somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ডিপ্লোমা ইন্জিনিয়ার কি সত্যই সুপারভাইজর হয়ে গেল ???

১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ২:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সারা দেশবাসি এখন নির্বাচন কালীন সরকার ব্যবস্থা নিয়ে চিন্তিত। শিক্ষা অধিদপ্তর জেএসসি ও পিএসসি নিয়ে ব্যস্ত। কিছুদিন পূর্বের সারা দেশ ব্যাপি সংগঠিত পলিটেকনিক শিক্ষাথীদের আন্দোলনের কথা অনেকেই ভুলে গেছেন বলে মনে হচ্ছে। এই নিয়ে কারো কোন মাথা ব্যাথা নেই। এক দিকে যেমন কয়েক লক্ষ শিক্ষাথীদের পড়াশুনা বাধাগ্রস্ত হচ্ছে অন্য দিকে নুতন ভর্তি হওয়া শিক্ষাথীদের জীবন অনিশ্চিত হয়ে পড়ছে।

আন্দোলন সারা দেশবাসি দেখেছেন নিশ্চই কিন্তু আন্দোলনের মূল কারন ও উদ্দেশ্য কতজন লোক জানেন তা নিয়ে আমার সংশয় আছে কারন যারা আন্দোলন করেছে তাদের ৯০% ই জানেনা বা ভুল তথ্যের শিকার।

সবাই একটি কথা শুনেছেন তা হল: ডিপ্লোমা ইন্জিনিয়ার কে সুপারভাইজর করা হয়েছে বা হচ্ছে।

এখানে আমরা(টেকনিক্যাল ও ননটেকনিক্যাল) সবাই কম বেশি শিক্ষিত এবং যুক্তি ও প্রমানের মাধ্যমে কোন একটি বিষয়ে একটি সিদ্ধান্তে উপন্নিত হওয়ার মত যোগ্য বলে আমি মনে করি। আমার ধারণা ও সীমাবদ্ধ জ্ঞান এর কারনে ভূল ও হতে পারে। তাই সঠিক যুক্তির মাধ্যমে কমেন্টস করে আমাকে সুধরানোর সুযোগ দিবেন আসা করি।

এই আন্দোলনের মূল উদ্যোগতা হল ডিপ্লোমা ইন্জিনিয়ারদের সংগঠন "আইডিইবি" তাদের অনেক গুলো দাবিকে দুটি বাক্সে ভরে দুই দফা নামে একটি আন্দোলনের সূচনা করে। এখানে আমি "আইডিইবি" এর দাবি সমূহ নিয়ে কোন প্রশ্ন তুলতে চাইনা কারন তা আরেক বিতর্কের সৃষ্টি করবে।

আমার আলোচ্য বিষয় হল শিক্ষাথীদের পরীক্ষা বর্জনের যৌক্তিকতা। এই আন্দোলনে শিক্ষাথীদের সম্পৃকততা মূল কারন হল আমার লিখার শিরোনাম টি। এবং একটি গ্যাজেট । আসুন তার আলোকে শিক্ষাথীদের পরীক্ষা বর্জনের মত এত কঠোর পদক্ষেপ নেয়ার যৌক্তিকতা বিশ্লেষণ করি।
সরকার কতৃক ২০০৮ সালে প্রকাশিত গ্যাজেটের লিংক: Click This Link



আমি যা বুঝতেছি তা হল: শিক্ষাথীরা ডিপ্লোমা পাস করার পর সুপারভাইজর হতে চায়না।("পরীক্ষা দিবনা সুপারভাইজর হব না")

চলুন আগে এই সুপারভাইজর শব্দটির সাথে পরিচিত হই।
Supervisor (super- +‎ visor) একটি ইংরেজী শব্দ যা ল্যাটিন শব্দ supervideō হতে এসেছে। প্রতিশব্দ/ synonyms: manager, director, administrator, overseer, controller, boss, chief, superintendent, inspector, head, governor, superior, organizer
Ref : what is supervisor

