somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুক্তিযুদ্ধ নিয়ে ব্যবসা বন্ধ হবে কবে ???

২১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


স্বনামধন্য "হলুদ পত্রিকা (কারো কারো মতে)" প্রথম আলো নিউজ করেছে ,সরকারী হিসেবে ভুয়া মুক্তিযোদ্ধার সংখ্যা প্রায় ২৫ হাজার ৫০০ জন । আর প্রথম আলোর অনুসন্ধানী টিমের হিসেবে গেজেট ভুক্ত ভুয়া মুক্তিযোদ্ধার সংখ্যা ৩৩ হাজার ক্রস করেছে । এসব ভুয়া মুক্তিযোদ্ধারা বর্তমানে প্রকৃত মুক্তিযোদ্ধাদের মতই সরকারী সকল ধরনের সুযোগ সুবিধা নিচ্ছে । তাদের সন্তান ও নাতি-পুতি গন পোষ্য কোটায় ঝাড়ুদার হতে সচিব সবধরনের পদই অলংকিত করছে !!!!
আসুন ,একটু অংক কষি ।
গেজেট ভুক্ত ভুয়া মুক্তিযোদ্ধার সংখ্যা ৩৩ হাজার ।এই ভুয়া ধান্দাবাজ মুক্তিযোদ্ধার প্রত্যেকের যদি গড়ে ২ টি করে সন্তান ও ৬ জন করে নাতি-পুতি থাকে তবে অবৈধ ভাবে সুবিধাভোগকারী জনগোষ্ঠীর সংখ্যা দাঁড়ায় প্রায় ৪ লক্ষ ।
আর যদি সুবিধার শতকরা করি তবে ,মুক্তিযোদ্ধাদের পোষ্য কোটার ৩০% এর প্রায় ৩.২৬ % অবৈধ মুক্তিযোদ্ধার সন্তানদের দখলে ।
তরুন প্রজন্ম আমরা যদি এসব ভুয়া মুক্তিযোদ্ধাদেরকে সরকার এখন অব্দি কেন ভুয়া ঘোষণা করেনাই এবং এদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়নি বলে চিৎকার- চেঁচামেচি করি তবে সরকার ও পেটুয়া বাহিনী আমাদের রাজাকার বলতে বলতে পিটিয়ে লাল দালানে তুলবে । তবু সাহস করেই প্রশ্ন করছি , স্বাধীনতার স্বপক্ষের শক্তি ১০ বছর ধরে ক্ষমতায় থাকার পরও কেন এদের ভুয়া ঘোষণা করা হলোনা ?
প্রায় ৭-৮ বছর আগে ভুয়া মুক্তিযোদ্ধা হিসেবে ধরা খেলেও এখনব্দি কেন তাদের বিচার করা হলনা ,তাদের সন্তানদের কেন চাকরী বাতিল করা হলনা ?
মুক্তিযুদ্ধ বিষয়ক একটা মন্ত্রনালয় থাকা অবস্থাতেও কেন বিগত ১০ বছরে মুক্তিযোদ্ধাদের প্রকৃত ও পূর্ণ তালিকা প্রস্তুত করা হলনা ?
তাহলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী ও মন্ত্রনালয় বিগত দশকে কি করল ? এই মন্ত্রনালয় রাখারই যৌক্তিকতা কি এখন ??
হ্যাঁ ,মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী প্রায়-ই বলেন রাজাকারের লিস্ট করা হবে যাতে রাজাকারের সন্তানেরা সরকারী সুবিধা না পায় । মন্ত্রী সাহেবের প্রথমার্ধের চিন্তা কে সাধুবাদ জানাই ।আমিও চাই স্বাধীন বাংলাদেশে মুক্তিযোদ্ধাদের মতন রাজাকারদেরও তালিকা করা হউক । কিন্ত এই তালিকা রাজাকাররের সন্তানদের সরকারী সুবিধা থেকে বঞ্চিত করার জন্য না বরং ঘৃণা করার জন্য ।
পৃথিবীর কোন দেশ ,জাতি ,ধর্ম কখনো এটা সমর্থন করেনা যে একজনের অপরাধে আরেকজনকে দণ্ড দেওয়া যাবে ,তাই মন্ত্রী সাহেবেরা আবেগের বসে বললেও বাস্তব বড় কঠিন ।
আর যদি মেনেও নেই রাজাকারের সন্তানদের সরকারী সুবিধা বাতিল করা হবে তাহলে তো আগে রাজাকারদের তালিকা করতে হবে । বর্তমান সরকার কি সেই তালিকা করতে সমর্থ হবে যারা কিনা ১০ বছরে মুক্তিযোদ্ধার পূর্ণ তালিকা করতে পারেনি ?
