somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শিক্ষামূলক পোস্ট: 'edX’, ‘Coursera’, ‘Udacity’... ফ্রিতে কিংবা সামান্য টাকা খরচেই হার্ভার্ড, স্ট্যানফোর্ড, জন হপকিন্সের... সার্টিফিকেট!!!!!!!

০২ রা জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



অনলাইন শিক্ষা (MOOC) আমাদের মতো গরীব দেশের শিক্ষার্থীদের জন্য কিছুটা অাশির্বাদস্বরূপ। অার্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, বায়োইনফরমেটিক্স, কোয়ান্টাম কিংবা নিউক্লিয়ার ফিজিক্স, সিস্টেম বায়োলজি, ক্রিপটোকারেন্সি, ফাইন্যান্সিয়াল ডেটা অ্যানালাইসিস, প্রজেক্ট ম্যানেজমেন্ট এরকম হাজারো খটোমটো বিষয়গুলো পড়ানোর মতো যথেষ্ট সাউন্ড শিক্ষকের সংখ্যা আমাদের দেশে নিতান্তই কম। তাই বলে এই জটিল যুগোপযুগী বিষয়গুলো কি আমরা শিখব না? এর থেকে মুক্তির উপায় হিসেবেই এসেছে উপরের উল্লিখিত ওয়েবসাইটগুলো। জটিল বিষয়গুলো বিশ্ববিখ্যাত শিক্ষকেরা সহজপাচ্য করে তুলে ধরেছেন বিশ্বব্যাপী শিক্ষার্থীদের সামনে। আমাদের শুধু হাঁ করার এনার্জিটা দরকার।

ধরুন, আপনি একটি চাকরীতে আবেদন করলেন আর বিশেষায়িত একটি কোর্সের সার্টিফিকেট হিসেবে হার্ভার্ডের বা কর্নেলের একটি শর্ট কোর্সের সার্টিফিকেট জমা দিলেন। নিশ্চয় চাকরিদাতা আপনার সম্পর্কে উচ্চ ধারণা পোষণ করবে। আর এই ১০০% অরিজিনাল সার্টিফিকেট সংগ্রহটা যদি আপনি ঘরে বসেই পড়াশুনা করে করতে পারেন, তাহলে বুঝুন কি সুবিধাই না আমাদের হাতের মুঠোই।

আবার, আপনার বহুদিনের খায়েস লেখালেখিতে হাত পাকাবেন। এবড়োথেবড়োভাবে এখানে সেখানে প্রতিভার বিচ্ছুরণ আপনি দেখিয়েছেন। কিন্তু নিজেকে আরো একটু ঝালাই করতে পারলে মনে তৃপ্তি পেতেন। বসে আছেন কেন? ক্রিয়েটিভ রাইটিং এর যেকোনো একটি কোর্স করে নিজেকে শানিয়ে নিন যুগের সাথে। চাইলে সাথে থলেতে গুঁজে নিতে পারেন সার্টিফিকেটও।

ইউরোপীয়ান, ভারতীয়, তুর্কি, কোরিয়ানরা এই সুযোগগুলো ব্যাপকভাবে কাজে লাগাচ্ছে। কিন্তু আমরা জানার অভাবে অথবা অলসতার জন্য কিংবা উচ্চাকাঙ্খার অভাবে এই বিষয়গুলোকে খুব একটা পাত্তা দেই না। আপসোস।

উনাদের পরিচয়

ইডেক্স, কোর্সেরা, খান একাডেমী ইত্যাদি হচ্ছে অনলাইনভিত্তিক লার্নিং ওয়েবসাইট। এখানে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যে কেউ (ব্যতিক্রমঃ উত্তর কোরিয়া ও ইরান) অনলাইনে পড়াশুনার মাধ্যমে তাদের কাঙ্ক্ষিত জ্ঞান অর্জন করতে পারে এবং ক্ষেত্রবিশেষে ফ্রিতে বা অতি অল্প পয়সা খরচেই সার্টিফিকেটটিও বাগাতে পারে।



