somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

**কোমল পানীয় কোক, পেপসি, মোজো ইত্যাদি খাবেন ভাবছেন?(সর্তক থাকুন!)** একটি গবেষণাধর্মী গণসচেতনতামূলক পোস্ট

১৮ ই মার্চ, ২০১১ দুপুর ১২:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

দীর্ঘ বিরতীর পর সামুতে আবার আসলাম একটি গবেষণাধর্মী গণসচেতনতামূলক পোস্ট নিয়ে। আশা করি সবার ভালো লাগবে।

এই গরমের দিনে অনেকে, বিশেষ করে কিশোর, যুবা এবং গৃহিনীরা কোক, পেপসি, সেভেন আপ, স্প্রাইট, ফান্টা, ভার্জিন, আরসিকোলা, ইউরোকোলা, মাউন্টেন ডিউ, মোজো, লেমু, প্রভৃতি সোডা ওয়াটার কিনে ফ্রিজে ষ্টক করছে বা “মন জুড়িয়ে” শরীল ঠান্ডা করার তাগীদে পান করছে ।


আমরা হয়তো সবাই জানি না যে, আমেরিকা (1, 2) ও কানাডার (3, 4) সকল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস থেকে কোক, পেপসি বিক্রয়ের মেশিন বাধ্যতামূলক ভাবে অপসারণ করা হয়েছে? এমন কি, ঐসব ক্যাম্পাসে কোক, পেপসি বিক্রয় নিষিদ্ধ?



আমরা হয়তো এটাও জানি না যে, পাশের দেশ ভারতে ল্যবরেটরী পরীক্ষায় কোক ও পেপসিতে অত্যধিক মাত্রায় কীটনাশক পাওয়া যাওয়ায় (7) মধ্য প্রদশ (5), গুজরাট (5) ও কেরালায (6) কোক, পেপসিসহ সফট ড্রিংকস বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। আমরা কি জানি, ভারতে কোক, পেপসির উপর উচ্চ আদালতের নিষেধাজ্ঞা জারী হয়েছে।
কোক যে, ক্ষতিকর নয়, কোক কোম্পানীকে তা প্রমাণ করতে বলা হয়েছে?(8)



বিবিসি'রখবরে বলা হয়েছে, "In 2003, an Indian parliamentary committee upheld the CSE findings on the presence of pesticide residues and recommended that standards were set for soft drinks too....The Indian Food Processing Industries minister, Subodh Kant Sahay said the government would look into the matter when it receives an official complaint." (7)



Coke and Pepsi হ'ল সফট ড্রিংক কোম্পানীর প্রতীক। এ্যাসিডি ও কীটনাশকের জন্য সব সফট ড্রিংকই সমান ক্ষতিকর। যেগুলোতে রং, বাসায়নিক এ্যাডেটিভ, প্রিজারভেটিভ, এসেন্স, ফ্লেভার দেয়া আছে সেগুলি আরও ক্ষতিকর। যেমন, ফান্টা, লেমু বা এই জাতীয় ড্রিংকস। কারও কারও ধারণা সেভেন আপ বা স্প্রাইট "ভাল"। একদম ভুল ধারণা। সব সফট ড্রিংক সমান ক্ষতিকর। ওরা লাভের জন্য ব্যবসা করে, মানুষের কল্যাণ বা মঙ্গলের জন্য নয়।


**>>আমরা কি জানি এক বোতল কোক বা পেসির মধ্যে কি থাকে?


১৯৯৭-৯৮ সালে যখন বাংলাদেশে এক বোতল কোকের দাম ছিল ১০ টাকা তখন:
* >১ কেজি কোক মিক্সার/পাওডার (কোকা পাওডার, সোডা, ফ্লেভার, ইত্যাদির মিশ্রণ) ও আনুপাতিক পরিমাণ স্যাকারিন, কীটনাশক, রং, পানি সহ যত বোতল কোক উৎপাদন হতো তাতে প্রতি বোতল পানীয়ের দমি পড়তো বাংলাদেশী টাকায় মাত্র ০.১৬ টাকা মানে ১৬ পয়শা।

*>বোতলের মুখা লাগানো, শ্রমিকের মজুরী, কারখানার অবচয় বা ডেপ্রিসিয়েশন ও বিপণনসহ এক বোতল পানীয়ের দাম পড়তো এক টাকারও কম।

*>বোতলের দাম এত কম যে তা হিসেবের মধ্যে প্রায় দেখা যায় না। কারণ একটি বোতলে বার বার ভরে হাজার হাজার বার কোক বিক্রি করা হয়। যদি একটি বোতলের দাম পাঁচ টাকা হয়, তাহলে এক হাজার বার কোক বিক্রি করলে এক বোতলের ভাগে পড়ে আধা পয়শা। বোতল এমন ভাবে তৈরী যে, ভাঙ্গার পরিমাণও খুব কম।



