somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ব্ল্যাক উডসের দেশে- ইউএন অফিসের সালতামামি (৪র্থ অধ্যায়)

০৪ ঠা আগস্ট, ২০১৪ রাত ১২:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ব্ল্যাক উডসের দেশে-বান্দাকার ইউএন সেক্টর হেডকোর্য়াটার (৩য় অধ্যায়)

দেশ থেকে এসেছি প্রায় একমাস হতে চললো । এরই মাঝে দ্রুততার সাথে এখানকার সব কাজ ইতিমধ্যে বুঝে নিয়েছি আর আমার সাথে থাকা আমার সহযোদ্ধাদের মানসিকতা আর পেশাদারিত্বের মান উঁচু ছিল বলে বিষয়টি আমার জন্য আরো সহজ হয়ে গিয়েছিলো। যেকোন প্রতিকূল অথবা নতুন পরিবেশে কাজ করতে গেলে টীম ওয়ার্ক অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয় । আমার সহযোদ্ধাদের প্রতিটি বিষয় আমাকে লক্ষ্য রাখতে হত তাদের কমান্ডার অথবা দলনেতা হিসেবে। এমনকি কোন সদস্যর মন যদি বিমর্ষ হয়ে পড়ত সেক্ষেত্রে তাকে প্রয়োজনীয় প্রেষনা বা কাউন্সিলিং এর বিষয়টির দিকে আমাকে লক্ষ্য রাখতে হত। আর কখনও কখনও বিষয়টি আমার জন্যও দূরুহ হয়ে পড়ত যখন আমি নিজেই স্বয়ং একজন রক্তমাংশের মানুষ হিসেবে বিমর্ষ বোধ করতাম । তবে সামরিক জীবনের কঠিন প্রশিক্ষন আমাকে একজন দলনেতা হিসেবে কখনোই সুযোগ দিতোনা আমার দলের সদস্যর সামনে আমাকে বিমর্ষ হওয়ার।

আমাদের সকাল শুরু হত ভোর ছয়টায় । নামাজ শেষে ক্যাম্পের পেছনের ব্যাকইয়ার্ডের ছোট্ট একচিলতে ফাঁকা জমিতে ঘাসের উপর আমরা হালকা জগিং অথবা কিছুক্ষন হালকা ব্যায়াম করে নিতাম, শরীরকে ঠিক রাখার জন্য। যদিও সামরিক রীতিতে আমাদের প্রতিদিন সকালে ২ থেকে ৩ কিঃমিঃ দৌড়ের নিয়ম আছে। কিন্ত যুদ্ধবিদ্ধস্ত এই বিপদসংকুল পরিবেশের কথা চিন্তা করে আমরা ক্যাম্পের পেরিমিটারের মধ্যে আমাদের সকালের পিটি সেরে নিতাম। এরপর গোসল সেরে নাস্তা করে আমরা পৌনে আটটার মধ্যে একদল অফিসে রিপোর্ট করত আরেকটি দল শহরের বিভিন্ন পয়েন্টে বিভিন্ন সময়ে টহল ডিউটি করত। এবং এই টহল ডিউটির সময়ে কোন অনিয়ম অথবা শহরে যদি কোন সামরিক ব্যক্তির কোন গাড়ি এক্স্যিডেন্ট করত সেক্ষেত্রে তৎক্ষনাৎ মিলিটারি পুলিশ দ্রুত পৌঁছে বিষয়টির তদন্ত এবং রিপোর্ট তৈরী করে মিলিটারি অফিসের মাধ্যমে দ্রুত প্রতিবেদন প্রেরন করা হত ইউএনের মোনুক হেডকোর্য়াটারের প্রভোস্ট মার্শালের অফিসে।
কংগোর মোনুক মিশন অথবা ইউ এনের পরিচালিত যেকোন মিশনে সাধারনত সামরিক এবং বেসামরিক এই দুই শ্রেনীর কর্মীবাহিনী কাজ করে থাকে। এবং ইউএনের সম্পূর্ন কার্যক্রম এর পরিচালনার ভার Special Representative of the Secretary-General সংক্ষেপে এসআরএসজি এর উপর ন্যস্ত থাকে। তিনি মূলত ইউএনের সেক্রটারী জেনারেলের প্রতিনিধি হিসেবে তার দায়িত্ব পালন করে থাকেন ইউএন মিশনের। একেকটি দেশে পরিচালিত ইউএন মিশনের জন্য আলাদাভাবে এই দায়িত্ দেয়া হয়ে থাকে। এছাড়া ইউএনের শান্তিরক্ষী হিসেবে বিভিন্ন দেশ থেকে আগত বিভিন্ন সেনাবাহিনীর কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য এই এসআরএসজিকে সহায়তা প্রদানের জন্য ইউএন বিভিন্ন দেশ থেকে প্রেরিত প্রার্থীদের থেকে একজন লেফটেনেন্ট জেনারেল পদমর্যাদার ফোর্স কমান্ডার নিয়োগ করে থাকে নির্বাচনের ভিত্তিতে। এই নির্বাচন প্রক্রিয়া মূলত নিউইর্কে অবস্থিত ইউএনের সদর দপ্তরের নির্দিষ্ট দপ্তরের মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। এই ফোর্স কমান্ডার সবসময় ইউএনের বেসামরিক কর্তৃপক্ষের নিয়ন্ত্রনে থেকে কাজ করে থাকেন। এই ফোর্স কমান্ডারের নেতৃত্বে যে সকল বাহিনী শান্তিরক্ষীর কাজ করে থাকে তাদের শৃংখলা এবং কোন অপরাধ সংঘটিত হলে সেই অপরাধের তদন্তের মাধ্যমে দোষী শান্তিরক্ষীকে বিচারের আওতায় আনার জন্য মিলিটারি পুলিশ কাজ করে থাকে।