এর সংগায় বলা আছে: সুপারভাইজর হল একজন প্রথম শ্রেণীর ম্যানেজার যিনি তার অধিনস্তদের কর্মদক্ষতা ও কাজের মান বিশ্লেষণ করেন এবং একটি কাজের পূণার্গ দেখাশুনা করে থাকেন। একজন সুপারভাইজর তার অধিনস্তদের নিয়োগ, মূল্যায়ন, শাস্তি, পুরস্কার ইত্যাদী প্রদানের ক্ষমতা রাখেন।

Ref : Defination 1
Defination 2
Defination 3

আশাকরি সবাই একমত হবেন যে সুপারভাইজর কোন ছোট পদ নয়।
কয়েকটি উদাহারণ দেই:
১। আমার কলিগ এর হাজবেন্ট একটি মাল্টিনেশনাল কোম্পানিতে ইন্জিনিয়ার(বিএসসি ইন্জিনিয়ার সিএসই) পদে চাকুরী করেন তিনি আরো ৪ বছর সন্তোসজনক ভাবে চাকুরী করার পর সুপারভাইজর হওয়ার যোগ্যতা অর্জন করবেন।
২। পুলিশ সুপার নিশ্চই কন্সটেবল দের নীচের পদ নয়।
৩। এপোলো হাসপাতালের সিকোরিটি সুপারভাইজর অ: মেজর।

এইটা শ্পষ্ট যে, যেকোন সেক্টরে কোন গ্রুপের সুপারভাইজর হতে হলে উক্ত গ্রুপের মেম্বারদের সমযোগ্যতা সম্পন্ন বা তার থেকে বেশী যোগ্যতা সম্পন্ন হতে হবে। এবার চলুন গ্যাজেটে কি আছে তা দেখা যাক
৪নং পৃষ্টার দ্র:



গ্যাজেটে ডিপ্লোমা ইন্জিনিয়ার ও স্থপতি বলতে একটি পদ আছে তার নিশ্চয়তা দিতেছে এবং সংগা প্রদানের মাধ্যমে তা সংরক্ষন করতেছে।



গ্যাজেটের ৪১ নং সংগার মাধ্যমে ডিগ্রী ইন্জিনিয়ার/ইন্জিনিয়ার এর পদ সংরক্ষন করতেছে। আমি ১০০% গ্যারান্টি দিতে পারি যে ডিপ্লোমা পড়ুয়া ছাত্ররা নিজেদের কে "ডিপ্লোমা ইন্জিনিয়ার" ও বিএসসি দের কে ইন্জিনিয়ার বলে মেনে নিবেন। এটা বিএসসি দের প্রাপ্য কারন তারা ২ বছর বেশী পড়াশুনা করেন এবং ইংলিশ মিডিয়ামে পড়েন। আর ডিপ্লোমা ধারীরা বিএসসি দের যতেষ্ট সন্মান করে থাকেন।

এখন প্রশ্ন হতেপারে তাহলে সুপারভাইজর কথাটা আসল কোথা থেকে?
৮নং পৃষ্টার দ্র:


উপরের সংগা থেকে সুপারভাইজর এর ধারনা পাওয়া যায়। আসুন একটু বিশ্লেষণ করি।
সুপারভাইজর হল ৩০ ও ৩১ সংগায় বর্ণিত সেই ডিপ্লোমাধারী মানে ডিপ্লোমা ইন্জিনিয়ার যিনি সম্পোন্ন কাজের তদারকি করবেন। এখন ভাবুন একটি বিল্ডিং বানায় কারা?
১। ইন্জিনিয়ার ও স্থপতি যারা ডিজাইন করেন
২। ডিপ্লোমা ইন্জিনিয়ার যিনি সাবকন্টাকদার দিয়ে কাজ করান
৩। টেকনিশিয়ান
৪। ননটেকনিক্যাল লোকবল
তাহলে উপরে বর্ণিত সকল কিছু তদারকি করার জন্য যে সুপারভাইজর নিয়োগ দেয়া হবে তার যোগ্যতা কেমন হওয়া উচিৎ? আমি পারসনালি মনে করি ডিপ্লোমা এর যোগ্য নয়। এই পদে এমএসসি ইন্জিনিয়ার দেয়া উচিৎ।

