somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পৃথিবীর বুকে চির অমর হয়ে থাকা কিছু ভাষাবিজ্ঞানী'র পরিচিতি (পার্ট ২)

২৭ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


পৃথিবীর বুকে চির অমর হয়ে থাকা কিছু ভাষাবিজ্ঞানী'র পরিচিতি (পার্ট ১)
কার্ল ব্রুগমান এর কিছু কথা
কার্ল ব্রুগ্মান ছিলেন একজন জার্মান ভাষাবিজ্ঞানী। তিনি কর্মজীবনের অধিকাংশ সময় লাইপ্ৎসিশ বিশ্ববিদ্যালয়ে সংস্কৃত ভাষা এবং তুলনামূলক ভাষাতত্ত্বের অধ্যাপক ছিলেন।

এডওয়ার্ড স্যাপির কিছু কথা
এডওয়ার্ড সাপির একজন জার্মান বংশোদ্ভুত মার্কিন নৃতাত্ত্বিক এবং ভাষাবিজ্ঞানী। তিনি মার্কিন সাংগঠনিক ভাষাবিজ্ঞানের প্রধান। সাপির-হোর্ফ প্রকল্প নামে বহুল পরিচিত তত্ত্বের অন্যতম স্রষ্টা। ভাষাবিজ্ঞানের বেশ কয়েকটি ঘরানার এবং কয়েক প্রজন্মের ভাষাবিজ্ঞানীর ওপর প্রভাব বিস্তার করে মার্কিন ভাষাবিজ্ঞানের সবচেয়ে প্রভাবশালী আলোচিত ব্যক্তিত্বে পরিণত হয়েছেন।সাপির পমেরেনিয়ার লরেনবার্গে এক গোঁড়া ইহুদি পরিবারে জন্ম গ্রহণ করেন। ঊনবিংশ শতাব্দীর শেষ দিকে তারঁ পরিবার মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে আভিবাসন করেন।

এমিল বঁভনিস্ত এর কিছু কথা
এমিল বঁভনিস্ত ছিলেন একজন ফরাসি ভাষাবিজ্ঞানী। তিনি ইন্দো-ইউরোপীয় ভাষার ওপর গবেষণার জন্য বিখ্যাত ছিলেন ।

কার্ল পোলার্ড এর কিছু কথা
কার্ল জেসে পোলার্ড ছিলেন একজন মার্কিন ভাষাবিজ্ঞানী। তিনি ওহিও স্টেট ইউনিভার্সিটি-এর ভাষাবিজ্ঞান বিভাগের একজন অধ্যাপকও ছিলেন। তিনি হেড গ্রামার এবং হাইয়ার গ্রামার-এর উদ্ভাবক, তাছাড়াও তিনি এইচপিএসজি-এর সহ-উদ্ভাবক। পোলার্ড স্ট্যানফোর্ড থেকে পিএইচডি ডিগ্রীধারী ।

চার্লস হকেট এর কিছু কথা
চার্লস হকেট ছিলেন একজন মার্কিন ভাষাবিজ্ঞানী।


জন রবার্ট রস
জন রবার্ট রস ছিলেন একজন মার্কিন ভাষাবিজ্ঞানী।

স্যার জন লায়ন্স এর কিছু কথা
স্যার জন লায়ন্স একজন ব্রিটিশ ভাষাবিজ্ঞানী। তিনি অর্থবিজ্ঞানের ওপর কাজের জন্য বিখ্যাত ছিলেন।লায়ন্স ম্যানচেস্টারের সেন্ট বিড্স কলেজ এবং ক্যামব্রিজের ক্রাইস্ট্স কলেজে পড়াশোনা করেন। তিনি দ্বিতীয়োক্ত কলেজে ১৯৬১সাল থেকে ১৯৬৪ সাল পর্যন্ত চাকরি করেন। ১৯৬৪সাল থেকে ১৯৮৪সাল সাল পর্যন্ত তিনি এডিনবরা ও সাসেক্স-এ ভাষাবিজ্ঞান বিষয়ে অধ্যাপনা করেন। তারপর তিনি ১৫ বছর যাবৎ ক্যামব্রিজের ট্রিনিটি হলে মাস্টার পদে কর্মরত ছিলেন। ২০০০ সালে তিনি অবসর নেন। ১৯৮৭ সালে তিনি নাইট উপাধি পান।
লায়ন্সের ভাষাবিজ্ঞান বিষয়ক প্রাথমিক সুলিখিত বং বহুল আলোচিত, পাঠ্যপুস্তকগুলো হলঃ
প্রকাশিত গ্রন্থাবলি
Structural Semantics (1963)
Introduction to Theoretical Linguistics (1968)
Chomsky (1970)
Semantics (1977)
Language and Linguistics (1981)
Language, Meaning and Context (1981)
Natural Language and Universal Grammar (1991)
Linguistic Semantics: An introduction (1995)