কংগোতে জাতিসংঘের পরিচালিত ইউএনের মোনুক মিশনের মিলিটারি পুলিশের কাজ নিয়ন্ত্রন এবং পরিচালনার মাধ্যমে ফোর্স কমান্ডারকে সহায়তা প্রদানের জন্য প্রভোস্ট মাশার্ল হিসেবে একজন কর্নেল পদবীর অফিসার নিয়োজিত আছেন। সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে এই প্রভোস্ট মার্শাল পূর্বে ছিলো একজন সেনেগালের কর্নেল পরবর্তীতে মোনুক মিশনে বাংলাদেশে মিলিটারি পুলিশের সুনাম আর দক্ষতার পুরস্কার স্বরুপ একদিকে যেমন মিলিটারি পুলিশের সংখ্যা বৃদ্ধি অন্যদিকে এই প্রভোস্ট মার্শালের এপয়েন্টমেন্টে সেনাগালের পরবর্তীতে বাংলাদেশে থেকে স্থায়ীভাবে একজন কর্নেল পদবীর অফিসার নিয়োগ পেতে শুরু করল যা আমাদের দেশের ভাবমূর্তিকে অনেকাংশে উজ্জ্বল করেছে ইউএনের আন্তজার্তিক পরিমন্ডল।

ইউএনের অফিস গুলোতে কাজ করার পদ্ধতি বেশ আধুনিক এবং উপভোগ্য। একটি উদাহারনের মাধ্যমে বিষয়টি আরো সহজে ব্যাখ্যা করা যেতে পারে, যেমন একটি তদন্ত প্রতিবেদন এর রিপোর্টটি আমরা প্রথমে একটি নির্ধারিত ফরমেটের হার্ডকপিতে লেখে ফেলি বিভিন্ন তথ্যাদি ঘটনাস্থলেই। সেখান থেকে বিভিন্ন ছবি এবং ঘটনার সাথে সম্পর্কযুক্ত ব্যাক্তিদের জবানবন্দি বা স্টেটমেন্ট লিখে নিয়ে সমস্ত প্রতিবেদনটি স্ক্যানিং করে ইন্টারনেট ভিত্তিক লোটাস মেইলের মাধ্যমে তৎক্ষনাৎ কিনশাসাতে অবস্থিত কংগোর ইউএনের মোনুক মিশনের সদর দপ্তরে ফোর্স প্রোভোস্ট মার্শালের অফিসে পৌঁছে দেই। একইভাবে লোটাস মেইলের মাধ্যমে আমরা বিভিন্ন সময়ে আমাদের জন্য নির্দেশ ভিত্তিক চিঠিপত্র পেয়ে থাকি। যেই সকল তদন্ত কিছুটা স্পর্শকাতর সেই সকল বিষয়ের প্রতিবেদন আমরা অফিসে হার্ডকপি সংরক্ষন করতাম। এছাড়া বাকী সমস্ত কাজকর্ম আমরা এই ইন্টারনেট ভিত্তিক লোটাস মেইলের মাধ্যমে করতাম এবং ইউএনের বিশাল আর্কাইভে আমাদের যাবতীয় ডকুমেন্ট স্বয়ংক্রিয়ভাবে সংরক্ষিত হয়ে যেত।