এই তালিকা করতে না পারা সরকারের বড় ব্যর্থতা তা মন্ত্রী সাহেব নিজেই স্বীকার করে নিয়েছেন তাই আমি এইটা নিয়ে টানাটানি না করি।
বরং বলতে চাই এই অবৈধ মুক্তিযোদ্ধা ও তাদের সন্তান যারা প্রত্যেকেই ফৌজদারি অপরাধে অপরাধী তাদেরকে কবে ভুয়া ঘোষণা করা হবে ? আর এতদিন কেনই বা ঘোষণা করা হয়নি ?
তার একটা সহজ উত্তর হল মুক্তিযুদ্ধ ব্যবসা বন্ধ হওয়ার হুমকি । এই অমানুষ গুলোকে মুক্তিযোদ্ধা সাজিয়েছে প্রকৃত মুক্তিযোদ্ধা নামধারী আরও কিছু অমানুষ ।এরা দেশের জন্য নিজেদের আত্মত্যাগ করাকে এখন পন্য হিসেবে বাজারে বিক্রি করেন ,কিছু টাকার বিনিময়েই নীতি নৈতিকতা ঝেড়ে ফেলে মুক্তিযুদ্ধ নিয়ে ব্যবসা করেন । আর এই সব নামধারী মুক্তিরা সবসময়ই সরকারের পা চাঁটা গোলাম হয়ে থাকে । প্রতিটা সরকারই এদের অবৈধ কর্মে সাঁয় দেয় ...।
আবার অপরদিকে যারা নিজেদের স্বাধীনতার স্বপক্ষ শক্তি হিসেবে প্রমান করতে চায় তারা যদি এখন এই ভুয়াদের ভুয়া বলে তাদেরকেও বিচারের আওয়তায় আনে তাহলে তা অন্য মুক্তিযোদ্ধাদের ভাবমূর্তিতে আঘাত করে এবং ৭১ এর আদর্শ নিয়ে চলমান ব্যবসার উপরেও আঘাত হানে । সেই সাথে এই ভুয়া মুক্তিযোদ্ধাদের যে পোষ্য সংখ্যা প্রায় ৪ লক্ষ এরা অবৈধ হলেও যেহেতু সরকারী সুযোগ সুবিধা নিচ্ছে তাই সরকারের গুন গান গাইবে এটাই স্বাভাবিক ।আর ৪ লক্ষ ভোট সে হিসাব না হয় অন্যদিন করবো ।
সর্বশেষ একটাই দাবি রাখছি , যত দ্রুত সম্ভব এই ভুয়াদের গেজেট বাতিল করা হোক । সেই সাথে ভুয়া পোষ্য কোটায় নিয়োগপ্রাপ্তদের চাকরী থেকে বরখাস্ত করে আইনের আওতায় আনা হোক । আর ভুয়াদের নিয়ে ব্যবসাকারী নামধারী মুক্তিদেরকেও বিচারের আওয়তায় আনা হোক ।কারন ,আইন সবার জন্যই সমান ।
আরেকটি কঠোর দাবি হল , স্বাধীনতার ৪৭ বছরে এসেও মুক্তিযুদ্ধ নিয়ে চলমান ব্যবসা বন্ধ করা হোক । মুক্তিযুদ্ধ একটি অনুপ্রেরনা ,একটি জাতির উত্থান ,একটি দেশের স্বীকৃতির সূতিকাগারের নাম ।মুক্তিযুদ্ধ কোন বিশেষ দল ,গোষ্ঠী ,ব্যক্তির প্রোপার্টি না বং গোটা জাতির সম্পদ । সেই পরম যত্নের মুক্তিযুদ্ধ নিয়ে যেন এদেশে আর ব্যবসা না করা হয় ।কেউ যেন আঙ্গুল তুলে কথা বলতে না পারে ।বিভক্ত নয় আসুন আমরা মুক্তিচেতনায় ঐক্যবদ্ধ হই ।মুক্তি চেতনাকে নিয়ে ব্যবসা নয় বরং আমরা মুক্তি চেতনা লালন ,ধারন ,ও চর্চা করি । ৭১এর অদমনীয় ,তেজস্বী শক্তিতে বলিয়ান হই ।অন্যায় কে অন্যায় বলতে শিখি ।
সর্বশেষ এডিট : ২১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:০৫
৫টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জামায়াত শিবির রাজাকারদের ফাসির প্রতিশোধ নিতে সামু ব্লগকে ব্লগার ও পাঠক শূন্য করার ষড়যন্ত্র করতে পারে।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৪৯