উদাহরণস্বরূপ, আপনি ইংরেজি শিখতে চান। অথবা আইইএলটিএস পরীক্ষা দিতে চান; কিন্তু আপনার হাতে অফুরন্ত সময় নেই বা টাকা নেই বা আপনার অবস্থানগত কারণে পারছেন না যে কোন কোচিং সেন্টারে গিয়ে নিজের ইংরেজি দক্ষতা বাড়িয়ে নিতে। তাহলে ইডেক্সে এই The University of Queensland'র কোর্সটি আপনার জন্য রাজশাহীর ল্যাংড়া আম। যেমনই সুস্বাদু তেমনই রূপরস। ৮ সপ্তাহের এই কোর্স ফ্রিতে ভক্ষণ করে নিজের কাঙ্খিত ব্যান্ড স্কোর তুলুন। কেন কোচিংওয়ালাদের শুধু শুধু টাকা দিবেন? টোফেল নিয়ে TOEFL® Test Preparation: The Insider’s Guide এই ইডেক্স কোর্সটিতে বিস্তারিত রয়েছে কীভাবে স্কোর বাড়ানো যায়। এছাড়াও চাইনিজ, জাপানিজ, ফ্রেঞ্চ, উগান্ডান, জুলু-ভুলু যে ভাষায় চান শিখতে পারেন এই সব সাইটে ফ্রিতে।

আবার ধরুন, আপনি বসের দাবড়ানির উপর মার্কেটিং জব করেন। বাঁজখাই বস আপনাকে সাপ্তাহিক ছুটি দিতে নারাজ। কিন্তু আপনার ইচ্ছে আছে নিজের প্রফেশনাল ডেভালপমেন্টের জন্য কোন জায়গা থেকে শর্ট কোর্স করে ক্যারিয়ারকে এগিয়ে নেওয়া। এই ওয়েবসাইটগুলো আপনার মতো পাবলিককেই খুঁজছে। ঝটপট একটি কম্পিউটার কিনে ফেলুন (এখন সবারই থাকে)। স্মার্টফোনেও কাজ চালানো যায়। তবে ডেস্কটপ বা ল্যাপটপ হলে ভালো। ব্রডব্যান্ড নেওয়ার সুবিধা থাকলে নিয়ে ফেলুন। তা না হলে কানিং গ্রামীণফোন বা বাংলালিংক বা অন্যদের একটি ৭জি সংযোগ নিয়ে ফেলুন। তারপরে সময় ফিক্স করে পড়াশুনাতে লেগে পড়ুন। শিখুন। পরীক্ষা দিন। সার্টিফিকেট বগলদাবা করুন।

দুনিয়া বিখ্যাত UniPenn এর Wharton থেকে Digital Marketing এর উপর এই প্যাকেজ কোর্সটি করতে পারেন।
Marketing in a Digital World
Customer-Centric-Innovation
Marketing Analytics- বিশ্ববিখ্যাত ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়, বার্কেলের এই চারটি প্যাকেজের ,প্রতিটি চার সপ্তাহ করে, কোর্সটি ভালোভাবে শেষ করতে পারলে অস্ট্রেলিয়ার Curtin Universityতে ক্রেডিট ওয়েভারের সুবিধা পাওয়া যাবে।
Wharton এর এই কোর্সটিও Selling Ideas: How to Influence Others, and Get Your Message to Catch On কাজে লাগতে পারে।
অথবা কোর্সেরাতে ইউনিভার্সিটি অব ইলিনয়স, আরবানা-শ্যাম্পেইন ডিজিটাল মার্কেটিং এর এই কোর্সটিও দেখতে পারেন।



আপনি বায়োসায়েন্স বা মেডিকেলের ছাত্র। কিন্তু জেনেটিক্সের মতো কঠিন বিষয়গুলো মাথার পাশ দিয়ে আইলার মতো সাঁই করে কথা না বইলাই পার হয়ে যায়। আপনি কীইইই ভাগ্যবান? আপনার জন্যই স্পেশালভাবে এই কোর্সগুলো তৈরি করা হয়েছে।