ইউএনের অফিসিয়াল ইকুইপমেন্ট গুলো বেশ কাজের । সবার আগে যে বিষয়টি সবচেয়ে উল্লেখ্যযোগ্য তা হল ইন্টারনেট স্পীড, আমি একেকটি ওয়েবসাইট খুলতে গেলে সময় লাগত ১ সেকেন্ড থেকে দেড় সেকেন্ডের মত। তবে ইউএনের অফিসয়াল নিয়ম অনুযায়ী নিষিদ্ধ সাইটগুলো ছিল ব্লকড এবং স্পীড স্লো হতে পারে এই জন্য ওয়েব ক্যামেরা ব্যবহারে নিষেধ ছিল। আমরা আমাদের অফিসে পেয়েছিলাম মাল্টি ফাংশোনাল প্রিন্টার মেশিন যার মাধ্যমে আমরা ফ্যাক্স, প্রিন্টিং, স্ক্যানিং এবং ফটোকপি করতে পারতাম। এছাড়া আমাদের ইউএনের অফিসগুলোর আর একটি উল্লেখ্যযোগ্য বিষয় হচ্ছে আমাদের যোগাযোগ ব্যবস্থা । সম্পুর্ন নিজস্ব ভিস্যাটের মাধ্যমে ইউএনের সকল ধরনের যোগাযোগ ব্যবস্থা নিয়ন্ত্রিত হয়ে থাকে এবং টেলিফোনের মাধ্যমে কংগো থেকে শুরু করে ইউএনের মিশন যে সকল দেশে আছে এবং বিশ্বব্যাপী ইউএনের সকল দপ্তরে যে কারো সাথে দ্রুত যোগাযোগ করা সম্ভব।কাজ করার ক্ষেত্রে এই যোগাযোগ যে কতটা অবদান রাখতে পারে তা ইউএন মিশনে এক বছর কাজ না করলে বোঝা যেতনা।

চলবে।

সর্বশেষ এডিট : ০৮ ই আগস্ট, ২০১৪ রাত ১:১৯
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

মেহেদী নামের এই ছেলেটিকে কি আমরা সহযোগীতা করতে পারি?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১০:০৪


আজ সন্ধ্যায় ইফতার শেষ করে অফিসের কাজ নিয়ে বসেছি। হঠাৎ করেই গিন্নি আমার রুমে এসে একটি ভিডিও দেখালো। খুলনার একটি পরিবার, ভ্যান চালক বাবা তার সন্তানের চিকিৎসা করাতে গিয়ে হিমশিম... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ভালোবাসা নয় খাবার চাই ------

লিখেছেন শাহ আজিজ, ২৯ শে মার্চ, ২০২৪ দুপুর ১:০৬


ভালোবাসা নয় স্নেহ নয় আদর নয় একটু খাবার চাই । এত ক্ষুধা পেটে যে কাঁদতেও কষ্ট হচ্ছে , ইফতারিতে যে খাবার ফেলে দেবে তাই ই দাও , ওতেই হবে... ...বাকিটুকু পড়ুন

জাতীয় ইউনিভার্সিটি শেষ করার পর, ৮০ ভাগই চাকুরী পায় না।

লিখেছেন সোনাগাজী, ২৯ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৫৭



জাতীয় ইউনিভার্সিটি থেকে পড়ালেখা শেষ করে, ২/৩ বছর গড়াগড়ি দিয়ে শতকরা ২০/৩০ ভাগ চাকুরী পেয়ে থাকেন; এরা পরিচিত লোকদের মাধ্যমে কিংবা ঘুষ দিয়ে চাকুরী পেয়ে থাকেন। এই... ...বাকিটুকু পড়ুন

×