্টা করছি না তো। আমরা ব্লগার রা আজকে মুসলিম সম্প্রদায়ের একটা বিশাল অংশের কাছে নাস্তিক হিসেবে প্রতীয়মান হয়েছি। আস্তিকতা কিংবা নাস্তিকতা কোনটাই প্রমান সাপেক্ষ কোন বিষয় নয় এটা হল বিশ্বাস। আপনার বিশ্বাস আপনার কাছে রাখেন, অন্যের টা অন্যের কাছে। আপনি ঈশ্বরে বিশ্বাস করেন না, অনেক বিচক্ষন মানুষ আপনি। ঠিক আছে কিন্তু কারো অনুভূতিতে আঘাত দিয়ে কথা না বলার বিচক্ষনতা টুকু নিশ্চই আপনার মধ্যে রয়েছে।


•আমরা ব্লগে যেসব বিষয়ের অবতারনা করছি তা কি এই সমাজ, সংস্কৃতি কিংবা সভ্যতার সাথে সামঞ্জস্যপূর্ন? যদি না হয় তাহলে এসব বিষয় লেখা হতে কেন বিরত থাকছি না। ব্লগে যেহেতু নিজের প্রকৃত স্বত্ত্বাকে লুকিয়ে ফেলা যায় তাই অনেকেই এটাকে খেয়াল খুশি মত লজ্জ্বা শরমের তোয়াক্কা না করে যে যার মত ব্যবহার করতে পারেন, যার প্রমান হল কিছুদিন আগে ব্লগে দু একজনের অশ্লীল গল্প (চটি) লেখার প্রয়াস। এরকম অশ্লীল এবং অসামঞ্জস্য বিষয়ের প্রতি আমাদের সকলের সজাগ থাকতে হবে। এমন কর্ম কেউ সাধন করলে তাকে সাবাসী না দিয়ে তৎক্ষণাৎ রিপোর্ট করতে হবে। এখানে নতুনদের জন্য পরামর্শ হল আপনারা ব্লগে নতুন এসেছেন, পুরান ব্লগাররা আপনাদের সব সময় স্বাগত জানায়। আপনারা ব্লগে সময় দিন, অন্য ব্লগারদের লেখা পড়ুন। নিয়ম-নীতি জেনে সুস্থ-সুন্দর ভাবে ব্লগিং শুরু করুন কারন এই ব্লগের ভবিষ্যৎ হাল তো আপনাদেরই ধরতে হবে। মডারেশনের প্রতি আমার অনুরোধ আপনারা মডারেশনে আরো বেশি মনযোগী হন। স্পর্শকাতর, অন্য ব্যাক্তি- গোত্র-জাতি-ধর্ম কে হেয় প্রতিপন্নকারী ব্লগার কিংবা ব্লগকে চিহ্নিত করে দ্রুত ব্যবস্থা গ্রহন করুন।


•ক্যাচাল হল ব্লগের প্রান। ক্যাচাল না থাকলে আসলে ব্লগটাকে কখনোই প্রানবন্ত মনে হয় না। কিন্তু সাম্প্রতিক সময়ে যখন আমরা ক্যাচাল করছি তখন কোন কিছুর আর তোয়াক্কা করছি না, একই সাথে চলছে ভাষার যথেচ্ছ প্রয়োগ। ক্যাচাল অবশ্যই থাকবে কিন্তু বিবেচ্য হচ্ছে আমরা কি নিয়ে ক্যাচাল করছি আর ক্যাচালে কি ধরনের ভাষা প্রয়োগ করে চলেছি। সাম্প্রতিক সময়ে কিছু পোস্টে ক্যাচালের ভাষা শুনলে নিজেদের ব্লগার ভাবতে খুব বিচ্ছিরি লাগে। আসুন আমরা বেশি বেশি ক্যাচাল করি তবে সেটা যৌক্তিক ইস্যু নিয়ে যৌক্তিক ভাষা-তর্কের মধ্যে থেকে।

• অনেকে বলেন সিন্ডিকেট, আমি জানি না ব্লগে সিন্ডিকেট বলে কোন কিছু আছে কিনা। তবে এটা সত্য, সামাজিক জীব হিসেবে মানুষ যেখানেই যায় সেখানেই সে দলবদ্ধ হতে চায়। অনেক সময় দলবদ্ধ না হলেও অন্যের সাথে মন এবং মতের মিলের উপর ভিত্তি করে একটা সুসম্পর্ক গড়ে উঠতেই পারে কিন্তু আমরা সুস্পষ্ট প্রমান ছাড়া কখনোই সিন্ডিকেটবাজী নিয়ে কোন কথা বলতে পারিনা। তবে আমি ব্লগারদের অনুরোধ করব সিন্ডিকেট বিষয়টা খুব বাজে একটা বিষয়। এতে করে অন্যেরা বিশেষত নতুন ব্লগারেরা নিরুৎসাহী হয়ে উঠে। আসুন আমরা দল-মত-ধর্ম-বর্ন-সিন্ডিকেট নির্বিশেষে, ভাল কে ভাল এবং মন্দ কে মন্দ বলার মত শক্তি ও সাহস অর্জন করি।