Rice ইউনিভার্সটির DNA নিয়ে বিস্তারিত এটি কোর্সটি ইঞ্জিনিয়ারিং, জিনের ম্যানুপুলেশন, রি-কম্বিন্যান্ট ডিএনএ ইত্যাদি নিয়ে বিশদ ধারণা দিবে।

হার্ভার্ডের সেল বায়োলজি: মাইটোকন্ড্রিয়ার চার সপ্তাহের এই কোর্সটি থেকে জানা যাবে সেলে কীভাবে মাইটোকন্ড্রিয়া ভূমিকা পালন করছে? ATP প্রডাকশন কেন গুরুত্বপূর্ণ ইত্যাদি নিয়ে ডিটেইলস বায়োলজির স্টুডেন্টের জন্য অাশির্বাদ। কারণ অামাদের দেশে টেকনিক্যালি সাউন্ড শিক্ষক পাওয়া দুষ্কর। ফলে জ্ঞান অাহরণের জন্য এর চেয়ে মক্ষম উপায় আর কি হতে পারে?

কোর্সেরাতে বায়োলজির নতুন ট্রেন্ড Bioinformatics
নিয়ে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, সান ডিয়েগোর এই কোর্সটিও আমাদের অশেষ উপকারে আসার কথা।
এছাড়াও নিচের কোর্সগুলি দেখতে পারেন।
System Biology And Biotechnology
Understanding Clinical Research: Behind the Statistics
Animal Breeding and Genetics: Understand the genetic and statistic principles that enable responsible animal breeding.
Sustainable Food Security: Crop Production Learn the basics of crop production and find out how to feed the future world population without depleting our planet’s resources!
Viruses & How to Beat Them: Cells, Immunity, Vaccines
Nutrition and Health: Micronutrients and Malnutrition
Nutrition and Health: Food Risks: Learn about bacteria, pesticides and health hazards present in food.
Ethics in Life Sciences and Healthcare: Exploring Bioethics through Manga
Patient Safety: Become a Leader in Patient Safety.
Johns Hopkins University---- Introduction to the Biology of Cancer এরকম শত শত টপিকের উপর মেডিসিন বা বায়োলজি রিলেটেড কোর্স রয়েছে খুঁজে নিন যা দরকার।

এছাড়াও ডেটা অ্যানালাইসিস অ্যান্ড স্ট্যাটিস্টিকস, ফাইন্যান্স, ইলেক্ট্রনিক্স, ফুড ও নিউট্রিশন, পরিবেশবিদ্যা, ফিলোসফি ও এথিক্স, স্যোসাল সায়েন্স(Anthropology | Behavioral Psychology | Business Law | Child Development | Cognitive Science | Contracts | Counterterrorism | Foreign Policy| Gender Studies | Happiness | Human Psychology | Immigration | Public Policy ), মলিকুলার মেডিসিন, পপুলেশন জেনেটিক্স, অার্কিটেকচার ইত্যাদি শত শত বিষয়ের উপর অতি উৎকৃষ্টমানের হাজারো কোর্স রয়েছে। শুধু শেখার অাগ্রহ থাকলেই হল। জানার সীমাহীন প্রচেষ্ঠায় নিজেকে অন্যদের থেকে অালাদা করে দাঁড় করাবে।

আবার ধরুন, আপনি প্রোগামিং বা নতুন কোনো বিষয় যেমন কৃত্রিম বুদ্ধিমত্তা বা মেশিন লার্নিং বা ডেটা সায়েন্স সম্পর্কে শিখতে চান। এটি পড়া শেষে বাথরুম সেরেই অনলাইনে চলে আসুন। স্রেফ ইউডাসিটিতে ঢু দিন। আর নিজের পছন্দ অনুয়ায়ী কোর্স করে গুগল বা মাইক্রোসফট অথরাইজড সার্টিফিকেট থলেতে ভরুন। শিখুন। নিজেকেই নিজে চমকে দিন। আমরা বাঙালিরা এই কোর্সগুলো করাতে অনেক পিছিয়ে আছি অন্যদের তুলনায়।
Exploratory Data Analysis---Johns Hopkins University (Coursera)
Machine Learning Specialization: Build Intelligent Applications. -University of Washington
Practical Machine Learning ---Johns Hopkins
Designing Data Platform Solutions:
এছাড়া কম্পিউটার সায়েন্স বিষয়ে জানতে হার্ভার্ড ও ইয়েল বিশ্ববিদ্যালয় পরিচালিত ইউটিউবের CS50 চ্যানেলটি গুরুর ভূমিকা রাখতে পারে।


