somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কান্ডারি অথর্ব
আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূণ্যতা থেকে শূণ্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

রহস্যাবৃত যমজ সংস্কৃতি অঘোরে অনুরূপ

১৪ ই মার্চ, ২০১৪ রাত ১২:১৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :





আটলান্টিক মহাসমুদ্রের তীরবর্তী আফ্রিকার প্রাচীন মিশর এবং দক্ষিণ আমেরিকার প্রাচীন ইনকা সম্পূর্ণ বিপরীত দিকে অবস্থিত দুটি সভ্যতা। এদের মাঝে কখনও যোগাযোগও ছিলনা কিন্তু এখনো রহস্যজনকভাবে উভয় সংস্কৃতির প্রাচীন শিল্প, স্থাপত্য, প্রতীকীবাদ একই ভাবধারায় ভিন্ন শরীরে আবিষ্ট দুটি পুরাণ ও ধর্ম। উভয় সংস্কৃতি যদিও মহাসমুদ্র দ্বারা বিপরীত দিকে পৃথককৃত তথাপি অনেক বিভ্রান্তিকর এবং অসমাধিত মিলের মাধ্যমে প্রাচীন মিশরীয় এবং প্রাচীন ইনকা সভ্যতা সংযুক্ত রয়েছে।



পিরামিডের মধ্যে প্রোথিত মৃতদেহ।



মৃত্যুর পরেও জীবন আছে বলে বিশ্বাস।



মৃতদেহের দুটি হাত ক্রস করে রাখা হত বাম ও ডানের ভারসাম্য বোঝাতে অর্থাৎ মৃত্যুর মধ্যে দিয়ে নতুন করে জীবন প্রাপ্তির পর সাম্য অবস্থান বোঝানর জন্য।



মৃত দেহের উপর স্বর্ণের মুখোশ স্থাপন করা হত যা তাদের পৃথিবী থেকে অস্থায়ী জীবন শেষে অনন্তকালের মধ্যে ফিরে মানুষের শাশ্বত আত্মার নেতৃত্ব গ্রহণকে আধ্যাত্মিক রূপদান করা হত।



বিরূদ্ধ পশু নেকলেস, মানব বা সুষম পশু ক্ষমতা এবং অনন্তকাল সমান শান্তিপূর্ণ; রাষ্ট্রীয় ও স্থানগত প্রতীক। স্বর্ণ নেকলেসের বাহ্যিক সম্মুখভাগ যমজ পশু মাথা দ্বারা গঠিত যার সমাপ্তিতে তাদের সঙ্গে মরদেহের হাড় সুশোভিত।





আধ্যাত্মিক ও স্বর্গীয় বাড়িতে এবং অনন্ত উৎসের কাছাকাছি যথার্থ তসলিমার যা পরিপূর্ণতা বা একবারে নৈকট্য লাভ করার উদ্দেশ্য নিয়ে গঠিত প্রতীক।





ট্র্যাপিজয়েড অলি।



দীর্ঘায়ত খুলি।



গভীর পুরুষ ক্ষমতা, উর্বরতা, জন্ম, দীর্ঘায়ু, শক্তি হিসেবে নির্মিত পবিত্র ওবেলিস্ক



ভূমিকম্প প্রতিরোধক মন্দির।



ভূমিকম্প প্রতিরোধক অভ্যন্তরস্থ ঢালু স্থাপনা।



সৌর ধর্ম



প্রতিসম ভঙ্গি পশু উপাস্যদের একটি কেন্দ্রীয় সৌর প্রতীক। শীতকালীন ও গ্রীষ্মকালীন ঋতুর মধ্যে সূর্যের একটি নিখুঁত ভারসাম্য আনা যা ইতিবাচক ও নেতিবাচক যমজ পশু শক্তি সামঞ্জস্য বজায় রাখে। সূর্য আমাদের শাশ্বত আত্মার জন্য অত্যাবশ্যক ঠিক যেমন প্রকৃতির সঙ্গে সঙ্গতিপূর্ণ সহজাত ভারসাম্য বজায় রাখতে সচেষ্ট।



থার্ড আই বা তৃতীয় চোখের শক্তি আহ্বায়িত, কপালে খোচিত পশু যা উভয় সংস্কৃতিতে আধ্যাত্মিক আলোকসজ্জার চিন্তার প্রতীক হিসেবে জাগ্রত যার কল্যাণে সাধারন দুটি চোখ মিলে একটি রাষ্ট্র তৈরি করতে পারে।