• ব্লগে ট্যাগিং হল সব থেকে বাজে একটা বিষয়। 'ছাগু', 'ভাকু', 'পাদা', 'পাকু', 'গেলমান', 'হাম্বা', 'ছাইয়া' আরো কত্ত কি। কিন্তু কেন এই ট্যাগিং? কারো কোন পোস্টে আমার যখন মতের মিল হচ্ছে না আমি সেটা আস্তে করে এড়িয়ে গেলেই তো হয়। আর খুব বেশি প্রবলেম হলে রিপোর্ট বাটন তো রয়েছেই। মাননীয় মডারেশনের প্রতি অনুরোধ, আপনারা আরো বেশি তৎপর হোন। কোন একটা রিপোর্ট পাওয়া মাত্র সেটা যাচাই বাছাই করে যত দ্রুত সম্ভব ব্যবস্থা গ্রহন করুন। আর ব্লগারগন প্লিজ আপনারা ঝগড়া করুন তবে একে অপরকে 'ছাগু', 'ভাকু', 'পাদা', 'পাকু', 'গেলমান', 'হাম্বা', 'ছাইয়া' ট্যাগিং বন্ধ করুন।

• রাজনৈতিক মুক্ততা নয় বরং ব্লগারেরা হবেন রাজনীতি সচেতন। আমরা একেকজন একেক রাজনৈতিক প্লাটফরমের অনুসারী হতেই পারি তাই বলে এই নয় যে এই রাজনীতি নিয়ে আমরা ব্লগে কাদা ছোড়াছুড়ি করব। রাজনৈতিক আলোচনা-সমালোচনা চলতেই পারে কিন্তু সেটাও একটা যৌক্তিকতা ধরে। অকথ্য গালাগালি কিংবা সহিংস পর্যায় গিয়ে নয়

• মাল্টি নিকের ব্যবহার না করাই শ্রেয়। আপনি যখন মাল্টি নিকের ব্যবহার করছেন তখন সেটা আপনাকে বেশির ভাগ সময় অসৎ উদ্দ্যেশেই পরিচালিত করে। তাই ব্লগারদের কাছে অনুরোধ, একজন ব্লগার একটা আইডি নীতিতে বিশ্বাসী হন।

'অসির চেয়ে মসি বড়'- প্রবাদটার কার্যকারিতা এখনো নিঃশ্বেস হয়ে যায় নাই। নিঃশেস হয়ে যাই নাই আমরা ব্লগারেরা। আমরা আছি, আমরা থাকব। আমরা ব্লগার, আমরা মুক্ত মনের মানুষ। আমরা মুক্ত চিন্তা করতে জানি। আমাদের মুক্ত চিন্তার হাত ধরেই আবারো ফিরে আসবে সোনালী সুদিন। আমরা ব্লগার, আমরা মুক্ত মনের মানুষ।

(কারো অন্য কোন পরামর্শ, অভিযোগ থাকলে জানান। বিবেচনা সাপেক্ষে পোস্ট আপডেট হবে)
সর্বশেষ এডিট : ২৫ শে আগস্ট, ২০১৫ সকাল ১১:৪২
২৪টি মন্তব্য ২৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

প্রতি মাসে সামু-ব্লগে ভিজিটর কত? মার্চ ২০২৪ Update

লিখেছেন জে.এস. সাব্বির, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০৮

মার্চ ২০২৪ সালে আমাদের প্রিয় সামু ব্লগে ভিজিটর সংখ্যা কত ছিল? জানতে হলে চোখ রাখুন-

গত ৬ মাসের মধ্যে সবচেয়ে বেশি ভিউ ছিল জানুয়ারি মাসে। ওই মাসে সর্বমোট ভিজিট ছিল ১৬... ...বাকিটুকু পড়ুন

প্রোএক্টিভিটি এবং কম্পাউন্ড ইফেক্ট: আমার গুরুত্বপূর্ণ দুইটি শিক্ষা

লিখেছেন মাহদী হাসান শিহাব, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:১১



আমার গুরুত্বপূর্ন দুইটা লার্নিং শেয়ার করি। এই দুইটা টুল মাথায় রাখলে দৈনন্দিন কাজ করা অনেক সহজ হয়। টুল দুইটা কাজ করতে ও কাজ শেষ করতে ম্যাজিক হিসাবে কাজ করে।

এক.

স্টিফেন কোভের... ...বাকিটুকু পড়ুন

প্রসঙ্গ রূপান্তরঃ ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

লিখেছেন সায়েমার ব্লগ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৩

প্রসঙ্গ রূপান্তরঃ
ট্রান্সজেন্ডার, সমকামিতা এবং যৌনতা বিষয়ক কিছু আবশ্যিক আলাপ

১।
যৌন প্রাকৃতিক, জেন্ডার নয়।জেন্ডার মানুষের সৃষ্টি (social, cultural construction)। যৌনকে বিভিন্ন সমাজ বিভিন্ন সময়ে যেভাবে ডিল করে, তাঁকে ঘিরে... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

স্মৃতির ঝলক: প্রাকৃতিক সৌন্দর্যের অনুভূতি এবং মনের শান্তির খোঁজে

লিখেছেন নাহল তরকারি, ২০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:০১



সরল প্রাকৃতিক সৌন্দর্যের সংমিশ্রণে একটি ঘূর্ণায়মান পথ জুড়ে ঘুরে বেড়ানোর অবস্থানে আমি খুব শান্তি অনুভব করি। নদীর জল ছুঁয়ে পথ ধরে হাঁটতে হাঁটতে নৈসর্গিক সৌন্দর্যের সঙ্গে এক আন্তরিক সংযোগ অনুভব... ...বাকিটুকু পড়ুন

×