আবার আপনি যদি ইউটার্ন নিয়ে ওয়েব ডেভলপমেন্ট ও অ্যান্ড্রয়েড অ্যাপস সম্পর্কে শিখতে চান ঘরে বসেই। তাহলে এই ওয়েবসাইটগুলোতে ঢুঁ দিতে পারেন। ঠকবেন না নিশ্চিত।

Codecademy তে ফ্রিতে শিখে নিতে পারেন বেসিক কমান্ড লাইন, পাইথন, জাভা, জাভাস্ক্রিপ্ট ও এর ফ্রেমওয়ার্ক রিএক্ট, ব্যাকএন্ড ডেভলপমেন্টের জন্য SQLite, নোড framework Express সহ অন্যান্য কোর্সগুলি। আর মাসিক কিছু খরচে প্রজেক্টগুলোও চর্চার মাধ্যমে করতে পারবেন।

freecodecamp, w3school ইত্যাদি সাইটগুলো ডাকছে আমাদের মতো পাবলিকদের। ওয়েব ডেভালপারদের জন্য অবশ্যই প্রবেশ্য ওয়েবসাইট।

এছাড়া The Odin Project কে গুরু ধরে শিখে নিতে পারেন ওয়েব ডেভলপমেন্ট। দুর্দান্ত সাইট। উনারা আপনাকে গাইড করবে কোথায় কোথায় ফ্রিতে ভালো কোর্স মেটেরিয়াল আছে। তা পড়ে-শিখে প্রজেক্ট করে গিটহাবে জমা দিতে। নিজেদেরও ফোরাম রয়েছে। অন্যতম জনপ্রিয় ফ্রি ওয়েভ ডেভলপমেন্ট সাইট। এখানে ব্যাকএন্ড হিসেবে পাচ্ছেন Ruby on Rail.

পাশাপাশি Coursera, edx, Udemy (দশ ডলার দিয়ে ওয়ার্ল্ড ক্লাস টিউটরিয়াল), Udacity, Treehouse ইত্যাদি সাইটগুলো তো রয়েছেই। ইউটিউব চ্যানেল Traversy Media চমৎকারভাবে ওয়েব ডেভলপমেন্টের খুঁটিনাটি বর্ণনা করে চলেছে। ইনস্ট্রাকটর Udemy'র বেশ কিছু মারাত্মক জনপ্রিয় ভিডিও টিউটোরিয়ালের স্রষ্টা।


Statistics, Public Health and Social Science Research এর জন্য গুপ্ত কুঠুরীর সন্ধানে:

বিশ্ববিখ্যাত Duke University'তে Statistics with R Specialization। একটি বস কোর্স। ভারতীয়দের খুবই প্রিয়।

বিশ্ববিখ্যাত Johns Hopkins University'র Statistical Reasoning for Public Health 1: Estimation, Inference, & Interpretation ৮ সপ্তাহের দুর্দান্ত এই কোর্সটি ফ্রিতে করে নিতে পারেন যা এই সপ্তাহেই শুরু হচ্ছে। এছাড়া এই ভার্সিটির Epidemiology in Public Health Practice (২৫ জুলাই শুরু), Systems Thinking In Public Health (শুরু হয়েছে ২৫ জুন) দেখতে পারেন।

অথবা Stanford University'র Stanford Introduction to Food and Health ০২ জুলাই থেকে শুরু কোর্সটি করতে পারেন।

এছাড়াও edX এ Harvard University'র Improving Global Health: Focusing on Quality and Safety ভারতীয় ও চীনাদের হুমড়ি খেয়ে পড়া এই কোর্সটিও করে নিতে পারেন।