সামু ব্লগের সাথে রাজাকার এর সম্পর্ক বেজি আর সাপের মধ্যে। সামু ব্লগে রাজাকার জামায়াত শিবির নিষিদ্ধ। তাদের ছাগু নামকরণ করা হয় এই ব্লগ থেকেই। শুধু তাই নয় জারজ বেজন্মা... ...বাকিটুকু পড়ুন

হাওরের রাস্তার সেই আলপনা ক্ষতিকর

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:৫৯

বাংলা বর্ষবরণ উদযাপন উপলক্ষে দেশের ইতিহাসে দীর্ঘতম আলপনা আঁকা হয়েছে কিশোরগঞ্জের অষ্টগ্রাম হাওরের ‘অলওয়েদার’ রাস্তায়। মিঠামইন জিরো পয়েন্ট থেকে অষ্টগ্রাম জিরো পয়েন্ট পর্যন্ত ১৪ কিলোমিটার দীর্ঘ এই আলপনার রং পানিতে... ...বাকিটুকু পড়ুন

ছবির গল্প, গল্পের ছবি

লিখেছেন আরেফিন৩৩৬, ২৬ শে এপ্রিল, ২০২৪ রাত ৩:১৫



সজিনা বিক্রি করছে ছোট্ট বিক্রেতা। এতো ছোট বিক্রেতা ও আমাদের ক্যামেরা দেখে যখন আশেপাশের মানুষ জমা হয়েছিল তখন বাচ্চাটি খুবই লজ্জায় পড়ে যায়। পরে আমরা তাকে আর বিরক্ত না করে... ...বাকিটুকু পড়ুন

বাঙ্গালির আরব হওয়ার প্রাণান্ত চেষ্টা!

লিখেছেন কাল্পনিক সত্ত্বা, ২৬ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:১০



কিছুদিন আগে এক হুজুরকে বলতে শুনলাম ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে নাকি তারা আমূল বদলে ফেলবেন। প্রধানমন্ত্রী হতে হলে সূরা ফাতেহার তরজমা করতে জানতে হবে,থানার ওসি হতে হলে জানতে হবে... ...বাকিটুকু পড়ুন

অবিশ্বাসের কি প্রমাণ আছে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৬ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩১



এক অবিশ্বাসী বলল, বিশ্বাসের প্রমাণ নাই, বিজ্ঞানের প্রমাণ আছে।কিন্তু অবিশ্বাসের প্রমাণ আছে কি? যদি অবিশ্বাসের প্রমাণ না থাকে তাহলে বিজ্ঞানের প্রমাণ থেকে অবিশ্বাসীর লাভ কি? এক স্যার... ...বাকিটুকু পড়ুন

×