এবার চলুন দেখি উক্ত গ্যাজেটে বিএসসি দের কি ভাবে অবমূল্যায়ন বা ডিপ্লোমাদের সমান করা হয়েছে।
৮নং পৃষ্টার দ্র:



উপরের সংগায় প্লাম্বিং ইন্জিনিয়ার হিসাবে ডিপ্লোমা ও বিএসসি উভয়কেই সংগায়িত করা হয়েছে। যা মোটেও ঠিক হয়নি (আমার মতে)।

উপরে তথ্য ও উপাত্যের ভিত্তিতে আশাকরি ব্যাপারটি সবাই বুঝতে পেরেছেন। ডিপ্লোমা ইন্জিনিয়ারা, ডিপ্লোমা ইন্জিনিয়ারা ছিলেন-ডিপ্লোমা ইন্জিনিয়ারা আছেন-ডিপ্লোমা ইন্জিনিয়ারা থাকবেন। সুধু সুপারভাইজর(ডিপ্লোমা ইন্জিনিয়ারদের উপরের) নামে একটি পদের কথা বলা হয়েছে। এখন কেউ যদি সুপারভাইজর না হতে চান তাহলে তো কোন ক্ষতি নেই আপনিতো ডিপ্লোমা ইন্জিনিয়ার আছেনই তাই নয় কি ?
চলুন তার কিছু প্রমান দেখি:
১। উপ-সহকারী প্রকৌশলী (সিভিল) 7 no.
2. উপ-সহকারী প্রকৌশলী 1no
3. উপ-সহকারী প্রকৌশলী (ইলেকট্রিক্যাল)

উপরে গুলি সব সরকারী চাকুরী এর বিজ্ঞাপন। এখন বলুন ডিপ্লোমারা কি তাদের পদে "উপ-সহকারী প্রকৌশলী" চাকুরী পাচ্ছেন কিনা? আর বেসরকারী প্রতিষ্ঠানে ভাই সাটিফিকেটের কোন দাম নাই যদি কাজ না জানেন। আপনি যদি ভাল কাজ জানেন আর আপনাকে দিয়ে যদি কোম্পানী লাভবান হয় তাহলে আপনাকে চিফ ইন্জিনিয়ার বানাতেও কোন ধিদ্বাবোধ করেনা। আমার অনেক বিএসসি বন্ধু ডিপ্লোমা ম্যানেজারের আন্ডারে কাজ করে। উদাহরণ:
Avant-Garde Alliance Ltd (Uttara)
Honeycom Automation Ltd (Farmgate)
General Automation Ltd (Dhanmondi)
Colocity Ltd. (Mohakhali)
উপরের সকল ইন্জিনিয়ারিং ফার্মের ইন্জিনিয়ারিং ম্যানেজার ডিপ্লোমা ইন্জিনিয়ার। সো বুঝতেই পারতেছেন!!!!!!!!!!!

তবে এই আন্দোলনের কারনে যে ক্ষতি হয়েছে তা বর্ণনাতীত।

প্রথমত, সারা দেশবাসির নিকট ডিপ্লোমা ইন্জিনিয়ারিং একটি বির্তকিত শিক্ষা ব্যবস্থা হিসাবে দেখা দিয়েছে। বিগত কয়েক বছর যাবৎ ভাল ও মেধা সম্পন্ন শিক্ষাথীদের পলিটেকনিক মুখি যে স্রোত লক্ষ করা গেছে তা অচিরেই ভাঁটা পড়বে।