ক্রিয়েটিভ রাইটিং এর উপর এই কোর্সেরার এই কোর্স দুটি ( Creative Writing: The Craft of PlotIgnite Your Everyday Creativity করে শানিয়ে নিতে পারেন হবু লেখকেরা। কীভাবে গল্পের প্লট তৈরি করতে হয়, ব্রেইনস্টর্ম করতে হয় ইত্যাদি নিয়ে বিস্তারিত। ইডেক্সের ব্রিটিশ কলাম্বিয়া ইউনিভার্সিটির এই দুটি কোর্স (How to Write a Novel: Structure & OutlineHow to Write a Novel: Writing the Draft ) উপন্যাস লিখতে সাহায্য করবে।

এরা কারা?

Coursera: দুইজন স্ট্যানফোর্ডের প্রফেসর ২০১২ সালে এটি প্রতিষ্ঠিত করেন। ৩৩ মিলিয়ন শিক্ষার্থী, ১৫০ শের বেশি পার্টনার বিশ্ববিদ্যালয়, ২৭০০ প্লাস কোর্স রয়েছে এখানে। স্পেশালাইজেশন নামের কোর্সগুলি চারটি-পাঁচটির বান্ডল কোনো বিষয়ের উপর। এধরণের ২৫০'শর বেশি কোর্স রয়েছে। এছাড়াও ৪টি মাস্টার্স কোর্স বিদ্যামান। একাউন্ট খোলার পর আইডি দিয়ে ভ্যারিফাইড করে নিতে হবে। ভ্যারিফিকেশনের জন্য প্রায় ১৫ দিন লাগে। এরপর কোনো কোর্স করতে চাইলে এনরোল করতে হবে। ভ্যারিফায়েড সার্টিফিকেট পেতে চাইলে সামান্য কিছু টাকা খরচেই তা সম্ভব। শুধু শিখতে চাইলে অডিট কোর্স হিসেবে শেখা যায়। চাইলে পরেও ভ্যারিফায়েড করে নেওয়া যাবে।

এছাড়া ফাইন্যান্সিয়াল এইডের আওতায় বিনামূল্যেও কোর্স করা যায়। সেক্ষেত্রে কোর্স এনরোল করে আবেদন করতে হবে। সাধারণত দুই সপ্তাহের মধ্যে ওয়েভারের ঘোষণা পাওয়া যায়। ২০১২-১৩'র দিকে আমি যখন প্রথম কোর্সেরাতে একাডেমিক বিভিন্ন বিষয় নিয়ে কোর্সগুলো করি তখন এই বিষয়গুলো এতটা জটিল ছিল না। এখন যদিও কিছুটা কমার্শিয়াল হয়ে গেছে, তথাপিও নতুন বিষয় দুর্দান্ত কিছু শিক্ষকের কাছ থেকে শিখে নেওয়া হবে অসাধারণ একটি অভিজ্ঞতা।



Udacity:এটি বিশেষ করে প্রফেশনালদের জন্য। যারা Nanodegree প্রোগ্রাম নামে ইন্ডাস্ট্রিভিত্তিক কোর্স করাচ্ছে। তাদের বেশি পরিচিতি ওয়েব ডেভালপমেন্ট, প্রোগ্রামিং ও ডেটা সাইন্স নিয়ে। Nanodegree প্রোগ্রামগুলো সাধারণত ৫-৭ টি কোর্সের প্যাকেজ। সামান্য খরচেই টপক্লাস মেটেরিয়াল। শেষ করলে ভেরিফাইড সার্টিফিকেট ও জব গ্যারান্টি (ন্যানোডিগ্রি প্লাস কোর্সের ক্ষেত্রে)। তারা কিছুদিন আগে অনলাইনে জর্জিয়াটেক ইউনিভার্সিটির সাথে পার্টনারশিপে মাস্টার্স ইন কম্পিউটার সাইন্স চালু করেছে।