জর্জ কিংস্লি জিফ এর কিছু কথা
জর্জ কিংস্লি জিফ ছিলেন একজন মার্কিন ভাষাবিজ্ঞানী এবং ভাষাতাত্ত্বিক। তিনি বিভিন্ন ভাষার পরিসংখ্যানগত ঘটনাবলী নিয়ে গবেষণা করেন। জিফের বিধি তার নামেই দেওয়া। বিধিটি অনুসারে যেকোন ভাষায় অল্প কিছু শব্দ অনেক বেশি ব্যবহৃত হয় আর বেশির ভাগ শব্দ ব্যবহার হয় খুব অল্প পরিমাণে গাণিতিকভাবে ।
যেখানে Pn হল র‌্যাংকিং-এ n-তম শব্দের ব্যবহারের হার (frequency) এবং a -এর মান প্রায় ১। অর্থাৎ দ্বিতীয় আইটেমটি প্রথম আইটেমের অর্ধেক পরিমাণে ব্যবহৃত হয় । ৩য় আইটেমটি প্রথম আইটেমের এক তৃতীয়াংশ পরিমাণে ব্যবহৃত হয়, ইত্যাদি।জিফ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে কাজ করতেন। তার গবেষণা ইন্টারনেট এবং আরও অনেক তথ্য-সংগ্রহের গঠন প্রকৃতি সম্বন্ধে আজও সঠিক ধারণা দেয়।
জর্জ কিংস্লি জিফ এর প্রকাশিত গ্রন্থ হল:
জিফ, জর্জ কিংস্লি (১৯৩২): Selected Studies of the Principle of Relative Frequency in Language. Cambridge (Mass.).
জিফ, জর্জ কিংস্লি (১৯৩৫): The Psycho-Biology of Language. Cambridge (Mass.).
জিফ, জর্জ কিংস্লি (১৯৪১): National unity and disunity
জিফ, জর্জ কিংস্লি (১৯৪৯): Human behavior and the principle of least effort

জর্জ লেকফ এর কিছু কথা
জর্জ লেকফ ছিলেন একজন মার্কিন ভাষাবিজ্ঞানী। তিনি ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া অ্যাট বার্ক্লি,র বোধন ভাষাবিজ্ঞানের অধ্যাপক। এখানে তিনি ১৯৭২ সাল থেকে শিক্ষকতা করে আসছেন। তার কিছু গবেষণা প্রথাগত ভাষাবিজ্ঞানের আওতায় পড়লেও তিনি মানুষের চিন্তায়, তার রাজনৈতিক আচরণে এবং আরও ব্যাপক অর্থে গোটা সমাজেই রূপক এর কেন্দ্রীয় ভূমিকা সম্পর্কে তার বিভিন্ন তত্ত্বের জন্য বিখ্যাত। গাণিতিক দৃষ্টিকোণ থেকে লেখা ধারণাটির প্রবর্তন তাকে বিশেষ খ্যাতি এনে দিয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে তিনি তার গবেষণার ফলাফল রাজনৈতিক ক্ষেত্রে প্রয়োগ করেছেন এবং রকরিজ ইন্সটিটিউট নামের একটি প্রগতিবাদী সংগঠন বা থিংক ট্যাংক প্রতিষ্ঠা করেছেন।

জিন বার্কো গ্লীসন এর কিছু কথা
জিন বার্কো গ্লিসন ছিলেন একজন মার্কিন মনোভাষাবিজ্ঞানী এবং বোস্টন বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমেরিটা। তিনি ১৯৫৮ সালে উদ্ভাবিত উর্গ পরীক্ষার জন্য বিখ্যাত ছিলেন। পরীক্ষাটিতে শিশুরা কীভাবে কোনো ভাষার ব্যাকরণের জ্ঞান অর্জন করে তা অনুসন্ধান করা হয়।
তার প্রকাশিত গ্রন্থাবলি
Psycholinguistics, 2nd ed. (1997), Wadsworth Publishing.
The Development of Language, 6th ed. (2005), Allyn & Bacon.


জে আর ফার্থ এর কিছু কথা
জন রুপার্ট ফার্থ যিনি জে আর ফার্থ নামেই বেশি পরিচিত ছিলেন এবং তিনি একজন ইংরেজ ভাষাবিজ্ঞানী ছিলেন। তিনি পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে ১৯১৯ থেকে ১৯২৮ সাল পর্যন্ত ইংরেজির অধ্যাপক ছিলেন। এরপর তিনি ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ধ্বনিবিজ্ঞান বিভাগে কিছুদিন কাজ করেন এবং সেখান থেকে স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ-এ সাধারণ ভাষাবিজ্ঞানের অধ্যাপক হিসেবে নিযুক্ত হন ও এই পদে থেকেই ১৯৫৬ সালে অবসর নেন।
জন রুপার্ট ফার্থ এর নির্বাচিত প্রকাশনা হল:
Speech (1930) London: Benn's Sixpenny Library.
The Tongues of Men (1937) London: Watts & Co.
Papers in Linguistics 1934-1951 (1957) London: Oxford University Press.

তথ্যসূত্র: ইন্টারনেট ।
সর্বশেষ এডিট : ২৭ শে আগস্ট, ২০১৭ সকাল ১০:৩৪
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

মুসলিম কি সাহাবায়ে কেরামের (রা.) অনুরূপ মতভেদে লিপ্ত হয়ে পরস্পর যুদ্ধ করবে?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ৯:৪৯




সূরাঃ ৩ আলে-ইমরান, ১০৫ নং আয়াতের অনুবাদ-
১০৫। তোমরা তাদের মত হবে না যারা তাদের নিকট সুস্পষ্ট প্রমাণ আসার পর বিচ্ছিন্ন হয়েছে ও নিজেদের মাঝে মতভেদ সৃষ্টি করেছে।... ...বাকিটুকু পড়ুন

মসজিদে মসজিদে মোল্লা,ও কমিটি নতুন আইনে চালাচ্ছে সমাজ.

লিখেছেন এম ডি মুসা, ০৪ ঠা মে, ২০২৪ সকাল ১০:২৩

গত সপ্তাহে ভোলার জাহানপুর ইউনিয়নের চরফ্যাশন ওমরাবাজ গ্রামের এক ব্যক্তির মৃত্যু হয়েছে। লোকটি নিয়মিত মসজিদে যেত না, মসজিদে গিয়ে নামাজ পড়েনি, জানা গেল সে আল্লাহর প্রতি বিশ্বাসী ছিল, স্বীকারোক্তিতে সে... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×