দ্বিতীয়ত, আবার সেই সেশন জট শুরু হবে। আমরা ২০০২ তে এসএসসি পাস করে পলিটেকনিকে ক্লাস শুরু করেছিলাম ২০০৩ সালের ১৮ই জানুয়ারীতে। যা আরেক বিধ্বংসী আন্দোলনের ফসল।(ডিপ্লোমা কে ৪ বছর করণ। না বলে পারছিনা: আন্দোলনটি ছিল ভারতের দেখা দেখি ডিপ্লোমা কে ৪ বছর করণ যা কিনা ভারত ২ বছর পর সংশোধন করে পূনরায় ৩ বছর করে ফেলেছে আর আমাদের এখনো ৪ বছর করতে হয় যা নিয়ে আইডিইবির কোন মাথাব্যাথা নেই )
Ref : Indian Polytech Diploma Course

ব্যাপার টা অনেকটা লোকাল বাসে উঠার মত। নিজে একবার উঠতে পারলে রাস্তায় দাড়ানো দের কে আর মানুষ মনে হয়না। স্যারেরা তো ইংলিশ মিডিয়ামে ৩ বছরে ডিপ্লোমা পাস করে এখন অনেক উপরে উঠে গেছেন এখন কে পরীক্ষা দিল নাদিল, কাদের সময় লস হচ্ছে তা নিয়ে ভাবার সময় কই? এখন তো শুধু পদোন্নতি আর বেতন ভাতা বাড়ানোর চিন্তা। ডিপ্লোমারা যদি ৩ বছরে কোর্স শেষ করে আবার বিএসসি করে তাইলেতো গদি নিয়া টানাটানি শুরু হইব।

উপরোক্ত আলোচনার ও বিশ্লেষনের উদ্দেশ্য কাউকে ছোট বা হেয় করা নয়। সত্য প্রকাশ করা এবং সচেতনতা বাড়ানোই এর মূল উদ্দেশ্য। অনিচ্ছাকৃত ভাবে কাওকে আঘাত করে থাকলে তার জন্য ক্ষমা প্রার্থনা করছি। আমি মনে করি সবারই মত প্রকাশের অধিকার রয়েছে।


এখন আপনাদের সবার কাছে আমার কিছু প্রশ্ন:
১। উপরোক্ত দাবির আলোকে শিক্ষাথীদের পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত কি ঠিক হয়েছে?
২। শিক্ষাথীদের জীবন থেকে যে সময় নষ্ট হচ্ছে তার ক্ষতিপূরণ কে দিবে?
৩। পরীক্ষার পর কি আন্দোলন করা যেতনা?
৪। যারা উক্ত আন্দোলন পরিচালনা করছেন তাদের কি বেতন-ভাতা বন্ধ আছে?
৫। উপরোক্ত স্যারদের ছেলে মেয়েদের জীবন থেকে কি এই ভাবেই সময় নষ্ট হচ্ছে বা তাদের ছেলে মেয়েদের বা ১৪ গুষ্টির কাওকে কি ডিপ্লোমা ইন্জিনিয়ারিং এ পড়ান?
৬। নিজেদের লাভের জন্য গ্যাজেট পাসের ৪ বছর পর শিক্ষাথীদের গ্যাজেটের ভুল ব্যাখ্যা করে তাদের কে রাস্তায় নামিয়ে এখন লাপাত্তা কেন?
৭। আন্দোলনের ডাক দিয়ে তাদের দাবি আদায় না হওয়ার পরও কেন আন্দোলন স্থগিত করল?
৮। যে শিক্ষাথীরা তাদের দাবি আদায়ের জন্য রক্ত দিল জীবন থেকে অতিমূল্যবান সময় দিল তাদের ইয়ার/সেমিস্টার লস না হয় সে জন্য কেন কোন ব্যবস্হা গ্রহন করতেছেনা ?
সর্বশেষ এডিট : ১৬ ই নভেম্বর, ২০১৩ রাত ২:১২
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×