edX: হার্ভার্ড ও এমআইটি প্রজেক্ট হচ্ছে এই edx. একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে এটি ইতোমধ্যে রীতিমতো বিপ্লব ঘটে ফেলেছে। এদের MOOC(Massive open online course) গুলো করার জন্য বিশ্বের নানা দেশের আগ্রহীরা হুমড়ি খেয়ে পড়ছে। এদের প্রোগামগুলো বিশ্ববিদ্যালয় ক্রেডিট ও মাইক্রোমাস্টার্স প্রোগ্রামে সাজানো। তাদের Xseries নামে স্পেশালাইজড কোর্সও রয়েছে। এগুলো ভিডিও, ডিডিও ট্রান্সক্রিপ্ট, ডিস্কাশন ফোরাম, পিয়ার-টু-পিয়ার লার্নিং ও ইন-পারসন মিটআপের মাধ্যমে পরিচালিত। অ্যাসাইনমেন্ট, কুইজ, ফোরাম ডিশকাশন ইত্যাদির মাধ্যমে কোর্স এগিয়ে চলে। ফলে একটা ভার্চুয়াল ক্লাসরূমের স্বাদ পাওয়া যায়। এখানে শেখার জন্য ফ্রিতে কোর্স করা যায়। আর সার্টিফিকেট পেতে চাইলে বেশির ভাগ ক্ষে্ত্রেই ৯৯ ডলার খরচ পড়ে।

Udemy.com: এখানে ৬৫,০০০ হাজারের বেশি ভিডিও টিউটোরিয়াল রয়েছে নানা বিষয়ের উপর। সাধারনত ছাড়ে ১০-১২ ডলারের মধ্যেই লাইফটাইম একসেস পাওয়া যায়। চাইলে ডাউললোড করে অফলাইনেও শেখা যেতে পারে। বিশ্ববিখ্যাত সব ইনস্ট্রাকটররা এখানে কোর্স পরিচালনা করেন। শেখার জন্য বিশ্বে অন্যতম জনপ্রিয় এই ওয়েবসাইট।

Khan Academy: যুক্তরাষ্ট্রের এই বিশ্ববিখ্যাত প্রতিষ্ঠানটির সাথে বাংলাদেশের নাম বিশেষভাবে জড়িয়ে রয়েছে। কারণ এর প্রতিষ্ঠাতা আমাদের বাংলাদেশের একজন বাবার সন্তান হার্ভার্ড ও এমআইটি গ্রাজুয়েট সালমান খান। ভার্চুয়াল এডুকেশনে রীতিমত বিশ্বে বিপ্লব ঘটে ফেলেছেন। এখানে ফ্রিতে বিশেষ করে হাইস্কুল লেভেলের বিষয়গুলোতে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। বাচ্চাদের স্কুল লেভেলের ম্যাথ, ফিজিক্স, কেমিস্ট্রি ইত্যাদি বিষয়গুলো শেখার জন্য এর চেয়ে ভালো ওয়েবসাইট পাওয়া মুশকিল। ভিডিওগুলো ইউটিউবেও দেখা যায়। তবে খান একাডমীর মূল ওয়েবসাইটেই শেখা উচিত, কারণ সেখানে কুইজসহ ডিশকাশন ও আরো কিছু সবিধা বিদ্যমান। বাংলা ভাষাতেও কিছু সাবটাইটেল রয়েছে। বাংলাদেশের সরকারের উচিত ছিল নিজ উদ্যোগে সব ভিডিওতে বাংলা সাবটাইটেল যোগ করতে তাদের সাহায্য করা এবং সম্ভব হলে বাংলাতেও ভিডিও প্রকাশ করা।

PMASPIRE.COM: বিশ্ববিখ্যাত (2nd best) সিঙ্গাপুরভিত্তিক এই প্রজেক্ট ম্যানেজমেন্ট সাইটি বাংলাদেশী টেকি কর্তৃক প্রতিষ্ঠিত। বাংলাদেশের অদক্ষ আমলাদের জন্য এই সাইটটি হতে পারে সোনার ডিম পাড়া হাঁস। কারণ এই জটিল প্রজেক্ট ম্যানেজমেন্ট নলেজের অভাবে দেশের ADP (Annual Development Plan)'র ৫০ পারসেন্ট বাস্তবায়ন করা সম্ভব হয় না। অথচ অদক্ষদের হাতুড়ির বাড়ি দেওয়ার জন্য দেশেই এমন একটি বিশ্ব খ্যাত সাইট রয়েছে। গোটা বিশ্বের প্রোফেশনাল লোকজন এখান থেকে কোর্স করছে। জয়তু মামুন ভাই।