কথায় আছে রোম একদিনে গড়ে উঠেনি। মানুষ যে নীচ থেকে ধাপে ধাপে উপরে উঠে তারই প্রকাশ এই ধাপে ধাপে বিন্যস্ত স্থাপনা।



একই ধর্ম চিহ্নিত পাশাপাশি আটকান তিন তক্তার উপর অংকিত তিন দরজা বিশিষ্ট মন্দির বা ট্রিপ্টিক



মানব বিবর্তণের লক্ষ লক্ষ বছর পরেও মেটাল ক্ল্যাস্পস ব্যবহার করে একসঙ্গে শক্তভাবে আবদ্ধ প্রস্তর খন্ড।



স্টাফ ঈশ্বর আইকন



মৃতের জন্য নরত্বারোপমূলক কফিন; যারা মৃত্যুকে হার মানানোর মত স্পর্ধা দেখিয়েছে এবং যারা স্থানীয় ঈশ্বর তাদের জন্য পরিকল্পিত যেন এই সব সত্য জনসাধারণের অনুসরণ করার জন্য প্রদত্ত উদাহরণ হিসেবে অনন্তকাল থেকে যায়।



উভয় সংস্কৃতির একক চোখ বা মাইন্ড আই বা অন্তর চোখ বা থার্ড আই বা তৃতীয় চোখ যা সূর্য বা ভেতরের আত্মা সূচিত।



কপালে খোচিত সূর্য রূপী তৃতীয় চোখ।



মাথায় খোচিত সূর্য রূপী তৃতীয় চোখ।

A Cyclops in Greek Mythology and later Roman Mythology, was a member of a primordial race of Giants, each with a Single Eye in the middle of his forehead. The name is widely thought to mean “Circle-Eyed”

Wikipedia



শত শত ওজনের বিশাল সব পাথর ব্যবহার করে নির্মিত তাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্দির।



নির্মিত সমান্তরাল খাগড়া নৌকা



ভাসমান শ্বর



উর্বরতার সঙ্গে যুক্ত ফেল্লিক চিহ্ন



প্রতীকায়িত মানুষের প্রবেশ-প্রস্থান, আধ্যাত্মিকতা, শাশ্বত পরিবেষ্টীত উপাদান।



সম্প্রসারিত মন্দির।



অনেক ক্ষেত্রেই প্রায়শই তাদের শিল্পে ডান-বাম প্রতিসাম্য ভঙ্গি হিসেবে ব্যবহৃত হত সাপ।



পাথর কারিগরি।



অনুরূপ সুদর্শন শিল্পকর্ম যা প্রতিসাম্য ও গূঢ় প্রতীকীবাদ নিবদ্ধীত।



আতেন চিত্রলিপিতে ব্যবহৃত বর্ণমালা বিশেষ যা উভয় সংস্কৃতির মধ্যে স্বয়ং একটি প্রতীক হিসেবে মাঝখানে একটি বিন্দুর সঙ্গে একটি বৃত্ত হিসেবে তাদের সৌর দেবতাকে বোঝান হত।

Having uncovered many of these parallels themselves, the two cultures were children of the same ancestral Mother Culture or Golden Age “Atlantis” culture.

-The Victorian Scholars

Atlantis sank into the Atlantic Ocean following a kind of Flood-like Catastrophe, but left behind outposts on either side of the Atlantic Ocean that preserved its culture.

-Plato

এতসব মিল থাকার পরেও আটলান্টিকের তীরবর্তী এই দুই সভ্যতার এই মিলগুলোকে একেবারেই উপেক্ষা করা হয়ে থাকে। এর কারন হয়ত রহস্যে ঘেরা ইনকা এবং মিশরীয়রা প্রকৃতপক্ষে অঘোরে অনুরূপ প্রকৃত ক্ষমতার উৎস। তাদের একে অপরের সাথে কোনরূপ যোগাযোগ না থাকা সত্ত্বেও এখনো তারা উভয় একটি সাধারণ ঐতিহ্য ধারন করে আছে।










সর্বশেষ এডিট : ২৪ শে মে, ২০১৫ রাত ১১:৪১
৫৪টি মন্তব্য ৫৪টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×