*>পৃথিবীর ২১টি দেশে এক গ্লাস কোক বা পেপসির মধ্যে মানু্ষের একটি দাঁত ডুবিয়ে রেখে দেখা গিয়েছে যে, ৭ থেকে ১৪ দিনের মধ্যে দাঁতটি পানীয়ের মধ্যে সম্পূর্ণ গলে মিশে গিয়েছে।

কোকের মধ্যে কীটনাশক মিশানো হয় এই কারণে যাতে, দীর্ঘ দিন বোতলে থাকলেও পানিতে কোন ব্যাকটেরিয়া, ফাঙ্গাস, কীট বা পোকা না জন্মাতে পারে। তাছাড়া পানিতে থাকা জু-প্লাঙ্কটন ও ফাইটা প্লাঙ্কটন বংশ বিস্তার করতে না পারে।



**>>কোক বা ঐ জাতীয় পানীয় খেলে কি হয়?

- নাড়ীর ভিতরের শ্লেষ্মা ঝিল্লী বা মিউকাস মেমব্রেণ পচে যায় বা নষ্ট হয়ে যায়;

- নাড়ীর সংকোচণ, সম্প্রসারণ ক্ষমতা কমে যায় এবং খাদ্য থেকে পুষ্টি শুষে নেয়ার ক্ষমতা কমে যায়;

- হজম ক্ষমতা কমে যায়, বদ হজম, ফুড পয়জনিং, গ্যাস্ট্রিক, ক্ষুদামান্দ্য, ইত্যাদি অসুখ হয়;

- স্থায়ী কোষ্ঠ কাঠিন্য হয়;

- অনেকের শরীরের ওজন বেড়ে ওবেসিটি হয়ে যায় (Coke Wikipidia);

- শরীরে চর্বির/কোলেস্টরেল এর পরিমাণ বেড়ে যায়;

- শরীরের ক্যালসিয়াম মলিউকুল গঠন প্রক্রিয়া দুর্বল হয়ে পড়ে, হাড় দুর্বল ও নরম হয়ে যায়:

- নারীদের প্রজনন প্রক্রিয়ায় নতুন শিশুর হাড় গঠনে ক্যালসিয়ামের অভাব হয়, নতুন শিশু প্রয়োজনীয় ক্যালসিয়াম পায় না (Coke Wikipidia);

- এইসব উপসর্গ থেকে কঠিন কঠিন সব অসুখ হয়;

- ডাক্তারের কাছে যাওয়া অবশ্যম্ভাবী হয়ে পড়ে, ফলে বিভিন্ন ডাক্তারী টেষ্ট ও চিকিৎসায় প্রচুর টাকা ব্যয় হয়;

- কোক কোম্পানীগুলির সিস্টার কনসার্ন ঔষধ কোম্পানী গুলির প্রচুর লাভ হয়।

কোক ও পেপসি কোম্পনী এসব বিষয়ে ধুম্রজাল সৃষ্টির বহু চেষ্টা করেছে, কিন্তু বারবার সরকার ও আদালতের আদেশ তাদের বিপক্ষে গিয়েছে। লক্ষ্যণীয় যে তারা বার বার আদালতে গিয়েছে তৃতীয় বিশ্বের দেশে। আমারিকা, কানাডা এবং ইউরোপে তারা আদালতে যায়নি, কেননা সেখানে ধুম্রজাল সৃষ্টির কোন সুযোগ তাদের দেয়া হয়নি ।

আশা করি তথ্যবহুল এ লেখাটি আমাদের সচেতন হতে সাহায্য করবে।আমিও ব্যক্তিগতভাবে সফট ড্রিংকস এর ভক্ত। কিন্তু এখন যাবতীয় সফট ড্রিংকস বিষবৎ পরিত্যাজ্য করার চেষ্টা করি।

(এই সমস্ত তথ্যের সূত্র এবং ভারতীয় হাইকোর্টের রায়ের কপির লিঙ্ক নীচে দেয়া হলো)

তথ্য সূত্র:

১. LAST SIP FOR CAMPUS SODAS SCHOOL BOARD BANS SOFT-DRINK SALES.
২. Taxing Soft Drinks And Restricting Access To Vending Machines To Curb Child Obesity
৩. School board vending machine ban looms
৪. Canadian Soda Makers Pull Out of Schools
৫. MP, Gujarat ban soft drinks, Kerala to follow.
৬. Kerala, India Kicks Out Coke and Pepsi
৭. Indian non-governmental organisation says samples of Coca-Cola and Pepsi products are showing even worse levels of pesticides than in a previous study.
৮. India: Court asks Pepsi, Coke to respond
৯. Thank You Sharif -A-Kafi FaceBook profile link about this article
সর্বশেষ এডিট : ১৮ ই মার্চ, ২০১১ বিকাল ৩:১৩
৪৪টি মন্তব্য ১১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×