অনলাইন কোর্সগুলোর বিশ্ব পরিস্থিতি

আমরা এগুলো সম্পর্কে বেশি কিছু না জানলেও উন্নত বিশ্ব বা ইমার্জিং ইকোনমির দেশগুলো কিন্তু এইগুলো দুহাতে লুফে নিচ্ছে। কারণ বিশ্বের নয়া চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে গেলে উন্নততর প্রশিক্ষণের কোনো বিকল্প নেই। ভারত-চীন-তুরস্ক-মালয়েশিয়া-দক্ষিণ কোরিয়া-চিলি ইত্যাদি দেশগুলোর আবাল-বৃদ্ধ-বনিতারা ঝাঁপিয়ে পড়েছে অনলাইনে MOOC করতে। আমরা লাইনের শেষ মাথায় বসে মাথা চুলকাচ্ছি। ভাবছি যাব কি যাব না? দৌড়া ব্যাটা, সময় এখনও শেষ হয় নি? X(( :P :-P (পারডন)


কেন শিখতে আমরা উৎসাহী নই?

এক, আমাদের জানার পরিধি খুবই সীমিত। বেশির ভাগ চাকরীপ্রার্থী বা চাকরিদাতা এইগুলো সম্পর্কে জানেই না।
দুই, ভ্যাজাল খেতে খেতে আমাদের পেটের বা চোখের এমনই ছ্যাঁড়াব্যাঁড়া অবস্থা যে কোনটা আসল আর কোনটা নকল ঠাওর করতে পারাই মুশকিল।
তিন, ইন্টারনেটের গদাই লস্করি চালে চলা। কেউ যদি দেখে এক পেইজ ওপেন হতে বাথরুমের ছোট ও বড় দুইটা সারা সম্ভব তাহলে ফেসবুকে গুতোগুতি করা ছাড়া কি করবে (মোবাইল কোম্পানিগুলো এখানে অবশ্য ছাড় দেয়)।
চার, শেখার, জানার, বুঝার আগ্রহের অভাব। এরজন্যও নিশ্চয় আমরা হাচু আপাকে দোষ দিব না। :D



এই সার্টিফিকেটের ভ্যালু কতটুকু?

একটি উদারহরণ দেই, সাপ্লাই চেইনের উপর এমআইটির একটি কোর্স আছে। আপনি সেটা অনলাইনে করলে পরে এমআইটিতে ঐ বিষয়ে উচ্চতর ডিগ্রি নিতে চাইলে ক্রেডিট ওয়েভার পাবেন। এখন বুঝতেই পাচ্ছেন কি পরিমাণ গুরুত্ব? এছাড়াও সময়ের সাথে সাথে এগুলো মানুষ জানতে পারছে। ফলে এগুলোর দেশের বাজারে শিক্ষিত শ্রেণির কাছে অবশ্যই গ্রহণযোগ্যতা তৈরি হচ্ছে এবং হবে। সর্বোপরি, নিজেদের স্কিল তো আপগ্রেড হচ্ছে। ফোর্বস ম্যাগাজিনে এই নিয়ে একটি অার্টিকেল(The Future Of Massively Open Online Courses (MOOCs)) দেখতে পারেন। লেখাপড়ার ভবিষ্যত বলা হচ্ছে এই শিক্ষাকে। ঘরে বসে হার্ভার্ডের শিক্ষকের লেকচার শুনতে পাচ্ছি আমাদের মতো গরীব দেশের ছাত্র-ছাত্রীরাও। জানতে পারছি সর্বাধুনিক প্রযুক্তি সম্পর্কে। এ যে বিশাল পাওয়া রে পাগলা!! :P


নিজের ও দশের উপকার করতে চাইলে এখনও সময় আছে এই ওয়েবসাইটগুলোতে ঝাঁপ দিন। নিজে শিখুন। অন্যকে শিখতে বলুন। আর ওই সকল সার্টিফিকেট দেখায়ে বসের কলজে চ্যাপ্টা করে দিন। আমি কিন্তু দু একজনের দিয়েছি। :P

এই কোর্সগুলি যেহেতু শিখতে হয় ইংরেজিতে। আর অামরা যেহেতু বেশির ভাগই ইংরেজির তলাফুটা জাহাজ। :(( তাই আগে জাহাজের ফুটাটা বন্ধ করা দরকার। সেক্ষেত্রে ইউটিউবকে হায়ার করা যেতে পারে ফুটা বন্ধ করতে। নিচের মিস্ত্রিগুলোর কাছে গেলে সমাধান হবে একশভাগ নিশ্চিত।

Learn English with Let's Talk: সুন্দরীরা এখানে আপনাকে ইংরেজি শিখিয়েই ছাড়বে। মারাত্মক কাজের একটি ইউটিউব চ্যানেল।
BBC Learning English: বিবিসির ইংলিশ সম্পর্কে বলার কিছু নেই। একবার ঢুঁ দিন। আমার একটি ধন্যবাদ পাওয়া হয়ে যাবে।
IELTS Liz: ভদ্রমহিলা চিৎকার করে, সরি চমৎকার করে শিখিয়ে দেবে পাঠকেরা যা শিখতে চাচ্ছে। লেসনগুলো পুরাতন হলেও আবেদন শেষ হবার নয়।
Learn English Lab: ভদ্রলোক মনে হয়ে ইউটিউবে মিশন নিয়েই নেমেছে যে অামাদেরকে ইংরেজি হজম করিয়েই ছাড়বে।
Learn English with EnglishClass101: ১৪ লাখ সাবস্ক্রাইবার নিয়ে সুন্দরী ইংরেজি পাঠ দিচ্ছেন বিশ্বব্যাপী। অসাধারণ চ্যানেল।
Rachel's English: আমেরিকান একসেন্ট ও শুদ্ধভাবে উচ্চারণের জন্য চমৎকার চ্যানেল।
mmmenglish: এই লাস্যময়ীর কাছে ইংরেজী পাঠ নেওয়াটা দারুন অভিজ্ঞতা হওয়ার কথা। লাখ লাখ ভক্তের পদচারণা ও কলকাকলিতে মুখরিত এই চ্যানেলপাড়া। ;)

শেখার জন্য দেশি বিভিন্ন ওয়েবসাইটও আছে। এগুলোতে বাংলাতেও শেখা যায়। যেমন, সামু ব্লগার রাগিব হাসান ভাইয়ের পুরষ্কারপ্রাপ্ত শিক্ষক.কম, টেকি আয়মান সাদিকের ১০মিনিটস্কুল ইত্যাদি। এই সাইটগুলোতে বিভিন্ন বিষয় বিশেষ করে বিজ্ঞান দারুনভাবে পড়ানো হয়। বাংলাদেশি স্কুল শিক্ষার্থীদের জন্য অবশ্যই বুকমার্ক সাইট।

আর ইউটিউব তো এখন বড় শিক্ষক। শুধু প্রচণ্ড জানার অাগ্রহই পারে শত আলোক দরজা উন্মূক্ত করতে ও নিজেকে আলোর পথের সওয়ারি হয়ে দুর্গম পথ পাড়ি দিতে। এজন্য মনে করি অভিভাবকদের বেশি সচেতন হওয়া দরকার বাচ্চাদের সঠিক পথটা দেখিয়ে দেওয়ার জন্য। আর কে না জানে একটি সুশিক্ষিত ও সুপ্রশিক্ষিত জেনারেশনই পারে দেশের যতসব অনাচার দূর করতে? আমিন।

এতক্ষণ অনেক জ্ঞান কপচানো হলো। এবার Coke Studio'র অসম্ভব মিষ্টি দুটি সুফি গানা শুনে বিদায় হই:


সর্বশেষ এডিট : ২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩২
৪৭টি মন্তব্য ৪৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×